নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি হৃদয়ে বাংলাদেশ, প্রবাসেও বাংলাদেশ!

বহু বছর ধরে প্রবাসে দিন কাটাচ্ছি

চাটগাইয়া জাবেদ

প্রবাসী মন!

চাটগাইয়া জাবেদ › বিস্তারিত পোস্টঃ

মাদ্রাসা শিক্ষা চাই কিন্তু এমন মাদ্রাসা বা হুজুরের শিক্ষা নয়!

১১ ই মার্চ, ২০২১ দুপুর ১২:১০


বাচ্চাটা ছেলেটাক্র এভাবে পেটানো কোনভাবেই সমর্থন করিনা। এভাবে গরুর মত পেটানোতে ছেলেটার বাবা মায়ের অভিযোগ আছে কি নেই তাতে আমার কিছু আসে যায়না। এটা জঘন্যরকমের অন্যায়। শিক্ষকরা অবশ্যই শাসন করবেন তবে সেটা নিশ্চয়ই এরকম জানোয়ারের কায়দায় নয়।

সন্তান মরে যাক, তারপরও মা-বাবাকে এই উছিলায় বেহেস্ত যাওয়া লাগবেই!

কওমী জঙ্গীরা এমন মা বাবার সন্তানদেরই খুঁজছে, আর এমন মা-বাবাই সন্তানের কুরবানি দিয়ে দিবে হুজুরের পিটানো আঘাতের স্থানে বেহেস্তের আশায়!

মাদ্রাসায় পড়ুয়া ছোট শিশুটি খুবই ভয়াবহ অপরাধ করেছে। যেনতেন অপরাধ নয়, ক্ষমার অযোগ্য অপরাধ! ছেলের সঙ্গে মাদ্রাসায় দেখা করতে যান শিশুটির বাবা-মা। তারা ফিরে যাওয়ার সময় শিশুটিও তাদের সঙ্গে বাড়ি যেতে বায়না ধরে। এমনকি সে মায়ের পেছন পেছন ছুটেও যায় কিছুটা পথ। এর চেয়ে গুরুতর অপরাধ আর কী হতে পারে? তাইতো এই অপরাধের শাস্তি দিয়েছে, এতে আপনারা রেগে যাওয়ার কি আছে! জানেন না, মাদ্রাসায় পড়ুয়া ছেলেদের বাড়ি যেতে বায়না ধরতে নেই, তাদের মা-বাবা নেই! তাদের কাছে শুধুই হুজুর আছে, এবং তাদের শরীর আছে যে শরীর হুজুরের মার খেয়ে বেহেস্তে যাওয়ার জন্য!

আমাদের দেশে মোল্লা মৌলভীরা যতই খারাপ হোক ও যতই খারাপ কাজ করুক। কিছুই বলা যাবে না, কিছু কইলেই আপনে কাফের আর না হয় দোযখী অথবা নাস্তিক! কারণ হুজুররা সৃষ্টিকর্তার চেয়েও বড়(নাউজুবিল্লাহ মিন জালেক) বলে মনে করে আমাদের অন্ধত্ব ধার্মিকরা!

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
(ইন্না লিল্লাহি ওয়া.............রাজেউন)
মাদ্রাসার ছাত্র্রটির জন্য আল্লাহর কাছে
বেশেতের উচ্চ মাকাম প্রার্থনা করছি।
নির্দয় পশুবৎ শিক্ষকের দৃষ্টান্তমূলক
শাস্তি দাবী করছি।

১৯ শে মার্চ, ২০২১ রাত ১:৫৪

চাটগাইয়া জাবেদ বলেছেন: মারা গেছে সেটা আরেকটা, আর ঘটনার যা লিখলাম তা চট্টগ্রামের হাটহাজারীর টা! (দুঃখিত সময়ের কারনে সময়মতো জবাব দিতে পারলাম না)

২| ১১ ই মার্চ, ২০২১ দুপুর ১:১৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুনেছি ছেলেটি মারা যায় নি। এখন ভালো আছে। ফেসবুকে একজন সাংবাদিক তার বাবার সাথে তার ছবি তুলে পোস্ট করেছেন।

১৯ শে মার্চ, ২০২১ রাত ১:৫৫

চাটগাইয়া জাবেদ বলেছেন: আপু সেটা আরেকটা ছিলো, চট্টগ্রামের হাটহাজারীর টা! (দুঃখিত সময়ের কারনে সময়মতো জবাব দিতে পারলাম না)

৩| ১১ ই মার্চ, ২০২১ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাই আমার পছদ না।

১৯ শে মার্চ, ২০২১ রাত ১:৫৭

চাটগাইয়া জাবেদ বলেছেন: তবে এটা শুধুমাত্র কওমী মাদ্রাসা গুলোর এই অবস্থা। সুন্নীয়া মাদ্রাসার শিক্ষার্থীদের শিক্ষা দেখলেই মাশা-আল্লাহ মুগ্ধ হয়ে যাবেন। (দুঃখিত সময়ের কারনে সময়মতো জবাব দিতে পারলাম না)

৪| ১১ ই মার্চ, ২০২১ বিকাল ৫:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সবার জন্য একই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান থাকা দরকার।।

মাদ্রাসা এটি অপ্রয়োজনীয়' শিক্ষাপ্রতিষ্ঠান।

১৯ শে মার্চ, ২০২১ রাত ১:৫৮

চাটগাইয়া জাবেদ বলেছেন: হ্যাঁ কিন্তু সব মাদ্রাসা না, এসব শুধুমাত্র কওমী মাদ্রাসা গুলোতেই হয়।(দুঃখিত সময়ের কারনে সময়মতো জবাব দিতে পারলাম না)

৫| ১১ ই মার্চ, ২০২১ বিকাল ৫:৪০

জাহিদ হাসান বলেছেন: আমি আপনার এই কথার সাথে একমত যে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা চাই, কিন্তু এমন না।
অনেক বছর ধরে বলে আসছি, আমার নিজের জীবনে কওমী মাদরাসা ও আলিয়া মাদরাসায় পড়াশোনার অভিজ্ঞতা থেকে-বাংলাদেশ থেকে কওমী মাদরাসা শিক্ষাব্যবস্থা তুলে দিন। এর বদলে আলিয়া মাদরাসার বেশি প্রচার ও প্রসার করুন।কওমী মাদরাসাগুলো দখল করে সরকার আলিয়া মাদরাসা বানাক। যার পরিচালনা করবে -বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। আমাদের কথা তো কেউ কানেই তুলে না। দেশটা আফগানিস্তান হওয়ার পরে এদের বোধোদয় হবে ।

১৯ শে মার্চ, ২০২১ রাত ১:৫৯

চাটগাইয়া জাবেদ বলেছেন: হ্যাঁ আপনার সাথে আমিও পুরোটা একমত।(দুঃখিত সময়ের কারনে সময়মতো জবাব দিতে পারলাম না)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.