নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

বিয়ে থেতে ভাল্লাগে।

২৫ শে মে, ২০২৪ বিকাল ৪:১৯

আমার বিয়ে বাড়ির খাবার খেতে ভালো লাগে। আমাকে কেউ বিয়ের দাওয়াত দিলে আমার খুসি লাগে। বিয়ের দিন আমি সেজে গুজে বিয়ে বাড়িতে আয়োজন করা খাবার থেতে যাই। আমাদের এলাকায় বর্তমানে পোলাও, রোস্ট, মুরগির গোস্তের ভাজি (ইংরেজিতে চিকেন ফ্রাই), গরুর গোস্ত, সবজি, ডাইল খাওয়ায়। শেষে দই বা ঠান্ডা খাওয়ায়। চট্টগ্রাম বাদে প্রায় সব এলাকায় একই ধরনের খাবার।

তবে ব্যাতিক্রম পেয়েছিলাম জয়পুরহাটে। ওখানে ‍মুরগীর গোস্ত কে ভিন্ন রেসিপি তে রান্না করে। আর সম্ভবত আলুর স্পেশাল তরকারি করেছিলো যেখানে খাসির গোস্তের সাথে আলু ছিলো। কিন্তু সেখানে আলু কিভাবে যেন রান্না করা হয়েছিলো। ২০০৮ সালের ঘটনা, এইটে পড়তাম। তাই তেমন স্মরন নাই।

আমি বিয়ে বাড়িতে খুব তৃপ্তি ভরে খাই। পোলাও এর সাথে সবজি। আর লেবু। কি যে টেস্ট। আর লেবুর রসের সাথে রোস্ট,,,,! কি যে একটা ফিলিং যা বলার বাহিরে।

কিন্তু বর্তমানে বিয়ে বাড়িতে অতিরজ্ঞিত আনন্দ আয়োজন আমার কাছে খারাপ লাগে। এই অতিরজ্ঞিত আয়োজন বিয়ে কে কঠিন করে দিয়েছে। গায়ে হলুদই ধরেন। এখানে সব পুরুষ ও নারী একই রকম হলুদ রং এর জামা পড়ে। গায়ে হলুদ লাগায়। ইত্যাদি ইত্যাদি। এটা সম্পন্ন বাজে খরচ। শুধু অহেতুক টাকা খরচই হয় না, সময় ও শ্রমের লোকসান হয়।

আবার বিয়ে বাড়িতে অনেকে খাবার অপচয় করে। গরুর গোস্ত খেতে পারবে ২ পিস। প্লেটে নেয় ৬ পিস। বাকি ৪ পিস ফেরে দেয়। মেয়ের বাপের তো এই গরু গোস্ত ক্রয় করতে, রান্ন করতে বার্বুচি খরচ, প্যান্ডেল এর জন্য খরচ করেছেন। আর এই খরচের টাকা কামাতে উনার খুব পরিশ্রম হয়েছে। যখন দেখে আপনি চারটি গোস্ত অপচয় করেছেন, তখন মেয়ের বাপের কষ্ট হয়। মনে হয় যেন তার এই পরিশ্রম কে আপনি অপমান করছেন।

আবার বিয়ে বাড়িতে রাতের বেলা বড় সাউন্ড বক্স নিয়ে নাচা নাচি করা হয়। এতে করে শব্দ দূষন হয়। মেয়ের বাপের অর্থ নষ্ট হয়। আমার কাছে এসব নাচানাচি, গায়ে হলুদ, খাদ্যের অপচয় এসব পছন্দ হয় না। মেয়ের বাড়িতে যামু। মেয়েকে সম্মানের সহিত বিয়ে করে বাসায় আনবো। আমার সাথে ১০/১২ জন বন্ধু ও ১০/১২ জন মুরব্বিরা থাকবে। গায়ে হলুদ বাদ। রাতে নাচা নাচি বাদ। খুব সহজ বিয়ে। এই বিয়েকে আপনারা অতি রজ্ঞিত করতে গিয়ে নষ্ট করে ফেলেছেন।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

প্রামানিক বলেছেন: বিয়ের খাবার নষ্ট করা পছন্দ করি না

২৫ শে মে, ২০২৪ রাত ৮:৩১

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

২| ২৫ শে মে, ২০২৪ রাত ৮:৪৮

কামাল১৮ বলেছেন: বিয়ে বাড়ীতে অনেকে এমন করে খায়, মনে হয় কয়েকদিন না খেয়ে আছে।

৩| ২৫ শে মে, ২০২৪ রাত ৮:৫৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বোঝা গেল
আপনি ভোজন রসিক এবং আপনার বয়স ৪০ এর নিচে ।

...............................................................................
আমি বিয়ের দাওয়াত এখন এড়িয়ে চলতে চাই,
অনেক বিয়ে বাড়ীতেই রান্নার বিষয়ে যত্ন নেয়া হয়না
ফলে অসুস্হ হতে হয় ।

৪| ২৫ শে মে, ২০২৪ রাত ৯:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ছোটবেলা থেকেই আমি বিয়েতে যেতে পছন্দ করি না। বাবা-মা বেশীরভাগ সময়ই জোর করে নিয়ে যেতেন। বাংলাদেশের বিয়ের খাবার ও তা পরিবেশনা দুটোই আমার কাছে বিশ্রী রকমের নোংরা মনে হতো আর আজও হয়। যারা রান্না করেন তারা বেশীরভাগ ক্ষেত্রেই ততটা পরিষ্কার-পরিচ্ছন্ন নন। একই কথা বলা যায় যারা সালাদ বা পেয়াজ-মরিচ কাটাকুটির জন্য যারা নিয়োজিত থাকেন বিশেষ করে মহিলারা। একই গ্লাসে বিভিন্ন মানুষকে পানি খাওয়ানো হচ্ছে, যারা খাবার বিতরণ করছেন তাদের অনেকেই বিষয়গুলো নিয়ে সচেতন নন। বলতে পারেন পুরো বিষয়টিতেই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়টি মারাত্মকভাবে উপেক্ষিত হয়। বিয়ে বাড়ির খাবার খেয়ে আমি কখনোই তৃপ্তি পাই নি। আপনি পান জেনে ভালো লাগলো।

৫| ২৫ শে মে, ২০২৪ রাত ১১:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার একটু কড়া সমালোচনা করি আজ। আগেও আপনাকে আমিসহ অনেকেই পরামর্শ দিয়েছেন বানানের ব্যাপারে আরেকটু মনোযোগী হতে। শিরোনামে লিখেছেন - বিয়ে থেতে ভাল্লাগে। প্রথম পাতায় দেখামাত্রই ধাক্কা খেয়েছি, যদিও মুহূর্তেই সামলে নিয়েছি যে, এখানে বানান ভুল আছে, শুদ্ধ রূপ হবে - বিয়ে খেতে ভাল্লাগে। একটা ব্লগে একটা লেখা পোস্ট করার আগে একবার রিডিং দিয়ে নিলেই ছোটোখাটো ভুলগুলো ধরা পড়ে এবং সেগুলো সংশোধন করে নেয়া যায়। এমনকি পরেও সংশোধন করা যায়। কিন্তু এ ব্যাপারে আপনার আদৌ কোনো আন্তরিকতা চোখে পড়ে নি। আপনাকে এর আগেও দেখা গেছে শিরোনামে এমন ভুল করতে এবং বলার পরও আপনি সেটা সংশোধন করেন নি। এটা আপনার চরম বেয়াদবি বলে আমি বিবেচনা করি।

এমনিতেই আপনার ম্যাচিউরিটির প্রচণ্ড ঘাটতি রয়েছে। সেই সাথে এরকম বিশ্রী বানান ভুল মোটেও কাম্য না। পোস্টের ভেতরের ভুলগুলো তবু মেনে নেয়া যায়, কিন্তু শিরোনামে এমন ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

মডারেটরদের প্রতিও বিনত অনুরোধ থাকবে, এগুলোর প্রতি দৃষ্টি দেয়া, প্রয়োজনে পোস্টদাতার দৃষ্টি আকর্ষণ করা। সার্বিকভাবে শিরোনামের এমন ভুল একটা ব্লগের মানকে অবশ্যই প্রশ্নবিদ্ধ করে বলে আমি মনে করি।

আমি আন্তরিকভাবে দুঃখিত এভাবে লেখার জন্য। তবে, আন্তরিকভাবে এটাও চাই, আপনার সব দিক থেকেই উন্নতি ঘটুক।

৬| ২৬ শে মে, ২০২৪ ভোর ৪:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্লগ যে ফেইসবুক বা টিকটক নয় এটা কম-বেশী বোঝাটা জরুরী এবং আমার ধারনা এই ব্লগের বেশীরভাগ মানুষই সেটা বুঝতে পারেন (হাতে গোনা কয়েকজন ছাড়া) বলে আমার মনে হয়। লিখালিখির ক্ষেত্রে বানানের ব্যাপারে সবারই আরো যত্নবান হওয়া উচিত। লিখায়..

খুসি < খুশি
ডাইল < ডাল
অতিরজ্ঞিত < অতিরঞ্জিত

ছাড়াও আরো বেশ কিছু বানান ভুল হয়েছে। ভুল হওয়াটাও অস্বাভাবিক তদাপি এ ব্যাপারে যত্নবান হওয়ার অনুরোধ থাকছে। @সোনাবীজ দা'র সাথে একমত পোষণ করছি। ধন্যবাদ।

৭| ২৬ শে মে, ২০২৪ বিকাল ৩:০০

বিষাদ সময় বলেছেন: @জনাব সোনাবীজ
এখানে সবার একটাই পরিচয়, ব্লগার। ছোট, বড় নামী,দামী সবাই ব্লগার। সবার প্রতিই আমাদের শ্রদ্ধাশীল হওয়া উচিত।

আমিও শিরোনামে বানান ভুলকে ভাল চোখে দেখি না। কিন্তু অতীতে এবং বর্তমানে এরকম ভুল শিরোনামের বহু পোস্ট নির্বাচিত পাতায় স্থান করে নিয়েছে তথন আপনাদের প্রতিবাদ দেখিনি। এখানে বহু নামীদামী ব্লগার দিনের পর দিন র/ড় এর যে জাগাখিচুড়ি পাকান তা বলার মতো না। তারা কেউ বেয়াদব হয় না, এমনকি তার প্রতিবাদও আমরা করি না। বেয়াদব হয়ে যায় নাহল তরকারী, যে কিনা নিজেই নিজের সমস্যার কথা স্বীকার করে।
যদি তার ভুল বানানের লেখা প্রথম পাতায় আসার উপযুক্ত না হয় তবে তাকে প্রথম পাতা থেকে ব্যান করা যেতে পারে। কিন্তু আপনি যতই সিনিয়র ব্লগার হননা কেন উন্মুক্ত ব্লগে কাউকে বেয়াদব বলতে পারেন না। এটা সুস্পস্টভাবে ব্লগীয় নীতিমালার পরিপন্থী এবং অন্যায় আচরণ। ধন্যবাদ।

৮| ২৬ শে মে, ২০২৪ বিকাল ৩:১৬

রানার ব্লগ বলেছেন: বিয়ে বাড়িতে খাদ্য খাওয়া ছাড়াও আরো উপভোগ্য বিষোয় থাকে উহা উপভোগ করার চেষ্টা করুন !

৯| ২৬ শে মে, ২০২৪ বিকাল ৪:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বিষাদ সময় ভাই@

আপনার মতামতের উপর আমার গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।

কিন্তু অতীতে এবং বর্তমানে এরকম ভুল শিরোনামের বহু পোস্ট নির্বাচিত পাতায় স্থান করে নিয়েছে তথন আপনাদের প্রতিবাদ দেখিনি।

আমার ব্যাপারে আপনার এ পর্যবেক্ষণটি সঠিক নয়। এ ব্লগের বিভিন্ন পোস্টে বানান ভুল পোস্টদাতার নজরে আনার ক্ষেত্রে আমার চাইতে বেশি সক্রিয় অন্য কেউ আছেন বলে আমি মনে করি না। বানানের উপর আমার অনেকগুলো পোস্টও রয়েছে। তবে, সবাই এ বানান ভুল সংশোধন করে দেয়াকে স্বাগত জানিয়েছেন এবং সাথে সাথে সেগুলো সংশোধনও করেছেন (কিছু ব্যতিক্রম থাকতে পারে, তবে আমি খেয়াল করি নি)। কিন্তু নাহোল ভাইকে অনেকেই এ ব্যাপারে পরামর্শ দিলেও তিনি কারো পরামর্শই গায়ে মাখছেন না বলে মনে হয়। এরূপ আচরণও গ্রহণযোগ্য হতে পারে না। আশা করি, নাহোল ভাই এ ব্যাপারে মনোযোগী হবেন।

যাই হোক, কড়া সমালোচনার জন্য আমি দুঃখিত।

ভালো থাকবেন বিষাদ সময় ভাই।

১০| ২৬ শে মে, ২০২৪ বিকাল ৫:৩১

বিষাদ সময় বলেছেন: @ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই

যেদিন দেখলাম ব্লগার নাহল তরকারী তার কিছু সীমাবদ্ধতার কথা নিজে স্বীকার করে নিয়েছেন তারপর থেকে আমি তাকে ভিন্ন ভাবে দেখি। অনেক জুনিয়র ব্লগার তার প্রতি এমন মন্তব্য করেন যা বুলিং এর মতো। আমার প্রতিবাদটা হয়তো সে কারণে একটুু তীব্র হয়ে গেছে সে জন্য আমিও দুঃখিত।

আপনার বানান বিষয়ক অনেক পোষ্ট আমি পড়েছি এবং তা থেকে অনেক কিছু শিখেছি। কিন্তু ভুল বানানের পোস্ট নির্বচিত পোস্টে যাওয়ার ব্যাপারে আমি তেমন প্রতিবাদ কাউকে করতে দেখিনি বা হয়তো আমার চোখ এড়িয়ে গেছে। এই ব্লগে শুদ্ধ বানানে লেখেন আপনি সহ হাতে গোনা কয়েকজন, বাকি প্রায় সবার লেখাতেই (আমি সহ) বানান এবং ব্যকরণগত ত্রুটি থাকে।
অনেক কথা বলে ফেললাম আসা করি কিছু মনে করেননি।

অনেক অনেক ভাল থাকবেন ভাই। অসংখ্য ধন্যবাদ।

১১| ২৬ শে মে, ২০২৪ রাত ১১:৩৮

নতুন বলেছেন: বানান ভুল অনেকরই হয়। সেটা নিয়ে কাউকে বেশি বলা জরুরি না।

যাদের দেখতে খারাপ লাগবে সেটা কমেন্টে বললেই হলো।

তরকারীর ভাবনা একটু আলাদা, সবাই একই রকমের হবেনা।

বাংলা টাইপিং বেশ কস্টকর। আমারও অনেক বানান ভুল হয়। তবে চেস্টা করি যখন নজরে পরে তখন পোস্টের বানান ঠিক করে নিতে।

উনিও শিখে নেবেন।

১২| ২৭ শে মে, ২০২৪ বিকাল ৪:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমারও অতিরজ্ঞিত বিয়ে পছন্দ না। যতটুকু স্মরন হয় আমার বিয়েতেও এই সব অতি রজ্ঞিত কাজকাম, শব্দ দূষন হইছিলো। আমাদের তৈরি করা খাবার অতিথিরা সম্পন্ন ফিলিং নিয়ে থেয়ে খুসি হইছিলো। তবে খাবারের তালিকায় ডাইল ছিলো না।

১৩| ২৭ শে মে, ২০২৪ রাত ৮:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি কি পোস্ট করার আগে বা পরে আদৌ পড়ালেখা করেন? টাইটেলেই ভুল করেন, সংশোধন করতে বললেও করেন না। আপনার সমস্যা কোথায়? সোনাবীজ বিরক্ত হয়ে কড়া কথা বলেছে, আমার মনে হয় আপনাকে থাপড়িয়ে বানান শেখানো উচিত (শিক্ষক হিসেবে)।

১৪| ২৮ শে মে, ২০২৪ রাত ৯:২৪

নিমো বলেছেন: অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সোনাবীজ বিরক্ত হয়ে কড়া কথা বলেছে, আমার মনে হয় আপনাকে থাপড়িয়ে বানান শেখানো উচিত (শিক্ষক হিসেবে)।
ভাইজান আমাদের সমাজ কেবল দুর্বলদেরই বেয়াদব বলে থাপড়াতে চায় কেন ? ব্লগে সাম্প্রতিক সময়ে এক নির্বোধ উপসচিত কী ও কি ভুল সর্বস্ব শিরোনাম দিলে সমস্যা হয় না, তথাকথিত ঢাবিয়ান র ও ড় এ গোলমাল করলে সমস্যা হয় না, শেরজা তপন একগাদা তথ্য ডাম্পিং করলেও সেটা উচ্চমার্গের পোস্ট হয়ে যায়, আর ঋদ্ধতার সংজ্ঞাটাতো এই ব্লগে এসে নূতন করে জেনেছি। দয়া করে সভ্য হোন। দুর্বলের সহায়তা লাগে, পীড়ন না। এই বোধটুকু জাগ্রত করুন, নইলে দেশের ভবিষ্যতটা অন্ধকার। বসুন্ধরার শূকরগুলো আরও জন্মাবে ও বাড়বে।

১৫| ২৮ শে মে, ২০২৪ রাত ১১:৩১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: @নিমো, ঢাবিয়ানের পোস্টেরও সমালোচনা করেছি। আপনি দেখে আসতে পারেন। অন্যদের সাথে এই নাহল তরকারির পার্থক্য হলো এ ভুল সংশোধন করে না। এটা কি বিরক্তিকর না? এ রিপ্লাইও দেয় না। আপনি আমার ভুল ধরলে আমি ঠিক করব, নিশ্চয়ই ত্যাঁড়ামি করব না? যাহোক, বলছেন যেহেতু এই বানান নিয়ে একাধিক পোস্ট দেব।

১৬| ২৯ শে মে, ২০২৪ রাত ১২:১১

সেলিম আনোয়ার বলেছেন: এখন আমার বেছে খাওয়ার সময় এই সব আমার জন্য ভয়ানক। :)

১৭| ২৯ শে মে, ২০২৪ সকাল ১১:১০

নয়ন বড়ুয়া বলেছেন: বিয়ে থেতে ভাল্লাগে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.