নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার কি দরকার ছিল????

২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:০০

কিছু চেনা মুখ ঘুরায়ে ফিরায়ে যে কোন আসরে বলতে চেস্টা করে আমরা স্বাধীন হয়ে কোন লাভ হয় নাই। ঐ যে ব্রিটিশ আমল ভাল ছিল বলে যে কিছু বৃদ্ধ কে হা পিত্যেশ করতে দেখা যেত আর এখন দেখা যায় তাদের কে যাদের কাছে পাকিস্হান আমল ই ভাল ছিল।



কয়েকমাস আগে এক টিভির এক অনুস্টানে পরিবেশ একটিভিস্ট মিস বেলা চৌধুরীকে বলতে শুনলাম যে এই জন্য ই কি দেশ স্বাধীন হল যেখানে ২০ মিনিটের রাস্তা যেতে দুই ঘন্টা লাগে???



আমি সামনে থাকলে উনাকে মার্জিত ভাবে বলতাম যে, আজ আপনি কোথায় বসে একথা বলছেন (দেশের ২৫ টা টিভি চ্যানেলের একটায়), এখানে এসেছেন নিশ্চয় এসি গাড়ীতে চড়ে, যখন খুশী বিদেশে যেতে পারছেন (পাসপোর্ট না পাওয়াতে আমেরিকাতে স্কলারশীপ সহ ভর্তি পেয়েও পূর্ব পাকিস্হান থেকে বেশীর ভাগই আমেরিকা যেতে পারত না),

ছেলেমেয়েকে ইংরেজী মিডিয়ামে পড়াচ্ছেন, তারা নিশ্চয় রিক্সায় চড়ে যায় না, নিজের বাসায় আধুনিক জীবন যাপনের জন্য যা দরকার (গাড়ী, দামী মোবাইল, এসি, রংগিন টিভি, ফ্রিজ, সোফা, বাড়ী) সবই নিশ্চয়ই আছে..........।

আজ দেশের ৮০ লাখ লোক বিদেশে কাজ করে দেশে টাকা পাঠাচ্ছে..... স্বাধীন না হলে ১ লাখও বিদেশে যেতে পারত কিনা সন্দেহ.... পশ্চিম পাকিস্হানী অনেক শিক্ষক তখন ঢাকা বিশ্ববিদ্যলয়ের পড়াতেন কিন্তু একজন পূর্ব পাকিস্হানীর ও কি কোন যোগ্যতা ছিল না তখন পশ্চিম পাকিস্হানের কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানোর? যদি কেউ জানেন এমন একজনের নাম তা কি জানাবেন?



তারপর ও বলেন যে স্বাধীন হয়ে কি লাভ হল। আজও পাকিস্হান থাকলে এখনও ওদের বুটের নীচে থেকে, জীবন যাপনের জন্য ন্যূনতম জিনিষ ও পাওয়া যেত কিনা তাতে আমার সন্দেহ আছে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:২২

ঢাকাবাসী বলেছেন: তখনকার দিনগুলো সম্পর্কে আরো পড়ুন। আগে আমেরিকা যেতে পারতনা কে বলেছে আপনাকে? আপনার দেয়া তথ্যগুলোর অর্থাৎ আগে গাড়ী চড়তনা এখন চড়ে এসবের কোনটাই মনে হয় বাস্তভিত্তিক নয়। সারা বিশ্বে অর্থনৈতিক বিপ্লব ঘটেছে। পাকিস্তান আমলে স্বাধীন সিংগাপুর থাইল্যান্ড মালয়েশিয়া পাকিস্তান সবগুলোর অবস্থাই একরকম ছিল। তখন গাড়ী ছিল না এখন অনেকেরই গাড়ী আছে আর সেটা স্বাধীন হবার জন্য নয়।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

কলাবাগান১ বলেছেন: রাস্তায় জ্যাম, তাতেও কি স্বাধীনতার সাথে মিলাতে হবে?

কয়জন পূর্ব পাকিস্হানের ছাত্র/ছাত্রী আর কয়জন পশ্চিম পাকিস্হানের ছাত্র/ছাত্রী তখন আমেরিকায় পড়তে এসেছিল যদি জানতেন তাহলে তাদের জন্য কথা বলতেন না।

আমি তুলনা মুলুক ভাবেই বলেছি, পশ্চিম পাকিস্হানের যে অর্থনৈতিক উন্নতি হত, তা তারা পূর্ব পাকিস্হানে হতে দিত না....... সেখানেই স্বাধীনতার সুফল। আপনি যেন প্রকারন্তনে তাদের হয়ে সাফাই গাইছেন।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:২০

এম আলম তারেক বলেছেন: স্বাধীনতা হীনতায় কে বাচিতে চায়?

২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

কলাবাগান১ বলেছেন: ঠিক তাই.........

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১২

অন্ধবিন্দু বলেছেন:
ওসব বাজে কথা। এড়িয়ে চলুন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৯

কলাবাগান১ বলেছেন: কিন্তু যতই এড়িয়ে চলুন না কেন, তারা দিন দিন বোল্ড হয়ে উঠছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.