নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমার প্রিয় লেপটপ, Lan Port, Wan Port, রাউটার।

০৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮


এটা আমার লেপটপ। আমি আমার লেপটপ কে খুব ভালোবাসি। Intel Core i3, Ram 8 GB, SSD 500 GB..

আমার লেপটপে আছে সিভি রুম। যা বর্তমানে লেপটপে থাকে না। আর আছে Lan Port।


চিত্র: Lan Port

আমি মূলত রাউটার ছাড়া ডাইরেক ক্যাট সিক্স তার Lan Port এ ঢুকাই। তারপর Dial-up এ গিয়ে আমার ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে ইন্টারনেট চালাতে বেশী ছাছন্দবোধ করি। আমি যখন নানীর বাড়িতে একা থাকতাম তখন আমি রাউটার বন্ধ করে Lan Port লাইন ঢুকিয়ে ইন্টারনেট চালাতাম। মামা, আন্টি, ছোটভাই ওরা ঈদ করতে আসলে রাউটার ২৪ ঘন্টা রাউটার চলতো। আর আমি একা থাকলে শুধু মোবাইলে ইন্টারনেট চালানোর জন্য রাউটার চালাতাম। আমি মামা মামী বাসায় আসলে যখন ২৪ ঘন্টা রাউটার সচল থাকতো তখন রাউটার এর Wan Port থেকে তারের সাথে লাইন নিয়ে আমার লেপটপে Lan Port এ লাগাতাম।



রাউটারের রেডিও সিগন্যাল আমার লেপপট পযর্ন্ত আসে না। অনেক সময় রাউটার জ্যাম থাকে। যার কারনে ইন্টারনেট স্লো থাকে। রাউটারের Wan Port দিয়ে ইন্টারনেট চালানো যায়। কিন্তু রাউটার বন্ধ করে যদি ডাইরেক আমার পিসিতে ইন্টারনেট এর লাইন নেওয়া যায় তখন আমি গড়ে ৫০ থেকে ৭০ এমবিপিএস পাই। আর রাউটারের Wan Port থেকে লাইন নিলে ৩০ থেকে ৪০ এমবিপিএস স্পিড পাই। আর রাউটারের রেডিও সিগন্যাল হলে তো কোন কথাই নাই। তখন আমার লেপটপে ২ এমবিপিএস লাইন পায়। আজ মনে হয় আমি গুছিয়ে লেখতে পারি নাই। এর জন্য মাফ চাইছি।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২৪ রাত ৮:৫১

শায়মা বলেছেন: এমন করে আমার স্কুলের বাচ্চারা রচনা লেখা ভাইয়া। :)

তাই আমার মজা লেগেছে। :)

০৯ ই মে, ২০২৪ দুপুর ১২:৫৪

নাহল তরকারি বলেছেন: আসলে আমি কঠিন জিনিস গুলো এমন ভাবে লিখতে চেয়েছিলাম যাতে সবাই বুঝে। আপনি পড়ে মজা পেয়েছেন। এতেই আমার স্বর্থকতা।

২| ০৯ ই মে, ২০২৪ দুপুর ১:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একদিন আপনার মোবাইল, আই-ফোন নিয়েও লিখবেন আশা করি।

১০ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮

নাহল তরকারি বলেছেন: অবশ্যই।

৩| ০৯ ই মে, ২০২৪ বিকাল ৩:১১

নয়ন বিন বাহার বলেছেন: প্রথমে ভাবছিলাম, বিক্রির বিজ্ঞাপন!

১০ ই মে, ২০২৪ সকাল ১০:৪৯

নাহল তরকারি বলেছেন: তাই?

৪| ০৯ ই মে, ২০২৪ রাত ১০:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: "লেপটপ" নয় "ল্যাপটপ" আর "সিভি রুম" না ওটা "সিডি রম" বা "সিডি ড্রাইভ" হবে হয়তো। যাইহোক, আপনার ল্যাপটপটি সম্ভবত একটু আগের মডেল তাই হয়তো সে সময়ে সিডি রম যুক্ত করে দিয়েছে। আধুনিক কোন ল্যাপটপেই এখন আর কোন অপটিক্যাল ড্রাইভ পাওয়া যায় না।

ব্যক্তিগতভাবে আমি হয়তো একটু পুরোনো মডেলের তাই আমার ডেস্কটপ পিসিটি বিল্ড করার সময় এমন কেসিং নিয়েছি যেটাতে ল্যাপটপের মতো স্লিম সিডি রম ড্রাইভ ব্যবহার করা যায়। পরবর্তীতে আমি ব্লু-রে এম-ডিস্ক সমর্থন করে এমন দুটি ড্রাইভ ক্রয়ে করেছিলাম। একটি ছিলো ৫.২৫" ড্রাইভ (ট্রেডিশনাল পিসি ড্রাইভ - ব্যাকআপ এর জন্য) আর অন্যটি আমার কেসিং এ ব্যবহারের উপযোগী। আমার ল্যাপটপে সিডি ড্রাইভ না থাকার ডেল এর একটি পোর্টেবল ড্রাইভ ক্রয় করেছি যাতে প্রয়োজনে সেটা ব্যবহার করা যায়। সিডি-র প্রতি আমার ভালোবাসা বেশ গাঢ়, আমি এখনো সিডি (অডিও মূলত) কালেক্ট করি।

আমার অফিসিয়াল কাজগুলো আমার পক্ষে ল্যাপটপে সম্ভব নয়। আমার অনেক বড় মনিটর ও শক্তিশালী পিসি প্রয়োজন পড়ে তাই ল্যাপটপ খুব একটা প্রয়োজন পড়ে না।

আপনার ল্যাপটপে ভালো ইন্টারনেট স্পীড পেতে কয়েকটি বিষয় লক্ষ্য রাখুন।

ক) আপনি অন্তত 802.11 AC (ওয়াই-ফাই এসি) বা ৫ম জেনারেশন সমর্থিত রাউটার ব্যবহার করুন। সম্ভব হলে 802.11 AX (ওয়াই-ফাই এএক্স) বা ৬ষ্ঠ প্রজন্মের রাউটার কিনতে পারেন তবে সেটা একটু বেশী দামী হবে।
খ) আপনার ল্যাপটপে ব্যবহৃত ওয়াই-ফাই মডিউল এর মডেল নাম্বার জানা থাকলে ভালো হতো। সম্ভব হলে সেটাও আপগ্রেড করে নিতে পারেন।
গ) ইথারনেট ভিত্তিক ইন্টারনেট মোটেও সমর্থন করি না। আপনার ইন্টারনেট প্রোভাইডারকে সম্ভব হলে অপটিক্যাল ফাইবার দিয়ে কানেকশান দিতে বলুন।

আপনার ল্যাপটপ ব্যবহারের অভিজ্ঞতা আরো সুখকর হোক। ধন্যবাদ।

১০ ই মে, ২০২৪ সকাল ১০:৫০

নাহল তরকারি বলেছেন: আমার ল্যাপটপে ওয়াই-ফাই সিস্টেম আছে। সেটাতে আমি ছাছন্দ্য বোধ করি না। আমি পুরানো সিস্টেমে চালাতে পছন্দ করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.