নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

আত্ননির্ভর সরকার আর পরনির্ভর বিনপি

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৮





আমি আমার ছাত্র/ছাত্রীদের প্রায়ই বলে থাকি যে একজন A স্টুডেন্ট আর একজন B স্টুডেন্টের মেইন তফাত হল একজনের কনফিডেন্সের লেভেল। কনফিডেন্ট স্টুডেন্ট কারো হেল্পের আশায় বসে থাকে না... ইন্টারনেটের যুগে, সকল হেল্প সে নিজেই বের করে আনতে পারে.....



তেমনি এখন দেখা যাচ্ছে সরকার পরিচালনায় ও দরকার ইস্পাত কঠিন কনফিডেন্স। আমেরিকা, বৃটেন, সৌদি আরব আমাকে বলবে এটা করো ওটা করো না, আমি ও যদি জি হুজুর জি হুজুর বলতে থাকি, আমার নিজের কোন অগ্রগতি হবে না.....



যেখানে বিশ্বব্যাংকের মত ব্যাংকের চোখের উপর চোখ রেখে যখন এই সরকার বলে যে তোমার টাকার দরকার নাই, এক লাইনের যায়গায় দুই লাইনের পদ্মা সেতু বানাবো নিজের টাকায়, তখনই বুঝা যায় কতটুকু কনফিডেন্স থাকলে বিশ্বব্যাংকের মত ব্যাংককে না বলা যায়।

আমেরিকার রাস্ট্রদূত আগে আমাদের প্রধানমন্ত্রীদের ডাকলে নিজে গিয়ে দেখা করে আসতেন আর আমরা দেখলাম মজিনা সাহেব কোন ভাবেই এই সরকারের প্রধানের সাথে দেখা করতে পারলেন না... নিশ্চয়ই কোন কারন ছিল। জার্মানীর নেক্সট রাস্ট্রদূত বাংলাদেশ নিয়ে বেফাস কথা বলেছিলেন এখানে আসার পোস্ট পাওয়ার আগে... এখন উনার ডোসিয়ার আর বাংলাদেশ এক্সেপ্ট করছে না বিধায় উনার না আসা নিশ্চিত... ফাসি দিয়েন না বলে বান কি মুন/ কেরীর টেলিফোন, মুখের উপর না, পাকি রাস্ট্রদূত, ই ইয়ু রাস্ট্রদূত দের বিভিন্ন বার পররাস্ট্র মন্ত্রানালয়ে ডেকে পাঠানো হয়েছে ,



এত নার পরেও বিশ্বের বিভিন্ন সংগঠনে বাংলাদেশ নির্বাচিত হচ্ছে



পক্ষান্তরে বিনপি কে দেখি কুটনৈতিক পাড়ার দিকে তাকিয়ে থাকতে, আর সাড়া না পাওয়া গেলে সই জাল করে বিবৃতি, টেলিফোন না করলেও সংবাদ সন্মেলন করে গলা উচিয়ে বলা, বৃটিশ এমপি ইমেইল না করলে ও তার নাম ভাংগিয়ে প্রচার (আজকের আমাদের দেশে বিনপি সাংবাদিক অলিউল্লাহ নোমানের কলাম), ইত্যাদি দেখলে বুঝা যায় যে কার কোথায় কনফিডেন্স।



মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০৩

নিঝুমবাবুই বলেছেন: দেশের সম্মান সবার আগে। লেখাটি ভালো লিখেছেন।

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০৫

কলাবাগান১ বলেছেন: দেশের সম্মান সবার আগে।

২| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:১৭

বিডি আইডল বলেছেন: আপনি একটি ডেমোক্রেটিক দেশে বাস করে হাসিনার এই অটোক্রেসি সাপোর্ট করেন দেখে খুব হাসি পেল

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:২৯

কলাবাগান১ বলেছেন: সাউথ কোরিয়া/মালয়শিয়া এই কনফিডেন্সের সাহায্যই আজ বিশ্বে মাথা উচু করে দাড়িয়ে আছে....আগে উন্নয়ন ....

আপনার ডেফিনেশন অনুযায়ী অটোক্রেসি কিভাবে তৈরী হল? নিজেকে প্রশ্ন করে দেখুন...... এই আওয়ামী লীগই জিয়ার অধীনে নির্বাচনে গিয়েছিল... নির্বাচনে হেরে সুন্দরভাবে ক্ষমতা হস্তান্তর করেছে... একবার উদাহরন দেন যে বিনপি সুন্দরভাবে ক্ষমতা হস্তান্তর করেছে.......।

যে গনতন্ত্র হাওয়া ভবন বানায় (প্যারালাল গভর্মেন্ট), বিরোধী দলের মিটিং এ বোমা মারায়, সেই গনতন্ত্র নাই বা দেখলাম

৩| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৫

কলাবাগান১ বলেছেন:

৪| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৮

কলাবাগান১ বলেছেন: এটাই নতুন বাংলাদেশ....

যখন আমেরিকাতে বসে বাংলাদেশের পরিবারের জন্য সরাসরি ট্রেনের টিকেট কিনে দেওয়া যায়, তখনই বুঝতে পারা যায় যে দেশ আগাচ্ছে

৫| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৫৭

বিডি আইডল বলেছেন: আপনি শিক্ষকতা করে এই ধরণের অনৈতিক এবং অবৈধ কাজকে লেইম যুক্তি দিয়ে সাপোর্ট করেন কি করে? অপরাধ অতীতে হয়েছে সে জন্য হাসিনার অপরাধ সমর্থনযোগ্য?!

কনফিডেন্স? হাসালেন? হাটু ভাংগা বিএনপিকে সামান্য একটা সমাবেশ করতে দিয়ে যে মহিলার ভয় আপনি তার কনফিডেন্স খুজে পাচ্ছেন?

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১৪

কলাবাগান১ বলেছেন: আওয়ামী লীগ কে সমর্থন করি শুধু মাত্র ১৯৭১ এর জন্যই .... জামাতি-রাজাকার রা যখন গাড়ীতে বাংলাদেশের পতাকা তুলে চলে তখন লজ্জায় মাটিতে মিশে যেতে ইচ্ছে হয়......

আওয়ামীরা অন্যায়ের সাথে দেশের উন্নয়ন ও করছে, বিনপি শুধু অন্যায়ই করেছিল.....লেসার অভ দ্যা টু ইভিলস

৬| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:০৩

তামিম89 বলেছেন: @বিডি আইডল, হাটুভাঙ্গা বিএনপিকে সমাবেশের অনুমোতি না দেওয়াই যে ঠিক ছিল এখন জামাত শিবির প্রমান রাখছে। সেদিন সমাবেশের অনুমোতি দিলে জামাত শিবির হয়তো ম্যাডামকেই মরে ফেলতো। ক্ষমতার লোভ এতই নিচু।

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১৭

কলাবাগান১ বলেছেন: বিনপি তো সরাদেশেই অনেক মিটিং করেছে..... কিন্তু বংগবন্ধুকে নিয়ে তারেকের কথাবার্তায় ই তো ধৈর্য্যের বাধ.....

৭| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৩৭

বিডি আইডল বলেছেন: ওবামাকে নিয়ে/বুশকে যত রাজনৈতিক ব্যাঙ হয়েছে...পৃথিবীর আর কোন দেশের রাজনৈতিককে নিয়ে তা হয়নি...এর ফলে কি ওবামা সব সংবাদপত্র, টিভি চ্যানেলকে নির্দেশ দিয়েছে তার বিরোধী কিছু লেখা যাবে না? ফেসবুকে স্ট্যাটাস দিলে ৫৭ ধারায় ২ বছরের জেল দেয়ার নির্দেশ দিয়েছে?

@ তামিম৮৯--জামাত/শিবিরকে নিয়ে লীগের রাজনৈতিক আতাঁত বহু পুরনো...এইসব আছে বলেই এই আন্দোলনেও শিবির মাঠে নেই

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৩

কলাবাগান১ বলেছেন: আমেরিকার সাথে বাংলাদেশের শিশু গনতন্ত্রের তুলনা করা ই অবার্চীনের মত কাজ......

সারা দিনরাত টিভির টক শো গুলিতে সরকারকে তুলা ধুনা করা হয়....... মত প্রকাশের স্বাধীনতা না বলে মুখে ফেনা তুলে ফেলেন শুশীল টকশো বাদীরা..... তাদের যদি স্বাধীনতা না ই থাকতো তাহলে পরদিন ই তাদেরকে অন্য চ্যানেলে দেখা যেত না.....সৌদী আরবে একজনকে গত সম্তাহে প্রকাশ্যে ১০০ দোররা মারা হল শুধু মাত্র সেকুলার ওয়েব সাইট চালানোর জন্য.......।

৮| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৯

তামিম89 বলেছেন: সকাল সকাল একি শুনাইলেন?? শিবির মাঠে নাই? গাড়িতে আগুন দিতাছে কেঠা তাইলে??

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:২৬

কলাবাগান১ বলেছেন: খবরে যত গুলি মিছিল দেখালো তার হাফ ই জামাত-শিবির করছে

৯| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৯

রাফা বলেছেন: খুব ভালো লিখেছেন...সব কিছুর উর্ধে নিজের আত্মসন্মান বোধ।যে জাতি নিজেকে নিয়ে গর্ব ও সন্মান বোধ করেনা।সে জাতিকে অন্যরাও সন্মান করেনা।
বাংলাদেশ যতবার ঘুরে দারাবার চেষ্টা করেছে ততবারই চক্রন্তের মাধ্যমে এর গতি রোধ করার চেষ্টা হোয়েছে এবং আজ পর্যন্ত অব্যাহত আছে।এবং এর শিকারে পরিনত হোয়েছে প্রগতিশিল রাজনীতি ও আওয়ামি লীগ।

শেখ হাসিনার মত দৃঢ় মনোবলের নেতৃত্ব বাংলাদেশের হাল ধরেছে বলেই ভারত /মায়ানমারের সাথে লড়াই করে সমুদ্র সীমা অর্জন করতে পেরেছে বাংলাদেশ।খালেদার মত দেশনেত্রীরা ফারাক্কার পানির দাবির কথা বলতে ভুলে যায়।

বগবন্ধুর কণ্যা বলেই যুদ্ধাপরাধীর বিচার করার সাহস দেখাতে পারে।কৃষিতে ভর্তুকি বন্ধ করার কথা বলে সবাই ,ওয়ার্ল্ড ব্যাংক আই,এম,এফ কিন্তু শেখ হাসিনা বলেই বলতে পারে যে যত কথাই বলুক কৃষিতে ভর্তুকি বন্ধ হবেনা।

শেখ হাসিনা বলেই ওয়ার্ল্ড ব্যাংকের মুখের উপর বলে দিতে পারে তোমার ঋণ আমার প্রয়োজন নেই।নিজের টাকায় পদ্মা সেতু বানিয়ে দেখিয়ে দিবো বিশ্বকে।

এত রিজার্ভ আর উন্নয়ন দেখে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে।মনে করতেছে আওয়ামি লীগ সব লুটপাট করে নিয়ে যাচ্ছে তারা বঞ্চিত হইতেছে।তাই যে ভাবেই পারো হাসিনাকে নামিয়ে আবার হিমালয় ভবন করে লুটপাট করার সুযোগ তাদের চাই।

ধন্যবাদ,কলাবাগান১

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০৬

কলাবাগান১ বলেছেন: "বাংলাদেশ যতবার ঘুরে দারাবার চেষ্টা করেছে ততবারই চক্রন্তের মাধ্যমে এর গতি রোধ করার চেষ্টা হোয়েছে এবং আজ পর্যন্ত অব্যাহত আছে।এবং এর শিকারে পরিনত হোয়েছে প্রগতিশিল রাজনীতি ও আওয়ামি লীগ।"
"বংগবন্ধুর কণ্যা বলেই যুদ্ধাপরাধীর বিচার করার সাহস দেখাতে পারে।কৃষিতে ভর্তুকি বন্ধ করার কথা বলে সবাই ,ওয়ার্ল্ড ব্যাংক আই,এম,এফ কিন্তু শেখ হাসিনা বলেই বলতে পারে যে যত কথাই বলুক কৃষিতে ভর্তুকি বন্ধ হবেনা।"

৪০০ টাকার পার কেপিটা ইনকাম ১২০০ টাকা হল, তারপর ও বলে যে দেশের কোন উন্নয়ন নাই (আজকের তৃতীয় মাত্রা).... ড: মিল্লাত ভাল জবাব দিয়েছেন যখন প্রতিপক্ষ বলেন যে আগের হাল যেভাবে গিয়েছে, পরের হাল ও সেভাবে যাবে। মিল্লাত সাহেব বলেন যে আপনি হাল কোথায় দেখলেন... এখন ট্রাক্টর চলে ... দেশ এগিয়ে যাচ্ছে।

১০| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১১

আহলান বলেছেন: সুন্দর বলেছেন। কিন্তু আপনি কি শত ভাগ নিশ্চিত যে বিদেশী কোন রাষ্ট্রের সাপোর্ট ছাড়াই শেখ হাসিনার সরকার বিশ্বব্যাংক বা মার্কিন দূতের দিকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করার মতো হ্যাডাম রাখে? এই নির্বাচনেই তো পার্শ্ববর্তি একটি দেশে কিভাবে এই সরকারকে নগ্ন সমর্থন দিয়েছে সেটা সবাই দেখেছে ....
আত্মসম্মান বোধ তো নিঃসন্দেহে ভালো, তবে সেটা সর্বজনীন হতে হবে। অন্য কোন দেশের কাধে ভর দিয়ে অপর কোন দেশের প্রতি উদাসীন ভাব দেখানো কোন আত্মসম্মান বোধের লক্ষণ নয়, বরং নিজেকে কোন শক্তির কাছে বিক্রি করে দেয়রাই নামান্তর ....

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:২১

কলাবাগান১ বলেছেন: ভারত সরকারের চোখের উপর চোখ রাখতে ও এই সরকার কে ই দেখেছি....... এই সরকারের আগে ২০-২৫ বছর অন্য সরকার ছিল? একটা সরকারের সাহস দেখলাম না যে ভারতের বিরূদ্ধে মামলা করার সমুদ্র সীমা নিয়ে। এই মামলা হয় ভারতের অগোচরে এবং বাংলাদেশ ডিউলি উইন করেছে.... ভারত গত ৫০ বছর ধরে কয়েক হাজার একর জমি ভোগ করে আসতেছিল, সেই জমি ও আমাদের বিজিবি উদ্ধার করে বাংলাদেশের পতাকা তুলেছে সেই জমিতে, তিস্তা চুক্তি, ছিটমহল বিনিময় এগুলি কেউ কোনদিন সমাধান করার চেস্টা করেছিল??? করে নাি কেননা এগুলি ছিল তাদের পলিটিক্যাল কেপিটাল...... এই সরকার ই নিজের ভাল যেটা হবে তাই ভারতের কাছ থেকে আদায় করে নিচ্ছে।

১১| ১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৪১

আহলান বলেছেন: গল্পের গান একটু কম দিলে ভালো হয় .... কার কতো হ্যাডাম আছে সেটা সবাই জানে .... ফারাক্কা বাধটা একটু উঠায়ে দিতে পারে কিনা দেখেন না?

১২ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৫০

কলাবাগান১ বলেছেন: অন্তত জামাত-শিবিরের 'হ্যাডাম' জানা আছে... বাসে আগুন, গাছ/রগ কাটা, ট্রেন ফিশ প্লেট খোলা, আর পুর্বশুরী রা ১৯৭১ এ কি করেছে তা বলে আর আপনার মনে কস্ট দিতে চাই না.... আপনাদের মত লোকেরা এখনও বাংলাদেশ কে মেনে নিতে পারছেন না

খালেদা জিয়া ভারত গিয়ে তিস্তার পানি চুক্তির কথা বলতে 'ভুলে' যান

১২| ১২ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৩

আহলান বলেছেন: আপনাদের মত লোকেরা এখনও বাংলাদেশ কে মেনে নিতে পারছেন না ...

আমাদের মতো লোক আছে বলেই বাংলাদেশ এখনো স্বাধীন ও স্বার্বভৌম একটি রাষ্ট্র হিসাবে বিশ্বের বুকে মাথা খাড়া রেখেছে ..... আমরা সাধারণ জনগনই এই দেশকে আগলে রেখেছি।

আপনার মতো লোকেরাই বাংলাদেশী না হয়ে বাঙালী আর ভারতীয় জাতীয়তাবোধ বরণে মরিয়া হয়ে আছেন

১২ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২০

কলাবাগান১ বলেছেন: "ভারতীয় জাতীয়তাবাদ" বরন!!! আমার আশে-পাশের কাউকে জিজ্ঞেস করে দেখবেন, ভারতীয়দের কি চোখে দেখি??? জীবনে বোধ হয় ২ বা ৩ টা হিন্দি ছবি দেখেছি তা ও ভাষা না বুঝে....। আগে বাংগালী.......

জিন্দাবাদ থেকে বের হয়ে এসেছি ১৯৭১ সনেই আবার ফিরে যেতে চাই না

জামাত-শিবির আর রাজাকার বান্ধব দের দেশের সাধারন মানুষ হিসাবে ভাবতে কস্ট হয়

১৩| ১২ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩২

আহলান বলেছেন: ভাইজান ব্লগ কিন্তু আউট অব অবজারভেশন নয়। সব কথা বার্তাই গোয়েন্দা সংস্থা কর্তৃক ফলোআপ করা হয়। তাই বেশী কিছু বলছি না। শুধু এটুকু বলবো খোজ খবর নিয়া দেখেন জামাত শিবির এর সাথে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ আছে কোন দলের নেতা কর্মিরা .... আর কথা বাড়াইলাম না ... ভালো থাইকেন ...

১৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৩৪

কলাবাগান১ বলেছেন: কে কাকে বিয়ে করল তাতে ১৯৭১ এর অর্জন খাটো হয় না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.