নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

বিনপি এর ৫ বছরের দূর্নীতির জবাব- শেখ হাসিনার বিশ্ব অবস্হান

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:০৯

পর পর পাচ বছর দূর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েও আব্বাসের গলাবাজি..."কেউ তার এই ফিরে আসাকে ঠেকাতে পারবেননা" বলে নিচের পোস্টে গলাবাজি হচ্ছে

চোখ খুলে দেখুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্হান কোথায়

পিপলস এ্যান্ড পলিটিকস, বিশ্বের ৫ সরকার ও রাষ্ট্রপ্রধানকে চিহ্নিত করেছে, যাদের কোন দুর্নীতি স্পর্শ করেনি। এদের বিদেশে কোন ব্যাংক এ্যাকাউন্টও নেই, উল্লেখ করার মতো কোন সম্পদও নেই। বিশ্বের সবচেয়ে সৎ এই পাঁচ সরকার ও রাষ্ট্রপ্রধানের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয় স্থানে।
এই প্রসংগে এক প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী বলেন, এটুকু বলতে পারি মাথায় (সরকার প্রধান) পচন নেই, যদি শরীরে (সরকারের মন্ত্রী) কোথাও একটু ঘা-টা হয় তা আমরা সারিয়ে ফেলতে পারব।

পিপলস এ্যান্ড পলিটিকসের গবেষণা প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ শিরোনাম হয়েছে। খবরে বলা হয়, বিশ্ব রাজনীতিতে যাদের সৎ ভাবা হতো, যাদের অনুকরণীয় মনে করা হতো তাদের অনেকেই কলঙ্কিত হয়েছেন পানামা পেপার্স এবং প্যারাডাইস পেপার্সে। তবে বিপরীতধর্মী প্রতিবেদন পাঁচটি প্রশ্নের উত্তর খুঁজে নেতৃত্বের সততার মান বিচার হয়েছে। প্রথম প্রশ্ন ছিল, সরকার/রাষ্ট্রপ্রধান হয়ে তিনি কি তার রাষ্ট্রের বাইরে কোন ব্যাংক এ্যাকাউন্ট করেছে? দ্বিতীয় প্রশ্ন ছিল, ক্ষমতায় আসীন হওয়ার পর তার ব্যক্তিগত সম্পদ কতটুকু বেড়েছে। তৃতীয় প্রশ্ন ছিল, গোপন সম্পদ গড়েছেন কিনা। চতুর্থ প্রশ্ন সরকার/রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে সুনির্দিষ্ট দুর্নীতির অভিযোগ আছে কিনা। আর পঞ্চম প্রশ্ন ছিল, দেশের জনগণ তার সম্পর্কে কী ভাবেন?

এই পাঁচটি উত্তর নিয়ে পিপলস এ্যান্ড পলিটিকস ১৭৩ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের কর্মকা- বিশ্লেষণ করেছে। এই গবেষণায় সংস্থাটি এ রকম মাত্র ১৭ সরকার ও রাষ্ট্রপ্রধান পেয়েছেন যারা শতকরা ৫০ ভাগ দুর্নীতিমুক্ত হিসেবে উত্তীর্ণ হয়েছেন। ১৭৩ সরকার ও রাষ্ট্রপ্রধানের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন ও সৎ সরকার প্রধান হিসেবে বিবেচিত হয়েছেন জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল। পাঁচটি প্রশ্নে মোট ১০০ নম্বরের মধ্যে তিনি পেয়েছেন ৯০।
সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং ৮৮ পেয়ে সৎ সরকার প্রধানদের তালিকায় দ্বিতীয় হয়েছেন আর ৮৭ নম্বর পেয়ে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮৫ নম্বর পেয়ে বিশ্বে চতুর্থ সৎ সরকার প্রধান বিবেচিত হয়েছেন নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ। আর ৮১ নম্বর পেয়ে এই তালিকায় পঞ্চম স্থানে আছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: মনে হচ্ছে বিশ্বের সব রসুনের পুটকি এক জায়গায় হইছে ভাই :)

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৪

কলাবাগান১ বলেছেন: আব্বাসের কাছে জমা হইছে.......ভুলি নাই আব্বাসের আমল মেয়র হিসাবে...জীবনে কোনদিন স্কুলের গন্ডি পার হইছে কিনা সন্দেহ

২| ২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ইহা তো বিরাট অর্জন! হাসিনা ভাল হলেও তার মন্ত্রী-এমপি, ছাত্রলীগের কারণে মানুষ অতিষ্ঠ। তাই আম্লীগের অর্জন তেমন কাজে লাগবেনা।

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩২

কলাবাগান১ বলেছেন: শেখ হাসিনা বলেন: "মাথায় (সরকার প্রধান) পচন নেই, যদি শরীরে (সরকারের মন্ত্রী) কোথাও একটু ঘা-টা হয় তা আমরা সারিয়ে ফেলতে পারব।"

৩| ২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: পড়েছি। তার দুই মেয়াদে ও পারে নাই। আর আপনি এই কথা বিশ্বাস করেন?

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪০

কলাবাগান১ বলেছেন: বিএনপি আমলের মন্ত্রীদের সাথে এই সরকারের মন্ত্রীদের তুলনা করে দেখুন.... সুরন্জিত এর চুরি ছাড়া বড় দাগের চুরি করতে কাউকে এখনও পেলাম না...মতিয়া..নাহিদ...ইনু..এরা তো হেভিওয়েট মন্ত্রী...

অনেক কেই চুরি করে সরকার দলের হয়েও দুদুকের অফিসে ধরা খেয়ে আছেন....

৪| ২৭ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪১

কামরুননাহার কলি বলেছেন: ভাইয়ারা যারা যে দলের মানুষ তাদের জন্য সেই দলই ভালো। কথা আছে না টাকাওয়ালাদের পিছে হাটাও ভালো।
যারা সাধারণ ভুকা-ফুকা মানুষ তাদের হয়েছে যত জালা আর মরণ।

এই দেশের মানুষেরা রাজনীতির কিছুই বোঝেনা এরা রাজনীতি করে হাস্যকর রাজনীতি। কোন দলই রাজনীতি বোজে না এটাই হলো সবচেয়ে বড় এবং সত্যি কথা।

রাজনীতি করতে হলে দলের স্বার্থে না , নিজের স্বার্থে না, আর পাগলের বিলাপ করা না, এক দলকে আরেক দল পাগলের মতো করে কটু কথা বলা, এটাকে কি রাজনীতি আর দেশ প্রেম বলে। এদেশের যারা রাজনীতি করে তাদের সবার কথা শুনলে জনগণের মুখে হাসি পায়। কোন দেশে যে বাস করি ভাইয়ারা কিছুই বুজিনা। রাজনীতি করতে হলে শিখতে হবে কি ভাবে রাজনীতি করে। আর আমাদের দেশে তো কোন বিখ্যাত নেতা নেত্রীই নাই কি করে এরা রাজনীতি করবে বলেন তো ভাইয়রা।

২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৩

কলাবাগান১ বলেছেন: আপনাদের মত লোকদের চিনতে কারো এর ভুল হয় না। আপনাদের মত মানুষেরা ই ১৯৭১ সনে যখন জামাতি-রাজাকার রা পাকি দের সহায়তায় বাংগালী নিধনে নেমেছিল, আপনারা তখনই কিছু বলেন নাই ...এখন যদি হাসিনা সবচেয়ে করাপ্ট রাস্ট্রপ্রধান দের তালিকায় থাকত, তখন আপনারাই পারলে ঝাড়ু নিয়ে দৌড়িয়ে আসতেন....একবার বুকে হাত দিয়ে বলুন হাওয়া ভবন দেশে সুশাসন চালু করেছিল...জামাতি/বিনপি আমলে...

৫| ২৭ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৩

আমপাবলিক বলেছেন: আ'লীগের জবাব বি,এন,পি দেয় আবার বি,এন,পির জবাব আ'লীগ দেয় কিন্তু আমপাবলিকের জবাব কেউ দেয়না !!!

২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৪

কলাবাগান১ বলেছেন: সৎ তালিকায় আসাতে ই আমপাবলিক ...এখন করাপ্টের তালিকায় আসলে এই আম পাবলিক ই কি বোর্ড সৈনিকে রূপান্তরিত হত

৬| ২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৮

কোলড বলেছেন: Commendable but still her government is unrepresentative of the people's will. In other word, she is no more or less than those benevolent dictators.

২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০৯

কলাবাগান১ বলেছেন: Beauty is in the eye of the beholder.....In this era of time, the whole world would have dragged her out if she was a dictator. ....

A benevolent ruler is far better than the alternative (Hawa bhaban)

৭| ২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:১৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মতিয়া চৌধুরী ভাল। আমি এখন পর্যন্ত খারাপ কিছু শুনি নাই।

২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:১৭

কলাবাগান১ বলেছেন: কৃষক বান্ধব পলিসি উনার

৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৭

কামরুননাহার কলি বলেছেন: কলাবাগান১# ভাইয়া আমাকে আপনি যে কথাটি বলেছেন সেটা বলা আপনার ঠিক হয়নি। কারণ আমি এখনো ভোটা দেয়নি হয়তো ২০১৯ সাথে দিবো জীবনের প্রথম ভোট। তাও পরি কিনা জানিনা। কারণ ২০১৪ সালে তো কেউ ভোটই দিতে পারিনি। এই স্বাধিন রাষ্ট্রে। আপনি বলেছেন রাজকার এবং পাকির কথা। দেখেনি শুনিছি তাদের কুকর্মের কথা। আর শুনিছি যারা এদেশের খাটি দেশ প্রেমিক তাদের কাছ থেকেই। তাই সব সময় সত্যিকারি ইতিহাস জানতে চাই বাংলাদেশের। আপনি আমাকে কাচা ভাববেন না যে ইতিহাস আর এদের সোনার সন্তাদের কথা আমার জানা বাকি আছে। তবে হা ১৯৭১ সালের খাটি দেশ প্রেমিকদের মতো আর একটাও খাটি দেশ প্রেমিক এদেশের আর জন্মবে কি না জানিনা।

রাজনীতির খপ্পরে পরে অনেকে অনেক কিছু ভুলে যায়। “ আমি কোন দলের কথা বলছি না আমি বলছি দেশ ও দশের কথা”। তাই আমাকে কিছু বলার আগে আমার এই কথাটি আগে পড়ে নিবেন।

আমি কোন দলের হয়ে কথা বলছি না আমি বলছি আমাদের প্রজন্মের কথা। আমরা যারা এই প্রজন্মর তার কি শিখছি আপনাদের কাছ থেকে “বুকে হাত দিয়ে বলুন কি শিক্ষা দিচ্ছে আমাদের। পলিটিক্স করে অথচয় পলিটিক্সে মানিই বোজেন না এদেশের মানুষ।

দল করেন কেন? পুরো জাতির পক্ষ হয়ে কথা বলতে পারেন না। মিথ্যে ইতিহাস ছড়ান কেন সত্যি কারি ইতিহাস জাতির সামনে তুলে ধরতে পারেন না। আপনাকে বলছিনা বলছি পুরো রাজনীতি দলের মানুদেরকে। রাজনীতি করে কাদের জন্য? সাধারণ মানুষের জন্য, রাজনীতি করে নিজে খেয়ে থাকবে আর অন্য জন্য না খেয়ে থাকবে সেই জন্য।

এই প্রজন্ম যদি আপনাদের কে বলি অন্যায়ের কথা তাহলে বলে শেষ করা যাবে না। তখন কিন্তু একটা কথা ও মুখ থেকে বের করতে পারবেন না। আমরা প্রজন্মরা প্রতিটি পদে পদে অন্যায়ের উপর পারা দিয়ে চলতে হচ্ছে কিন্তু কেনো পারবেন এই প্রশ্নের উত্তর দিতে। এদেশের মানুষ দলে দলে রাজনীতি করে এ কি কোন মানে আছে। আপনি শেখ হাসিনা বলেন খালেদা জিয়া বলে জামায়ত বলেন সিবির বলেন যে দলই বলেন কোন দলই এদের জন্য কিচ্ছু করেনি। শুধু মাত্র ১৯৭১ সাথে রক্ত দিয়ে এদেশ স্বাধীন করে এনেছে বীর মুক্তিযোদ্ধারা। আর সেই সময় যদি না আনতেন তাহলে এই দেশ এখন স্বধীন বিহীন রাষ্ট্র থাকতো। কিন্তু সেই সব বীরমুক্তিযোদ্ধা আজ অনুশোচনা করে তারা বলে এতো কষ্ট করে স্বাধীন করলাম দেশ আর আজকে সেই স্বাধীন রাষ্ট্রের এই অবস্থা। এগুলো কোনের দলের মানুশের মুখের কথা নয় এগুলো , এগুলো খাটি দেশ প্রেমিকদের কথা।

আমি এই প্রজন্ম তাই এই প্রজন্মর হয়ে কথা বলবো। আমি সত্যি কথা বলবো , আমি কারো হয়ে কোন দলের হয়ে কথা বলবো না। আমি সাধারণ মানুষ। তাই আমি চাই শান্তি, এদেশে আমি চাই শান্তি। আমাদের ভালো শিক্ষা দেন, অন্যয়ের মধ্য থেকে আমাদের মুক্তি দেন এটাই চাই। এদেশের রাজনীতিবিধিদের কাছে আমার এটাই চাওয়া। বুজতে পেরেছেন ভাইয়া।
তাই আমাকে কিছু বলার আগে আমাকে কোন দলের মধ্যে না টেনে আমার কথা গুলো বুজে নেন আগে আমি আপনাদের কি বোজাতে চেয়েছি। ভুল হলে ক্ষমা করবেন। জানি না আমি আপনার থেকে বয়সে কতটুক ছোট তাই বড়দের কাছে ক্ষমা চাওয়া অপরাধ নয়।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০৬

কলাবাগান১ বলেছেন: এখানে কোন মিথ্যা ইতিহাস ছড়ানো হয় নাই.... দেখিয়ে দিন কোথায় আমি মিথ্যা ইতিহাস ছড়িয়েছি...


যারা ১৯৭১ নিয়ে বিভ্রান্ত তারাই বলে ১৯৭১ এর ইতিহাস ঠিক নাই...তাই উত্তর দেওয়ার নমুনা থেকেই বুঝতে পারি কারা বিভ্রান্ত আর কারা বিভ্রান্ত না......

৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৩

প্রামানিক বলেছেন: প্রধানমন্ত্রীর দুর্নীতি নাই এটা আমাদের গর্ব।

২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৬

কলাবাগান১ বলেছেন: জোর গলায় বলতে পারছি
প্রধানমন্ত্রীর দুর্নীতি নাই এটা আমাদের গর্ব।

১০| ২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৮

কামরুননাহার কলি বলেছেন: আমি একটি পোষ্ট দিবো দেখে নিবেন কলাবাগান১# ভাইয়া।

১১| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা দুর্নীতি করেনি, এবং উনাকে "হাওয়া ভবন", বা বেগম জিয়ার সাথে তুলনা করাও সঠিক নহে। মানুষের যে বিরাট আশা ছিল আওয়ামী লীগ নিয়ে, মানুষের সেই আশা পুরণ হয়নি।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:৪৯

কলাবাগান১ বলেছেন: সেটা ঠিক বলেছেন

১২| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১১

জুনায়েদ বি রাহমান বলেছেন: আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য যারা আছেন (জিয়া,এরশাদ...) তাদের চাইতে অনেক অনেক সৎ, যোগ্য এতো কোন সংশয় নেই। তবে গুগলসার্চ করে "পিপলস এন্ড পলিটিক্স" নামক এই সংস্থার কোনো ওয়েবসাইট বা আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ক্কোন প্রতিবেদন পেলাম না। এমন কি বাংলাদেশের কালের কণ্ঠ ছাড়া কোন জাতীয় দৈনিক নিউজ করেনি (কালের কণ্ঠের লিংকেও ঢুকতে পারতেছিনা)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.