নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

লুসিড ড্রিম (Lucid dream): ঘুমের মাঝে স্বপ্ন কে কন্ট্রোল

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:১০



পশ্চিমা বিশ্বের অনলাইন এ এখন অনেক পুরাতন কনসেপ্ট- লুসিড ড্রিম নিয়ে অনেক ইন্টারেস্ট দেখা যাচ্ছে। লুসিড ড্রিম হল যে আপনি ঘুমের মাঝেই আপনার মাইন্ড কে বুঝাতে পারেন যে আপনি স্বপ্ন দেখছেন। ব্যাপার টা হল স্বপ্নের মাঝে আপনি 'জেগে(aware) ' উঠবেন এবং আপনি যে স্বপ্ন দেখছেন তা বুঝতে পারবেন আর তাতে আপনি নিজের ইচ্ছা মত আপনার স্বপ্ন টা কে সাজাতে পারেন এমন ভাবে যে dream becomes real, just like we experience things in the awake state. আপনি স্বপ্নকে কন্ট্রোল করে যেদিকে নিতে চান, সেদিকে নিতে পারেন। You can have fun in your dreams; meet friends, meet lost loved ones; visit fantastic places, fly, do sports and satisfy your sexual fantasies.

আজকাল অনেক 'ঔষুধ, ফোন এ্যাপ, মাইন্ড কন্ট্রোল ব্যায়াম, ওয়েব সাইট, ওর্য়াকশপ, ট্রেইনিং ইত্যাদি পাওয়া যাচ্ছে যেটা দিয়ে আপনাকে শিখানো হবে কিভাবে লুসিড ড্রিম দেখবেন। এটার সবচেয়ে বড় উপকারিতা হল এর দ্বারা যারা ঘুমের মধ্যে দু:স্বপ্ন দেখে ভয় পান, যাদের ফোবিয়া আছে, জীবনের প্রবলেম নিয়ে যারা হতাশ , তাদের অনেকই এর থেকে মুক্তি পান। যদি আপনি স্বপ্ন দেখেন যে সাপ আপনাকে কামড়ানোর জন্য আগিয়ে আসছে আর আপনি পালাচ্ছেন কিন্তু ওর সাথে দৌড়ে পারছেন না...তখন যদি আপনি বুঝতে পারেন যে এটা স্বপ্ন (লুসিড ড্রিম), আপনি স্বপ্নের মাঝে নিজেই ঘুরে দাড়াতে পারেন সাপটা কে কোলে তুলে নেওয়ার জন্য...এর পর থেকে আপনি আর এই স্বপ্ন দেখবেন না...আপনি যদি দর্শকদের সামনে লেকচার দিতে 'ভয়' পান, তা ও কাটিয়ে উঠতে পারেন লুসিড ড্রিমের দ্বারা। লুসিড ড্রিমের বিখ্যাত উদাহরন হল জার্মান কেমিস্ট অগাস্ট কেকুলে ১৮৬২ সনে লুসিড ড্রিমের দ্বারা এ্যারোমেটিক কোম্পাউন্ড বেনজিন ( Benzene) রিং এর মত আকার কে আবিস্কার করা। উনি স্বপ্নে নিচের ছবির মত সাপ তার মাথা আর লেজ নিয়ে কুন্ডলাকৃত দেখেই প্রস্তাব করেন যে বেনজিন হল রিং আকৃতির। আপনি যখন একটা প্রবলেম নিয়ে ডিপ চিন্তায় মগ্ন হন, তখন অনেকেই লুসিড ড্রিম দিয়ে তার সমাধান খুজে পায়। (স্বপ্নে পাওয়া ঔষুধ!!!!)

August Kekule's Lucid Dream about Benzene Structure

Lucid dreams are generally understood to occur exclusively during REM, the final phase of the sleep cycle that is most closely related to wakefulness and the one generally associated with dreams. Research on the prevalence of lucid dreamers suggests that if you've never had a lucid dream, you may be in the minority.

আপনি এখন চাইলেই বিভিন্ন ফেইসবুক গ্রুপ (Lucid Dream Group on Facebook এবং ইকোর্স (Workshop on How to achieve Lucid Dream এ জয়েন করতে পারেন।

আর যদি ঔষুধের সাহায্য নিতে চান লুসিড ড্রিম দেখার জন্য, তাহলে এখানে দেখতে পারেন Lucid Dream Drugs

পিল আকারে পাওয়া যাচ্ছে এই ঔষুধ


আর যদি এ্যাপ ব্যবহার করতে চান, তাহলে The DreamZ App ডাউন লোড করে নিজের গলায় রেকর্ড করুন যে " I am dreaming" . এই আ্যাপ আপনার ঘুমের 'মাত্রা' মেপে আপনি যখনই রেম ফেইজে আসবেন আর আপনি স্বপ্ন দেখা আরম্ভ করবেন, তখনই আপনার গলার রেকর্ড করা কথা আপনাকে শুনাবে যাতে আপনি আপনি যেটা দেখছেন সেটা যে স্বপ্ন তা যেন আপনি বুঝতে পারেন।

সবার উপরে এবং সবচেয়ে সহজ উপায় হল এই সাইটের Ways to achieve Lucid Dream কিছু মাইন্ড ব্যায়াম এবং ঘুমের আগের এক্টিভিটি যেটা আপানকে লুসিড ড্রিম দেখতে সাহায্য করবে..যেমন প্রিয় কোন মৃত ব্যাক্তির সাথে স্বপ্নে দেখার জন্য কিভাবে উনার ছবি/মেমোরী কে ইউজ করে আপনি জেগে থাকার মত অবস্হায় কথা বলতে পারেন.।এতে অনেক ই শোক কাটিয়ে উঠতে পারেন।

আর যারা খোয়াব নামা দেখে স্বপ্নের অর্থ খুজে বেড়ান তারা কোনদিন ই পারবেন না মাইন্ড কন্ট্রোল এর দ্বারা লুসিড ড্রিম দেখার....আপনি যদি আপনার স্বপ্ন কে আপনার ইচ্ছামত চালাতে পারেন সেখানে খোয়াব নামার কোন ব্যাখা কি কাজে লাগবে????

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:১৬

সাইফুর রহমান খান বলেছেন: বাহ!

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:১৭

কলাবাগান১ বলেছেন: শুধুই বাহ...চেস্টা করবেন নাকি???

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৫১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: জেনে ভালো লাগলো ভাই। আমি মাঝেমধ্যে স্বপ্ন দেখি এবং স্বপ্নে আপনার বর্ণনীয় মাধ্যমের ব্যবহারও করি। আমি বুঝি যে স্বপ্ন দেখছি, এবং মনোস্থির করি যে এরকম হোক, পরে ঘুমের ঘোরে সেরকমই স্বপ্ন দেখি। আমি কিন্তু এইসব আধুনিক সিস্টেম আজই জানলাম। ভাল লাগছে। আপনার বক্তব্যের সত্যতা আমি বিশ্বাস করে গেলাম।

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

কলাবাগান১ বলেছেন: ওয়াও আপনি তো অনেক কামেল লোক যে ন্যাচার‌্যাল ভাবে লুসিড ড্রিম দেখতে পারেন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৩

কলাবাগান১ বলেছেন: আপনার যে প্রচন্ড ইচ্ছা শক্তি আছে সেটার প্রতি শ্রদ্ধা

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩২

গেম চেঞ্জার বলেছেন: আমি একটা ব্যাপার নিয়ে খুবই কনফিউজড। স্বপ্ন রিয়েল লাইফে হুবহু হয়েছে অন্তত তিনবার আমার কাছেই। (আগে স্বপ্ন ছিল পরে সেটা বাস্তবে ঘটেছে।) এটা নিয়ে কোন ব্যাখ্যা আছে আপনার কাছে?

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

কলাবাগান১ বলেছেন: আপনি যেটাকে স্বপ্ন বলছেন সেটা ছিল আপনারই তৈরী করা লুসিড ড্রিম

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

ডঃ এম এ আলী বলেছেন:
বাহ সুন্দর করে Ways to achieve Lucid Dream
সম্পর্কে মুল্যবান তথ্য দিয়েছেন ।
পরীক্ষা করে দেখতে হবে ।

শুভেচ্ছা রইল ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

কলাবাগান১ বলেছেন: পরীক্ষা করে দেখতে হবে । ফল জানাতে ভুলবেন না

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:২১

গেম চেঞ্জার বলেছেন: মানা গেল না। স্বপ্নে যদি এমন কিছু দেখা যায় যা আনপ্রেডিক্টেবল। ধরেন বাসায় ডাকাত এসে হামলা করেছে এটা আপনি স্বপ্নে দেখলেন। অথচ গত ৩ বছর ধরে ডাকাত নিয়ে কোন কথাই হয়নি। আশপাশে কেউ এটা নিয়ে আলাপও করেনি। কিন্তু স্বপ্ন দেখার কয়েকদিনের মধ্যেই ঘটল।
অথবা ধরেন স্বপ্নে দেখলেন আপনার ঘরের মধ্যে শর্টসার্কিট হয়ে আগুন লেগেছে। স্বপ্ন দেখার ২৪ ঘন্টার মধ্যেই এই ঘটনা ঘটল!!
কিংবা স্বপ্নে দেখলেন একটা লোক মারা গেছে। লাশ বয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এর কিছুদিনের মধ্যে হঠাৎ করে লোকটা হার্ট এটাক করে মারা গেল!

এই ব্যাপারগুলো নিয়ে আপনার মতামত বলেন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫০

কলাবাগান১ বলেছেন: সরি আমার বুঝার ভুল....আপনার টা হল precognitive dream...... যেমন আব্রাহাম লিংকন মারা যাওয়ার আগে ড্রিম দেখেন যে হোয়াইট হাউজে ফিউনারেল হচ্ছে আর উনি জিজ্ঞেস করলেন যে কে মারা গিয়েছে, একজন বলে উঠলেন যে আমেরিকার প্রেসিডেন্ট...।সেটা উনি উনার স্ত্রীকে বলেছিলেন মারা যাওয়ার দুই সপ্তাহ আগে...ধার্মিক লোকজন স্পিরিচুয়াল ব্যাখা দিয়ে থাকেন কিন্তু আমার পছন্দ হয়েছে এই ব্যাখা:
"When the Titanic sunk in 1912, hundreds of people came forward with reports of psychic dreams about the demise of the great ship. Amazingly, it was possible to validate at least 19 of them, including one date-stamped letter.

Does this prove that psychic dreams are real?

Alas, no.

Having dreams that predict the future is all a numbers game: there are 6.5 billion people on this planet (each with free will) and having an average of five dreams per night.

In turn, those dreams support multiple dream themes - such as sinking ships or airplane crashes. It is therefore highly likely that many thousands of people will dream about a sinking ship on any given night.

And let's not forget the element of unconscious insight. The Titanic was the world's largest ship on its maiden voyage, and was in the headlines even before the tragedy struck. What's more, the media had fatefully called her "unsinkable"."

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:০৪

সেয়ানা পাগল বলেছেন: আমিও মাঝেমাঝে স্বপ্নের মধ্যে বুঝতে পারি যে এটা স্বপ্ন দেখছি !!

বাংলাদেশ এর রোহিঙ্গা ক্যাম্প ছবি ব্লগ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৬

কলাবাগান১ বলেছেন: এভারেজ ভাবে ১০% লোক লুসিড ড্রিম দেখতে পারে বলে মনে হয়

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫৪

কলাবাগান১ বলেছেন: আজকাল অনেকেই গাবা এবং মেলাটনিন ঔষুধ ঘুমানোর আগে খেয়ে লুসিড ড্রিম দেখতে পারেন বলে প্রমান দিচ্ছেন... আর আপনি ঔষুধ ছাড়াই দেখছেন...আপনার ইচ্ছা শক্তি প্রবল...

এই পোস্টের মাধ্যমে জানা যেতে পারে আর কারা কারা ন্যাচারেল ভাবে লুসিড ড্রিম দেখতে পারে...আমি পারি না..।

৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:০৩

হাসান মাহবুব বলেছেন: আমার তো দরকার। এ্যাপ দিয়ে আসলেই কাজ হয়?

১১ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৪৪

কলাবাগান১ বলেছেন: আমি ইউজ করি নাই ..চেস্টা করে দেখুন.কাজ হলে আমাদের জানান

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৮

Bangladeshi Moinul বলেছেন: এই রকম আমার সাথে প্রায়ই হয়েছে যে, স্বপ্নের মাঝেই আমি বুঝতে পারি যে আমি স্বপ্ন দেখছি। তখন কিছু কিছু ভয়ংকর জিনিষ ইচ্ছা করে বাদ দিতে পারি আবার কিছু কিছু নিষিদ্ধ জিনিষ যা বাস্তবে করা যায় না সেগুলো স্বপ্নের মাঝে ওটাকে স্বপ্ন ভেবেই মনের সেই খায়েশটা পূরণ করে ফেলি। তবে এমন কন্ট্রোল যে নিয়মিত করতে পারি ব্যাপারটা মোটেও এমন না। দেখা গেল যে এমন ঘটনা হয়ত বছরে দুই একবারই ঘটে। আর আমি ব্যক্তিগত জীবনে প্রচুর পরিমাণ স্বপ্ন দেখি, প্রায় প্রতিদিনই এবং মজার ব্যাপার হল স্বপ্ন দেখার দুই একদিন পর পর্যন্ত এগুলা মনেও থাকে। কখনো এমনও হয়েছে যে, স্বপ্নে একটা নতুন মেশিন দেখেছি যা আগে কখনো দেখিইনি, আর যখন আমি বুঝতে পারি এটা আমার স্বপ্ন তখন আমি এই অজানা মেশিনের বিভিন্ন পার্টস এর ডিজাইন মেমোরাইজ করার চেষ্টা করি স্বপ্নের মাঝেই। এমন দুই একটা মেশিনের ডিজাইন আমি এঁকেছিও খাতায় স্বপ্ন ভাঙার পর। আমি এতদিন ভাবতাম এটা আমার হয়ত কোনো অস্বাভাবিকতা! এগুলা যে মেডিসিনের সাহায্যেও করা যায়, ও কথা ভুলেও চিন্তাই করি নাই কোনো দিন। আপনার এই পোস্টের মাধ্যমে অনেক অনেক অজানা জানলাম এবং আপনাকে ধন্যবাদও।

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৬

কলাবাগান১ বলেছেন: আপনি পশ্চিমা বিশ্বে থাকলে ঘুমের সময় আপনার ব্রেইন ওয়েভ এই লাইনের রিসার্চ করার জন্য খুবই উপযোগী হত। যোগাযোগ করে দেখতে পারেন এই লাইনের রিসার্চার দের সাথে...আপনার মাঝে লুসিড ড্রিমের সকল 'সংকেত' বিদ্যমান। আপনি লাকি যে কোন সাহায্য ছাড়াই আপনি দেখতে পারেন...হয়ত বিশ্ব একদিন আপনার দ্বারাই কোন রোগ অথবা মানুষের উপকারী কোন যন্ত্র আবিস্কার দেখতে পাবে।

৯| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২১

Prince Rihan বলেছেন: আমি স্বপ্নকে কন্ট্রোল করতে পারি, তবে এটা বুঝতে পারি না যে এটা স্বপ্ন।
যেমন আমি স্বপ্নে কোনো বিপদে পরছি, তখন আমি স্বপ্নকে কন্ট্রোল করে বিপদ কাটিয়ে ফেলি, এরকম হয়েছে শত্রুর হাতে রাইফেল আছে সে আমাকে মেরে ফেলেছে, তখন আমি স্বপ্নকে একটু পিছনে নিয়ে যাই, মানে যখন আমি বেঁচে ছিলাম, তারপর আমার হাতে একটা রাইফেল চলে আসল আর আমি আমার শত্রুকে মেরে ফেললাম।

আমি কোনো ঔষধ গ্রহণ করি না, এমনিতেই এরকম হয়, তাহলে এটাকে কি স্বপ্ন বলে?

২৫ শে নভেম্বর, ২০১৭ রাত ৩:৫৯

কলাবাগান১ বলেছেন: স্বপ্নের এত ডিটেইল মনে থাকার কথা না...আপনি মনে হয় অবচেতন মনে ঘুমের ঘোরে থাকেন...

১০| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫১

এলিয়ানা সিম্পসন বলেছেন: This one reminded me of your post view this link

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫১

কলাবাগান১ বলেছেন: Nice connection like the benzene structure.....

It was the acetylcholine found through dream experiment!!!! I didn't know that

Did you see that Nobel prize was given to immunotherapy for cancer? I posted here on this topic several months ago.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.