নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

হার্টের ব্লক কিভাবে বুঝবেন- FRANK\'S SIGN

২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৩২


আমার 'অবসর' সময় কাটে ইউটিউবে বাংলাদেশ কে দেখে। বিশেষ করে ফ্লাইওভার, প্দ্মা সেতু, মেট্রো রেল, এলিভেটেড এক্সপ্রেস ওয়ে, নতুন বিমান বন্দর, কর্নফুলি টানেল, পুর্বাচল এক্সপ্রেস ওয়ে ইত্যাদি দেখতে থাকি। সেদিন মেট্রো রেল এর উত্তরা থেকে মতিঝিল এর উদ্ভোবন এর বিভিন্ন ইউটিউব ভিডিও দেখছিলাম ইউটিউবার আর টেলিভিশন এর ইউটিউব চ্যানেলে। এক চ্যানেলে দেখলাম যে এক লোক খুব মজা করে কথা বলছে এবং প্রাউডলি বলছিল সে এই প্রজেক্ট এর সাথে কন্সালটেন্ট হিসাবে জড়িত ছিল এবং পৃথিবীর অন্যান্য দেশেও সে কাজ করেছে (ভিডিওটা খুজে পাচ্ছি না)। তবে পাশের একজন লোক ছিল, উনিও অনেক কথা বললেন তবে উনাকে দেখে খুব চমকে উঠলাম। উনার কানের লতির ছবি দেখে অনেক দিন আগে পড়া Frank's Sign এর কথা মনে পড়ে গেল। উনাকে মনে হচ্ছিল একজন ক্লাসিক টেস্কটবুক ভার্সান এক্জাম্পল Frank's sign এর। Frank sign টা কি???

উপর এর ছবিতে দেখুন একজন এর কানের লতির ছবি যেটা আড়াআড়ি ভাবে ভাজ পড়া। আর অনেক স্টাডি করে দেখা গেছে বিশেষ করে যারা হার্ট এটাক/হার্টে ব্লক এর জন্য মারা গিয়েছে, তাদের মাঝের বেশীর ভাগ লোক এর ই কানের লতি তে ভাজ পড়া ছিল। আজকাল এর ফিজিক্যাল এক্সাম এর সময় কানের লতি কে চেক করে হার্টে কোন ব্লক আছে কিনা তার একটা প্রাথমিক ধারনা পাওয়া যায়। লতিতে ভাজ পড়লে সাথে সাথে এনজিওগ্রাম করা মাস্ট। নিচের ছবিতে দেখুন যে লোকের কানের ছবি, তার এনজিওগ্রাম এর ছবি ও দেওয়া আছে। তাতে দেখা যাচ্ছে অনেকগুলি ব্লক (এরো দেওয়া)



এর কারন হিসাবে বলা হয় যে, ব্লকেজ থাকাতে কানের লতির নরম টিস্যু ডেমজ (ফাইব্রোসিস বা myoelastofibrosis) হচ্ছে বয়সের সাথে ঠিক মত রক্ত চলাচল না করার কারনে। আরো অনেক ডাক্তারি কারনও আছে। বিস্তারিত জানতে স্ট্যানফোর্ড ইউনিভর্সিটির এই ওয়েব সাইট দেখতে পারেন। আর বিভিন্ন সাইন্টিফিক পাবলিকেশন যেখানে মারা যাওয়ার পর ময়না তদন্তে করে কিভাবে কানে ভাজ পড়া লোকদের হার্ট/কানের লতির হিস্টোলজিক্যাল স্টাডি গুলি এখানে দেখতে পারেন।
Stanford University Frank's Sign site
Histological basis of Frank's sign
Prognostic value of Frank's Sign

আমার মতে এটা খুব সহজেই নিজে নিজেই চেক করা যায় যে কোন হালকা ভাবে ভাজ আছে কিনা। অল্প বয়স থেকেই এটা চেক করলে যখন নালী একেবারে বন্ধ হয়ে যাবে তখনকার সময় থেকে বাচা যাবে। এই ভাজ এর বিভিন্ন গ্রেডেশন আছে। হালকা ভাজ থেকে একেবারে গভীর ভাজ।

বিখ্যাত লোকদের মাঝে জর্জ বুশ এর প্রমিনেন্ট ভাজ আছে তবে প্রেসিডেন্ট বলে কথা..যে ডাক্তারী সাপোর্ট পায়, এমন ভাজে কিছুই আসে যায় না
আসসোস হচ্ছে যে ইউটিউব এ দেখা লোকটার জন্য। যদি চিনতে পারতাম, উনাকে এনজিওগ্রাম করাতে বলতে পারতাম, স্টেন্ট বসালে উনার বিপদ অনেকটাই কেটে যেত। আমি শিউর উনি ব্লকেজ এর ডেন্জারাস পর্যায়ে আছেন।
খুবই সহজ পদ্ধতি... কানের লতির ছবি দিয়ে কমেন্ট করুন

মন্তব্য ৫৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪৪

শূন্য সারমর্ম বলেছেন:

সব ব্লগার চুপিচুপি আয়নার সামনে গেলেন একাধিক বার।
আমি ঠিক আছি।

২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫০

কলাবাগান১ বলেছেন: আমাদের ব্লগার দের বয়স এখনও কম..তবে যে হারে বিরিয়ানী আর হাইলি প্রসেসড ভোজ্য তেল (সীড থেকে বানানো) দিয়ে ঢুবানো ভাজা/পড়া কব্জি ঢুবিয়ে খাচ্ছেন আর ফেসবুকে ছবি দিচ্ছেন, এই ভাজ পড়তে বেশী বয়স হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না।

২| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আফসোস!

২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৯

কলাবাগান১ বলেছেন: কেন?? ভাজ পড়ে নাই এখনও???

৩| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমাদের দেশের কিছু সংখ্যক মানুষ! যেইভাবে খাওয়া দাওয়া করছেন এবং লাইফস্টাইল - কান থেকে না শুরু হলেও হার্ট ফুসফুস লিভার ইতিমধ্য শুরু হয়ে গিয়েছে।

দীর্ঘদিনের অভ্যাস প্রতিদিন ভোর সকালে শেভ করি, তাই নাক কান গলা প্রতিদিন চোখে পড়ে। ভালো আছি, তাছাড়া আমি নিরামিষভোজী মানুষ।

ভালো বিষয় নিয়ে পোস্ট দিয়েছেন। অনেক অনেক ধন্যবাদ।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০০

কলাবাগান১ বলেছেন: আপনাকেও ধন্যবাদ। You are what you eat!!!!!!! Food defines you.

৪| ২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: সামুতে চাঁদগাজী/সোনাগাজির সাথে অন্যায় করা হচ্ছে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০১

কলাবাগান১ বলেছেন: নীরব প্রতিবাদ হিসাবেই এতদিন কোন পোস্ট করি নাই।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

করুণাধারা বলেছেন:



অনেক ধন্যবাদ এই পোস্টের জন্য। এখন থেকে মানুষের কান লক্ষ্য করবো।

আপনার কথা পরীক্ষা করে দেখলাম। একজন হার্ট ব্লক আর একজন ব্লক না মানুষের কান দেখে আপনার কথার নির্ভুলতা পেয়েছি। দুটো কানের ছবি দিলাম দেখার জন্য।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০২

কলাবাগান১ বলেছেন: বৈজ্ঞানিক ভাবেই এটা প্রতিস্ঠিত।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

আঁধারের যুবরাজ বলেছেন: ভালো পোস্ট দিয়েছেন ,ধন্যবাদ।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৭

কলাবাগান১ বলেছেন: কাজে লাগবে.... সবাইর সচেতনার জন্য

৭| ২১ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:৫৫

শ্রাবণধারা বলেছেন: শুধু নিজের কান নয়, এখন তো রাস্তাঘাটে অন্যের কানও দেখে বেড়াচ্ছি! আপনি তো বিরাট সমস্যায় ফেলে দিলেন দেখি। :)

জোকস এপার্ট, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিষয়টি হয়ত অজানাই থেকে যেত আপনি পোস্টটি না দিলে। অনেক ধন্যবাদ।

পোস্টের শিরোনাম বাংলায় হলে কিন্তু পোস্টটি দ্বিগুন পঠিত হতো। আপনি হয়তো জেনে থাকবেন যে স্টিফেন হকিং এর বিখ্যাত বই "A Brief History of Time" এর প্রকাশক তাকে বলেছিলেন বইয়ের মধ্যে পদার্থবিদ্যা একটা সূত্র থাকা মানে বইয়ের বিক্রি অর্ধেক কমে যাওয়া! সেরকমই পোস্টের শিরোনাম ইংরেজি হওয়া মানে পাঠক অর্ধেক হওয়া।

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:০৪

কলাবাগান১ বলেছেন: এটা আসলেই একটা গুরুত্ত্বপূর্ন বিষয় বিশেষ করে বাংলাদেশে যেখানে রোগীরা প্রায় শেষ মুহুর্ত্তে ডাক্তার এর কাছে যায়। আপনার কথা অনুযায়ী ক্লিক বেইট টাইটেল দিলাম বাংলায়।

৮| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:
ভোজ্য তেল বা সয়াবিন তেলএ ভাজা বিরিয়ানি বা পরোটা খেলে কি সমস্যা?
আমি তো জানি প্রানিজ চর্বি বা রেডমিট বা ঘি মাখন ইত্যাদি সমস্যা। মাছ ওকে। আর সয়াবিন তেল বরং উপকারি।

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩০

কলাবাগান১ বলেছেন: ঘি, নারিকেল তেল, সরিষার তেল (ঘানিতে প্রেস করা), ওলিভ ওয়েল, এভোকাডো ওয়েল হল বেস্ট



Unlike coconut or olive oil, which can be extracted through pressing, seed oils like canola, soybean, and corn oil require unnatural methods for extraction. They undergo processes involving high heat and chemical solvents like petroleum, leading to oxidation and the formation of trans fats even before they reach your kitchen​
Vegetable oils are high in Omega-6 fatty acids, especially linoleic acid, which is a precursor to pro-inflammatory eicosanoids. These molecules can cause chronic inflammation and contribute to autoimmune diseases. The excessive consumption of Omega-6, without the balance of Omega-3, exacerbates these health issues​.

​4. Oxidative Stress and Cancer: Studies have shown that diets high in vegetable oils, particularly linoleic acid, lead to oxidative stress, mitochondrial dysfunction, and genetic damage. These factors are instrumental in promoting cancer, with some studies revealing a fourfold increase in metastasis in diets high in these oils​.

​5. Increased Mortality Rate: Over a seven-year study, groups consuming high amounts of vegetable oil had a 62% greater all-cause mortality rate compared to those with lower consumption. This risk increase is more significant than that associated with heavy smoking or obesity​.

​6. Heart Disease Risk: The Minnesota Coronary Experiment found that participants who increased their intake of corn oil and margarine had an 86% higher incidence of heart attacks. Despite lower cholesterol levels, the vegetable oil group had a significantly higher mortality rate from heart attacks​.

৯| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: ভালো একটা বিষয় নিয়ে লিখেছেন।

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩২

কলাবাগান১ বলেছেন: মোজার দাগ এর সাথে হার্ট/কিডনি এর নস্ট হওয়া নিয়ে লিখেছিলাম, আপনার কমেন্ট এখনও মনে আছে..

যে হারে বিরিয়ানী খাচ্ছেন, কানের লতির দিকে লক্ষ্য রাখবেন

১০| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫২

বাকপ্রবাস বলেছেন: কান ধরে দেখলাম, মনে হচ্ছে ঠিক আছে, এখন থেকে মানুষে মুখ দেখলে চোখ যাবে কানে প্রথমে, বড় মুশকিলে পড়ে গেলাম, আগে চোখ পড়তো নাকে, এখ চলে যাবে কানে =p~

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৫

কলাবাগান১ বলেছেন: জন সচেতনার জন্য একটা কবিতা লিখে পত্রিকায় ছাপান

১১| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৩

কামাল১৮ বলেছেন: আমার বাইপাস হয়েছে ২০০০ সালে।চারটা ব্লক ছিলো দুইটা ব্লকে বাইপাস করা আর ৪০% ৪৫% পারসেন্ট ব্লক থাকা দুইটা এমনি থাকে।দুই বছর আগে এনজিওগ্রাম করাই।সবগুলি ব্লকই ৯০% এর উপরে।ডাক্তার বললো এখন কিছু না করাই ভালো।সাবধান থাকবেন।আমার কানের লতিতে এমন ভাঁজ নাই।ছবি দিতে জানি না, জানলে দেখাতাম।

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪০

কলাবাগান১ বলেছেন: লিং গুলিতে যে সাইন্টিফিক স্টাডি গুলো করা হয়েছে, তাতে বেশীর ভাগ লোকের যাদের হার্টে ব্লকেজ আছে, তাদের লতিতে ভাজ ছিল তবে ১০০% না। আপনি হয়ত সেই বাইরে থাকা পার্সেন্টেজ এর মাঝে আছেন অথবা, বাইপাস করাতে হয়ত হালকা ভাজ চলে গিয়েছে এখন ৯০% ব্লকেও আর ভাজ পড়ছে না কেননা সে অল্টারনেটিভ পাথওয়েতে অভ্যস্হ হয়ে পড়েছে।

১২| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪২

কাজী ফাতেমা ছবি বলেছেন: কিন্তু তাসীনের বাপের কানে তো ভাঁজ দেখলাম না। এনজিওগ্রামে বলেছে ব্লক আছে
বাইপাস লাগবে। :(

২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০০

কলাবাগান১ বলেছেন: সবার যে ভাজ পড়বে তা নয়। ব্লকেজ হওয়া বেশীর ভাগ লোকেরই ভাজ আছে। অন্তত ৫০% লোকও যদি আর্লি ডিটেক্ট করতে পারে, তাহলে ও এই ভয়াবহ পরিনাম থেকে বাচতে পারে (হঠাৎ হার্ট এটাকে মারা যাওয়া)।
আমি আপনার যায়গায় হলে সেকেন্ড ডাক্তার দ্বারা এনজিওগ্রাম এর ছবি কে ইভ্যালিউট করাতাম।

১৩| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৩

শাহ আজিজ বলেছেন: আমার দুই কানেই ৪ টি দাগ । আমার নন ক্রিটিকাল ব্লক ছিল , ওষুধ খাচ্ছি নিয়মিত । ধন্যবাদ ।

২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৬

কলাবাগান১ বলেছেন: আর্লি ডিটেক্ট করা গেলে, এটাকে ট্যাকেল করা ইজি

১৪| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

মিরোরডডল বলেছেন:




অনেকদিন পর কলাবাগানের পোষ্ট।

গুরুত্বপূর্ণ কিছু জানলাম।
থ্যাংকস ফর শেয়ারিং।

Heart is fine till May exam this year.


২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩১

কলাবাগান১ বলেছেন: গুড টু নো... জাং ফুড কালচার ও সেডেনটারী লাইফ স্টাইল ই হল হার্টের রোগের অন্যতম কারন... জেনেটিক ব্যাপার তো আছেই

১৫| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৩

হাসান মাহবুব বলেছেন: ভালো পোস্ট। ধন্যবাদ।

@মিরোরডডল, জেনে আশ্বস্ত হলাম। আপনার শেষ পোস্টের দেয়া তথ্য অনুযায়ী হার্ট ভেঙে গেছে। তাই একটু চিন্তায় ছিলাম :প

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩৩

কলাবাগান১ বলেছেন: আপনাকেও ধন্যবাদ.... জন সচেতনায় এই সহজ ব্যাপার টা সবার জানা দরকার।

১৬| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমরা বাইপাস করাইনি। ইন্ডিয়া গিয়েছিলাম
ছয়মাসের ঔষধ দিয়েছে। তারপর আবার এনজিও গ্রাম করানোর পর সিদ্ধান্ত নেয়া হবে

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৩

কলাবাগান১ বলেছেন: আশা করি ছয়মাস পর আর বাই পাস লাগবে না..।

১৭| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

মিরোরডডল বলেছেন:




হা হা হা হা

হাসান you made me laugh :)

থ্যাংকস ম্যান!

১৮| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৬

অক্পটে বলেছেন: ইহা একটি ভালো পোস্ট। অজানা থাকায় মানুষের কানের প্রতি এখন কৌতুহল হয়ে চোখ চলে যায় সেখানে। যাক নিজের কানে নেই। তাই ভাল লাগছে। আরো সতর্ক হতে হবে। ধন্যবাদ।

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩৪

কলাবাগান১ বলেছেন: ইহাকেই বলে স্যাম্পল বায়াস। বেশী খুটিয়ে দেখলে, মোরগের কানেও ভাজ দেখা যাবে!!!!!!!

১৯| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৯

জ্যাক স্মিথ বলেছেন: গুরুত্বপূর্ণ পোস্ট।

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫০

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

২০| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৯

নীলসাধু বলেছেন: আমি এইগুলা দেখি না, ভয় পাই।
লক্ষণ টক্ষণ মিলে গ্যালো মন খারাপ হবে।
চলে যাবার সময় হলে তো আমাদের সবাইকে যেতে হবে।

টেক কেয়ার।
ভালো থাকবেন।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:২৩

কলাবাগান১ বলেছেন: অদৃশ্যবাদীর মত কথা বার্তা....তাহলে হাসপাতাল সব বন্ধ করে দেওয়া দরকার

২১| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৩

বিজন রয় বলেছেন: যখন ব্লক হবে তখন দেখা যাবে। এই গুলো চিন্তা করে মন খারাপ না করি।

আর অনেক দিন পর আপনার পোস্ট!!

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫২

কলাবাগান১ বলেছেন: প্রিভেনশন ইজ বেটার দ্যান...কিউর

২২| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৫৬

শেরজা তপন বলেছেন: আমাকে তো সানফ্লাওয়ার ওয়েল ডাক্তার প্রেসক্রাইব করেছে বরঞ্চ নারকেল তেল খেতে একেবারে নিষেধ করেছে। সানফ্লাওয়ার শিট থেকে তিনটা সহজে বের করা যায়। আমার ধারণা ঘানিতেও সানফ্লায়ার অয়েল বের করা সম্ভব। পূর্ব ইউরো তো বেঁচে আছে সানফ্লাওয়ার অয়েল খেয়ে।
কিন্তু আপনার ওই চার্টের একদম প্রথমেই দেখি সানফ্লাওয়ার অয়েল এর নাম- বুঝলাম না!

২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৭

কলাবাগান১ বলেছেন: ঘানি (প্রেসড ওয়েল) তে তোলা যেকোন সিডের তেলই ভাল কিন্তু বাজার এর সমস্ত সীড ওয়েল হল হাইলি ক্যামিক্যালি প্রসেসড করে বানানো, আর তাতেই বাইপ্রডাক্ট হিসাবে নানা ন ক্যামিক্যাল যুক্ত হয় তেলের সাথে।

২৩| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২২

তাহেরা সেহেলী বলেছেন: 'ঘি' অতুলনীয়া।
নারিকেল তেল মাইন্ড ব্লয়িং উপকারী।
সরিষার তেল মালিশে প্রভাবশালী তবে, সেবনে কড়াকড়ি নাই।
কিন্তু সবকিছুর পরিমিত ব্যবহার ও গ্রহণ সবচেয়ে বেশি জরুরী।

উপকারী পোষ্ট, জনাব।

২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫০

কলাবাগান১ বলেছেন: আজকাল পশ্চিমেও নারিকেল তেল/ঘি এর পরিমিত ব্যবহার বাড়ছে

২৪| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৪

শেরজা তপন বলেছেন: তাহেরা সেহেলী বলেছেন: 'ঘি' অতুলনীয়া। ~ কিন্তু সব কিছুতে ঘি খাওয়া যায় না। মাছ মাংস সব্জির মুল গন্ধটা ঢেকে দেয় ( আচ্ছা 'ঘি' কি স্ত্রী লিঙ্গ?)
হার্টের জন্য নারিকেল তেল নাকি বিপদজনক!
সরিষার তেলের মালিশ ছাড়াও বহুবিধ টোটকার কাজ করে।
আমি ইউরোপীয় সরিষার তেলে কখনো খাঁটি সরিষার তেলের ঘ্রান পাই নাই!

২৫| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১০

তাহেরা সেহেলী বলেছেন: @শেরজা তপন জী, 'ঘি' আসলে এমন একটা ভালো ফ্যাট যা দেহের জন্য অত্যন্ত উপকারী, 'ঘি' রক্তে খারাপ cholesterol হতে বাধা দেয়, কমায়‌, আরও অনেক ভালো ভালো কাজ করে। যা আমি একটা 'যোগ ব্যায়াম শিক্ষক ট্রেনিং' এ যেয়ে আরও ভালোভাবে জেনেছি।

জগতে যা কিছু একই সঙ্গে "পরিপূর্ণ নমনীয়, যত্নশীল" তাদেরকে স্ত্রী লিঙ্গতেই সম্বোধন হতে দেখিছি, এজন্য অতুলনীয়া বলেছি। কোথাও পড়িনি, নিজের থেকে বলেছি(ভুল হলে সংশোধন করে দিবেন, কোন অসুবিধা নাই)। ঠিক তেমন যেমন, "আব্বা ও সূর্য" পুং লিঙ্গ এবং "মা" ও "চন্দ্র" স্ত্রী লিঙ্গ। ''ঘি'' ভূমিকা রাখছে "মা ও চাঁদ" এর মত।

ভালো ফ্যাটের ব্যাপারগুলো বিশ্বের ডাক্তার সমাজ জানেন না, তা বিশ্বাস করা যায় না। কিন্তু জানান না, সাজেস্ট করেন না। SIGH!
অবশ্যই সবকিছু ই পরিমিত মাত্রায় খেতে, সেবন ও পান করতে হবে।

আপনি হয়তো জানেন দক্ষিণ ভারতের খাবার মানেই নারিকেল তেল, নারিকেল দুধ, নারিকেল কোরা। এগুলো আমি নিজেও খাই, সেবন করি নারিকেল তেল(এডিবল)। আমার আব্বা ঐ অঞ্চলের খাবার খেয়ে অবশ্য তৃপ্তি পান নি, বাংলাদেশীরা খুব একটা তৃপ্তি পাবেও না। অন্তত সয়াবিন তেলের মত ক্ষতিকারক না এই তেল, এতটুকু আস্থা রাখুন! ভালো ফ্যাট/তেলগুলো উচ্চতাপে যায় না খুব একটা। অন্যদিকে, উচ্চ তাপে রান্না করা যায় এমন তেলগুলো, দেহ খুব একটা উপকার পায় বলে প্রমাণ নাই।

হ্যাঁ! সরিষার তেল দিয়ে অনেক ঔষুধি কাজ করা হয়। কিন্তু মালিশে, তার পর্যায়ে আর কেউ নাই, সে মালিশ প্রধান।
নারিকেল তেল, ত্বকের বিভিন্ন বিড়ম্বনায় উপকারী কিন্তু, এই তেলে অনেকের নানাবিধ এলার্জি আছে। যেমনঃ কোল্ড এলার্জি সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য। কিন্তু সরিষার তেলে এ ধরনের সমস্যা নাই বা খুব কম।

আপনি বাংলাদেশের বাইরে, বিশেষ করে এশিয়া মহাদেশ ছেড়ে গেলে দেশীয় পন্য নিয়ে একটু অসুবিধায় পড়তে পারেন, সেটা স্বাভাবিক। তবে তারা ভেজাল মেশানোতে আমাদের মত পারদর্শী বলেতো মনে হয় না। ভেজাল তো মেশায়, আমরা ফ্লেভার ব্যবহারেও শীর্ষে। তবুও মন না মানলে ব-দ্বীপের সরিষার সুগন্ধি তেল, থলেতে বেশি করে পুরে, একটু কষ্ট করে নিয়ে যেতে হবে, জনাব!

দয়া করে, দোয়ায় স্মরণ করবেন

২৬| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৩

তাহেরা সেহেলী বলেছেন: @কলাবাগান১ অতি উত্তম।
সুস্থ ও সুন্দর থাকুন। দয়া করে দোয়ায় স্মরণ রাখবেন

২৬ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:২৪

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

২৭| ২৪ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:৩৬

কামাল১৮ বলেছেন: বিজ্ঞানকে ভুল প্রমান করা আমার উদ্দেশ্য না।আমি দেখছি নাই,আমার স্ত্রী বলছে হালকা দাগ আছে যেটা আমি আয়নায় দেখছি না।তাই দৃঢ়তার সাথে বলেছিলান নাই।ভুল বলার জন্য দুঃখিত।

২৪ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:০৪

কলাবাগান১ বলেছেন: আপনি বিজ্ঞানকে ভুল বলবেন না সেটা আমরা সবাই জানি এতদিনে.... তবে যা বলছিলাম এই 'এসোশিয়েশন' টা ১০০% 'সঠিক' না....সবারই যে কানে দাগ হবে তা নয় তবে বেশীর ভাগ লোকেরই হয়....
এই পোস্টের সুবাধে বেশ কিছু উপলব্ধি হল

২৮| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৮

ডঃ এম এ আলী বলেছেন:



যথোপযুক্ত সুত্র গুলি লেখাটিকে
মজবুত ভিত্তির উপর দাঁড় করেছে।
লেখাটিতে থাকা বর্ণনার আলোকে
অনেকেই নীজ নীজ অবস্থা নির্ণয়
পুর্বক সময় থাকতে প্রয়োজনীয়
কার্যক্রম গ্রহন করতে পারবেন।
মুল্যবান তথ্য সমৃদ্ধ পোষ্টটি
প্রিয়তে নিয়ে গেলাম ।

শুভেচ্ছা রইল

২৫ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০৭

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

২৯| ২৫ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০৩

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: নতুন কিছু জানলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:২২

কলাবাগান১ বলেছেন: নতুন কিছু জানাতে পেরে ভাল লাগল

৩০| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৫৯

কলাবাগান১ বলেছেন: অশিক্ষিত লোকজন এর বিজ্ঞান বুঝার কথা না.... না পেরে এরা জোর কদমে নামে বিজ্ঞান কে টিটকারী দিতে...ঐতিহাসিক ভাবেই এটা প্রমানিত....
এদের স্বল্প বুদ্ধি থাকাতে সঠিক এর চেয়ে সবসময় কন্সপিরিউসি থিয়োরীতে বেশী বিশ্বাসী.. যেমন এদের বেশীর ভাগ ই মনে করে চাদে মানুষ যায় নাই
যেখানে চাদের থেকেই প্রায় ২০০ গুন ডিসট্যান্সে থাকা মংগল গ্রহে মানুষ পৃথিবী থেকে রোবট চালাচ্ছে।

৩১| ১১ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৪২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: হৃদরোগের সমস্যা বা ব্লকেজ শুরু হলে
আমার জানা মতে আরও একটি সংকেত দেখা দেয় ।

.........................................................................................
যা হলো শরীরের বিভিন্ন স্হানে ছোট ছোট লাল তিল দেখা দেয় ।
এবং উন্নতি হলে কমে আসে ।
এই সিমটম ও শতকরা ১০০% এর জন্য প্রযোজ্য নয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.