নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক।

জুনায়েদ বি রাহমান

মৌসুমি রোদ্দুর মেঘ হলে, আমি বৃষ্টির জলে খুঁজবো তোমাকে; নীল খামে কাব্য করে বর্ষার ঠিকানায় লিখবো প্রেমপত্র।

জুনায়েদ বি রাহমান › বিস্তারিত পোস্টঃ

সরকার বিরোধী যেকোনো আন্দোলনে তাঁদের মানসিক সমর্থন থাকবে!

০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৬



'পেশিশক্তি প্রয়োগসহ রকমারি তালবাহানার সমন্বয়ে সরকার কোটা সংস্কার আন্দোলনকারীদের রাজপথ থেকে সরিয়ে মীরজাফরী হাসি হাসতে হাসতে 'জিতে গেছি' টাইপ ভাবনা ভেবে যে ভুল করেছিলো তার খেসারত গত কয়েকদিন ধরে দিচ্ছে, ভবিষ্যতেও দিবে।'- উপরের মতো এমনসব সহজ প্রতিক্রিয়ার বিপরীতেও আজকাল পরিচিত-অপরিচিত অনেক দলান্ধ মহামানবের কথার বিষ বেরুচ্ছে।

তিনারা 'কোটা সংস্কার' এবং সাধারণ ছাত্রদের 'নিরাপদ সড়ক চাই' আন্দোলনের মধ্যকার দূরত্ব মেগা পারসেক দিয়ে মেপেও সুরাহা করতে পারতেছেন না। তিনাদের ভাবনা 'কোটা সংস্কার আন্দোলনকারীরা সাধারণ ছাত্রছাত্রীদের ঢাল হিসেবে ব্যবহার করে নিজেদের দাবী আদায় করতে চাইছে।' সাথে বিম্পি-জামাত তো আছে'ই। তিনাদের ভাবনা একদম অযৌক্তিক না হলেও যে অর্থহীন ইহা তিনারা বুঝতে পারতেছেন না। কিভাবে ই-বা বুঝবে বলুন?! বুঝতে হলে কিছুক্ষণের জন্য হলেও তো দলের বাইরে বেরুতে হবে। এই শক্তি কি তিনাদের আছে?! বাই দা ওয়ে, সরকার মিডিয়ার থুতি চেপে ধরে #কোটা_সংস্কার আন্দোলনকারীদের পিটিয়ে রাস্তা থেকে সরিয়ে দিয়েছে। কিন্তু তাদের চাওয়া,দাবী-দাওয়া মন-মস্তিষ্ক থেকে মুছে দিতে পারেনি। বলপ্রয়োগ করে দাবী রাস্তা বা মুখ থেকে সরিয়ে দেওয়া গেলেও মন সরানোর সাধ্য কারো নেই। মন থেকে সরাতে হলে, আলোচনা: সমঝোতার মাধ্যমে সমাধান করতে হবে। সরকার সেটা করেনি। অতএব, স্রেফ সাধারণ ছাত্রছাত্রী কেন, সরকার বিরোধী যেকোনো দল বা গুষ্টির আন্দোলনে কোটা সংস্কার আন্দোলনকারীদের মানসিক সমর্থন থাকবে। তাঁরা চাইবে সরকার বেকায়দায় পড়ুক যাতে তাঁরা চাপ সৃষ্টি করে নিজেদের দাবী আদায় করে নিতে পারে। -এটাই বাস্তব। এটাই সত্য।


সুতরাং, সরকারের উচিত বারবার ক্ষমতার অপব্যবহার না করে যেকোনো গণদাবী বা সমস্যাকে সিরিয়াসলি নিয়ে টেকসই সুষ্ঠু সমাধান খুঁজা। এতে সরকার, দশ ও দেশ উপকৃত হবে। সরকারের শুভবুদ্ধির উদয় হোক। ভালো থাকুক দেশ।

(ছবিটি আজকের, অনলাইন থেকে নেওয়া)

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

বিজন রয় বলেছেন: সহমত।

০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ।

২| ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

চাঁদগাজী বলেছেন:


কোটা বলতে কি আপনি "মুক্তিযোদ্ধা কোটা" বুঝেন?

০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: আমি কি বুঝি বা না বুঝি সেটা ফ্যাক্ট না, আমি কোটা সংস্কার নিয়ে আন্দোলন করছি না। যারা আন্দোলন করছে সরকার তাদের সাথে আলোচনা বা সমঝোতা না করে বলপ্রয়োগ করে সমস্যা বাড়াচ্ছে।
আর যেহেতু জেলা কোটা, প্রতিবন্ধী কোটা, উপজাতি কোটা থাকার প্রয়োজন আছে এবং সে সংখ্যাটা মুক্তিযোদ্ধা কোটা থেকে কম সুতরাং সব মিলিয়ে সংস্কার করে সমাধানে আসা উচিত।
আপনি জানেন কি না জানিনা, দেশের সব শিক্ষার্থীই কোটা সংস্কার চায়।

৩| ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: না না,জুনায়েদভাই, পেশিশক্তি দিয়ে স্থায়ী সমাধান হয়না । এর একটা স্থায়ী সমাধানে আন্তরিকভাবে সরকারকে এগিয়ে আসতে হবে।

শুভেচ্ছা নিয়েন।

০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

জুনায়েদ বি রাহমান বলেছেন: হুম। সরকারকে এগিয়ে না আসলে এমন সমস্যায় বারবার পড়তে হবে।

৪| ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকার একটু দ্বিধায় আছে। কারণ, এখন নত হওয়া মানেই সামনে কোটা সংস্কারবাদীদের আন্দোলনের নত হতে হবে। তারপর নির্বাচন। তা্ই তারাও বুঝে শুনে হিসাব কষছে...

০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভাইজান, সরকার কি বিনা ভোট যুদ্ধহীন নির্বাচন করবে? আপনার কি মনে হয়?

৫| ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আন্দোলন দমনে পেশীশক্তি প্রয়োগ ও দমন-পীড়ন নীতি হবে সরকারের সবচেয়ে বড় ভুল।X(

০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যা, প্রিয় মণ্ডল ভাই।
সরকারের শুভ বুদ্ধির উদয় হোক।

৬| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:০৫

পদ্ম পুকুর বলেছেন:

আমার মনে হয়, আওয়ামীলীগের মধ্যে দেশ নিয়ে এক ধরণের ওনারশিপ আছে। এ কারণে তারা মনে করে যে সে যেটাই করবে, সেটাই ঠিক, সবাইকে সেটাই মানতে হবে এবং এই দেশের জন্য কোনো কিছু করতে হলে সেটাও তারাই করবে, অন্য কেউ নয়।

ব্যাপারটা অনেকটা এমন, একটা ফ্যামিলিতে অলিখিতভাবেই বাবা যেমন সবকিছুর কর্তা, সব ডিসিশান, ভালো মন্দ সেই দেখবে, ছেলে মেয়েকে মারবে আবার আদরও করবে। যদিও মাকে বলা হয় যে আলমীরাতে টাকা আছে, লাগলে খরচ করবে, তবুও মা কোনো দরকার পড়লে কিন্তু বাবাকেই জিজ্ঞাসা করবে যে এই কাজটা করবো, এত টাকা লাগবে। কি, করবো?

এই দেশে আওয়ামীলীগ নিজেকে ওই বাবার স্থানে চিন্তা করে। পিএম একবার বলেছিলেন- আমি চিন্তায় অস্থির হয়ে যাই যে আমার চোখ বন্ধ হলে এই দেশের কি হবে....

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:২৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: পিএম এর চিন্তা ভালো। কিন্তু তিনাকে তিনার আশেপাশের মানুষগুলো কি করছে। পাব্লিক তাদের ব্যাপারে কি বলছে বা কি ভাবছে সেটা তো লক্ষ রাখতে হবে। তাইনা?! এভাবে চোখকান বন্ধ করে দেশ নিয়ে ভাবলে, দেশের এবং নিজের ক্ষতি হবে।

সুযোগসন্ধানীরা ৭৫'রের মতো সুযোগ নেবে, পাব্লিক চুপচাপ দেখবে। এমনকি 'গুজব' ও ভাবতে পারে। মিডিয়া বলে ত দেশে কিছু নেই!

৭| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫০

এটম২০০০ বলেছেন: এই দেশে আওয়ামীলীগ নিজেকে ওই বাবার স্থানে চিন্তা করে। পিএম একবার বলেছিলেন- আমি চিন্তায় অস্থির হয়ে যাই যে আমার চোখ বন্ধ হলে এই দেশের কি হবে...This nation would get a new life after she closes her eyes.

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: দুঃখজনক হলেও সত্য, অধিকাংশ মানুষই এখন এমন্ডা ভাবছে।

৮| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫১

ঢাবিয়ান বলেছেন: একদিকে ছাত্রদের আন্দোলনে নৈতিক সমর্থন আবার আরেকদিকে সরকারের উচিৎ এইটা করা সেইটা করা !!!!!! এই হল সুবিধাবাদী বাঙ্গালী চরিত্র যারা সবসময় দুই নৌকায় পা দিতে চলতে চায়।

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: ত আপনি কি আশা করেন? আওয়ামী - বিম্পি বাদ দিয়ে পাব্লিক এক হয়ে রাস্তায় নামবে? থানা অবরোধ করবে। ক্ষমতা ছিনিয়ে নেবে? সব ঠিকাছে।
কিন্তু, হাসিনাকে পদত্যাগ করিয়ে কারে ক্ষমতায় বসাবেন? দেশ চালানোর মতো কেউ কি দেশে আছে? থাকলে সাজেস্ট করুন। ভেবে দেখি- সরাসরি সরকারের বিরুদ্ধে অবস্থান নেওয়া যায় কিনা!


৯| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৭

ঢাবিয়ান বলেছেন: কেন শুধু সব চিন্তা শুধু ক্ষমতাকে ঘিরে আপনাদের? চোদ্দ বছরের বাচ্চারা রাস্তায় যা করে দেখিয়েছে তারপরেও কেন একবারের জন্যও ভাবতে পারেন না আওয়ামিলীগ বিএনপি জামাতের মাফিয়া রাজনীতিকে ডাস্টবিনে ছুড়ে ফেলে এক নতুন বাংলাদেশের জন্ম দেবে এই প্রজন্ম।

ধরি মাছ না ছুই পানি জাতীয় নোংরা অবস্থানের চাইতে কট্রর রাজনৈতিক দলের সমর্থক হওয়াও ভাল। কারন সুবিধাবাদী শ্রেনীটাই সবসময় মীরজাফরের ভুমিকায় অবর্তীন হয়।

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভাইরে ৭১রের যুদ্ধ এমনি এমনি হয়নি। এমন অনাচার, দমন পিড়ন সহ্য করতে করতে মানুষ পথে নেমেছিলো, যুদ্ধ করেছিলো। তখন একটা পৃথক ভূখণ্ড-শত্রুহীন পেয়েও আমাদের আন্দোলন সংগ্রামকারীরা মানুষের চাহিদা পুরাপুরি পুরণ করতে পারেন নি। এখনো আমাদের নিজেদের তুলনা পাকিদের সাথে করতে হচ্ছে।

এখন শত্রু ঘরের, আওয়ামী বিম্পির বাইরের সবাই রাজনীতি ঘৃণা করেন। নেতৃত্ব দেওয়ার মতো কেউ নেই। একবার দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হলে যেমন আছো তেমনও থাকতে পারবা না। হাল ধরার কাউকে পাবা না। (বাস্তবতা বুঝতে হবে।)
পরিবর্তন শুরু হয়েছে। আস্তে আস্তে হবে। মানুষ চোখ মুখ কিছুটা হলেও খুলেছে।

১০| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৬

সাইন বোর্ড বলেছেন: অামার অাজকের লেখাতেও অামি এমন মতামত তুলে ধরেছি, সরকার যত দমন পিড়নে যাবে তত জনগন থেকে বিচ্ছিন্ন হবে ।

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: পড়েছি। পোস্ট দুটো পাশাপাশি ছিলো।

হুম। ৭১'রের যুদ্ধ: পাকিদের দপন-পীড়ন, লাঞ্চনা বঞ্চনার ফলাফল।

১১| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৫

রাকু হাসান বলেছেন: পার হতে পারবে না ভাই । কেঁচো খুড়তে সাপ বের হয়ে যাবে । বলতে গেলে যাচ্ছেই

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যা ভাই, এসব যতো করছে ততো বিপদ বাড়াচ্ছে। তাদের কর্মকাণ্ড কথাবার্তা দেখে বা শুনে মনে হচ্ছে তারা ক্ষমতা ধরে রাখতে যেকোনো কিছু করতে পারে।

১২| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকারের মধ্যে চিন্তা হচ্ছে যদি একবার এসব আন্দোলনে নত হতে হয়, তাহলে তত্ত্বাবধায়ক সরকার বা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতেও নত হতে হবে। আর তখন তেনাদের কী অবস্থা হবে সেটা তো সবাই জানেই...

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: এভাবেই বা আর কতদিন? অবৈধভাবে ক্ষমতায় থেকে যদি দেশের অবস্থা বদলাতে পারতেন তাহলে মানুষের সমর্থন থাকতো।
অবৈধ ভাবে ক্ষমতায় থেকে দুর্নীতি করবেন, মানুষের অধিকার খর্ব করবেন- আবার দেশপ্রেমের গান গাইবেন।

তিনারা শেষপর্যন্ত পালাবার পথ পাবেন না।

১৩| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:২৯

রাজীব নুর বলেছেন: খালি দেখুম
কিচ্ছু কমু না।

০৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫১

জুনায়েদ বি রাহমান বলেছেন: দেখুন, দেখতে থাকুন। আর মাঝে মইধ্যে দমনপীড়নকে মৌন সমর্থন জানিয়ে পোস্ট কইরেন। মন্দ লাগেনা, সবাই বিপক্ষে বললে বরং খারাপ লাগে!

১৪| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২১

বলেছেন: Might is right

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: সেটাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.