নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

সাইবার নিরাপত্তা: পাসওয়ার্ড সুরক্ষা এবং হ্যাকিং থেকে বাঁচার পথ

১৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৮


সাইবার নিরাপত্তা: পাসওয়ার্ড সুরক্ষা এবং হ্যাকিং থেকে বাঁচার পথ।

কোন এক কম্পিউটার ট্রেনিং সেন্টারে এক বরিশাইল্লা ও নোয়াখাইল্লা ছাত্র ক্লাস করছে। নোয়াখাইল্লা ছাত্র বরিশাইল্লা ছাত্র কে জ্ঞিগাসা করছে যে “ফেসবুকে ছবি আপলোড দেয় কিভাবে?” বরিশাইল্লা ছাত্রের মাথায় একটি বুদ্ধি আসলো। বরিশাল্লা ছাত্র নোয়াখাইল্লাকে বললো “আপনার ছবি গুলো আর ফেসবুক এর ইউজার আইডি ও পাসওয়ার্ড দেন। আমি আপলোড করে দিমু নে।” নোয়াখাইল্লা তো খুব চালাক। সে ইন্টারনেট খরচ বাচানোর জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে দেয়।


সাইবার সিকিউরিটি।
সাইবার নিরাপত্তা বিষয়টি আমাদের সমৃদ্ধি সমাজে গভীর প্রভাব ফেলতে চলেছে, কারণ সাইবার জগতে নানা প্রকার অনিয়ন্ত্রিত হুমকি রয়েছে। এই সময়ে, সকলেই জানতে চাইতেছে কীভাবে তাদের অনলাইন সুরক্ষা বাড়াতে এবং হ্যাকিং থেকে নিজেকে রক্ষা করতে পারে। এই সমস্যার সমাধানে তিনটি মৌলিক মূলধারার উপর তৈরি একটি প্রক্রিয়া আছে: সুরক্ষিত পাসওয়ার্ড, সঠিক সাইবার নিরাপত্তা সচরাচর অনুষ্ঠান এবং একটি সক্রিয় সাইবার নিরাপত্তা সাংগঠনের সাথে যোগাযোগ।

এখন ব্যাংক ডাকাতি করার জন্য ব্যাংকে অস্ত্র নেওয়া লাগে না। এখন লাগে একটি পিসি ও ইন্টারনেট সংযোগ। এই দুইটি থাকলেই আপনি লন্ডনে থেকে প্যারিসের কোন ব্যাংক হ্যাক করে নিতে পারবেন।

একটি মেয়ের মোবাইল হারিয়ে গিয়েছে। যে পেয়েছে সে তো ঐ মেয়ের ফোনে গ্যালারি তে থাকা সকল ছবি ও ভিডিও দিয়ে দুই নাম্বারি কাজ করতেই পারে।

সাইবার সিকিউরিটির জন্য কি করা যায়:
০১। শক্তিশালী পাসওয়ার্ড: অনেকে আছে পাসওয়ার্ড হিসেবে মোবাইল নং, জন্মসাল, উমুক+তমুক ইত্যাদি দিয়ে থেকে। সহজে অনুমান করা যায় এমন পাসওয়ার্ড দেওয়া যাবে না।

০২। ফিসিং সাইড থেকে দূরে থাকা:
“অভিনন্দন। আপনি ১০ হাজার টাকা পেয়েছেন। টাকা পেতে এখানে টিপ দিন।” এমন বার্তা নেট চালালে পাওয়া যায়। এমন বার্তায় টিপ দেওয়া যাবে না।

০৩। ওয়াই ফাই পাসওর্য়াড শেয়ার না করা: অনেকে আছে প্রতিবেশীর সাথে পাসওর্য়াড শেয়ার করে। এই ক্ষেত্রে প্রতিবেশী কোন অপরাধ করলে, পুলিশ আপনাকে ধরবে।

০৪। পিসি তে সফটওয়্যার ক্রাক না করা: পিসি তে উইন্ডোজ সহ আরো অনেক সফটওয়্যার আছে যেগুলো পেউড ভার্সন। কিন্তু টাকা বাচানোর জন্য এই সফটওয়্যার গুলো ক্র্যাক করে। যার ফলে সফটওয়্যার কম্পনি কে, সফটওয়্যার মালিকদের টাকা দেয়া লাগে না। এই ক্র্যাক এর জন্য হার্ডডিস্ক/এসএসডি নষ্ট হতে পারে। আপনার যাবতীয় তথ্য হ্যাকারদের কাছে চলে যেতে পারে।

০৫। প্রতারিক কল কেটে দেওয়া: “ম্যাডাম, আমি বিকাশ থেকে নাহিদ বলছি। আপনার ওটিপি দিন।” এই ধরনের কল যত পারেন এড়িয়ে যান।

০৬। আইডি, ও এটিএম কার্ড হ্যাক হলে: আইডি, ও এটিএম কার্ড হ্যাক হলে পুলিশকে জানান। থানায় জিডি করুন। মোবাইল হারিয়ে গেলেও পুলিশ কে জানন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: ঠিক আছে এখন থেকে এগুলো মেনে চলবো।

পোস্টের জন্য ধন্যবাদ।

২| ২০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:১৮

জনারণ্যে একজন বলেছেন: যদি আগ্রহ থাকে, এই সাবজেক্টে পড়াশুনা/ট্রেনিং নেয়া শুরু করতে পারেন। ঢাকাতেই অনেক ট্রেনিং সেন্টার আছে।

ক্যারিয়ার হিসেবে নিলে, ভবিষ্যৎ বেশ উজ্জ্বল।

অনলাইনে শিশুতোষ জ্ঞান না দিয়ে, সময়টা প্রোডাকটিভ কিছুতে ব্যয় করলে ভালো হয়।

৩| ২০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৪

বিজন রয় বলেছেন: শক্তিশালী পাসওয়ার্ড দিয়েও তো হ্যাকড হয়।

৪| ২০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: এই পোষ্ট আমার নয় নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.