নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

প্রাণীর ব্লাড গ্রুপ এর অবিশ্বাস্য বৈচিত্র্য

২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৩



এ আই দ্বারা লিখিত ব্লগ: আমার কন্ট্রিবিউশন হল শুধু টপিকটা আর কি বিষয়ে জানতে চাই সে সন্মন্ধে রিকোয়েস্ট টা ডিটেইলে এ প্রম্পটে লিখা

মানুষের যেখানে মাত্র 4টি প্রধান রক্তের গ্রুপ রয়েছে, প্রাণীরা তাদের রক্তের কোষের অ্যান্টিজেনগুলিতে একটি অত্যাশ্চর্য বৈচিত্র্য প্রদর্শন করে। প্রকৃতপক্ষে, কিছু প্রজাতির 40,000 টিরও বেশি বিভিন্ন ধরণের রক্তের গ্রুপ রয়েছে! এই অবিশ্বাস্য বৈচিত্রটি ভেটেরিনারি মেডিসিনের জন্য সুবিধা এবং চ্যালেঞ্জ উভয়ই তুলে ধরে এবং আমাদের বিবর্তন, অনাক্রম্যতা এবং শারীরবৃত্তির বোঝার জন্য এর প্রভাব রয়েছে।

আসুন একটি উদাহরণ হিসাবে ঘোড়াগুলিকে আরও গভীরভাবে দেখে নেওয়া যাক। ঘোড়াগুলির 400 টিরও বেশি বিভিন্ন রক্তের গ্রুপ সিস্টেম রয়েছে, প্রতিটিতে কমপক্ষে 34টি পরিচিত অ্যান্টিজেন রয়েছে। এর মানে রক্ষণশীলভাবে, কমপক্ষে 13,600টি বিভিন্ন ঘোড়ার রক্তের গ্রুপ রয়েছে এবং প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে!

এই অসংখ্য রক্তের গ্রুপ সিস্টেম লোহিত রক্তকণিকার পৃষ্ঠে উপস্থিত মূল প্রোটিন এবং শর্করা দ্বারা সংজ্ঞায়িত করা হয় এবং ইমিউন সিস্টেমে ভূমিকা পালন করে। ঘোড়াগুলি একটি প্রজাতি হিসাবে বিবর্তিত হওয়ার সাথে সাথে এই রক্তের গ্রুপের অ্যান্টিজেনগুলিকে কোডিং করে জিনের মধ্যে মিউটেশনগুলি জমা হয়, সময়ের সাথে সাথে তাদের বৈচিত্র্যময় হয়। এই বৈচিত্র্য সম্ভবত প্যাথোজেনের বিরুদ্ধে নির্বাচনী সুবিধা প্রদান করেছে। হাজার হাজার স্বতন্ত্র সেল মার্কার সহ, ঘোড়াগুলি বিভিন্ন ব্যাকটেরিয়া, ভাইরাস এবং পরজীবীকে সুনির্দিষ্টভাবে লক্ষ্য করার জন্য অত্যন্ত নির্দিষ্ট অ্যান্টিবডি প্রতিক্রিয়া মাউন্ট করতে পারে।

যাইহোক, অনেক ব্লাড সেল অ্যান্টিজেন পশুচিকিত্সকদের রক্ত ​​​​সঞ্চালনের জন্য অসুবিধা সৃষ্টি করে, কারণ সামঞ্জস্যপূর্ণ রক্ত ​​খুঁজে পাওয়া অত্যন্ত কঠিন, বিশেষ করে বিরল ধরণের জন্য। জীবন-হুমকি ট্রান্সফিউশন প্রতিক্রিয়া প্রতিরোধ করার জন্য ব্যাপক ক্রস-ম্যাচিং করা আবশ্যক। বৈচিত্র্য অঙ্গ প্রতিস্থাপন, মাতৃ-ভ্রূণের সামঞ্জস্য, বিভিন্ন রোগের সংবেদনশীলতা এবং এমনকি প্রজননকেও প্রভাবিত করে।

অন্যান্য প্রাণীদেরও বিস্ময়কর রক্তের বৈচিত্র্য রয়েছে। এ পর্যন্ত মুরগির 11,000 টিরও বেশি রক্তের গ্রুপ শনাক্ত করা হয়েছে। গরুর 800টি বিভিন্ন পরিচিত রক্তের অ্যান্টিজেন রয়েছে। কুকুরের 12 টি ব্লাড গ্রুপ সিস্টেম আছে এবং বিড়ালের 17 টির বেশি। এমনকি ইঁদুরের 35 টি রক্তের গ্রুপ ইতিমধ্যেই আবিষ্কৃত হয়েছে।

এই বৈচিত্র্যের বিবর্তনীয় উত্স অস্পষ্ট থেকে যায়। সম্ভাব্য চালকের মধ্যে রয়েছে ভৌগলিক বিচ্ছিন্নতা, জেনেটিক প্রবাহ, প্যাথোজেন এড়ানো এবং প্রজনন নির্বাচন। প্রাণীর রক্তের গ্রুপ জেনেটিক্সের গোপনীয়তাগুলিকে উন্মোচন করা শুধুমাত্র ভেটেরিনারি মেডিসিনকে উপকৃত করবে না, বরং ইমিউন সিস্টেমের বিবর্তন, প্রজাতির বিচ্যুতি এবং জিনোটাইপ এবং ফেনোটাইপের মধ্যে সম্পর্ককে ঘিরে বিস্তৃত রহস্যও ব্যাখ্যা করবে।

তাই যখন মানুষ শুধু A, B, AB এবং O রক্তের গ্রুপ দিয়ে কাজ করে, তখন আমাদের পশু আত্মীয়রা প্রকাশ করে যে আমাদের বন্য কল্পনার বাইরে অবিশ্বাস্য ইমিউনোলজিক্যাল বৈচিত্র্য রয়েছে!

মন্তব্য ৪০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৫

কামাল১৮ বলেছেন: মানুষ ও শিম্পাঞ্জির সাথে প্রায় ৯৫% মিলআছে।মানুষ ও সিম্পঞ্জি একই প্রানীর উত্তরসূরি

২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫২

কলাবাগান১ বলেছেন: ৬ মিলিয়ন বছর আগে ছিল লাস্ট কমন এনসেস্টর বিটুইন মানুষ/শিম্পান্জী

২| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০২

ডঃ এম এ আলী বলেছেন:




কুকুর, বিড়াল, পাখি , ঘোড়া ইত্যাদি মানুষের জনপ্রিয় সহচর প্রাণী। যেহেতু এই পোষা প্রাণীগুলিকে অনেকে
পরিবারের সদস্য হিসাবে বিবেচনা করে, তাই তাদের রক্তের গ্রুপ জানাটা খুবই প্রয়োজনীয়। সহচর প্রাণীদের
রক্তের গ্রুপ এবং রক্তের গ্রুপ অ্যান্টিবডি সম্পর্কিত বিষয়গুলি বোঝার ফলে যারা এই প্রজাতিগুলিকে মানব
রোগের গবেষণা মডেল হিসাবে ব্যবহার করেন তাদেরও উপকৃত হবেন বলে মনে করি। সর্বোপরি এ বিষয়
জ্ঞান ও তথ্য জানা আমাদের সকলের জন্যই উপকারী ।

গুরুত্বপুর্ণ বিষয়টি নিয়ে বিষদভাবে আলোচনা করে আমাদের জানার পরিধি বৃদ্ধির তরে মুল্যবান প্রয়াসটির
জন্য অনেক অনেক ধন্যবাদ ।

২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১৫

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ। আমি জাস্ট টপিকটা সম্পর্কে জানতে চেয়েছি কিন্তু চ্যাট জিপিটি একেবারে গোছানো ভাবে জানালো দেখেই শেয়ার করতে পারলাম। এআই মানুষ এর চিন্তা ধারা কে কোথায় নিয়ে যাবে, সেটা কল্পনার ও বাইরে

৩| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৩

মিরোরডডল বলেছেন:



কলাবাগানের পোষ্ট মানেই নতুন কোনকিছু জানা।
ভেটেরিনারিয়ানদের জন্য সুবিধা কতখানি জানিনা কিন্তু সত্যি চ্যালেন্জিং।
এমনিতেই তাদের কাজকে অনেক বেশি কঠিন মনে হয়।
তারপর এতো এতো ব্লাড গ্রুপ!!


২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৫

কলাবাগান১ বলেছেন: বিশেষ করে ঘোড়াদের ব্লাড ট্রান্সফিউশন এর দরকার হলে, ডোনার ম্যাচ করা অনেক কস্টকর।

বাড়ীর পাশেই একটা হর্স সেন্টার আছে যেখানে রিচ পিপল রা ঘোড়া কিনে নিজের বাড়ীতে না রেখে এই সেন্টার এ রাখে আর উইক এন্ডে এসে সময় কাটায়....গতকাল এর বরফ ঝড় এর পর তাদের কে দেখলাম বরফ এর মাঝে খেলা করছে ...ছবি তুলতে তুলতে ভাবলাম যে এদের এত রকম রক্তের গ্রুপ যেটা আগেই পড়েছি জেনেটিস্ক ক্লাসে ভাবলাম এ আইকে জিজ্ঞেস করি তো অন্যান্য প্রানীর রক্তের গ্রুপের কি অবস্হা

৪| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১২

মিরোরডডল বলেছেন:




এ আই দিয়ে সঠিকভাবে ডিক্টেট করে লিখে নেওয়াটাও একটা কাজ।
ইন্সট্রাকশন এবং রিপ্লাই দুটোই নিশ্চয়ই ইংরেজিতে ছিলো।
বাংলায় হলেতো এভাবে গুছিয়ে লিখতে পারার কথা না।


২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩১

কলাবাগান১ বলেছেন: আমি ইংরেজীতেই ডিক্টেট করেছি স্পেসিক্যালি কোন কোন এরিয়াতে ইনফো দেওয়ার জন্য। উত্তর টা ও ইংরেজিতে কয়েকবার ব্যাক এন্ড ফোর্থ করার পর ফাইনাল কপি টা Claude.ai দিলাম বাংলায় ট্টান্সলেট করে দিতে...আমি জাস্ট কাট এন্ড পেস্ট

৫| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৪

নয়ন বড়ুয়া বলেছেন: এ আই এতো গুছিয়ে আর্টিক্যেল দিলো! ভালো ভালো...

২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৮

কলাবাগান১ বলেছেন: উপরে প্রসেস টা লিখেছি

৬| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৯

শাহ আজিজ বলেছেন: অসাধারন একটি বিষয় নিয়ে লিখেছেন যা আমার সম্পূর্ণ অজ্ঞাত ছিল । তবে লেখাটি কয়েকবার পড়ে মেমোরাইজ করতে হবে । মানব শরীরে পি গ্রুপের রক্ত নিয়ে লিখবেন ।


আমরা খুবই উপকৃত হই আপনার লেখায় ।

২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৪৩

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ...পি গ্রুপ নিয়ে এত রেয়ার যে সাইন্টিস্ট রা তত বেশী কাজ করছে না এই গ্রুপ নিয়ে। তবে বোম্বে ব্লাড টাইপ ইস দ্যা মোস্ট ইন্টারস্টিং গ্রুপ..আমি প্রায় পুরা একটা লেকচার ব্যায় করি এই রক্তের গ্রুপ নিয়ে জেনেটিস্ক ক্লাশ পড়ানোর সময়।

৭| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩১

মিরোরডডল বলেছেন:




তাদের কে দেখলাম বরফ এর মাঝে খেলা করছে

বাহ!!! এই ছবিটা পোষ্টে দিলে ভালো হতো।


২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫১

কলাবাগান১ বলেছেন: স্নো এর মাঝে ঘোড়ার ছবি


৮| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৪

সোনাগাজী বলেছেন:



ঘোড়ার ক্ষুরের মাঝে যে, লোহার পাত লাগানো হয়, বরফের মাঝে হাঁটার পর, উহার অবস্হা কি হয়?

২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০১

কলাবাগান১ বলেছেন: ওদের কে সকালে দেখি সারা শরীর এ বিভিন্ন রকম এর গরম জামা পড়িয়ে মাঠে ছেড়ে দেয় ঘাস খাওয়ার জন্য কিন্তু বরফ পড়ে ঘাস ও নাই খাওয়ার জন্য

ক্ষুর এর অবস্হা কি হয় তা আমি জানি না তবে তাদের আস্তাবলে যে হিটার আছে তা বুঝা যায়... এই লোহার পাত নিয়েই বরফ এর মাঝে নামা্যে দেয় মনে হয় কেননা এটা তো জুতার মত আর খোলা যায় না....।

৯| ২১ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৭

কলাবাগান১ বলেছেন:
এত বরফ পড়েছে যে আমার প্রিয় কফি টাইম এর দোলনা টার ছাদ রাতে বরফ জমে ভেংগে গিয়েছে X(( X(( X((
যে ব্যায়াম হয়েছে সামনে পিছনের বরফ পরিস্কার করে গাড়ী বের করার জন্য, তাতে আগামি এক সপ্তাহ কোন ব্যায়াম না করার মওকা পাওয়া গেল।

১০| ২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:

ক্যালকুলেটর, এক্সেল, রোবট সুপার কম্পিউটার এআই সবকিছুই মানুষের তৈরি।
মানুষ ডাটাবেইসে যেসব উপাত্ত ইনপুট দিয়েছিল সেগুলোই প্রসেস করে সাজিয়ে মানুষের কাছে হাজির করে এ আই।
অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। মানব ইন্টেলিজেন্স এর রিফাইনড ব্যবহার।
এ আই মানুষের মত নিজস্ব সৃজনশীল কোন ইন্টালিজেন্স নয়। মানুষের তৈরিই উপাত্ত, কার্যকর ব্যবহার উপযোগী করে মানুষের কাছে হাজির করে।

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৩০

কলাবাগান১ বলেছেন: কিন্তু মাত্র ১ বছর হল এটা কে মানুষের ব্যবহার উপযোগী করার জন্য। আপনাকে হয়ত তেমন এফেক্ট করছে না..। কিন্তু আমার জীবন হেল হয়ে গেছে। অনলাইন এ এক্সাম নিতাম আর ঘুমিয়ে ঘুমিয়ে গ্রেডিং করতাম....জীবন বড়ই ইজি ছিল....এখন এমন কোন প্রশ্ন নাই যেটা চ্যাট জিপিটি উত্তর জানে না...ফলাফল শত চেস্টা করেও ছাত্র/ছাত্রীদের কে নিবৃত্ত করতে পারছি না পরীক্ষার সময় এটা ব্যবহার না করতে... এটার ব্যবহার (পরীক্ষার সময়) বন্ধ করতে পড়ানোর ৮০-৯০% সময় ব্যয় করছি পরীক্ষার প্রশ্ন প্রনয়ন করতে (মেইনলি ছবি বেইসড প্রশ্ন বানাচ্ছি) সাথে আরো অনেক পদ্ধতি....

১১| ২১ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৫

আঁধারের যুবরাজ বলেছেন: ঘোড়া বা আরো কিছু প্রাণীর চিকিৎসার জন্য পেপটাইড ব্যবহার করা হয়। এই পেপটাইড মানুষও ব্যবহার করছে ,যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটা মানুষের জন্য নিষিদ্ধ করেছে। পেপটাইড ব্যবহার নিয়ে ( মানুষের উপরে ) একটি পোস্ট আশা করছি। ধন্যবাদ।

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৩২

কলাবাগান১ বলেছেন: পেপটাইড ব্যবহার কখনও নিষিদ্ধ না। হয়ত কোন স্পেসিফিক পেপটাইড এর ক্ষতিকারক দিক থাকাতে নিষিদ্ধ হতে পারে কিন্তু পেপটাইড মিলিয়ন/বিলিয়ন রকমের হতে পারে.........।

১২| ২১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৬

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: মুরগির রক্তের গ্রুপও ১১,০০০ হাজারের উপরে। শুনে অবাক হলাম

অনেক তথ্য পেলাম।

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৩২

কলাবাগান১ বলেছেন: টাসকিত!!!

১৩| ২১ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৯

বিজন রয় বলেছেন: রক্ত জিনিষটি আসলেই বিস্ময়কর।

অনেক উপকারি পোস্ট।

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৩২

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

১৪| ২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

মিরোরডডল বলেছেন:




ওপরের দুটো ছবিই খুব সুন্দর।
হলিডেতে ওরকম জায়গায় কিছুদিনের জন্য বেড়াতে যাই, ছবির মতো সুন্দর!
সবসময় থাকার জন্য নিশ্চয়ই খুব শান্তিপূর্ণ জীবন।


২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৩৭

কলাবাগান১ বলেছেন: এরকম নির্জন/প্রাকৃতিক পরিবেশ এ বসবাস করা আমরা দুজনেই খুব পছন্দ করি কিন্তু দিন দিন অসামাজিক জীবে পরিনত হচ্ছি.... তুষার ঝড় পর আজ ৫-৬ দিন পর গ্রোসারি স্টোরে গিয়ে মনুষ্যজন এর সাথে দেখা হইল আমাদের দুজনার...তবে ভেরী পিসফুল লাইফ.. নো কমপ্লেইন....

১৫| ২১ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৩

সেলিম আনোয়ার বলেছেন: তথ্যবহুল পোস্ট । মুরগী কবুতর হাস এগুলোর রক্তের গ্রুপের কি অবস্থা।

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৪৪

কলাবাগান১ বলেছেন: প্রানীকুলে ব্লাড টাইপ টা খুবই ডিফারেন্ট ভাবে ডিটারমাইনড হয়ে থাকে.........মুরগিতে তো প্রায় ১১,০০০ রকম এর মত

১৬| ২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫৩

এম ডি মুসা বলেছেন: দিনে দিনে কিছু জানছি অনেক কিছু মানব উন্নায়ন কত টুকু হচ্ছে? কিছুদিন আগে শুনছি কিডনি স্থাপনের নানা কথা যাইহোক মানব কল্যাণে যদি ভালে কিছু হয় মন্দ কি?

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৪৬

কলাবাগান১ বলেছেন: মানব উন্নয়ন না হলে আজ ৮০-৯০ বছর বাচতে পারতেন না...। পুরাতন আমলের মত ২৫-৩০ বছর শেষেই অক্কা পাওয়া লাগত

১৭| ২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৫

নূর আলম হিরণ বলেছেন: ইনরমেটিভ।

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৪৬

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

১৮| ২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: চমৎকার ইনফরমেটিভ পোস্ট। +

২২ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৪৭

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ কিন্তু ইনফরমেশন তো আমি লিখি নাই...মেশিন লিখে দিয়েছে...ক্রেডিট তাই এআই এর ই প্রাপ্য

১৯| ২২ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৯

আঁধারের যুবরাজ বলেছেন: আমি BPC-157, TB-500 এই দুইটির বিষয়ে জানতে চাচ্ছিলাম। অনেকেই ব্যবহার করে। কিন্তু পার্শপ্রতিক্রিয়া নিয়ে দ্বিধান্বিত।

২৩ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৬:৩৬

কলাবাগান১ বলেছেন: কোন ক্লিনিক্যাল ট্রায়াল না হওয়া পর্যন্ত্য এটা সেফ কিনা বলা মুশকিল। বিশেষ করে এই পেপটাইড গুলো গ্রোথ হরমোন কে বাড়িয়ে কাজ করে...গ্রোথ হরমোন বেশী হওয়া ভাল না কেননা ক্যান্সার সেল ও গড়ে উঠতে পারে এই গ্রোথ হরমোন এর প্রভাবে

২০| ২২ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: জানার এত এত বিষয় আছে যা একজীবনে জানা যাবে না। নিজেকে খুব অসহায় লাগে, জীবন পার করে দিচ্ছি কত কিছু না জেনে।

২৩ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৬:৩৮

কলাবাগান১ বলেছেন: আপনি তো খাবার (বিরিয়ানী/কোক/বার্গার/২০ কেজি গরুর মাংস ইত্যাদি) বিষয়ে অনেক অভিজ্ঞ...সেখানে আমরা দুধ ভাত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.