নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক।

জুনায়েদ বি রাহমান

মৌসুমি রোদ্দুর মেঘ হলে, আমি বৃষ্টির জলে খুঁজবো তোমাকে; নীল খামে কাব্য করে বর্ষার ঠিকানায় লিখবো প্রেমপত্র।

জুনায়েদ বি রাহমান › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক দলগুলোর কাছে আমার কাঙ্খিত ইশতেহার: \'দুর্নীতিমুক্ত দেশ। এবং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য সঠিক ব্যবস্থাপনা\'

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫০

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে 'কাভা' ভাইয়ের মতো রাজনৈতিক দলগুলো যদি বলতো, নির্বাচনে জিতলে বা ক্ষমতায় গেলে আমাদের কাছে আপনাদের (জনগণ) প্রত্যাশা কি কি? ইমেইল বা চিঠি লিখে জানান। আমরা আপনাদের চাওয়া গুরুত্ব দিয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করবো। এবং ক্ষমতায় গেলে বাস্তবায়ন করার সর্বাত্মক চেস্টা করবো। তাহলে আমি নিচের পয়েন্টগুলো অবশ্যই লিখতামঃ

০১। পরপর দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী থাকতে পারবেন না।
০২। বিচারবিভাগ যাতে স্বাধীনতা ও নিরপেক্ষভাবে কাজ করতে পারে, এবং আদালতে জনগণ ন্যায়বিচার পায় সেই পরিবেশ সৃষ্টি করতে হবে৷
০৩। ক্ষমতার বিকেন্দ্রীকরণ এবং ঢাকাসহ বিভাগীয় ও জেলা শহরগুলোকে যানযট মুক্ত করার পদক্ষেপ নিতে হবে।
০৪। দ্রব্যমূল্যের লাগামহীন মূল্যবৃদ্ধি এবং ভেজালমুক্ত বাজার নিশ্চিত করতে কার্যকরী পদক্ষে নিতে হবে৷ এবং বাজারদর... চাদিহা, যোগান ইত্যাদি.... প্রয়োজনীয় বিবরণীর আপডেট সরকারি সাইটে নিয়মিত প্রকাশের ব্যবস্থা করতে হবে।
০৫। আন্তর্জাতিক চাকুরীবাজার, চাহিদাকে প্রাধান্য দিয়ে শিক্ষাব্যবস্থাকে সংস্কার করতে হবে। বেকার, পিছিয়ে পড়া তরুণ তরুণীদের কর্মমুখী শিক্ষা দেওয়ার জন্য উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ সেন্টার গড়ে তুলার ব্যবস্থা করতে হবে।
০৬। ঘুষ দুর্নীতি বন্ধে আমলাকামলাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বা দায়িত্বে অবহেলা সংক্রান্ত অভিযোগ জানানোর বিশেষ ব্যবস্থা থাকতে হবে। এবং অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের মাধ্যমে ট্রাইব্যুনাল গঠন করতে হবে।
০৭। সুস্বাস্থ্য নিশ্চিত করতে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। এবং জনসংখ্যা বৃদ্ধি রোধে পরিবার পরিকল্পনার মতো প্রকল্পগুলোতে আরো জোরদার করতে হবে।
০৮। যাচাইবাছাইয়ের মাধ্যমে প্রকৃত কৃষকদের বিনাসুদে লোন ও প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করতে হবে। এবং দেশের চাহিদানুযায়ী পন্য উৎপাদনে কৃষকদের পরামর্শ দিয়ে উদ্ভুত করতে হবে।
০৯। দেশে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানীর জন্য বিদেশী বাজার সৃষ্টি বা ধরার চেষ্টা করতে হবে।
১০। দেশে কলকাখানা নির্মাণ তথা বেকারত্ব নিরসনে চৌকস উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও ঋণ দেওয়ার ব্যবস্থা করতে হবে।
১১। প্রবাসী বাংলাদেশি কর্মিদের সাহায্যে-সহযোগিতার জন্য বাংলাদেশী দূতাবাসগুলোকে কার্যকরী ভূমিকা রাখবার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে।
১২। গার্মেন্টস'সহ বিভিন্ন বেসরকারি কলকারখানায় কর্মরত শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত এবং নূন্যতম মজুরী নির্ধারণের মাধ্যমে শ্রমিকের জন্য সুন্দর পরিবেশ সৃষ্টিতে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।
১৩। নিরপেক্ষ, গ্রহণযোগ্য ট্রাইব্যুনালের মাধ্যমে প্রমাণিত দুর্নীতিবাজ যাতে কখনো এমপি মন্ত্রী হতে না পারে; এমন আইন প্রণয়ন করতে হবে।
১৪। রাজনৈতিক সমস্যা সমাধানে ক্ষমতাসীনদল বা জোটকে এগিয়ে আসার সংস্কৃতি চালু করতে হবে।
১৫। বিদেশী পর্যটকদের কথা মাথায় রেখে দেশের পর্যটন এলাকাগুলোর যাতায়াত ব্যবস্থা, নিরাপত্তার উন্নয়নে গুরুত্ব দিতে হবে।
--------------
(আমাদের দেশের উন্নয়নের প্রধান অন্তরায় দুর্নীতি এবং অব্যবস্থাপনা। জনকল্যানের লক্ষে প্রতিবছর হাজার কোটি টাকা বরাদ্দ হলেও তা সঠিক খাতে ব্যয় হচ্ছে না। উদাহরণ হিসেবে, অভিজ্ঞতা থেকে কিছু কথা বলি। ২০১৩'র দিকে আমারা কয়েকজন বন্ধুবান্ধব মিলে উপজেলা পর্যায়ে ফ্রেন্ডস জোন নামের একটা অরাজনৈতিক ক্লাব করেছিলাম। লক্ষ ছিলো, মানবিক কর্মকাণ্ডে কাছের-সবশ্রেণীর মানুষদের উদ্বুদ্ধ করা। বেকারত্বের অভিশাপ থেকে নিজেদের এলাকাগুলোকে মুক্ত করা। অন্যায়ের প্রতিবাদ করা।
ক্লাব গঠনের শুরুতে সরকারি, বেসরকারী বিভিন্ন মানুষের সাধুবাদ পেলেও আস্তে আস্তে তাদের আসল চেহারা আমাদের সামনে প্রতীয়মান হতে শুরু করলো। সিএনজি চালিত অটোরিকশার ইউনিয়ন পর্যায়ের একটি সংগঠন এলাকার একটি প্রাইমারী স্কুলের মাঠ দখল করে দীর্ঘদিন ধরে তাদের কার্যক্রম চালাচ্ছিলো। প্রতিবাদ করতে গিয়ে দেখলাম, তাদের মাথার উপর ক্ষমতাসীন বড়বড় নেতাখ্যাতাদের হাত আছে। এমনকি বেশি বাড়াবাড়ি করলে সিএনজি ছিনতাই চক্রের মামলায় পুরো ক্লাবের নাম ঢুকিয়ে দেওয়ার হুমকি এলো। ক্লাবের সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে প্রতিবাদ প্রতিরোধমূলক কর্মকাণ্ডে আপাতত অংশগ্রহণ করে জঞ্জাল ক্রিয়েট না করার ডিসিশন নেওয়া হলো। কারণ, ক্লাবের বেশিরভাগ সদস্যই বেকার। ছাত্র। জঞ্জাল সমাধানের সামর্থ্য আমাদের নেই।
আমরাদের ঠিক করলাম, যথাসম্ভব বেকারত্ব নিরসন এবং কৃষকদের সাহায্যসহযোগিতা করার চেস্টা করবো। আমরা সরকারি যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, উপজেলা কৃষি উন্নয়ন.... এসব সরকারি সংস্থার দারস্ত হলাম।
যুব উন্নয়ন প্রশিক্ষণ সেন্টারগুলোর কার্যক্রম খুব নিম্নমানের। তারা মোটেও দায়িত্বশীল নন। ক্লাবের খরচে, জেলা ও বিভাগীয় পর্যায়ের সরকারি সেন্টারগুলোতে যাদের পাঠানো হলো বা হচ্ছে তারা কাজ খুব একটা শিখতে পারছে না। তিনমাসের এসব প্রকল্পে প্রশিক্ষণ নিলে প্রশিক্ষণার্থীদের উপস্থিতির ভিত্তিতে সরকারি ভাতা দেওয়ার কথা থাকলেও ঠিকঠাকভাবে দেওয়া হচ্ছে না। দুর্নীতিবাজ আমলাকামলারা সব মেরে দিচ্ছে। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এসব অনিয়ম নিয়ে মেইল করলেও কোনো রেসপন্স পাওয়া যায় না। কৃষি অফিসে কোন কাজে গ্যালেও অবহেলার স্বীকার হতে হয়। সুতরাং দুর্নীতি বন্ধ ব্যবস্থাপনা ঠিক না করে কোটি টাকা বাজেট আর নতুন নতুন প্রকল্প হাতে নিলে কাজের কাজ কিছুই হবে না।)

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

আরোগ্য বলেছেন: গুড জব।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:২৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ।

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১২

ঢাবিয়ান বলেছেন: আমাদের কোন চাওয়াই পুরন হবে না, দুই পরিবার রাজনীতি থেকে বিতাড়িত না হওয়া পর্যন্ত।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: সহমত। পারিবারিক বলয় থেকে বেরুতে না পারলে যোগ্য নেতা তৈরী হবার সম্ভাবনা নেই।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২৮

ব্লগার_প্রান্ত বলেছেন: ০৫ নং এ আপনি সুন্দর বলেছেন
আমাদের দেশেও অনেক বিদেশী কাজ করছে, আমার জানা মতে, আন্তর্জাতিক হোটেলগুলো একটা চেইন মেনে চলে, বাকি সেক্টর (যেগুলোর প্রধান বিদেশী ব্যক্তিবর্গ), ভালো করে চালানোর জন্য আমাদের দক্ষ লোক লাগবে
বোধকরি ট্রাম্প, এই জিনিসটা তার ইশতেহারে বেশ ভালো করে কাজে লাগিয়েছিলো

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: দক্ষ লোক সবাই চায়। আমাদের দেশের মানুষদের দক্ষ করে গড়ে তোলার জন্য সরকারের পদক্ষেপ নেওয়া উচিত।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:


ভালো লিখেছেন; ০৫ টা হয়তো সঠিক নয়: দেশের নাগরিক জাতির জন্য কাজ করার কথা, ও সম্ভব।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ০৫ নং পয়েন্টে আমি যেটা বলতে চেয়েছি সেটা ঠিকঠাক বলতে পারিনি। আমি বলছিলাম, দেশের বাইরে যারা চাকুরী করতে যাবেন তারা যেনো যোগ্য ও দক্ষ হিসেব তৈরি হতে পারেন; শিক্ষাব্যবস্থাকে সেভাবে গড়ে তুলতে হবে।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৫১

রাজীব নুর বলেছেন: ১৫ টা পয়েন্টই দারুন হয়েছে।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.