নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

উন্নয়ন হউক পরিবেশ দূষন না করে।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭



আমি তখন খুব ছোট। আমার জন্ম ১৯৯৪ তে। আর আমি বলছি ১৯৯৯ সালের কথা। আমার আব্বুর সরকারি চাকরি করেন। তখন পোস্টিং ছিলো ঢাকার চকবাজারে। আমি বিকালে খেলাধুলা করছিলাম। বাসায় ফিরার সময় নাকে ভেসে আসলো একটি সুঘ্রাণ। এটা ছিলো ইলিশ মাছ ভাজার ঘ্রাণ। আমি তো মহা খুসি। আজ ইলিশ মাছ দিয়ে ভাত খাবো। পরে বাসায় গিয়ে দেখি আমাদের বাসায় ইলিশ মাছ ভাঝি হয় নি। ইলিশ মাছ ভাজি হয়েছে দুই থেকে তিন বাড়ি পর। সে সময় ফুলকপি দিয়ে শৈল মাছ, গুড়ি কচু দিয়ে বাইলা মাছ, চিংড়ি মাছের ভূলা, কৈ মাছের ভূনা, সব ‍কিছু ছিলো সুস্বাধু।


আমার দাদা ছিলেন একজন কৃষক। আমার আব্বু আমাদের সাথে গল্প করতেন। তিনি আমাদের ভাটেরচর নদী তে গোছল করতেন।** মাছ ও ধরতেন। পানি খুব পরিষ্কার ছিলো। আব্বু তার বন্ধুদের সাথে সাতারে প্রতিযোগিতা করতেন।

যাদের বাড়ি কুমিল্লা, লক্ষীপুর, ফেনী, চট্টগ্রাম তারা হয়তো বা চিনবেন। আমি মেঘনা ও দাউদকান্দি ব্রীজ এর মাঝখানের উপজেলা: গজারিয়া উপজেলা নিয়ে কথা বলছি। ২০০৫ পযর্ন্ত আমাদের উপজেলা তে কোন প্রকার দূষন ছিলো না। আমাদের উপজেলাতে কল কারখানা হাবার পর থেকে নদী, পরিবেশ, বাতাস সব দূষিত হচ্ছে। কল কারখানার পচা পানি নদীতে মিশতাছে। কল কারখানার কালো ধোয়া বাতাশ কে দূষিত করছে। এখন আমাদের ভাটেরচর নদীতে মাছ পাওয়া যায় না। নদীর মাছ আর চাষের মাছ এ স্বাদের পার্থক্য শুধু মুরব্বিরা ধরতে পারবেন। আর আগের ইলিশ মাছের স্বাদ আর এখনকার ইলিশ মাছের স্বাদ এর পাথক্য মুরব্বিরা ধরতে পারবেন।

কল কারখানা হবার পর আমাদের এলাকায় উন্নতি হয়েছে। বেকারত্ব দূর হয়েছে। কল কারখানা এর স্টাফ ও অফিসার এর জন্য ঢাকা শহরের মত আমাদের উপজেলাতেও বাসা ভাড়া চলে। এদের কে কেন্দ্র করে আমাদের এখানে বাজার, মার্কেট ইত্যাদি হয়েছে। টাকার স্রোত কম হচ্ছে না। কিন্তু টাকার জন্য তো পরিবেশ কে ধ্বংস করতে পারি না।

নাসার এক প্রান্তন বিজ্ঞানী বলেছেন “আমরা লক্ষ লক্ষ টাকা খরচ করছি, অন্য গ্রহে প্রাণ আছে কিনা সেটা জানার জন্য। আর আমরা কোটি কোটি টাকা খরচ করছি পৃথিবীকে ধ্বংস করার জন্য।”

আর আমাদের গজারিয়া উপজেলায় ভবেরচর ইউনিয়ন অপরিকল্পিত নগরায়ন হয়ে গেছে। রাস্তাঘাট ও পয়ঃনিষ্কাষন এর কথা ভাবিয়া যদি সবাই বিল্ডিং বানাতো তাহলে খুব ভালো হতো। আর নগরায়ন এর ফলে গৃহস্থলি ময়লা কই ফালাবো নিয়ে দুঃচিন্তায় থাকতে হয়।

ঢাকা চট্টগ্রামের রাস্তার পাশে কিছু কিছু স্থান ময়লার ভাগার হয়ে গেছে। বজ্য ব্যাবস্থপনা নিয়ে যদি সরকার যদি কিছু ভাবতো তাহল ভালো হতো। আর পরিবেশ অধিদপ্তর কি করে? আমি বুঝি না। ওরা নিয়মিত অডিট করলে গজারিয়াতে এত পরিবেশ দূষণ হতো না।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: ১৯৯৪ সালের তেমন কিছু মনে পড়ছে না তবে ৯৬ সালের কিছু কথা আমার মনে আছে। মানে, আমি মনে হয় আরেকটু পুরাতন মানুষ। যাইহোক, উন্নয়ন বলতে স্বাভাবিকভাবে যা বোঝায় তা খুব সম্ভবত পরিবেশ দূষণ না করে করা খুব একটা সম্ভব নয়। বিশেষ করে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের ক্ষেত্রে এটা বেশ কঠিন। উন্নত দেশে অবশ্য এসব দিকে অনেকটা জোর দেয়া হচ্ছে। দেশে অবকাঠামোগত আরো অনেক উন্নয়ন প্রয়োজন তবে তার চেয়ে বেশী প্রয়োজন জ্ঞানের প্রসার ও প্রয়োগ। মানসিকতা ও সচেতনতার অভাব অনেক বেশী।

আপনার লিখায় বানানের প্রতি আরো যত্নবান হওয়ার অনুরোধ থাকছে।

খুসি < খুশি
ভাঝি < ভাজি
দূষন < দূষণ
প্রান্তন < প্রাক্তন
ভাগার < ভাগাড়
বজ্য < বর্জ্য

০২ রা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৬

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ কমেন্ট করার জন্য।

২| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন:
কয়েকমাস আগে কুমিল্লায় গিয়েছিলাম। ছবিটা মেঘনার।

০২ রা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৭

নাহল তরকারি বলেছেন: জায়গাটি পরিচিত লাগছে।

৩| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৯

অপু দ্যা গ্রেট বলেছেন:


পরিবেশ নিয়ে জনগণের মাথায় আগে দূষণ রোধ কিভাবে কমানো যায় সেটা ঢুকাতে হবে। এর জন্য দরকার সচেতনতা। আর সেটা সরকারকে করতে হবে। সমস্যা হচ্ছে সরকার অন্য সব কিছুর দিকে নজর দিতে গিয়ে এই দিকে নজর দিতে পারছে না। দিন দিন দেশ বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে। ঢাকা তো অনেক আগেই দূষিত শহরের তালিকাতে নাম লিখিয়েছে।

শুভ বুদ্ধির উদয় হলে হয়ত সমাধান আসবে।

০২ রা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৮

নাহল তরকারি বলেছেন: পরিবেশ অধিদপ্তর তো আছেই।

৪| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৭

শূন্য সারমর্ম বলেছেন:


গজারিয়ার শিকদার পাম্পে একজনের সাথে দেখা করেছিলাম,চিনেন নাকি?

০২ রা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৬

নাহল তরকারি বলেছেন: আমার বাসা থেকে শিকদার পাম্প দেখা যায়। ইন্টারে থাকতে কত আড্ডা মেরেছি এখানে। আপনি কার সাথে দেখা করতে গিয়েছিলেন?

৫| ০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
৫ বছরেই আপনি মাছ খেতে পছন্দ করতেন?

০২ রা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

নাহল তরকারি বলেছেন: সুন্দর।

৬| ০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: ছবি দিবেন একটা।

০২ রা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

নাহল তরকারি বলেছেন: কিসের ছবি দিবো? আর আপানার ই-মেইল এড্রেসটি দিন।

৭| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২২

খায়রুল আহসান বলেছেন: উন্নয়ন হউক পরিবেশ দূষণ না করে - শিরোনামের এ কথাটির সাথে দ্বিমত প্রকাশেের কোন অবকাশ নেই। পরিবেশ রক্ষার ব্যাপারে বাংলাদেশের সরকার ও জনগণ, উভয়েই ভয়ানকভাবে উদাসীন।

৮| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৮

অপু তানভীর বলেছেন: পরিবেশ দূষণ না করে উন্নয়ন করা সম্ভব না কোন ভাবেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.