নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

chatGPT: ভবিষ্যত নিয়ে চিন্তিত

১৭ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৫:৫৯


একটা প্রচন্ড ব্রুটাল এবং স্ট্রেসফুল সেমিস্টার শেষ হওয়ার পর বাসায় ছিলাম কিছুদিন কিন্তু ছাত্র/ছাত্রীরা যারা ভাল করে নাই, তাদের কমপ্লেইন/ইস্যু হ্যান্ডেল করতে যেয়ে আরো স্ট্রেসফুল অবস্হা...এর মাঝেও চিন্তা করলাম সেমিস্টার শেষে প্রায় ২০০ স্টুডেন্ট কে একটা ধন্যবাদ চিঠি পাঠাই......নিজে লিখতে ইচ্ছা করছে না, তাই chatGPT কে বললাম চিঠি টা লিখে দিতে...মাত্র ২৫ সেকেন্ডে এর মধ্যেই নিচের চিঠি টা লিখে দিল
"Dear students,

I just wanted to express my sincere gratitude to all of you for your hard work and dedication throughout this semester. I know it has been a challenging and difficult time, but you have all persevered and made it to the end.

I am so proud of the progress you have made and the effort you have put into your studies. Your determination and perseverance are truly admirable, and it has been a pleasure to see you grow and learn.

Thank you for being such an amazing group of students. I hope you all have a restful and enjoyable break, and I look forward to seeing you all again in the new year.

Sincerely,
[Your Name]"
চিঠি পড়েই চমকে উঠলাম, তাহলে কি সব লিখার কাজই কি এখন chatGPT করে দিবে? টেস্ট করার জন্য বললাম মানুষের মাঝে p53 protein inhibitor দিয়ে ক্যান্সার নিরাময় এর কিছু রেজাল্ট (ফেইক রেজাল্ট ২-৩ sentences) লিখে দিয়ে বললাম একটা সাইন্টিফিক পেপার এর introduction, results, discussion sections লিখে দিতে...।কয়েক মিনিটের ভিতর যে 'পেপার' লিখে দিল, সেটা লিখতে আমার অন্তত ৪-৫ দিন এক নাগাড়ে কাজ করতে হত।

আবার বললাম, একটা টার্ম পেপার লিখে দিতে ..টপিক: effect of climate change on the agriculture of Bangladesh
এক মিনিটের মাথায় লিখে দিল কয়েক হাজার শব্দের টার্ম পেপার..।এটা যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে মেশিনে লিখা (কোন স্টুডেন্ট এর লিখা না), বুঝার কোন উপায় নাই....
এক জন শিক্ষক হিসাবে খুবই চিন্তিত ভবিষ্যত এর শিক্ষা থেকে আরম্ভ করে শিল্প সব ক্ষেত্র নিয়ে..আজ দেখলাম একজন দুইঘন্টায় শিশুদের জন্য ছবি সহ গল্পের বই মেশিনে লিখে এখন এ্যামাজনডটকম এ বিক্রি করছে!!!!! পরীক্ষার কোন প্রশ্নই ই এখন আর সেইফ না, সব প্রশ্নের উত্তর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে মেশিনে লিখা যাচ্ছে.....আর্কিটেকচার এর দরকার নাই, আপনার প্রয়োজন মত ইন্টেরিয়র ডেকোরেশন মেশিন এক মিনিটে করে দিচ্ছে!!!!! বিশেষ করে কম্পিউটার প্রোগামিং এর কোন প্রবলেম কে খুব সহজেই সলিউশন দিয়ে দিচ্ছে এই আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্স বেইসড এআই প্রোগ্রামগুলি...তাহলে কি কম্পিউটার প্রোগ্রামার দের চাহিদা আস্তে আস্তে কমতে থাকবে এবং পরে মেশিনই সব প্রোগ্রাম করবে??? মানুষের আর দরকার হবে না???

ভবিষ্যত কোথায়...মানুষ এর মাথা খাটাবার শেষ যায়গাও সংকুচিত হয়ে আসছে

মন্তব্য ৩৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:৩১

কাছের-মানুষ বলেছেন: chatGPT-কে একই বিষয়ের উপর আরেকটি চিঠি লেখতে বলে দেখতে পারেন দুটো চিঠির বাক্য এবং শব্দগুলো কেমন হয় সেটা জানার জন্য। একই বিষয়ের উপর একাধিক লেখা যদি স্বতন্ত্র হয় তাহলে চিন্তিত হবার কারন আছে!

১৭ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:৪১

কলাবাগান১ বলেছেন: আপনি তো আর জেনেরিক চিঠি পোস্ট করবেন না... একই বিষয় কে টেস্ট করেছি গতকাল... তবে কিভাবে লিখবে তার জন্য যে হিন্টস দিয়েছিলাম তা প্রতি বারই একটু একটু চেন্জ করেছিলাম, প্রতিবারই ভিন্ন ভাবে লিখেছে
জাস্ট থ্যান্ক ইয়ু নোট লিখতে বলাতে জেনেরিক ভাবে লিখেছিল, তারপর বললাম সেমিস্টার শেষের থ্যান্ক ইয়ু নোট, তারপর বললাম ব্রুটাল/ স্ট্রেসফুল সেমিস্টার শেষের থ্যান্ক ইয়ু নোট...।

২| ১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১২

শূন্য সারমর্ম বলেছেন:


৩য় বিশ্বে এসব টেকনোলজি আসতে আসতে কত সময় লাগবে?

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩৬

কলাবাগান১ বলেছেন: সারা বিশ্বেই AI এভেইলএবল। যেহেতু অনলাইনে, গুগুল করলেই পেয়ে যাবেন

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪৮

কলাবাগান১ বলেছেন: এখানে দেখুন
https://chat.openai.com/chat

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১০

শেরজা তপন বলেছেন: এসব নিয়ে চিন্তিত হবার কিছুই নেই।
প্রথম কম্পিউটার বা প্রথম রোবট আবিষ্কার হবার পরেও মানুষ এরকম টেনশন করেছে -কোন সমস্যা হয়নি এখনো ভবিষ্যতেও হবে না!
এ আই এগিয়ে যাবে তার মত করে মানুষ এগিয়ে যাবে মানুষের মত করে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৮

কলাবাগান১ বলেছেন: আপনি ব্যাপারটা খুব হালকা ভাবে নিয়েছেন কিন্তু এর এপ্লিকেশন যে সমাজ কে ব্যাপক ভাবে নাড়া দিচ্ছে তা আপনি যদি পশ্চিমের মিডিয়াকে ফলো করতেন তাহলে এর ব্যপকতা কে এত সহজ ভাবে উড়িয়ে দিতেন না

৪| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২৪

অপ্‌সরা বলেছেন: ভাইয়া একটা ছবি আঁকতে বা গান গাইতে বললেও কি পারবে?


ছবি আর গান পারলেও জীবনেও নাচতে পারবে না কোনো রোবোটই।

তবে হ্যাঁ রোবোট ডান্স করতে পারবে হয়ত। রোবোটের মতই...

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪০

কলাবাগান১ বলেছেন: ছবি আকা আর গান নিয়ে প্রচুর টিউটরিয়াল অনলাইনে/ইউটিউবে আছে.... আমি কিছু লিং দিতে চাচ্ছিলাম কিন্তু সামু ব্লক করে রেখেছে। GPT সং বা GPT ড্রয়িং লিখে গুগুল করুন বা ইউটিউবে সার্চ দিন

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৫

কলাবাগান১ বলেছেন: এই ওয়েব সাইট কে বলেন যে একটা বানর ঘোড়ার পিঠে চড়ে স্টেডিয়াম এর চারদিকে দৌড়াচ্ছে এটা আকতে
https://openai.com/blog/dall-e/

৫| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৭

অপ্‌সরা বলেছেন: হায় হায় তাহলে শিল্পীদের কি হবে!!

কেউ আর ছবি কিনবে না, গানও শুনবে না নিজেরাই গাইবে ... :(


আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে.....

ব্রেইন না খাঁটিয়ে মানুষ হবে যন্ত্র আর যন্ত্র থেকে যাবে মানুষের বুদ্ধি নিয়ে মানুষ হয়েই। :(

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১২

কলাবাগান১ বলেছেন: সেই জন্য ই তো লিখেছি চিন্তিত... যন্ত্র যেহেতু মিলিয়ন মিলিয়ন মানুষের চিন্তাকে এনালাইজ করে কাজ করে, সে তো একজনের চেয়ে বেশী 'বুদ্ধিমান' হবেই
মাত্র কয়েক ঘন্টায় ছোটদের জন্য ছবি সহ গল্পের বই লিখে দিয়েছে, সেই বই আবার এখন এমাজনডটকমে বিক্রি হচ্ছে, তাহলে বই লেখক দের কি হবে ????

৬| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কৃত্রিম বুদ্ধিমত্তা কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের জায়গা দখল করতে পারবে?

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:০৭

কলাবাগান১ বলেছেন: মনে হয় যে কোন শিক্ষক এর জায়গা দখল করতে পারবে।

chatGPT গত সপ্তাহে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে... এর প্রোগামিং করার সক্ষমতা দেখে, কম্পিউটার প্রোগ্রামার দের মাঝে বিশেষ ভাবে হতাশা দেখা যাচ্ছে...। অনেকেই ইউটিউবে হতাশা ব্যক্ত করে ভিডিও দিচ্ছেন কেননা ভবিষ্যতে কি মেশিন ই প্রোগামিং করবে কিনা?????

৭| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৬

কলাবাগান১ বলেছেন: https://openai.com/blog/dall-e/ এতে বলা হল যে নিচের বর্ননা অনুসারে একটা ছবি আকতে
a painting of a fox sitting in a field at sunrise in the style of Claude Monet
নিচের ছবিটা মেশিন আকলো আপনার দেওয়া বর্ননা অনুসারে

৮| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৭

কাছের-মানুষ বলেছেন: আপনার পোস্ট দেখে আমি এটা ব্যাবহার করে দেখেছিলাম, Horse এর উপর চিঠি লেখতে বলেছিলাম, নিখুত ভাবে লিখেছে, রিভাইস করে নতুন ভাবে লেখতে বলেছিলাম, রিভাইস লেটার লিখে ভিন্নভাবে লিখেছে! ইম্প্রেসিভ!

এটা ল্যাংুয়েজ রেকগনেশন ব্যাবহার করেছে নিশ্চয়ই। গত বছর আমার একজন ফরমাল কলিগ যার সাথে স্যামসাং ইলেকট্রনিকস এ সফটওয়ার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতাম একসময়, সে-সহ আরো সাত আটজন বাংলাদেশী মিলে ( যারা পৃথিবীর বিভিন্ন দেশে একই ধরনের ফিল্ডে কাজ করছে) মিলে একটি পেপার পাব্লিশ করেছিলাম, অনলাইন বাংলা হেইট স্প্রিস রিকগনিশন এর উপর মেশিন ল্যাংুয়েজ দিয়ে, আমি কো-অথর ছিলাম। এই ফিল্ড অনেক এগিয়ে গেছে! আমেরিকার ইমিগ্রেশন-সহ বিভিন্ন প্রতিস্থানে ভার্চুয়াল এসিস্টেন্ট ব্যাবহার করে যদিও সেগুলো GTP এর মত স্মার্ট নয় এখনো!

১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫৪

কলাবাগান১ বলেছেন: আমি নিজে চেস্টা করলাম ফান্ডিং জন্য গ্রান্ট প্রোপাজল লিখার জন্য...সামান্য হিন্টস দেওয়ার পর এমন নিখুত ভাবে ইন্ট্রোডাকশান লিখে দিল যে আমি বেকুব হয়ে গেলাম, তাহলে আপনার চিন্তা/চেতনার কোন দরকারই নাই!!!!
ইন্ডিয়া/বাংলাদেশে মেডিক্যাল রিপোর্ট লিখার জন্য অনেক ফ্রি ল্যান্সার আছে কিন্তু কাল দেখলাম মেশিন নিখুত ভাবে রিপোর্ট লিখে দিচ্ছে....

৯| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:
শেরজা তপনের সাথে একমত।
এসব নিয়ে চিন্তিত হবার কিছুই নেই। মেসিন কখনোই শৃজনশীল হতে পারে না।
যেটা পারে মোগস্ত বিদ্যা, অর্থাৎ বুদ্ধিমান মানুষ মেশিনে যত ডাটা ঢুকাবে সেগুলো থেকেই প্রোগ্রাম।
যেমন গাড়ীর অটো ড্রাইভিং, মানুষের সময় বাচাবে
আমি ইতিবাচক হিসেবেই দেখছি, একটি দরখাস্ত, চিঠি, বিজনেস লেটার লিখে দিলে মানুষের সময় অনেক বাঁচে। ছবি আঁকলেও প্রদত্ত ডাটা অনুযায়ীই আঁকবে।নিজের ইচ্ছায় কিছুই করতে পারবে না।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৪

কলাবাগান১ বলেছেন: আপনাকেও সেইম উত্তর...এর যে ব্যাপকতা সেটা বুঝতে হয়ত কিছু সময় নিবে কিন্তু আপনি যে বললেন নিজের ইচ্ছায় কিছুই করতে পারবে না সেখানেই আপনার ভুল...আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স দিয়ে 'নিজের ইচ্ছা' দিয়ে সে সমাধান দেয় যে সমাধান আপনার মাথায় ছিল না...।আপনি কোন ডাটা ফিড করছেন না, এক দুইলাইন/শব্দে কি চান তা জানান মাত্র...।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৭

নূর আলম হিরণ বলেছেন:

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৫

কলাবাগান১ বলেছেন: আতংকিত এর ক্যাপাবিলিটি দেখে

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩০

কলাবাগান১ বলেছেন: ইংরেজী ছাড়া, অন্য ভাষায় যেহেতু বেশী কন্টেন্ট নাই, সেহেতু ভুল করবেই...কন্টেন্ট যত বাড়বে, তত সঠিক ভাবে উত্তর দিবে

১১| ১৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৯

সোনাগাজী বলেছেন:


ইহার ব্যবহারের উপর রেসষ্টিকশন'এর প্রয়োজন হবে; ছেলেমেয়ারা না পড়ে, তাদের হোময়ার্ক সেরে ফেলতে পারবে; ফলে, পংগু জেনারেশনের সৃষ্টি হবে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৭

কলাবাগান১ বলেছেন: Plagiarism রোধ করার জন্য শিক্ষক দের নতুন করে ভাবতে হবে। পরীক্ষা, টার্ম পেপার, প্রজেক্ট, হোম ওয়ার্ক সব কিছুই হয়ত সামনে বসে লিখতে দিতে হবে.....অনলাইন পরীক্ষার দিন শেষ হয়ে এলো বলে.........।

১২| ১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৪৯

হাসান জামাল গোলাপ বলেছেন: আড়াই যুগেরও আগে(1993-1995) neural network, image processing নিয়ে কাজ করেছিলাম, তখন যা গবেষণায় ছিলো এখন দেখি তার চটজলদি ব্যাবহার। আমি আশাবাদী, plagiarism সফটওয়ার আরো বেশি AI নিয়ে সব সময় উপরে থাকবে।

১৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:১৮

কলাবাগান১ বলেছেন: নিউর‌্যাল নেটওয়ার্ক এর এত দ্রুত ইভোলিউশন ভবিষ্যত কে একটু অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে...

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৫:৫৩

কামাল১৮ বলেছেন: মানুষের কাজ অনেক কমে যাবে।যন্ত্র যতটা নিখুঁত ভাবে কাজ করতে পারে মানুষের পক্ষে সেটা সম্ভব না।সমস্ত কিছুর মতো এরও ভাল দিক খারাপ দিক আছে।উন্নয়ন ঠেকিয়ে রাখা সম্ভব না।

১৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:১৫

কলাবাগান১ বলেছেন: প্রবলেম হল যে যখন মেশিন মানুষের চেয়ে বেশী 'বুদ্ধি' অর্জন করে......

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০১

গেঁয়ো ভূত বলেছেন: সমস্যা নাই, ক্যালকুলেটর/কম্পিউটার/এআই/ মানুষের জীবন কে সহজ করে দিচ্ছে, মানুষ আরো উন্নততর বিষয় নিয়ে ভাবার সময়-সুযোগ পাবে, নতুন নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন হবে। তবে সবকিছুরই ভালো-মন্দ দুটি দিক থাকে, এখন আপনি সেগুলো মানুষের কল্যাণে নাকি অকল্যানে ব্যবহার করবেন সেটাই হচ্ছে আসল কথা।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৭:৫৮

কলাবাগান১ বলেছেন: কিন্তু যখন মেশিন ই মানুষের চেয়ে ভাল ভাবে উন্নততর বিষয়কে ডেভেলপ করবে, তখনই সমস্যা টা প্রকট হয়ে দাড়াবে।

১৫| ১৯ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: কিন্তু যখন মেশিন ই মানুষের চেয়ে ভাল ভাবে উন্নততর বিষয়কে ডেভেলপ করবে, তখনই সমস্যা টা প্রকট হয়ে দাড়াবে।

এটাই বড় সমস্যা হয়ে দাড়াবে।

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৮

কলাবাগান১ বলেছেন: এই ধন্যবাদ চিঠি টাই দেখুন। আমি নিজে নন-নেটিভ স্পীকার হিসাবে ইংরেজীতে লিখলে, হয়ত একটা -দুইটা বানান অথবা গ্রামার এর ভুল থাকত....কিন্তু মেশিন লিখে দিল নির্ভুল ভাবে

১৬| ২৩ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:০১

নিমো বলেছেন: হা-হা হা- হা! গুগল নিজেই নিজের পিঠে ছুরি মারল। অবশ্য ব্লগ এটার ভালো একটা ব্যবহার করতে পারে, মানসিক ভারসাম্যহীন ও বলদ মডারেটরের বদলে একে দায়িত্ব দিলে ব্লগটা আরো সুন্দরভাবে পরিচালিত হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.