নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

করোনায় কারা মারা যাচ্ছেন???

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৪


আমরা সবাই জানি যে বয়স্ক এবং যাদের হাই ব্লাড প্রেশার/ডায়াবেটিস, তারাই বেশী মারা যাচ্ছেন করোনাতে। তবে অনেক সময় দেখা যাচ্ছে অনেক হাই রিস্ক বয়স্ক লোকজন দিব্য করোনাকে জয় করছেন কোন কম্প্লিকেশন ছাড়াই আবার অনেক কম বয়সী লোকজনও যাদের কোন রিস্ক ফ্যাকটর নাই, তারাও অনেকেই করোনাতে আক্রান্ত হয়ে হঠাৎ করে মারা যাচ্ছেন।'নতুন' থিয়োরী বের হচ্ছে যে, কারা করোনায় বেশী কম্প্লিকেশন এ ভুগবেন বা মারা যাবেন তা মেইনলি আপনি কিভাবে এবং কত বেশী মাত্রায় আক্রান্ত হয়েছেন, সেটার উপরই নির্ভর করে। যারা ইনডোরে কাজ করেন সারাদিন যেমন গ্রোসারী স্টোর, বা অফিসে, হয়ত আপনি অনেকক্ষন ধরে কোন সংক্রামিত ব্যাক্তির সংস্পর্সে ছিলেন, যার জন্য আপনি হয়ত খুব বেশী পরিমান ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছেন। অন্যদিকে কেউ একজন হয়ত ১০ মিনিটের জন্য কোন সংক্রামিত লোকের সংস্পর্সে এসে করোনায় সংক্রমিত হলেন কিন্তু ভাইরাস এর পরিমান খুবই কম। কিন্তু আরটি-পিসিআর টেস্টে কিন্তু দুজনকেই করোনা পজিটিভ হিসাবে দেখাবে। এই ভাইরাস এর পরিমান কে সহজ ভাষায় বলে যে viral load. এখন আপনি যদি করোনা পজিটিভ হোন, তাহলে কিভাবে জানবেন আপনার viral load? এটা জানা খুবই সহজ, যদি আপনি জানেন কিভাবে আরটি-পিসিআর টেস্ট করা হয়। আরটি-পিসিআর, নরমাল পিসিআর থেকে আবিস্কারই হয়েছে কত কপি ডিএনএ/আরএনএ আছে স্যাম্পল এর মাঝে সেটা নির্নয় করার জন্যই। এই জন্যই RT-PCR এর আরেক নাম হল qPCR- এখানে q মানে হল quantitative।

প্রথমে ভাইরাস এর আরএনএ থেকে ডিএনএ বানানো হয় আর এই ডিএনএ কেই ল্যাবে মেশিনে ফটোকপি মেশিনের মত কপি করা হয়। (আরএনএ কে কপি করার পদ্ধতি এখনও আবিস্কার হয় না) এই কপি করা হয় বিভিন্ন cycle এ। ধরুন আপানর স্যাম্পলে ১০ টা কপি ভাইরাস আছে। তখন প্রথম cycle ১০ টা কপি হয়ে ২০টা ভাইরাস ডিএনএ এর কপি হবে, পরের সাইকেলে হবে ৪০টা ভাইরাস ডিএনএ কপি, তারপরের সাইকেলে হবে ৮০টা কপি...। এভাবে ই প্রতি cycle এ ভাইরাস ডিএনএ ডাবল হতে থাকে মেশিনের ভিতর এর। একটা cycle হল: ৯৫ ডিগ্রিতে ১০ সেকেন্ড, ৫৫ ডিগ্রিতে ~৩০ সেকেন্ড, ৭২ ডিগ্রিতে ১ মিনিট এভাবেই পরের cycle বার ৯৫ ডিগ্রি দিয়ে আরম্ভ হয়।আর কত সাইকেল পর একটা সেট করা ভাইরাস কপি লেভেলে পৌছায়, সেই সাইকেল নাম্বার কে বলা হয় Ct value।

এখন ডিটেকশান সিস্টেম একটা থ্রেশহোল্ড (সীমা) থাকে: যে কয়টা cycle লাগে একটা সেট করা ভাইরাস কপি লেভেল ডিটেক্ট করার জন্য। মনে করুন মেশিনের এই লিমিট হল ৮০০,০০০ কপি ভাইরাস। এখন আপনার স্যাম্পলে যদি ১০ টা ভাইরাস কপি থাকে তাহলে হয়ত ৩৫ বার cycle করার পর এই ৮০০,০০০ কপি তৈরী হবে (Ct value ৩৫) কিন্তু যার স্যাম্পলে ১০০০ কপি ভাইরাস আছে, তার হয়ত ২০ বার cycle করার পরই ৮০০,০০০ কপি ভাইরাস ডিএনএ তৈরী হবে মেশিনে (Ct value ২০)। উপরের ছবিতে Y axis এর Fluorescent Intensity level 0.5 সেট করা হয়েছে ভাইরাস এর ৮০০,০০০ কপির সমান। এখানে দেখা যাচ্ছে যে প্রায় ৩২ cycle এর সময় এই ৮০০,০০০ কপি ভাইরাস লেভেল কে ক্রস করেছে, তাই এই স্যাম্পল এর Ct value হল ৩২ এর মত।

মনে রাখবেন যে স্যাম্পলে ইনিশিয়াল কপি নাম্বার টা প্রতি cycle এ ডাবল হয়। মেশিন কে বলা হয় যদি কোন স্যাম্পল ৪০ cycle এর মাঝে ৮০০,০০০ কপি নাম্বারে পৌছে যায় তাহলে ই সে করোনা পজিটিভ। কারো Ct value ২০ হলেও করোনা পজিটিভ, আবার কারো Ct value ৩৯ হলেও করোনা পজিটিভ কিন্তু দুজনের মাঝে করোনার পরিমান আকাশ পাতাল তফাৎ। যার Ct value ৩৯, তার ভাইরাল লোড অলমোস্ট জিরো। আর যার Ct value ২০ তার করোনার পরিমান ভয়াবহ। এখন আমাদের করোনা রিপোর্টে শুধু পজিটিভ/নেগেটিভ বলা হয় যেটা মেশিন ঠিক করে cycle নাম্বার দিয়ে। কিন্তু মেশিন কিন্তু প্রিন্ট আউট দেয় তার Ct value ও কিন্তু সেটা রিপোর্ট দেওয়ার সময় বলা হয় না। আশা করি এখন যদি কোন করোনা সেন্টার এর নোটিশে আনা যায় যে, রিপোর্টে পজিটিভ হলে সাথে যেন Ct value ও দেওয়া হয়, যাতে মানুষ বুঝতে পারে তার কম্প্লিকেশন হওয়ার চান্স কত, তাহলে মানুষের অনেক উপকার হবে। নীচের ছবিতে দেখুন:

যার Ct value ১১, তার স্যাম্পলে ভাইরাস এর পরিমান ভয়াবহ, আর যার Ct value ৩৭, তার স্যাম্পলে ভাইরাস এর পরিমান খুবই কম এবং তার করোনাতে কম্প্লিকেশন হওয়ার চান্স খুবই কম।

আমেরিকায় কয়েকটা হাসপাতালে এটা নিয়ে গবেষনায় এর সত্যতা পাওয়া গিয়েছে। ভর্তি হওয়ার দিন যে ভাইরাল লোড ছিল তার উপর ভিত্তি করে দেখা গিয়েছে যে যাদের ভাইরাল লোড বেশী ছিল, তাদের বেশীর ভাগই মারা গিয়েছেন কিন্তু যাদের ভাইরাল লোড কম ছিল তারা কিছুদিনের মাঝে ভাইরাস মুক্ত হয়ে বাড়ী ফিরে গিয়েছেন।

এই লাইন টা আমি লিখেছিলাম ৭-৮ মাসের আগে সামুতে আমার একটা পোস্টে: " আপনার শরীর এর ইমিউন সিস্টেম ১০০০ ভাইরাসকে ট্যাকেল করতে পারে কিন্তু ১০০,০০০ ভাইরাস কপিকে ট্যাকেল করতে পারেনা। আর মাস্কই পারে আপনার শরীর কে ১০০,০০০ ভাইরাস কপি থেকে বাচাতে"

এমন দিন হয়ত দুরে নাই নাই যেখানে আর্টফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা নির্নয় করা হবে :অমুকের বয়স এত, ব্লাড প্রশার আছে এই লেভেলে, তার Ct value এত, তাহলে তার কম্প্লিকেশন হওয়ার সম্ভাবনা কত। সেকি হাসপাতালে ভর্তি হবে নাকি বাড়ীতে থেকে চিকিৎসা নিবে।
ডিসক্লেইমার: এখন স্যাম্পল কালেকশান যেহেতু standarized না, সেহেতু কিছুটা প্রবলেম থাকবেই। কেউ হয়ত নাকের অনেকদুর পর্যন্ত্য সোয়াব দিয়ে স্যাম্পল কালেকশান করা হল, অথচ আরেকজন স্যাম্পল কালেকশান করল গলা থেকে....তাহলে Ct value এর তারতম্য এই স্যাম্পল কালেকশান এর তারতম্য থেকেও হতে পারে। এই জন্যই দুই যায়গায় টেস্ট করিয়ে দেখা উচিত Ct value কি সেইম হয় কিনা।

বোনাস: মাহতিম সাকিব নামের একজন 'গায়কের গান দেখলাম/শুনলাম ইউটিউবে.....প্রচন্ড জনপ্রিয়..লাখে লাখে ফলোয়ার, লাইক এর ছড়াছড়ি...কিন্তু আমার কাছে মনে হয়েছে বাথরুমে বসে গুন গুন করে (চাপা গলায়) উনি গান গাচ্ছেন... বাংগালীরা মনে হয় রুনা লায়লা আর বাথরুম সিংগার এর তফাৎ বুঝতে পারেন না

মন্তব্য ৪৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:০০

রাজীব নুর বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:০২

কলাবাগান১ বলেছেন: মডুকে ধন্যবাদ আমাকে দুদিনে সেফ করার জন্য

২| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:০২

বিডি আইডল বলেছেন:

আমাদের মাননীয় প্রধানমন্ত্রী করোনা থেকেও শক্তিশালী

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:০৪

কলাবাগান১ বলেছেন: আপনাদের এখন সম্বলই হল টিটকারী....যান খালি চোখে চাদে মানুষ দেখুন। বিজ্ঞান বুঝার কাম নাই

৩| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:২৭

এম ডি মুসা বলেছেন: নতুন বর্ষের শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:৫৯

কলাবাগান১ বলেছেন: আপনাকেও

৪| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:

আমাদের দেশের মানুষ সহায় সম্বলহীন মানুষ। এখানে “আমরা করোনার চেয়ে শক্তিশালী” - কথাটি যদি দেশের মানুষকে সামান্যতম সাহস যোগানোর জন্যও হয়ে থাকে তাহলে এই কথার মূল্য অনেক। পৃথিবীর কোনো সরকার নিজ দেশের লোকজনকে সাহস যোগানোর জন্য এমন কথা বলতে পারেননি। আমাদের সরকার বলেছেন - গুড জব। আমি বিশ্বাস করি ফান করার মতো আসলে কিছু নেই। এই দেশের ৯৭% মানুষ জোকার সং তাই দেশে যে কোনো কথাই এরা রঙ তামাশা হিসেবে নেয়।

যাইহোক আপনার দেয়া তথ্য ১০০% সঠিক। আমি ৭০ কিলো তুলার ‍ওজন বহন করতে পারবো, কিন্তু ৭০০ কিলো তুলার ‍ওজন বহন আমার জন্য পাপ হয়ে যাবে - মৃত্যু অনিবার্য। অর্থাৎ টোটাল ক্লিন না হওয়া পর্যন্ত মাস্কের কোনো বিকল্প নেই।

নববর্ষের শুভেচ্ছা রইলো।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:৫৯

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্য এর জন্য

৫| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ২:০২

রাবেয়া রাহীম বলেছেন: অনেক অজানা কিছু জানতে পারলাম । ধন্যবাদ আপনাকে ।

ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা রইল ।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ২:৫৭

কলাবাগান১ বলেছেন: ভাইরাল লোড জানা টা খুব জরুরী করোনা পজিটিভদের জন্য।

৬| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:



ভালো ব্যাখ্যা, ধন্যবাদ।
নববর্ষের শুভেচ্ছে!

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৩:১২

কলাবাগান১ বলেছেন: যারাই করোনা পজিটিভ হবেন, তারা ফোন করে তাদের স্যাম্পল এর Ct value টা জেনে নেওয়া উচিত। ৪০ এর কাছাকাছি হলে কোন চিন্তা না করা, আর ২০-২৫ এর মধ্যে হলে যত দ্রুত সম্ভব হাসপাটালে ভর্তি হওয়া উচিত।

৭| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ২:১৯

ডঃ এম এ আলী বলেছেন:
মুল্যবান তথ্য সম্বলিত পোষ্ট ।
নববর্ষের শুভেচ্ছা রইল ।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৩:০২

কলাবাগান১ বলেছেন: স্বাস্হ্য মন্ত্রনালয় এর থেকে পলিসি করা উচিত যে এখন থেকে করোনা রিপোর্টের সাথে সাথে স্যাম্পল এর Ct value ও জানানো হবে। এই নাম্বার জানানোর জন্য এর জন্য কোন আলাদা টেস্ট এর দরকার নাই। বর্তমান টেস্টে এই নাম্বার দিয়েই করা হয়।

৮| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৩:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অজানা অনেক কিছু জানা হলো।শুভেচ্ছা

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৩:৩৮

কলাবাগান১ বলেছেন: আপনাকেও নববর্ষের শুভেচ্ছা। জ্ঞান বিতরনেই জ্ঞান সমৃদ্ধ হয়।

৯| ০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫৮

মিরোরডডল বলেছেন:

অনেক ইম্পরট্যান্ট ইনফো । শেয়ার করার জন্য থ্যাংক ইউ ।

০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১০:০৭

কলাবাগান১ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

১০| ০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৬

স্থিতধী বলেছেন: যদিও পোস্টের শেষে মাহতিম সাকিব সম্পর্কিত বোনাস মন্তব্য নিয়ে একমত না । ছেলেটা কে নিয়ে যে লেভেলের মাতামাতি হয়েছে এক সময় সে অতটা বেশীরও যোগ্য ছিলোনা না সেটা খুব সত্য তবে তাকে এক ধাক্কায় বাথরুম সিঙ্গার বলাটাও ওভার স্টেটমেন্ট।
পোস্টটা দারুণ লাগলো, ইংরেজী নববর্ষের অনেক শুভেচ্ছা ।

০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৩৫

কলাবাগান১ বলেছেন: আপনিই হয়ত সঠিক। আমি উনার গান এই প্রথম শুনলাম হয়ত তার আরো ভালো কোন গান আছে ..কিন্তু সবই তো অন্যদের গাওয়া গান..... গলা ছেড়ে গাইতে শুনলাম না

১১| ০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১১:২৯

মেহেদি_হাসান. বলেছেন: পোষ্টটি ভালো লেগেছে। আপনাকে নববর্ষে শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৫

কলাবাগান১ বলেছেন: আপনাকও নববর্ষে শুভেচ্ছা।

১২| ০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর পোস্ট।

০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪০

কলাবাগান১ বলেছেন: আপনি তো করোনা টেস্ট করিয়েছিলেন...ফোন করে জানতে পারেন আপনার স্যাম্পলে Ct value কত ছিল

১৩| ০১ লা জানুয়ারি, ২০২১ দুপুর ১:১১

রাকু হাসান বলেছেন:

কাজের পোস্ট. করোনা নিয়ে যেসব পোস্ট করছেন, সবগুলোই দারুণ।পেশাদারিত্ব, বিশ্লেষণে মুগ্ধ হয়েছি।অন্তত সংবাদ পরিবেশ মূলক হয় নি। ধন্যবাদ শেয়ারে।কর্ম ব্যস্ততা কম থাকলে হয়ত আপনার কাছ থেকে দারুণ লেখা উপহার পেতেই থাকতাম।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩২

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ...এখন উইন্টার ব্রেক চলছে কিছুটা সময় হাতে আছে কিন্তু সামুর জন্য সময় আছে সবসময়ই

১৪| ০১ লা জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৫

নেওয়াজ আলি বলেছেন: তাহলে কম বয়সী লোকদের (। ১৮—) ভ্যাকসিন দিবে বলতেছে এর ব্যাখা কি

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৫

কলাবাগান১ বলেছেন: কমবয়সিরা দেখা যাচ্ছে ন্যাচারেলি করোনা ভাইরাস কে প্রতিহত করতে পারছ তবে অনেক কমবয়সিরা ও করোনাতে ভুগেছে অথবা মারা যাচ্ছে

১৫| ০১ লা জানুয়ারি, ২০২১ দুপুর ২:১৬

শাহ আজিজ বলেছেন: হুম , বেশ ডিটেইল জানা গেল ।

ডাঃ বিজন দাস ঢাকা ছাড়ার আগে বলেছিলেন এক দেড় হাজার ভাইরাসে আক্রান্ত ব্যাক্তি জানেওনা তার করোনা হয়েছে । দশ লাখ ভাইরাস শরীরে আশ্রয় পেলে সেটা গুরুতর সংক্রমণ এবং এদের নিবিড় পরিচর্যা দরকার ।

যাহোক সিটি ভ্যালু ব্যাপারটা সবাইকে জানিয়ে দেব । যাতে তারা সতর্ক হয় ট্রিটমেনটের ব্যাপারে ।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৬

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ। পারলে যারা রিপোর্ট দেয়, সেই সংস্হাকে জানান

১৬| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৫

আরইউ বলেছেন: ি*চি আইডল আবার ব্লগে একটিভিটি বাড়াচ্ছে (বিভিন্ন জায়গা থেকে চুরি করে পোস্ট করছে)। লক্ষন ভালোনা!

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৮

কলাবাগান১ বলেছেন: উনাদের এক যুগ ধরেই দেখে আসছি....উদ্দেশ্য একটাই- এই সরকার এর বিরূদ্ধে অনলাইনে অপপ্রচার

১৭| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০৯

নিরীক্ষক৩২৭ বলেছেন: যারা অল্প এক্সপোজারের মধ্য দিয়ে গিয়েছে তাদের শরীরে কি সামান্য এক্সপোজারের কারণে এন্টিবডি তৈরি হতে পারে ?

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৮

কলাবাগান১ বলেছেন: তৈরী হবে তবে সেটা ইনাফ হবে না বলেই প্রতীয়মান (করোনাকে মোকাবেলা করার জন্য)

১৮| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: মডুকে ধন্যবাদ আমাকে দুদিনে সেফ করার জন্য

শুধু ব্লগে না বাস্তব জীবনে সেফ থাকুন এটাই কামনা করি।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৯

কলাবাগান১ বলেছেন: হুম..আপনিও সেফে থাকুন

১৯| ০১ লা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৯

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ভালো লাগলো। কিছু অজানা বিষয়ও জানতে পারলাম।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪০

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

২০| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৯:১২

ঢাবিয়ান বলেছেন: সিঙ্গাপুরেও ভাইরাল লোড চেক করা হয়। তবে সিম্পটমেও আসলে বোঝা যায়।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৯:২২

কলাবাগান১ বলেছেন: ভালো। এখন বাংলাদেশেও করা উচিত

২১| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৩

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশে করোবার যে টেস্ট হয় সেটার গ্রহনযোগ্যতাই প্রশ্নের সম্মুখীন সেখানে ভাইরাল লোডের টেস্টতো আশাই করা যায় না। তবে দেশে সিম্পটম অনুযায়ী বেশ ভালই চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। সুস্থ হয়ে যাবার রেট বহুগুনে বেড়েছে।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১১:৩২

কলাবাগান১ বলেছেন: ট্রেনিং পেটে পেতেই যোগ্যতা বাড়ে...।চেস্টা না করলে কোনদিন সক্ষমতা হবে না

২২| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: খুবই সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ পোস্টটিতে ++

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১১:৩৩

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

২৩| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১১:১০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: মাঝখানে ১ মাস কোন প্রকার স্বাদ-গন্ধ টের পাইনি, আর কোন সিম্পটম ছিলোনা বিন্দুমাত্র। জীবনেও এমনটা কোন কারণে ঘটেনি আমার সাথে। জানিনা করোনা হয়ে গিয়েছিলো কিনা।

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১১:৩৩

কলাবাগান১ বলেছেন: এন্টিবডি টেস্ট করে কনফার্ম হতে পারেন

২৪| ১৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:২১

কবিতা ক্থ্য বলেছেন: ধন্যবাদ আপনার তথ্যবহুল এবং সময়োপযগী পোস্টের জন্য।
ভালো থাকবেন।

১৬ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:০৬

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.