নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক।

জুনায়েদ বি রাহমান

আমার ভিতর বাস করে এক অস্থির বেনামি বাউণ্ডুলে পাখি; যার কাঙ্ক্ষিত কোনো গন্তব্য নেই।

জুনায়েদ বি রাহমান › বিস্তারিত পোস্টঃ

সামুতে অজ্ঞানে ভুল তথ্য উপস্থাপন করায় আমি অনুতপ্ত এবং ক্ষমাপ্রার্থী!

২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:১০

ভোলার ঘটনা নিয়ে কয়েকঘন্টা পূর্বে সামুতে একটা পোস্ট দিয়েছিলাম। ঐ পোস্টে সামহোয়্যার ইন ব্লগের মোডারেটর "কাল্পনিক_ভালোবাসা" ভাই আমার উপর ইচ্ছেকৃত ভুল তথ্য উপস্থাপনের দায় দিয়ে স্পষ্ট ভাষায় বলেছিলেন, পোস্ট'টি সরিয়ে নিতে এবং সত্য ঘটনা উল্লেখ করে, ক্ষমা চেয়ে একটা পোস্ট দিতে। তা না করলে ব্লগ নীতিমালা অনুযায়ী আমার বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। উনার মন্তব্য চোখেপড়া মাত্রই আমি আমার পোস্ট সরিয়ে আবারো প্রথম আলো, ফেইসবুক, ইউটিউব ঘেটে মূলঘটনা জানবার চেস্টা করলাম। লক্ষ করলাম- প্রথম-আলো ততক্ষণে তাদের প্রতিবেদন কিছুটা আপডেট করে নিয়েছে।
লিংক: (নিচে আছে)
ফেইসবুকেও তখন মূল ঘটনা কিছুটা পরিষ্কারভাবে আসা শুরু হয়েছে; যা ব্লগে ঐ পোস্ট শেয়ারের পূর্বে আমার চোখে পড়েনি।
সময় বাড়ার সাথে সাথে মিডিয়ার কল্যাণে মূল ঘটনা আরো স্পষ্ট হয়েছে। তাই মডুর বক্তব্য মেনে ভুল তথ্যের পোস্ট উপস্থাপনের দায় নিয়ে
আমি অনুতপ্ত হচ্ছি!
দুঃখপ্রকাশ করছি!
ক্ষমাপ্রার্থনা করছি! এবং মূল ঘটনা স্বপ্ল বাক্য লিখবার চেষ্টা করছি। ভুলত্রুটি মার্জনীয়।

মূল ঘটনা: পুলিশের ভাষ্যমতে, বিল্পব চন্দ্র শুভ নামের এক ব্যক্তির আইডি হ্যাক করে মেসেঞ্জারে নবী(সঃ) কে নিয়ে কুটুক্তি করা হয়। এলাকার মানুষ'বিল্পব চন্দ শুভ'কে অভিযুক্ত ভেবে শাস্তির দাবীতে প্রতিবাদ শুরু করলে শুক্রবার সন্ধ্যায় 'বিল্পব চন্দ্র শুভ' বোরহানোদ্দিন থানায় জিডি করতে যান। জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ বিপ্লবকে থানা-হেফাজতে রাখে। এবং আইডি হ্যাকের প্রমাণ পাওয়ার শনিবারে হ্যাকের সাথে জড়িত একজনকে গ্রেফতার করা হয়।

শনিবার রাতে স্থানীয় এলাকাবাসী পুলিশের পারমিশন না নিয়েই 'কুটুক্তির প্রতিবাদে পরদিন (রবিবার) সকাল ১১টায় স্থানীয় ঈদগাহ ময়দানে সমাবেশ অনুষ্ঠিত হবে বলে মাইকিং করে'
পুলিশ বোরহানউদ্দিন ঈদগাহ মসজিদের ইমাম মাওলানা জালাল উদ্দিন, বাজার মসজিদের ইমাম মাওলানা মিজানকে পুলিশ অনুরোধ জানায় এবং সাধারণ মানুষ আসার আগে বিক্ষোভটি বন্ধ ঘোষণা করতে বলে। ঈমামগন সকাল ৯টায় মোনাজাতের মাধ্যমে সভা সমাপ্তি ঘোষণা করেন।
তবুও মানুষ দলে দলে ঈদগাহ মাঠে জমায়েত হতে থাকে। এবং এক পর্যায়ে কিছু মানুষ পুলিশের উপর সহিংস আক্রমণ শুরু করলে, আত্মরক্ষার্থে পুলিশ গুলি ছুড়তে বাধ্য হয়। এবং এই হতাহতের ঘটনা ঘটে।


ব্লগের সহ ব্লগার ও পাঠকদের বুঝবার সুবিধার্থে এবং সামুর দায়িত্বশীল মডুর দায়িত্বশীলতার দৃষ্টান্ত হিসেবে আমার লিখা "অভিযুক্ত ভুল তত্ত্বের পোস্টটিও" হুবহু নিচে উপস্থাপন করলাম। (মডুর আপত্তি থাকলে, বিনাপ্রশ্নে মুছে ফেলবো।)


" ফেইসবুক ও মিডিয়া ঘাটাঘাটি করে যেটা জানালাম, দু'একদিন পূর্বে 'Biplob Chandra Shuvo' নামের এক যুবক তার ফেইসবুক আইডিতে মহানবী (স.)কে নিয়ে অশ্লীল ভাষায় কটূক্তি করে মেসেজ ও স্ট্যাটাস শেয়ার করে। ঐ মেসেজ ও স্ট্যাটাস ফেইসবুকে ভাইরাল হলে ফেইসবুকে প্রতিবাদ শুরু হয়। এবং স্থানীয় মুসলিম জনতা 'তৌহিদি জনতার' ব্যানারে রবিবার বেলা ১১টায় ভোলার বোরহানউদ্দিন হাইস্কুল মাঠে প্রতিবাদ সমাবেশের ডাক দেয়।
এমতাবস্থায় বিপ্লব চন্দ্র শুভ পরিস্থিতি আচ করতে পেরে (সম্ভবত শনিবার সন্ধ্যায়) থানায় আইডি হ্যাক হয়েছে মর্মে জিডি করতে গেলে তাকে পুলিশি হেফাজতে রাখা হয়।
রবিবার সকালে 'ফাসির দাবীর স্লোগান দিতে পূর্বঘোষিত প্রতিবাদ কর্মসূচিতে দলে দলে লোক যোগ দিতে শুরু করলে পুলিশ তাড়াতাড়ি সমাবেশ শেষ করার তাগিদ দেয়। এতে পুলিশের সাথে তৌহিদি জনতার সংঘর্ষের ঘটনা ঘটে। এবং ঐ ঘটনায় এখম পর্যন্ত ৪ জন নিহত ও ৫০+ আহত হয়ে বিভিন চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন। view this linkএলাকার পরিবেশ এখনো উত্তপ্ত।

বিস্তারিত পড়ুন, এখানে (প্রথম আলো)

ঘটনার সংবাদ উপাত্ত পড়ে মনে পুলিশের দায়িত্ব কর্তব্য নতুন করে জানতে ইচ্ছে করছে। গণতান্ত্রিক দেশে মিছিল মিটিং করার অধিকার তো সবারই আছে। ভোলার তৌহিদি আমজনতাও ধর্মানুভূতিতে আঘাতের প্রতিবাদে একটা মিছিল বা সমাবেশের ঘোষণা দিয়েছিল। পুলিশ বাধা না দিলে তারা হয়তো মিছিল মিটিং করে সমাবেশ শেষ করতো।
আমার জানামতে, নিরাপত্তার স্বার্থে ঐ সমাবেশ উপলক্ষে পুলিশের সতর্ক অবস্থা থাকবার কথা ছিলো। তা না করে নিরাপত্তার স্বার্থে মিছিল, মিটিং শুরুর পূর্বে বন্ধ করে দেওয়ার অপচেষ্টা কি বাড়াবাড়ি নয়?!
( অবশ্য আমজনতা যদি মানুষ হত্যা বা অন্যধর্মের মানুষদের ঘরবাড়ি, প্রতিষ্ঠানে হামলা করার মতো সহিংস কর্মকান্ডে লিপ্ত হয়ে যেতো তাহলে ভিন্ন কথা ছিলো।)

দিনদিন দেশটা মগেরমুল্লুক হয়ে যাচ্ছে, মন্ত্রী, এম্পি, পুলিশ, আমলাকামলা, আমজনতা- যার যা ইচ্ছে তাই করছে!

নিরপরাধ চারজন ধর্মপ্রেমী সাধারণ মানুষ হত্যার দায় কি পুলিশ এড়িয়ে যেতে পারবে?! "



সবাই সর্বদা ভালো থাকুন, সুস্থ থাকুন- এই কামনা।
শুভ ব্লগিং-

মন্তব্য ৩৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: হে প্রভু সমস্ত দুষ্টলোক থেকে আমাদের দূরে রাখো।

২| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:



'ব্রেকিং নিউজ'এর উপর নির্ভর করে, সাথে সাথে পোষ্ট দিলে বড় ধরণের সমস্যা হওয়ার সম্ভাবনা আছে; "ফেইস বুক"এর উপর নির্ভর করে কোন ধরণের পোষ্ট একেবারেই অনুচিত।

৩| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুঃখ প্রকাশ করে ক্ষমা প্রার্থনা করেছেন ভালো কথা। কিন্তু ভুল তথ্য সম্বলিত আগের পোস্টটি এবং স্ক্রিন শটগুলো পুনরায় এখানে তুলে ধরার কী কোন প্রয়োজন ছিল?

৪| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: স্ক্রীনশটগুলো দেবার কোন প্রয়োজন আছে কী? আপনিও তো কম যান না।X(


পোস্ট দেখলেই বোঝা যায় এসব লেখা হয় ফেক আইডি থেকে দেয়া নয়তো হ্যাক হওয়া আইডি থেকে লেখা। ধর্মের নামে লোকজন আসলেই উগ্র হয়ে যাচ্ছে। অপরাধ হয়েছে তথ্য-প্রযুক্তি আইনে মামলা কর, বিক্ষোভ সমাবেশের নামে ভাংচুর কেন!!
ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৪, গুলিবিদ্ধ ৯

যে কোন মৃত্যুই হতাশাজনক। তবে এদের প্রতি আমার সহানুভূতি কাজ করে না। নিজে ধর্ম মানবে না, কিছু একটা ছুতো পেলে সবচেয়ে বড় ধর্মপ্রেমিক সেজে বসবে।

আপনি কয়েকটা ননিউজ পড়েন পুরোটা বুঝতে পারবেন, পুলিশের দোষ কতটা। এখনকার মানুষ যত না ধার্মিক তার চাইতে বেশী উগ্র। বিপ্লবকে পেলে এরা হয়তো পিটিয়ে মেরে ফেলতো।

৫| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:০৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ভোলা সরকারি স্কুলমাঠে কাল প্রতিবাদ সমাবেশ
ভোলা (দক্ষিণ) প্রতিনিধি২২:৪৮, ২০ অক্টোবর, ২০১৯



বোরহানউদ্দিনে জনতা-পুলিশ সংঘর্ষের ঘটনায় আগামীকাল সোমবার (২১ অক্টোবর) বেলা ১১টায় ভোলা সরকারি স্কুলমাঠে প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ। রবিবার বিকালে জেলা প্রেসক্লাবের সামনে সংগঠনের নেতারা প্রতিবাদ সভা ঘোষণার পাশাপাশি ৬ দফা দাবি তুলে ধরেছেন।দাবিগুলো হচ্ছে- বিপ্লব চন্দ্র শুভর ফাঁসিকার্যকর, নিহত শহীদদের লাশ বিনা পোস্টমর্টমে পরিবারের কাছে হস্তান্তর, আহতদের সরকারি খরচে চিকিৎসা, ভোলার পুলিশ সুপার ও বোরহানউদ্দিনের ওসিকে প্রত্যাহার,নিহতদের ক্ষতিপূরণ প্রদান ও গ্রেফতারকৃতদের বিনা শর্তে মুক্তি প্রদান।


২ ও ৩ ছাড়া এদের সব দফাতে সমস্যা আছে। এসব মানার কোন প্রয়োজন নেই। আজাইরা জনতা




[এসব শহীদ হবার লোভে মারামারি আরো বাড়ে। সর্টকাটে জান্নাত! বাপরে!]

৬| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:১৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সময় বাড়ার সাথে সাথে মিডিয়ার কল্যাণে মূল ঘটনা আরো স্পষ্ট হয়েছে।
..........................................................................................................
মিডিয়া সব সময়ে যে, সত্য তথ্য প্রকাশ করতে পারে তার কোন নিশ্চয়তা নাই,
এসবের উপর নির্ভর করে সামুতে পোষ্ট মোটেই গ্রহনযোগ্য নয়, আমি ঘটনা টিভিতে
দেখলাম।অতএব ঘটনা যখন আলোচনার পর্যায়ে আসে তখন সামুতে আমরা মতামত
ব্যক্ত করতে পারি ।
...........................................................................................................
আপনার অনুতপ্ত ও দুঃখপ্রকাশ আমাদের সকলের জন্য শিক্ষনীয় !

৭| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৪৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাজীব নুর বলেছেন: হে প্রভু সমস্ত দুষ্টলোক থেকে আমাদের দূরে রাখো।

মুছে ফেলুন | মন্তব্য

(আমিন)। ধন্যবাদ রাজীব নুর ভাই।



২| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


'ব্রেকিং নিউজ'এর উপর নির্ভর করে, সাথে সাথে পোষ্ট দিলে বড় ধরণের সমস্যা হওয়ার সম্ভাবনা আছে; "ফেইস বুক"এর উপর নির্ভর করে কোন ধরণের পোষ্ট একেবারেই অনুচিত।

মুছে ফেলুন | মন্তব্য

"আপনি পূর্বের পোস্টেও বলেছেন। আন্তরিক ধইন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন। "



৩| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুঃখ প্রকাশ করে ক্ষমা প্রার্থনা করেছেন ভালো কথা। কিন্তু ভুল তথ্য সম্বলিত আগের পোস্টটি এবং স্ক্রিন শটগুলো পুনরায় এখানে তুলে ধরার কী কোন প্রয়োজন ছিল?

মুছে ফেলুন | মন্তব্য

"আগের পোস্ট ও স্ক্রিনশটগুলো দেওয়ার কারণ পোস্টে ব্যক্ত করেছি। আপনার এবং নিজু ভাইএর মন্তব্য মাথায় নিয়ে স্ক্রিনশট মুছে দিয়েছি।
'ভুল তত্ত্বের ভুল পোস্ট উল্লেখ করেছি, আশাকরি পাঠক এবং ব্লগারগণ বিভ্রান্ত হবেন না।'

মন্তব্যের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।


(ওয়েব পেজে দীর্ঘক্ষণ অপেক্ষা করেও, মন্তব্য দেখা না যাওয়ায় মোবাইল ভিউ থেকে মন্তব্যের প্রতিউত্তর করলাম।)

৮| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫০

জুনায়েদ বি রাহমান বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া@ মন্তব্যের জন্য ধন্যবাদ।


আমি ক্যাচালের লোক নই। 'পূর্বের পোস্ট না দিলে'আমি করা ভুলগুলো বুঝতে আপনাদের সমস্যা হবে বলেই দিয়েছি।


ভালো থাকবেন। কৃতজ্ঞতা জানবেন।


* স্বপ্নের শঙ্খচিল@ সহমত।

অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন ভাইজান।

৯| ২০ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমরা অনেকেই নিজেদের ভুল স্বীকার করতে চাই না, ভুল থেকে শিখতে চাই না। আপনাকে আন্তরিক ধন্যবাদ, আপনি ভুল থেকে শিক্ষা নিয়েছেন। এই পোস্টটি আপনাকে এই কারনে দিতে বলেছি, এতে সকলেই বুঝতে পারবে - ধর্মের মত একটি স্পর্শ কাতর বিষয়ে না জেনে কোন বক্তব্য দেয়া উচিত নয়। বিশেষ করে সোশ্যাল মিডিয়ার সুত্র ধরে কোন অ্যাক্টিভিজমে জড়ানোর পূর্বে ঘটনার সত্যতা ভালো করে জেনে নেয়া উচিত।

দ্বিতীয়ত, আপনি অনুগ্রহ করে করে স্ক্রীনশটগুলো সরিয়ে নিন। এতে কোন লাভ নেই বরং এই সব ছবির অপব্যবহারের সুযোগ বৃদ্ধি পায় এবং মুল ঘটনা আড়াল হয়।

আপনাকে আবারও ধন্যবাদ।

১০| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ১:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
স্ক্রিনশটটি এখনো সরিয়ে নেয়া হল না।

যা বুঝলাম তার আইডি হ্যাক হয়েছিল। বা হুবুহু নাম ও ছবি দিয়ে আইডি বানিয়ে অপকর্মটি চালানো হয়েছিল।
লেখার ভাষা দেখেই বুঝা যায়, সে হ্যাকার। লেখাটি অযথা আক্রশের সাথে ইচ্ছাকৃত উষ্কানি দেয়াই উদ্দেস্য।
এসব বড় শহরে সম্ভব হয় না, মাদ্রাসাবহুল। বোরহানউদ্দিন চরেই সম্ভব হয়।

১১| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ২:১৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: কৃতজ্ঞতা জানবেন কাভা।


স্ক্রিনশটগুলা আগেই সরিয়ে ফেলেছি। আপনার কমেন্টের স্ক্রিনশটও ফেললাম।

ধধন্যবাদ!

১২| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ২:১৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ @ হাসান কালবৈশাখী ভাই


স্ক্রিনশট'টি সরিয়ে নিলাম।

১৩| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ২:৩৬

শাহিন-৯৯ বলেছেন:


আমি প্রথম আপনার লেখা পড়েই এই বিষয় জেনে ছিলাম, তাই লাইক দিয়ে দ্রুত প্রথম আলোয় ঢুকি তারপর বিষয়টি ভাল করে জানার চেষ্টা করি। গতকাল রাতে এই স্কিনশর্টগুলো আমার ওয়ালে আমি দেখি কে যেন শেয়ার দিয়েছিল। এরকম প্রায় অদ্ভূত কথা লেখা চোখে পড়ে আমি ইগনোর করি সবসময়। কিন্তু এত বড় একটি ঘঠনা ঘঠবে কল্পনাও করিনি।

১৪| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ২:৫২

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যা, ভাই অত্যান্ত দুঃখজনক ঘটনা।

এইসব ছোটছোট ঘটনা থেকে বড়বড় বিধ্বংসী ঘটনা ঘটার পেছনে আমাদের প্রশাসনেরও গাফলতি বা উদাসীনতাও কম দায়ী নয়।

মন্তব্যের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

১৫| ২১ শে অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৪

ঢাবিয়ান বলেছেন: পুরো ঘটনায় পুলিশের প্রফেশনালিজম প্রশ্নবিদ্ধ। ফেসবুক স্ট্যটাস জনৈক বিপ্লব দিয়েছে না তার আইডি হ্যাক করে অন্য কেউ দিয়েছে সেটা তদন্ত করে দোষী ব্যক্তির শাস্তির ব্যবস্থা করা পুলিশের কাজ। আবার একই সাথে মসজিদের ইমাম এর এই ইস্যূতে বিক্ষোভ সমাবেশ এর ডাক দেয়াওতো একটি অপরাধ। এই ধরনের বিক্ষোভ সমাবেশ যে দাঙ্গায় পরিনত হবার ক্ষমতা রাখে তাকি পুলিশের জানা নেই? তাদেরতো উচিৎ ছিল আগের রাতে মাইকিং এর পরপরই ইমাম সাহেবকে ডেকে মনে করিয়ে দেয়া যে তিনি একটি মারাত্মক অপরাধ করতে যাচ্ছে। ইমাম সাহেব চাইলেই পরদিন এই বিক্ষোভ সমাবেশ রোধ করতে পারতো।
যে চারজন নিহত হয়েছে সেই মৃত্যুর দায় পুলিশ এবং ইমাম সাহেব এর।

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০২

জুনায়েদ বি রাহমান বলেছেন: পুলিশের প্রফেশনালিজম প্রশ্নবিদ্ধ। - সহমত

পরদিন সকালে সমাবেশ যাতে না হয়, এ লক্ষে পুলিশ সকাল থেকে সোচ্চার ছিলো। সমাবেশ বন্ধ করতে গিয়েই তো এই ঘটনা।

পুলিশ রাত, মাইকিং হওয়ার পর পরই ব্যবস্থা নিলে- সংবাদ সম্মেলন করে বিস্তারিত খোলাসা করলে হয়তো এটা ঘটতো না।


ধন্যবাদ মতামতের জন্য।

১৬| ২১ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:০০

নীল আকাশ বলেছেন: মিতা ভাই,
এত টুকু সৎসাহস থাকার জন্য আমি আপনাকে ধন্যবাদ এবং অভিনন্দন জানাতে চাই। মানুষ মাত্রই ভুল হতে পারে তবে সেই ভুল স্বীকার করে মতো সাহস কয়জনের থাকে?
এই দেশের মিডিয়াকে বিশ্বাস করবেন না।

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ মিতা

১৭| ২১ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:০১

নীল আকাশ বলেছেন: মিতা ভাই,
এত টুকু সৎসাহস থাকার জন্য আমি আপনাকে ধন্যবাদ এবং অভিনন্দন জানাতে চাই। মানুষ মাত্রই ভুল হতে পারে তবে সেই ভুল স্বীকার করে মতো সাহস কয়জনের থাকে?
এই দেশের মিডিয়াকে বিশ্বাস করবেন না।

১৮| ২১ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:৪২

অভি চৌধুরী বলেছেন: অনিচ্ছকৃত ভুল ক্ষমা যোগ্য এতে কোন সন্দেহ নেই। তবে যারা এমন ভুল গুলো করার জন্য অপেক্ষা করে এবং সেগুলোকে সঠিক সময়ে কাজে লাগানোর জন্য ওৎ পেতে থাকে তাদের ক্ষমা নেই। ক্ষমা নেই এই দেশ দশের এবং প্রশাসনের পক্ষ থেকে। সবশেষে সৃষ্টি কর্তাতো আছেনই। ওসব মানুষ নামের অমানুষ গুলোর জন্য দুঃসংবাদ এইযে আজকের দুনিয়া সেই দুনিয়া নেই যেখানে অপপ্রচার মানুষ খুব সহজেই মেনে নিতো। একটা পরিবারে পুরনো মানুষ গুলো হয়তো সত্য সন্ধানে ব্যর্থ হয় হতে পারে কিন্তু সেই পরিবারে একজন হলেও আলোকিত মানুষ আছে যে সেই সত্য তুলে ধরতে সক্ষম। সুতরাং আমি ঐসব বহুরুপী মুর্খদের বলি শান্ত মেজাজে নিরবে ভাবুন নিজেকে প্রশ্ন করুন,বিচার করুন। বিচার করুন সময়ের সাথে অসময়ের।সত্যের সাথে মিথ্যার। ব্যক্তির সাথে ব্যক্তির। দলনেতার সাথে নেতার। যদি নিজেকে একজন মানুষ ভেবে থাকেন তাহলে সব প্রশ্নের জবাব পেয়ে যাবেন।
মনে রাখবেন ধর্ম এক বিষয়, রাষ্ট্র অন্য বিষয়। ক্ষমতাই যদি ধর্মের উত্তরণের একমাত্র উপায় হতো তাহলে যখন ফেরাউন নীল নদে ডুবে যায় তখন মিশরের মসনদ খালি। তখন মুসা আঃ) মিশরে ফিরে মসনদ বা ক্ষমতা দখল করে নিতো। তিনি তা করেননি। মানুষ যখন শিক্ষিত হবে ধর্ম আল্লাহ বিশ্বাসের আলো প্রতিটা ব্যাক্তি মানুষের অস্তিত্ব হয়ে ঘর থেকে দেশে এবং রাষ্টের অস্তিত্বে এসে পড়বে। তখন আর কাউকে ধর্মের তলোয়ার নিয়ে কারো মাথা কাটা লাগবেনা।এবং এটা মহাপাপ।

ধর্মান্ধদের আল্লাহ হেদায়েত করুন। ধন্যবাদ

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

১৯| ২১ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:০৪

রানার ব্লগ বলেছেন: ফেইসবুক কে বিশ্বাস করাটা একধরনের নির্বুদ্ধিতা !! বিশেষ করে বাংলাদেশের মতো একটা দেশে যেখানে গাল্গপ্প দিয়েই মানুষকে উত্তেজিত করা যায়।

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: হ্যা।

ধন্যবাদ।

২০| ২১ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:০৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
গতকাল ফেবুতে এটা দেখেছি এবং এড়িয়ে গেছি।

ফেবুকে বিশ্বাস করা মানে নিজের সর্বনাশ ডেকে আনা।

ভাল খারাপ দুই ফেবুতে সমান তালে চলছে।

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১০

জুনায়েদ বি রাহমান বলেছেন: ধন্যবাদ মাইদুল ভাই

২১| ২১ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৭

তারেক_মাহমুদ বলেছেন: যাক ভাল লাগলো আপনি ভুল বুঝতে পেরেছেন। যেকোনো নিউজ শেয়ারের আগে সত্যতা যাচাই করে নেওয়া উচিত এর আগে এমন একটা উপদেশ আমি এই ব্লগের অন্য একজনকে দিয়েছিলাম তিনি আমাকে দলীয় ট্যাগ লাগানোর চেষ্টা করেছিলেন অথচ একটি ভুল খবর সমাজে কতটা বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে এই ঘটনাই তার প্রমাণ।

২২| ২১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১২

পদাতিক চৌধুরি বলেছেন: আত্মশুদ্ধি একজন মানুষের বড় হওয়ার অন্যতম শর্ত। আপনি সেই মহৎ গুণের অধিকারী। আপনার সেদিনের পোস্ট দেখেছিলাম কিন্তু মন্তব্য করার প্রয়োজন বোধ করেনি।
শুভকামনা জানবেন।

২৩| ২১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:১৪

করুণাধারা বলেছেন: শুভকামনা রইল।

২৪| ২১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২৬

পুলক ঢালী বলেছেন: এদেশের মানুষজন চাঁদেও সাইদিকে দেখতে পায়। তবে কোন ব্লগারের পক্ষে সাইদিকে চাঁদে দেখা সম্ভব নয়। ব্লগ খবরের কাগজ নয় ফেসবুক বা ইউটিউবও নয়।
পাঠকের প্রতিক্রিয়া ঠিক বলেছেন। ফেসবুকে আপত্তিকর বক্তব্য পাওয়া গেলে দোষীর বিরুদ্ধে অনুসন্ধান করে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করা যায়।
এক শ্রেনীর মানুষই আছে যারা আইন নিজের হাতে তুলে নিয়ে দেশে একটা বিশৃংখলা তৈরী করে আইনশৃংখলা পরিস্থিতি নাজুক করে কোন না কোন ফায়দা হাসিল করতে চায়।
আবার আরেক শ্রেনীর মানুষ আছে এতে বুদ্ধিবৃত্তিক (জ্ঞানপাপী) আলাপ আলোচনা প্রচার প্রচারনা করে তাতে ইন্ধন যোগায়।

ইন্ধন যোগানোর ক্ষেত্রে ব্লগারগন সচেতন ও দায়িত্বশীল আচরন করবেন এটাই প্রত্যাশিত।
ভাল থাকুন সবাই।

( ব্লগকে বিতর্কিত করে বন্ধ করে রাখা হয়েছে, যা সুস্থ্য ও মুক্তবুদ্ধি চর্চার ক্ষত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, তাই আমাদের সচেতন থাকতে হবে যাতে আমাদের কারনে বন্ধকারীদের ভূমিকাকে যুক্তিসঙ্গত করে না তুলে। )

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগকে বিতর্কিত করে বন্ধ করে রাখা হয়েছে, যা সুস্থ্য ও মুক্তবুদ্ধি চর্চার ক্ষত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, তাই আমাদের সচেতন থাকতে হবে যাতে আমাদের কারনে বন্ধকারীদের ভূমিকাকে যুক্তিসঙ্গত করে না তুলে। - ঠিক।

ধন্যবাদ মতামতের জন্য।

২৫| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভুল করার জন্য সাহস লাগে না, ভুল স্বীকারের জন্য লাগে অনেক বেশি।

আপনি সেই সাহসের সাথে সততার প্রমাণ দিয়েছেন।
অভিনন্দন।

ব্লগিং চলুক জ্ঞানে, সততায়, অনুসন্ধানী মনে :)


২৬| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:২০

ভুয়া মফিজ বলেছেন: আপনার এই অভিজ্ঞতা ভবিষ্যত ব্লগিংয়ে কাজে আসবে, আপনাকে আরো ভালোভাবে ব্লগিং করার অনুপ্রেরণা যোগাবে।

২৭| ২১ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়লাম। ভালো লাগলো।

২৮| ২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: সুচিন্তিত, গঠনমূলক মন্তব্যের জন্য তারেক_মাহমুদ, পদাতিক চৌ:, করুণাধারা, বিদ্রোহী ভৃগু, ভুয়া মফিজ, রাজীব নুর.... ভাই সহ সকল ব্লগারকে আন্তরিক ও কৃতজ্ঞতা।

শুভ ব্লগিং

২৯| ২৪ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:০৪

বিজন রয় বলেছেন: আপনি কোথায়?
কবিতা নিয়ে ফিরে আসুন প্রিয় কবি।

২৪ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: আমি আছি বিজন'দা।

কবিতা লিখবো, সময় করে।

অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৩০| ২৪ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: জুনায়েদ বি রাহমান ভাই, ব্লগ মুক্তির শুভেচ্ছা নিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.