নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বাংলাদেশ হোক রাজাকার মুক্ত

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

লেজ লুকিয়ে রাখা বড় কঠিন

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৯

স্বাধীনতার মাস আসলেই আমাদের স্বাধীনতা হয়ে কি লাভ হল...স্বাধীনতার ইতিহাস সঠিক না..., যুদ্ধের কোন ডিফাইনিং মোমেন্ট নাই... এসব রব তুলে কিছু লোকজন পোস্ট দেওয়া আরম্ভ করে.....এরা খুজে পাকিদের হাতে লিখা ১৯৭১ এর ইতিহাস যেটা বিশ্বাস করতে এদের কোন কস্ট হয় না.. তখন কোন প্রশ্ন তুলে না....তাদে্র জানা উচিত যে পাকি দের লিখা এই ইতিহাস হল পরাজিতের এক্সকিউজ...
স্বাধীনতা নিয়ে এদের বিভ্রান্ত মাথা কখনই ঠিক হবে না... এরা চিনে না মুজিব নগর সরকার...এরা চিনে না রুমি কে...এরা স্বাধীনতার সুফল ভোগ করে বিদেশে পড়তে যায় কিন্তু হা হুতাশ করে স্বাধীনতার স্বচ্ছ ইতিহাস কে অস্বচ্ছ ভাবে দেখে....

কত বই কত দলিল...আজই দেখলাম ১৯৭১ এর বিটলসের কনর্সাট ফর বাংলাদেশের জন্য জাতিসংজ্ঞে দেওয়া ডলারের চেকের ছবি...
এসব দেখেও ডিফাইনিং মোমেন্ট খুজে!!!!!!!! দেশ স্বাধীন হয়ে গিয়েছে... এখন ডিফাইনিং মোমেন্ট না লিখা থাকলে স্বাধীনতার ইতিহাসই প্রশ্নবিদ্ধ???? ভাড়াটে বুদ্ধিজীবিরা বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস লিখছে???? পড়ার ইচ্ছা থাকলে প্রখ্যাত মুক্তিযোদ্ধ কমান্ডার ড: নুরুন নবীর বই টা পড়ত...সেটা সামনা সামনি যুদ্ধের একটা প্রামান্য দলিল..।
আমাজন ডট কম লিখছে
"Bullets of '71: A Freedom Fighter's Story details Dr. Nuran Nabi's experience growing up in rural Bangladesh and living through the tumultuous episodes of the Bangladesh liberation movement and the liberation war. This is the true story of how a frail young man developed into a politically conscious student activist before transforming into a heroic freedom fighter in the Bangladesh Liberation War."




Bullet's of '71: A Freedom Fighter's story

মন্তব্য ২৭ টি রেটিং +২/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৪

নূর-ই-হাফসা বলেছেন: ভালো বলেছেন । ব ইটা পড়ার ইচ্ছে র ইলো ।

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৮

কলাবাগান১ বলেছেন: পড়লে বুঝতে পারবেন কত কস্ট দিয়ে এই স্বাধীনতা এনেছিলেন এই সব বীর মুক্তিযোদ্ধ রা ...তারা কখনই ডিফাইনিং মোমেন্ট কে লিখবে না লিখবে তা চিন্তা করে নাই...তারা কখনই ভাবে নাই যে স্বাধীনতার ইতিহাস নিয়ে প্রশ্ন উঠবে..

২| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩১

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: হক কথা বলেছেন

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩৮

কলাবাগান১ বলেছেন: খুজে দেখুন এই ৩-৪ দিনে কত কবিতা/কত পোস্ট এসেছে যে স্বাধীনতা কে প্রশ্নবিদ্ধ করে...আজ যে কম্পিউটারে/মোবাইলে লিখছে....দেশ/বিদেশে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যাচ্ছে..তা কি স্বাধীনতার সুফল নয়????

৩| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩৮

শামছুল ইসলাম বলেছেন: কঠিন সত্য কথা বলেছেন, "লেজ লুকিয়ে রাখা কঠিন" ।

ড. নুরুন নবীর "Bullets of '71" পড়তে খুব ইচ্ছে করছে ।

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪১

কলাবাগান১ বলেছেন: উনি কাদের সিদ্দিকী এর ডান হাত ছিলেন... পড়লে গা শিউড়ে উঠে ...এত ত্যাগ..।এত আত্নদান...আমেরিকায় বায়োকেমেস্ট্রি তে পিএইচডি করেছেন পরে...। উনি নিউ জার্সিএর এক শহরের নির্বাচিত কাউন্সিলর।

৪| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪৫

তারেক_মাহমুদ বলেছেন: ভাল লাগলো, পরাজিতরা তাদের মত করেই ইতিহাস রচনা করবে এটাই স্বাভাবিক। বইটি পড়ার আগ্রহ রইল

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪৮

কলাবাগান১ বলেছেন: আর যারা পরাজিতের হাতে লিখা ইতিহাস খুজে, তারা তখন স্বচ্ছ ইতিহাস কে অস্বচ্ছ ভাবে দেখে...

ঘুমাতে গেলাম....

৫| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫০

শাহ আজিজ বলেছেন: ৭১' আমার জীবনের শ্রেষ্ঠ সময় । পরশুদিন মুক্তিযোদ্ধার সার্টিফিকেট প্রত্যাখ্যান করলাম । রনাঙ্গনে যাইনি , অভ্যন্তরে হাত বাড়িয়েছি সহায়তার । ওতেই তৃপ্তি । পড়ব লিঙ্কের বইটা ।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ৯:১১

কলাবাগান১ বলেছেন: "পরশুদিন মুক্তিযোদ্ধার সার্টিফিকেট প্রত্যাখ্যান করলাম । রনাঙ্গনে যাইনি , অভ্যন্তরে হাত বাড়িয়েছি সহায়তার । ওতেই তৃপ্তি "
আপনার মত আর কতজন আছে যে নিজের লাভের জন্য তার মানবিক গুন কে হত্যা করতে পারে না

৬| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫২

আরইউ বলেছেন: সে আর বলতে! কাল এক কবিতা নিয়ে প্রতিবাদ করেছিলাম - একজন লিখেছে কোন নেতা নাকি ছিলেন না, জাতি নেতাহীন ছিলেন, তখন জিয়া 'আয়্যাম জিয়া' বলে জাতিকে পথ দেখিয়েছেন। বললাম নেতা ছিলেন। কে মানে কার কথা!!

২৭ শে মার্চ, ২০১৮ রাত ৯:১২

কলাবাগান১ বলেছেন: এদের কাছে আমাদের স্বাধীনতার ইতিহাস মানেই গোলাম আযমের মুখে শুনা ইতিহাস

৭| ২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪০

ক্স বলেছেন: কিছু কিছু মুক্তিযোদ্ধার লেখা বই পড়লে বোঝা যায়, মুক্তিযুদ্ধের শুরুতে আওয়ামী লীগ নেতাদের যুদ্ধে অংশগ্রহণে কতখানি অনীহা ছিল। তারা তখন ৭০ এর নির্বাচনে জয়ের পাকা ফল খাবার দিবাস্বপ্নে বিভোর ছিল। কিন্তু যুদ্ধশেষে এরাই আবার চেতনার ১০০% এজেন্সি নিয়ে পাক্কা ব্যবসা শুরু করে, যা আজও চলছে। সেই সময়ে আওয়ামী লীগ যদি ভারতের মাধ্যমে বিশ্ব সম্প্রদায়ের কাছে চাপ সৃষ্টি করত, তাহলে যুদ্ধে হতাহত এবং ক্ষয় ক্ষতি অনেক কমানো যেত।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ৯:১৪

কলাবাগান১ বলেছেন: বিশ্বের পুরাধা যখন আমাদের বিপক্ষে ছিল, তখন হত্যাযজ্ঞ (আপনার কাছে ক্ষয় ক্ষতি) কিভাবে কমানো যেত??? আর এই হত্যাযজ্ঞ পাকি রা আরম্ভ করেছিল..অবশ্য আপনার বিশ্বাস করবেন গোলাম আযমের মুখে শুনা স্বাধীনতার ইতিহাস

৮| ২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: সত্য লুকিয়ে রাখা যায় না।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৯

কলাবাগান১ বলেছেন: সত্য লুকিয়ে রাখা যায় না।

৯| ২৭ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

টারজান০০০০৭ বলেছেন: তবে এটা দুঃখজনক যে মুক্তিযুদ্ধের উপর মাত্র ৪০ টা পিএইসডি ! মুক্তিযুদ্ধ লইয়া অন্তত কয়েক হাজার পিএইসডি হওয়া উচিত ছিল ! আমাদের এতগুলো ইতিহাস ডিপার্টমেন্ট ,ইতিহাসবিদ মুক্তিযুদ্ধ বাদ দিয়া কিসের উফর গবেষণা করিল তাহা হইলে ! গবেষণা না হইলে ইতিহাস কিভাবে সংরক্ষিত হইবে ! বিশ্ববিদ্যালয়ের আন্ডারে একটা আলাদা ইনস্টিটিউট হইলে ভালো হইত !

২৭ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৯

কলাবাগান১ বলেছেন: সেটা পড়েন নাই...জামাতি আমলে অনেকে ই নিরাশ করা হয়েছিল যাতে মুক্তিযুদ্ধ নিয়ে পিএইচডি না করে

১০| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১০:১৪

কলাবাগান১ বলেছেন: ঐ পোস্টে দেখলাম একজন 'সেলিব্রেটি' ব্লগার লিখেছেন..."পারলে কিছু লিখুন 'সঠিক' টা জানি"...এই সব রাজাকার বান্ধব দের কাছে সঠিক টা হল গোলাম আযম এর লিখা বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস....এত বই এত ডকুমেন্ট...এখন ও বলে সঠিক ইতিহাস নাকি জানে না

১১| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ২:০৮

এলিয়ানা সিম্পসন বলেছেন: Eshob chagolder kach theke apnar shikha uchit =p~

২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৭:১৭

কলাবাগান১ বলেছেন: আমার কাছে স্বাধীনটার ইতিহাস একেবারে চাদের আলোর মত স্বচ্ছ...পাকিরা অত্যচার করেছিল...সাথে ছিল একদল কুলাংগার রাজাকার ..বংগবদ্ধুর নেতৃত্বে মুক্তিযোদ্ধা রা দেশ স্বাধীন করে...এখানে অস্বচ্ছতার কি আছে

১২| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ২:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পোস্টটা আমার কাছেও গ্রহণযোগ্য মনে হয়নি। উনি মনে হয় এখনকার যুগে যুদ্ধ হলেও বলতেন, "এগুলোতো এডিট করা যায়"...

২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৭:১৫

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ স্বাধীনটার প্রশ্নে আপোস না করাতে

১৩| ২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৮:০৯

এলিয়ানা সিম্পসন বলেছেন: বিচার মানি তালগাছ আমার বলেছেন: পোস্টটা আমার কাছেও গ্রহণযোগ্য মনে হয়নি। উনি মনে হয় এখনকার যুগে যুদ্ধ হলেও বলতেন, "এগুলোতো এডিট করা যায়"...

Hahahahahahaha, correct!

১৪| ২৮ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১৬

ক্স বলেছেন: গোলাম আযম মুক্তিযুদ্ধের ইতিহাস লিখেছে নাকি? কি নাম বইয়ের? কই পাওয়া যায়? পড়ার জন্য আর তর সইছেনা। মুক্তিযোদ্ধাদের লেখা ইতিহাস পড়তে পড়তে সব এক রকম হয়ে গেছে। এবার রাজাকারের লেখা ইতিহাস পড়তে মুঞ্চায়।

হত্যাকান্ড কি আপনার কাছে কোন ক্ষয়ক্ষতি মনে হয়না? শেখ মুজিবকে আলোচনায় মত্ত রেখে ইয়াহিয়া যখন চট্টগ্রাম পোর্টে জাহাজের পর জাহাজ অস্ত্র খালাস করে যাচ্ছিল, তখন আওয়ামী লীগ নেতারা কোন দিকে তাকিয়ে ছিলেন? কি আশা করেছিলেন? ইয়াহিয়া বঙ্গবন্ধুর কাছে ডজন ডজন ক্ষমতার ডিম পেড়ে রেখে যাবে? ডিম ইয়াহিয়া ঠিকই পেড়েছিল, কিন্তু তা ছিল ঘোড়ার ডিম - সেই ডিম গরম হয়ে যখন তাদের পেছনে ঢোকে, তখন অনেক দেরি হয়ে গিয়েছিল, অখন্ড পাকিস্তানের ক্ষমতায় যাবার স্বপ্নে বিভোর তাদের ঘুম যখন ভাঙে, তখন সর্বনাশের চূড়ান্ত হয়ে গেছে।

১৫| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:২৩

কাওসার চৌধুরী বলেছেন: একমত।

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:২৮

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.