নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বাংলাদেশ হোক রাজাকার মুক্ত

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

কোটা সমাধান

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:৪৬



গত তিন বছর ধরেই ৭৭ -৭৮% সরকারী নিয়োগ হয়েছে মেধা থেকে...সরকার তার কথা অনুযায়ী কোটা থেকে যোগ্য লোক না থাকায় সেটা মেধা তালিকা থেকে চাকরী দেওয়া হচ্ছে কিন্তু ব্লগে ফেসবুকে কিবোর্ডে ঝড় তোলা হচ্ছে যে মেধা কোটা থেকে মাত্র ৪৫% লোক নেওয়া হচ্ছে... যারা ব্লগে ব্লগে স্বাধীনতা কে কটাক্ষ করে লিখে হয়রান...স্বাধীনতা যুদ্ধে ডিফাইনিং মোমেন্ট নাই কেন তাই এই স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলে তারাই এখন উসকানি দিয়ে পোস্ট দিচ্ছে কিন্তু আসল কারন যে কেন সেটা তাদের ব্যাকগ্রাউন্ড দেখলেই বুঝা যায়....

এখন যদি সরকার বলে ৮০% ই নেওয়া হবে মেধা থেকে আর ২০% মুক্তিযোদ্ধা কোটা..সেটাও এনারা মেনে নিবে না যদি বলেন অন্য দের জন্য ৩০% কোটা..মুক্তিযোদ্ধা ০% ...তখনই এনারা মেনে নিবে...তাতে যে ৭০% মেধা কোটা হবে যেটা এখানকার থেকেও ৭-৮% কম, তাও মেনে নিবে ..কেননা প্রশাসনে মুক্তিযুদ্ধের লোক থাকা মানে একবার ক্ষমতায় আসলে আবার রাজাকারদের গাড়ীতে পতাকা তোলা কঠিন হয়ে যাবে।

আর এই কোটা কি আওয়ামী সরকার চালু করেছে??? জামাতি আমলে থেকে এরশাদ সবসময় ই ছিল..তখন এনারা কিছু বলেন নাই কিন্তু এখন একটা উছিলা পাওয়া গেছে আওয়ামী সরকারকে ব্যাকফুটে পাঠানোর...আর তাই ভিসির বাড়ীতে যে উন্ম্ম্মতা দেখা গিয়েছে..তাতেই বুঝা যায় যে কোটা একটা উছিলায় সাধারন ছাত্র/ছাত্রীদের ব্যবহার করে যদি আলু পোড়া খাওয়া যায়।

সরকার এর উচিত ৮০% কোটা রেখে বাকী ২০% অন্যদের জন্য রাখা কিন্তু এখানকার মত অন্য কোটা যদি পুরুন না হয়..তখন যে সেটা মেধা কোটায় নিয়ে যাওয়া হয় তা বন্ধ করা..তাহলে ই এখান মতই প্রায় ৮০% ই মেধা তালিকা থেকে নেওয়া হবে।

আমি নিজেও যখন দেখলাম ৫৬% কোটা...মেনে নিতে পারছিলাম না সরকারের স্বিদ্ধান্ত। কিন্তু যখন দেখলাম বস্তুত ৭৭-৭৮% মেধা থেকেই নেওয়া হচ্ছে...আর ভিসির বাড়ী ভাংগার উন্মন্মতা তখনই বুঝলাম যে এদের কে কে ভুল বুঝাচ্ছে..আশা করি আর্ট কলেজের বৈশাখী উৎসবের সরন্জাম বিশেষ করে পেচা... মুখোশ গুলি অক্ষত আছে।

আমেরিকার মত দেশেও আর্মীএর ভেটারান রা যত সুযোগ সুবিধা পায়...আফ্রিকান আমেরিকান/হিসপানিক রা কলেজ/ভার্সিটে তে ভর্তি চাকরী/বাকরীতে অগ্রাগিধার পায়...সেটা নিয়ে শুধু ই বর্নবাদীরা ছাড়া আর কেউই কথা তুলে না (তারা ভেটারানদের নিয়ে কিছু বলে না)
হার্ভাড বিশ্ববিদ্যালয়কে মামলা করেছে এশিয়ান আমেরিকার ছাত্র/ছাত্রীরা আর তাদেরকে ট্রাম্প এডমিন্সট্রেশন ও সাপোর্ট দিচ্ছে কেননা এশিয়ান আমেরিকান স্টুডেন্ট রা আফ্রিকান আমেরিকান/হিসপানিক/নেটিভ আমেরিকান স্টুডেন্ট দের থেকে ও অনেক ভাল SAT/GPA থাকার পরও ভর্তি হতে পারছে না কিন্তু সংখ্যালুঘ হিসাবে আফ্রিকান আমেরিকান/হিসপানিক/নেটিভ আমেরিকান স্টুডেন্ট রা অনেক কম SAT/GPA স্কোর করেও হার্ভাডে ভর্তি হতে পারছে।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: =p~

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:০৮

কলাবাগান১ বলেছেন: ৪৫% আর ৭৭% এর মাঝে অনেক তফাৎ

২| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:০৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সুবিধা মত ওয়াজ করলে চলবেনা। আপনি এটা পড়তে পারেন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:১৪

কলাবাগান১ বলেছেন: এখানে মনগড়া কি দেখলেন???? সংখ্যা তো কথা বলে...আপনি কি মেনে নিবেন ০% মুক্তিযোদ্ধা কোটা আর ২০% অন্য কোটা...??? এটা মানলে তাহলে এখন যে ৭৮% মেধা কোটা হচ্ছে তার সাথে তফাৎ কোথায়...যারা এই মওকায় উসকানি দিয়ে পোস্ট দিচ্ছে..তাদের ব্লগ পোস্টগুলি ভাল করে পড়ে দেখতে বলছি (চিহ্নিত দের)

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:২১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আজকাল যেই হারে
ঝাড়ো বিষ মোর পরে;
আমি বাপু এ'বেলায়
পুরো চুপ ডরে ডরে :( /:) B:-)

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৩০

কলাবাগান১ বলেছেন: নাতি/পুতি দের জন্য কোটা...মানেই মেধাবীদের কে ঠকানো..এটা বাস্তব। কিন্তু যারা উসকানি দিচ্ছে তাদের যে কি উদ্দেশ্য সেটা বুঝা যায়...কিছু ব্লগার এর দাবী দেখলে...কোটা সংস্কার হলে হবে না সরকার ও সংস্কার করতে হবে..।

ভয়ের কি আছে জোয়ান অফ আর্ক এসে চুপ থাকবে না ভায়োলেন্টলি প্রটেস্ট ও করবে আপনার পক্ষ হয়ে।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৯

নীল আকাশ বলেছেন: মুক্তিযোদ্ধারকোটা সপক্ষে যারা কথা বলেছে মুক্তিযোদ্ধাদের নাম ভান্গিয়ে, তারা সবাই হলো ১৭ই ডিসেম্বের ধান্দাবাজ মুক্তিযোদ্ধাধারী বাটপারদের বংশধর।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০০

কলাবাগান১ বলেছেন: মুক্তিযোদ্ধা আর বাটপার শব্দ দুটাকে পাশাপাশি আপনাদের মত চিহ্নিত লোকেরাই ইউজ করে আসছেন কি সেটা কোটা আর অন্য বিষয়...জামাতি আমলে কেন কোটা নিয়ে কিছু বলেন নাই..তখনও তো এই কোটা ছিল..।

লিটমাস টেস্ট: আপনি কি মেনে নিবেন ০% মুক্তিযোদ্ধা কোটা আর ২০% অন্য কোটা...??? কিন্তু এই কোটা ফিক্সড ..।পুরন না হলে ও মেধা কোটা দিয়ে ফিলআপ হবে না।

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩০

তারেক ফাহিম বলেছেন: :(

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

কলাবাগান১ বলেছেন: আসল সংখ্যা নিয়ে কে্উ কিছু বলছে না ৪৫% বনাম ৭৮%

৬| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪০

রাজীব নুর বলেছেন: চিনে রাখেন যারা কোটা সংস্কারের নামে মুক্তিযোদ্ধাদের গালি দিচ্ছে। এরাই রাজাকারের শুওর বংশধর। নারী কোটা নিয়ে বাজে কথা বলছে এরাই ঘরে বউরে বস্তা পড়ায়া আলমারি তে ভরে রাখে আর বলে মেয়েছেলের ঘরের বাইরে যাওয়ার দরকার নাই। আদিবাসী কোটা নিয়ে যারা বাজে কথা বলে এরাই পিওর রেসিস্ট।

আমার কোটা নাই কিন্তু কোটার দরকারটা আমি বুঝতে পারি।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

কলাবাগান১ বলেছেন: এরা মুক্তিযোদ্ধা শব্দের পাশে 'বাটপার' 'ফুক্তিযোদ্ধার' মত শব্দ ও ব্যবহার করে

৭| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আফ্রিকান আম্রিকান রা সংখ্যা লঘু !? ওদের সংখ্যা তো বেশ ভালোই।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

কলাবাগান১ বলেছেন: আপনি হয়ত সংখ্যা লঘুর সংজ্ঞা ই বুঝছেন না...যেমন আমরা (এশিয়ান-আমেরিকান) আমেরিকাতে সংখ্যায় সংখ্যালঘু কিন্তু সংখ্যালঘুদের জন্য কোন কোটা সুবিধা আমরা পাই না...বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় কেননা আমাদের ছেলেমেয়েরা সংখ্যার তুলনায় অনেক বেশী সংখ্যায় বিশ্ববিদ্যালয়ে পড়ছে

৮| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৩

গড়াই নদীর তীরে বলেছেন: আপনার এসব কথা বকওয়াজ। ছাত্রদের দাবী স্পষ্ট। সর্বসাকুল্যে ১০% এর বেশি কোটা থকতে পারবেনা, যেটা বর্তমানে ৫৬% আছে। সব জায়গায় স্বাধীনতা বিরোধি গন্ধ খোঁজা ঠিক নয়। ১৬ কোটি মানুষের দেশে দুই লাখ মুক্তিযোদ্ধার সন্তান নাতি পুতিরা ৩০% চাকরির প্রতিনিধিত্ব করবে এটা সব বিবেচনায় অনায্য।

ছাত্ররা এমনি এমনি আন্দোলন করছেনা। কোটায় না পেলে মেধা থেকে সংখ্যা পুরণের কথা প্রধানমন্ত্রী বললেও জনপ্রশাসন সচিবালয় তা পালন করছেনা।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

কলাবাগান১ বলেছেন: আমি নিজেই নাতি-পুতি কোটার বিরুদ্ধে... জনপ্রশাসন পালন না করলে কিভাবে ৭৭% নিয়োগ মেধা কোটা থেকে হচ্ছে?

৯| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনি যে পরিসংখ্যান দিয়েছেন সেই পরিসংখ্যান বিশ্বাস করেই আপনাকে প্রশ্ন করতে চাই যদি এমনিতেই গড়ে ৭০ থেকে ৮০ % মেধায় নিয়োগ হয়ে থাকে তবে সেটাকে প্রচলিত কোটা আইন সংশোধনের মধ্যমে আইনের মধ্যমে ঢুকালে সমস্যাটা কোথায়? যে জিনিস ইতিমধ্যেই চালু আছে সেই জিনিস বাস্তবায়নে সরকারের আপত্তি থাকার তো কোন যুক্তি দেখতে পাচ্ছি না আমি। আপনার যুক্তি কি এই বিষয়ে?

আর একটা প্রশ্ন, জাফর ইকবাল স্যারের বাবা শহীদ মুক্তিযোদ্ধা হিসাবে বঙ্গবন্ধু তার মাকে ঢাকা শহরে বাড়ি দিয়েছেন (বঙ্গবন্ধুর জীবদ্দশাতেই জনৈক আওয়ামীলীগ নেতা সেই বাড়ি থেকে তার মাকে বেড় করে দিয়ে সেই বাড়ি দখল করে নিয়েছিলেন হুমায়ুন আহমেদের বই থেকেই সেই তথ্য জানা যায়)। যাই হউক, জাফর ইকবালের মা মুক্তিযোদ্ধা কোটায় প্রাপ্ত বাসায় থেকে স্বামীর পেনশনের টাকা দিয়ে ছেলেদের ভালো স্কুলে পড়িয়েছেন; সবাই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে অর্থনৈতিক ও সামাজিক ভাবে প্রতিষ্ঠিত। জাফর ইকবালের ছেলে-মেয়েদের ঢাকার স্কলাস্টিকা স্কুলে মাসিক ৩০-৪০ হাজার টাকা খরচ করে পড়িয়েছেন। আমাকে দয়া করে বুঝবেন কি কেন জাফর ইকবালের ছেলে-মেয়েরা নাতি-পুতি কোটায় কোন নৈতিকতায় সরকারি চাকুরী পাওয়ার অধিকার রাখে বা সরকার নিজেও কোন নৈতিকতায় তাদের জন্য নাতি-পুতি কোটায় চাকুরী নিশ্চয়তা দেয়?

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

কলাবাগান১ বলেছেন: কেনেডি পরিবারের বড় ছেলেরা দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহন করে মারা ও গিয়েছিল...কিন্তু তাদের কোটা লাগে না তাই বলে কি সরকার তাদের উদাহরন নিয়ে ..বলবে যে ভেটারান দের জন্য কোটার দরকার নাই... আমেরিকার সবচেয়ে বড় এজেনসী (করচের বেলায়) হল ভিএ এজেন্সী।

১০| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
কোন মুক্তিযোদ্ধা যদি অসচ্ছল হয়ে থাকেন; তার ছেলে-মেয়েরা যদি কোন রকম কোটা সুবিধা নিয়ে না থাকেন তবে তার নাতি-নাতনিদের মধ্যে একজনকে কোটা সুবিধা দেওয়া যেতে পারে; তবে শর্ত যুক্ত যে চাকুরী প্রাপ্ত নাতি-নাতনি তার দাদা-নানাকে আর্থিক ভাবে সাহায্য করিতে বাধ্য থাকিবে। প্রশ্ন হলও নানা-দাদা কোটায় চাকুরী প্রাপ্তরা তাদের সাহায্য করতেছে কি না সেটা কে মনিটর করবে? যদি তারা অসচ্ছল দাদা-নানাকে আর্থিক ভাবে সাহায্য না করতে মুচলেকা দিতে না চায় তবে সেই সকল নাতি-নাতনিকে কেন বিশেষ সুবিধা দিতে হবে? কোটা সুবিধা কেন সকলের জন্য সমান ভাবে প্রযোজ্য হবে দয়া করে বলবেন কি?

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

কলাবাগান১ বলেছেন: আমি নিজেও নাতি-পুতি কোটার বিরুদ্ধে

১১| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩০

গড়াই নদীর তীরে বলেছেন:

আর যদি সহিংসতার কথা বলেন তবে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নেতা মেহেদি এমপির সন্ত্রাসী আচরণ করার কি অধিকার আছে নিরীহ ছাত্রদের সাথে?



আর যদি সহিংসতার কথা বলেন তবে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নেতা মেহেদি এমপির সন্ত্রাসী আচরণ করার কি অধিকার আছে নিরীহ ছাত্রদের সাথে?

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০০

কলাবাগান১ বলেছেন: ভিসির বাড়ীতে নারকীয় কায়দায় আক্রমন জামাত-শিবিরের নৃসংসতার কথা মনে করিয়ে দেয়

১২| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪০

সজিব ইসলাম বলেছেন: এইসব বাদ দিয়ে পড়ালিখা করে মেধাবীদের কাতারে দাড়ান। একটা যুক্তিসংগত আন্দোলনকে ভিন্নখাতে নিয়ে যাবার চেষ্টা করা হচ্ছে।

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০২

কলাবাগান১ বলেছেন: জীবনে কোনদিন কোন কোটা নিতে হয় নাই....এখানে সংখ্যা দিয়ে বুঝানো হয়েছে..... এটা কিভাবে আন্দোলনকে ভিন্নখাতে নেওয়ার চেস্টা????

আপনাদের সংজ্ঞায় আন্দোলন হল যে কোটা সংস্কার এর সাথে সরকারকে ও যদি ঠেলে নামানো যায়...

১৩| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৫

দূর আকাশের নীল তারা বলেছেন: প্রথমত: দেশকে ভালবাসলে, দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে মেধা দরকার, মেধাবীদের দরকার। কোটা প্রথা থাকলে মেধাবীরা সুযোগ পাবে না। দেশের উন্নতিও সুদূর অতীত হয়ে থাকবে। মুক্তিযোদ্ধার নাতি-নাতনীদের শিক্ষাক্ষেত্রে কোটা দেয়া হোক যাতে তারা শিক্ষিত হয়ে চাকরীর বাজারে প্রতিযোগিতায় নামতে পারে। চাকরী ক্ষেত্রে মেধাবীদের বাদ দিয়ে কোটা প্রথায় মুক্তিযোদ্ধার নাতি-পুতিদের চাকরী দিলে আর যাই হোক, দেশের উন্নতি হবে না, মুক্তিযোদ্ধাদের স্বপ্ন বাস্তবায়ন হবে না।

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০৩

কলাবাগান১ বলেছেন: আমি কয়েকবার ই বলেছি নাতি-পুতি দের কোটার দরকার নাই

১৪| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:২৫

চোরাবালি- বলেছেন: কোটা ধারীদের পাশ মার্ক ৫০
মেধাবীদের ৮০। -----
তারপরও ফাকা থাকে এখন বোঝেন কোটায় কারা চাকরীতে ঢুকছে। আমারা কোন দপ্তরে গিয়ে কাজ করাতে গিয়ে ভুক্তভোগী হলে তখন গালিগালজ করি আবার মেধার পক্ষেও থাকি না।
দারুন আমাদের সমাজ ব্যবস্থা।
যত ইচ্ছে মুক্তিযোদ্ধা ও তার বংশানুক্রমে সকলকে ভাতা দিক। কোটা প্রথার অবসান চাই।
মুক্তিযোদ্ধারা দেশের স্বার্থে যুদ্ধ করেছিল নিজেদের আখেরের জন্য না। অবশ্যই মুক্তিযোদ্ধারা কোটার বিপক্ষে থাকবে যদি তারা সত্যিকারের মুক্তিযোদ্ধা হয়ে থাকে।

যারা কোটার সংষ্কার চায় না তারা সুবিধাভোগী। তাদের সুবিধাতে আঘাত লাগছে তাই তারা সংষ্কার চায় না।

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০৫

কলাবাগান১ বলেছেন: লিটমাস টেস্ট: আপনি কি মেনে নিবেন ০% মুক্তিযোদ্ধা কোটা আর ২০% অন্য কোটা...??? কিন্তু এই কোটা ফিক্সড ..।পুরন না হলে ও মেধা কোটা দিয়ে ফিলআপ হবে না।

জীবনে কখনই কোন কোটার সাহায্য নেই নাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.