নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বাংলাদেশ হোক রাজাকার মুক্ত

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

নিম্ন মধ্যম আয়ের দেশ

০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

টিভির টক শো, ব্লগে কিছু লোক কে দেখি গলা ফুলিয়ে জোর গলায় বলতে যে দেশের এই উন্নয়নে সরকারের কোন ভুমিকা নাই। সবই জনগন আর গার্মেন্টস এর জন্য হয়েছে তাদের জন্য আমার উত্তর দিয়েছিলাম চাদগাজীর পোস্টে আর দেখলাম ব্লগার সাদী ফেরদৌসের সুন্দর উত্তর। হয়ত অনেকেই দেখেন নাই, তাই পোস্ট আকারে দিলাম। আলোচনা হোক।

"শেখের বেটি র সরকারের গার্মেন্টস এর উন্নতি র লাগি কোন অবদান নাই??? @ঢাকাবাসী। ঢাকা-চট্রগ্রামের ৪ লেনের রাস্তা (প্রায় সমাপ্ত) দিয়ে যখন গার্মেন্টস শিপমেন্ট যায়, তখন জিজ্ঞেস করতে ইচ্ছে করে কোন গার্মেন্টস এর মালিক এই রাস্তা বানাইছে... কারা হানিফ উড়াল সেতু বানায়াছে যাতে যাত্রাবাড়ীর ভয়াবহ জ্যাম এড়ায়ে শিপমেন্ট তাড়াতাড়ি যেতে পারে??? কারা বন্দর এর কাজকর্মকে ডিজিটাল করেছে ---- জুয়াচুরি বন্ধ করতে???? ৯০ এর ৭০০ টাকার গামেন্টস কর্মী ২০০৯ সনে এসে পেত ১৬০০ টাকা। ডাবল হতে ১২-১৪ বছর লেগেছিল। আর ২০১৩ সনের মধ্যে যে এদের নিম্নতম মজুরী হল ৫০০০ টাকা (বছরে ~১০০০ ডলার- মাথাপিছু আয়ের ই সমান).. ভূর্তকী দিয়ে কৃষককে সার পৌছে দিচ্ছে কোন জনগন? বিদ্যুতবিহীন খাম্বা দিয়ে তো আর গার্মেন্টস এর কল আর শিল্পের কারখানা চলত না।

আমি মানি যে অসাধু আমলা/রাজনৈতিক লোকদের দের জন্যই এতদিন লাগল, নাহলে অনেক আগেই হত।


পদ্মা সেতু নিজের টাকায় কি জামাতি রা বানাচ্ছে??? তা যদি হত, তখন কিন্তু স্বীকার করত যে সরকারের অবদান আছে অর্থনৈতিক উন্ণতির জন্য। এখন জামাতি রাজাকার রা বিনপির সহ্য়তায় ক্ষমতায় এলে এর চেয়ে ভাল আর কি করবে??? @ঢাকাবাসী"

ব্লগার সাদী ফেরদৌস এর কমেন্ট (সরি অনুমতি নেই নাই)

"এ যেন সেই গল্প , আপনি সুন্দর একটা কেক বানানোর পরে কিছু লোকে বলবে কেক বানানোর জন্য আপনার কোন কৃতিত্ব নাই , সব কৃতিত্ব গমের , কিংবা আপনি একটা আয়না বানানোর পর কিছু লোক বলবে এ আর এমন কি কাজ , সব কৃতিত্ব বালির ।
বি এন পি জামাতের কাছে আমার প্রশ্ন , আপনারা না বলছেন দেশের মানুষ না খেয়ে আছে , দেশে চরম দারিদ্র , দেশের মানুষ আওয়ামীলীগ কে চায় না ।
তাহলে দেশের মানুষ দেশকে কিভাবে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত করলো ?"

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:০৬

নতুন বলেছেন: এতোটাকা মাথাপিছু আয় কিন্তু দেশে কেন এতো মানুষ ভিক্ষা করে। শিশু রাস্তায় হাত পাতে? :|

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৩৭

কলাবাগান১ বলেছেন: অসামন্জস্য সম্পদ বন্টন ই এর জন্য দায়ী যেটা পুরা পৃথিবীতে ই বিশেষ করে হাই ইনকাম কান্ট্রি গুলিতে বিদ্যমান। আমেরিকার কিছু শহরের অবস্হা দেখলে আপনি বিশ্বাস করবেন না এটা আমেরিকা।

এই বড় লোক রা যদি তাদের টাকা সুইস ব্যাংকে না রেখে দেশে বিনিয়োগ করে কিংবা মাসে যদি ভাল হোটেলে ও খেয়ে খরচ করে ও তাহলে ও ট্রিকল ডাউন ইফেক্টের জন্য আমি-আপনারা উপকৃত হই। টাকার একটা ভেলোসিটি আছে। মাল্টিপ্লায়ার ইফেক্ট আছে।

২| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:১৮

ভোরের সূর্য বলেছেন: ভাই সত্যিকার অর্থে সরাসরি দেশের মানুষ নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত করে নাই। আসলে এটা শুভংকরের ফাঁকি। আসলে নিম্ন মধ্যম আয়ের দেশ হবার প্রধান কারণ প্রবাসী আয়। এর জন্যই আজকে এই সম্মান।
সব সরকারের আমলেই কম বেশী কিছু ভাল কাজ হয়। সেখানে আওয়ামীলীগ বা বিএনপি বলে কিছু নাই।

আপনি ঢাকা-চট্রগ্রাম হাইওয়ের কথা বলেছেন প্রায় সমাপ্ত কিন্তু আপনি শেষ কবে এটা ব্যাবহার করেছেন বলবেন কি? আসলে এর ৭০% সমাপ্ত হয়েছে আর আপনি যদী এটাকেই প্রায় সমাপ্ত বলেন তাহলে বেশী কিছু বলার নাই। যেই কাজ টা ২০১২ সালে শেষ হবার কথা ছিল সেটা ২০১৫ সালেও ৭০%। এবং শুধু তাই না প্রায় ৫০% ব্যয় বেড়ে গেছে। এই ৫০% বেশী ব্যয় তো জনগণকেই নিতে হচ্ছে তাই না? এই রাস্তা মোট ৩টি কোম্পানী কাজ করছে তার মধ্যে বাংলাদেশের ২টি এবং চিনের ১টি আর এই চিনা কোম্পানীটাই কাজ শেষ করতে পারে নাই বরং উল্টা হুমকি দিয়েছে যে পদ্মা সেতুতে তাদের কাজ না দিলে তারা এই রাস্তার কাজ শেষ করবে না। শেষ পর্যন্ত তাদের দাবি মেনে নিতে হয়েছে এই হচ্ছে ঢাকা-চট্রগ্রাম হাই ওয়ের অবস্থা।

মজার বিষয় ২দিন আগেই একটা খবর দেখলাম যে বাংলাদেশ সরকার দেশের ৬৪% দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা দিতে বেশ কয়েকটি কার্যক্রম চালু রেখেছে। যেখানে সরকার নিজেই স্বীকার করেছে যে দেশে ৬৪% দরিদ্র সেখানে কিভাবে নিম্ন মধ্য আয়ের দেশ হয়।আসল কারন হচ্ছে প্রবাসী যারা কষ্ট করে টাকা পাঠান তাদের বদৌলতে এই সম্মান কিন্তু তারা ১কোটি মানুষ কিন্তু বাকি ১৫ কোটি মানুষের কি অবস্থা? সেটা আমরা সবাই জানি।

বাংলাদেশ মাথাপিছু আয়ের দিক থেকে সার্ক মানে মূল ৭টি দেশের মধ্যে ৬ষ্ঠ। মানে বাংলাদেশের নীচে আছে শুধু নেপাল। এই ৭টি দেশের মধ্যে সবচেয়ে বেশী আয় মালদ্বীপের। তারা অলরেডী উচ্চ মধ্য আয়ের দেশ এবং যেখানে বাংলাদেশ থেকে মানুষ শ্রম দিতে যায়। আর শ্রীলংকা উচ্চ মধ্য আয়ের দেশের খুব কাছাকাছি(প্রায় ৪০০০ডলার মানে ৪১২৫ডলার থেকে মাত্র ১২৫ ডলার দূরে)এমনকি ছোট্ট ভুটান যারা নাকি ভারত দারা বেষ্টিত তাদের মাথাপিছু আয় বাংলাদেশের দিগুন। আমরা যদি স্বচ্ছল হই তাহলে অবশ্যই খুশি হব। বাংলাদেশের মানুষের যদি আর্থসামাজিক অবস্থার উন্নতি হয় তাহলে খুব ভাল কিন্তু এভাবে শুভংকরের ফাঁকি দিয়ে নয়।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৩৯

কলাবাগান১ বলেছেন: এখন তাও তো ঢাকা-চট্রগ্রাম হাইওয়ের কথা তুলে সমালোচনা করছেন, জামাতি-রাজাকারা দের আমলে বিদ্যুতবিহীন খাম্বা নিয়ে আলোচনা করতে হত। চিন্তা করেন কি নিয়ে সমালোচনা করছেন। খিছু একটা আছে বলেই সমালোচনা করতে পারছেন। ণা ঠাকলে তো সমালোচনাই করতে পারতেন না

৩| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:১৮

শতদ্রু একটি নদী... বলেছেন: কলাবাগান ভাই, গাজী আঙ্কেলের পোস্টে সাদি ভাইয়ের করা কমেন্ট এর প্রেক্ষিতে করা কমেন্ট এইখানেও তুইলা দেই।

সাদী ভাই, একদল উন্নতির দাবী করলে বিরোধীদল সমসময় সেইটা মিথ্যা প্রমানে জান প্রান দিয়াই লড়াই করছে, এইটাই এই দেশের বাস্তবতা।

আমার মতে এই দেশ এতো হরতাল অবরোধের পরেও টিকে আছে প্রায় কোটি খানেক প্রবাসীর জন্য, ব্যাপক অর্থনৈতিক মন্দার সময়েও অর্থনীতি সেইভাবে মুখ থুবড়াইয়া পড়েনাই। এই সরকারের সাফল্য অবশ্যই আছে, অবকাঠামো উন্নয়ন আর দুর্নিতির এই দেশে দুর্নীতির মাত্রা আরো না বাড়া এইসব। সেইসাথে হরতাল ম্যানেজমেন্ট, ওই সময়েও দেশের প্রধান সেক্টর গার্মেন্টস টিকে ছিল।

তবে আগের কমেন্টে কিছু ব্যাপার বলছিলাম, রিপিট না করি। এই দেশের বারোটা বাজানোর জন্য দায়ী প্রধান এই দুইদল। এইদেশে দরকার দুস্ট প্রকৃতির স্বৈরশাসক, দেশের জন্য যার অল্প হলেও মায়া থাকবে।

আবার আরেকটা কথা বলি, দেশে আরো ২-৩ টা প্রিন্স মুসা তোইরী হইলে কিংবা দৈবক্রমে একখান বিলগেটসের জন্ম হইলে দেশের মানুষের মাথাপিছু আয় আরো হাজারখানেক ডলার হয়তো বাইড়া যাইতে পারে অন্য সবার আয় স্থির থাকলেও, কিন্তু সেইটাসাধারন মানুষের কাজে আসবেনা। মেক্সিকোর কার্লোস স্লিম হেলু কিংবা এইদেশের ঋনপাপী সালমান এফ রহমান কিংবা গিয়াসউদ্দীন আল মামুনের মতো ধনীদের দিয়া আমরা কি করবো? ওদের আয় দেশের সামগ্রিক আয়ের হিসেবে আসলেও মানুষের অর্থনৈতিক উন্নয়নের বাস্তব চিত্রে কি কাজে লাগে?

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৪৪

কলাবাগান১ বলেছেন: আপনার কথায় সহমত। কিন্তু আওয়ামী লীগ হল লেসার অফ দ্যা টু ইভিলস।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৩৪

মিতক্ষরা বলেছেন: ব্যর্থতায় যদি সরকারের দায়ভার থাকে, তবে সফলতার কৃতিত্বও সরকার দাবী করতে পারে। কিন্তু উন্নয়নই যদি সব হত, তাহলে আইয়ুব খান হতেন সবচেয়ে বড় হিরো। বিএনপি আমলে শেষের দিকে জিডিপি ছিল প্রায় পৌনে সাত শতাংশের মত। আওয়ামী আমলে এতটা হয়নি, তবুও একদল মানুষ শুধু আওয়ামী আমলের উন্নয়নের কথাই বলে।

মানুষ সুশাসন চায়, গনতন্ত্র চায় - আওয়ামী লীগ সেখানে বড় রকমের জিরো পেয়েছে।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৪২

কলাবাগান১ বলেছেন: চোখে দেখেও যদি না দেখেন বলার কিছু নাই। বিদ্যুতবিহহিন খাম্বা কে আপনি আর যাই বলেন, আমি উন্নতি বলব না। আইউবের উন্নয়ন আর এখনকার উন্নয়নকে এক পাল্লায় মাপলেন দেখে অবাকই হলাম। আইউবের বেসিক ডেমোক্রেসির উদ্দেশ্য কি ছিল তা জানলে আর তুলনা করতেন না

৫| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৪০

নতুন বলেছেন: আমেরিকার কিছু শহরের অবস্হা দেখলে আপনি বিশ্বাস করবেন না এটা আমেরিকা।

এই বড় লোক রা যদি তাদের টাকা সুইস ব্যাংকে না রেখে দেশে বিনিয়োগ করে কিংবা মাসে যদি ভাল হোটেলে ও খেয়ে খরচ করে ও তাহলে ও ট্রিকল ডাউন ইফেক্টের জন্য আমি-আপনারা উপকৃত হই। টাকার একটা ভেলোসিটি আছে। মাল্টিপ্লায়ার ইফেক্ট আছে।


খুবই সত্যি কথা।

কিন্তু এই জিনিসের জন্যই খারাপ লাগে। দেশে যদি মানুষ অভুক্তই থাকে তবে কাগজে উন্নত বিশ্বহয়ে কি লাভ?

যদিও গরীব হয়ে জন্মানোর পেছনে নিজের হাত না না থাকলেও গরীব থাকা বা গরীব অবস্হায় মারা যাবার পেছনের দোষ ঐ ব্যাক্তির ই।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৪৩

কলাবাগান১ বলেছেন: যদিও গরীব হয়ে জন্মানোর পেছনে নিজের হাত না না থাকলেও গরীব থাকা বা গরীব অবস্হায় মারা যাবার পেছনের দোষ ঐ ব্যাক্তির ই।"
স হমত

৬| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৫০

নতুন বলেছেন: কিন্তু আওয়ামী লীগ হল লেসার অফ দ্যা টু ইভিলস।

B-)) B-))

মজা পাইলাম :)

আরেকটা কথা শুনেছিলাম। নৌকা আর ধানের শীষ...দুইটাতেই সমান বিষ :)

আমাদের দেশের মানুষ নিজে থেকে পরিবতন না চাইলে এই দুই দলের থেকে রেহায় নাই। আমাদের দেশের সবাই ধান্দাবাজির পক্ষে। তাই আপনি এক দলের পক্ষে আমি আরেক দলের পক্ষে।

দেশে যখন বাংলাদেশী দালালের সংখ্যা বাড়রে তখন আসল উন্নতি হবে।

৭| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৫৭

শতদ্রু একটি নদী... বলেছেন: যাহ, এইডা কি কইলেন? আপনে যে হাড়ে হাড়ে আওয়ামী এইডা তো আমি জানি। আওয়ামীলীগরে আপনে আর যাই হোক এভিল ভাবতেই পারেননা। ;)

ঠিক যেমন কাউন্টার নিশাচর, নীল আকাশ ২০১৪, চলন বিল, বিলোয় এইসব আরো কতজন বিএনপি নাইলে জামাতী। স্বীকার করতে দোষ কি? ;)

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:০৫

কলাবাগান১ বলেছেন: গৌরব বোধ করি ১৯৭১ এর স্বপক্ষে দলের জন্য কথা বলতে

৮| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৫৭

ভোরের সূর্য বলেছেন: ভাই আমি এখানে আওয়ামীলীগ কিংবা বিএনপি নিয়ে সমালোচনা কিংবা তুলনা করে কিছু লিখিনি। আপনার যে মধ্যম আয়ের টপিক সেটা নিয়েই লিখেছি। আপনি কেন আওয়ামীলীগ বিএনপি নিয়ে কথা বলছেন। আমার উত্তর টা অনেক বড় করে দিয়েছি এবং ব্যাখ্যা করে লিখেছি মধ্যম আয়ের বিষয়টা।
খাম্বা বিষয়ে সবাই জানে। এখন যদি আপনি এভাবে তুলনা করতে চান তাহলে আওয়ামীলীগ কিংবা বিএনপির অনেক এরকম কাজের তুলনা করা যাবে কিন্তু আমি সেই বিষয়ে যাচ্ছিনা। উত্তরা থেকে গুলিস্তান পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেস ওয়ে তৈরি হবে শেখ হাসিনা ভিত্তি প্রস্তর করেছেন আরো ২০১২ সালে। ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায়। এখনও খুব সুন্দর ভাবে আছে সেই নাম ফলক কিন্তু কোথায় সেই এলিভেটেড এক্সপ্রেস ওয়ে? অথচ প্রায় ৪ বছর আগে ভিত্তি প্রস্তর করে রেখেছেন।

আমার উদ্দেশ্য আওয়ামীলীগ কিংবা বিএনপির সমালোচনা নয়। বরং বর্তমান সময় এবং যেটা নিয়ে কথা হচ্ছে সেই বিষয়ে আলোকপাত করা। আমি খাম্বা বিষয়ে কিছু বলিনি মানে এই না যে সেটাকে সাপোর্ট করছি। যাই হোক আশা করি আমার কথা বুঝতে পেরেছেন।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:০৬

কলাবাগান১ বলেছেন: I appreciate your candid response and to some extent I agree with you

৯| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:



সরকার ব্যতিত উন্নয়নের মডেল হচ্ছে সোমালিয়া ও আগফানিস্তান।

সরকার উন্নয়নকে প্রথমে নিজের সুবিধায় ব্যবহার করে, তারপর মানুষের জন্য দেয়ার মডেল হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান।
চাকুরীর নামে মানুষের ঘরবাড়ী বিক্রয় করে, বউয়ের বাবা থেকে টাকা নিয়ে সরকারের লোকদের ও সরকারের নিযুক্ত দালালদের টাকা দিয়ে আরবের দাস হয়ে, মালয়েশিয়ার তামিল ও চীনাদের দাস হয়ে, রেমিট্যান্স পাঠানোর হিরো হওয়ার মডেল হলো বাংলাদেশ।

আমি চাই শেখ হাসিনার নাম হোক, তাকেই দেশ চালাতে হবে আগামী কয়েক বছর। শেখ হাসিনা চায় মানুষ ভালো থাকুক; এটা বড় ব্যাপার। অন্য কিন রাজনীতিবিদ চাহে না; শেখ হাসিনা আধুনিক ফাইন্যান্স বুঝে না, বুঝলে মুহিত ও ড: আতিয়ারকে ফুটবলের মত লাথি মারতেন।

শেখ হাসিনা সবই করতে চান, সামান্য সমস্যা হলো উনি ঢাকার নবাব; এটাই আমাদের মেনে চললে হলো।
আমি চাই খালেদা জিয়াও আমাদের উন্নয়নে অংশ নিতে পারেন, সেজন্য উনাকে জেলে বসে কাজ করতে হবে।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:০৪

কলাবাগান১ বলেছেন: সরকার ব্যতিত উন্নয়নের মডেল হচ্ছে সোমালিয়া ও আগফানিস্তান।

১০| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: এটা সম্ভবত ২০০৬ সালের কথা । কোন এক মন্ত্রী বললেন, বাংলা ভাই বলে কিছু নেই; সব মিডিয়ার সৃষ্টি! মধ্যম আয়ের দেশ ব্যাপারটা কি তেমন হয়ে গেলো নাকি? তেমন তো হওয়ার কথা না । কারণ, ঘোষণাটা তো বিশ্বব্যাংক থেকে এসেছে ।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:১৬

কলাবাগান১ বলেছেন: সমালোচনা করার জন্য সমালোচনা করাই যায়। কিন্তু এট দ্যা এন্ড অফ দ্যা ডে, গরীব জনগন কি পেল তাই হওয়া উচিত প্রধান কাজ

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:১৮

কলাবাগান১ বলেছেন: অনেকটা টিভি টকশো তে বসে গলা ফাটিয়ে চিৎকার দিয়ে বলা যে দেশে কোন বাক স্বাধীনতা নাই কিন্তু নিজে যে চিৎকার দিয়ে বলতে পারছেন সেটা কি???

১১| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:১৫

শতদ্রু একটি নদী... বলেছেন: তাইলে আগে তো বলছিলেন এভিল, ব্যাপারটা ভন্ডামি হইয়া গেলোনা? ;)

যাইহোক, বাদ দেন। এইদেশে দেশের আগে দল, এইটাই সত্য বইলা মানতে হবে।

গাজী আঙ্কেল, আর কাউরে আনা যায়না? দুইজনেই তো বুড়ি হইছে, রাজনীতির থাইকা রিটায়ারমেন্টের কোন বয়স আইন কইরা ঠিক কইরা দেয়া যায়না?

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:৫৪

কলাবাগান১ বলেছেন: আওয়ামী সাইড থেকে পলক, শাহরিয়ার (পররাস্ট্র প্রতিমন্ত্রী) এদেরকে সামনে আনা উচিত

১২| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১০:২১

ভয়ংকর বিশু বলেছেন: বাংলাদেশ পকিস্তাান থেকে এগিয়ে গেছে- এটা রাজাকার জামাতিরা পছন্দ করে নাই।

১৩| ১০ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৭

সাইবার অভিযত্রী বলেছেন: নতুন বলেছেন: কিন্তু আওয়ামী লীগ হল লেসার অফ দ্যা টু ইভিলস।

B-)) B-))

মজা পাইলাম :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.