নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

আফসোস বাংগালী (ন্যানো পোস্ট)

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:৪১

নিজের পড়ানোর টপিক হেল্প এর জন্য ইউটিউবে ঘুরছিলাম জেনেটিক্স এর 'জটিল' টপিক জিন ম্যাপিং এর বিভিন্ন রকম এর এক্সপ্লেনেশন 'শিখার' জন্য...টেক্সট বইতে শুধু একভাবেই এক্সপ্লেইন করা আছে। আর্চ্সয্য (বানান হয় নাই) হয়ে লক্ষ্য করলাম যে ৩০-৪০ টা ভিডিও এই টপিক এর উপর এবং প্রায় সবই ইন্ডিয়া থেকে আপলোড করা....বাংলাতে,



ইংরেজীতে, হিন্দিতে...ইউটিউব জানে যে আমি বাংলাদেশের ভিডিও বেশী দেখী, তাই মনে ময় সব লিংই সাউথ এশিয়া থেকে দেওয়া....কিন্তু তন্ন তন্ন করে খুজে দেখলাম কোন ভিডিও কি ঢাকা, বাংলাদেশ থেকে দেওয়া কিনা....নট এ সিংগল ওয়ান........কিন্তু যখন খাওয়া নিয়ে কোন ভিডিও দেখতে চাই, হাজার হাজার (নট শয়ে শয়ে), বাংলাদেশী ভিডিও তে সয়লাব ইউটিউব...। এখানেই বুঝা যায় প্রায়োরিটি টা কোথায়? শিক্ষায় নাকি উদর পূর্তিতে আর রাজনীতির গুজবে !!!!!!!!

মন্তব্য ৪৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৩:২১

কামাল১৮ বলেছেন: ভারতের আইআইটি,যেখানে বিশ্ব মানের লেখাপড়া হয় এমন প্রতিষ্ঠান আছে ২৩ টি।এশিয়া মানের লেখাপড়া হয় এমন প্রতিষ্ঠান ১০০ মধ্যে একটিও নাই বাংলাদেশে।
আমরা খাওয়া নিয়ে পোষ্ট দিবো না তো কি আইটি নিয়ে পোষ্ট দিবো।ওয়াজের ভিডিও পাবেন হাজার হাজার তাও আবার ভুলবাল উচ্চারণে।একজন মুফতি বলে এনটার কটিক মহাদেশ।

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:০৪

কলাবাগান১ বলেছেন: তার উপর আছে নামাজের মাঝে হাই উঠলে করনীয় তা নিয়ে বিজ্ঞ লোকের গবেষনা ..তার আবার লাখ লাখ ভিউ

২| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৩:২১

আঁধারের যুবরাজ বলেছেন: দুঃখজনক বাস্তবতা। বিজ্ঞান নিয়ে খুব কম আগ্রহ আমাদের দেশের ছাত্রদের ,২/১ একটি ব্যতিক্রম ছাড়া।

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:০৮

কলাবাগান১ বলেছেন: ছাত্র/ছাত্রী সবার মাঝেই অন্যের তৈরী গাইড বুক পড়ে পাশ করার চেস্টা..।নিজের কোন কন্ট্রিবিউশেন যে দেওয়া যায় সেটা চিন্তা করে না....

৩| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৩:৫২

সোনাগাজী বলেছেন:



এই ধরণের দক্ষতা কাদের থাকা উচিত?

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:২৫

কলাবাগান১ বলেছেন:
ভারতীয় যারা এসব 'জটিল' টপিক এর ভিডিও সহজ ভাষায় বুঝার জন্য বানিয়েছে, তাদের সবাইকে ইয়াং স্টুডেন্ট বলেই প্রতীয়মান হচ্ছে.. কাউকেই বয়স্ক শিক্ষক বা ইয়াং শিক্ষক বলে ভিডিও ক্রেডিটে বলা নাই। আমাদের ব্রাকের এক ছাত্র মারুফ সামথিং কে দেখলাম (ব্লগেও বোধ হয় আছে), ট্রান্সজেন্ডার ইস্যুতে এমন মারদাংগা ভাব যেন হাতের কাছে কাউকে পেলে ঝাপিয়ে পড়বে....তাই এ সমস্ত লোকজন দের যে কোথায় প্রায়োরিটি, তা দেখেই বুঝা যায় এরা কখনই ভারতীয়দের মত শিক্ষাকে এত উপরে মূল্যায়ন করে না, এদের কাছে আগে ধর্ম....

৪| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৮

এম ডি মুসা বলেছেন: বাংলাদেশ শিক্ষা ব্যবস্থার আরো ভাটল ধরবে, দিন দিন! জালিয়াতি পাশ করে এবং শিক্ষক নিয়োগ হচ্ছে!
ভালো ভিডিও করতে গেলে মেধার পরিচয় দিতে হয়

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৪২

কলাবাগান১ বলেছেন: ঘোষনা দিয়ে লাল/নীল গ্রুপ পৃথিবীর কোন দেশে আছে বলে জানা নাই। আমেরিকাতে প্রায় সব শিক্ষক (বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ে) ই ডেমোক্রেটিক পার্টি (বামের দিকে) সাপোর্ট করে কিন্তু সিনেট নির্বাচনে কোন রাজনীতিক দলের কোন প্রভাব নাই..।সব ইস্যুই বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক।

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৪৩

কলাবাগান১ বলেছেন: কিন্তু টিকটক ভিডিও, অন্যের ভিডিও তে হাসিনা/মোদির মুখ জুড়ে ভিডিও করতে কি কোন মেধার দরকার হয় না??????

৫| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১৮

নয়ন বড়ুয়া বলেছেন: আফসোস...

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:২৬

কলাবাগান১ বলেছেন: আফসোস ই বটে

৬| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:২০

আলামিন১০৪ বলেছেন: দাদা, আপনি না হয় শুরু করেন...

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩০

কলাবাগান১ বলেছেন: ধর্ম নিয়ে আপনাদের এই জ্বালাই আপনাদের শেষ করে দিবে 'দাদা' ...আর আমি কি করছি আর কি করছি না সেটা না জেনেই কমেন্ট করলেন 'দাদা' বলে... এই জ্ঞানী দাদা রাই কিন্তু রুল করবে ভবিষ্যত এর জ্ঞান ভিত্তিক সমাজ কে ..তখন আপনার পানি পড়া/তাবিজ এর কোন দাম থাকবে না....।

৭| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৪

আলামিন১০৪ বলেছেন: ভাই, একটু দুষ্টামিও করতে দিবেন না? দাদা বলেছি বলে মাইন্ড খাইয়েন না! ভাষার কোন ধর্ম নেই গো দাদা। Jokes Apart, আপনি কি Genetics পড়ান? ভাই, বিজ্ঞানের কোন বিষয় শিখতে চাইলে ইংরেজীর কান বিকল্প হয় না, বই বলেন আর Documentaries/Youtube ই বলেন। এই কারনে আমরা অনেক পিছিয়ে আছি।

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৬

কলাবাগান১ বলেছেন: বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একজন ছাত্র/ছাত্রী ইংরেজীতে কেন দুর্বল হবে? হাইয়ার এডুকেশন এর বই, পাবলিশড পেপার তো ইংরেজীতেই আছে...পিছিয়ে আছি মন মানসিকতায়...কোটির উপরে হবে ইউটিউব আর টিকটক, ফেসবুক চ্যানেল বাংলাদেশ থেকে কিন্তু প্রফেশনাল ফোরাম লিংন্ডইন অথবা হাই লেভেল এর সোশাল মিডিয়া টুইটার এ বাংলাদেশ থেকে একাউন্টই হাতে গোনা। বিজ্ঞানী দের সব চেয়ে বড় নেট ওয়ার্কিং, মতের আদান-প্রদান, নতুন আইডিয়া ডিসকাসন সবই টুইটারেই সবার চেয়ে বেশি হচ্ছে....।

৮| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১৯

কলাবাগান১ বলেছেন: ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির একজন শিক্ষককে শরীফ -শরীফার কান্ডে বরখাস্ত করার পর আবার স্টুডেন্টদের চাপে ফিরিয়ে আনা হয়েছে.... বাহ বেশ.... পিউর সাইন্স কে ইগনোর করে ইসলামাইজেশন (Islamization) of Science এর যে ধারা প্রচার করতে চাচ্ছেন সেটা দিয়ে বিজ্ঞান শিখানো যাবে না।। আপনি জীববিজ্ঞান এর শিক্ষক আর আপনি যদি ইভ্যুলিউশনে বিশ্বাস না করেন.. আপনি পড়াবেন টা কি????? যেমন শিক্ষক, তেমন জ্ঞান বন্ধ্যা স্টুটেন্ডই তৈরী হবে। চোখের সামনে ব্যাক্টিরিয়া/ভাইরাস এর DNA/RNA মিউটেট হয়ে ইভ্যুলিউশন হচ্ছে নতুন প্রজাতিতে, তারপরেও শিক্ষক যখন বলেন যে ইভ্যুলিউশন মিথ্যা, তখন জীব বিজ্ঞান এর স্টুডেন্ট দের অন্য সাবজেক্টেই পড়তে দেওয়া উচিত

৯| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১৯

আহমেদ জী এস বলেছেন: কলাবাগান১ ,




একদম সত্য পর্যবেক্ষন।
আমিও ইউটিউবের প্রায় কোথায়ও হাসি-তামাশা-ব্যঙ্গ-বিদ্রুপ আর গুজবীয় বিষয় ছাড়া জ্ঞান ভিত্তিক কনটেন্ট বাংলাদেশীদের দ্বারা বানানো হয়েছে, তা দেখিনি।
সত্যিই আফসোস!!!!!!!!!

২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:২৬

কলাবাগান১ বলেছেন: উপরে একজন বলেছে যে ভিডিও করতে মেধা লাগে......আরে মেধা আছে বলেই বাংলাদেশ থেকে এত লাখ লাখ ভিডিও ইউটিউব/টিকটকে তবে সবই হাসি-তামাশা-ব্যঙ্গ-বিদ্রুপ আর গুজবীয় বিষয় নিয়েই....।
উপরে বলছিলাম যে জীববিজ্ঞান এর শিক্ষক যদি কোরান/সুন্নার আলোকে জীববিজ্ঞান পড়াতে যান (ঐ শিক্ষক কে আমি ব্যক্তিগত ভাবে চিনি এবং তার থেকে দুরে থাকি) , সেটা তো আর জীববিজ্ঞান হবে না, আর সেই সব স্টুডেন্টরাও কোনদিন আসল জ্ঞানভিত্তিক ভিডিও বানাতে পারবে না............

১০| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩০

মিরোরডডল বলেছেন:




.কিন্তু যখন খাওয়া নিয়ে কোন ভিডিও দেখতে চাই, হাজার হাজার (নট শয়ে শয়ে), বাংলাদেশী ভিডিও তে সয়লাব ইউটিউব...।

কি বলবো, হাসা উচিত না তারপরও এ লাইনটা পড়ে হাসি আসছে, এটা দুঃখের হাসি :)

আমরা আসলেই অনেক পিছিয়ে আছি, নো ডাউট!


২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৪৩

কলাবাগান১ বলেছেন: পিছিয়ে আছি মন-মানসিকতায়....

এখন আর সেদিন নাই যে কমপ্লেইন করব আমার রিসোর্স নাই...পুরা দুনিয়া হাতের মুঠায়....গাবতলী থেকে বসে হার্ভাড বিশ্ববিদ্যালয় এর সেলেক্টিভ ক্লাশ নেওয়া যাচ্ছে কোরসেরা দিয়ে...যে কোন টেকস্ট বুক,সাইন্টিফিক পেপার এর পিডিএফ বিনা পয়সায় বাংলাদেশে এক্সেস দিচ্ছে (সব ডেভেলপিং কান্ট্রির জন্য) যেখানে, মাঝে মাঝে আমাকে কোন পেপার পয়সার জন্য এক্সেস করতে পারি না আমেরিকা থেকে।
হার্ভাড থেকে আরম্ভ করে স্ট্যানফোর্ড এর ক্লাশ রেকডিং ফ্রিতে ইউটিউবে দেওয়া আছে...আমি নিজে ক্লাশ নেওয়ার আগে আগের রাতে দেখি তাদের শিক্ষক রা কিভাবে পড়াচ্ছে এই টপিক..কিসের উপর জোর দিচ্ছে ইত্যাদি....

১১| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৩

মিরোরডডল বলেছেন:




সাময়িক না, পোস্টটা থাক। কথাতো সত্যি।
মন্তব্য প্রতিমন্তব্য পড়েও অনেক কিছু জানা যায়।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৮

কলাবাগান১ বলেছেন: ওকে

১২| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৭

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: পিছিয়ে আছি মন-মানসিকতায়....

মন মানসিকতা এবং দৃষ্টিভঙ্গির ম্যাসিভ পরিবর্তন দরকার।

এডমিট করা যে আমাদের সমস্যা আছে এবং চেঞ্জ করার পজিটিভ চিন্তা সেই ইনটেনশনই নেই।
ইনিশিয়েটিভ অনেক দুরের কথা।

তারপরও হোপ রাখি, may be slowly but one day everything will be changed.

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪৫

কলাবাগান১ বলেছেন: হোপ ফর দ্যা বেস্ট

১৩| ২৯ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আফসোস!

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫২

কলাবাগান১ বলেছেন: বাংলাদেশীরা কন্সপিউরিসি বিজ্ঞান এ বেশী বিশ্বাস করে কেননা সেটা বিশ্বাস করতে কোন জ্ঞান এর কস্ট লাগে না...যেমন যখন চাদে এপোলো ১১ এর যন্ত্রপাতি/পায়ের ছাপ এখন স্যাটেলাইট ইমেজে দেখা যায়, সেখানে বেশীর ভাগ বাংগালী এখনও বিশ্বাস করে যে চাদে মানুষ যায় নাই
এই দেশে আসল বিজ্ঞান কিভাবে প্রসারিত হবে????

১৪| ২৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:০২

আলামিন১০৪ বলেছেন: লেখক বলেছেন, "চোখের সামনে ব্যাক্টিরিয়া/ভাইরাস এর DNA/RNA মিউটেট হয়ে ইভ্যুলিউশন হচ্ছে নতুন প্রজাতিতে, তারপরেও শিক্ষক যখন বলেন যে ইভ্যুলিউশন মিথ্যা, তখন জীব বিজ্ঞান এর স্টুডেন্ট দের অন্য সাবজেক্টেই পড়তে দেওয়া উচিত"
আপনার Mutation এর Random Nature উপরওয়ালা নির্ধারিত না, তা নিশ্চিত হলেন কিভাবে।
আর চোখের সামনে এক প্রজাতি থেকে অন্য প্রজাতি সৃস্টির Reference টা দিয়েন। আমার জানামতে চোখের সামনে Microscope নীচে Adaptation শুধু একটি একটি উদাহরনই আছে Click This Link
উপরওয়ালার হস্তক্ষেপ ছাড়া অনুকুল Variant পাওয়ার জন্য মিলিয়ন মিলিয়ন Trial Mutation চোখের সামনে পেয়েছেন নাকি শুধু সফলটা দেখে লম্ফ-ঝম্প করছেন?

ভাই আরো ক্ষুদ্র জগতে যা ঘটে তা দেখলে নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না। আইন্স্টাইনও বিশ্বাস করে নাই Quantum Mechanics এর ভুতুরে কান্ড। এই তো সেদিন, আইন্স্টাইনকে ভূল প্রমাণ করে তিনজন পদার্থবিদ নোবেল পুরস্কার পেলেন।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৩

কলাবাগান১ বলেছেন: এরকম মাথামোটা আর্গুমেন্ট এর ফলে আইনস্টাইন নাই হয়ে যাবে না। আইনস্টাইন এর থিয়োরী দিয়েই প্রথম এটম বোম্ব বানিয়ে আমেরিকা আজ বিশ্ব কে 'রুল' করে...আপনার জিপিএস কাজ করে আইনস্টাইন এর সুত্র ধরেই...গ্রাভিটির কথা নাই বললাম। আইনস্টাইন নিজের শেষ জীবন কা টিয়েছেন এটমিক লেভেলে কোয়ান্টাম থিয়োরীর সাথে উনার থিয়োরীর যোগসুত্র খুজতে....উনি নিজেই জানতেন এটমিক লেভেলে অন্য সুত্র কাজ করে....উনি নিজেই নিউটন এর গ্রাভিটির সংজ্ঞা ই বদলিয়ে দিয়েছেন কিন্তু এখনও বড় দাগের গ্রাভিটির কাজে নিউটন এর সুত্রই ইউজ হয়।
১০ দিন এর মাথায় নতুন ধরন এর ব্যাক্টেরিয়াকে ল্যাবে তৈরী করা হয় শুধু মাত্র এন্টিবায়োটিক প্রয়োগ করে (যারা এন্টিবায়োটিক এ মারা যেত, তাদের রেজিস্ট্যান্সড ব্যাক্টেরিয়াতে পরিনত করতে)..। চোখে সামনেই দেখতে পাচ্ছেন করোনা ভাইরাস কেমন ভাবে রূপান্তরিত হচ্ছে...আগের ঔষুধ এখন কাজ করে না....কয়েক ডিকেড এর মাঝেই করোনার নতুন প্রজাতি তৈরী হবেই....
যাইহোক আপনাদের মত যারা ধর্ম আর বিজ্ঞান কে এক কাতারে দেখেন, তাদের লেভেল ও আন্ডারস্ট্যানডিং নিয়ে বড়ই সন্দিহান....উপরে মহাজাগতিক চিন্তাকে করা আমার উত্তর টা দেখুন...আমি ১০০% শিউর, আপনি সেই কাতারে পরেন।
আপনাকে এটাই আমার শেষ উত্তর..

১৫| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৫

বিজন রয় বলেছেন: যে দেশের মানুষ ধর্ম নিয়ে থাকে তারা বিজ্ঞান পড়বে কেন?

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৪

কলাবাগান১ বলেছেন: তারা ইসলামের আলোকে বিজ্ঞান বই লিখতে পারে

১৬| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৬

শাহ আজিজ বলেছেন: এটার খুব দরকার ছিল কলাবাগান । পোস্ট সরাবেন না ।

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৮

কলাবাগান১ বলেছেন: দেশের সবাই এখন ট্রান্সজেন্ডার এর এক্সপার্ট কিন্তু তারা জীবনে কোনদিন জানেও না কেমন ভাবে ডিএনএ জীবন এর সকল ক্যারাক্টাররিসটিক (characteristics) কে control করে

১৭| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৮

নিমো বলেছেন: কিছু মনে করবেন না, দীপু আর নওফেল তাহলে ১৫ বছরে কি ঘোড়ার আন্ডা প্রসব করেছে ?

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:০২

কলাবাগান১ বলেছেন: তারা আপনাদের মতই আন্ডা বানিয়েই খুশী..জব কমপ্লিট....

১৮| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৪

নিমো বলেছেন: লেখক বলেছেন: তারা আপনাদের মতই আন্ডা বানিয়েই খুশী..জব কমপ্লিট....
আপনি অকারণে রেগে যাচ্ছেন কেন ? আপনার আফসোসের দায়টা পুরাই উনাদের, সেটাতো অস্বীকার করার কিছু নাই। উনারা যদি এতই কাজের হতেন, আপনাকেতো আফসোস নিয়ে এই পোস্টটাই দিতে হত না। দলের সমর্থক হওয়া ভালো, তাই বলে অন্ধত্ব কাম্য নয়।

১৯| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৮

আলামিন১০৪ বলেছেন: Covid এর variant কি নতুন প্রজাতি? আপনি কি আসলেই Generics পড়ান? Scool এর বাচ্চাদের? আগে জানতাম, academician রা নিজেকে defend করতে গিয়ে beating around the bush মারে না। আপনার specialisation কোন subject e? নাকি শুধু youtube বিজ্ঞানী?
আইস্স্টাইন আর বোর এর যুদ্ধের কথা কি জীবনে শুনেন নি? শুনেননি যে আইস্টাইন Quantum Entanglement বিশ্বাস না করে ভুতুরে ”spooky action at a distance.." বলে টিটকিরি মেরেছিল? Measurement problem নিয়ে ধারনা যে নাই সেটা বুঝতে পারলুম গো দাদা...আপনার জন্য সহজ লিংক দিচ্ছি...দেখুন আইনস্টাইন কেন বলেছিল, "I like to think that the moon is there even if I am not looking at it." ...https://www.youtube.com/watch?v=A9tKncAdlHQ

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৯

কলাবাগান১ বলেছেন: বাংলা লিখাও বুঝেন না আমি তো বলেছি ডিকেড এর মাঝে...নাকি ডিকেড এর অর্থ জানেন না। School বানান ইংরেজী শিখে অন্যকে স্কুলিং করবেন...।
মনে করেছিলাম উত্তর দিব না..।তবে এমন বেকুব মার্কা কমেন্ট এর উত্তর না দিলে বেকুবি কথাবার্তা ই স্টাবলিশ হয়ে যাবে
বাই বাই

২০| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৬

শ্রাবণধারা বলেছেন: আপনি একেবারে সঠিক কথা বলেছেন। বাঙালী খালি খায়, বাথরুম করে আর দেইল্লা হুজুর ওরফে রাজাকারের ওয়াজ শোনে।

অথচ একশো বছর আগে বেগম রোকেয়া বাঙালীর অতিভোজন নিয়ে" রসনা-পূজা" নামে একটা অতি চমৎকার প্রবন্ধ লিখেছিলেন। তিনি লিখেছিলেন "কবে মুসলমান মানুষ হইবে?"

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৫০

কলাবাগান১ বলেছেন: মানুষ কে মানুষ হিসাবে গন্য না করে ধর্ম দিয়ে গন্য করে আর হেইট প্রপাগেট করে....।

২১| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৫৩

আলামিন১০৪ বলেছেন: হা হা হা...আরেকজনের কথায় বিশ্বাস না করে নিজের মাথার ঘিলু কাজে লাগান গো দাদা, দুনিয়া ও আখেরাতে দুই জায়গাতেই ফল পাবেন...ঠ্যাংক ইউ, school এর বানান শিখানোর জন্য...
আপনিই তো বললেন, ”"চোখের সামনে ব্যাক্টিরিয়া/ভাইরাস এর DNA/RNA মিউটেট হয়ে ইভ্যুলিউশন হচ্ছে নতুন প্রজাতিতে, তারপরেও শিক্ষক যখন বলেন যে ইভ্যুলিউশন মিথ্যা, তখন জীব বিজ্ঞান এর স্টুডেন্ট দের অন্য সাবজেক্টেই পড়তে দেওয়া উচিত"
এখন রেফারেন্স চাইলাম বলে কোভিড এর উদাহরণ দিলেন। আপনি যে লেজ গুটিঢে পালাবেন বুঝতে পারি নাইক্কা।
No Hard Feelings Bro...

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:০৯

কলাবাগান১ বলেছেন: ব্যাক্টিরিয়ার ইভ্যুলিউশন যেটা ল্যাবে দেখানো হয়েছে সেটা হার্ভার্ড এর স্টাডি.। নিচে তাদের কাজের ভিডিও দিলাম...।



আর করোনা ভাইরাস এর কথা তো বলেছি যে ডিকেড লাগবে যখন সকল মিউটেশন একত্রিত হয়ে নতুন প্রজাতির করোনা ভাইরাসে রূপান্তরিত হবে....।
আপনি কি সোজা বাংলাও বুঝেন না???? লেজ ঘুটায়ে পালায় কারা ...যাদের লেজ আছে আর কাদের লেজ আছে সেটা আর নাই বা বললাম তবে মাঝে মাঝে জ্ঞান এর বহর দিয়ে সেই লেজ দেখা যায়।

২২| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:১২

Izaz বলেছেন: বাংলাদেশে একেবারে যে নাই তা নয়। আপনি BigganPiC, Storyhead এর মতো কিছু সংখ্যক YouTube channel পেয়ে যাবেন যেখানে খুব সুন্দরভাবে বিজ্ঞান বোঝনো হয়। আপনি Chamok Hasan (গনিতের চ্যানেল, উনার একই নামে দুটি চ্যানেল, একটিতে গান আপলোড করেন অন্যটিতে গণিত) দেখতে পারেন। উনি আপনাকে গণিতকে ভালোবাসতে শিখাবে।

BigganPiC:- https://m.youtube.com/@BigganPiC
Storyhead :- https://m.youtube.com/@StoryHead
Chamok Hasan :- https://m.youtube.com/@ChamokHasan

আমার জানার বাইরে আরো চ্যানেল থাকতে পারে, কেঊ জানলে জানায়েন।
সবশেষে, আমি এখানে মার্কেটিং করতে আসিনি, আমি এই চ্যানেল গুলো ফলো করি তাই বললাম।

৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:৩৫

কলাবাগান১ বলেছেন: ভেরী গুড...এসবে সাইট এর ব্যাপক প্রসার এর দরকার.....

২৩| ৩০ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫১

রাজীব নুর বলেছেন: আমাদের আছে কোরানে হাফেজ। এত এত কোরানে হাফেজ দিয়ে জাতি কি করবে?

২৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:৩৭

কলাবাগান১ বলেছেন: World's biggest economies in 2028, projected by IMF
United States: $32.3 trillion 2. China: $27.4 trillion 3. India: $5.5 trillion 4. Japan: $5.3 trillion 5. Germany: $5 trillion 6. United Kingdom: $4.2 trillion 7. France: $3.3 trillion 8. Brazil: $2.7 trillion 9. Canada: $2.6 trillion 10 Italy: $2.4 trillion 11. Russia: $2.2 trillion 12. South Korea: $2.1 trillion 13. Indonesia: $2 trillion 14. Australia: $2 trillion 15. Mexico: $2 trillion 16. Spain: $1.7 trillion 17. Turkey: $1.3 trillion 18. Netherlands: $1.2 trillion 19. Saudi Arabia: $1.2 trillion 20. Switzerland: $1.1 trillion 21. Poland: $1 trillion 22. Taiwan: $0.99 trillion 23. Nigeria: $0.9 trillion 24. Thailand: $0.7 trillion 24. Ireland: $0.7 trillion 24. Bangladesh: $0.7 trillion 24. Vietnam: $0.7 trillion 24. Argentina: $0.7 trillion

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.