নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

এক প্যারাগ্রাফেই ৪৪ বছরের বাংলাদেশ!!!!!!

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৮:০২

প্রথম আলোর পাঠকের কমেন্ট


"ধরুন আমরা গনতন্ত্রর জন্য আপনার (বিনপির) আন্দোলনে শরিক হলাম , অবাদ ও সুষ্ঠ নির্বাচন হল কিন্তু আপনার দল হেরে গেল , তখন ? তখনতো ছয় মাস যেতে না যেতেই আবার হরতাল - অবরোধ শুরু করবেন । ২০০৮ এর নির্বাচন তো অবাদ ও সুষ্ঠ হয়েছিল , আপনারা বিরোধী দলে থেকে কতদিন সংসদে উপস্থিত ছিলেন ? সরকারী দল স্বাভাবিক ভাবেই প্রতিকুল পরিবেশ তৈরি করবে, আপনাদের কন্ঠ রোধের চেষ্টা করবে , কিন্তু বিরোধী দল হিসেবে জনগন ও অন্যায়ের জন্য আপনারা সংসদে উপস্থিত থেকে প্রতিবাদ করবেন , এটাই সহজ ভাষায় গনতন্ত্র ।বিরোধী দলে থাকা কালিন বিরোধীদলের নুন্যতম দ্বায়ীত্ব কি পালন করেছেন ? সংসদে উপস্থিত হন নাই কিন্তু সংসদের সকল সুযোগ সুবিধা ঠিকই নিয়েছেন , শুল্ক মুক্ত গাড়ী ঠিকই কিনেছে আপনার সাংসদেরা । সংসধের শুধু বিনা শুল্কে গাড়ী ক্রয়ের বিলটি পাশের সময় সরকারী দলের সাথে বিনা বাক্য ব্যায়ে এক সাথে সমর্থন দিয়েছেন । সরকারি সংসদের ফ্লাট গুলোতে ঠিকই থেকেছে আপনার সাংসদেরা , আপনিও সরকারী বিরোধী দলের প্রটোকল নিয়েছেন । এতই যদি প্রতিকুলতা থাকে তবে কেন সরকারী এত সুযোগ সুবিধা নিয়েছিলেন, পদত্যাগ করেন নাই কেন ? আওমী সরকারের অনেক ব্যার্থতা ছিল , বিশেষ করে ব্যাংক দূর্নিতি , পুঁজিবাজারে লুট-পাট , বৈদেশিক কর্মসংস্থান স্থবিরতা , কুই রেণ্টাল পাওয়ার প্লান্ট সহ অনেক বিষয়ে । কিন্তু এসব বিষয়ে আপনার এক দিনের জন্য বিক্ষোব , একদিনের জন্য হরতাল - অবরোধ কি দিয়েছিলেন । দেশ ও জনগনের দাবী গুলো সবসময়ই আপনাদের দাবির লিস্টে এগারো -বারো নম্বরে ছিল । তত্বাবধায়ক সরকারের দাবী , সেতো আপনাদের ক্ষমতায় যাওয়ার জন্য মুলত ।আপনাদের দাবী হয়ত আপনার বাড়ী -গাড়ী অথবা আপনার দুই সন্তানের দূর্নিতি থেকে মুক্তির জন্য , আর এখন ক্ষমতায় যাওয়ার জন্য তত্বাবধায়ক সরকারের দাবী । আপনারা দুইবার ক্ষমতায় যেয়ে দেশ ও জাতির স্বার্থে কি করেছেন ? বলার মত পাঁচটি কাজের নামও উল্লেখ করতে পারবেন না , শুধু আওমীলীগের মতই দূর্নীতি করে গেছেন ।আপনাদের নিজেদের অর্জন বলে কিছুই নেই , আপনাদের দল নিয়ে কথা বলতে বলা হলে , শুধু আওমীলীগের সমালোচনা ছারা কিছুই বলার নেই । আওমীলীগের অনেক অন্যায় আছে কিন্তু পাশাপাশি দেশ ও জনগনের স্বার্থে অনেক অর্জনও আছে । গনতন্ত্র বলতে আওমীলীগকে হয়ত জাস্টিফাই করা যেতে পারে শর্ত স্বাপেক্ষে কিন্তু বিএনপিকে কোন কারনেই নয় । যে দলের নিজের বলতে কিছুই নেই , শুধু আওমী সমালোচনাই যাদের পুঁজি তাদের গনতান্ত্রীক দল বলতে আমার বিবেক ও শিক্ষায় বাধে । আমি স্বীকার করছি গনতন্ত্র প্রয়োজন আছে , কিন্তু সে গনতন্ত্রের ডেফিনেশনে অন্তত আপনি বা আপনার সন্তানেরা পরে না । এর থেকে দুর্নীতি নিয়ন্ত্রন করে , কিছুটা নিয়ন্ত্রিত গনতন্ত্র অনেক শ্রেয় । আওমীলীগ যেহেতু অন্যায়ের পাশা পাশী উন্নয়নও করেছে , আর আপনার শুধুই অন্যায় করেছেন তাই , দেশ ও জাতির স্বার্থে আমার বিবেক বলবে আপনাদের বিএনপির থেকে বর্তমান আওমীলীগকে সরকার পরিচালনায় আরও অবশিষ্ঠ চার বছরের জন্য সরকার পরিচালনায় সুযোগ দেয়াটা যোক্তিক হবে । এই সময়ের মধ্যে যদি আওমীলীগ তার ভুল ও অন্যায় গুলোকে পরিবর্তন করে দেশ ও জনগনের স্বার্থে নিজেকে প্রমান করতে পারে তবে ভাল নয়ত তখন আওমীলীগ সরকারের বিরুদ্ধে আন্দোলন করা যেতে পারে । কিন্তু কোন যুক্তিতেই বিএনপিকে ক্ষমতায় নিয়ে আসরা আন্দোলনে অন্তত বিবেকবান ও শিক্ষিত মানুষকে সম্পৃক্ত করা সম্ভব নয় "

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৮:০৭

কলাবাগান১ বলেছেন: " আওমীলীগ যেহেতু অন্যায়ের পাশা পাশী উন্নয়নও করেছে , আর আপনার শুধুই অন্যায় করেছেন তাই , দেশ ও জাতির স্বার্থে আমার বিবেক বলবে আপনাদের বিএনপির থেকে বর্তমান আওমীলীগকে সরকার পরিচালনায় আরও অবশিষ্ঠ চার বছরের জন্য সরকার পরিচালনায় সুযোগ দেয়াটা যোক্তিক হবে "

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৩

খেলাঘর বলেছেন:

শেখ হাসিনা জয়ী হলে, খালদার গণতন্ত্র বিপন্ন; খালেদা জয়ী হলে শেখ হাসিনার গণতন্ত্র বিপন্ন; এ সমস্যা খোদাও সমাধান করতে পারবে না।

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৫

কলাবাগান১ বলেছেন: লেসার অফ দ্যা টু ইভিলস .......ইজ প্রেফার্ড

৩| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:১৮

তিক্তভাষী বলেছেন: "খালেদা চাওয়াতেই বাড়তি নিরাপত্তা: শেখ হাসিনা"

প্রথম আলোর অন্য একটি নিউজের কমেন্টগুলো দেখুন।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:২০

কলাবাগান১ বলেছেন: good counter arguments!!! Like your response

৪| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৩:৪২

প্রবাসী পাঠক বলেছেন: বর্তমান আওয়ামী লীগ এবং বিএনপি দেশের জন্য রাজনীতি করে কিংবা এদের দ্বারা দেশের উন্নতি হবে বিশ্বাস করতে আমার খুব কষ্ট হয়। এই দুই রাজনৈতিক দলের কর্মকাণ্ড অন্তত তা বলে না। এই দুই দলের মূল লক্ষ্য ক্ষমতায় ( এই শব্দটায় আমার আপত্তি আছে ) যাওয়া এবং ক্ষমতায় টিকে থাকা। দেশ সেবা এদের কাছে কোন মূল্য রাখে না। ৯০ এর পর থেকে আজ পর্যন্ত আর যাই কিছু থাকুক গণতান্ত্রিক সরকার ছিল একথা বলার মত সম্ভবত লোক খুব কম পাওয়া যাবে।

সংসদ তো পালা গানের আসর। পালা গানের শিল্পীরা যেমন গানের আগে গুরু বন্দনা করেন ঠিক তেমনি সংসদে জনগনের কথার চেয়ে নেতা নেত্রীর বন্দনা করেই সময় কাটান। আর বোর হয়ে গেলে শুরু হয় খিস্তি খেউর। আর সংসদে উপস্থিত থাকুক আর না থাকুক, জনগনের প্রত্যাশা পূরণ করুক আর নাই করুক সংসদ থেকে বৈধ এবং অবৈধ সুবিধা তারা ঠিকই ভোগ করেন।

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার পরিচালনায় এসেই তত্ত্বাবধায়ক সরকার বাতিল করার জন্য যে কারণ দেখিয়েছিল সেখানে জনগনের কথা ছিল অতি সামান্য। তাদের মূল কারণ ছিল রাজনীতিবিদের হয়রানি, জেল, জরিমানা এবং ক্ষমতা না ছাড়ার ভয়। কিন্তু ২ তা বছর দেশের নাগরিক মৌলিক অধিকার থেকে বঞ্চিত ছিল তারা সে বিষয়টি কখনোই হাইলাইট করে নি। ২ তা বিজয় দিবস ইমারজেন্সি রুলের ভিতর দেশবাসী পালন করেছে সে কথা আওয়ামী নেতৃত্বের মনে আসে নি।

আর বিএনপি তাদের বাড়ি, দুই পুত্র আর নেত্রীর বিষয় নিয়ে যতটা সরব ছিল। ঠিক ততটাই নিরব ছিল আওয়ামী সরকারের দুর্নীতি, অপশাসন নিয়ে কথা বলার সময়।



০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৬

কলাবাগান১ বলেছেন: এটা আপনার মত।

আমার মতে আওয়ামী লীগ তুলনা মুলুক ভাবে বিনপির চেয়ে ভালভাবে দেশ চালাচ্ছে.... দেশের দৃশ্যমান উন্নতি হচ্ছে। পার কেপিটা ইনকাম, বিদ্যুত, কৃষি, ডিজিটাল সংযোগ, শিক্ষা (৩০ কোটি বই বিনামূল্যে) ,স্বাস্হ্য (কমিনিউটি ক্লিনিক যেটা বিনপি বন্ধ করেছিল), সড়ক (উড়াল সেতু), বানিজ্য, ইত্যাদি ক্ষেত্রে বিনপির চায়ে আওয়ামী লিগ এগিয়ে আছে। আর যদি মেট্রো রেল, পদ্মা সেতু ও বংগবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন করতে পারে, তাহলে আমার তো এই সরকারর কাজ সর্বকালের সব সরকারের চেয়েও ভাল রেকর্ড হবে।

৫| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৭

কাবিল বলেছেন: সংসদ তো পালা গানের আসর। পালা গানের শিল্পীরা যেমন গানের আগে গুরু বন্দনা করেন ঠিক তেমনি সংসদে জনগনের কথার চেয়ে নেতা নেত্রীর বন্দনা করেই সময় কাটান। আর বোর হয়ে গেলে শুরু হয় খিস্তি খেউর। আর সংসদে উপস্থিত থাকুক আর না থাকুক, জনগনের প্রত্যাশা পূরণ করুক আর নাই করুক সংসদ থেকে বৈধ এবং অবৈধ সুবিধা তারা ঠিকই ভোগ করেন।

প্রবাসী পাঠকের সহমত করি

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৬

খেলাঘর বলেছেন:



আমার লেখা পোস্ট সামনের পাতায় প্রকাশিত হচ্ছে না; এখনো কমেন্ট করার ক্ষমতা আছে; তবে, কমেন্ট খুব একটা করবো না।

৭| ০৭ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৮

নীল আতঙ্ক বলেছেন: এই বিষয়ে যুক্তিতর্কের কোন শেষ নেই।
আমি না হয় নীরব দর্শক হয়ে পড়ে যাই।
ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.