নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

চিরজীবি প্রানী- কখনই প্রাকৃতিক নিয়মে মারা যায় না

৩০ শে নভেম্বর, ২০১৪ সকাল ১১:২২


আপনি জানেন কি আপনার আশেপাশে অনেক প্রানী আছে যারা কখনও বয়সের কারনে মারা যায় না.... মানে তার কখনও বুড়ো হয় না... একটা ১৭ বছরের কুমিরের চেয়ে একটা ৭০ বছরের কুমীর আরো বেশী জোরালো সামর্থ্য শারীিরক ভাবে কেননা কুমীর একটা চিরজীবি প্রানী। আমাদের মত অধিকাংশ প্রানী মারা যায় কেননা ব্য়স বাড়ার সাথে সাথে তাদের অংগ-প্রত্যংগ গুলি আর ঠিক মত কাজ করে না এবং এক সময় তা বন্ধ হয়ে যায় কিন্তু কুমীর, লবস্টার, সার্ক, কচ্ছপ, তিমি, ফ্লাওন্ডার মাছ এরা কখনও বুড়ো হয় না এবং এরা সারা জীবন গ্রো করে.... তাহলে আমরা কেন ১০০০ বছর বয়সের কুমীর দেখি না?? দেখতাম যদি না এরা পরিমান মত খাওয়া পেত .. (Cause of deaths are mainly starvation as the growing body demands more food but can not get more food), অন্য প্রানীর দ্বারা আক্রান্ত হয়ে ও এ ধরনের অনেক প্রানী মারা যায়। চিড়িয়া খানায় অনেকদিন থাকার ফলে কিছু কুমীর মারা যায় কেননা তারা বন্ধ্যা হয়ে যায় আর নেচার চায় না যে বন্ধ্যা প্রানী বেচে থাকুক।

মোদ্দা কথা হল যে... বয়সের সাথে সাথে এরা কখনই বুড়িয়ে যায় না.. কলকাতা চিড়িয়া খানায় ২০০৬ সন পর্যন্ত্য একটা কচ্ছপ ছিল যার বয়স হয়েছিল ২৫৫ বছর।

এখন বিজ্ঞানীরা উঠে পড়ে লেগেছে বায়োলজিক্যাল কারন খুজে বের করতে কেন এরা বুড়ো হয় না.... যদি কারন টা বুঝতে পারে (যদিও টেলোমেয়ার থিয়োরীর পথ ধরেই রিসার্চ হচ্ছে), তাহলে এক দিন হয়ত মানব জাতি তৈরী হবে যারা কখনই বুড়ো হবে না

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৪ সকাল ১১:৫২

অনিক০০৭ বলেছেন: আহ্‌ কবে আসবে সেই দিন, আমার জীবদ্দশায় তো নয়ই।

২| ৩০ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

ভোরের সূর্য বলেছেন: কুমির চিরজীবি প্রাণী নয়। এরা অনেকদিন বেঁচে থাকতে পারে কিন্তু এটা চিরজীবি নয় সেটা আপনার লেখাতেই আপনি বলে দিয়েছেন।
আপনি জিজ্ঞাসা করবেন কিভাবে?

আপনি বলেছেনঃ আমাদের মত অধিকাংশ প্রানী মারা যায় কেননা ব্য়স বাড়ার সাথে সাথে তাদের অংগ-প্রত্যংগ গুলি আর ঠিক মত কাজ করে না এবং এক সময় তা বন্ধ হয়ে যায়

আবার আপনি বলেছেনঃ চিড়িয়া খানায় অনেকদিন থাকার ফলে কিছু কুমীর মারা যায় কেননা তারা বন্ধ্যা হয়ে যায় আর নেচার চায় না যে বন্ধ্যা প্রানী বেচে থাকুক।

তার মানে ব্যাপারটা একই যে আস্তে আস্তে এদের বন্ধাত্ব চলে আসে মানে এদের জেনেটিকাল অর্গান কাজ করেনা তাই এরা আস্তে আস্তে মৃতুর দিকে ধাবিত হয়।

সাধারণত ওয়াইল্ড লাইফের তুলনায় এরা অনেক বেশী বাঁচে চিড়িয়াখানাতে। শুধু এরা নয় বরং যেকোন প্রানী। আর খাবার কথা বলছেন? কিন্ত চিড়িয়াখানাতেই এরা সব সময় পরিমাণ মত খাবার পেয়ে থাকে। তাই খাবার কম পাবার কথাটা ভুল। যদি আপনার কথাই ঠিক হত তাহলে চিড়িয়াখানাতেই কুমীর সারা জীবন বেচে থাকতো কারণ পরিমিত খাবার এবং অন্য প্রাণির আক্রমনের ভয় নাই তাছাড়া সুষ্ঠ চিকিৎসা ব্যবস্থা কিন্তু সেখানেও এরা বেশীদিন বাচেনা কারণ ঐ একটাই। এরা আস্তে আস্তে বুড়ো হয় এবং শরীর কাজ করেনা এবং মৃত্যুর দিকে ধাবিত হয়।

সাধারণত একটা কুমিড় ৩০-৪০ বছর বাঁচে আর সাইজে বড় হলে ৬০-৭০ বছর। রাশিয়ার চিড়িয়াখানাতে ১৯৯৫ সাল পর্যন্ত একটা কুমির ছিল যেটি সেখানে ১৯১৩সাল থেকে ছিল।

আর লাইম ওয়াটারের কুমিড় সাধারনত ১০০বছর পর্যন্ত বাচে।


বরং Eternal Life বা চিরজীবি প্রাণির সবচেয়ে বড় উদাহরণ হতে পারে জেলিফিশ( Jellyfish)

৩| ৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ১০:৫০

কলাবাগান১ বলেছেন: @ভোরের সূর্য,

আপনাকে হয়ত বুঝাতে পারিনি আমি কি বলতে চেয়েছি। আমি বা আপনাকে যদি উপযুক্ত পরিবেশ দেওয়াও হয়, তাহলে ও আস্তে আস্তে আপনি বুড়িয়ে যাবেন, কিন্তু এই সমস্ত প্রানী যদি উপযুক্ত পরিবেশ পায়, তাহলে বুড়িয়ে যাবে না, তারা সারা জীবন গ্রো করে। তাই তো আমরা দেখি ৫০ পাউন্ডের লবস্টার, ৩০ ফিট লম্বা কুমীর (নেটে ছবি দেখুন)। চিড়িয়াখানায় তারা খাওয়া যেটা পায়, তা তাদের গ্রোইং নিড এর চেয়ে অনেক কম।

আমি জোর দিয়েছি যে এরা "বায়োলজিক্যালি ইমমোর্টাল"

আপনার বয়স ১১০ হলে, ৫০% চান্স থাকে যে আপনি আর এক বছর বাচবেন কিন্তু যারা "বায়োলজিক্যালি ইমমোর্টাল" তাদের ক্ষেত্রে আপনি সেটা বলতে পারবেন না

বিস্তারিত জানতে উইকি এ্ন্ট্রি দেখুন
http://en.wikipedia.org/wiki/Biological_immortality



ওয়াটার বিয়ার ১০ বছর পর্যন্ত্য পানি বা কিছু না খেয়ে বেচে থাকে: এদের ছবি এখানে



৪| ৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:২১

কলাবাগান১ বলেছেন: I mean we senescence (age) but they don't or very negligible senescence

৫| ৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:২৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
+++

৬| ০১ লা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

ভোরের সূর্য বলেছেন: কলাবাগান১ ভাই আপনি আমাকে পরে যে উত্তর দিয়েছেন তাহলে আপনার শিরোনামটা বদলিয়ে ফেলা উচিৎ কারণ আপনি বলেছেন প্রাকৃতিক নিয়মে মারা যায়না। কিন্তু আপনি আবার নিজেই বলেছেন যে প্রতিকূল পরিবেশ না পেলে চিরজীবি প্রাণী মারা যায়। তার মানে আবার সেই ঘুরে ফিরে একই ব্যাপার। সব কিছু মিলিয়েই কিন্তু আমাদের পরিবেশ বা ন্যাচার বা প্রকৃতি।
প্রকৃতিই নিয়ম করেছে বড় প্রাণী ছোট প্রাণী কে খাবে আর বড় প্রাণী নিজেরা না খেতে পেয়ে বা মারামারি করে মারা যাবে। এটা প্রকৃতিরই অংশ। আর আপনি বলেছেন যে চিড়িয়াখানাতে পরিমাণমত খাবার দেয়া হয়না। এটা ভুল। জানিনা আপনি বাংলাদেশের চিড়িয়াখানার কথা বলেছেন কিনা কিন্তু আমার ২/৪ টি দেশের চিড়িয়াখানা দেখার সৌভাগ্য হয়েছে সেখানে কম খাবার দেয়া হয় না। আর এ কারনেই কিন্তু রাশিয়াতে একটা কুমির প্রায় ১০০ বছর বেঁচেছিল।

আমার মেইন পয়েন্ট টা ছিল কুমির নিয়ে যেটা immortal প্রাণীর জন্য ভাল উদাহরন নয়। আপনার দেয়া লিঙ্কটি আমি দেখেছি এবং দেখেন আমিও কিন্তু আপনাকে আগেই জেলিফিশের কথা বলেছি এই immortal প্রাণীর সবচেয়ে ভাল উদাহরণ হিসেবে। আর মজার ব্যাপার হল আপনার দেয়া উইকির লিঙ্কে কিন্তু ৬টি প্রাণীর উদাহরণ দেয়া আছে কিন্তু এর মধ্যে কুমিরের নাম নাই।


এবার কিছু তথ্যগত ভুলের বিষয়ে বলি। এ যাবৎ প্রাপ্ত তথ্যে মানে গিনেজ বুক অনুযায়ী সবচেয়ে বড় লবস্টার এর ওজন ৪৪ পাউন্ড। ৫০ পাউন্ড নয়। এবং সেটা ১৯৭৭সালে নোভাস্কশিয়ায় পাওয়া যায়।

তবে সাম্প্রতিক কালে প্রাপ্ত বড় লবস্টারটি পাওয়া যায় ২০১২ সালে। নীচের ছবি দেখুন।ওজন ২৭ পাউন্ড।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৫৪

খেলাঘর বলেছেন:

ভালো তথ্য

০৯ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৩৫

কলাবাগান১ বলেছেন: এটা দেখুন...
http://www.somewhereinblog.net/blog/kalabagan1/29928380

৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৩৬

কলাবাগান১ বলেছেন: হিজড়া

৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০৯

কাবিল বলেছেন: কলাবাগান১ ভাই, আমার মোনে হয় শিরনামে চিরজীবি প্রানী না দিয়ে
দীর্ঘ জীবি প্রানী লিখলে ভাল হত।



প্রত্যেক প্রাণীরই মৃত্যু অনিবার্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.