নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিক\'টা কালা, মন\'টা ধলা !!

কালা মনের ধলা মানুষ

জীবন এত ছোট ক্যানে...

কালা মনের ধলা মানুষ › বিস্তারিত পোস্টঃ

আমার যদি শীতের কাপড় না থাকতো...

০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬





ঝড় বৃষ্টি রোদ যাই থাকুক, আড্ডা মিস হয়না আমাদের। এই প্রচন্ড শীতের রাতেও কাপড়ের উপর কাপড় চড়িয়ে, মাঙ্কি ক্যাপে মুখ ঢেকে একেকজন মঙ্গোলিয়ান যোদ্ধা সেজে চলে আসে সবাই আড্ডায়। তারপর কাঁপতে কাঁপতে চা সিগারেট আর চলতে থাকে চাপাবাজি। কিন্তু ভিক্ষুকদের জ্বালায় মাঝে মাঝেই আড্ডা দেয়া বিরক্তিকর হয়ে পড়ে। প্রতিদিন রাত ১০টা ১১টা পর্যন্ত এদের ওভার টাইম সহ ডিউটি চলে; বাদ যায় না শীতের রাতগুলোও। গতরাতে হঠাত পায়ের কাছে টোকা পড়লো। তাকিয়ে দেখি পিচ্চি এক মেয়ে, কোলে আবার একেবারেই অল্প বয়সী একটা বাচ্চা; হাত পেতে আছে। বেশিরভাগ সময় যা করি, তাই করলাম। কঠিন একটা ধমক দিয়ে বিদায় করলাম। মেয়েটি নির্বিকার চিত্তে আরেক বন্ধু মাসুমের কাছে হাত পাতলো।



“কিরে, টাকা দিয়া কি করবি?”

“ভাইরে লইয়া ভাত খামু।” রিন রিনে গলায় উত্তরটা কানে যেতেই ভাল মত তাকালাম। মেয়েটির পরনে পাতলা একটা সোয়েটার আর ছোট্ট হাফপ্যান্ট। আর বাচ্চাটির গায়ে শুধু বেঢপ একটা জ্যাকেট, আর কিছু নেই।



শীতে জমে যাওয়া চিন্তা চেতনাগুলো কিছুটা কাজ করা শুরু করলো। ভাবলাম, আমরা পূর্ণ বয়স্ক মানুষ এতগুলো জামা কাপড় পড়েও শীতে কাঁপছি। হাতে ঠান্ডা লাগে বলে হাত মোজা পড়ে আছি। ঠান্ডায় মাথা, কান ব্যাথা করে বলে পড়ে আছি মাঙ্কি ক্যাপ। বাসার নিচে আড্ডা মারতে এসেছি মোজা আর কেডস পড়ে। তারপরেও কাঁপছি। একের পর এক চা খাচ্ছি, সিগারেট ধরাচ্ছি।



তাহলে এই মেয়েটি আর বাচ্চাটি এই অল্প কাপড়ে টিকে আছে কিভাবে? আর ওইযে বিরক্তিকর বুড়ো; শুধু লুঙ্গি আর চাদর জড়িয়ে ভিক্ষা করছে! মানুষের করুণা পেতে এরা এই রাস্তা ধরেছে? হাড় কাঁপানো শীতে এরা ভিক্ষা বেশী পাবার আশায় মোটা কাপড় খুলে ফেলেছে? এটা কি বিশ্বাসযোগ্য ব্যাপার? না, আমি ঠিক বিশ্বাস করতে পারলাম না। তাহলে এরা কি অমানুষ? পশু শ্রেণীর? তাও সম্ভব না। এরা মানুষের মতোই দেখতে।



ভোর বেলা অফিস যাবার সময় দেখি, কুয়াশা ফুড়ে কাঁপতে কাঁপতে হেটে আসে কিছু যন্ত্রণাক্লিষ্ট মুখ। বয়স্ক, মধ্যবয়স্ক, তরুণ, শিশু – সব শ্রেনীর। এরা কামলা জাতীয় মানুষ। গায়ে শীতের কাপড় নেই অনেকের। কোনমতে কাজের জায়গায় পৌছুতে পারলেই ওম পাওয়া যাবে; দাঁতে দাঁত চেপে এই ভরসাতেই হয়তো শীতের কষ্ট সহ্য করার প্রাণশক্তি এসে যায় এদের।



শীতের কষ্ট কেমন আমি কি জানি?

টের পাই সকালে গোসল করার সময়। আর তখন, যখন মাঝে মাঝে শীতের রাতে বারান্দায় গিয়ে সিগারেট ধরাই। একটু পরেই ঠান্ডায় ঠকঠক করে হিস্টিরিয়াগ্রস্তদের মত কাঁপি। দাঁত কপাটি লেগে যায়। একলাফে ঘরের ভেতর এসে ঢুকে যাই লেপের নিচে। যাঃশালা, কঠিন শীত পড়সে।



বাজারে, ফুটপাতে কত শীতের কাপড়! কিন্তু এও বুঝি এই সামান্য সস্তা কাপড় কেনার সামর্থও অনেক মানুষের নেই। না হলে, কেন শুধু শুধু গরীব মানুষ গুলো এই অমানুষিক কষ্ট করবে শীতের মধ্যে? গরীবি দেখানোর জন্য? কিন্তু; গরীবি তো বিলাসিতা নয় যে লোক দেখাতে হবে!







আমি যদি বাচ্চা মেয়েটির জায়গায় কিম্বা সেই বুড়ো মানুষটির জায়গায় থাকতাম, অথবা আমার যদি শীতের কাপড় না থাকতো, যখন দেখতাম কত মানুষ কত ফ্যাশনের জামা পড়ে শীত কাটাচ্ছে, কত অজস্রই না আছে তাদের, আর আমার কিছুই নেই। এত শীত লাগছে, কুকড়ে যাচ্ছি যন্ত্রনায়, অবশ হয়ে যাচ্ছে আঙ্গুল, ঠোট ফেটে বেরুচ্ছে রক্ত, চামড়া হয়ে গেছে মাছের আঁশের মত; তখন আমার কেমন লাগতো?



হয়তো হাত পাততাম বর্তমানের আমার মত কারো কাছে। আমিই হয়তো ধমক দিয়ে আমাকে তাড়াতাম, অথবা কোমল গলায় বলতাম, মাফ কর। আমার তখন কেমন লাগতো? আমার চাউনিতে কি থাকতো?







বিস্ময়? আরে আমি শীতে কষ্ট পাচ্ছি, আর তোমার কাছে আমাকে দেবার মত কিছু নেই?



অভিমান? স্রষ্টার উপর? কেন কষ্ট দিচ্ছ আমাকে? ওদের মত আমিও তো তোমার বান্দা...



রাগ? হারামজাদা বড়লোকের বাচ্চা, মাফ করতে বলিস ক্যান?



কিম্বা অনুভূতিহীন দৃষ্টি? কষ্ট পাওয়াই নিয়তি ভেবে সঁপে দেয়া জীবন?



মাসুম যখন সেই ভাই বোন দুটিকে নিয়ে খাওয়াতে নিয়ে গেল, আমি তখন ভাবছিলাম, কার বাসায় আছে এরকম ছোট্ট শিশু? মনে পড়লো শেখরের ভাতিজি রাধিকা’র কথা; যাকে দেখলেই মনে হয় আমার এমন একটা বাবু লাগবে, এখনি। যার এটাই প্রথম শীত, তার আবার পুরোন জামা আসবে কোথেকে? তারপরেও গেলাম রাধিকা’দের বাসায়। আমাকে দেখেই দুষ্টুটা আমার দুরোভিসন্ধি বুঝতে পেরে উল্টো হামাগুড়ি দেয়া শুরু করলো। সব শুনে হাসিমুখে বউদি বের করে দিলেন কিছু কাপড়। এক দৌড়ে চলে এলাম নিচে। মাসুম আর আমি মিলে সেগুলো পড়িয়ে দিলাম পিচ্চি মেয়েটির সেই ভাইটিকে।



প্রতি শীতের শুরুতেই আমাদের মসজিদ থেকে এলাকা ভিত্তিক ভাবে সংগ্রহ করা হয় মোটা কাপড়। তারপর একসাথে করে পাঠিয়ে দেয়া হয় প্রত্যন্ত কোন শীতার্ত এলাকায়। সব সময়ই বেশ ভালো ভাবে কন্ট্রিবিউট করে এ বছর আর দেয়ার মত তেমন কিছু ছিলনা আমাদের পরিবারের। ফজরের নামায পড়ে বাসায় ফিরেন আমার বাবা; তার সাথেই হেঁটে যেতে থাকে পাতলা কাপড় গায়ে দেয়া কিছু মানুষ, কাজে যাচ্ছে। তিনি মন খারাপ করেন। বাসায় ফিরে খুঁজে বের করেন কিছু মোটা কাপড়, আর পরদিন ভোর বেলায় দাঁড়িয়ে থাকেন সেই দুঃখী মানুষদের অপেক্ষায়। ডেকে ডেকে হাতে তুলে দেন অকিঞ্চিতকর একটি মোটা জামা আর তাদের অবাক দৃষ্টিতে ভাষা ফোটার আগেই সরে পড়েন।



ব্লগার শিপু ভাই আর বাংলার হাসান ভাই; তারা নিজেদের উদ্যোগে শীতার্ত মানুষের জন্য সেই লক্ষীপুরে শীত বস্ত্র বিতরন করে এসেছেন।

"সামহোয়্যারইন ব্লগারদের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ কার্যক্রম-২০১২" সফল ভাবে সমাপ্ত



আমরা হয়তো অনেকেই তাদের মতো ডেডিকেটেড নই, তাদের মতো অর্গানাইজডও নই, কিম্বা সব শীতার্তদের গায়ে ওম দেয়ার সামর্থও নেই। কিন্তু হয়তো আমাদের মনও কাঁদে সেইসব কষ্ট পেতে থাকা মানুষদের জন্য, ইচ্ছা হয় তাদের তরে কিছু করার জন্য। কি করতে পারি আমরা?



অন্তত একজন মানুষের সাথে শীতের তীব্রতা ভাগাভাগি করতে পারি, অন্তত একজন মানুষকে ওম দিতে পারি, অন্তত একজন মানুষের কষ্ট লাঘব করতে পারি। আড্ডা দিতে যাবার সময় নিয়ে যাই না একটা গরম কাপড়! সামনে যাকেই পাই, তাকে পড়িয়ে দেই। অফিসে যাবার সময় সাথে নেই একটা সোয়েটার, দিয়ে দেই আমার মতই শ্রম দিতে যাওয়া আরেকজন মানুষকে। অথবা অল্প দামে কিনে নেই কিছু বাচ্চাদের জামা কাপড়, নিজের সন্তান, ভাই কিম্বা বোনের কথা মনে করে; মমতা নিয়ে জড়িয়ে দেই অন্য কোন দূর্ভাগা মানব শিশুকে। ভিক্ষা চাইতে আসা কোন বুড়োকে মাফ করতে বলার আগে একটু ভাবি, আগামী শীতে এই বুড়ো হয়তো আমাকে আর জ্বালাতে নাও আসতে পারে।



অন্তত শুধু এটুকু ভাবি, এই তীব্র শীতে আমার যদি মোটাকাপড় না থাকতো?

মন্তব্য ১১২ টি রেটিং +৩১/-০

মন্তব্য (১১২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

শীলা শিপা বলেছেন: যতটুকু সম্ভব চেষ্ঠা করা উচিত।ভাল লিখেছেন।

০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: যার যার অবস্থান থেকেই যতটুকু সম্ভব করা উচিত।

ধন্যবাদ।

২| ০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

মাছিমারা কেরাণী বলেছেন: দেশের টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত এফোঁড় ওফোঁড় করলে তো একই দৃশ্য পাওয়া যায় - ভিক্ষুক, চোর বা ডাকাত।

সবাই চোর আর ভিক্ষুক কোন না কোন দিক থেকে। লম্ফঝম্ফ করে লাভ নেই কালামন।

কেউ সরাসরি চুরি করে, কেউ লুকিয়ে করে, কেউ মূল্যবোধ চুরি করে, কেউ অফিসে কাজ ফাঁকি দিয়ে এনার্জি চুরি করে। সবাই কোন না কোন চুরি বা ভিক্ষাবৃত্তির সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

ধন্যবাদ।

০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: কথা শতভাগ সত্য।

কিন্তু চোরের কথা আসলো কোথা থেকে ভাই?

কথা হচ্ছে অন্তত একজন শীতার্ত মানুষের মুখে হাসি ফোটানো।

অন্তত চেষ্টা করি।

৩| ০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

অচিন.... বলেছেন: খুব খারাপ লাগতেছে ভাই। আমি আমার পক্ষ থেকে কি করতে পারি একলা?

০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: খারাপ লাগা থেকেই এইসব লেখা ভাই।

ওই যে বললাম, যার যার পজিশন থেকেই চেষ্টা করা উচিত।

পোস্টে তো বলেছি, আমি কিভাবে কি করতে পারি। অন্তত একজন কে ওম দেই। অন্তত একজন।

৪| ০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

গেমার বয় বলেছেন: সবাই যদি এইভাবে চিন্তা করত তাহলে কি আর কাপড় দেয়ার মত মানুষ খুঁজে পাওয়া যেত ?!? :( :(

০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: আসেন ভাই, আমি আপনি শুরু করি। একসময় ইনশাআল্লাহ, এমন কাউকে পাওয়া যাবে না বাংলাদেশে, যে শীতে কষ্ট পাবে।

৫| ০৯ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

গেমার বয় বলেছেন: সেটাই, সবাই যদি নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসে তাহলে অবস্থার পরিবর্তন ঘটতে বাধ্য !!! :)

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: পরিবর্তন এবং প্রচেষ্টা আমাকে দিয়েই শুরু হোক।

৬| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:০১

মামুন রশিদ বলেছেন: মানুষ মানুষের জন্য । এই শীতে আমাদের প্রত্যেকেরই শীতার্ত মানুষগুলোর জন্য কিছু করা উচিত, খুব বেশি কিছু প্রয়োজন নেই । বাসা থেকে কিছু পুরানো জামা-কাপড় দিলেও ওদের অনেক উপকার হয় । আর যারা একটু ভালো পরিমানে দান করতে চান, কয়েকজন মিলে সহজেই কিছু কম্বল কিনে দান করতে পারেন । কম্বলের দামও বেশি নয়, ১৩০-১৫০ টাকার ভিতরেই পাওয়া যায় । আমরা স্কুলের পুরোনু ক্লাসমেটরা মিলে আমাদের গ্রামে শীতার্তদের মাঝে কম্বল এবং পুরোনু কাপড় বিতরন করেছি । খুব কাছে থেকে দেখেছি ওদের আনন্দ ।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ। আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দান করুন। এবং আমাদেরও উত্তম প্রচেষ্টার তাওফিক দান করুন।

৭| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:০২

সুখী চোর বলেছেন: অন্তত একজন মানুষের সাথে শীতের তীব্রতা ভাগাভাগি করতে পারি, অন্তত একজন মানুষকে ওম দিতে পারি, অন্তত একজন মানুষের কষ্ট লাঘব করতে পারি। আড্ডা দিতে যাবার সময় নিয়ে যাই না একটা গরম কাপড়!

ভিক্ষা না দিয়ে বরং সরাসরি প্রয়োজনগুলো মেটাতে পারলে একদিকে ভিক্ষাবৃত্তি যেমন লোপ পেত, তেমনি উপকার পেত সত্যিকারের অসহায় দুঃখী মানুষেরা

ধন্যবাদ এমন লেখার জন্য

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ঠিক বলেছেন। এক্ষেত্রে আমি মনে করি যাকাত কালেকশান যথাযথ ভাবে হওয়া উচিত। বাংলাদেশে শুধু যাকাত দিয়েই ভিক্ষাবৃত্তি নির্মুল করা সম্ভব। সরকারী পর্যায়ে যাকাত আদায়ের ব্যাপারে আরো বেশী নজর দেয়া উচিত।

ধন্যবাদ।

৮| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:২০

নিঃসঙ্গ ঢেউ বলেছেন: আপনার যেই বোধটা আছে তা যদি সবার থাকত, তাহলে এত কষ্ট নিয়ে আপনাকে কথাগুলো লেখা লাগত না। আপনার বোধকে ধন্যবাদ, মানবিকতাকে ধন্যবাদ।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:১৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার বোধ'কেও ধন্যবাদ অনুধাবনের জন্য।

মানবিকতার জয় হোক।

৯| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:২৭

মাক্স বলেছেন: আমি আমার অবস্থান থেকে করার চেষ্টা করছি।
সকলের প্রতি আহবান রইল যেন তারাও এগিয়ে আসে।
পোস্টের জন্য ধন্যবাদ।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ, আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।

আমিও চাই, সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে আসুক।

১০| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:২৯

প্রিয়তমেষূ বলেছেন: সৃস্টিকর্তা কেন যে মানুষ কে এত কস্ট দেন।

আমরা ঘরের মাঝে থেকে শীতে কাঁপছি, আর ওদের কোন শীতের কাপড় নেই।
আমাদের যার যার অবস্হান থেকে এগিয়ে আসা উচিত।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমি জানি সৃষ্টিকর্তা সর্বাবস্থায় ইনসাফ করেন। তাঁর রাজত্বে কোন অবিচার নাই। কিন্তু বুঝতে পারিনা।

আমি চাই, সৃষ্টিকর্তা আমাকে তাঁর কর্মপন্থা অনুধাবনের জ্ঞান দান করুক।

জগতের সকল সৃষ্টি সুখে থাকুক।

১১| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩৮

আধখানা চাঁদ বলেছেন: আমার পরিবার থেকে এখন পর্যন্ত বেশকিছু কাপড় আব্বার অফিসারদের ত্রাণকার্যে দেয়া হয়েছে। আমিও কমবেশি যা পারছি করছি। আসলে আমি কি করছি সেটা আমি জানি, আমার দেয়া কাপড় ওরা যা ইচ্ছা করুক।

"অন্তত শুধু এটুকু ভাবি, এই তীব্র শীতে আমার যদি মোটাকাপড় না থাকতো?"

শতভাগ সহমত। আমাদের যার যার অবস্থান থেকে এগিয়ে আসা উচিত।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: মহান আল্লাহ আপনাকে এবং আপনাদের সবাইকে এই কাজের উত্তম বিনিময় দিক।

অনেক ধন্যবাদ।

আলহামদুলিল্লাহ, আল্লাহ আমাকে ভালো রেখেছেন।

১২| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪২

পরিবেশ বন্ধু বলেছেন: হে শীতের সূর্য আরও উত্তাপ আর আলো দিও

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: গরীব মানুষ গুলোর কষ্ট লাঘব হোক।

১৩| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪৩

লাবনী আক্তার বলেছেন: ভাইয়া লেখাটা মন ছুয়ে গেল। সত্যি ওদের জন্য মনটা কাঁদে। যতটুকু পারি গরিবদের সাহায্য করতে চেষ্টা করি।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ, লাবনী আপু।

১৪| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪৯

রিওমারে বলেছেন: কয়েকদিন আগে বাংলাদেশের ১৫ জন বিলিয়নারের লিস্ট প্রকাশ হয়েছিল পত্রিকায় । যাদের প্রত্যেকের কাছে ১০ থেকে১৫ বিলিয়ন ইউএস ডলার ব্যাঙ্ক ডিপজিট আছে।। এদের একজনই ইচ্ছা করলে ঢাকা সহড়ের সকল ছিন্ন মুল মানুষকে শীতবস্র বিতরন করতে পারে।। কিন্তু কোনদিনও করবে না এই কুকুরের বাচ্চারা।। কারন মরার পরে এই টাকা নিয়া কবরে যাবে এই আশায়।।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: টাকা'র সমস্যা হোল, টাকা কামানো বন্ধ করে দেয়া যায় না। যত বেশী , তত বেশী। আমাদের বড়লোকরাও এই নেশায় বন্দী। তারা হয়তো বিচ্ছিন্ন ভাবে কিছু করছে। কিন্তু ভেবে দেখছে না, এতে সামগ্রিকভাবে কোন উপকার হচ্ছে কিনা।

১৫| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আহারে ! আহারে !!
একজন ৪০০০০০০০০০০ কোটি মেরে খায় , যা দিয়ে ২০০০ টাকা মুল্যের ২ কোটি কম্বল কিনা যেত ।
আফসোস !!! X(( X(( X((

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: একজন মানুষের কত টাকা লাগে বলতে পারেন? আর একটি শীতের রাতে উত্তাপের আশায় থাকা মানুষের আকুতির দাম?

১৬| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৩

মনিরা সুলতানা বলেছেন: ভিক্ষা চাইতে আসা কোন বুড়োকে মাফ করতে বলার আগে একটু ভাবি, আগামী শীতে এই বুড়ো হয়তো আমাকে আর জ্বালাতে নাও আসতে পারে।


মন ছুয়ে যাওয়া পোস্ট

যার যার অবস্থান থেকে চেষ্টা করার ই যথেষ্ট ...।


নিজে কি করছি , যথেষ্ট করছি কিনা আল্লাহ ভাল জানেন

তবে চেষ্টা করে যাচ্ছি নিরন্তর

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মনিরা আপু, সুন্দর বলেছেন - নিজে কি করছি , যথেষ্ট করছি কিনা আল্লাহ ভাল জানেন।

আল্লাহ আমাদের ভালো কাজের তাওফিক দান করুন।

১৭| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:
আমি আমার অবস্থান থেকে করার চেষ্টা করছি।
সকলের প্রতি আহবান রইল যেন তারাও এগিয়ে আসে।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: পরম করুণাময়, আমাদের সকল প্রচেষ্টার উত্তম বিনিময় দান করুন। আর গরীব মানুষ গুলোকে ভালো রাখুন।

১৮| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৬

একজন আরমান বলেছেন:
পশু ওরা না ভাই, আমার তো মনে হয় আমরাই পশু, না পশু না পশুর থেকেও অধম। কারন পশুদের মধ্যেও মায়া মমতা কাজ করে কিন্তু আমাদের মধ্যে করে না।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আসলে আমরাই পশু। কারন আমাদের মানবিকতা নাই হয়ে যাচ্ছে ধীরে ধীরে। বোধশক্তিহীন হয়ে যাচ্ছি। মায়া মমতা উঠে যাচ্ছে হৃদয় থেকে।

১৯| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৯

মোঃ জুম্মা বলেছেন: ধন্যবাদ লেখাটার জন্য

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য।

২০| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৫

গ্রাম্যবালিকা বলেছেন: আমি গ্রামে দিয়েছি। আরো দেওয়ার চেষ্টা করছি।

এমন পোষ্ট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ। আল্লাহ আপনাদের মঙ্গল করুক।

আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য।

২১| ১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:১৩

নোমান নমি বলেছেন: গত বছর এই কাজটা করছিলাম ভাই। একটা ছোট ছেলেকে কিনে দিয়েছিলাম। সামর্থ্য অথবা সময় যেকোন কিছু একটার অভাবে আর দেয়া হয়নি। ভুল স্বীকার করলাম। এবার চেষ্টা করবো একটু বাড়াতে।

১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ, প্রিয় নোমান ভাই।

সবাই আপনার মতো মানবিকতা দেখাক। একটু হলেও।

২২| ১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ২:৪০

*কুনোব্যাঙ* বলেছেন:
রুমী ভাই,

পেট পুড়ে খাওয়া, পরিষ্কার নিরাপদ একটি ঘুমানোর জায়গা আর সুস্থ শরীর আমার সুখী হওয়ার এই তিন শর্ত। অন্য কিছুতে দুঃখিত হলেও তখন এটা ভাবি যে কেন আমি দুঃখিত হচ্ছি হতাশ হচ্ছি আমার শর্ত তো পূরণ হচ্ছে। ব্যাপারটাতে অনেকেই আমার নিম্নমুখী মানসিকতা, উন্নতি না করতে চাওয়া বা এসকেপিস্ট মনোভাবের পরিচয় পায়। হতেও পারে তাদের এই ধারণা সঠিক। তবে আমার এই মনোভাবের কারণে অনেক দুঃখ, হতাশা, না পাওয়ার বেদনাকে পাশ কাটিয়ে চলে যেতে পারছি তাই বা মন্দ কি! এবং ভালো আছি। কথাগুলো বললাম কারণ যতক্ষণ আপনি বা আমি এই কষ্টটা নিজেকে দিয়ে ফিল করাতে না পারব ততদিন সত্যিকার কষ্টটা আমাদের বোধগম্য হবেনা যে ক্ষুধার কি জ্বালা, এতটুকু ঘুমানোর জায়গা না পেলে কতটা কষ্ট, শীত বা গরমে শরীরকে আরাম দিতে না পারলে কি যন্ত্রণা। আমার সৌভাগ্য যে কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে এধরনের কিছু কষ্ট অল্প কিছুদিন আমাকে সহ্য করতে হয়েছে। সেই সময় অনেক খারাপ লেগেছিল কিন্তু এখন ঠিক ঐ কারণেই আল্লাহকে ধন্যবাদ দেই যে আল্লাহ আমাকে অনেক বেশী ভালোবাসে বলেই হয়তো জীবনের কিছু চরম সত্য আমাকে এভাবে হাতে কলমে শিখিয়েছে কোন রকম বড় ধরনের বিপদ ছাড়াই। যেটা বাবা মা'র একমাত্র ছেলে হিসেবে চরম আদরে থাকার এই আমার পক্ষে হয়তো কোনদিনও জানা হতোনা!

অনেক ধন্যবাদ এমন একটি পোষ্টের জন্য। আমাদের অতি সামান্য ইচ্ছা শক্তি খুব সহজেই অসংখ্য মানুষের মৌলিক চাহিদা পূরণে সক্ষম। যদি আমরা আমাদের জীবনের প্রাপ্তিগুলো শুধু হিসেব করে বের করতে পারি।

শুভ কামনা

১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: বাতাসের ভেতর থাকি বলে আমরা বাতাসের মূল্য বুঝিনা, বাবা মা'র ভালবাসায় থাকি বলে তাদের মূল্যও বুঝিনা। বুঝি তখনই যখন কেউ গলা টিপে ধরে এবং বাবা মা চিরতরে চলে যান।

পেট পুড়ে খাওয়া, পরিষ্কার নিরাপদ একটি ঘুমানোর জায়গা আর সুস্থ শরীর আমার সুখী হওয়ার এই তিন শর্ত। আমারো। কিন্তু আল্লাহ অনেক সুখে রেখেছেন বলে এই নেয়ামত গুলো টের পাই না। কিন্তু মাঝে মাঝে অনুভব করতে পারি, এই নেয়ামত বঞ্চিত দের বঞ্চনার কথা। সত্যি কথা, তখন মন থেকে আলহামদুলিল্লাহ বলি। আল্লাহ আমাকে ঐ দুর্ভাগাদের দলে ফেলেন নি।

খুব সুন্দর বলেছেন মামুন ভাই, "আমাদের অতি সামান্য ইচ্ছা শক্তি খুব সহজেই অসংখ্য মানুষের মৌলিক চাহিদা পূরণে সক্ষম। যদি আমরা আমাদের জীবনের প্রাপ্তিগুলো শুধু হিসেব করে বের করতে পারি। "

শুভ কামনা।

২৩| ১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৮:০৭

সুখ নাইরে পাগল বলেছেন:
সবার এগিয়ে আসা উচিৎ।
অনেক ভাল লিখেছেন
ধন্যবাদ এটা লিখার জন্য

১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমাদের যার যার অবস্থান থেকে এগিয়ে আসা উচিত।

আপনাকেও ধন্যবাদ।

২৪| ১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:২১

শের শায়রী বলেছেন: রুমী ভাই, খুবই সামান্য আমার প্রচেষ্টা তার পরও চালিয়ে যাচ্ছি। খুব ভাল লাগল এই রকম একটা ব্যাপার সামনে নিয়ে আসার জন্য।ভাল থাকবেন।

১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ, আল্লাহ আপনাকে যথাযথ বিনিময় দান করুন।
আপনার মানবিকতা ছড়িয়ে পড়ুক সবার মাঝে। আপনিও ভাল থাকুন।

২৫| ১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৮

মেহেরুন বলেছেন: অনেক ভালো লিখেছ ভাইয়া, ভালো লাগলো তোমার উপলব্ধি দেখে। আমরা হয়তো বেশী কিছু পারবো না, তারপরেও নিজের নিজের অবস্থান থেকে যদি একটু চেষ্টা করি তবে সাহায্য করা খুব বড় ব্যাপার নয়। ইচ্ছাটাই আসল।

ভালো থাকবেন ভাইয়া।

১০ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

আপনি না তুমি? কনফিউজড?
চিন্তা কইরেন না, একটা ডাকলেই হইল !!

সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ আপু।

২৬| ১০ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৬

জাকারিয়া মুবিন বলেছেন: সচেতনতা উদ্দিপক পোস্ট।

প্রথমে ভেবেছিলাম কমেন্ট করবো না। আগেও দুইবার এসে ঘুরে গিয়েছি। শেষমেশ চিন্তা করলাম মাইন্ড খাইয়া লাভ নাই। তাই আবার আসলাম।

লেখনী বরাবরের মতই টাচি।

১০ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ দোস্ত।

কিন্তু মাইন্ড খাইসিস ক্যান? কি করলাম আবার?

২৭| ১০ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৭

শামীম আরা সনি বলেছেন: ফিল করি এসব।

ভালো লাগা রইলো :)

১০ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

মানবিকতার জয় হোক।

২৮| ১০ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৩

আমি ইহতিব বলেছেন: ভালো লাগলো আপনার মহৎ মনের পরিচয় পেয়ে, এভাবে আমরা সবাই যদি নিজ নিজ অবস্থান থেকে যার যার সাধ্যমত গরীব দুঃখী মানুষের পাশে দাঁড়াই, আমাদের দেশটা বদলে যেতে বাধ্য। আমিও ভাবছি কাল থেকে অফিসে আসার পথে বাসার কিছু পুরনো গরম কাপড় নিয়ে বের হবো। ধন্যবাদ আপনাকে।

১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমার আপনার সবার ভেতর এই মন মানসিকতা আছে। নানা সঙ্কীর্ণতায় আর সঙ্কোচে এই ভালোত্বটা পরিস্ফূট হয়না সব সময়।

এভাবে আমরা সবাই যদি নিজ নিজ অবস্থান থেকে যার যার সাধ্যমত গরীব দুঃখী মানুষের পাশে দাঁড়াই, আমাদের দেশটা বদলে যেতে বাধ্য। - খুব সুন্দর এবং আমার মনের কথা বলেছেন।

মাশাআল্লাহ, সবাই আপনার মত করুনাময়ী হোক।

২৯| ১০ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ২:৪২

যুবায়ের বলেছেন: অনেকেই হয়তো শীত বস্ত্র পেয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠান অথবা সেচ্ছাসেবী মানুষদের মাধ্যমে কিন্তু এই বৃদ্ধ মহিলার ভাগ্য জোটেনি একখানা কম্বল!!
তাই পলিথিন গায়ে দিয়ে খোলা আকাশের নিচে কোনরকম বেঁচে আছেন।
বাংলাদেশের সবচেয়ে শীতপ্রবল এলাকা রংপুর থেকে ছবিটি তুলেছেন ব্লগার অর্ক মুরাদ। ছবিটি দেখার পর ভাষা হারিয়ে ফেলেছি!!

১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: আহারে, কি কষ্ট টাই না পাচ্ছে বুড়ি। মাঝে মাঝে লেপের নিচে নিজেকে একই সাথে ভাগ্যবান এবং স্বার্থপর মনে হয়।

আল্লাহ, তাঁর সকল বান্দা কে ভালো রাখুন, কষ্ট লাঘব করুন।

৩০| ১০ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৪

মেহেরুন বলেছেন: আরে ব্যাপার হইলো আমি যাদের পছন্দ করি তাদের বেশিক্ষন আপনি বলতে পারি না, তুমি চলে আসে। আশা করি বুঝতে পারবা ভাইয়া :)

আমার ব্লগ এ গল্প করার দাওয়াত রইলো :)

চলে এসো সময় করে :)

আমি কিন্তু তুমি করেই বলবো, কিছু মনে করলে করো, আমি ডরাই না :P :P

১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আরে, আপনার সমস্যা দেখি আমারই মতো। অপু তানভীর, তামিম, মহাজাগতিক পাগলা এদের সবাইকে আমিও তুমি বলা শুরু করে দিয়েছি। আরো কয়েকজন টার্গেটে আছে!! :#)

চলে আসব ইনশাআল্লাহ। তবে ব্লগে দাওয়াত না দিয়ে বাসায় দিলে ভালো হোত। নতুন জামাইকে দেখতে পেতাম, কিছু চা পানিও খেতে পারতাম !! হাহাহাহাহা

৩১| ১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:৫২

রোকেয়া ইসলাম বলেছেন: অনেক সুন্দর একটা পোস্ট।
খুব ভালো লাগলো।
আমিও আমার মত করে চষ্টা করছি ভাইয়া...।
ভালো থাকুন।

১০ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: রোকেয়া আপু, ধন্যবাদ।

মাশাআল্লাহ, জাজাকাল্লাহ খায়ের।

৩২| ১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৭

বেবিফেস বলেছেন: ভাল লাগল আপনার অনুভূতি।" কষ্ট পাওয়াই নিয়তি ভেবে সঁপে দেয়া জীবন?"

আমি বরাবরই সাধ্যমত চেষ্টা করি।

১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: খুব ভালো কাজ করছেন আপনি।

সবাই আপনার মতো মানবিক হোক।

অনেক ধন্যবাদ।

৩৩| ১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:২০

ঘুড্ডির পাইলট বলেছেন:
বুঝলাম না আপ্নার ব্লগ অনুসারিত ছিলো , এখন দেখলাম নাই , তাই এতো দেড়িতে হাজিরা। আবার অনুসারিত রাখলাম।


আসলেই আমরা হয়তো শীতের কষ্ট বুঝি না , অথবা সামান্য ঠান্ডায় অস্থির হই। কিন্তু যাদের একটাও কাপর নাই ওদের দিকে দেখলে খুব খারাপ লাগে। :( ক্ষুদ্র সাধ্যে কতোটুকুই বা করতে পারি :( উত্তর অঞ্চলের অবস্থা ভয়াবহ । আল্লাহ আমাদের রক্ষা করুন । মানুষ গুলোকে রহমত করুন।

১১ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ব্যাপার না রাফাত ভাই। ভাই বেরাদর দের মধ্যে দেরী আর তাড়াতাড়ি কি?

সারা দেশের গরীব মানুষের অবস্থাই ভয়াবহ।

আমরা আমাদের ক্ষুদ্র সাধ্যেই অন্তত একজন কে ওম দিতে পারি। অন্তত একজন এর কষ্ট লাঘব করতে পারি। সবাই নিজেদের মত এগিয়ে আসি। একদিন বাংলাদেশে শীতার্ত মানুষ পাওয়া যাবে না ইনশাআল্লাহ।

আল্লাহ আমাদের রক্ষা করুন । মানুষ গুলোকে রহমত করুন।

৩৪| ১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ২:১৮

অপূর্ণ রায়হান বলেছেন: কিছু করতে পারলে খুবই ভালো লাগত ভাই :(


ভালো থাকবেন ।

১১ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: দেশে কাউকে কিছু টাকা পাঠাতে পারেন (হয়ত করেছেন, করছেন), তারা কিছু গরম কাপড় কিনে বিলিয়ে দিল।

সবার মানসিকতা আপনাদের মত হোক। মানবিকতার জয় হোক।

অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন। আপনার চালিয়ে যাওয়া যুদ্ধে অন্তর থেকে সমর্থন জানাই।

৩৫| ১১ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩১

মিজানুর রহমান মিলন বলেছেন: ভাই, আপনার লেখা পড়ে নিজের অজান্তে চউক্ষে জল চলে এসেছে ।

২০ তম ভাল লাগা দিলাম ।

১১ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমার লেখা আপনার চোখে জল এনেছে জেনে সুখী হলাম।

সবার মানবিক বোধ জেগে উঠূক, এই কামনা।

৩৬| ১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩৯

শিপু ভাই বলেছেন:
১৫০/২০০ টাকায় কম্বল পাওয়া যায়। খুব বেশি ওম না হলেও কিছু না পাওয়ার চেয়ে অনেক ভাল!!!

১০০০ টাকায় ৫টা কম্বল পাওয়া যাবে। অনেকের কাছেই এটা কোন ব্যাপার না।

সবাই যদি নিজ নিজ সামর্থ অনুযায়ী অসহায়দের প্রতি হাত বাড়িয়ে দেয় তাহলে তাদের কষ্ট কিছুটা হলেও লাঘব হয়।

পোস্টে++++++++++++++শুভকামনা!!!


কারেকশনঃ ব্লগার শিপু ভাই আর বাংলার হাসান ভাই; তারা নিজেদের উদ্যোগে শীতার্ত মানুষের জন্য সেই লালমনিরহাটে শীত বস্ত্র বিতরন করে এসেছেন।

লালমনিরহাটে গিয়েছিলাম ২০১০ এ । এবার গিয়েছি লক্ষীপুর!!!

১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার সাথে একান্তভবেই সহমত। নিজের ক্ষুদ্র চেষ্টা কোন মতেই ফেলনা নয়। একজনের শীতের কষ্ট লাঘব করতে পারাও অনেক বড় ব্যাপার।

অনেক ধন্যবাদ।

আর অনিচ্ছাকৃত ভুলের জন্য দুঃখিত। এখনই ঠিক করে দিচ্ছি।

৩৭| ১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:৪৪

ইমরাজ কবির মুন বলেছেন:
শেষের লাইনটা মনে দাগ কাটসে।
আমাদের সর্বাত্মক চেষ্টা করা উচিৎ সাহায্য করার জন্য।
খুব ভালো পোস্ট ধলা ভাই ||

১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: খাইসে, এত বড় প্রোপিক কেমনে দিলেন মুন ভাই? আপনের মতোই লম্বা আর শুকনা হইসে। :D

আসলে ভাই, এই কষ্ট পাওয়ার ব্যাপারটাই মনে দাগ কাটার মত, ধাক্কা দেয়ার মত।

আমরা সবাই নিজেদের মত করে এগিয়ে আসি, তাহলেই অনেক কিছু হবে, ইনশাআল্লাহ।

৩৮| ১২ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৮:১০

ইমরাজ কবির মুন বলেছেন:
আমার মতো শুকনা হৈসে ভাই, লম্বা হয়নাই। আমি টেনেটুনে ৫'৫, রাউন্ড ফিগারে বললাম :P ||

১২ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৩০

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

পুরাই অপ্টিক্যাল ইল্যুশন !! :-B

৩৯| ১২ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪২

নেক্সাস বলেছেন: অনেক সুন্দর লিখা । আমাদের সবার উচিৎ আর্ত মানবতার পাশে দাঁড়ানো। ++

১২ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ নেক্সাস ভাই।

আপনার মত আমাদের সবার মানবিক বোধ জেগে উঠুক।

ভালো থাকুন।

৪০| ১২ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪০

মেহেরুন বলেছেন: টার্গেট এ কি আমি আছি নাকি নাই??? X( X( X( থালে বুঝব আমি তোমার প্রিয় আর না থাকলে খবর আছে :P :P

১২ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: হ্যালো, কে বলছ? মেহেরুন আপু? কি খবর? ভালু? :)

৪১| ১২ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৬

মেহেরুন বলেছেন: হুম!!! ভালো ভালো :)

১২ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: শুকরান। আনা বি খাইরিন। :D

৪২| ১৩ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২১

তারান্নুম বলেছেন: চেষ্টা করেছি সাধ্যেরও বাইরে যাবার..এই শীতেই আরো করার ইচ্ছা আছে।ধন্যবাদ।

১৩ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাশাআল্লাহ। খুব ভালো কাজ করছেন আপনি। আল্লাহ আপনাকে এর পূর্ণ বিনিময় দান করুন।

সবাই আপনার মত মানবিকতা নিয়ে এগিয়ে আসুক, এই কামনা করি।

অনেক ধন্যবাদ।

৪৩| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:১০

সুবর্ণা রহমান বলেছেন: যতটুকু সম্ভব চেষ্ঠা করা উচিত।

১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:০৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ঠিক বলেছেন। সবার নিজেদের মত করে এগিয়ে আসা উচিত।

৪৪| ১৪ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:১৫

ডাক্তার সাব বলেছেন: আমি আমার অবস্থান থেকে করার চেষ্টা করছি।
সকলের প্রতি আহবান রইল যেন তারাও এগিয়ে আসে।

১৪ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: খুব খুশী হলাম আপনার মানবিক বোধের পরিচয় পেয়ে।

আপনার সাথে গলা মিলিয়ে আমিও আহবান জানালাম সবাইকে।

৪৫| ১৫ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: ওদের জন্য কিছু করতে ইচ্ছে করে - খুব ইচ্ছে করে - কিন্তু সবসময় করা হয়ে উঠে না -

আপনার লেখাটা পড়ে নিজের খুব স্বার্থপর মনে হল, নিজেরে অপরাধী মনে হল - এরকম ফিল করার কারণটা বুঝতাছিনা :)

১৫ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাসুম ভাই, ঠিক আপনার মত ফিল করেছি বলেই এই লেখাটি লিখতে বসেছিলাম। হয়তো এর মানে আমাদের মধ্যে এখনো কিছু মানবতা বোধ অবশিষ্ট আছে।

সামর্থের সঙ্কীর্নতা হৃদয়ের বিশালত্বকেও মাঝে মাঝে হারিয়ে দেয়।

৪৬| ১৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:১৬

তামিম ইবনে আমান বলেছেন:
আমি এই শীতে বেশ কস্ট পাচ্ছি :(

১৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আহারে কি কষ্টু !! আইসো, একটা কম্বল লয়া যাও!! B-)

৪৭| ১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:৪৪

আরজু পনি বলেছেন:

নিজের সামর্থ্য অনুযায়ী প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে কাজ করলেও তবুও কিছুটা হয়....যদিও তা হয়তো তেমন কিছুই না।

পোস্টের ভাবনায় ভালো লাগা রইল।

১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেকদিন পর পেলাম আপনাকে আরজু আপু। ভালো আছেন আশা করি।

ক্ষুদ্র হোক, তাতে কি? নিজের একান্ত প্রচেষ্টায় যদি একজনের কষ্ট লাঘব হয়, তাই তো অনেক কিছু।

ধন্যবাদ

৪৮| ১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:০৩

সেলিম আনোয়ার বলেছেন: আমার যদি শীতের কাপড় না থাকতো.?

১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:০৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: হয়তো হাত পাততাম বর্তমানের আমার মত কারো কাছে। আমিই হয়তো ধমক দিয়ে আমাকে তাড়াতাম, অথবা কোমল গলায় বলতাম, মাফ কর।

৪৯| ১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:১২

কলম.বিডি বলেছেন: শেয়ার করলাম। আপনাকে +++++++++

১৮ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও ধন্যবাদ এবং শেয়ার করায় কৃতজ্ঞতা।

৫০| ২০ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

বিবেকের দংশনে জাস্টিন বিবার এবং সাঁইবাবার গ্যাংনাম আচার বলেছেন: :)

২০ শে জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: সমস্যা কি?

৫১| ২৩ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:১৭

অন্ধকারের রাজপুত্র বলেছেন: অসাধারণ একটা পোস্ট !
আমার মা শীতের সময় বলতে গেলে প্রতিদিনই এধরণের কথাগুলি বলেন....
আমাদের মোটামুটি বিশাল বাংলাদেশী কম্যুনিটির পক্ষ থেকে প্রতিবারই কিছু না কিছু করা হয়....
এবারও করা হয়েছে... ইনশাল্লাহ ভবিষ্যতেও করা হবে ।

পোস্টে ভালো লাগা এবং প্রিয়তে :)

২৩ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার মা'র প্রতি রইল আমার আন্তরিক শ্রদ্ধা আর অনেক অনেক দোয়া।

আল্লাহ, আপনাদের এই মহৎ কাজের উত্তম প্রতিদান দান করুন।

ভালো থাকুক গরীব দুঃখী মানুষগুলো।
ভালো থাকুন সবাই মিলে।

৫২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৯

খায়ালামু বলেছেন: বরাবরের মত অসাধারণ লিখেছেন.।.।
আপনার লেখা পড়তে ভালো লাগত.।.। আর এখন থেকে আমি রীতিমত আপনার ফ্যান // +++++্
শুভকামনা রইল :)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:০৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: কেউ যে শুধু কমেন্ট করেই কারো মন জয় করে নিতে পারে, তার প্রমান আপনি।

আপনি আমার ফ্যান - একথা বলে শুধু আমাকেই সম্মানিত করলেন আর চির কৃতজ্ঞতায় আবদ্ধ করে নিলেন।

আল্লাহ আপনাকে ভালো রাখুন সব সময়, এই কামনা।

৫৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪৩

খায়ালামু বলেছেন: লিখতে তো পারিনা.।। আপনার লেখার হাত অসাধারন.।। খুব সুন্দর করে লিখতে পারেন , বিশেষ করে মুভি রিভিউ!! আশা করি সামনে আরও অসাম ভচাম মুভি রিভিউ পাব .।।। :)
ভালো থাকবেন এবং বেশী বেশী রিভিউ লিখবেন ;) B-)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১২

কালা মনের ধলা মানুষ বলেছেন: ইদানীং মাটির দুই তিন ইঞ্চি উপর দিয়ে হাঁটি !! হাহাহাহাহাহা আপনার প্রশংসায় আপাতত এই অবস্থা !! (সত্যি বলছি !!)
এরকম মন খুলে প্রশংসা (তা অপাত্রে হোক) সবাই করতে পারেনা। বড় মনের মানুষরাই পারে।

আমি কিন্তু মুভি রিভিউ (আসলে রিভিউ হয়না, হয় গল্প) লিখতে পছন্দ করিনা। কিছু কিছু মুভি দেখে এত ভালো লাগে, তখন মনে হয় গল্পটা শেয়ার করি। আর হিন্দী মুভির ক্ষেত্রে পচানিটা হয় দায়বদ্ধতা থেকে।

বাস্তবে রিভিউ বাদে আমার অন্য লেখাগুলো (যে ধরনের লেখা আমি লিখতে চাই) পাঠকের তেমন ভালো লাগেনা। তখন কিছুটা হতাশ তো লাগেই!!

যাই হোক, আপনাকে আন্তরিক ধন্যবাদ ভাই।

৫৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৩

খায়ালামু বলেছেন: আমি বড়ই সত্যবাদী !!!! B-)
আপনি রিভিউ লিখতে পছন্দ করেন না তাই এতো ভালো হয়, পছন্দ করলে তো _______________!!!! :-/
ধন্যবাদ পরে দেন.।। আপাতত একটা অ্যাকশন মুভির রিভিউ লিখে সবাইরে ধন্য করেন/////////

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আফসোস, তারপরেও কেউ অন্তত ভদ্রতা কইরা কইলো না, "না বাই, আফনের অন্য লেকা গুলানও বালাই"

|-)

আসছে - তালাশ।

খুশী?

৫৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩২

খায়ালামু বলেছেন: ভদ্রতা কইরা কি কমু???? সত্যি কইরাই তো কইছি আপনের লেখা বালা পাই.।.।। সত্যর চেয়ে কি ভদ্রতা বেশী হইল????? :-/

আমির খান রে নিয়া লেখবেন খুশী না হইয়া উপায় আছে????
আমি খুশী :P =p~

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধইন্যা খায়ালামু। :D

৫৬| ০৯ ই মে, ২০১৪ সকাল ১০:৪৬

যাদব সূত্রধর বলেছেন: এমন উপলব্ধির জন্য ধন্যবাদ আপনাকে,

২৭ শে জুন, ২০১৫ দুপুর ১২:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাফ করবেন দেরীতে রিপ্লাইয়ের জন্য ভাই।

ধন্যবাদ আপনাকেও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.