নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

ক্যান্সার ঔষুধ KTE-C19: দাম মাত্র.....

২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৩৭



উপরের ছবিতে
These scans show a 62-year-old man with non-Hodgkin lymphoma, at left in December 2015, and three months after treatment with Kite Pharma’s experimental CAR-T cell therapy at MD Anderson Cancer Center in Houston.



ক্যান্সার ট্রিটমেন্ট এর যুগান্তরী টেকনোলজি (ইমমিউনোথেরাপী) এর উপর নির্ভর করে ঔষুধ KTE-C19 তৈরীতে প্রধান গবেষক ড: রোজেনবার্গ (বায়ে) আর কোম্পানীর সিইও ড: বেলডেগ্রুন (ডানে)

কিছুদিন আগে ক্যান্সার ট্রিটমেন্ট এর যুগান্তরী টেকনোলজি (ইমমিউনোথেরাপী) ডেভেলপমেন্ট নিয়ে লিখেছিলাম। প্রচুর পাঠক সেটা পাঠ করেছিলেন....দেখুন এখানে
ক্যান্সার বিজয় কি দ্বারপ্রান্তে!!!!!!

তার ই ধারাবাহিকতায় আজকের লিখা:
Kite Pharma নামের কোম্পানী আগামী বছরের প্রথমে ই এই ঔষুধ বাজারে নিয়ে আসছে...কিন্তু দাম শুনে আমি হতবাক??? একবার ট্রিটমেন্ট এর জন্য দাম পড়বে মাত্র $২০০,০০০ (বাংলাদেশী টাকায় ১ কোটি ৬০ লক্ষ টাকা মাত্র)!!!!!!!!!!!! আশা করি আমেরিকাতে যারা থাকে, তাদের ইন্সুরেন্স কোম্পানী সেই দাম কাভার করবে।

ঔষুধের নাম KTE-C19 এবং এটা নিয়ে প্রচুর কথা হচ্ছে দাম এবং নৈতিকতা নিয়ে। টেকনোলজি ডেভেলপ হয়েছে জনগনের ট্যাক্স এর টাকায় (সরকারী ল্যাবে) কিন্তু লাভবান হবে প্রাইভেট কোম্পানী কাইট ফার্মা!!!!

জয়তু পুজিবাদী সমাজ....

এই ঔষুধের কার্যকারীতা, নৈতিকতা, ইতিহাস নিয়ে নিইউর্য়ক টাইমসের বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে
Harnessing the U.S. Taxpayer to Fight Cancer and Make Profits


মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৮

বর্ষন হোমস বলেছেন: ভাইরে দাম এত কম ক্রে?!

২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২১

কলাবাগান১ বলেছেন: ভাই ঔষুধ কাজ করে যে ....
Florida marine contractor named Eric Karlson এর ছবিটা দেখুন...মৃত্যুর দ্বারপ্রান্ত থেকে ফিরে এসেছেন.. ৮ বছর ধরে

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আগে আবিস্কার হলে আওয়ামী, বিম্পি, জামাতী কিছু নেতা এখনও বেচে থাকত, জাতী আরো ভালো কিছু সা+র+কা+স উপভোগ করতে পারত, কাদের, আশ্রাপ, রিজভী, এদের ভিতর থেকে নতুন কিছু বের হয়না!

২৩ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩০

কলাবাগান১ বলেছেন: যারা চলে গিয়েছেন...তাদের কথা না বলে ...নতুন প্রজন্মের মানুষদের কথা চিন্তা করা উচিত........এরাই ভবিষ্যত

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: অনেক সু সংবাদ । বিজ্ঞানের জয়যাত্রা অব্যাহত থাকুক এ কামনাই রইল ।
ঔষধটি তো বাজারে এসেছে । কিছু সংখ্যক মানুষ জানে কিভাবে এটাকে আরো সুলভ মুল্যে তৈরী করে বাজারে ছাড়তে হবে । ধৈর্য ধরলে কিছু দিনের মধ্যেই অনেকের সাধ্যের মধ্যে এটা চলে আসবে ।
শুভেচ্ছা রইল

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:০৩

কলাবাগান১ বলেছেন: সেটাই আশা কিন্তু ঔষুধের টেকনোলজি তো পেটেন্ট করা। পেটেন্টের হাত থেকে ছাড়া পেতে (জেনেরিক ড্রাগ বানাতে) অনেক বছর লেগে যায়

৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৫১

ডঃ এম এ আলী বলেছেন: ধারনা করা হয় মার্কেটিং পয়েন্ট অফ ভিউ হতে সিন্ডিকেটের পাল্লায় পরে পেটেন্ট হোল্ডাররা দাম কমাতে বাধ্য হয় । কারন দেখা যায় যে In 2014, according to an analysis by the Generic Pharmaceutical Association, generic drugs accounted for 88% of the 4.3 billion prescriptions filled in the United States।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

কলাবাগান১ বলেছেন: দাম কমবে সেটা বলা বাহুল্য তবে সেটা কবে তাই দেখার বিষয়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.