নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক।

জুনায়েদ বি রাহমান

মৌসুমি রোদ্দুর মেঘ হলে, আমি বৃষ্টির জলে খুঁজবো তোমাকে; নীল খামে কাব্য করে বর্ষার ঠিকানায় লিখবো প্রেমপত্র।

জুনায়েদ বি রাহমান › বিস্তারিত পোস্টঃ

সমসাময়িক দেশচিত্র। এবং আমার ভাবনা

১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১১

১।
গতকাল রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নির্বাচনের দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের ৬ জন নিহত হয়েছেন। আহতদের মধ্য থেকে ২ জন আজ মারা গেছেন। সিইসি বলেছেন, 'কারা কেন এই ঘটনা ঘটালো আমরা জানিনা। তদন্ত করা হচ্ছে।'
কারা? কেনো এই ঘটনা ঘটালো? হতে পারে পাহাড়ি কোনো জঙ্গি সংগঠন। যাদের নির্বাচনে (অনিয়মের ফলে) হেরে যাওয়া বা নির্বাচনে অংশ না নেওয়া কোনো প্রার্থী, গোষ্ঠী, দল ভাড়া করেছিলো। যাইহোক বিতর্কিত, অস্বচ্ছ এইসব নির্বাচনক ঘিরে সংগঠিত যাবতীয় অশান্তি, প্রাণহানীর দায় নির্বাচন কমিশনের৷ ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি এবং নির্দিষ্ট একটি দলের পক্ষে নির্লজ্জের মতো কর্মকাণ্ড পরিচালনা করায় এদের বিচার হওয়া দরকার।

২।
রাজধানীর যমুনা ফিচারপার্কের সামনে সড়ক দুর্ঘটনায় সহপাঠীর মৃত্যুর প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবীতে আবারো রাস্তায় নেমেছে বিইউপির শিক্ষার্থী'রা। তারা সকাল থেকে দুর্ঘটনাস্থলের আশেপাশে অবস্থান করে সড়ক অবরোধ করে রেখেছে। সকালে সরকারের দায়িত্বশীল মেয়ের ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারীদের শান্ত করতে ব্যর্থ হয়েছেন। দুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা ভিডিও ভাইরাল হয়েছিলো। এবং অভিযোগ উঠেছিল, মেয়রের রাস্তা পরিস্কার করবেন কর্মসূচী আছে (শো-অফ) তাই পরিস্কার রাস্তায় নোংরা ফেলা হচ্ছে। বিতর্কিত সেই মেয়রের আশ্বাস গুরুত্ব পাওয়ার সম্ভাবনা ছিলো না। তবুও তিনি ঘটনাস্থলে গিয়েছেন। হতে পারে এটাও একধরণের লোক দেখানো।

বেলা বাড়ার সঙ্গে আন্দোলনস্থলে শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে। আশেপাশের কলেজ ভার্সিটি পড়ুয়া শিক্ষার্থীরাও পথে নেমে আসছে। মিডিয়াপাড়ায় শুরু হয়েছে আলোচনা সমালোচনাসহ নানারকম টকশো, মিথ্যাচার আর চাটুকারিতা...
চলবে কয়েকদিন। তারপর, ছাত্রছাত্রীরা ক্লান্ত হয়ে ঘরে ফিরে না গেলে- আস্তে আস্তে সাধারণ মানুষ বিরক্ত হতে শুরু করবে। চাটুকার সাংবাদিকেরা জনভোগান্তির প্রতিবেদন করবে। পুলিশ লাঠিসোঁটা নিয়ে একশনে নামবে, সাথে যোগ দিবে তথাকথিত হেলমেট বাহিনী। শুরু হবে নোংরা রাজনীতি... হামলা, মামলা অত্যাচার আর.....

৩।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর নিরাপদ সড়ক আন্দোলনে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে যোগ দিয়েছেন। এবং শিক্ষার্থীদের উপর হামলা হলে দাতভাঙা জবাব দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন। ডাকসু ভিপি প্রার্থী অবণি সেমান্তিসহ আরো কয়েকজনের ফেবু স্ট্যাটাস থেকে জানতে পারলাম, তিনারা সেখানে ছাত্রদের সাথে আছেন।
সরকারের উচিত আন্দোলনকারীদের দাবি মেনে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা। আর না পারলে, ক্ষমতা ছেড়ে দেওয়া৷ সড়কে রোজ রোজ দুচারজন মরছে। এটা সত্যি বেদনাদায়ক!

৪।
সঠিক পরিকল্পনা, তদারকি ও দুর্নীতিই আমাদের উন্নয়নের অন্তরায়। কয়েকমাস আগে জাতীয় দৈনিক প্রথম আলোর একটা প্রতিবেদনে পড়েছিলাম, বরাদ্দকৃত বাজেটের (২০১৭-১৮) ৭৫% শতাংশও খরচ করতে পারেনি ১০ মন্ত্রণালয়।

খোজ নিলে দেখা যাবে, কোনো খাতে কোটি টাকা বরাদ্দ হলেও লাখ টাকায় কাজ সম্পূর্ণ করা হচ্ছে। এবং দুদক থেকে শুরু করে সবাই দুর্নীতিগ্রস্থ। বেসরকারী চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টিভির তালাশ, যনুনা টিভির360°'র মতো তদন্তভিত্তিক অনুষ্ঠানগুলোই তার প্রমাণ। অতএব উন্নত দেশ গড়তে হলে দুর্নীতি বন্ধ সহ যোগ্যদের ক্ষমতায় নিয়ে আসতে হবে। আর যোগ্যদের ক্ষমতায় নিয়ে আসার সহজ পথ হচ্ছে সুষ্ঠু নির্বাচন।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: সাময়িক দেশচিত্র ও আপনার ভাবনায় ভালো লাগা।
আল্লাহ নিহিত সেই শিক্ষার্থীকে বেহেশত নসিব করুন।

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:০৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাই।
আল্লাহ নিহিত সেই শিক্ষার্থীকে বেহেশত নসিব করুন। (আমিন)

২| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৮:০৫

রাজীব নুর বলেছেন: ছোট একটা দেশ।
অনেক মানুষ। তার নানান দূর্ঘটনা ঘটে যায়।
দরিদ্র দেশ গুলোতে এরকম বেশি হয়।

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাজীব ভাই, আমাদের দরিদ্র বলা উচিত হবে না। আমাদের চাষযোগ্য জমি আছে, নদী আছে, কৃষক আছে। কাজের যোগ্য জনশক্তি আছে। স্কুল কলেজ ভার্সিটি আছে। কোটি কোটি টাকার বাজেট আছে। শুধু নেই সঠিক প্ল্যান, পরিকল্পনা। স্বচ্ছতা। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সদিচ্ছা।
১) নং ঘটনার দায় নির্বাচন কমিশনের। তারা কারচুপি, বিতর্ক এড়াতে পারেনি। ফলে সাধারণ মানুষ সন্তুষ্ট নয়। কিছু মানুষ ধৈর্য্য হারিয়ে অবৈধ কর্মকাণ্ডে যুক্ত হচ্ছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে এসব অপকর্ম বাড়বে।
২) সড়ক দুর্ঘটনার দায় সরকারের। সরকার এই অর্থবছরেও বরাদ্দকৃত বাজেটের সব খরচ করতে পেরেছে কিনা সন্দেহ। গত অর্থবছরে এডিপির প্রকল্পগুলোর জন্য বরাদ্দকৃত বাজেটের ৯০%'র কম খরচ করেছিলো।
আইনকানুন শক্ত করলে সমস্যা কি? সরকার কেন করছে না?

দারিদ্রতা, বেশি মানুষ এইসব স্রেফ অজুহাত। উন্নয়নের নামে কোটি কোটি টাকা লোপাট করে, বিদেশে পাচারকরা আমলাকামলা নিয়ে উন্নত দেশের স্বপ্ন দেখা আর আকাশকুসুম কল্পনা করা একি কথা।

৩| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৫

ঢাবিয়ান বলেছেন: রাজীব নুর বলেছেন: ছোট একটা দেশ।
অনেক মানুষ। তার নানান দূর্ঘটনা ঘটে যায়।

খুবই ভুল একটা কথা। কারন এগুলো সড়ক দুর্ঘটনা নয়। এগুলো খুন।

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: সহমত। রাজীব ভাইএর এমন চিন্তাভাবনা মাঝেমধ্যে হতাশ করে।

৪| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ১০:২৫

ইনাম আহমদ বলেছেন: পারলে দেশের লোক পাবলিক ট্রান্সপোর্ট বর্জন করে চলা শুরু করুক। বাস ছেড়ে পায়ে হেঁটে যাক। এভাবে একমাস করতে পারলে ব্যবসায় ক্ষতির সম্মুখীন বাস-মালিকেরা দাবী মানতে বাধ্য হবে। কিন্তু সেটা কখনো হবেনা।
পারলে ঈদের সময়ে পঙ্গপালের মতো বড় শহরগুলো থেকে ঝেঁটিয়ে দেশের বাড়ীমুখো মানুষগুলো প্রতিবাদ করুক, বাসমালিকদের সাময়িক লোভের ব্যবসার বিরুদ্ধে সোচ্চার হোক, একটা ঈদ নাহয় দেশে না কাটাক। ঠেলার নাম বাবাজী, বাস-মালিকেরা সোজা হয়ে যাবে।
পারলে সব পথচারী নিজেদের সুরক্ষা নিজে নিশ্চিত করুক, সড়কে অতিসতর্ক হয়ে চলাফেরা করা শুরু করুক, তাড়াহুড়া করে বাসে সিট ধরতে না গিয়ে ধীরেসুস্থে চলুক। দূর্ঘটনা দু'চাজনের ওপরে হয়, কিন্তু এরজন্য দায়ী প্রতিটি পথচারী, যাত্রী, চালক, দেশের প্রতিটি মানুষই দায়ী।
তো সর্বাঙ্গে যখন ব্যথা, ওষুধ দিবো কোথা? মাথা থাকলে সেটা কাটা যায় মাথাব্যথার সময়ে, এখানে তো মাথাটাই নেই। জনগণ কাটবে কি?

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: একটা দেশে নানান ধরনের, নানান মতের মানুষ থাকতেই পারে। সবাই সব মানলে, সুশৃঙ্খলভাবে চললে ত সমস্যাই ছিলোনা।
সব মানুষ পায়ে হেটে চলাফেরা করলে বা বাস বয়কট করলে সমস্যা সমাধান হওয়া সম্ভাবনা নেই, বরং সমস্যা বাড়বে। অর্থনীতিতে ধস নামবে, অশান্তি বাড়বে...
মানুষ, রাস্তাঘাট, গাড়িঘোড়া, অফিস আদালত, স্কুল কলেজ সব মাথায় রেখে প্ল্যানিংএর মাধ্যমে সমস্যা সমাধানে কাজ করতে হবে। আইনকানুন শক্ত করতে হবে। প্রয়োজনে নতুন আইন প্রণয়ন করতে হবে। এসব করার দায়িত্ব সরকারের। সাধারণ জনগণ আইনকানুন মানতে বাধ্য।

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:৩৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: সমষ্টিগতভাবে জনগণের গাড়ে দোষ বা দায় চাপানোর সুযোগ নেই। এইসব সমস্যা সমাধানের কাজে জনগণ যাদের নিয়োগ দিয়েছে বা দায়িত্ব দিয়েছে তাদের দায়িত্ব সমাধান খুজে বের করা।

৫| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ১০:৫১

ব্লগার_প্রান্ত বলেছেন: ভাবনাগুলো যাদের মাথায় আসা দরকার তাদের মাথায় আসছে না

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:৪৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: এটাই আমাদের দুর্ভাগ্য।

সবচেয়ে বড় দুর্ভাগ্য চাকরিদাতাদের(জনগণ) চাওয়ার তোয়াক্কা না করে জোর করে চাকরের দায়িত্ব নিচ্ছেন কর্মচারীরা(এমপি, মন্ত্রীরা)। অর্থাৎ চাকরিদাতাদের চাইতে চাকর'রা বেশি ক্ষমতাবান। ফলে তাদের জবাবদিহিতার ও প্রয়োজন পড়ছে না। তারা নাক ডাকিয়ে ঘুমাচ্ছে....

৬| ১৯ শে মার্চ, ২০১৯ রাত ১১:৩৯

আকতার আর হোসাইন বলেছেন: ৪।
সঠিক পরিকল্পনা, তদারকি ও দুর্নীতিই
আমাদের উন্নয়নের অন্তরায়। কয়েকমাস
আগে জাতীয় দৈনিক প্রথম আলোর একটা
প্রতিবেদনে পড়েছিলাম, বরাদ্দকৃত
বাজেটের (২০১৭-১৮) ৭৫% শতাংশও খরচ
করতে পারেনি ১০ মন্ত্রণালয়।

এইটা পড়ে মন খারাপ হয়ে গেল।


আর আবরার ভাইয়ের কথা কি বলব। আর কত প্রাণ হারাবে এভাবে?

আল্লাহ যেন আবরার ভাইকে জান্নাত দান করেন সেই দোয়া করি।

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:৪৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: আর কত প্রাণ হারাবে এভাবে? প্রশ্নটা দুর্ভাগা এই জাতির।

আল্লাহ যেন আবরার ভাইকে জান্নাত দান করেন। আমিন।

৭| ২০ শে মার্চ, ২০১৯ রাত ১২:১৫

বলেছেন: রাজীব নুর বলেছেন: ছোট একটা দেশ। অনেক মানুষ। তার নানান দূর্ঘটনা ঘটে যায়। দরিদ্র দেশ গুলোতে এরকম বেশি হয়।


খুবই বড় ভুল একটা কথা -----------সচেতনতা দরকার

২০ শে মার্চ, ২০১৯ রাত ৩:৪৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাজীব ভাই অন্যায়, অপরাধকারীদের পরোক্ষভাবে সাপোর্ট করছেন। এটা দুঃখজনক।

"সচেতনতার বিকল্প নেই।" আমরা সবাই সচেতন হলে, সরকার বাধ্য হয়েই এসব সমস্যা সমাধানের পথ খুজতো।

৮| ২০ শে মার্চ, ২০১৯ ভোর ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


বিএনপি-জামাত ঠেকানোর জন্য শেখ হাসিনা দলে লাঠিয়ালদের স্হান দিয়েছে; ফলে, রাজনীতি বন্দ্ধ, চুরিদারী হয়ে গেছে নিত্য সাথী।

২০ শে মার্চ, ২০১৯ সকাল ১০:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: বিএনপি জামাত ঠেকাতে গিয়ে বিএনপি জামাতের পর্যায়ে বা তাদের চাইতে আরও জঘন্য হয়ে যাওয়াটা দুঃখজনক! সরকার দিনদিন জঘন্য হওয়ার পথেই এগুচ্ছে।

৯| ২০ শে মার্চ, ২০১৯ ভোর ৫:২৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

বাঙালি শক্তের ভক্ত কথাটা বলেছিলেন মেজর জিয়া, না শুধু মেজর জিয়া না এটা প্রত্যেক বাঙালি রাষ্ট্রপ্রধানদের বলা উচিত। দুর্ভাগ্যবশত যুগ কিছুটা উন্নত হয়ে যাওয়ায় মানুষকে আগের মত নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। একটা কিছু হলেও পুলাপান ফেসবুকে সব দিয়ে দেয়। কতকরে সাংবাদিকদের ম্যানেজড করা হল, বাকি রয়েছিল ব্লগ, সেটাও এখন প্রায় নিয়ন্ত্রণে। যদি ফেসবুকটাকে একটু নিয়ন্ত্রণে আনা যায় তাহলে দেখে নেয়া যাবে।


আপনি মিয়া সব জটিল বিষয় এক পোস্টে এনে জগাখিচুরি করে সেরেছেন । বস্তুত, দেশ ভাল মতই চলছে।

২০ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১১

জুনায়েদ বি রাহমান বলেছেন: বাঙালি শক্তের ভক্ত কথাটা বলেছিলেন মেজর জিয়া, না শুধু মেজর জিয়া না এটা প্রত্যেক বাঙালি রাষ্ট্রপ্রধানদের বলা উচিত। দুর্ভাগ্যবশত যুগ কিছুটা উন্নত হয়ে যাওয়ায় মানুষকে আগের মত নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। একটা কিছু হলেও পুলাপান ফেসবুকে সব দিয়ে দেয়। কতকরে সাংবাদিকদের ম্যানেজড করা হল, বাকি রয়েছিল ব্লগ, সেটাও এখন প্রায় নিয়ন্ত্রণে। যদি ফেসবুকটাকে একটু নিয়ন্ত্রণে আনা যায় তাহলে দেখে নেয়া যাবে। - সহমত। আগে নির্দিষ্ট কিছু সেক্টর নিয়ন্ত্রণে নিলেই বড়বড় অপকর্ম ঢেকে ফেলা যেতো। এখন সেটা সম্ভব হচ্ছে। চুন থেকে পান খসলেই চলে আসছে অনলাইনে। সরকার মিডিয়া নিয়ন্ত্রণ করতে গিয়ে ভিলেন হয়ে যাচ্ছে, মিডিয়া হয়ে যাচ্ছে দালাল।
তৈরি হচ্ছে গুজব!

আপনি মিয়া সব জটিল বিষয় এক পোস্টে এনে জগাখিচুরি করে সেরেছেন । বস্তুত, দেশ ভাল মতই চলছে। - ভাবলাম, এইসব ঘটনা সম্পর্কে সবাই অবগত। টুকটাক লিখলেই বুঝতে পারবেন। তাই এই জগাখিচুড়ির রচনা।
দেশ ২০০৪-০০৫ থেকে ভালো চলছে সত্য। তবে এই ভালো চলার মাঝে সরকারের অবদান কতটুকু আছে তা নিয়ে আমি সন্দিহান! প্ল্যান নেই, পরিকল্পনা নেই, জনগণ নিয়ে ভাবনা নেই... তবুও চলছে তারাপদের সংসার!!

১০| ২০ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

নদী চেনেন নদী? আমাদের বুড়িগঙ্গা নদী?
সেখানে প্রতিদিন কত কিছুই না পড়ে
তেমনি করে যদি কারো প্রিয়ডে ব্যবহৃত প্যাড
এসে এখানে পড়ে, তবে তাকেও যেতে হয় নদীর শ্রোতে ভেসে।
তেমনি আমরা উন্নয়নে ভেসে চলেছি দিনকে রাত- রাতকে দিন করে।।

২১ শে মার্চ, ২০১৯ রাত ৮:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: উন্নয়ন কাজ চলিতেছে! দয়াকরে চুপ করুন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.