নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিক\'টা কালা, মন\'টা ধলা !!

কালা মনের ধলা মানুষ

জীবন এত ছোট ক্যানে...

কালা মনের ধলা মানুষ › বিস্তারিত পোস্টঃ

ভালোবেসে যাই, ভালোবাসি তাই

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৬







ভালোবেসে যাই;



ভার্সিটির প্রথম দিন। ছোট্ট শহর নারায়ণগঞ্জ থেকে যাওয়া চোখে ঢাকা’র সব কিছুই নতুন। পরিপাটি করে আঁচড়ানো আমার চুল, শার্ট ইন করা প্যান্টে। গলায় ঝুলিয়েছি টাই, পায়ে ঝকঝক করা শু। আমার মতো আরো কিছু মফস্বলের মফিজ দেখতে পেলাম কোণাকাঞ্চিতে বেমানান হয়ে বিব্রত বসে আছে। অবাক বিস্ময়ে দেখছি ঢাকাইয়া পোলা’দের। কি কথাবার্তার স্টাইল !! জটিল জটিল বিষয় নিয়ে ইংলিশ বাংলায় তুমুল আড্ডা! কান পেতে শুনতে চাইলাম, কিন্তু উড়ে গেল মাথার উপরের মফস্বলের আকাশ দিয়ে। এই আজব চিড়ীয়াদের মধ্যে নজর কাড়লো এক ছেলে। রং চটা ছেড়া ফাটা জিন্স, বড় বড় চুল; এলোমেলো, উড়াধুরা। কিছুটা চুপচাপ। রোমেন।



আমাদের মধ্যে এই রোমেন আর জুয়েল; দুজনই শুধু প্রেম করতো; আর দুজনের প্রেমিকার নামই এক; বর্ষা! এ নিয়ে প্রেমিকাহীণ আমরা; কত ভয়াবহ আঠারো প্লাস ফাজলামি যে করেছি ইয়ত্তা নেই। রাশেদ, সাকিব, কমল, রাসেল, ফুয়াদ ; ততদিনে রাজধানী আর মফস্বলের ব্যাবধান ঘুচিয়ে প্রবল বন্ধুত্বের বেড়াজালে আটকে গেছি সবাই।



যে মহল্লায় আড্ডা দিতো রোমেন’রা, সেখানে গলির মুখে রাস্তা ছিল ভাঙ্গা। একদিন এক রিকশাওয়ালা নিপুণভাবে ঠিক সেই গর্তে ল্যান্ড করালো তার রিকশা, আর ছিটকে পড়লো আরোহী মা, মেয়ে। সুন্দরী মেয়েটিকে ধরতে সবাই দৌড়ে যেতেই দাড়িয়ে গেল সে, মহিলা তখনো চিৎপটাং। তারপর ডাক্তার, হাসপাতাল, ক্যাব ভাড়া, পূর্ণচোখে তাকানো, পরিচয়, নাম জানা, ঠিকানা ইত্যাদি ইত্যাদি। প্রতিবেশী মহল্লার প্রতিবেশিনী সে; বর্ষা। এভাবেই ছিল শুরু।



খুব সিরিয়াস প্রেম ছিল রোমেন’এর। ক্লাসের ফাঁকে চান্স পেলেই ফোন, একটু পর পর মেসেজ, আর আড্ডা থেকে নিয়মিত গায়েব হয়ে যাওয়া। কত যে গালি দিয়েছি ওকে ডেটিং বঞ্চিত হিংসুটে এই আমরা! কোথায় ডেটিং করিস জানতে চাইলে বলতো না, ছবি দেখতে চাইলেও দেখাতোনা, বলতো, ‘নজর লাগিয়ে দিবি’। যদি বলতাম, আমাদের সাথে পরিচয় করিয়ে দে শালা। রোমেন হাসতো, বলতো; ‘তোদের মত বদমাশ’দের সাথে আমার ডার্লিং’এর পরিচয়? অসম্ভব!!’ আমরা আবার গালি দিতাম!



ভার্সিটিতে হঠাত করেই পেছনে পড়ে গেল রোমেন। রেজাল্ট খারাপ হতে লাগল, ক্লাসে হোল অনিয়মিত, আরো চুপচাপ, নিজের ভেতর। সেমিস্টার’টাই ব্রেক দিয়ে দিল। বন্ধুরা মুখ চাওয়া চাওয়ি করতে লাগলাম। বুঝতে পারলাম না কিছুই ওর এই অন্তর্মুখীতার কারণ। দেখা হোল না আর অনেকদিন। আমরা এগিয়ে গেলাম। মেজর’এর চাপ এসে পড়লো। আমি মার্কেটিং মেজর নিয়ে আলাদা হয়ে গেলাম। সাথে হারিয়ে গেল প্রতিদিনের আড্ডাটা। নতুন বন্ধু হোল না আর।



ভার্সিটি তখন শেষের দিকে। একদিন রোমেন’কে খুঁজে পেলাম ক্যাফেটেরিয়ায়। আড্ডা মারছে, সবাই একসাথে, আগের মতোই। হৈহৈ করে উঠলাম অনেকদিন পর। খুনসুটি, পচানো, হাসাহাসি। রোমেনের গলা জড়িয়ে জিজ্ঞেস করলাম, ‘ডেটিং কেমন চলে দোস্ত?’



হঠাত চা’য়ের কাপে চামচের আওয়াজ স্পষ্ট হয়ে উঠলো। রাশেদ’রা কেউ মোবাইল টিপতে, কেউ এসাইনমেন্টের খাতায় ব্যাস্ত হয়ে গেল। আর রোমেন পুরনো সেই হাসিমাখা মুখে বললো, ‘আবার জিগায়! ডেটিং চলে মানে?...দৌড়ায়। প্রতি শুক্কুরবার, বাদ জুম্মা, আজিমপুরে। মিস নাই। হাহাহা’



ওর ক্লান্ত স্বর কানে বাজলো না আমার একটুও। মফস্বলের বোকা এই আমি হাসতেই থাকলাম। পরিচিত গালি দিয়ে বলে উঠলাম; ‘মানষে শুক্কুরবার দোয়া কালাম পড়ে, আর তুই যাস ডেটিং’এ?’ সাকিব উঠে এসে আমার কাধে হাত রেখে বলে, ‘চল, বিড়ি টেনে আসি’। বাইরে এসে মুখোমুখি দাড়ায় সাকিব, ‘তুই জানিস না?’ আমি একগাল ধোঁয়া ছেড়ে আকাশ থেকে পড়ি, ‘কি জানিনা রে?’



‘বর্ষা তো নেই। মরে গেছে মেয়েটা গত বছর।’ চমকে উঠি আমি।



‘লিউকোমিয়া ছিল ওর। রোমেনের সাথে পরিচয়ের আগে থেকেই। বেশিদিন বাঁচবে না জানতো। আর জানতো রোমেন’ও।’ আমি তাকিয়ে থাকি বোধশূণ্য হয়ে। সিগারেট জ্বলতে থাকে।



‘সব জেনেই বর্ষা’কে ভালোবাসতো। দুজনেই জানতো যেকোন দিন শেষ হয়ে যাবে সব। শেষদিকে খুব বেশি অসুস্থ হয়ে পড়েছিল মেয়েটা, ভর্তি হয়েছিল হাসপাতালে। ওর পাশে থাকার জন্যই সেমিস্টার ব্রেক দিয়েছিল রোমেন। কিন্তু, শেষ দেখা হয়নি। জানিস, এখনো প্রতি শুক্রবার আজিমপুরে বর্ষার কবরের পাশে যায় রোমেন। দাড়িয়ে থাকে চুপচাপ...’



আমার চোখে সাকিব আস্তে আস্তে ঝাপসা হয়ে যেতে থাকে, সিগারেট জ্বলতে জ্বলতে নিভে গেছে কবেই...





ভালোবাসি তাই;



আমাদের স্কুলের বন্ধুদের মধ্যে সবার আগে শহীদ হয়েছিল নিশান; বিয়ে করে ফেলেছিল!! অনার্সের মাঝেই। যখন আমরা শুধু ‘বিয়ে’ বানান’টুকুই করতে পারতাম, কল্পনাও করতে পারতাম না! লম্বা, ফর্সা আর সিল্কী চুল; নায়কোচিত চেহারা তার। ক্রিকেটে যখন পেস বোলিং করতো, তখন শুধু মেয়েরা না, আমরাও কাত হয়ে যেতাম; হিংসায়।



নিশানের শুধু চেহারা নয়, সাহস’ও যে বাংলা সিনেমার নায়কের মত তা বুঝতে পারলাম, যখন সে ছাত্রাবস্থায় এবং বেকারাবস্থায় পারিবারিকভাবে বিয়ে ম্যানেজ করে ফেললো; এক কঠিন যুদ্ধের পর। কিন্তু শেষ পর্যন্ত নিশান আর নায়ক থাকেনি, আমাদের কাছে সে হয়ে উঠেছিল মহানায়ক।



একটি মেয়ে। তানিয়া। তাকে ভালোবাসতো সে। তাদের ভবিষ্যত সুখের স্বপ্ন ধাক্কা খেল, যখন তার এই ভালোবাসার মানুষটির শরীরে ক্যান্সার ধরা পড়লো। ওভারী’তে। ব্যায়বহুল আর যন্ত্রণাদায়ক চিকিতসা। এবং কখনো মা হতে না পারার, নাড়ি ছেড়া কষ্ট না পাবার ঝুঁকি।



নিশান আর তানিয়া – দুজনে সিদ্ধান্ত নিল, বেঁচে থাকার অধিকার ছিন্ন হবার আগমুহূর্ত পর্যন্ত বেঁচে থাকার; একসাথে। তাদের বিয়েটা ছিল অনিশ্চিত বাকি ক’টা দিন, প্রতিটা দিন; একজনের হাত, আরেকজনের কখনো না ছাড়ার অকৃত্তিম শপথ।



সর্বশক্তি দিয়ে ক্যান্সারের বিরুদ্ধে একসাথে যুদ্ধ ঘোষনা করেছিল দুটি পরিবার। এই অমানুষিক যুদ্ধে কখনো মলিন দেখিনি প্রিয় এই বন্ধুর মুখ। দাম্পত্যের আর যুদ্ধের এই বছরগুলোতে কখনো জিতে যাচ্ছিল তারা, কখনো হেরে যাচ্ছিল।



আমরা ভুলেই গিয়েছিলাম ওদের কথা। এ জগতে যার যার দুঃখ, যার যার যুদ্ধ; শেষ পর্যন্ত তার তারই। এরপর একদিন সকালে সূর্য উঠেছিল বিষন্ন হয়ে। সেদিন হেরে গিয়েছিল নিশান আর তার ভালবাসার মানুষটি; পুরোপুরি। ভালোবাসা, আদর আর স্নেহের সমস্ত ডাক উপেক্ষা করে সে চলে গিয়েছিল, কে জানে; কিসের টানে?



শেষ দেখা হয়নি নিশান আর তানিয়ার’ও। শেষ রাতে শেষ বেলায় বাকরুদ্ধ তানিয়া, তখন ক্লান্ত দুচোখ দিয়ে খুঁজছিল কাকে; ঘিরে থাকা এত মানুষের ভীড়ে? আজীবন তার হাত ধরে থাকার শপথ করা মানুষটিকে? কোথাও ছিলনা সে।



আমি তাকিয়ে দেখছিলাম নিশান’কে; চার বেহারা’র পালকিতে যখন তার বধূ উঠতে যাচ্ছে শেষ বারের মত। কি ভাবছে সে? কিভাবে সহ্য করছে, যখন সে জানে; এই শেষ দেখা! সেই প্রিয় মুখ আর দেখতে পাবে না সে; কোনদিন ইচ্ছা হলেও; সব কিছুর বিনিময়ে হলেও!



নিশানের সৌভাগ্য হয়নি কখনো নিজের বউ’কে নিয়ে বেড়াতে যাবার, অন্যেরা যেমন যায়। ভালোবাসার ওই মুখটাতে হাসি দেখার সৌভাগ্য হয়েছে খুব কম; দেখতে হয়েছে দাঁতে দাঁত চেপে বেঁচে থাকার লড়াই। তবু তার আফসোস ছিলনা একবিন্দু। নিশানের সৌভাগ্য তো একটাই; সে তার ভালোবাসার মানুষটিকে পেয়েছে; একান্ত নিজের করেই। ক’জনের এই সৌভাগ্য হয় একজীবনে?

মন্তব্য ১৪২ টি রেটিং +৩৪/-০

মন্তব্য (১৪২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৪

ইমরাজ কবির মুন বলেছেন:
বলার মতো কিছু খুজে পাচ্ছিনা। স্তব্ধ করে দিসেন ||

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: জীবন যেখানে যার যেমন।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৪

তামিম ইবনে আমান বলেছেন: ভালো লাগলো কাহিনী

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ তানিম।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৮

অবসরপ্রাপ্ত বাউন্ডুলে বলেছেন: পরিচিত, চেনা জানা ঘটনা দুটো আরেকবার চোখ ঝাপসা করে দিয়ে গেলো... লেখাতে লাইক দিলাম, ঘটনা দুটো ভুলে যাওয়ার আপ্রাণ চেষ্ঠায়... মনে পড়লেই গলার কাছে কিছু একটা আটকে যায়...

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: ঝাপসা চোখেই লিখলাম। আর এখন কিছুতেই ঢোক গিলতে পারছিনা।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২১

অনিক আহসান বলেছেন: :(

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩০

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন: :(

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫৬

নিরপেক্ষ মানুষ বলেছেন: জুতসই শব্দ পাচ্ছি না।তাই কিছু বললাম না।+++

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: সব সময় সব কিছু বলা লাগেনা। এমনিতেই বোঝা যায়।

অনেক ধন্যবাদ।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫৯

সুস্ময় পাল বলেছেন: চমৎকার ... ভাল লাগল।

ইদানীং ব্লগ শাহবাগের তোড়ে ভেসে যাচ্ছে। ব্যাপারটা দুর্ধর্ষ হলেও পোস্টের ঠেলায় মাঝেমাঝে বিরক্তি লাগে। একই সুর, একই কথা ... ... বিদ্রোহ! সাথে আছে একে অপরের প্রতি কাদা ছোঁড়াছুড়ি। এমন মুহূর্তে পোস্টটা পড়ে খানিকটা হাঁফ ছেড়ে বাঁচলাম।

এটা পড়তে পড়তে শুনছিলাম Bob Dylan এর The times they are a changing ... গানটা। এটা কেন যেন পোস্টটাকে আরো সুস্বাদু করে দিল। :)

আপনি কি চাকরির সূত্রেই এখন চট্টগ্রামে থাকেন?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

ঠিকই বলেছেন। সব ভালো লাগছে। শুধু কাদা ছোড়াছুড়ি আর রাজনৈতিক রং দেয়ার চেষ্টাটাই ভালো লাগছেনা। মাত্রই আসলাম, আমাদের নাঃগঞ্জের অনুষ্ঠান থেকে।

খুব সুন্দর একটা গানের কথা মনে করিয়ে দিলেন।

আমি শুনছিলাম, ভালোবাসি তাই, ভালোবেসে যাই। গায়িকা কে, জানিনা।


আমি তো চট্টগ্রাম থাকিনা। আমার বাসা, অফিস - দুটোই নাঃগঞ্জ।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০০

মাহবুব ধ্রুব বলেছেন: valo laglo.priyo te nilam

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০৪

গেমার বয় বলেছেন: শুধু একটা দীর্ঘশ্বাস ফেললাম !!!

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমাদের আসলে আর কিছু করার নেই।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১৯

রুদ্র মানব বলেছেন: অসাধারণ , +++++++ ।
ভাল লাগল , বাস্তবের করুণ ভালবাসার বিজয় পরিলক্ষিত করলাম ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: খুব সুন্দর বলেছেন।

ধন্যবাদ রুদ্র মানব।

১১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২৫

গ্রাম্যবালিকা বলেছেন: পুরোটা পড়িনি। পড়ে পড়বো, ওকে? :)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: হুম।

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩১

জাকারিয়া মুবিন বলেছেন: বরাবরের মতই লেখা ভাল্লাগছে।


টাচি রাইটিং। +++++++++++++++

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস দোস্ত।

১৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৪

অর্ণব আর্ক বলেছেন: যাউকগ্যা মুভি রিভিউবাদেও একটা সুন্দর লেখা পাইলাম।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

থ্যাঙ্কস অর্ণব ভাই। ভালো থাকবেন।

১৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

আধখানা চাঁদ বলেছেন: সামুতেই অনেক দিন পর ঢুকলাম। শাহবাগ,পড়ার চাপ,পরীক্ষা,এসাইনমেন্ট সব মিলিয়ে লেজে গোবড়ে অবস্থা। আজ ঢুকলাম এবং প্রিয় মানুষটার লেখা পেয়ে গেলাম।

অসাধারণ লেখনী !!! পড়তে গিয়ে কখন যে চোখ মুছলাম,সেটাও টের পাইনি।

ভাল থাকবেন ভাই, নিরাপদে থাকবেন ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: এইসব কমেন্টের আশাতেই মনে হয় সামুতে পড়ে থাকি। এইসব কমেন্ট পড়েই সব দুঃখ ভুলে যাই। ভাল হয়ে যায় খারাপ থাকা মন।

ধন্যবাদ দিলাম, আর জানালাম কৃতজ্ঞতা।

ভালো থাকুন।

১৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৭

*কুনোব্যাঙ* বলেছেন: আমরা জ্ঞানী হই। যুক্তিবিদ্যায় সুকঠিন নিয়ম মেনে জীবনের লক্ষ্য উদ্দেশ্য নিয়ম ঠিক করি। যুক্তির কষ্টি পাথরে যাচাই করে নেই আমাদের প্রতিটি কর্ম, আবিষ্কার, উদ্দেশ্য। কিন্তু আসলেই কি জীবনের সত্যিকার বোধ প্রাপ্তি প্রত্যাশা এসবে কোন যুক্তি আছে!!

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০২

কালা মনের ধলা মানুষ বলেছেন: অদ্ভুত আর বিষাদী একটা সত্য বলে দিলেন রে ভাই।

সব যুক্তিহীন যুক্তির ভীড়ে হারিয়ে যায় আমার সাধারণ ভালোবাসা গুলো।

১৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১০

দিকভ্রান্ত*পথিক বলেছেন: খুব ভাল লাগল!!!!

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আপনেক অনেক দিন পরে পেলাম।

১৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৫

একজনা বলেছেন: বিষাদ জাগানিয়া লেখা। পড়ে মনটা খারাপ হল। :( :( :(

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালোবাসা ব্যাপারটাই সম্ভবত বিষাদ জাগানিয়া।

১৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২০

শের শায়রী বলেছেন: সখী, ভাবনা কাহারে বলে। সখী, যাতনা কাহারে বলে ।
তোমরা যে বলো দিবস-রজনী ‘ভালোবাসা’ ‘ভালোবাসা’—
সখী, ভালোবাসা কারে কয় ! সে কি কেবলই যাতনাময় ।
সে কি কেবলই চোখের জল ? সে কি কেবলই দুখের শ্বাস ?
লোকে তবে করে কী সুখেরই তরে এমন দুখের আশ ।
আমার চোখে তো সকলই শোভন,
সকলই নবীন, সকলই বিমল, সুনীল আকাশ, শ্যামল কানন,
বিশদ জোছনা, কুসুম কোমল— সকলই আমার মতো ।
তারা কেবলই হাসে, কেবলই গায়, হাসিয়া খেলিয়া মরিতে চায়—
না জানে বেদন, না জানে রোদন, না জানে সাধের যাতনা যত ।
ফুল সে হাসিতে হাসিতে ঝরে, জোছনা হাসিয়া মিলায়ে যায়,
হাসিতে হাসিতে আলোকসাগরে আকাশের তারা তেয়াগে কায় ।
আমার মতন সুখী কে আছে। আয় সখী, আয় আমার কাছে—
সুখী হৃদয়ের সুখের গান শুনিয়া তোদের জুড়াবে প্রাণ ।
প্রতিদিন যদি কাঁদিবি কেবল একদিন নয় হাসিবি তোরা—
একিদন নয় বিষাদ ভুলিয়া সকলে মিলিয়া গাহিব মোরা



চমৎকার লেখা বরাবরের মত। ভাল লাগা থাকল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: শোভন ভাই, এই বিখ্যাত আর চমৎকার লিরিক্সের অন্য অনেক ধন্যবাদ।

১৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৯

অন্তহীন বালক বলেছেন: অসাধারণ লেখনী,
বুকটা একবার কেপে উঠলো।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ, ভাই।

ভালো থাকুন।

২০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৮

খায়ালামু বলেছেন: জীবন যেখানে যেমন .।.।.।.।।
বরাবরের মত অসাধারণ ্‌, একদম হৃদয়স্পর্শী লেখা .।.।।।
আল্লাহ সবাইকে ভালো রাখুন.।।।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: যাই লিখি, আপনার প্রশংসা বরাদ্দ থাকবেই আমার জন্য।

ধন্যবাদ ভাই।

২১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪০

রক্তভীতু ভ্যাম্পায়ার বলেছেন: অস্থির! :) :) :) :)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

:|| খুব খুশী হয়েছেন?

২২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৩

অপু তানভীর বলেছেন: আপনে মানুষ ভালা না !! /:) /:) /:)

মন কেন খারাপ করিয়ে দিলেন ?? :( :( :(

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সবাই ভালোবাসা দিবসে আনন্দ করবে, আমার তাই আর সহ্য হোল না। দিলাম তাই মন খারাপ করে!! মন আমার একা খারাপ থাকবে?

২৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৪

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার লেখা বরাবরের মত। ভাল লাগা থাকল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস কান্ডারী ভাই।

ভালো থাকুন।

২৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৪

অদ্বিতীয়া আমি বলেছেন: অসাধারণ , অসাধারণ লিখেছেন , কিন্তু একই সাথে মনটা খারাপ করে দিলেন

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমার মতো আরো কয়েকজনের মন খারাপ করিয়ে দিতে পেরে ভালো লাগছে।

অনেক ভালো থাকুন।



আর, মন ভালো হয়ে যাবে একটু পরই।

২৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪৮

ভবঘুরে_পথিক বলেছেন: মন আগের থেকেই খারাপ এখন আরও খারাপ হয়ে গেল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: যাক, দোষ তাহলে পুরোপুরি আমার একার না। মন খারাপের ভাগীদার আমি একা নই।

২৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪১

এঞ্জেল বয় বলেছেন:
সত্যি অসাধারন হয়েছে লিখা।
বাস্তব কঠিন বাস্তব। ধন্যবাদ এমন ধারুন লিখার জন্য।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০২

কালা মনের ধলা মানুষ বলেছেন: সুন্দর মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।

২৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:০০

বাংলার হাসান বলেছেন: সত্যি অসাধারন হয়েছে লিখা।

ভালোবাসা এইটা আবার কি?

খায় না পিন্দে?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস হাসান ভাই।

আর ভালূবাসা? এইটা খায়'ও না, পিন্দে'ও না।

মাথাত দেয় !!

২৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৬

ফারিয়া বলেছেন: শুধু কষ্টের লেখা দিলেন আজকের দিনে?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

হিংসা থেকে করেছি। মন আমার একারই খারাপ থাকবে? এটা কি ঠীক হোত বলেন?

২৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০৮

অ্যামাটার বলেছেন: টাচি। অসাধারন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:১১

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

৩০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৩৬

লাবনী আক্তার বলেছেন: চোখ দুটি জ্বলে ঝাপসা হয়ে আসল। :( :(


১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: জীবন যেখানে যেমন।

৩১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৫

মেহেরুন বলেছেন: অসাধারন লেখা ভাইয়া। বলার কিছু খুজেই পাচ্ছি না। দুইটাই কি সত্যি ঘটনা ভাইয়া?? প্রিয় তে নিলাম পোস্ট। ভালো থেকো ভাইয়া।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:০২

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ আপু প্রশংসার জন্য।

হুম, দুটোই সত্য ঘটনা। দু'জনেই আমার বন্ধু।

তুমিও ভালো থাকো।

৩২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৭

imnomus বলেছেন: সাধারনত ব্লগে কমেন্ট করি না শুধু পড়ি......আজ নিশানকে নিয়ে লেখা দেখে শুধু কমেন্ট করার জন্য লগ ইন করলাম।
আমি খুব শক্ত মানুষ রে......তুই চোখটা ভিজাইয়াই ছারলি।

সুমন

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: তোরে চিনতে এফ বি' তে লগ ইন করলাম। কেমন আসস দোস্ত?

তুই শক্ত আর ইমোশনলেস ছিলি জানি, আর তাই এই কমেন্ট টা আজীবন মনে রাখবো।

৩৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৪

imnomus বলেছেন: ইমোশনলেস বলিস না দোস্ত।ইমোশন প্রকাশ করি না।আছি আলহামদুলিল্লাহ......
তোর লেখা সবসময় পরি...খুজে খুজে পরি দোস্ত.....
সত্যি খুব চমৎকার লেখস.।.।.।.।।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

রাগ করলি নাকি? তুই যে শক্ত মানুষ, কোনদিনই তোরে আবেগপ্রবণ হইতে দেখিনাই, তাই বললাম।

আমার লেখা যে পড়িস, না বললে জানতেও পারতাম না। থ্যাঙ্কস দোস্ত।

৩৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১০

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: ভাই কি আর বলার আছে। আপনাকে স্যালুট। অসাধারণ লিখেছেন। আমার এখনো স্তব্ধ ভাবটা কাটেনি, চাইনা কাটুক।

ভালোবাসতে হলে রোমেন আর নিশানের মতই ভালোবাসা উচিত।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার কমেন্ট পেয়ে খুব খুশী হলাম।

আসলে কি জানেন, নিশান আর রোমেন , তাদের ভালোবাসাটা ধরে রাখতে না পারলেও, ওরা এই কারণে সৌভাগ্যবান, যে তারা সত্যিকারের ভালোবাসাটার দেখা পেয়েছিল।

সবাই পায়না। মিথ্যাকেই সত্যি ভাবে।

৩৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

imnomus বলেছেন: আরে পাগল রাগ করব কেন??
সারাদিন ই ব্লগে বইসা থাকি.।.।শুধু পরি। কোনো কমেন্ট করি না.।.।
কমেন্ট করতে মন চায় না.।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: একেকটা কমেন্ট কি পরিমান উতসাহ যোগায় জানিস? হাহাহাহাহা

ভালো থাকিস।

৩৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৭

নক্ষত্রচারী বলেছেন: পড়ে ভালো লাগলো অনেক ।

শুভকামনা রইল ।।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: শুভ কামনা রইল আপনার জন্যেও।

৩৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

মহাজাগতিক পাগল বলেছেন: ভালোবাসা নেই , তবুও ভালবেসে যাই ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালোবাসা নেই , তবুও ভালবেসে যাই । :|| কারে???

৩৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

মহাজাগতিক পাগল বলেছেন: ভালবাসা দিবসে আপনার লেখা না পড়লে দিনটাই মাটি হয়ে যেত । সারাটা দিন ই বাসায় । ১৪ ই ফেব্রুয়ারি মনটাকে আবেগি করে রাখতে খুব ইচ্ছে করে । আপনার লেখা পড়লে সেটা সবসময় ই হয় আমার । ভাল থাকবেন রুমি ভাই ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

আমিও। আফিস থেকে সোজা বাসায়। আশে পাশেও চাইনি। যদি মন খারাপ করা কিছু চোখে পড়ে!! হাহাহাহাহাহা

তুমিও অনেক ভালো থাক পাগলা, আর এরকম অসম্ভব সুন্দর কমেন্ট করে যাও।

৩৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪৫

অহন_৮০ বলেছেন: কঠিন ২টা গল্প দিলেন রে ভাই. মনটাই খারাপ হয়ে গেল

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: গল্প নারে ভাই। বাস্তব। দুজনেই আমার বন্ধু।

৪০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০৮

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: অসম্ভব সুন্দর!!!! ভালো লাগা রইল+++++++

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ জনৈক গণ্ডমূর্খ সুমন !! :)

৪১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৯

খায়ালামু বলেছেন: ভাই...। শুনলাম আপনার নাম নাকি 'রুমি' ?????

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

কাছাকাছি শুনসেন !! হ্রস্ব ই কার রুমি না, দীর্ঘ ঈ কার রুমী !!

:)

৪২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০০

খায়ালামু বলেছেন: B-) B-) :P :P

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: :)

৪৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৭

শীলা শিপা বলেছেন: mon tai kharap kore dilen:)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমাদের বাস্তবতাটাই সুখ আর দুঃখের মিশেলে তৈরী।

খুব সম্ভবত মন খারাপ করা অংশগুলোই বেশি !!

৪৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৫

খায়ালামু বলেছেন: বাইচ্চা গেছেন.।.।।। হ্রস্ব ই কার হইলেই কিন্তু ________ :P :P :P :P :P :P :P B-) B-) B-) B-) :-P :-P B-)) B-)) B-)) B-)) B-)) B-))
আপনার প্যারেন্টসকে ধন্যবাদ জানান :)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: :)

৪৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪২

অচিন.... বলেছেন: :(

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৪৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০২

মশামামা বলেছেন:



ওহে শিবির, ওহে ফ্রান্কেনস্টাইন্ড!
ফিরে এসো বাছাধন - সুস্থ জীবনে
বাঙালী হয়ে প্রজন্ম চত্বরে এসে জড়ো হও -
রাজীব হত্যার ক্ষমা চেয়ে পবিত্র করো কণ্ঠ তোমার,
মুখে তোলো একটাই স্লোগান -
'জয় বাংলাদেশ; রাজাকারমুক্ত বাংলাদেশ,
আমি বাঙালি, বাঙালির জয় হোক,
পাকিস্তানী হানাদারবাদ নিপাত হোক।'

ওহে শিবির, ওহে ফ্রান্কেনস্টাইন্ড!
সবার সামনে এসে প্রকাশ্যে বলো -
আমি দ্বিধাহীন, বিবেকবোধে সমুজ্বল তোমাদের মতই,
আমি বাংলায় জন্মেছি, বাংলায় একাত্ম, বাংলায় গান গাই
আমি তোমাদেরই সন্তান ও ভাই।

ওহে শিবির, ওহে ফ্রান্কেনস্টাইন্ড!
উচ্চস্বরে বলো - আমি লজ্জিত, আমি ভারাক্রান্ত,
আমি মুসলমান; তবে উন্মাদনা নয়, ত্যাগ ও শান্তিই আমার ধর্ম,
আমি জানি - শিবির মানেই উন্নাসিক, মানসিক রোগীদের আস্তানা
করজোড়ে প্রার্থণা করো - প্রজন্মের কাছে প্রজন্ম চত্বরে এসে -
'আমার ভুল হয়ে গেছে; আমায় ক্ষমা করো ।

ওহে শিবির, ওহে ফ্রান্কেনস্টাইন্ড!
আজ জাগ্রত জনতার কণ্ঠে কণ্ঠ মিলিয়ে বলো -
'জয় বাংলাদেশ; যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ,
আমি বাঙালি, বাঙালির জয় হোক,
পাকিস্তানী হানাদারবাদের মৃত্যু হোক।
জামাতীবাদ নিপাত যাক, সন্ত্রাসবাদ নিপাত যাক,
মানবতাবাদের জয় হোক, বাংলাদেশের জয় হোক।'

ওহে জনতা, জেগে ওঠো -
আর একটিবার মুক্তির স্লোগানে মাতো আর বলো -
সারাদেশ জাগ্রত হোক, গোটাজাতি এক হোক
এখনি সময়, দ্বিতীয় মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবার
পবিত্র মাটির রক্তের ঋণ পরিশোধ করবার।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ। সুন্দর কবিতা। প্লাস দিলাম।

কিন্তু, এই পোস্টেও জামাত শিবির টেনে এনে গান্ধা না করলে চলতো না??

৪৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২২

মশামামা বলেছেন: এটা শুধু শ্লোগান। তাই। এতে অন্য কিছু খুঁজবেন না ভাই।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: অন্য কিছু খুজছি না ভাই। আপনার সাম্প্রতিক মন্তব্য গুলো দেখলাম। রিলেটেড আনরিলেটেড সমস্ত পোস্টে এই কবিতা পোস্ট করে আসছেন !! এমন কি দুই বছরের শিশু ধর্ষণ, টাইট জিন্স ইত্যাদি পোস্টেও এই কবিতা !!! আজব !!! যা করছেন, তা হোল ফ্লাডিং।

এতে পোস্ট দাতা বিরক্ত'ও তো হতে পারেন, তাই না? সবাই আশা করেন, যে পাঠক তাঁর লেখা পোস্ট টা পড়বেন, এবং ভালো মন্দ মন্তব্য করবেন। আর কেউ যদি লেখা না পড়েই অফটপিকে ফ্লাডিং করতে থাকে, তাহলে তা খুবই বিরক্তিকর।

এতে আপনার নিক টার রেপুটেশন খারাপ হয়ে যাচ্ছে। আশা করি আমার কথা বুঝতে পারছেন। দয়া করে কিছু মনে করবেন না ভাই।

৪৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৩

নীলপথিক বলেছেন: আপনার লিখবার ক্ষমতার মতন আমার অনুভূতি প্রকাশের ক্ষমতা নেই যে। তাই ভালোলাগাটাই জানিয়ে গেলাম শুধু।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: অসম্ভব সুন্দর এই মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ নীলপথিক।

৪৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:০৯

সুখী চোর বলেছেন: ঘটনাগুলা জানি, কিন্তু এত সুন্দরভাবে লেখা হয়েছে যে বলার কিছু নাই।
সত্যিই অসাধারন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস সাঈদ।

৫০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৬

চাতক পাখী বলেছেন: Rumee vai khub vala hoise, majhe majhe movie te break dia ai dhoroner post dien.

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

ভালো বলসেন। আমিও দিতে চাই, কিন্তু পাব্লিক পড়তে চায় না, খালি মুভি রিভিউ দেন মুভি রিভিউ দেন কয়া স্লোগান দিতে থাকে !!!!!

কি করুম !!!

৫১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০২

ডিং ডং হুশ বলেছেন: কোন লেখক, ঘটনা বানায় না, বানাতে পারেনা। ঘটনা, লেখক বানায়, লেখা বানায়। যে লেখায় চোখ ভেজায়, সেই ঘটনাটি কেমন ছিল তাহলে ?

আমি হয়ত জানি কেমন ছিল, কারন তানিয়া আপু নিশান ভাইকে একদম কাছ থেকেই দেখেছি। আমার বন্ধুর বড় ভাই নিশান আর তার ভাবি তানিয়া আপু। আমি কোনদিন ভাবি বলিনি, আপুই বলেছি। ২০১১ এর ইদুল ফিতর এ অনেক্ষন আড্ডা দিয়েছিলাম(ইসলাম নিয়ে)। .আপু বলেছিল আরও কথা বলবে। আপু সুস্থ হতে থাকে :)

কিন্তু তার পর বিস্তারিত কথা বলতে, ছিল " আপু কেমন আছো (একটা দাত বেরকরা হাসি মুখ নিয়ে)" ...

আর দেখা হল না। কথা হল না। তার পর থেকে শুনেই গেলাম " ওই হাসপাতালে/ ইন্ডিয়াতে/চায়নাতে "।
সকালে একদিন আমার বন্ধুটিকে ফোন দিলাম, "কিরে কই"। .ভাসা গলায় " একটা খারাপ খবর আছে .... "
তানিয়া আপু এল নারায়ানগঞ্জ, কিন্তু কথা বলার আর সুযোগ নেই। কারন সে চিরদিনের জন্য নীরব হয়েগেছে পৃথিবীর জন্য ....
রেখে গেছে ভালোবাসার মানুষটিকে ... যে তাকে মনে করবে, তার জন্য আল্লাহের কাছে প্রার্থনা করবে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩০

কালা মনের ধলা মানুষ বলেছেন: কোন লেখক, ঘটনা বানায় না, বানাতে পারেনা। ঘটনা, লেখক বানায়, লেখা বানায়

খুব সুন্দর বলেছেন সায়েম। তবে আমাকে লেখক বলাটাও অনেক বেশি হয়ে যায় !! এখনো লেখক দের লেখা পড়ি, আর শেখার চেষ্টা করি, তারা কিভাবে এত ভাল লেখে।

আর আপনার আবেগী এই মন্তব্য আমার লেখাকেই সমৃদ্ধ করলো। ধন্যবাদ।

আসলেই কি তাই, পৃথিবী থেকে ভালো মানুষ রাই আগে আগে চলে যায়?

৫২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

অপু ওপি বলেছেন: আমার ও তো গল্প হয় তবে তা ভিন্ন

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: এ গল্প দুটো কিন্তু গল্প গল্প নয়, বাস্তব গল্প।

৫৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৭

মাক্স বলেছেন: টাচি!
অনেক দেরী করে পড়লাম। সচরাচর এত দেরী হয় না কিন্তু এবার ব্যস্ততার কারণে লেট!

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রিয় পাঠকদের জন্য অবশ্য অল্প দেরি অনেক বেশি দেরি !!

অনেক ধন্যবাদ।

৫৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৫

খেয়া ঘাট বলেছেন: নিশানের সৌভাগ্য তো একটাই; সে তার ভালোবাসার মানুষটিকে পেয়েছে; একান্ত নিজের করেই। ক’জনের এই সৌভাগ্য হয় একজীবনে?

অনেক সাবলীল লিখা। ঝরঝরে গদ্য লিখা পড়ে বিশুদ্ধ সুখ পেলাম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমি আপনার কঠিন ভক্ত ভাই। সব লেখা পড়তে পারিনা সময়ের অভাবে। কিন্তু ভালো লাগা আর মুগ্ধতাটা থাকে সব সময় আপনার জন্য বরাদ্দ।

লেখা পড়ায় ধন্যবাদ।

আর ঘটনা গুলো কিন্তু গল্প ছিলনা।

৫৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৩৭

খেয়া ঘাট বলেছেন: আপনার সাথে আমার মনের অনেক মিল আছে। আপনার বেশ কিছু লিখা , আর বেশ কিছু কমেন্ট যা অন্যান্য পোস্টে করেছেন- তা পড়ে আমার তাই মনে হলো।
ভালো থাকবেন।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রিয় ব্লগারের সাথে মনের মিল জেনে সুখী হলাম।

আপনিও ভালো থাকবেন।

৫৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১০

ইখতামিন বলেছেন:
++++++++++
প্রিয়তে রাখলাম.
পড়ে পরে মন্তব্য করবো

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ, অপেক্ষায় থাকলাম।

৫৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৬

মোঃ নুর রায়হান বলেছেন: প্রিয়তে রাখলাম.
পড়ে পরে মন্তব্য করবো

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: এই সিস্টেম কি হাল জমানার ফ্যাশন খায়া গেলু নাকি ??!!

৫৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪২

মোঃ নুর রায়হান বলেছেন: মন উদাস হয়ে গেলো।
অনেক দিন আকাশ দেখি না। রাতের তারা গুনি না
অনেক মিল পেলাম আমার জীবনের সাথে।
কি বলবো আপনাকে বুঝতে পারছি না।
শুধু হতবাক হয়ে আকাশ দেখছি এখন।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনিচ্ছাতেই আপনার মনের গহীণ কোণে কোথাও যদি একটু হলেও টোকা দিয়ে থাকি, সার্থক আমার লেখা।

৫৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:১০

ইখতামিন বলেছেন:
২৫ তম ভালো লাগা.
দারুণ কল্পনা.
এ যেনো বাস্তব.
গল্পটা পড়ে মন খারাপ হয়ে গিয়েছিল।
কিন্তু শেষের ক'টা লাইন পড়ে আবার ভালো হয়ে গিয়েছে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ইখতামিন ভাই, ধন্যবাদ আপনাকে।

আর, উপরের গল্প দুটো আসলে গল্প ছিলনা কিন্তু। বাস্তব।

৬০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২৬

আমি তুমি আমরা বলেছেন: নিশানের সৌভাগ্য তো একটাই; সে তার ভালোবাসার মানুষটিকে পেয়েছে;একান্ত নিজের করেই।ক’জনের এই সৌভাগ্য হয় একজীবনে?

এটাই সবচেয়ে বড় ব্যাপার। ভালবাসার মানুষটিকে নিজের করে পাওয়াও সবার হয় না। আর রোমেনকে আমার অন্তর থেকে শ্রদ্ধা। সব জেনেশুনে এমন কাউকে ভালবাসতে সত্যিই অনেক সাহসের দরকার।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভাই, আমিও ব্যাপারটি অন্তর থেকে অনুভব করেছি বলেই রোমেন আর নিশান আমার লেখার নায়ক হয়ে গেছে আজকে। আমিও বিশ্বাস করি, ভালোবাসার সার্থকতা হোল সেই মানুষ টিকে নিজের করে পাওয়া। ট্র্যাজেডি'তে আমার অবসেশন নেই।

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৬১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৪

নাদিয়া জামান বলেছেন: :( :(

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

৬২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০৩

অন্ধকারের রাজপুত্র বলেছেন: অসাধারণ পোস্ট !
ভালোবাসা এমন-ই.... আগে বুঝতাম না, ফ্রেন্ডদের অনেককে এইসব নিয়া পচাঁইছি.. ফাইজলামি, ঠাট্টা করসি...
একটা কথা আছে না, কি যাতনা বিষে, বুঝিবে সে কিসে.. কভু আশী বিষে দংশেনি যারে....
আমার ক্ষেত্রেও হয়েছে ওই রকম... বন্ধুরা আমার পচাঁনিতে কিছু বলে নাই... ভদ্রতা করে ওই সময় মুখখানা হাসিহাসি রেখেছে.. বন্ধুতো এসব করবেই, এটা ভেবে হয়তো কিছু বলে নাই.....

কিন্তু এখন?
এখন নিজে ভিকটিম... কিন্তু আমার কেস ভিন্ন, বন্ধুরা ঠাট্টা না করে সমবেদনা জানায় !
বুঝতে পারি... কেমন লাগে.. তাদের কেমন লাগতো ।

যাই হোক পোস্টটা অসম্ভব ভালো লেগেছে... চোখের কোণে পানি এসে গেছে বলতে পারেন! :)
ব্লগে দিনে একবার না একবার আসি-ই.. তারপরও আপনার পোস্টটা কিভাবে জানি মিস হয়ে গিয়েছিল..
একটু দেরিই করে ফেললাম বোধহয় !

ভালো লাগা জানালাম :)
+++++++

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালোবাসা এমন-ই...

অহংকারী কোন ছেলে অহংকার করতে ভুলে যায়, যে ছেলের ইগো বেশি, সেও কোথায় হারিয়ে ফেলে সেই ইগো, নির্লজ্জ হয়ে যায়, অবসেসড হয়ে যায় !! কি অদ্ভুত ব্যাপার স্যাপার !!

আমিও কত বন্ধুকে কত ভাবে পচিয়েছি, যারা পালটা হিসাব নেয়া শুরু করলে পালিয়ে বাচতে হবে।

এই পোস্টের উদ্দেশ্য ছিল একটাই, ভালবাসা দিবসে অন্তত একজনের হলেও মন খারাপ করে দিব। হিংসা থেকেই বলতে পারেন !! আমি মানুষ টা ভালো হতে পারলাম না।

রাজপুত্রের জন্য সমবেদনা নয়, শুভ কামনা, নিরন্তর।

৬৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৩

বস শাকিল বলেছেন: ভাই, অফিসে বসে অলস সময়ে পড়ছিলাম ব্লগ। কখনই এই ধরনের গল্প মার্কা ব্লগ পড়িনা। আপনার লিখা বলেই পড়া। অফিসে বসেই চোখের পানি আটকাতে পারলাম না, সামান্য হলেও কাঁদতে হল। আপনি লেখক হিসাবে সফল ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: শাকিল ভাই, আপনি কমেন্ট করেন কম, কিন্তু যখন তা করেন, একেবারে বুকে গিয়ে লাগে! আমি অপেক্ষা করি সব সময় আপনার এসব মন ছুয়ে যাওয়া কমেন্ট এর। অনেক ধন্যবাদ ভাই। লেখক হিসেবে আমি আসলেই সফল; লেখার গুণে না, এসব কমেন্ট পাওয়ার সৌভাগ্যে।

আর গল্প দুটো কিন্তু শুধু গল্প নয়, প্রতিটী চরিত্র ও ঘটনা বাস্তব।

৬৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫০

টুকিঝা বলেছেন: অনেক অনেক দিন পর এরকম মন ছুঁয়ে যাওয়া একটা লেখা পড়লাম, অফলাইনে পড়ছিলাম, এত সুন্দর লেখায় মন্তব্য না রেখে যেতে ভাল লাগছিল না, তাই লগ ইন করলাম শুধু এত টুকুন বলার জন্য যে দুটো টুকরো গল্প বা জীবনগাঁথা অসম্ভব ভাল লাগলো, কষ্ট কষ্ট ভাল লাগা।

কোন লেখা পড়ার পর সেই লেখার ভেতরের চরিত্র গুলোর জন্য আলাদা করে খারাপ লাগা সাধারণত হয় না, পুরো গল্পটা মিলে একটা আবেগ কাজ করে, কিন্তু এখানে রোমেন, বর্ষা, নিশান এবং তানিয়া চারজনই খুব কাছ থেকে কাঁদিয়ে গেল! অদ্ভুত! মনে হচ্ছে তাঁদের আমি চিনি কত দিন ধরে!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:০৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: মন্তব্য আকারে ভালো লাগা প্রকাশের জন্য ফিরে আসায় আন্তরিক ধন্যবাদ এবং মন ভালো করে দেয়ার জন্য কৃতজ্ঞতা টুকিঝা।

দুটি গল্প বা জীবনগাথা; খুব কাছ থেকে দেখা। ওদের ভালবাসা কিম্বা কষ্ট টা উপলব্দি না করতে পারলেও অনুভব করতে পেরেছি কিছুটা। আমি জানিনা, এরকম সময়ে মানুষ এক একটী সেকেন্ড পার করে কিভাবে?

৬৫| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:৩৮

কালীদাস বলেছেন: :( :( লিখছেনও সেরকম :(

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আন্তরিক ধন্যবাদ কালীদাস।

৬৬| ০৭ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৩

রাজন আল মাসুদ বলেছেন: আপনার বন্ধু নিশান আর রোমেনের জন্য শ্রদ্ধা...............ওনাদের মত মানুষরাই ভালবাসা নামক শব্দটা টিকিয়ে রেখেছেন।

০৭ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সুন্দর বলেছেন রাজন ভাই।

ধন্যবাদ।

৬৭| ২১ শে মার্চ, ২০১৩ সকাল ১১:১৩

আমি ইহতিব বলেছেন: অনেক দেরীতে পড়লাম এতো সুন্দর লেখাটা, এমন নিঃস্বার্থভাবে নিজের সবটুকু দিয়ে যারা ভালোবাসতে পারে তাদের জন্যই পৃথিবীতে স্বর্গে পরিণত হয়। শ্রদ্ধা জানাই এমন মানুষগুলোকে।

২১ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপু, আপনার পরিবার বিপদ মুক্ত হয়েছে আশা করি।

দেরী কোন ব্যাপার না, একসময় পড়লেই হোল।

এমন নিঃস্বার্থভাবে নিজের সবটুকু দিয়ে যারা ভালোবাসতে পারে তাদের জন্যই পৃথিবীতে স্বর্গে পরিণত হয়।

খুব সুন্দর বলেছেন।

৬৮| ০১ লা মে, ২০১৩ রাত ৩:৩৮

সানফ্লাওয়ার বলেছেন: লেখাটা পড়েই মনে হয়েছে বাস্তবতা নিয়ে লেখা। চমৎকার লিখেছেন

০২ রা মে, ২০১৩ দুপুর ১:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ সানফ্লাওয়ার। আসলেই বাস্তব নিয়ে লেখা।

৬৯| ২১ শে জুন, ২০১৩ রাত ১:২৪

রমাকান্তকামার১১০১১৪৫ বলেছেন: :(

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ।

৭০| ২৭ শে জুন, ২০১৩ রাত ১১:৩১

মাহমুদ০০৭ বলেছেন: অসাধারণ ভাই
মন সিক্ত হয়ে গেল

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:০৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাহমুদ ভাই, আপনাকে ধন্যবাদ। ভাল থাকুন।

৭১| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:১৭

সপ্নাতুর আহসান বলেছেন: বাস্তব এত কঠিন কেন?

সুন্দর লেখা।

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: কারন, এটা যে বাস্তব !

অনেক ধন্যবাদ আহসান ভাই পড়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.