নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

ভাষা।

০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:১৫




প্রাণ দিলাম বাংলা ভাষার জন্য। চাকরি হয় না ইংরেজি ভাষার জন্য। এখন কোন বাঙ্গালী আবেগের ঠেলায় এই লাইন আবিষ্কার করেছে আমি জানি না। বর্তমান যুগ বিশ্বায়ন এর যুগ। এখন ব্যাবসা বণিজ্য, লেনদেন, আমদানী রপ্তানী ইত্যাদির জন্য আমাদের বিদেশীদের সাথে যোগাযোগ স্থাপন করিতে হয়। এখন বিদেশী তো আমাদের বাংলা ভাষা জানে না। বিদেশীরা জানে নিজের ভাষা। ইংরেজি যেহেতু আর্ন্তজাতিক ভাষা সেহেতু অনেকে নিজ মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষা শিখে। তাই বর্তমানে বৈদেশিক সম্পর্ক উন্নয়ন ও ব্যাবসা বাণিজ্যের জন্যে ইংরেজি ভাষা শিখা দরকার।

১৯৫২ সালে আমরা বাংলার ভাষার জন্য শহীদ হলাম। এখন ১৮০০ সাল থেকেই যদি বাংলা ভাষীরা যদি ইংরেজদের মত বাণিজ্য করতো এবং অর্ধেক পৃথিবী শাসন করিতো তাহলে বাংলা হতো আর্ন্তজাতিক ভাষা। তখন ইংরেজি ভাষার জন্য আমাদের চাকরি আটকে থাকতো না। বরং বাংলা ভাষা না জানার কারনে ইংরেজদের চাকরি হতো না।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:৪৬

এম ডি মুসা বলেছেন: বিশ্ব সাথে মিলাতে গিয়ে সব আন্তজার্তিক ভাষার দরকার আছে । েএদেশের রাষ্ট্র ভাষা বাংলা ঠিক আছে। সহকারি ভাষা হিসেবে ইংরেজি দরকার ছিল। কারণ বিশ্বের অনেক লোক এদেশে এসে বিনিয়োগ করে , কর্মসংস্থান করতে চেষ্টা চালাতো। দেশের মানুষ সবকিছু দরকার আছে। আমাদের দেশের মায়ের ভাষা । চাকরি হয়না ইংরেজি এটা ভুল কথা। চাকরি সিস্টেমে হয়ে যায়। আমি দেখেছি অনেকে দুই তিন টা চাকরি একসাথে পায় কোনটা যোগদিবে সেটার জন্য দ্বিধায় থাকে।

২| ০৪ ঠা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

নতুন বলেছেন: দুবাইতে কয়েক হাজার বেকার বাংলাদেশী আছে যারা চাকুরি নাই বলে হা হুতাস করছে।

কিন্তু আমি এই বছর কোন বাংলাদেশীকে পাইলাম না যাকে ইন্টারভিউতে ডাকতে পারি।

কিন্তু অন্যান্য দেশের ছেলে মেয়েরা লিংকডইনএ তাদের সিভি পাঠায়।

আমি ফেসবুকের বাংলাদেশী গ্রুপে লিখেও একটা সিভি পাইনাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.