নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতি রোধে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলতে বলছে হাইকোর্ট

০৩ রা জুলাই, ২০২৪ সকাল ১১:০২

যদি বর্ষা আসে তাহলে কুনোব্যাঙ ডাকে, কদম ফুটে শাপলা ফুটে। বর্ষা না আসলে কিছুই হয়না। একটা দুর্নীতি হয়েছে বিধায়, সবগুলো আস্তে আস্তে বের হচ্ছে। যারা সরকারি চাকরি নেয় কেন দুর্নীতি করে? চাকরি ও পায় দুর্নীতি করে। যারা দুর্নীতি ছাড়া চাকরি নিতে, তাদের থেকে দুর্নীতি আশা করা খুব ক্ষীণ। একটি স্থানকে দুর্নীতি বন্ধ করলে হবে ? সবখান থেকে দুর্নীতি বন্ধ করেন । দুদকের গোয়েন্দা কি করছেন? প্রতিটি সেক্টরে কেন খবর নেয়না?

যখন লাখ লাখ টাকা দিয়ে চাকরি নেয়। চাকরিজীবী তখন ঘুষ খায়, তার দেওয়া অর্থ তুলতে এই রাস্তা যখন পাকা হয়ে যায়। তখন হয়ে যায় অঢেল সম্পদের মালিক। এটা আমার একান্ত মন্তব্য। তাহলে গাছের গোড়ায় জল না দিয়ে গাছের মাথায় জল ঢাললে কি গাছ বাঁচে। গাছের গোড়ায় আসতে হবে । শেকড়ের যদি ঠিক থাকে সবকিছু ঠিক।
হাইকোর্ট বলছে যেটা এটা আসলেই সম্ভব?. যখন নিয়োগ পরীক্ষা দিতেছে চাকরির প্রার্থী। তখন ডিভাইজ জালিয়াতির টাকার জোরে তাদের কেন্দ্র ডিভাইজ দিয়ে পরীক্ষা পাশ করে। তাদের নিয়োগ নিয়ে দুদক কোথায় থাকে? আর হাইকোর্ট?

ঐ যে পাশের দেশে প্রশ্ন ফাঁসে কি পদক্ষেপ নিলো আার আমাদের বাংলাদেশ কি করে??
সিবিআইয়ের সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদন জানায়, ভারতে ৫ মে এনইইটি পরীক্ষায় অংশ নিয়েছিল ২৪ লাখ শিক্ষার্থী। ৪ জুন এ পরীক্ষার ফল ঘোষণার সময় বিহারে প্রশ্ন ফাঁসের বিষয়টি সামনে আসে। ১৯ জুন ইউজিসি-নেট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষা শুরুর ৪৮ ঘণ্টা আগে প্রশ্ন ফাঁস হয়েছে বলে জানা গেলে এ পরীক্ষাও বাতিল করা হয়। এতে বিক্ষোভে ফেটে পড়েন পরীক্ষার্থীরা।


বেশ কিছু সিন্ডিকেট দীর্ঘদিন থেকে প্রশ্ন ফাঁসের সঙ্গে সক্রিয়। তারা সব সময়ই ধরাছোঁয়ার বাইরে। নিউজ সমকাল যেকোনোভাবে চাকরির পরীক্ষায় প্রার্থীদের উত্তীর্ণ করে দেওয়ার কাজে জড়িত তারা। এ জন্য প্রায়ই শোনা যায়, উন্নত প্রযুক্তি ব্যবহার করেও প্রশ্নের উত্তর কিংবা সমাধানের ধারণা দেওয়া হয় প্রার্থীদের পরীক্ষার হলের বাইরে থেকে। পরীক্ষার শুরুতে পরিদর্শক মারফত নির্দেশনা দেওয়া হয় পরীক্ষার্থীদের। সাধারণত কান খোলা রাখা, মোবাইল ফোন ব্যবহার না করা, ডিজিটাল ডিভাইস ব্যবহার না করা প্রভৃতি। কিন্তু যেগুলো নির্দেশনায় থাকে, অনেক সময় সেগুলোও যথাযথভাবে অনুসরণ করা হয় না

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২৪ সকাল ১১:১৪

নয়া পাঠক বলেছেন: যে সরষে দিয়ে ভুত তাড়াবে সেই সরষের মধ্যেই আছে বড় বড় ভুত! আইনের কারিগর যারা, যারা ক্ষমতার কারিগর তারাই এসবের প্রধান ধারক ও বাহক।

২| ০৩ রা জুলাই, ২০২৪ দুপুর ১২:১১

মোগল সম্রাট বলেছেন:
হাইকোর্ট সবাইকে ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে বলা মানে “তুমি চোরেরে কও চুরি কর আর গেরস্তেরে কও ধরো ধরো” এসব বলে কোন ফয়দা নাই্।

মানুষতো ভালো আর হবে না। সুযোগ পাইলেই দুর্নীতি করবে। যারা করছে না তাদের সুযোগ নাই্ বলে করেনা। এই ধারনা এখন এদেশের প্রায় সবাই রাখে। রাষ্ট্রযন্ত্রের সব পার্টস-পাতি বিকল হয়ে লক্কর ঝক্কর হয়ে গেছে বহু আগে। আপাতত এর কোন প্রতিকার নেই। আমরা একের পরেএক দুর্নীতিবাজদের দেখছি এবং তাদের বেশুমার সম্পদের পাহাড় গড়ার খবর পাচ্ছি। কিন্তু তাদের কি শাস্তি হয়েছে তার কোন উল্যেখযোগ্য দৃষ্টান্ত খুজে পাওয়া যায় না।

শুধু সরকারের সদিচ্ছার অভাবে এসর দুর্নীতি বাড়-বাড়ন্ত হচ্ছে। এবং সেই সদিচ্ছা কেউ করবেও না কোন কষ্মিন কালে।

০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:০৬

এম ডি মুসা বলেছেন: জবাবদিহিতা থাকলে মনেহয় এমন হতো না।

৩| ০৩ রা জুলাই, ২০২৪ দুপুর ১২:২২

আলমগীর সরকার লিটন বলেছেন: দেশ সৃস্টি থেকে এই সমস্যা কবি দা

০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:১১

এম ডি মুসা বলেছেন: দেশ সৃষ্টির আগে ছিল বেশি, তার জন্য ১৯৬২ শিক্ষা আন্দোলনে ১৭ সেপ্টেম্বর। ১৯৬২ সালের এই দিনে পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচননীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই। আমাদের অধিকার চেয়েছি। আজও আমাদের দেশ সেই অধিকার কতটা দিতেছে?

৪| ০৩ রা জুলাই, ২০২৪ দুপুর ১২:৫৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: বিড়ালের গলায় ঘন্টা কে বাধবে !!! সমাজের রন্দ্রে রন্দ্রে এই দুর্নীতি। কি যে এক অবস্থা। খুবই ভালো লিখেছিস।

০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:১২

এম ডি মুসা বলেছেন: করার কিছু নাইরে আপুমনি,,,,,,,িআমাদের।

৫| ০৩ রা জুলাই, ২০২৪ বিকাল ৩:২০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এইটা কেমন কথা!!
- নিজেরা বিচার করার দায়িত্ব ঠিক ভাবে পালন না করে আমাদের কাধে বন্দুক রাখার ফন্দি!!

০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:১২

এম ডি মুসা বলেছেন: ঠিক বলছেন গুরু।

৬| ০৩ রা জুলাই, ২০২৪ রাত ৯:১২

কামাল১৮ বলেছেন: দুর্নীতি একটি বড় সমস্যা কিন্তু প্রধান সমস্যা না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.