নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমরা কি স্বাধীনতার মূল্য দিতে পেরেছি??

১৬ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:২১



আজ ১৬ ই ডিসেম্বর। আজ বিজয় দিবস। ১৯৭১ সালের আজকের এই দিনে আমাদের দেশ স্বাধীন হয়। ইন্টারে পড়ুয়া এক ছাত্র ছাত্রীকে জ্ঞিগাসা করেন আজ কোন দিবস? অনেকে বলবে স্বাধীনতা দিবস। অনেকে স্বাধীনতা দিবস আর বিজয় দিবস এর মধ্যে বেজাল লাগিয়ে দেয়। উত্তর দেবার সময় তারা কনফিউশন এ ভুগে। তারা জানে না অপারেশন সার্চ লাইট কি? অপারেশন জ্যাকপট কি? বীরশ্রেষ্ঠ কয় জন? এগুলোর উত্তর অনেক ছাত্র ছাত্রী জানেন না।

অনেক দিনমুজুর, রিক্সা চালক, কৃষক আছে যারা এসবের কিছুই জানে না। ১৫ই আগষ্ট কি? ২৬ শে মার্চ কি? ১৬ই ডিসেম্বর কি? এসব কিছুই জানে না। তারা শুধু জানে, আজ টাকা না কামালে তার স্ত্রী ও সন্তান না খেয়ে থাকবে।

এক দুর্নীতিবাজের গল্প: দেশে এক কৃষকের মেধাবী ছেলে ছিলো। সে এসএসসি ও ইন্টারে গোল্ডেন এ প্লাস। বিসিএস এ টিকে। এবং সে ভূমি অফিসের বড় কর্মকর্তা। সে চিন্তা করলো। আমার আব্বা তো চাষা.... তেমন ধন সম্পদ নাই। আমি আমার সন্তানের জন্য পাড়ার করতে হবে। তাছাড়া বিয়ে করতে গেলে শ্বশুড় বাড়ির লোকজন কম সম্পদ দেখলে অপমান করবে। তাই ঘুস খাবো। নামজারি এর সরকারি ফিস সব মিলিয়ে ১১৫০ টাকা সম্ভবত। সে ফাইল আটকিয়ে দিয়ে ১৫ হাজার টাকার বিনিময়ে একটি লোকের নামজারি করিয়েন। এখানে এই চাষার বাচ্চার মধ্যে স্বাধীনতার চেতনা কই গেলো? রাজাকার/স্বাধীনতা বিরোধী শক্তি আর এই চাষার বাচ্চার মধ্যে পার্থক্য কই? শুধু যে এই ভূমি অফিস দূষিত না নয়। পাসপোর্ট অফিস, নির্বাচন অফিস, সমাজ সেবা অফিস সব দুর্নীতি তে দূষিত। দালাল ছাড়া পাসপোর্ট করা যায় না। টাকা দিয়ে, কোন ডকুমেন্ট এর তোয়াক্কা না করে, বাপের নাম ঠিক করে। এসব করিয়ে একজনের জমি আরেকজন বিক্রি করে। লিংক শেয়ার করলাম। যমুনা টিভির ডকুমেন্টারি। দেখলে বুঝবেন। উপজেলা সমাজ সেবা অফিসের কথা কি আর বলবো!! টাকা ছাড়া তো ঐ খানে কোন কথাই নাই।

যখন দেখি দুর্নীতিবাজ লোকেরা দেশের সম্পদ নষ্ট করে, স্বাধীনতার চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা বুলি আওয়ায়; তখন মুক্তিযোদ্ধার নাতি হিসেবে খুব কষ্ট লাগে। এরা তো রাজাকার থেকেও খারাপ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫০

রাােসল বলেছেন: আমরা সবাই ১৯৭১ এর রাজাকারদের বাংলাদেশ বিরোধি কার্যকলাপ নিয়ে কথা বলতে আগ্রহী, খুব ভালো। কিন্তু বর্তমানে যারা বাংলাদেশের বিরুদ্ধে তৎপরতা চালাচ্ছে, তাদেরকে আমরা অপরাধী হিসেবে চিহ্নিত করতে আগ্রহী নই। কারণ কি? ভালকে ভাল এবং খারাপকে খারাপ হিসাবে চিহ্নিত করার যোগ্যতা আমাদের আছে, আমরা কি তা করি। মাথা নষ্ট হয়ে গেলে পুরো শরীর নষ্ট হয়ে যায়।

২| ১৬ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:

স্বাধীনতার পর বাংলাদেশ ছিল একটি হতদরিদ্র দেশ, কিন্তু দখলদার পাকিস্তান ছিল এশিয়ার অন্যতম ধনাড্ড দেশ।
কিন্তু ২০০৯ স্বাধিনতার পক্ষ ক্ষমতায় এসে পাকিস্তান কে অর্থনীতি স্বাস্থ্য শিক্ষা সবক্ষেত্রেই পিছে ফেলে দেশকে অন্যতম সমৃদ্ধ দেশে পরিনত করা হয়।
স্বাধীনতার সুফল এটাই।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৮

রানার ব্লগ বলেছেন: মূল্যের প্রশ্ন আগে না করে স্বাধীনতা খানা কি ইহা আমরা কি জানি ?

৪| ১৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: পাকি রাজাকারের বাচ্চারা আজও নেতাগিরী করে। এদের দেশ থেকে বের না করে দেয়া ছাড়া স্বাধীনতার স্বাদ উপভোগ করা পরিপূর্ণ হবে না।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১২

রাজীব নুর বলেছেন: মানুষ যে আশা নিয়ে দেশ স্বাধীন করেছিলো, তাদের আশা পূরন হয়নি।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৭

প্রামানিক বলেছেন: এর মধ্যেই চলতে হচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.