নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

সোনালী ব্যাংক: বাংলাদেশের অন্যতম প্রধান রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক

২৯ শে মে, ২০২৪ দুপুর ১২:৫২



সোনালী ব্যাংক বাংলাদেশের অন্যতম প্রধান রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক। এটি দেশের বৃহত্তম এবং সবচেয়ে প্রাচীন বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে একটি, যা স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতীয়করণের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়।


প্রধান কার্যক্রম:
সকল ব্যাংকের মত সোনালী ব্যাংকও জনগণের টাকা আমানত হিসেবে সংগ্রহ করে। ব্যবসা করার জন্য বা ব্যক্তিগত প্রয়োজনে ঋণ প্রদান করে। ব্যাংকটি এটিএম কার্ডের সুবিধা দেয় এবং মোবাইল অ্যাপের মাধ্যমে সেবা প্রদান করে।

সেবার মান:
সোনালী ব্যাংকের সেবার মান খুব ভালো। সারা দেশে এদের ১২৩২টি শাখা রয়েছে। ঋণ বিতরণ, নগদ টাকা জমা দেওয়া, নগদ টাকা উত্তোলন, কারো কাছে টাকা পাঠানো সব কাজ সোনালী ব্যাংকের মাধ্যমে সহজে করা যায়। সোনালী ব্যাংক NPSB নেটওয়ার্কের অধীনে রয়েছে, যার ফলে অন্য ব্যাংকেও টাকা পাঠানো যায়। BEFTN ও RTGS এর মাধ্যমে অন্য ব্যাংকে টাকা পাঠানো যায় এবং অন্য ব্যাংক থেকে টাকা আনাও যায়। ১ লক্ষ টাকার কম হলে NPSB এবং BEFTN সিস্টেমে লেনদেন করা যায়, আর ১ লক্ষ টাকার উপরে RTGS এর মাধ্যমে লেনদেন করা হয়। আমি অ্যাপের মাধ্যমে BEFTN এবং NPSB দিয়ে টাকা পাঠিয়ে পরীক্ষা করেছি। NPSB তাৎক্ষণিক টাকা পাঠিয়ে দেয় এবং BEFTN দিয়ে সকালে ১০টায় পাঠানোর পর পরের দিন টাকা প্রাপক পেয়েছে।

বর্তমানে যারা নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা আছেন তারা সেবা প্রদানে খুব আন্তরিক। সম্ভবত নভেম্বর মাসে, আমার নানী আমার মামাকে RTGS এর মাধ্যমে ৫ লক্ষ টাকা পাঠিয়েছিলেন। যে কর্মকর্তা RTGS করতে নানীকে সাহায্য করেছিলেন, তারা খুব আন্তরিক ছিলেন। নানীকে যে পরিমাণ সার্ভিস দিয়েছেন, সেই পরিমাণ সার্ভিস আমি কখনো কোনো হোটেলের ওয়েটারের কাছ থেকেও পাইনি।

সমস্যা:
একটি সাধারণ চেকবই আছে, যা সেভিংস অ্যাকাউন্টধারীদের দেওয়া হয়। এই চেক শুধুমাত্র সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে টাকা উত্তোলনের জন্য ব্যবহৃত হয়, কিন্তু অন্য ব্যাংকে এই চেক গ্রহণ করা হয় না। এমআইসিআর চেক, যা সকল ব্যাংকে গ্রহণযোগ্য, সেটি অর্ডার দিয়ে আনতে হয় এবং গ্রাহকের হাতে পৌঁছাতে ২ থেকে ৩ মাস সময় লাগে। এই ছাড়া আর কোনো সমস্যা নেই।

আমার কাছে সোনালী ব্যাংক ভালো লাগে কারন প্রত্যেক থানা ‍ও উপজেলায় এর শাখা আছে।


মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২৪ দুপুর ১:১৮

মোঃ রোকনুজ্জামান খান বলেছেন: সোনালী ব্যাংক সংশ্লিষ্ট সবার মঙ্গল এবং উন্নতি কামনা করছি।

২৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

২| ২৯ শে মে, ২০২৪ দুপুর ১:৩২

হাসান কালবৈশাখী বলেছেন: বিসিএস পরিক্ষায় রচনা লিখতে বলে নাকি?

২৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৫৪

নাহল তরকারি বলেছেন: মানসম্মত আর আঞ্চলিক ভাষায় না লিখতে ব্লগের লোকজন ভুল ধরেন। যেমন আমার মনে চায় “আই হানি খাই। হাস টিয়া লাগবো নি? কিল্লাই” এই ভাবে লিখতে। কিন্তু মন চাইলেই সব লিখা যায় না্

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.