নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমাদের Starlink

২২ শে মার্চ, ২০২৩ রাত ১০:২৫

Starlink একটি ইন্টারনেট সার্ভিস প্রতিষ্ঠান। এটি স্পেস এক্স এর প্রতিষ্ঠান। আর Space X এর মালিক হচ্ছে এলন মাক্স। এলন মাক্স চেয়েছেন যে পৃথিবীর সব স্থানে সুলভ মূল্যে ইন্টারনেট সার্ভিস দিবে। আমাদের ব্রডবেন্ড ও মোবাইল ডাটা পাহাড়ি অঞ্চল ও সমুদ্রে পাওয়া যায় না। Starlink পাহাড় ও সমুদ্রেও ইন্টারনেট এর লাইন দিতে সক্ষম। Starlink আকাশে স্যাটেলাইট পাঠাবে। সেই স্যাটেলাইটের মাধ্যমে ভূপৃষ্ঠে ইন্টারনেট সার্ভিস দিবে।

এখন আসি বাংলা লায়ন এর দিকে। বাংলা লায়ন এর যাত্রা শুরু হয় ২০০৮ সালে। তারা ওয়াই ম্যক্স প্রযুক্তি এর মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করিতেন। প্রথমদিকে তাদের গ্রাহক সংখ্যা বাড়তে থাকে। ২০১৩ সালে মোবাইলে 3G সার্ভিস আসার পর সবাই বাংলা লায়ন থেকে মোবাইল ডাটার দিকে ঝুকতে থাকে। এতে করে বাংলা লায়ন গ্রাহক হারায়। এদিকে পুরো পৃথিবী তে ওয়াই ম্যক্স এর প্রযুক্তি আপডেট না হওয়ায় বাংলা লায়ন সহ ওয়াই ম্যক্স এর প্রযুক্তি মাধ্যমে সেবাদানকারী প্রতিষ্ঠান বন্ধ হতে থাকে।

এখন মনে করেন। 5G এর যুগ। মাটিতে টাওয়ার থাকার পরেও, ঘরে দেয়াল ভেদ করে 4G ই ঠিক মত আসে না। সে স্থানে Starlink কিভাবে আমার ঘরের দেয়াল ভেদ করে ইন্টারনেট এর লাইন দিবে সেটা আমার বুঝে আসে না। হয়তো বা Starlink বাংলা লায়নের মত মুখ থুবড়ে পড়বে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০২৩ রাত ১২:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- SpaceX সুলভ মূল্যে ইন্টারনেট সার্ভিস দিচ্ছে না। অন্ততো আমার জন্য ওটি সুলভ মূল্য নয়। আপনার জন্য হতে পারে।

২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৩

নাহল তরকারি বলেছেন: ম্যালিটারা আগে ব্যাবহার করুক। আমি পরে করমু।

২| ২৩ শে মার্চ, ২০২৩ সকাল ৭:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: স্টারলিঙ্ক সম্পর্কে আপনার ধারনা পুরোপুরি পরিষ্কার বলে মনে হলো না। স্টারলিঙ্ক সুবিধা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই তাদের দেয়া এ্যান্টেনা বাড়ির ছাঁদে বসাতে হবে। অনেকটা সাধারন স্যাটেলাইট রিসিভারের মতো। ওদের সিগন্যাল আপনার দেয়াল ভেদ করবে না, আপনার বাড়ির দেয়াল/ছাদ ভেদ করে কেবল আপনাকেই ঘরে নিতে হবে। আশা করছি বুঝতে পেরেছেন।

আর হ্যাঁ উনার নাম "এলন মাক্স" নয়, সঠিক বানান হলো "ইলন মাস্ক"। ধন্যবাদ।

২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৪

নাহল তরকারি বলেছেন: এটার ট্যাকনিক্যাল বিষয় এখনো আমার কাছে পরিষ্কার না।

৩| ২৩ শে মার্চ, ২০২৩ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: নাহক তো একটা সূরার নাম। তাই না?

২৩ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:১৪

নাহল তরকারি বলেছেন: জ্বি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.