নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart---Helen Keller

জুন

ইবনে বতুতার ব্লগ

জুন › বিস্তারিত পোস্টঃ

ব্যাক্তি নিরাপত্তা ও আমরা কি করবো।

২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৩৭





আজকাল আমাদের সবার জীবনে ব্যাক্তি নিরাপত্তা ব্যাপারটি অত্যন্ত গুরুত্বপুর্ন একটি বিষয়ে পরিনত হয়েছে । কেননা আমরা আজকাল আমাদের বাসস্থান, কাজের ক্ষেত্র, চলাফেরা এবং সামগ্রিক জীবন যাপনও আগের তুলনায় অনেক জটিল করে ফেলেছি। অনেকে অবশ্য এর বিপরীতটিই ভাবে, তাদের মতে জীবন এখন আগের চেয়ে অনেক সোজা ও স্বাচ্ছ্যন্দময়। এটা যেমন সত্য, তবে তেমনি অনেক নিরাপত্তার ঝুকিও আমরা সেই সাথে টেনে এনেছি।

আমরা যখন ছোটো ছিলাম তখন যারা বড় ছিলেন তারাই আমাদের ব্যক্তি নিরাপত্তার বিষয়ে উপদেশ আদেশ দিতেন।একটি উদাহরণ হচ্ছে যেমন মাগরেবের আযানের সাথে সাথে ঘরে ফেরা। তখনকার প্রেক্ষাপটে আমার মনে হয় তা যথেস্টই ছিল।এলাকার প্রত্যেকে প্রত্যেককে চিনতো। কে কেমন তা সবার নখদর্পনে ছিল । আজ কিন্ত সেমনটি নেই, পাশের ফ্ল্যাটের মানুষকেই চিনি না। কারণ এখন রাস্ট্র, প্রশাসন এবং অন্যান্যরা এই নিরাপত্তার অনেকখানি দায়িত্বই নিয়ে নিয়েছে। আমরাও এতে অনেকটা উদাসীন হয়ে পড়েছি। ফলে ব্যাক্তি নিরাপত্তায় পরিবারের ভুমিকা সংকুচিত হয়ে এসেছে।

উদাহরন যেমন গভীর রাতে গার্মেন্টস এবং শিক্ষা প্রতিস্ঠান থেকে ছেলেমেয়েরা বাসায় ফিরছে । এটাই এখন বাস্তবতা।

উন্নত বিশ্ব এই বাস্তবতার পরিপ্রেক্ষিতে তাদের নিরাপত্তা ব্যাবস্থা জোরদার এবং এই বিষয়ে জ্ঞানের যথেষ্ট উন্নতি করেছে।

আমার মনে হয় আমাদেরও এ বিষয়ে এখন যথেষ্ট গুরুত্ব দেয়ার সময় এসেছে। নিরাপত্তা বিষয়ক কারিকুলাম প্রাথমিক পর্যায় থেকেই বিভিন্ন শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা উচিৎ।

আজ আমার এই ভুমিকা দেয়ার উদ্দেশ্যই হচ্ছে পাঠকদের সাথে ব্যাক্তি নিরাপত্তা বিষয়ে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত বিশেষজ্ঞদের পাচঁটি মুল মন্ত্র শেয়ার করা যা এই ঈদের সময় কাজে লাগবে বলে আশা রাখি ।







সবসময় সতর্ক থাকা



কথাটা খুবই সহজ মনে হবে। অনেকে হয়তো বলবেন এটাতো সবাই জানে কি এমন নতুন কথা! একটু ভেবে দেখুনতো আমরা সবসময় কি মনের এই অবস্থানে ( মাইন্ড সেট) থাকতে পারি? কখন যেন বেখেয়াল হয়ে যাই আর তখনি সব বিপদ চলে আসে।ধরুন আপনি একটি নির্মানাধীন বাড়ীর নীচ দিয়ে হেটে যাচ্ছেন, যদি আপনি এই মুল মন্ত্রটি প্রয়োগে অভ্যস্থ হন তাহলে আপনি অবশ্যই উপরের দিকে তাকাবেন এবং নিরাপদ দুরত্ব দিয়ে হেটে যাওয়ার সিদ্ধানত নিবেন। সবসময় সতর্ক থাকার অভ্যাস আয়ত্ত করার চেষ্টা করুন।



২।

নিয়ম নির্দেশ মেনে চলা



অনেকেই দেশলাই কাঠি বা জলন্ত সিগারেট কোথায় ছুড়ে ফেল্লেন তার পরওয়া করেনা। বাড়ী থেকে বের হওয়ার সময় গরম আয়রন টা সুইচ অফ না করেই বের হয়ে গেলেন। গ্যাসের চুলা জ্বালিয়ে রেখে যাওয়া এমন হাজারটা উদাহরন দেয়া যায় । সচেতন পাঠক একবার ভেবে দেখুন এর পরিণতি কি হতে পারে ! সুতরাং নিজের নিরাপদ থাকার নিয়মগুলো নিজেই বানিয়ে নিয়ে বাড়ীর সবাই পালন করুন এবং তা অভ্যাসে পরিনত করুন।



৩।

লো প্রোফাইল মেইন্টেন করা এবং চলাফেরায় রুটিন মাফিক না চলা।



শান শওকত জৌলুস প্রদর্শন অনেক সময়ই আক্রমনকারীকে আকৃস্ট করে।

আপনার বাচ্চাকে প্রতিদিন একই পথে একই সময় স্কুলে না নিয়ে বিভিন্ন রুটে যাতায়াত করুন।এটা সবার ক্ষেত্রেই প্রযোজ্য হতে পারে। এতে আপনি যদি ঝুকির মুখে থাকেন তবে আক্রমনকারীর আপনার অবস্থান প্রেডিক্ট করা কঠিন হবে। এছাড়াও আমরা বাইরের মানুষ যেমন ধরুন ব্যাক্তিগত ড্রাইভার বা গৃহ কর্মীর সামনেই অনেক কথা বলি বা অসতর্ক থাকি।







৪।সবসময় প্ল্যান করে কাজ করা

যে কোনো পরিস্থিতিতে কি কি করতে হবে তার একটা পরিকল্পনা সব সময় মাথায় রাখা। কোথায় কোন জিনিস আছে তা মনে রাখা, জরুরী টেলিফোন নং , রক্তের গ্রুপ,সবসময় আপনার অবস্থান নিকট কোনো ব্যক্তিকে জানিয়ে রাখা, এবং কোথাও যাবার আগে নিরাপত্তা ঝুকিগুলো চিন্হিত করে তার বন্দোবস্থ করা। যেমন দামী গহনা, টাকা পয়সা খালি বাসায় না রেখে নিরাপদ জায়গায় রেখে যাওয়া। প্রত্যেকটি জরুরী কাগজ পত্রের ফটোকপি সংরক্ষন করা। ঘরের এক সেট চাবি বাড়ীর কাছেই কোনো নিরাপদ জায়গায় রাখা।



এ ব্যাপারে আমার ব্যক্তিগত একটি অভিজ্ঞতা বিনিময় করার লোভ সামলাতে পারছিনা। একবার আমাদের নতুন ফ্ল্যাটে গ্রীল বসানোর সময় মিস্ত্রীদের ভুলে নীচের মেইন সুইচ বোর্ড সহ পুরো সিড়ি ঘরে ভয়ংকর আগুন লেগে গেল। আমার শ্বশুর বাড়ীর সবাই উপরে। কান্নাকাটি হৈ চৈ। আমরা নীচে নামতেও পারছিনা,বাড়ী থেকে বের হওয়ার কোনো রাস্তাই ছিলনা। প্রচন্ড আগুনে চারতলা বাড়ীর মেঝে, দেয়ালগুলো পর্যন্ত গরম হয়ে গিয়েছিল । ইলেকট্রিক লাইন দিয়ে আগুন উঠে যাচ্ছে উপরে।



চারিদিকে লোকজন জমে গেছে। আমার স্বামী যিনি সবসময় এই জিনিসগুলো মেনে চলে সে খুব ঠান্ডা মাথায় নীচে সেই আগুনের সামনে কিছুক্ষন দাড়িয়ে থেকে চিন্তা করলো চুপচাপ। তারপর ছোটো ভাইকে নিয়ে ঠিক জায়গামত রাখা প্লায়ার্সটা নিয়ে ছাদে গিয়ে চার ফেইজের যেই কারেন্টের কানেকশনটা ছিল তা একটু ছোটো বড় করে কেটে সেই ভয়ংকর বিপদ থেকে বাঁচালো। প্রচন্ড ধীর স্থির লোকটা সেদিন আমি ও আমার ছেলে তার বাবা মা ভাই বোন মিস্ত্রী সহ প্রায় ৩৫ জন লোককে বাঁচালো। বাইরে থেকে আমরা তার ভেতরে কোনো টেনশন দেখতে পাইনি। যেখানে আমরা ভয়ে থরথর করে কাপছিলাম আর কাঁদছিলাম। সেদিন আমাদের বাঁচার সম্ভাবনা খুব কমই ছিল।

৫।

কমন সেন্সের প্রয়োগ



আপনি যদি সুস্থ স্বাভাবিক হন তাহলে কোন পরিস্থিতিতে কি করবেন তা নিজে থেকেই মাথায় আসার কথা।আপনার প্রতিটি ইন্দ্রিয় সজাগ রেখে চলাফেরা করলে কিছু দুর্ঘটনা এড়ানো সম্ভব।এমনকি পশুপাখীরাও এই কমন সেন্সটা প্রয়োগ করে। কিন্ত মানুষ মোবাইল কানে রাস্তা পার হচ্ছে, ফুট ওভার ব্রীজ ব্যাবহার করার কথা চিন্তাও করে না। আরো এমন শত শত উদাহরন যা আর দিতে চাই না ।

উপরে যে চারটি বিষয় আলোচনা করা হয়েছে তার সবগুলো কিন্তুই কমন সেন্সের আওতায়ই পরে।



তবে এছাড়াও অনেক দুর্ঘটনা ঘটে ভুল সময় ভুল জায়গায় উপস্থিতির কারনে। যদিও এটা অনেক সময় এড়ানো সম্ভব নয় তবুও যেখানে বা যে সময় অঘটন ঘটার সম্ভাবনা রয়েছে সেটা পরিহার করাই ভালো।

আমরা এই পাঁচটি মামুলী বিষয়গুলোই যদি অভ্যস্থ করে নিতে পারি তাহলে আমাদের ব্যাক্তি নিরাপত্তা নিজেরাই নিশ্চিত করতে পারি। আর না করলে এর ফলাফল তো প্রতিদিনই পত্রিকায় দেখা যায়।



সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা ।



মন্তব্য ৯০ টি রেটিং +২৩/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৪২

রাইসুল জুহালা বলেছেন: চমৎকার পোস্টটার জন্য ধন্যবাদ। আপনাকেও ঈদের শুভেচ্ছা। :)

২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৪৩

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রাইসুল ভালোলাগার জন্য।
তোমার একটা গুরুত্বপুর্ন পোস্টে আমার মন্তব্য করা বাকী। যা সবসময় আমার মাথায় আছে।

২| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৪৮

কালীদাস বলেছেন: ১ আর ৩ সবসময় মেইনটেইন করি....বাকিগুলো চেষ্টা করি। আমার জীবনের ম্যাক্সিমাম প্ল্যানই আজ পর্যন্ত কাজে আসেনি, তাই খানিকটা বীতশ্রদ্ধ ঐ ব্যাপারে।

ঈদের আগে চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ:):)

২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৫৪

জুন বলেছেন: আমি কোনোটাই করিনা কালীদাস :P
যার জন্য আমার স্বামী মাঝে মাঝে খুব রাগ করে। তবে সে যখন দেশে থাকে না তখন আমি খুব সচেতন।

৩| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:০৩

সুচিন্তিত মতবাদ বলেছেন: জুনাপু, খুব সুন্দর লিখেছেন। কিন্তু সমস্যাটা আমাদের নিজ নিজ সহজাত প্রবৃত্বিত্বেই বন্দী। কারন, আমাদের মানবিক মূল্যবোধ এখন তলানীতে গিয়ে ঠেকেছে। নিজ নিজ মানবিক মূলবোধ জাগ্রত নাহলে অন্যের নিরাপত্তাবোধতো দুরের কথা-নিজ নিরাপত্তাবোধও থাকেনা।

অনেক ধন্যবাদ এবং আগাম ঈদ মোবারক।

প্লাস তিন।

(আমার ব্যাডলাক কপাল খারাপের কথা আর নাই বলি...........)

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:০৮

জুন বলেছেন: নিজ নিরাপত্তা কি ভাবে বজায় রাখবেন তার জন্যই তো আমার এই সচেতনতা মুলক পোস্ট সুচিন্তিত।

কি করবেন ভাগ্যে যা লিখা আছে তাই হবে।

৪| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:১৬

মুখ ও মুখোশ বলেছেন:

ভাল লাগল এবং সেই সাথে চমৎকার পোস্টটার জন্য ধন্যবাদ।


ঈদের অগ্রিম শুভেচ্ছা। ভাল থাকবেন হাসি-খুশিতে।

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:১৪

জুন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ এবং ঈদের শুভেচ্ছা মুখ ও মুখোশ।

৫| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:২১

সুরঞ্জনা বলেছেন: চমৎকার সচেতনতামুলক জরুরী পোস্টের জন্য ধন্যবাদ জুন। বিপদে মাথা ঠান্ডা রাখার ঐ মন্ত্রটি মুর্শেদ ভাইএর মতো আমারও জানা আছে। এরকম যদি সবাই হতো!

ঈদের শুভেচ্ছা। ঈদ কি ভাবে কাটালে তা নিয়ে নিশ্চয় পোস্ট পাবো। ভালো থেকো।

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:২১

জুন বলেছেন: সুরন্জনা তুমি যে এমন ধীরস্থির তা আমি জানি, কিন্ত আমার ভাইটা কি আমার মতই অস্থির !!

তুমিও জানিও কি করলে ঈদে।

৬| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৫১

ত্রাতুল বলেছেন:
সবক্ষেত্রে মাথা ঠান্ডা রাখাতে না পারাটাই মনে হয় আমাদের সবচেয়ে বড় সমস্যা। কিছু একটা ঘটলেই হৈ হুল্লোর করে নিজেতো অস্থির হইই চারপাশের সবার মধ্যেও এটা সংক্রমিত করে দেই। দারুণ একটা পোস্ট। সবাই সচেতন হোক এটাই চাওয়া।

ঈদের শুভেচ্ছা, জুন আপু। :)

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১:২০

জুন বলেছেন: ঠিক বলেছো ত্রাতুল মাথা ঠিক রাখাটাই আসল। না হলে সে সময় তার মা যখন ভয়ের চোটে তাকে উপরে উঠার জন্য ডাকছিল তখন সে আগুনের সামনে দাড়িয়ে হেসে বলেছিল 'ভয় পাবেন না, আমি আছি'।
পোস্ট পড়ার জন্য অনেক ধন্যবাদ।
তোমার জন্যও রইলো ঈদের অনেক শুভেচ্ছা

৭| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৫৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: যাক, আমি এখন JHSSE Certified !! :D

JHSSE = June Health Safety Security & Environment

:#) :#)

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১:৫৩

জুন বলেছেন: ভালো বলেছো জহির, তবে আমি মেনে চলতে ভুলে যাই।
যার জন্য আমার স্বামী বলে, 'আমি জাতিসংঘের সনদ প্রাপ্ত সিকিউরিটি ট্রেইনার, দুনিয়ার কত জায়গার কত মানুষকে ট্রেনিং দিচ্ছি আর তুমি আমার ঘরের বউ হয়ে একি অবস্থা' B:-) B:-)

৮| ২৯ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৫৯

বান_দর বলেছেন: আপু, উল্লেখিত নিরাপত্তা বিষয়ক পাচঁটি মুল মন্ত্র যদি আমি ঠোটস্থ্য, কন্ঠস্থ্য এবং মুখস্ত করে ফেলে তাহলে কি আমিও মানুষ হয়ে যাবো?

পাঁচ নম্বর প্লাস দিয়েছিলাম আগেই। কিন্তু গগ আউট হয়ে যাবার জন্য মন্তব্য প্রকাশিত হয়নি।

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ২:০৩

জুন বলেছেন:
মানুষ হওয়ার দরকার কি বান্দর ভাই :-* এমনি তো ভালো আছেন :)
আর মানুষ কি খুব ভালো কিছু নাকি :!>
প্লাসের জন্য অসংখ্য ধন্যবাদ।

৯| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:০২

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: ৪ নং টা বাদ দিয়ে বাকিগুলো মোটামোটি মেনে চলা হয়। আমি কেন যেন
প্ল্যান করে কিছু করতে পারি না কখনও :(
আগুনের ঘটনাটা পড়ে মনে হল এখন থেকে সব সময় প্ল্যান করে চলা উচিৎ।
সচেতনতামূলক পোষ্ট এর জন্য ধন্যবাদ আপু সেই সাথে ঈদের অগ্রিম শুভেচ্ছা রইল :) ভাল থাকুন সব সময় !!

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ২:৫৬

জুন বলেছেন: আমিও পারতাম না আগে চয়ন, এখন মোটামুটি ।
আমার স্বামী কোথাও যাবার আগে সব কাগজে লিস্ট করা থাকে। কি কি এমনকি কোনটা হ্যান্ড লাগেজে আর কোনটা আন এ্যাকম্প্যনিড সব । সুই থেকে স্যুট পর্যন্ত লিস্টের বাইরে নেই।
তবে এই পাঁচটার কোন কোনো টি আমার ও মনে থাকে না :(
ঈদ মুবারক তোমাকেও।


১০| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:০৬

তানভীর আহমেদ সজীব বলেছেন: খুব সুন্দর একটি পোস্টের জন্য ধন্যবাদ এবং ঈদ শুভেচ্ছা।

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ২:৪৬

জুন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সজীব।

১১| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:২০

জিসান শা ইকরাম বলেছেন:
সচেতনতা মুলক পোষ্ট। অত্যন্ত জরুরী ও প্রয়োজনীয়।
খুবই ভালো লাগলো।

ঈদের আগাম শুভেচ্ছা তোমাকে জুন।পরিবারের সবাইকে নিয়ে ভালো থেক সবসময়।বছরের প্রতিটা দিন যেন হয় তোমার ঈদের মত।

২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ২:৪৯

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ জিসান। সবার না হয়ে একজনেরও যদি কাজে লাগে আমি খুশী।
তুমিও সপরিবারে আনন্দ উৎসবের সাথে ঈদ উদযাপন করো সেই কামনা করি।

১২| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:৩৬

পাগলাঘোড়াসিটিজি বলেছেন: অনেক অনেক দরকারী পোষ্ট।

ভাল লাগল।

ঈদের অগ্রিম শুভেচ্ছা।

২৯ শে আগস্ট, ২০১১ বিকাল ৩:৫২

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পাগলাঘোড়া :)

১৩| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:৪৬

চেম্বার জজ বলেছেন: আপু, চমতকার একটি পোস্টের জন্য ধন্যবাদ।

ঈদ মোবারক।

প্রিয়তে এবং ৮ নম্বর প্লাস।

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ৯:৫১

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ জজ সাহেব ভালোলাগার জন্য।
আপনার জন্যও রইলো ঈদের শুভেচ্ছা।

১৪| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১:২০

দূর্যোধন বলেছেন: আমি খুব সাবধানী মানুষ।সবগুলাই মেইনটেইন করি।
আপনার পোস্ট অনেকের কাজে দেবে বলেই আমার,আশা করি ব্লগাররা নিজ জীবনেও এমনভাবেই সতর্কতা অবলম্বন করে চলবেন।

সুন্দর ও জনসচেতনতামূলক পোস্টের জন্য জুনাপা অসংখ্য ধন্যবাদের দাবিদার।

আপনাকে ঈদের শুভেচ্ছাও জানিয়ে রাখলাম।
ঈদ মুবারাক :)

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ৯:৫৫

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ দুর্যোধন এতক্ষনে একজন পাওয়া গেলো সাবধানী মানুষ।
আমি মানতে ভুলে যাই :P

তোমাকেও জানাই ঈদ মুবারাক।

১৫| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১:৩৫

সায়েম মুন বলেছেন: সচেতনতামূলক পোষ্ট। অনেক ভাললাগা জানাইলাম।

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ৯:৫৭

জুন বলেছেন: তোমাকেও অনেক ধন্যবাদ মুন ভালোলাগার জন্য :)

১৬| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ১:৪২

রেজোওয়ানা বলেছেন: সুন্দর পোস্ট জুন আপু

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৪০

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ রেজোওয়ানা :)

১৭| ২৯ শে আগস্ট, ২০১১ দুপুর ২:২৩

সুরঞ্জনা বলেছেন: তোমার ভাইএর কথা আর কি বলবো জুন!!! বিপদে পড়লে এমনি অস্থিরতা করেন যে আশে পাশের মানুষকেও পাগল বানিয়ে দেন। :( X((

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৪২

জুন বলেছেন: ভাই বোন একরকম :P

১৮| ২৯ শে আগস্ট, ২০১১ বিকাল ৪:১৫

মাহমুদা সোনিয়া বলেছেন: খুব প্রয়োজনীয় পোস্ট আপু। সচেতনামুলক। অসংখ্য ধন্যবাদ আপনাকে। :) :)

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৪৪

জুন বলেছেন: অনেক ধন্যবাদ সোনিয়া পছন্দ হয়েছে বলে :)

১৯| ২৯ শে আগস্ট, ২০১১ বিকাল ৫:৪৯

রিয়েল ডেমোন বলেছেন: আপু , কথাগুলো একদমি বাস্তব ।

৩০ শে আগস্ট, ২০১১ সকাল ১০:৪৭

জুন বলেছেন: অবশ্যই ডেমোন।
পৃথিবী বিখ্যাত নিরাপত্তা বিষয়ক উপদেস্টাদের কথা এগুলো।

২০| ৩০ শে আগস্ট, ২০১১ রাত ১২:৫১

মুনসী১৬১২ বলেছেন: কথা দামি তবে ক'জন মানি

৩১ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৩৫

জুন বলেছেন: সেটাই মুনসী১৬১২ :(

২১| ৩০ শে আগস্ট, ২০১১ রাত ১:১২

ত্রিনিত্রি বলেছেন: চমৎকার পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

৩১ শে আগস্ট, ২০১১ সকাল ১১:৩৭

জুন বলেছেন: পড়ার জন্য ত্রিনিত্রিকেও অনেক ধন্যবাদ : )

২২| ৩০ শে আগস্ট, ২০১১ রাত ১:২৬

সমুদ্র কন্যা বলেছেন: অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু কথা লিখেছেন আপু। প্রতিটা বিষয়ই আমাদের মনে রাখা খুবই জরুরী। অনেক ভাল লাগল পোস্টটা।

ঈদের শুভেচ্ছা আপু।

ভাল থাকবেন।

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:১০

জুন বলেছেন:
ভালোলাগার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে সমুদ্র কন্যা।

২৩| ৩০ শে আগস্ট, ২০১১ সকাল ১০:১৪

মুরশীদ বলেছেন: আমিও মনে প্রানে বিশ্বাস করি এই পাঁচটা নিয়ম মেনে চল্লে অবশ্যই সে অনেকখানি নিরাপদ থাকবে।
ভালো এবং সচেতন মুলক পোস্টের জন্য ধন্যবাদ।
ঈদের শুভেচ্ছা।

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:১২

জুন বলেছেন:
ঠিক বলেছেন আপনি, অশেষ ধন্যবাদ আপনাকে :)

২৪| ৩০ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:৫১

সাকিন উল আলম ইভান বলেছেন: কাজের পোষ্ট আপু অনেক গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন ।

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:১৫

জুন বলেছেন:
হু সবাই জানি কিন্ত মানি কয়জন সেটাই কথা ইভান :)

২৫| ৩০ শে আগস্ট, ২০১১ বিকাল ৫:২৩

রিয়েল ডেমোন বলেছেন: ঈদ মোবারক আপুমনি।

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:১৯

জুন বলেছেন:
ঈদ মোবারক ডেমোন । স্যরি ফর লেট ...

২৬| ৩০ শে আগস্ট, ২০১১ রাত ৮:৪৭

কালীদাস বলেছেন: ঈদ মোবারক, জুন আপা:)

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:২০

জুন বলেছেন:
ঈদ মোবারক কালীদাস :)

২৭| ৩০ শে আগস্ট, ২০১১ রাত ১১:০৬

দূর্যোধন বলেছেন: ঈদ মুবারাক জুনাপা :)

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:২৭

জুন বলেছেন:
ঈদ মোবারক দুর্যোধন, সু ব্যাড বয় অফ গান্ধারী :P

২৮| ৩১ শে আগস্ট, ২০১১ রাত ১:০১

সায়েম মুন বলেছেন: ঈদ মোবারক আপু!

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:৩১

জুন বলেছেন:
ঈদ মোবারক মুন, স্যরি ফর লেট এ্যন্সার :(

২৯| ৩১ শে আগস্ট, ২০১১ রাত ৩:২৩

সাগর রহমান বলেছেন: প্রয়োজনীয় পোষ্ট আপু।
শুভকামনা এবং ঈদ শুভেচ্ছা।।

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:৩৩

জুন বলেছেন:
কি ব্যাপার সাগর অনেক দিন পর তোমাকে দেখলাম :)
ঈদের শুভেচ্ছা তোমাকেও।

৩০| ৩১ শে আগস্ট, ২০১১ দুপুর ১২:৫৮

জুল ভার্ন বলেছেন: অসাধারন সুন্দর পোস্ট। আমরা যদি ব্যাক্তি জীবনে নিরাপত্তা জনিত এই পয়েন্টগুলো পালন করতে পারি-তাহলে ব্যাক্তি, পরিবার, সমাজ এবং রাস্ট্রের উন্নতি অনিবার্য্য।
আমার ব্যাক্তি জীবনের কথা কিন্তু সম্পুর্ণ ভিন্ন। আমি বিপদে পরলে এইসব নীতিকথা মনে করার আগেই মরে যাই!

সত্যি মুর্শেদ ভাইয়েরমতো একজন গুণী মানুষই পারেন অমন বিপদের সময় ঠান্ডা মাথায় অমন কঠিন কাজটি সাহসের সাথে সম্পন্ন করে অন্যদের বিপদ থেকে রক্ষা করা!

পোস্টটা প্রিয়তে রাখলাম।

পোস্টে ১৩ নম্বর প্লাস।

০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:৪১

জুন বলেছেন:
হ্যা অনেক ঠান্ডা মাথার মানুষ সে...নীচের সিড়ি ঘরে ভয়ংকর আগুনের সামনে দাড়িয়ে থাকার সময় উপর থেকে আমাদের ডাকে সে তার মা কে বল্লো, 'আপনারা ঘরের ভেতরে যান, আমি আছি চিন্তা করবেন না'।

প্রিয়তে রাখার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

৩১| ০২ রা সেপ্টেম্বর, ২০১১ রাত ১২:৩৯

রেজওয়ান তানিম বলেছেন: অনেকেই পোস্ট টা আজাইরা মনে করতে পারে কিন্তু আমি বলব এইটাই দরকারী এবং সময়োপযোগী পোস্ট । সোজা প্রিয়তে আন্টি ।

ঈদ মোবারক

০৫ ই সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৩:৫৪

জুন বলেছেন:
অনেক অনেক ধন্যবাদ তানিম :)

৩২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৫:৪২

মহাবিশ্ব বলেছেন:
খুব ভালো লাগলো জুন। গতানুগতিকতা থেকে সরে এসে এমন অসাধারণ পোস্ট দেবার জন্য। আসলে নিরাপত্তা নিয়ে আমরা কেউই খুব একটা ভাবি না, প্রাত্যহিক জীবনে দৌড়াদৌড়ি অথবা অবসরের মধ্যে খুব কমই আসে এই সচেতনতার ভাবনা। অথচ কিছু বিষয় নিয়ে চর্চা এবং সতর্কতা অনেক সময় বিপদের হাত থেকে উদ্ধার করতে পারে। শুধু পড়ে ভালো লাগলো এটা বলাই নয়, সময়ের সাথে সাথে এগুলো মনে রাখাটাও জরুরী।
ভালো থেকো জুন, সবুজ সময় তোমার সাথেই থাকুক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৪:০০

জুন বলেছেন:
অসংখ্য ধন্যবাদ মহাবিশ্ব সুন্দর একটা ভালোলাগা মন্তব্যের জন্য।

৩৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৫:৪৩

আকাশটালাল বলেছেন: নতুন পোষ্টে মন্তব্য নিচ্ছোনা কেনো???

০৬ ই সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৫:৫০

জুন বলেছেন: এমনি ই

৩৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:২৫

পাগলমন২০১১ বলেছেন: ভাল লাগা পোস্ট।অনেক ধন্যবাদ আপনাকে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:৫২

জুন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ পাগলমন ।

৩৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:২৭

পাগলমন২০১১ বলেছেন: :(( নতুন পোস্টে ভাল লাগা দিলাম।মন্তব্য দিতে পারলামনা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:৫৩

জুন বলেছেন: অসুবিধা নেই পাগলমন আমি খুশী হয়েছি অনেক।

৩৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১১ সকাল ৯:৪৬

আরফার বলেছেন: ১, ২, ৫ মেইনটেইন করতে চেষ্টা করি।

সবসময় সব কিছু ঠিক থাকে না।

ভালো লাগলো।

০৮ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:৫৪

জুন বলেছেন: জী আমিও পারিনা :(
অনেক ধন্যবাদ ভালোলাগলো বলে।

৩৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:৩২

পাহাড়ের কান্না বলেছেন: vaiya bipode thanda mathay kaj korte pare dekhei to jatisongho unake certified korechen. ta na hole to amare certificate dito :(

sudhu plane kore kaj kora hoyna baki gula maintain korar chesta kori. onekta car 100% ok kintu majhe majhe break ta kaj kore na type. =p~

০৮ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:৫৬

জুন বলেছেন:
আমার ও একই অবস্থা পাকা :(

৩৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১১ সকাল ১১:০৯

আরুশা বলেছেন: অনেক কাজের পোষ্ট , কাজে লাগবে মেনে চল্লে, কিন্ত পারি না আপু :(

২৩ শে সেপ্টেম্বর, ২০১১ সকাল ৯:১৯

জুন বলেছেন:
আমারও একই অবস্থা :(

৩৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১:১৭

শেখ আমিনুল ইসলাম বলেছেন: পোস্টটি নিঃসন্দেহে অনেক অনেক গুরুত্বপূর্ণ। আপনি যে ৫টি সেফটি পয়েন্ট নিয়ে আলোচনা করেছেন, এগুলো হয়ত সবাই সহজেই মানিয়ে নিতে পারে বা পারবে। কিন্তু আমি পারি না, তাই বিপদে পড়ি বেশি। ১, ৪ ও ৫ কিছুতেই পারি না :(

২৩ শে সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৩:২৪

জুন বলেছেন:
ঠিকই বলেছো আমিনুল।
খুব সাধারন জিনিসগুলো অবহেলা করার জন্য কত রকম সমস্যায় যে পরতে হয়।

৪০| ২৫ শে সেপ্টেম্বর, ২০১১ দুপুর ২:১৬

নষ্ট কবি বলেছেন: হুম

উপদেশ কাজে লাগবে

২৫ শে সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৩১

জুন বলেছেন:
আমার লাগলোনা :(

৪১| ০৯ ই নভেম্বর, ২০১১ রাত ২:৫৮

আলফা-কণা বলেছেন: blog a ay typer posting na diya public kenu j huda e disputed issue niya kamra kamri kore bujhi na,,,,,,lekhok k onek thanks ekta sochetonotamulok post deyar joonoo, aro likhun, soby k sotorko korun,,,,,,,we enjoyed your writing.........

১০ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৫৮

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে আলফা -কনা :)

৪২| ০৯ ই নভেম্বর, ২০১১ রাত ৩:১১

শুকনা মরিচ বলেছেন: এতো সুন্দর একটা পোস্ট - আর আমি কিনা এইমাত্র দেখলাম ।

খুবই দরকারী পোস্ট দিয়েছেন আপা । ছোট ছোট এই জিনিসগুলোর ব্যাপারে একটু সাবধান থাকলেই কতো বড় বড় বিপদ থেকে আমরা বাঁচতে পারি ।

ভালো লাগলো :)

১০ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:০০

জুন বলেছেন:
না এটা কোনো ব্যাপার না শুকনা মরিচ। যে কোনো সময়ই যে কোনো কিছু দেখা যায় :)
অনেক অনেক ধন্যবাদ ।

৪৩| ১৪ ই ডিসেম্বর, ২০১১ বিকাল ৫:৪৭

মুহিব বলেছেন: খুবই গুরুত্বপূর্ন একটি পোস্ট। প্রায়ই এমন শোনা যায় যে লোকে বলছে আমি প্রতিদিনই ঠিক থাকি। আজকে ১০ মিনিটের জন্য বেখেয়াল ছিলাম আর এই দূর্ঘনা ঘটে গেছে। আবার বাচ্চা নিয়ে আমরা রাস্তায় হাটি বাচ্চাকে রাস্তার দিকে রেখে। এতে বাচ্চা যে রিস্কে আছে কা বুঝিই না।

দূর্ঘটনা মুহূর্তের অসতর্কতাতেই হয়।

১৮ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৪০

জুন বলেছেন:
খুব সুন্দর একটি মন্তব্য মুহিব । আপনি ঠিকই বলেছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৪৪| ১৮ ই ডিসেম্বর, ২০১১ দুপুর ২:৩২

ম্যাক্রোফেজ বলেছেন: ++

১৮ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৪১

জুন বলেছেন:
অসংখ্য ধন্যবাদ আপনার ভালোলাগার জন্য :)

৪৫| ১৮ ই ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫৪

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: জরুরী পোস্ট........ সবার মেনে চলা উচিত। অনেক অনেক ধন্যবাদ।

এখন যেহেতু ঈদ শেষ (আমারই পোস্ট দেখতে দেরী হয়েছে) তাই অগ্রীম নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে গেলাম।

ভালো থাকবেন।

২৪ শে ডিসেম্বর, ২০১১ সকাল ১১:৫৮

জুন বলেছেন: যেহেতু নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তাই একটু দেরী করেই উত্তর দিলাম :)
অনেক অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.