নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সকলের দায়িত্ব।

০৫ ই মে, ২০২৪ রাত ৮:৩৮



এগুলো আমার একান্ত মতামত। এই ব্লগ কাউকে ছোট করার জন্য লেখি নাই। শুধু আমার মনে জমে থাকা দুঃখ প্রকাশ করলাম। এতে আপনারা কষ্ট পেয়ে থাকলে আমি দায়ী না। এখনে কিছু কিছু কাল্পনিক।

গত ২৮ এপ্রিল ২০২৪, রোজ রবিবার সারা দেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়। এই দিবস আয়োজন করেন “জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা”। গরিব দুঃখীদের বিনামূল্যে এই সুবিধা প্রদান করার লক্ষে এই “জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা” আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। আমার কাছে এই সাহায্য ভালো লেগেছে।

আমার মনে কিছু কিছু জিনিস ঘুরতে ছিলো। মনে করেন রফিক ও শফিক দুইজন আপন চাচাত্বো ভাই। শফিক খুব গরিব। রফিক শফিকের বিরুদ্ধে জমি সংক্রান্ত মামলা করেছে। শফিক তো গরিব মানুষ। সে মামলা চালানোর মত অর্থ তার কাছে নাই। শফিকের মত গরিব লোকদের জন্য এই আইনগত সহায়তা পেয়ে থাকবে। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা খেকে শফিক উকিল এর ফিস সহ যাতীয় খরচ পেয়ে থাকবে।

সৌদি আরবের আইন খুব কড়া। সৌদি তে সবার জন্য আইন সমান। সে রাজা, কে প্রজা সেটা বিচারক দেখে না। সেই দেশের বিচারক দেখে কে অপরাধী, কে অপরাধী না। ১৯ অক্টোবর ২০১৬ ইং তারিখে বিবিসি একটি খবর প্রকাশ করে। এই যে খবরের উৎস। খবরে বলা হয় সৌদি রাজপুত্র তুর্কী বিন সাউদ আল-কবির, রিয়াদে এক বচসার সময় গুলি করে হত্যা করেন একজনকে। সেই ঘটনায় তাকে মৃত্যুদন্ড দেয়া হয়েছিল।

আমাদের দেশে যদি কোন জনপ্রতিনিধির ছেলে যদি কোন খুন করে তাহলে তাকে বিচার করা কিছুটা কঠিন হয়ে যায়। মনে করেন মিজান নামে কোন এক উপজেলা চেয়ারম্যান এর ছেলে খুন করলো। মিজান টাকার জোরে, জনবল এর জোরে সকল প্রমাণ ধ্বংস করার চেষ্টা করবে। মিথ্যা সাক্ষী জোগাড় করবে। টাকা, বাপের পদাধিকার, ও মিথ্যা সাক্ষীর জোরে নিহতের পরিবার ন্যায় বিচার পাবে না হয়তো।

বিচারালয় বা আদালতে অনেক সময় বিচারক বিব্রত পরিস্থিতি তে পরেন হয়তো। বিচারক অনেক জ্ঞানী। দোষী ব্যাক্তির হাব ভাব দেখলেই তিনি বুঝতে পারেন যে কে কান কাটা কবির, আর কে ভালো লোক। সুষ্ঠ প্রমাণ এর অভাবে কান কাটা কবিরের মত দোষীদের সাজা দিতে পারেন না। অনেক দিন আগে আমার এক পরিচিত লোক জমি সংক্রন্ত মামলা করেন আদালতে। কাগজ পত্র দেখে উকিল বলে আপনিই এই মামলায় জিতবেন। ২০ থেকে ২৫ বছর চলে সেই মামলা। পরে সেই পরিচিত লোক মামলায় হেরে যায়। পরে সেই পরিচিত লোক আপসোস করে বলেন “মামলার জন্য যত টাকা গেছে, সেই টাকা দিয়ে নতুন জমি কিনতে পারতাম।” অতছ জমির কাগজ পত্র দেখে যদি সেই পরিচিত লোক কে সৎ উপদেশ দেওয়া হতো তাহলে কতই না ভালো হতো।

উপসংহারে আমি বলতে চাই সৌদির মত রাজতন্ত্রের দেশে যদি রাজার ছেলেকে সাজা দেয়া হয় তাহলে আমাদের গণতান্ত্রিক দেশে ন্যায় বিচারের জন্য কেন বছরের পর বছর অপেক্ষা করিতে হয়। গনতান্ত্রিক দেশে বিচার এর ফয়সালা পেতে ২০ বছর লাগবে? টাকা দিয়ে আইনগত সহায়তা থেকে দ্রুত ন্যায় বিচার পাওয়া জরুরী বলে আমি ব্যাক্তিগত ভাবে মনে করি। আসুন আমরা সবাই মিলে ন্যায় বিচার প্রতিষ্ঠা করি।


মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
সৌদিতে বছরের পর বছর হাজার হাজার কাজের মহিলা ধর্ষন নির্জাতন হত্যার বিচার একটাও কি হয়েছে ?

০৬ ই মে, ২০২৪ সকাল ৮:৫৮

নাহল তরকারি বলেছেন: মামলা করলে অবশ্যই বিচার হবে।

২| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৩৫

কামাল১৮ বলেছেন: সৌদির আইন হলো জংলী আইন।পৃথিবীতে এতো দেশ থাকতে, আপনি সৌদিকে কেনো উদাহরন হিসাবে তুলে আনলেন।

০৬ ই মে, ২০২৪ সকাল ৯:০১

নাহল তরকারি বলেছেন: আপনি যাই বলেন না কেন? সৌদির আইন সবার জন্য সমান। হউক সে রাজ পরিবারের লোক বা সে ফকির। আর আমাদের দেশের কোন মেম্বার বা ওয়ার্ড কাউন্সির এর ছেলে যদি চুরি, চাদাবাজিঁ করে তাহলে কি আপনি তার বিরুদ্ধে মামলা করার সাহস পাবেন?

৩| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৪৬

লেখার খাতা বলেছেন: প্রফেট মোহাম্মদ স: এর পর শতভাগ ন্যায় বিচার সম্পন্ন করেছেন এমন একজন শাষকের নাম বলুন।

০৬ ই মে, ২০২৪ সকাল ৯:০২

নাহল তরকারি বলেছেন: নবী মোহাম্মদ (সাঃ) ছিলেন সুপার হিউম্যান। তার মত গুন অন্য মানুষের আছে? এটা আগে বলেন।

৪| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২১

এম ডি মুসা বলেছেন: বাংলাদেশের মানুষের অভিনয় কাল্পনিক বিশ্বাসে বিশ্বাসী বাস্তবে এর ফল বেদনাদায়ক।

০৬ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

নাহল তরকারি বলেছেন: ভাই। আপনার কথা বুঝি নাই।

৫| ০৬ ই মে, ২০২৪ রাত ১:২৪

কামাল১৮ বলেছেন: বিচার করে বিচারক।শাসন করে সরকার।শাসন করা আর বিচার করা এক না।

০৬ ই মে, ২০২৪ সকাল ৯:০৫

নাহল তরকারি বলেছেন: সরকার একটি সিস্টেম রাখছে। সেটা হচ্ছে গ্রাম্য আদালত। এখানে ছোট খাটো বিচার করা হয়। এই শালিশ এর বিচারক হচ্ছে ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান। চেয়ারম্যান যেমন তার ইউনিয়ন কে শাসন করে, তেমনই দরকার পড়লে বিচারও করেন।

৬| ০৬ ই মে, ২০২৪ সকাল ১১:১১

নতুন বলেছেন: উপসংহারে আমি বলতে চাই সৌদির মত রাজতন্ত্রের দেশে যদি রাজার ছেলেকে সাজা দেয়া হয় তাহলে আমাদের গণতান্ত্রিক দেশে ন্যায় বিচারের জন্য কেন বছরের পর বছর অপেক্ষা করিতে হয়। গনতান্ত্রিক দেশে বিচার এর ফয়সালা পেতে ২০ বছর লাগবে?

সৌদির উদাহরন দিচ্ছেন অর্থ আরব দেশের আইন কানুন সম্পর্কে আপনার তেমন ধারননা নাই।

কিছু দিন আগেই Jamal Khashoggi নামের এক সাংবাদিককে সৌদি এমবাসির ভেতরে হত্যা করে সৌদি সরকার।

একটা কথা কি শুনেছেন?

হাতীর দুইটা দাত থাকে। একটা দেখানোর জন্য আরেকটা খাবার খাবার জন্য... ;)

আমাদের দেশে যেটা হয় সেটা হইলো ক্ষমতাবানেরা কাউকেই পরয়া করেনা। সরকার তাদের সাহাজ্য করে দূনিতিতে। এই পার্থক্য। বাইরের দেশে কিছুটা রাখঢাক আছে... ।

০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

নাহল তরকারি বলেছেন: আমি যেটা বুঝাতে চেয়েছিলাম সেটা হচ্ছে আইনের প্রয়োগ, ন্যায় বিচার ও মামলার দ্রুত নিষ্পতি। এবং দোষী ব্যাক্তি যেই হউক তাকে শাস্তি পেতে হবে। এমনটি সৌদিতে আছে, আমাদের দেশে কমই আছে।

আর আপনি যার কথা বলছেন Jamal Khashoggi। সৌদি সরকার তাকে হত্যা করেছে কি না? বা তারা এর দায় স্বীকার করেছে কি না সেটা জানি না। কাউকে প্রমাণ ছাড়া দোষী বলা ঠিক না। এখন Jamal Khashoggi যদি বাংলাদেশের সচিবালয় থেকে গোপন নথি চুরি করিয়া মিডিয়ায় প্রকাশ করে তাহলে বাংলাদেশের সরকারের উচিত Jamal Khashoggi কে আটকানো। দরকার হলে তাকে হত্যা করা উচিৎ। সেটা হতে হবে দেশের স্বার্থে। ব্যাক্তিগত শত্রুতার জন্য কাউকে হত্যা করা আমি সমর্থন করি না।

৭| ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:২৮

রানার ব্লগ বলেছেন: অন্য দেশের বিচার ব্যবস্থা নিয়ে না ভেবে আমাদের দেশের ব্যবস্থা নিয়ে ভাবুন । যে দেশের জনগনের বিচার ব্যবস্থার স্বচ্ছতার বোধ সরকার পরিবর্তনের সাথে পাল্টায় তাদের মুখে বিচার ব্যবস্থা স্বচ্ছতার বুল একদম মানায় না ।

০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২০

নাহল তরকারি বলেছেন: আপনি বলেছেন আমাদের দেশের বিচার ব্যাবস্থা নিয়ে ভাবতে। আচ্ছা আমি চিন্তা করিবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.