নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিক\'টা কালা, মন\'টা ধলা !!

কালা মনের ধলা মানুষ

জীবন এত ছোট ক্যানে...

কালা মনের ধলা মানুষ › বিস্তারিত পোস্টঃ

নারী : আমার মা, প্রেমিকা, বোন এবং চলার পথে চোখ কেড়ে নেয়া মেয়েরা

০৭ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪৮





আমি পৃথিবীর সবচে শ্রেষ্ঠ মা’য়ের সবচে কুপুত্র, নিঃসন্দেহে। সেই সাথে হারিয়ে যাওয়া প্রেমিকাদের একজন অপদার্থ প্রেমিক এবং পথচারী মেয়েদের মাঝে সুশীল পথচারী। দেশনেত্রী, জননেত্রী আর ব্লগমাতা - আমার ক্ষুদ্র গন্ডিতে আপাতত নারী বলতে এরাই।



ও, কিছু বান্ধবীও ছিল, সেগুলো সব বিয়েশাদী হয়ে বাচ্চা কাচ্চা নিয়ে হেজেপেজে গেছে। রাস্তা ঘাটে হঠাত দেখা হয় বিরাট সংসার সমেত। শপিং এর ব্যাগ হাতে অথবা একটা দুটো গ্যান্দা কোলে করুন মুখে তাকিয়ে থাকা জামাই আর পরতে পরতে সুখ জমে ইয়া মুটকী হয়ে যাওয়া প্রিয় মুখ গুলো, যাদের দেখলে দোস্ত না, খালাম্মা ডাকতে মন চায়; যারা চোখ বড় বড় করে সুর টেনে বলে, “কিরে এখনো বিয়া করস নাই ?? সমেস্যা কি তর ?? মাইয়া দেখুম?” কিম্বা পুরোনো ক্রাশের সাথে দেখা হয়ে গেলে তো আরো বিপদ !! সতীন জামাই, আর ন্যাড়া মাথার পিচ্চি; “বাবুসোনা, এ তুমার আঙ্কেল হয়, সালাম দাও তো দেখি”! আমি কাষ্ঠহাসি দেই, মনে মনে আফসোস করি, “ডাকনের কথা আসিল বাপ, আর ডাকিস আঙ্কেল !! হায় কপাল !!”

বান্ধবী গুলো তাই গোণার বাইরে।



মা? নারী? ধুর !! মা তো মা’ই !!

বাসায় বাবা, ভাই মিলে আমরা চারজন পুরুষ, আম্মা একলাই নারী। তাও লিখতে গিয়ে মনে পড়লো! হয়তো সে নিজেও ভুলে গেছে। আমরা বডি স্প্রে কিনি, জেল কিনি, মায়ের চুলের তেল শেষ হয়ে যায় কবে জানিই না। দায় সারি মা দিবস কিম্বা জন্মদিনে একজোড়া কানের দুল অথবা চুড়ি কিনে দিয়ে। ঈদের সময় আমার শ্যামলা মায়ের জন্য কিনে নেই কালো শাড়ি, তাঁর সোনার অঙ্গে মানাবে কিনা এত ভাবার সময় কই?



যত শরীর খারাপই হোক, রান্না ঘরে হাড়ি ঠেলতে যেতে তাঁকে হবেই, আর আমরা নবাবজাদা’রা পায়ের উপর পা তুলে শুয়ে শুয়ে মুভি দেখি, পেপার পড়ি, অথবা আড্ডা মারি। নজর দেয়ার সময় কই, এটাতো তাঁর দায়িত্ব, তাইনা? একবার জ্বরের ঘোরে রান্না করতে গিয়ে আঙ্গুল পুড়িয়ে ফেললো আমার আম্মা। আমরা দৌড়ে গিয়ে কেউ তাঁর আঙ্গুলে পানি ঢালি, কেউ মলম লাগিয়ে দেই, আর সে মুচকি হাসে! যন্ত্রণা চেপে হাসি মুখে বলে, “কি আমার সুপুত্ররা রে!! আঙ্গুল পুড়লো বাম হাতে, আর মলম লাগায় ডান হাতে !!”



ছোটবেলায় বিরাট কোন বদমাইশি করে ফেললে আম্মা ডাইল ঘুটনি কিম্বা ঝাড়ু নিয়ে দৌড়ানি দিত। ধরা পড়ার পর উড়াধুরা দুই চাইরটা থাবড়া খেয়ে ত্রাহি চিৎকার দিতাম “ওরে মা রেএএএএ” !! মায়ের হাতে মার খেয়ে মা’কেই ডাকতাম !! নাইন টেন’এ উঠার আগ পর্যন্ত তিন ভাই’ই আম্মার কাছে পড়েছি আর মার খেয়েছি। এখন এত লম্বা হয়েছি আর আমার মা সেই ছোট্টটিই রয়ে গিয়েছে যে আর নাগাল পায়না আমাদের কান’এর কিম্বা গালের।



সারা জীবনভর নিজের সব শখ,আহলাদ, সুখ, স্বপ্ন বিসর্জন দিয়ে আমার মা, শুধু আমাদের মানুষ করার জন্য চেষ্টা করেছে। পৃথিবীর সমস্ত ভালোত্ব নিংড়ে নির্যাস পুরে দিতে চেয়েছে আমাদের মাঝে। আমরা হজম করতে পারিনি তা শুধু আমাদেরই ব্যার্থতা।



‘অতি’নারী প্রেমিকা !!

একবেলা ফোন না দিলে কি টেনশন !! “কিছু হোল না তো মেয়েটার? ধরা খেল না তো দজ্জাল মায়ের কাছে? নাকি বদরাগী বাপ সিজ করেছে মোবাইল?” অথবা গাল ফোলানো অভিমান! “ফোন দিলানা ক্যান? আমাকে আর মনে পড়েনা, তাইনা? আমি তো তোমার কেউ না !!”



দিনরাত, প্রতি মুহূর্ত, প্রতিক্ষণ একটা মানুষ কিভাবে আরেকটা মানুষের পুরোটা স্বত্তা দখল করে রাখতে পারে? কিভাবে পারে মানুষের সব স্বপ্ন, সব ভাবনা, সব কল্পনা শুধু তাকে ঘিরেই আবর্তন করাতে? প্রেমিকারা পারে। কিভাবে পারে কে জানে? আবার হুট করে চলেও যেতে পারে। এই আছে, এই নেই !! কল্পনার সব রং সব রং ডিসকালার করে দিতে পারে মুহূর্তেই। ওরা সব পারে। অসাধ্য নেই কিছু? উহু !!



প্রেমিকারা অতিনারী। সুপার ওম্যান!! তাদের সিক্রেট সুপার পাওয়ার গুলো একেকটা ভয়ঙ্কর মারণাস্ত্র !! পূর্ণ চোখে তাকিয়ে তারা মিস করিয়ে দিতে পারে যেকোন হার্টবিট!! ঠোটের কোনে এক চিলতে দূর্বোধ্য হাসি দিয়ে লুটিয়ে দিতে পারে অহঙ্কারী ছেলের ইগো !! একটু মিষ্টি কথায় ঘায়েল হয়ে যেতে পারে অতি জ্ঞানী’দের আত্মবিশ্বাস !! একটু ভালবাসার ছোঁয়া কোথায় ভাসিয়ে দেয় মৌন তপস্যা !!



অল্প দামে বিক্রি করে দেই হৃদয়, হাঁটু গেড়ে হাতে তুলে দিয়ে বলি, “ম্যাডাম, এই যে লন আমার হার্ট। এর দুই নিলয়, দুই অলিন্দই আপনার উদ্দেশ্যে বরাদ্দকৃত। ইহাতে বাস করিয়া আপনি আমায় ধন্য করেন ম্যাডাম!!” সহৃদয় রূপবতী প্রেমিকারা উহা গ্রহন করেন, উল্টায়া পাল্টায়া দেখেন, মর্জি হইলে গৃহপ্রবেশ করেন, অন্যথায় ফুটবলের লাহান কিক মারেন !! তখন বেচারা প্রেমিক হৃদয় হারাইয়া রাস্তায় রাস্তায় এতিমের মত ঘোরেন অথবা পান করে লিভার লাল করে ফেলেন !! টিকটিকির ল্যাজের মতো নতুন হৃদয় না গজানো পর্যন্ত এই দূর্বিষহ যন্ত্রণা ভোগ করাই নিয়তি।



কিরে পিচ্চি, তুই’ও নাকি নারী?

আমার যখন ২ নাম্বার ভাইটার জন্ম হয়, তখন আমার বয়স ৫ !! খেলার উঠানে পিচ্চি নারীদের সহিংসতা দেখে আমি চেয়েছি আমার যেন ভাই’ই হয়, কারণ মেয়েগুলা হিংসুটে !! আর খামচি মারে রেগে গেলে !! এরপর আরেকটু বড় হতে হতে কিছু ভদ্র গোছের মেয়েলী স্বভাবের মেয়েদের সাথে বন্ধুত্ব হওয়ায়; একটা বোনের প্রতি আগ্রহ জাগল। তাই চেয়েছিলাম বোন, কিন্তু এবারও পেলাম পিচ্চি একটা ভাই !! এরপর যত বড় হয়েছি, আর দেখেছি বোন’দের দৌরাত্ব আর ভাইদের প্রতি তাদের হৃদয় উপচানো ভালবাসা; ততই আফসোস করেছি, অভাববোধ করেছি একটা মমতাময়ী বোনের। এক বন্ধুকে তার বড় দুই বোন এখনো ভাত মেখে মুখে তুলে খাইয়ে দেয়, দেখে আমার হিংসায় পেট কামড়ানো শুরু করে!!



আমার বোনের সেই অভাব পূরণ হয়েছে আমার কাজিন’দের পেয়ে। খালাতো বোন আর চাচাতো বোন। কি ভালবাসাটাই না বাসে ওরা আমাকে! সংসারের প্রতি চরম উদাসীন এই আমি কোনদিন খবর নেইনা, কিরে, কেমন আছিস বইন? অথচ ওরা ঠিকই ফোন করে, এফবিতে নক করে আমাকে মনে করিয়ে দেয় বোনের মমতার কথা। সত্যি বলছি, এখন আর মিস করিনা আমার না থাকা আপনা বোনকে।



সেদিনের সেই পিচ্চি বোনগুলো একের পর এক সব বড় হয়ে যাচ্ছে, বিয়ে হয়ে চলে যাচ্ছে দূরে। বোন, মুখ ফুটে কোনদিন বলিনি তোদের ভালবাসি, কিন্তু নিশ্চই তোরা এই অপদার্থ বড়ভাই’য়ের ভালবাসাটা অনুভব করতে পারিস; পারিস না?



সব সৌন্দর্য্য রাস্তায় !!

পিপড়ার ঢিবির মধ্যে পাড়া পড়লে যেমন দুনিয়ার পিপড়া প্রতিবাদ করতে বেড়িয়ে আসে, তেমনি যেকোন পূজা পার্বনে, উতসবে কিম্বা মেলায় অজানা উৎস থেকে ডানাকাটা সব সুন্দরীরা কলকল করতে করতে দল বেধে বেড়িয়ে আসে রাস্তায়। আমরা হতভাগারা অপার বিস্ময়ে তাদের দিকে তাকিয়ে থাকি !! এরা সারা বছর কই থাকে?



বাসে এক সিটে বসে, আরেক সিট দখল করে রাখি ব্যাগ দিয়ে, সুন্দরী কোন প্যাসেঞ্জার উঠলে হালকা করে সরিয়ে নেই ব্যাগ। কিন্তু সুন্দরীর পেছন পেছন উঠে ষন্ডামার্কা প্রেমিক, অহেতুক বড়ভাই, কিম্বা বাতিকগ্রস্থ পিতা !! আর একা থাকা সুন্দরীরা আমার মত সন্দেহজনক চেহারার মানুষের পাশে বসার চাইতে কোন উটকো বুড়োর পাশে বসাই নিরাপদ মনে করে !!



মাঝে মাঝে কোন মুরুব্বী রিকশাওয়ালার পাল্লায় পড়ি। রিকশা চলতে থাকে গজগামিনী গতিতে, বসে থাকি গালে হাত দিয়ে, আর পাশ কাটিয়ে রকেটের গতিতে উড়ে যায় কোন রিকশা সুন্দরী কোন তরুনীকে নিয়ে। গাল ছুয়ে যায় তরুনীর উড়তে থাকা ওড়না !! মনে মনে গেয়ে উঠি, “আপনি যদি আমার হইতেন রেএএএ...আমি হইতাম আপনের! পাশের সিটে বসাইয়া আপনেরে...”



রাস্তাঘাটে সব সৌন্দর্য্য, আর এত বড় বিছানার মশারি আমার একলা টাঙ্গাইতে হয় এই কষ্টে বুক উথাল পাথাল করে !! তাকিয়ে থাকি সুন্দরীর ছায়া রাস্তার দিগন্তে মিলিয়ে যাবার আগ পর্যন্ত। ইচ্ছা হয় কাছে গিয়ে শুধাই, “কে তুমি নন্দিনী, আগে তো দেখিনি! মুপাইল নাম্বারটা দিবেন আপামনি?”



ইচ্ছাগুলো বস্তাবন্দী হয়েই থাকে। কি দরকার সুন্দরীকে বিব্রত করে? আমার না হোক, কারো তো বোন। আমার বোন হলে তো উটকো রোমিও গুলোকে হোমিওপ্যাথির গুল্লি বানিয়ে গিলে ফেলতাম হাতের কাছে পেলেই!!



তাই শুধু স্বপ্নই দেখি।

স্বপ্ন দেখি ঘোড়ায় চড়ে কোনদিন এক রূপকথার রাজকণ্যা আসবে, আর আমাকে মশারি টাঙ্গানোর যন্ত্রণা থেকে মুক্তি দেবে, চুলে বিলি কেটে দেবে আর আমার সাথে বসে সারাদিন মুভি দেখবে!



হে নারী

"কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"

- আমার খুব প্রিয় একটি কোটেশন।



মমতাময়ী নারী; আমার মা; যার কাছেই আমার সব আশ্রয়। আমার জীবন থেকে হারিয়ে যাওয়া নারী, দুঃখ দিয়ে যাওয়া নারী, সুখচ্ছবি আঁকতে শেখানো নারী; সব নারীর জন্যই আমার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা।

আজ, নারীর রাজ্যেই আমার পৃথিবী পদ্যময়।

মন্তব্য ৪৩৮ টি রেটিং +১১৭/-০

মন্তব্য (৪৩৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫১

বোকামন বলেছেন: :(

০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: |-)

২| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:০২

আশরাফ কানন বলেছেন: ভাই অসাধারণ,বিশ্লেষণধর্মী লেখা ।নারী নিয়ে আপনার বহুত জ্ঞান।ভালো লাগা রইল.:-)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:২৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ আশরাফ ভাই।

হেহেহেহে

চুল তো আর বাতাসে পাকে নাই !!

(এইটা একটা প্রবাদ মাত্র, আমার আসলে একটা চুল'ও পাকে নাই !! :))

৩| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:১১

অচিন.... বলেছেন: apni darun likhen vai

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩০

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রশংসার জন্য ধন্যবাদ অচিন ভাই।

৪| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:১২

বোকামন বলেছেন: প্রথম ভালোলাগা দিয়ে গিয়েছিলাম ..... :|

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ বোকামন।

৫| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:১৩

বাংলার হাসান বলেছেন: বড়ই চিন্তার বিষয়

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: ব্যাপক !!

৬| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:২৩

মামুন রশিদ বলেছেন: মমতাময়ী নারী; আমার মা; যার কাছেই আমার সব আশ্রয়। আমার জীবন থেকে হারিয়ে যাওয়া নারী, দুঃখ দিয়ে যাওয়া নারী, সুখচ্ছবি আঁকতে শেখানো নারী; সব নারীর জন্যই আমার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা।


চমৎকার একটা লেখা পড়লাম ভাই । বিশেষ করে মায়ের অংশটুকু পড়ে আবেগ ধরে রাখতে পারিনি । মা তো মা'ই, মায়ের সমান কোন কিছুই নয় । তবু অনাদরে অবহেলায় মায়েরা নীরবে অশ্রু ঝরায় । কোন অভিযোগ নেই তাদের সন্তানদের উপর ।

আপনার আত্ম-বিশ্লেষন ভালো লাগলো । শুধু মা'ই নয়, আপনার জীবনের কাছে আসা প্রতিটা নারীকেই আপনি সম্মান করেছেন, শ্রদ্ধা ও ভালোবাসতে বলেছেন । আমিও মনে করি যেকোন নারীকে সম্মান করলে, নিজের মা'কেই সম্মান করা হয় । কারন তারা যে মায়ের জাত ।

লেখায় ভালো লাগা রইলো । আর আপনার জন্য শুভকামনা ।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: মামুন ভাই, আপনার মন ছুয়ে যাওয়া কমেন্ট গুলো এত ভালো লাগে, বলার বাইরে। এত দরদ দিয়ে লিখেন কিভাবে ভাই?

আপনার আর আপনার পরিবারের জন্য অনেক ভালবাসা আর দোয়া।

৭| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:২৭

রমাকান্তকামার১১০১১৪৫ বলেছেন: সকল নারীর জন্য অকৃত্রিম শ্রদ্ধা আর ভালবাসা...

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সকল নারীর জন্য অকৃত্রিম শ্রদ্ধা আর ভালবাসা...

৮| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩০

বাবুর এস এস সি পরীক্ষা বলেছেন: shohoj kothay sobkichu ki sohojei bole dilen amr moner kotha. Valo liksen...

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: যাক, ভালো লাগল, আপনার সাথে আমার মনের মিল পেয়ে।

অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

৯| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩১

মেজবা২০১১ বলেছেন: না বিষয় আপনার লিখা পড়ে আমার খুব ভাল লেগেছে। ভবিষ্যতে ও আপনি সুন্দর সুন্দর লিখা উপহার দিবেন । ধন্যবাদ ।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাদের দোয়া আর উতসাহ পেলে ইনশাআল্লাহ লিখে যাবো।

ভাল থাকবেন।

১০| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৬

সাকিল ০১১৪ বলেছেন: ভাই লিখছেন বেশ!!!! ;) :#) :#) :#) :#)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ ভাই। :)

১১| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৯

জাকারিয়া মুবিন বলেছেন: প্লাস দিলাম।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমিও তরে ধন্যবাদ দিলাম। নিলে নে, না নিলে ভাগ !!

১২| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৩

আশিক মাসুম বলেছেন: ভালো লাগলো লিখা।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ আশিক ভাই।

১৩| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৭

ইমরাজ কবির মুন বলেছেন:
এ কি লিখলেন রে ভাই! খুব ভাল হৈসে।
মা'র পার্টটুকু ইমোশনাল করে দিলো।
প্রেম করা হয়নাই, প্রেমের অংশটুকু পড়ে হাহাকার জন্মাইসে।

পাশের সিটে বসাইয়া আপনেরে... লাইন কমপ্লিট করেন B-) ||

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: মুন ভাই, থ্যাঙ্কস।

প্রেম করেন নাই যখন (ঠীক বিশ্বাসযোগ্য না), তাইলে আর কইরেন না !! এমনেই ভালা আছেন !!

পাশের সিটে বসাইয়া আপনেরে...মুগ্ধ নয়নে দেখুম !! (এইটা আপনাদের জন্য কিশোর সংস্করন ;))

১৪| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:০৭

এক্সপেরিয়া বলেছেন: পিলাস

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধইন্যা

১৫| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:১০

মনিরা সুলতানা বলেছেন: একটা আনুভূতি শেয়ার করি ...।

একদিন হুট করে আমার মেয়ে ,আমাকে জিজ্ঞেস করল ।।
জানো মা আজকে একটা ওয়েব সাইট এ " ওয়ার্ল্ড বেস্ট মাদার " এনউস করছে , নাম কি জানো ? আমি কিছু না বুঝে প্রশ্ন সূচক দৃষ্টি নিয়ে তাকালাম ...

বলল মনিরা সুলতানা ।

আমি অভিভূত হয়ে গেলাম,কান্না চাপতে অন্য রুম এ চলে এলাম
এই সব ছোট খাট আনন্দ গুলর জন্নই বেচে থাকা :)

আমি জানি আজকে আপনার মা আর আমি একই আনুভূতি ভাগাভাগি করছি ।।
অনেক শুভকামনা আপনাদের জন্য :)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: চমৎকার একটা অনুভূতি শেয়ার করলেন আপু। আসলেই মায়ের মুখে হাসি কিম্বা বাবার চোখে আনন্দ - এই ছোট ছোট মুহূর্ত আল্লাহ পাক তৈরী করেন বলেই বেঁচে থাকাটা একেবারেই অর্থহীন মনে হয়না।

আপনার পিচ্চি (গুলোর) জন্য অনেক অনেক আদর আর শুভ কামনা।

অনেক ভাল থাকুন প্রিয় আপু।

১৬| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:১১

অণুষ বলেছেন:

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

১৭| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:১২

খায়ালামু বলেছেন: আপনার লেখায় আমার কমেন্ট করার মত কিছু নাই। বস মানুষ, বস লেখা!! সরাসরি প্রিয়তে :)
আমি পৃথিবীর সবচে শ্রেষ্ঠ মা’য়ের সবচে কুপুত্র, নিঃসন্দেহে পুরা পোষ্টে প্লাস। শুধু বোল্ড হরফের টুকুতে মাইনাস।। আপনারে আমি বহুত ভালা পাই। :D
মডুদের কাজকাম নিয়া আমি ব্যাপক অসন্তুষ্ট, হেগরে কি টাকা দেওন লাগে নাকি নির্বাচিত পাতায় পোস্ট নেওয়ার লেইগা?? ভালা খারাপের কদর দুনিয়া থেইকা উইঠা গেছে মনেলয় X( X((

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: কে বলেছে কমেন্ট করার কিছু নেই? প্রত্যেকটি উতসাহ, প্রশংসা আমার মন ভাল করে দেয়, মনে করিয়ে দেয় পৃথিবীতে সুন্দর কিছু এখনো আছে। অনেক ধন্যবাদ নিশাত !!


নির্বাচিত পাতা? জানিনা কেন এই লেখা সিলেক্টেড হোল না !! কি করব বল?

১৮| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৬

তারছেড়া লিমন বলেছেন: ভালো লাগল ভাই

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ লিমন ভাই

১৯| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৬

মাক্স বলেছেন: কিছুই বলার নাই।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

থাক, বলা লাগবে না। বুঝতে পেরেছি !!

২০| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৭

আশিকুর রহমান ১ বলেছেন: আসাধারণ! প্রতিটি নারীই পুরুষের জীবনের এক একটা আস্থার প্রতীক। মা শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে মমতাময়ী এক নারী ছবি। বোন শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে পবিত্র এক নারী, স্ত্রী শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে বিশ্বস্ত এক নারী, আর কন্যা শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে নিষ্পাপ এক নারীর ছবি। পৃথিবীর প্রতিটা নারীর প্রতি রইলো অকৃত্বিম শ্রদ্ধা স্নেহ ও ভালোবাসা।

এই লাইনটা হুবহু আমার সাথে মিলে গেলোঃ স্বপ্ন দেখি ফালকি চড়ে কোনদিন এক রূপকথার রাজকণ্যা আসবে, আর আমাকে মশারি টাঙ্গানোর যন্ত্রণা থেকে মুক্তি দেবে। ;)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রতিটি নারীই পুরুষের জীবনের এক একটা আস্থার প্রতীক। মা শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে মমতাময়ী এক নারী ছবি। বোন শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে পবিত্র এক নারী, স্ত্রী শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে বিশ্বস্ত এক নারী, আর কন্যা শব্দটি শুনলে চোখের সামনে ভেসে উঠে নিষ্পাপ এক নারীর ছবি


অসাধারণ বলেছেন আশিক ভাই। আমার পোস্ট টাকে সমৃদ্ধ করলো এত সুন্দর মন্তব্য। অনেক ধন্যবাদ।

যাক, একজন সমব্যাথী পাইলাম !! :)

২১| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৯

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: চমৎকার লাগল। শেষ প্যারাটায় এসে একেবারে চুপ করিয়ে দিলেন। অসাধারন লেখনী আপনার। ভালো লাগা রেখে গেলাম।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সুমন, আপনাদের এই অকৃত্তিম ভাললাগার প্রকাশ গুলোই আমার একান্ত পাওয়া।

অনেক ধন্যবাদ।

২২| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:১৮

জাওয়াদ তাহমিদ বলেছেন: চমৎকার হয়েছে ভাইয়া। মন ছুঁয়ে যাওয়া লেখা।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ তাহমিদ ভাই। ভাল থাকবেন।

২৩| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:২২

চাতক পাখী বলেছেন: +++++ ভালো

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ

২৪| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:২৪

পড়শী বলেছেন: মায়ের অংশটুকু পড়ে কেঁদে ফেললাম। হাজার মাইল দূরে থেকে মায়ের কথা মনে করিয়ে দিলে খুব কষ্ট লাগে রে ভাই।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: লেখা সার্থক আমার।

কৃতজ্ঞতা আপনার প্রতি।

২৫| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:২৬

গ্রাম্যবালিকা বলেছেন: নারী দিবসে একটু ছাড় দিতেন। তাও সেই কাজ কর্ম!

মশারী টানাও, চুল বিলি করো------------- :(( :((


কিডিং :P

মায়ের পার্ট টার জন্য অবশ্যই প্লাস!

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভার্চুয়ালি জোর খাটালাম, কাজ করালাম, সেবা করালাম !! :)

কিন্তু অজ্জিনিয়ালি আমি কি আর এরুম কর্তাম ?? আমি অনেক ভালু।

কিডিং !! :)

আর বাকি পার্ট গুলার জন্য?

২৬| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩১

অনীনদিতা বলেছেন: অসাধারণ:)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:০০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ অনীনদিতা

২৭| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৪

অকৃতজ্ঞ বলেছেন: চিন্তা কইরেনা ভাই, জরুরী ভিত্তিতে আপনার জন্য মশারি টানানো ও চুলে বিলি কাটায় পারদর্শী কাউকে ধরে আনা হবে :P
পোস্টে প্লাস এবং শেয়ারড। :)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: দূর হ অকম্মার দল !! তগো দৌড় জানা আসে আমার !! চক্ষের সামনে তগো ভাইটা বুইড়া হয়া যাইতাসে, আর তরা তামাশা দেখস !! ভাগ !!

ইস্টুপিট !!

২৮| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৩

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন:

মা? নারী? ধুর !! মা তো মা’ই !!
আসলেই, মা তো মা'ই !

এতো সুন্দর একটা পোস্ট পড়ে কি লিখবো বুঝতে পারছিনা। মা কে নিয়ে লেখা কথা গুলো আমার জন্যেও সত্য। মনে হয় সব মা একইরকম! আর তাদের ছেলেরাও!

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:০২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আসলেই ভাই, দুনিয়ার সব মা'ই একই রকম, আর তাদের ছেলেরা হয় সেই ভালবাসার প্রতিদান দিতে অক্ষম !!

অনেক ধন্যবাদ ভাই। ভাল থাকুন।

২৯| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:০১

হুমায়ুন তোরাব বলেছেন: ma ke niye lekhatuku chamatkar..
2 bosor boyose ma mara gese,tai mayere kisu koite parinai r kcu nai bllam....
post e plus dilam na cz mayer niche jadr niye lekhsen n jevabe Rommo krsen tate ami kstw paic..

eita poiren vai smy pele Click This Link

০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২২

কালা মনের ধলা মানুষ বলেছেন: তোরাব ভাই, আমি জানি আপনি আসলে খুব অসাধারন একজন লেখক। খুব সুন্দর লিখেন আপনি। আপনার লেখাটা বুকমার্ক করে রাখলাম।

তোরাব ভাই, আপনি পৃথিবীর সবচে হতভাগা দের একজন। আর আমি সব চে সৌভাগ্যবান। আমার মা এখনো আমার পাশে আছে। আপনার না চেনা সেই মায়ের জন্য অনেক দোয়া।

আর আপনি কষ্ট পেলেন কেন বুঝতে পারলাম না ভাই? রম্য করেছি বলে?

যাইহোক, ভাল থাকুন সব সময়।

৩০| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:০২

তানিয়া হাসান খান বলেছেন: অসাধারণ,বিশ্লেষণধর্মী লেখা +++++++++

০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২২

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ তানিয়া আপু। ভাল থাকুন।

৩১| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:০৫

সেলিম আনোয়ার বলেছেন: ২১তম প্লাস খুব সুন্দর পোস্ট ভালো লেগেছে আমার ব্লগে নিমন্ত্রণ রইলো।

০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: সেলিম ভাই, আপনি আমার প্রিয় ব্লগার দের একজন। এজন্যই ব্লগ ডে'র অনুষ্ঠানে নিজে যেচে আপনার সাথে পরিচিত হয়েছিলাম। কিন্তু একটা কারণে আপনাকে আমি ভুল বুঝেছিলাম। পরে বুঝেছি, তা ছিল আমার ক্ষুদ্রতা, আপনার বড় মন। যাই হোক, কারন টা আর বলতে চাইনা এখন।

অবশ্যই আপনার ব্লগে যাব। আপনি অনুসরনে। ধন্যবাদ।

৩২| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:৩২

একজন আরমান বলেছেন:
দারুন লিখেছেন ভাই।

আমি পৃথিবীর সবচে শ্রেষ্ঠ মা’য়ের সবচে কুপুত্র, নিঃসন্দেহে। সেই সাথে হারিয়ে যাওয়া প্রেমিকাদের একজন অপদার্থ প্রেমিক এবং পথচারী মেয়েদের মাঝে সুশীল পথচারী।

প্রেমিকারা অতিনারী। সুপার ওম্যান!! তাদের সিক্রেট সুপার পাওয়ার গুলো একেকটা ভয়ঙ্কর মারণাস্ত্র !! পূর্ণ চোখে তাকিয়ে তারা মিস করিয়ে দিতে পারে যেকোন হার্টবিট!! ঠোটের কোনে এক চিলতে দূর্বোধ্য হাসি দিয়ে লুটিয়ে দিতে পারে অহঙ্কারী ছেলের ইগো !! একটু মিষ্টি কথায় ঘায়েল হয়ে যেতে পারে অতি জ্ঞানী’দের আত্মবিশ্বাস !! একটু ভালবাসার ছোঁয়া কোথায় ভাসিয়ে দেয় মৌন তপস্যা !!

অল্প দামে বিক্রি করে দেই হৃদয়, হাঁটু গেড়ে হাতে তুলে দিয়ে বলি, “ম্যাডাম, এই যে লন আমার হার্ট।

০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ আরমান।

কিছু কি মনে পড়ে গেল কবি সাহেব? কোন অনুভূতি? যা চাপা দেয়া ছিল?

৩৩| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১:৪৫

ফ্রাস্ট্রেটেড বলেছেন: আহ!!!

মা

০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আহ!!!

মা।


আমি কি সৌভাগ্যবান !! আমার মা আমার পাশে। থাকুক আজীবন। আমি চলে যাবার আগ পর্যন্ত।

৩৪| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ২:১৮

শিশু বিড়াল বলেছেন: স্বপ্ন দেখি ঘোড়ায় চড়ে কোনদিন এক রূপকথার রাজকণ্যা আসবে, আর আমাকে মশারি টাঙ্গানোর যন্ত্রণা থেকে মুক্তি দেবে, চুলে বিলি কেটে দেবে আর আমার সাথে বসে সারাদিন মুভি দেখবে

আহা আহা কি স্বপ্ন আপনার!! বলি, ভাত টা কে রাঁধবে তখন?? আপনার মা?? আর চুলে বিলি.... বসে থাকেন, বিয়ের পরে পুরুষ মানুষের চুলই থাকেনা, বিলি তো দুরের কথা।

সব মিলিয়ে ভাল লেখেছেন। মজা পেলাম। :)

০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: ইয়ে, ভাত রাধবে কে? কেন? আম্মা আছে না? (আম্মার নিজের ভাষায় পার্মানেন্ট বুয়া !! :)) আম্মার হাতের রান্না ছাড়া কার টা খাব?

আর আমার মাথায় চুল থাকবে ইনশাআল্লাহ। দরকার হলে উইগ পড়ে নিব !! তারপরেও চুলে বিলি কাটা চাই !! :)

অনেক ধন্যবাদ শিশু বিড়াল ।

৩৫| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৩:১২

*কুনোব্যাঙ* বলেছেন: নিঃশব্দে প্লাস বাটন চেপে চলে গেলাম :)

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালোলাগার শব্দটা ঠিকি টের পেলাম, মামুন ভাই।

৩৬| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৩:২০

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: ভাল লিখছেন ভাই

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

৩৭| ০৮ ই মার্চ, ২০১৩ ভোর ৪:২১

কান্ডারি অথর্ব বলেছেন:


+++++++++++++++++ শুধু প্লাস হবে আর কোন কথা হবে না।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: শুধু কৃতজ্ঞতা হবে, কথা হবেনা।

৩৮| ০৮ ই মার্চ, ২০১৩ ভোর ৪:২৭

মহামহোপাধ্যায় বলেছেন: চমৎকার লেখা। প্লাস দিয়ে গেলাম।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই ।

৩৯| ০৮ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৩১

রাজন আল মাসুদ বলেছেন: মায়ের থেকে আজ কত দূরে :( :'(

আর ভাই আমার ধারণা এখনকার রাজকন্যারা মশারিও টানায় না, চুলে বিলি ও কেটে দেয় না, আমাদেরই তাদের জন্য এসব করতে হবে :P

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমি তো অনেক সৌভাগ্যবান ভাই, আমার মা আমার পাশে এখনো। আজীবন পাশেই থাকুক।

আপনার মা'র অন্য অনেক দোয়া।


এজন্যই তো ব্যাকডেটেড রাজকণ্যা খুজছি রে ভাই !! হাহাহাহা

৪০| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২২

ইমরাজ কবির মুন বলেছেন:
কিশোর সংস্করন, অ্যাঁ? :-&
আমি ভাল হয়ে গেসি, এ নিয়ে কিসু আর বললাম না তাই :P ||

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১০

কালা মনের ধলা মানুষ বলেছেন: থাক, আমরা সবাই ভালো হয়ে যাই। জনসমাগমে মুখ না ছুটাই !! :)

হাহাহাহা

৪১| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২৩

অন্ধকারের রাজপুত্র বলেছেন: আমি পৃথিবীর সবচে শ্রেষ্ঠ মা’য়ের সবচে কুপুত্র, নিঃসন্দেহে ।
এটাতো আমার মনের কথা !

পুরো লিখাটিই অসাধারণ লেগেছে... কিন্তু শুধুমাত্র প্রথম লাইনটা এতো বেশি ভালো লেগছে যে ভাষায় প্রকাশ করতে পারবো না !
আপনার সবগুলি লিখা-ই অসাধারণ, কিন্তু এটার জন্য আপনাকে স্যালুট করতে হচ্ছে !

ব্লগ কিংবা ফেসবুকে প্রায়ই অনেক কিছু বলতে চাই, কিন্তু গুছিয়ে কিছু বলতে পারার ক্ষমতা নেই.. তাই আর বলা হয়ে উঠে না...
এই মূহুর্তেও কিছু বলতে চাইছিলাম.. কিন্তু পারছি না...

প্লাস এবং প্রিয়তে !

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার প্রশংসা সব সময়েই আমার জন্য স্পেশাল। অনেক ধন্যবাদ ভাই।

আমি জানি, আপনিও খুব চমৎকার লিখেন। নিজের মনের চাওয়াটা আপনিও খুব জোর দিয়ে প্রকাশ করতে পারেন।

আপনার জন্য শুভ কামনা।

ধন্যবাদ অনেক এবং কৃতজ্ঞতা।

৪২| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ১০:২৬

অরণ্য রাত্রি বলেছেন: ধুর মিয়া আপনার লগে খেলতাম না, আমি যা মনে মনে লিখি তা সব আপনি ব্লগে লিখা ফেলান। মনের কথা কেমতে চুরি করেন ?

রুমি ভাই, মুখে আমরা অনেকেই নারী জাগরণের কথা বলতে বলতে মুখে ঘা করে ফেলি। কিন্তু তার আড়ালে আমরাই রাস্তাই একটু অত্যাধুনিক মেয়ে দেখলে সেইরাম মাল বলি। যেখানে একটা অতি আধুনিক ডিজুস পোলারে দেখলে কোন মাইয়া (সাধারণত) টিস করে এইসব বলে না, আমরা কেন এইসব করি। যাই হোক আপনার লেখনীর ব্যাপারে আমার সব সময় উঁচু ধারণা ছিলো। আজকের দিনে আপনার এই লেখা পড়ে সেই ধারণা এখন মহাকাশ ও ছাড়িয়ে গেলো। খালাম্মারে সালাম দিয়েন। ভালো থাকেন।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: শেখর'দা , ভাইয়ের মনের কথা ভাই বুঝবে না তো বুঝবে কিডা? এজন্যই তো না বলে আপনার কথা গুলো নিয়ে সটকে পড়ি।

বরাবরের মতই আপনার মন্তব্য পড়ে অত্যন্ত গর্বিত বোধ করছি। আপনার মন্তব্য আমার আত্মবিশ্বাস ফিরিয়ে দেয় সব সময়।

অনেক ভাল থাকুন প্রিয় মানুষ।

৪৩| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৬

শরৎ চৌধুরী বলেছেন: খুব ভালো লেখা। + এবং প্রিয়তে।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: শরত ভাইকে আমার ব্লগে পেয়ে অনেক খুশী হলাম।

আর প্রিয়তে নিয়ছেন জেনে ডবল খুশী হলাম ভাই।


স্টিকী করে দেয়ায় দারুণ সম্মানিত বোধ করছি।


অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

৪৪| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৩১

রহস্যময়ী কন্যা বলেছেন: অনেক ভালো লাগলো পড়ে..........
ছোটবেলায় বিরাট কোন বদমাইশি করে ফেললে আম্মা ডাইল ঘুটনি কিম্বা ঝাড়ু নিয়ে দৌড়ানি দিত। ধরা পড়ার পর উড়াধুরা দুই চাইরটা থাবড়া খেয়ে ত্রাহি চিৎকার দিতাম “ওরে মা রেএএএএ” !! মায়ের হাতে মার খেয়ে মা’কেই ডাকতাম !!
পড়ে খুব মজা পাইলাম :)

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ছোটবেলায় বিরাট কোন বদমাইশি করে ফেললে আম্মা ডাইল ঘুটনি কিম্বা ঝাড়ু নিয়ে দৌড়ানি দিত। - এহ, আপনি মনে হয় খান নি !! :)

আপনার ভাল লেগেছে জেনে খুশী হলাম !!

৪৫| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৪৩

খেয়া ঘাট বলেছেন: কয়েকটি ম্যাজিক লাইন-
পৃথিবীর সমস্ত ভালোত্ব নিংড়ে নির্যাস পুরে দিতে চেয়েছে আমাদের মাঝে ।
টিকটিকির ল্যাজের মতো নতুন হৃদয় না গজানো পর্যন্ত এই দূর্বিষহ যন্ত্রণা ভোগ করাই নিয়তি।
"কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: নিজেকে ম্যাজিসিয়ান ভেবে নিতে দারুণ লাগছে।

৪৬| ০৮ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৫৯

শরৎ চৌধুরী বলেছেন: Click This Link

এই পোষ্টের লিংকটা মূল পোষ্টে যুক্ত করতে পারেন।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: শরত ভাই, লিঙ্ক এড করে দিলাম।

ধন্যবাদ।

৪৭| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:০৮

অনুমান বলেছেন: Click This Link
ধন্যবাদ মা পাগল ছেলে

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার লিঙ্কের পোস্ট সরিয়ে নেয়া হয়েছে।

অনেক ধন্যবাদ পড়ার জন্য।

৪৮| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৬

নিরীহ জন বলেছেন: ভাই, ভাললাগা আদায় করলেন। ভালোলাগা না িদয়ে যাইবার পারলাম না।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১০

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনে চাইলেও যাইতে দিতাম না।

৪৯| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৬

শেখ মিনহাজ হোসেন বলেছেন: অত্যন্ত বিশ্লেষণধর্মী লেখা! আপনার লেখাগুলোর হোমওয়ারক খুব ভালো করে করা থাকে। সেটা খুবই অসাধারণ একটা ব্যাপার। প্রত্যেকটা চরিত্র আলাদা আলাদা করে ধরে যেভাবে বিশেষণ করেছেন, সেটা খুব ভালো লেগেছে।

"বোন" চরিত্রটা মিস করেছি। এর একটা কারণ হতে পারে, হয়তো আপনারা শুধুই তিন ভাই। (লেখা পড়ে অনুমান শুধুমাত্র। ভুল হলে ক্ষমাপ্রার্থী।) কোন কাজিন বড়ো বোন নিয়ে লিখতে পারতেন।

অনেক ধন্যবাদ কিছুটা হিউমারের ধাঁচে হলেও এমন ভালো একটা লেখা উপহার দেবার জন্যে।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমার লেখার এত দারুন বিশ্লেষন খুব ভাল লাগল। অনেকদিন পর পেলাম আপনাকে মিনহাজ ভাই।

আসলেই বড় ভুল হয়ে গেছে। যদিও আমার নিজের বোন নাই, কিন্তু খুব প্রিয় কিছু কাজিন আছে, যারা আমার বোনের অভাব পূরন করে দিয়েছে।

জান্নাতুল ফেরদাউস আকবার, রুবাইয়া নূর বুশরা - এই কমেন্টের উত্তরে আমার প্রিয় বোন গুলোর প্রতি ছোট্ট ট্রিবিউট জানাই। যদিও তারা বড় হয়ে গেছে, কিন্তু আমার চোখে এদুটো নারী নয়, পিচ্চিই রয়ে গেছে। অনেক ভাল থাকিস তোরা প্রিয় বইনা !!

৫০| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৯

দুরন্ত ছেলে বলেছেন: ভাই ক্যামনে লেহেন এরাম কন দেহি। আপনের লেহা চুরি কইরবার মুঞ্চায় :/

A++++

কোথায় আবার? প্রিয়তে !

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: এত সুন্দর প্রশংসা পেয়ে খুব খুশী হলাম ভাই।

অনেক ধন্যবাদ আপনাকে, আর কৃতজ্ঞতা।

৫১| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২৪

S M Shovon বলেছেন: ভাইরে বুকের মদ্ধে জ্বালা ধরাই দিলেন!! এখন চিত্ִকার দিতে ইচ্ছা করছে। কে আছিস আমারে ধর… আমার হার্ট ফাইটা গেল…
++++

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভাই, একচুয়ালি কার জন্য আপনার হার্ট ফাইট্যা যাইতাসে? মা, নাকি প্রেমিকা?


+ এর জন্য অনেক ধন্যবাদ।

৫২| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২৭

সায়েম মুন বলেছেন: লেখাটা সকল প্রশংসার উর্ধ্বে। অনেক ভাললাগা রইলো।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২১

কালা মনের ধলা মানুষ বলেছেন: মুন ভাই, আপনাকে ধন্যবাদ জানানোর ভাষা নেই।

৫৩| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৭

অনুমান বলেছেন: Click This Link

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২২

কালা মনের ধলা মানুষ বলেছেন: পোস্ট সরিয়ে নেয়া হয়েছে।

৫৪| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৭

এম ই জাভেদ বলেছেন: তাই শুধু স্বপ্নই দেখি।
স্বপ্ন দেখি ঘোড়ায় চড়ে কোনদিন এক রূপকথার রাজকণ্যা আসবে, আর আমাকে মশারি টাঙ্গানোর যন্ত্রণা থেকে মুক্তি দেবে, চুলে বিলি কেটে দেবে আর আমার সাথে বসে সারাদিন মুভি দেখবে


ভালই স্বপ্ন দেখছেন, রাজকন্যা টানিয়ে দিবে মশারী !!!!!!!!!!!!
এ ইস্যু প্রতি রাতে ভোগায় আমাকে। বিয়ে করেন , তারপর বুঝবেন হাউ মেনি পেডি তে হাউ মেনি রাইস!!

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২২

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালই স্বপ্ন দেখছেন, রাজকন্যা টানিয়ে দিবে মশারী !!!!!!!!!!!!
এ ইস্যু প্রতি রাতে ভোগায় আমাকে। বিয়ে করেন , তারপর বুঝবেন হাউ মেনি পেডি তে হাউ মেনি রাইস!!



কি শুনাইলেন ভাই? তাইলে বিয়া কইরা আমার লাভ কি ???

৫৫| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৪

এ্যাপোলো৯০ বলেছেন: ভাইয়া, তুমি নাকি সাদি ভাইয়ার বড় ভাই? আমি তোমার অনেক প্রশংসা শুনছি :)

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: হুম, সাদী (অবসরপ্রাপ্ত বাউন্ডুলে) 'র ভাই দেইখ্যাই চিনলো মানুষ !! নাইলে তো কেউ পাত্তাই দেয় না !! যাক, আমিও সাদীর কাছ থেকে তোমার কথা শুনেছি !!

কার কাছে শুনসো আমার প্রশংসা? এত ভাল লোক দুনিয়ায় এখনো আছে?

৫৬| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৩

বিডি আইডল বলেছেন: নারী দিবসের আগের দিন যে দেশে ৪ জন মহিলা এমপিকে কোন কারণ ছাড়া টেনে হিচঁড়ে পুলিশ ধরে নিয়ে যায়...আর সে খবরে সবাই মাস্টারবেট করার মত বিপুলানন্দ পায়...সে দেশে নারী দিসব নিয়া ফাইজলামি করার কোন রাইট নাই

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: বিটার ট্রুথ।

৫৭| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৩

লিন্‌কিন পার্ক বলেছেন: +++++++

লেখাটা পড়ে কয়েক ধরনের অনুভূতি হল :(

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: তাই নাকি?


যাক, অনেক ধন্যবাদ।

৫৮| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৭

চেয়ারম্যান০০৭ বলেছেন: আপনার লেখা যতোই পড়ি আরো পড়তে মনে চায়।অসাধারন।আপনার মা এবং পৃথিবীর সকল নারীকে জানাই সন্মান।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রিয় নাদিম ভাইয়ের কাছ থেকে এত্ত দারুণ প্রশংসা পেয়ে সত্যি আপ্লুত হলাম।

আপনার মায়ের জন্য থাকলো অনেক দোয়া।

৫৯| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৩

অ-পার্থিব বলেছেন: ++
"মমতাময়ী নারী; আমার মা; যার কাছেই আমার সব আশ্রয়। আমার জীবন থেকে হারিয়ে যাওয়া নারী, দুঃখ দিয়ে যাওয়া নারী, সুখচ্ছবি আঁকতে শেখানো নারী; সব নারীর জন্যই আমার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা। "

ভাই জটিল হইছে.

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ অ-পার্থিব।

৬০| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৮

ডাক্তার সাব বলেছেন: সকল নারীর জন্য অকৃত্রিম শ্রদ্ধা আর ভালবাসা...

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: সকল নারীর জন্য অকৃত্রিম শ্রদ্ধা আর ভালবাসা...

৬১| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:২৬

কাফের বলেছেন: কি রে ভাই আপনের লেখা পইড়া তো অনুভূতি মুচড়াইয়া উঠলো!

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মায়ের জন্য? নাকি প্রেমিকার জন্য? :)

৬২| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৩৫

সবজান্তা-সব জানে বলেছেন: আপনার লেখনি শক্তির তারিফ করতেই হচ্ছে। অসাধরন!

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রশংসা পেয়ে খুব খুশী হলাম। অনেক ধন্যবাদ।

৬৩| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৩৬

সোহানী বলেছেন: হুম ..৩৬৫ দিনে ১ দিন নয় প্রতিদিনই হোক নারী দিবস। ধন্যবাদ চমৎকার লিখার জন্য।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমাগো লিগা একটা দিনও রাখবেন না? হৈল কিছু !!


অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

৬৪| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৪৪

বলাক০৪ বলেছেন: নারীর তুলনা শুধু নারীই। তবে মশারী হিঃ হিঃ হিঃ..... তখন কয়ডা বিছানায় (শালা, শালী, ভাগিনা ভাতিজা...) টাঙ্গাইতে হয় দেইখেন!

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আয় হায়, এই দোয়া কইরেন না ভাই !! নিজের এক মশারি টাঙ্গাইতেই আমার যেই কষ্ট !!

৬৫| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৪৪

সৈয়দা আরিফা সুলতানা বলেছেন: "কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"


০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: শতভাগ সত্য।

৬৬| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৪

চিরন্তন স্বপ্ন বলেছেন: মাঝে মাঝে এমন লিখা দেখে নিজের ও খুব লিখতে ইচ্ছা করে অসাধারন কিছু কথাতে মনের অন্তস্থল এর কিছু কথা প্রকাশ! মা এর অংশ পড়তে গিয়ে মায়ের প্রতি কত অত্যাচার করছি আজো করি মনে পড়ে গেল!! বাসাতে ডাল না রান্না হলে আর যে তরকারি ই হোক না কেন খাব না এর পড় রাগ করে বসে থাকা আবার মা এর সেই ডাল রান্না অসুস্থ হলে মা কে সারারাত জাগিয়ে রাখা!! আজ নিজে রান্না করে খাই বিদেশ এ থাকার জন্য তখন একটা আইটেম রান্না করলে আরেকটা করতে ইচ্ছা করেনা তখন মায়ের মুখটা খুব মনে পড়ে একজন মা এতটা ধৈর্য আর ভালোবাসা কিভাবে ধারন করে! আমার মত অপদার্থ একজন কে সেই ১০ মাস ১০ দিন গর্ভে পরম মমতাতে ধারন করে আজ এই অবস্থানে আসার পেছনে জীবনের অনেক বড় এক অংশ মা এর অবদান

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনি দেশে থাকতে মা'কে যেভাবে যন্ত্রনা দিয়েছেন, আমিও এর চে বেশী যন্ত্রনা দেই আম্মাকে। সব সময় বুঝতেও পারিনা যে তার কষ্ট হচ্ছে।

মা যে কি জিনিস !! আল্লাহ, আমাদের সবার মা'কে ভাল রাখুন, শান্তি দান করুন।

এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬৭| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৪

আবদুল্লাহ ১৩ হোসেন বলেছেন: আবেগী লেখা,আবেগী কমেন্টস...না ভাই "সব নারীর জন্যই আমার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা।" নাই, শুধুমাত্র ঐ মানুষদের (নারী প্রথমে মানুষ) জন্য যারা মানবিক এবং তা পাবার যোগ্য।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: কথা সত্যি। এই পোস্ট ঘষেটি বেগম মার্কা নারী দের জন্য নয়।

অনেক ধন্যবাদ।

৬৮| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৫

রোড সাইড হিরো বলেছেন: খুবই ভালো লাগলো যে মুখে বলে শেষ করতে পারবো না...

+, প্রিয়তে এবং শেয়ার...

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ আর কৃতজ্ঞতা, রোড সাইড হিরো

৬৯| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৯

তোমোদাচি বলেছেন: সুন্দর লিখেছেন!!


অভিনন্দন, সকল নারীকে!!

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার।

৭০| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২২

শের শায়রী বলেছেন: এত এত প্রশংসার ভীড়ে আমার প্রসংশা হয়ত চোখেই লাগবে না। তবে জানিয়ে গেলাম সামুর যে কয়জনার লেখা ভাল লাগে তার মধ্যে আপনি অন্যতম। ভাল থাকুন রুমি ভাই

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: কি বলেন? প্রিয় ব্লগারের প্রশংসা খুজতে অতলে যেতেও রাজী আমি।

৭১| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৫

মৈত্রী বলেছেন:
বাসে এক সিটে বসে, আরেক সিট দখল করে রাখি ব্যাগ দিয়ে, সুন্দরী কোন প্যাসেঞ্জার উঠলে হালকা করে সরিয়ে নেই ব্যাগ।

আমার technology ইউজ করেন কেন??? Why?????

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: একই প্রশ্ন তো আমারো?? Why????? Why????? Why?????

কপি রাইট আইনে মামলা কৈরা দিমু কিন্তু !! ;)

৭২| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৪

পিনিকবাজ বলেছেন: আমি আর কি কৈতাম...............
মনে হচ্ছিলো আমার কথাগুলোই আপনি লিক্সেন.......

+++++++++++

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: যাক, আমাদের মনের মিল জেনে ভাল লাগল।

ধন্যবাদ।

৭৩| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার লেখা। সুখপাঠ্য।
শেষ লাইনগুলো চমৎকার। সব নারীর জন্যই আমার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা।
তবে আমার কাছে চিরকালই নারীর রাজ্যে আমার পৃথিবী পদ্যময়। :)

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস জাদিদ ভাই।

তবে আমার কাছে চিরকালই নারীর রাজ্যে আমার পৃথিবী পদ্যময়। - কাল্পনিক_ভালোবাসা নিক টা কি আর এমনে এমনে হইসে?

হাহাহাহাহা

৭৪| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৪২

খায়ালামু বলেছেন: রুমী ভাই গতকালকে বলছিলেন নির্বাচিত পাতা? জানিনা কেন এই লেখা সিলেক্টেড হোল না !! কি করব বল?
আর আজকে পোস্ট স্টিকি B-) :P =p~ :P

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১২

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

সবই কপালে ফের !! সকাল বেলা ফকির আমি, আমীর সন্ধ্যাবেলা !!

৭৫| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫১

নোমান নমি বলেছেন: দুর্দান্ত! আর কিছু না শেয়ার দিলাম।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১২

কালা মনের ধলা মানুষ বলেছেন: নোমান ভাইরে অনেক দিন পর পাইলাম। ভালা আছেন নি ভাই?

ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

৭৬| ০৮ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫২

একজন আরমান বলেছেন:
হাহা।

মনে পরে গিয়েছিল বলেই তো ওই অংশটুকু বোল্ড করে দিয়েছিলাম। :P

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১১

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাঝে মাঝে মনে হয় কিছু স্মৃতি শিফট ডিলিট করে দিতে পারলে ভাল হোত।

৭৭| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১২

জেমসবয় বলেছেন: খুবই ভাল লাগল।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ

৭৮| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৫

নায়করাজ বলেছেন: ভালো লাগল ব্রো।

০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ নায়করাজ

৭৯| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৫

একজন আরমান বলেছেন:
হুম।
তবে সৃতি থাকা ভালো।
পুরনো থেকে আমাদের অনেক কিছু শিক্ষা নেবার আছে।

যেমন ধরুন -
virginity and trust once you lose it, you will never get it back !

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: শিক্ষা পায়া কোন লাভ নাই আরমান মিয়া !! একই ভুল যে আরো কতবার করবা, তার হিসাব রাখতে পারবা না।

গ্যারান্টী দিয়া কইলাম।

৮০| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৭

শাকিল ১৭০৫ বলেছেন: “কি আমার সুপুত্ররা রে!! আঙ্গুল পুড়লো বাম হাতে, আর মলম লাগায় ডান হাতে !!”

”এখন এত লম্বা হয়েছি আর আমার মা সেই ছোট্টটিই রয়ে গিয়েছে যে আর নাগাল পায়না আমাদের কান’এর কিম্বা গালের।

এই দুই খান কথা কইছেন একদম চরম কথা

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: একদম হাচা কথা ভাই।

অনেক ধন্যবাদ।

৮১| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫২

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: সত্যগুলো সবসময় চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হয়।
আর ,আপনি এই কাজটি করেছেন। অশেষ ধন্যবাদ আপনাকে।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও আন্তরিক ধন্যবাদ করিম ভাই।

৮২| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫৬

মুশাসি বলেছেন: অসাধারন লাগলো ভাই

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস ভাইয়া।

৮৩| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:০৬

পরিবেশ বন্ধু বলেছেন: দিবসের তাৎপর্যে
এই দিনে
কবিতা
নর আর নারি
জগতের গড়ি
মিলে মিশে সাজায়
বাগান বাড়ি
অধিকার সমান
সুন্দর কাননে
ওরা পূর্ণতা আনে
সমাজের বাহনে
এরা , ক্ষনে মা , বোন
এরা জীবন সাথি
আধারে জালায় কভু
জীবন সাথি

শুভকামনা

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার এবং আপনার পরিবারের জন্যও শুভ কামনা।

৮৪| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৪১

আহ্‌মেদ সামাদ বলেছেন: ছোটবেলায় বিরাট কোন বদমাইশি করে ফেললে আম্মা ডাইল ঘুটনি কিম্বা ঝাড়ু নিয়ে দৌড়ানি দিত। ধরা পড়ার পর উড়াধুরা দুই চাইরটা থাবড়া খেয়ে ত্রাহি চিৎকার দিতাম “ওরে মা রেএএএএ” !!----------কী দারুন সত্য। ভাল লেগেছে। ভাল থাকবেন।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: কঠিন সত্য রে ভাই।

আপনিও ভাল থাকেন। ধন্যবাদ।

৮৫| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৪৮

শামীম আরা সনি বলেছেন: :) :) :)

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সনি আপু, অনেক দিন পর আসলেন। আশা করি ভাল আছেন।

৮৬| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৩

আফিফা মারজানা বলেছেন: রুমী ভাই কেমনে যে এত সুন্দর করে লেখেন ।তবে আপনার বোন নেই জেনে খারাপ লাগলো ।জীবনের চরম একটা অপূর্ণতা ।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: মুহাম্মাদের মা যেভাবে দুই দুইটা ছাওপানা, আর সংসারের বিশাল চাপ সহ্য করেও আমাদের সাথে ব্লগিং করে, তার তুলনায় এই লেখা কিচ্ছু না।

আসলেই নিজের বোন না থাকাটা একটা বিশাল অপূর্ণতা।

৮৭| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৩

রেজোওয়ানা বলেছেন: সুন্দর পোস্ট


শুভেচ্ছা

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা প্রিয় রেজু আপু।

৮৮| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৪

মোঃ ফখরুল ইসলাম বলেছেন: সকল নারীর জন্য অকৃত্রিম শ্রদ্ধা আর ভালবাসা...

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

৮৯| ০৮ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪৫

রিফাত হোসেন বলেছেন: +

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

৯০| ০৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

আমি বন্য বলেছেন: ভাই কি লিখচেন এসব, এত সুন্দর করে কেউ কি লিখতে পারে??

সবার সবার নিজ নিজ অবস্থান থেকে নারীর মর্যাদা নিশ্চিত করতে হবে।। কারন সবার দায়িত্ব এক না, কারো দায়িত্ব মায়ে, কার বুড়ো দাদির, কারও ছোট বোন্ টির ক্কারো পাশের প্রতিবেশি মহিলাটির।। আসল কথা আপনাকে বুঝতে হবে কিভাবে আপনি এই কাজ কে দায়িত্ব বা কর্তব্য না ভেবে ভালোবেসে কাজটি করবেন। আপনার বা আমার সেই পরিবর্তন দেখার অপেক্ষায় বাংলা মা।।

ভালো থাকবেন

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: লেখা যেমন তেমন, আসলে আপনাদের মত বড় মনের পাঠকদের ভালবাসাতেই এই পোস্টের পূর্ণতা।

এত্ত সুন্দর কমেন্টের জন্য আন্তরিক ধন্যবাদ।

আপনিও অনেক ভাল থাকেন।

৯১| ০৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

নূরননবী বলেছেন: পৃথিবীর সকল নারীকে আমার স্যালুট। একজন নারী যেমন আমার মা, তেমনি বোন, আবার স্ত্রীও। নারীদের যেমন প্রাপ্য মর্যাদা পাওয়া উচিত। একইভাবে পুরুষদেরও তারা যেনো প্রাপ্য সম্মানটুকু দেন। যেন বাংলালিংকের বিজ্ঞাপনের মতো শূধু আশলকি নিয়ে জামাইকে ছেড়ে ট্রেনে চলে না যান। আবার অনেক কস্টে ঘরে ফেরার পর কুশলাদি জানতে না চেয়েই বাজারের থলে না দেয়। সত্যিকারের একজন অর্ধাঙ্গীই হবেন এ প্রত্যাশা আজকের বিশেষ দিনে।

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৫৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: তথাকথিত আধুনিকতায় রুপ বদলে কিম্বা সিরিয়ালের নারী চরিত্রকে মডেল ধরে আমাদের চিরন্তন নারীদের ভাবমূর্তি যেন বদলে না যায়, সেই কামনা।

৯২| ০৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

দূর্যোধন বলেছেন: সময়োপযোগী পোস্ট । বরাবরের মতনই অসাধারন লিখেছেন আপনি , ধলা ভাই । কখনো ফান,কখনো সিরিয়াস,বিভিন্ন আঙ্গিকে আমাদের জীবনে জড়িয়ে থাকা নারীদের মূল্যায়নের পাশাপাশি আমাদের নিজেদের মূল্যায়ন - লেখা খুবই পছন্দ হয়েছে । কর্তৃপক্ষকে ধন্যবাদ,পোস্টটি স্টিকি করার জন্য ।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক দিন পর পেলাম আপনাকে দূর্যোদা।

নিজের লেখার এত চমৎকার বিশ্লেষন দেখে খুব ভাল লাগল ভাই। আন্তরিক ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

ভাল থাকবেন বস।

৯৩| ০৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

রাসেল ভাই বলেছেন: নাহ! আমারে দিয়া কিছু হবে না । আমি সব সমই শেষের সারির প্লেয়ার ।


পোষ্টে অসম্ভব ভালো লাগা +++++++++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভুলে যান কেন, ওস্তাদের মাইর শেষ রাতে !!


অনেক অনেক ধন্যবাদ রাসেল ভাই।

৯৪| ০৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১১

সাইকোপ্যাথ্‌ বলেছেন: ভালো লিখছেন ভাই...।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

৯৫| ০৮ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধূর মিয়া, কি কইলেন এইটা?? !! বউরে দিয়া মশারী খাটাইবেন?? এই কথা শুইনাতো আপনার হবু বউরা উলটা হাটা দিব !! B-)) B-)) B-))

আমার বাসায় উলটা, মশারি আমারই টানাইতে হয়... B-) B-)

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: আইচ্ছা, বিজ্ঞ জনের পরামর্শ পাইয়া সিভি থিকা মশারি টানানোর চাহিদার কথা আপাতত উঠায়া দিতেসি !!

আপনার জন্য সমবেদনা জহির ভাই।

ভাল থাকেন। শুভ কামনা।

৯৬| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:০১

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: লেখা পড়ে মন জুড়িয়ে গেল। প্লাসের বন্যা দিলাম++++++++++++++++............

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আর আপনাকে দিলাম ধন্যবাদের সুনামি প্রিয় বন্ধু।

৯৭| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:০৩

আদরসারািদন বলেছেন: মা, তুই এতো মিথ্যা কথা কিভাবে বলিশ? যখন ঘরে পাচজনের খাবার চার জন খেয়ে সাবাড় করে তখন মা মুচকি হেসে পাতিল লুকিয়ে বলে, "আমি খেয়েছি তো" তুই এতো মিথ্যা কথা কিভাবে বলিশ মা?

লেখাটা অনেক সাবলীল হয়েছে। ধন্যবাদ আপনাকে

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মায়েরা এমনই। আল্লাহ তাদের ভিন্ন মাটি দিয়ে বানিয়েছেন, যে মাটিতে সৃষ্টি হয়নি আর কেউ হয়তো।

আপনাকেও অনেক ধন্যবাদ।

৯৮| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:২৬

ফারিয়া বলেছেন: অনেক ভালো লাগলো, সত্যি কথা সবসময়ই ভালো! হয়ত এমনি হতে থাকবে, কিন্তু স্বপ্ন দেখতে দোষ কি?

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: স্বপ্ন দেখতে দোষ কি? স্বপ্ন ভঙ্গের বেদনায় কষ্ট পেতে হয় এই আর কি !!

অনেক ধন্যবাদ ফারিয়া আপু।

৯৯| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:৪৬

লজিক মানুষ বলেছেন: অসাধারন।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

১০০| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫৬

শিপু ভাই বলেছেন:
কত সহজ কথা কত সুন্দর করে বললেন। মুগ্ধ হয়ে পড়লাম এই পোস্ট!!!
++++++++++++++++++


আমার মা, আমার স্ত্রী, আমার বোন ও পৃথীবির সকল নারিকে জানাই নারী দিবসের শুভেচ্ছা!!!

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক দিন পর আসলেন শিপু ভাই। আশা করি পরিবারের সবাইকে নিয়ে ভাল আছেন।

আপনার প্রশংসায় খুব খুশী হলাম।

ভাল থাকবেন। সবার জন্য শুভ কামনা।

১০১| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:১১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর পোষ্ট ভাই।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ ভাই।

১০২| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৯:১৫

আধখানা চাঁদ বলেছেন: আপনার পোস্ট মানেই এক নিঃশ্বাসে পড়ে ফেলা, এবং নিচে এসে চক্ষু চড়কগাছে চড়ে দেখা যে কত সুপারস্টার ব্লগার আমি যেগুলা বলতাম সেগুলা সব বলে ফেলেছে এবং আমার চেয়ে অনেক ভাল, অনেক সুন্দর করে বলেছেন X( । তাই আমার আর নতুন করে বলার কিছুই নাই।

আমার আম্মার অবস্থাও ঠিক খালাম্মার মতন। তবে আমার ছোট একটা বোন থাকায় আম্মা একটু হলেও মেন্টাল সাপোর্ট পায় !
খালাম্মা সহ সকল নারীদের প্রতি রইল আমার অকৃত্রিম শ্রদ্ধা

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আম্মাও মাঝে মাঝে বলে, তিনটা অপদার্থ না থেকে একটা মেয়ে হলেও আমার দুঃখ কিছুটা বুঝতো !! হায় আফসোস !!

এত সুন্দর প্রশংসা করা যার তার কাজ নয়। বড় মনের মানুষরাই পারে।

অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার।

১০৩| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:০২

কাউসার রুশো বলেছেন:
অতি উত্তম লেখা। মচৎকার
++++++++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ রুশো ভাই।

ভাল থাকেন সব সময়।

১০৪| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:০৬

দুঃখ বিলাসি বলেছেন: প্লাস দিলাম। ;)

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ অনেক।

১০৫| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:০৯

অবসরপ্রাপ্ত বাউন্ডুলে বলেছেন: সকল নারী' দের নারী দিবসের সশ্রদ্ধ অভিনন্দন আর তোমার জন্য.. হ্যাটস অফ... ভালো লাগা রইলো, প্লাস ও শেয়ারড...

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: তুমিও অনেক ভাল থাক। অনেক অনেক শুভ কামনা।

১০৬| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:২১

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: অসাধারণ +++++++++++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

১০৭| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ , ধলা ভাই

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও ধন্যবাদ অনেক।

১০৮| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৩

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: সারা জীবনভর নিজের সব শখ,আহলাদ, সুখ, স্বপ্ন বিসর্জন দিয়ে আমার মা, শুধু আমাদের মানুষ করার জন্য চেষ্টা করেছে। পৃথিবীর সমস্ত ভালোত্ব নিংড়ে নির্যাস পুরে দিতে চেয়েছে আমাদের মাঝে। আমরা হজম করতে পারিনি তা শুধু আমাদেরই ব্যার্থতা।

মা হল সর্ব কালের শ্রেষ্ট নারী । পোস্টে +++ ।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মা হল সর্ব কালের শ্রেষ্ট নারী

অনেক ধন্যবাদ আপনাকে।

১০৯| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৬

খারাপ ছাত্র কিন্তু মানুষ ভালো বলেছেন: নো ওয়ে প্লাস দিতেই হবে। তা ৫৯ তম প্লাস।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: অজস্র ধন্যবাদ ভালো মানুষ।

১১০| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৭

নীরব দর্শক বলেছেন: চমৎকার পোস্ট। +

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

১১১| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৩

অচিন.... বলেছেন: আজ নারী দিবস নিয়ে আমার একটা স্ট্যাটাস আপনে শেয়ার দিছিলেন।
বলে রাখি, স্ট্যাটাসটা এই পোস্ট দেখে এর অনুকরনেই লিখছিলাম। কিন্তু আমি আপনার মত লিখতে পারিনা :(
আপনার এই পোস্টের লিঙ্কটাও দিছিলাম ঐ স্ট্যাটাসটার ফাস্ট কমেন্টে।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার লেখাটি খুব মন ছুয়ে যাওয়া একটা লেখা ছিল !! আমাদের অনেকের মনের কথা খুব সুন্দর করে লিখেছেন।


আপনি আমার মতো লিখতে পারেন না। কথা সত্যি।

আপনি আমার চে অনেক ভাল লিখেন।


আন্তরিক ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

১১২| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৭

মিত্র বলেছেন: দুর্দান্ত, অসাধারণ, চমৎকার, হৃদয়স্পর্ষী লেখা।

কোথায় যেন পড়েছিলাম- "মা যখন থাকে তখন বুঝিনা মা আছে, যখন থাকেনা তখন বুঝি মা নেই"- মা বা নারীদের প্রতি আমাদের অবহেলার একটি উত্তম উক্তি।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: "মা যখন থাকে তখন বুঝিনা মা আছে, যখন থাকেনা তখন বুঝি মা নেই"

কি কঠিন সত্যটাই না বলেছেন !! কবে যে মায়ের উপযুক্ত মর্যাদা দিতে শিখবো !!

অনেক ধন্যবাদ ভাই।

১১৩| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৩

আমিনুর রহমান বলেছেন: চমৎকার লিখেছেন।
৬০ তম ভালো লাগা।

স্বপ্ন যেন খুব শীঘ্রই পূরণ হউক আপনার ঘোড়ায় চড়ে কোনদিন এক রূপকথার রাজকণ্যা এসে মশারি টাঙ্গানোর যন্ত্রণা থেকে মুক্তি দেক আর আপনার চুলে বিলি কেটে আপনার সাথে বসে সারাদিন মুভি দেখুক।

খাওয়া-দাওয়া বুঝি করন লাগবো নাকি মশারী টাঙ্গাইলে আর মুভি দেখলেই পেট ভরবো :P

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: মুভি আর মশারি বাদে, আরো কিছু তো লাগবেই !! ;) হাহাহাহা

খাওয়া দাওয়া?
আম্মার হাতের রান্না ছাড়া কারো রান্না পেটে ঢুকবেনা ভাই।

১১৪| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

আমিভূত বলেছেন: আপনার এত সুন্দর লেখা পড়ার পর আপনা আপনি চোখে পানি চলে আসছে । হই মেয়ে ,বোন ,প্রিয়া কিংবা মা ভালোবাসা না পাই শ্রদ্ধাটুকুই চাই ।
ভালো থাকুন সবসময় ।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: চমতকার বলেছেন আপু।

পারস্পরিক শ্রদ্ধা, যে কোন রিলেশনে সব চে বড় ব্যাপার।

আর, আপনারা মায়ের জাত, আপনাদের তো সম্মানই আলাদা !!

স্যালুট।

১১৫| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৮

মিলনমেলা... বলেছেন: যত শরীর খারাপই হোক, রান্না ঘরে হাড়ি ঠেলতে যেতে তাঁকে হবেই, আর আমরা নবাবজাদা’রা পায়ের উপর পা তুলে শুয়ে শুয়ে মুভি দেখি, পেপার পড়ি, অথবা আড্ডা মারি। নজর দেয়ার সময় কই, এটাতো তাঁর দায়িত্ব, তাইনা? একবার জ্বরের ঘোরে রান্না করতে গিয়ে আঙ্গুল পুড়িয়ে ফেললো আমার আম্মা। আমরা দৌড়ে গিয়ে কেউ তাঁর আঙ্গুলে পানি ঢালি, কেউ মলম লাগিয়ে দেই, আর সে মুচকি হাসে! যন্ত্রণা চেপে হাসি মুখে বলে, “কি আমার সুপুত্ররা রে!! আঙ্গুল পুড়লো বাম হাতে, আর মলম লাগায় ডান হাতে !!”

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: এই আমাদের মা, এই আমরা তার সুপুত্র !!

১১৬| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৫১

রবি কিরণ বলেছেন: চমৎকার লিখেছেন।
এক বারে পড়ে শেষ করলাম।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কস কিরণ ভাই।

১১৭| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১১:৫২

হ্যাকবাংলা বলেছেন: ভাই, অনেক সুন্দর লিখেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।
+++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

১১৮| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১২:২৫

ওবায়দুল হক মাহমুদ বলেছেন: মা আমার মা। বড় পাপি আমি মা। তোমার কষৃটের কোনো শেষ নেই গো মা ।
ভাই বড়ই হৃদয় বিদারক লিখেছেন। চোখের পানি আটকাতে পারিনি।+++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার মন্তব্য মন ছুঁয়ে গেল ভাই।

ভাল থাকুন।

১১৯| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩১

অিপ পোদ্‌দার বলেছেন: ++++++++++++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

১২০| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৯

অাতিক বলেছেন: এই পোস্ট টাতে আমি কি শিখলাম যার জন্য এই পোস্ট স্টিকী হল।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ঝাতির ভিভেকের নিকট প্রশ্নু !!

১২১| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১:৪৪

একজন আরমান বলেছেন:
হ্যাঁ সেইটা ঠিক।

ভালোবেসে ভুল করি,
ভুল করে ভালোবাসি !!!

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালোবেসে ভুল করি,
ভুল করে ভালোবাসি !!!


++++++++++++++

১২২| ০৯ ই মার্চ, ২০১৩ ভোর ৪:৫২

এঞ্জেল বয় বলেছেন:
খুব ভাল লাগলো এমন সুন্দর লেখাটার জন্য।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

১২৩| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২৭

রুথলেস রাস্টস বলেছেন: কি করসেন ভাই? ৯টায় পরীক্ষা, আর এখনই প্লাস আর কমেন্ট দিতে ঢুকতে হইলো !! ধূর মিয়া !! :/
অসাধারণ অসাধারণ !!

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভাই, অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

আর পরীক্ষার জন্য শুভকামনা।

১২৪| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৫৫

হাবিব০৪২০০২ বলেছেন: মমতাময়ী নারী; আমার মা; যার কাছেই আমার সব আশ্রয়। আমার জীবন থেকে হারিয়ে যাওয়া নারী, দুঃখ দিয়ে যাওয়া নারী, সুখচ্ছবি আঁকতে শেখানো নারী; সব নারীর জন্যই আমার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা।

অসাধারন...........বলতেই হবে জাত লেখকের মতই সুনিপুণ লেখা

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাবিব ভাই, ধন্যবাদ। দারুণ প্রশংসায় আপ্লুত হলাম।

১২৫| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন: :)

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ স্বর্ণা।

ভাল থাকুন।

১২৬| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৫৫

অনন্ত আরেফিন বলেছেন: নারী ছাড়া জগৎ অন্ধকার :| পোস্টে ++

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: শতভাগ সত্য কথা বলসেন !!

ধন্যবাদ আরেফিন ভাই।

১২৭| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১০:০১

যাযাবর ০১ বলেছেন: Jotil.daran apnar onno lakha gulo pore asi..

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ। আমার ব্লগে স্বাগতম। আশা করি আপনার মতামত জানতে পারবো।

১২৮| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১০:০৭

বিভ্রান্ত??? বলেছেন: অসম্ভব ভালোলাগা। মুগ্ধ হয়ে পড়লাম। একজন নারীর পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ আপু।

একজন পুরুষের পক্ষ থেকে আপনাকেও শুভকামনা।

১২৯| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৩৬

আদিত শরীফুল বলেছেন: সংগ্রামী নারীদের প্রতি শুভেচ্ছা।
http://www.pressbarta.com

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

১৩০| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১১:০২

-মেগামাইন্ড- বলেছেন: সুন্দর পোষ্ট

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

১৩১| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৩৫

নিস্প্রভ নীল বলেছেন: জনপ্রিয় লেখকের লেখায় একটা কমেন্ট করেই ফেললাম, অসাধারন লিখেছেন ভাই!

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১০

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহা

উপন্যাস করলেন নাকি ভাই?



অনেক ধন্যবাদ।

১৩২| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৫৪

হাসি .. বলেছেন: অসম্ভব সুন্দর একটা পোষ্ট

আসলেই নারী দিবস বলে কোন দিবস রেখে নারীদের একটি দিনে আবদ্ধ করে না রাখাই উত্তম। কোন একটা বিষয়কে যখন একটা দিবসে, একটা নির্ধারিত সময়ে নির্ধারন করবেন তখন সেটা ওই সময়টাতেই সীমাবদ্ধ থেকে যাবে। তাই ভালোবাসা হোক প্রতিদিন, সম্মান হোক প্রতিদিন, স্নেহ মমতা হোক প্রতিদিন।


++++++++

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমিও আপনার মতোই ভাবতাম, দিবসের তাতপর্য কি? কি দরকার?

কিন্তু এখন মনে করি, এই বিশেষ দিন গুলো অন্তত আমাদের দায়িত্ব, কর্তব্য কিম্বা দায়বদ্ধতা গুলো মনে করিয়ে দেয়। যেমন, মা তো সার্বজনীন। কিন্তু একটা মা দিবস উপলক্ষ্যে আমি যদি মা'কে একটা গিফট কিনে দেই, অথবা তার সম্পর্কে ভাবি, তাহলে দোষ কোথায়? যদিও একদিন ভেবে কিম্বা একটা গিফট মায়ের জন্য কিছুনা। কিন্তু সারা বছর উদাসীন যারা, তারা এই দিনটীর জন্যও চিন্তা করবে।


ভালোবাসা হোক প্রতিদিন, সম্মান হোক প্রতিদিন, স্নেহ মমতা হোক প্রতিদিন।


অনেক ধন্যবাদ।

১৩৩| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৮

আলমগীর_কবির বলেছেন: নারী : আমার মা, প্রেমিকা, বোন এবং চলার পথে চোখ কেড়ে নেয়া মেয়েরা। Absolutely correct. At firs we should think that, a female is Man (Manush).

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: সুন্দর বলেছেন। সবার আগে নারী হচ্ছে মানুষ।

১৩৪| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০২

সজল৯৫ বলেছেন: আর আমরা নবাবজাদা’রা পায়ের উপর পা তুলে শুয়ে শুয়ে মুভি দেখি, পেপার পড়ি, অথবা আড্ডা মারি। নজর দেয়ার সময় কই...............


নজর না দিলে এত কিছু নজরে আসলো কিভাবে? অনেক সুন্দর করে অনেক কথা মনে করিয়ে দিলেন। খুব ভাল লেগেছে। +++.....+

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সজল ভাই, কিছুটা হলেও স্বান্তনা পেলাম। অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্যে। মায়ের জন্য যতটুকু নজর দেয়া দরকার, তার তুলনায় এতো কিছুইনা।

ভাল থাকুন।

১৩৫| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৩

জননেতা বলেছেন: অনেকদিন পর একটা সুন্দর লিখা পড়লাম +++++++++++++++++

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৩৬| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৫

আইতাছে বলেছেন: এতো সুন্দর করে কীভাবে লিখেন !! !!!
অনেকদিন পর একটা চমৎকার লেখা পড়লাম :) :)
এতো সুন্দর লেখার জন্য অনেক ধন্যবাদ ++++

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আসলে আপনাদের মন মানসিকতা চমৎকার দেখে এই লেখা ভাল লাগছে। অন্য কিছুনা।

ভাল থাকবেন।

শুভ কামনা।

১৩৭| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৩০

অনির্বান বলেছেন: অনেক সুন্দর লিখেছেন! সুন্দর করে লেখার প্রেরণা পেলাম!

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। গর্বিত বোধ করছি।

১৩৮| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৩

আমিই আজাদ বলেছেন: পুরা লেখাটা একটানে পড়লাম!
উল্লেখ্য যে, আমি বড় কোন লেখা সহজে শেষ করতে পারি না।
তবে আপনার লেখাটা পড়ে মনে হলো যে, কেন আপনার লেখাগুলো আর একটু বড় হল না।

বড় ভাই, আপনাকে স্যালুট।
অসাধারণ লিখছেন-

"কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"
-একমত।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক বিশাল একটা কমপ্লিমেন্ট দিলেন রে ভাই। আন্তরিক ধন্যবাদ আর কৃতজ্ঞতা।

আমার ব্লগ স্বাগতম।

অনেক ভাল থাকুন। শুভ কামনা রইল।

১৩৯| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২২

পরিবেশ বন্ধু বলেছেন: গণজাগরণ সংশ্লিষ্ট ঘোষণা
সারা বাংলার চেতনা
তৃতীয় দ্বারা গঠিত হবে / বাংলার গনতান্ত্রিক মুক্তি ।
জাতীয় বাঙ্গালি শুশিল সমাজ
সব মহলের উত্তম রাজনৈতিক ব্যক্তিত্ব গনের সম্মিলিত
এ উদ্দ্যুগে সকলের সংশ্লিষ্টতা , সহযোগিতা , এবং একাত্ততা হবে
বাংলাদেশের নব অগ্রজদের আত্তপ্রকাশ
তথা বাংলাদেশ জাতীয় এক্য গনমূর্ছা ।
আপনাদের সুচিন্তিত মতামত হবে / দেশ গড়ার সংগ্রামে
নিয়োজিত সংশ্লিষ্টদের দিক নির্দেশ ।
আমরা আমাদের স্বাধীনতা / ধর্ম এবং দেশীয় সংস্কৃতিকে
সংরক্ষন করব শান্তি ও সুদ্ধতায়
এক্যর নিরিখে নব্বারতায় ।
অনলাইন অফ্লাইন কত্রিপক্ষ । এ বিষয়ে সুনিপন লেখা চাই

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৪০| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৫

স্পাইসিস্পাই001 বলেছেন: "কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"

ভাল লাগলো.... পড়বো পড়বো করেও পড়া হচ্ছিল না .... কিন্তু শুরু করে আর শেষ না করা পর্যন্ত শান্তি পেলাম না ....

ধন্যবাদ ... ভাল থাকবেন....

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

কালা মনের ধলা মানুষ বলেছেন: যাক, শেষ পর্যন্ত যে পড়া হয়েছে এটাই বড় পাওয়া আমার জন্য।

অনেক ধন্যবাদ ভাই।

আপনি ভাল থাকেন।

১৪১| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৪১

সাইফ সামির বলেছেন: আমার বোনের সেই অভাব পূরণ হয়েছে আমার কাজিন’দের পেয়ে। খালাতো বোন আর চাচাতো বোন। কি ভালবাসাটাই না বাসে ওরা আমাকে!

যদিও আমার নিজের বোন আছে, কিন্তু কাজিনদের সংখ্যা এতো বেশি, তাদের ভালবাসার পরিমাণ এতো বেশি যে আবেগে আপ্লুত হয়ে যায়! ছোট এই কাজিনরা আমাকে একযোগে ডাকে 'বড় ভাইয়া'। অথচ এই অভাগা আমি এই আদুরে ডাকেরও প্রতিদান দিতে পারি না!

লেখাতে অজস্র +++++++++++++++++

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: যাক, আমার মত উদাসীন আরো কেউ আছে !! জেনে কিছুটা হলেও স্বান্তনা পেলাম !! হাহাহা

আপনাকে অনেক ধন্যবাদ সাইফ ভাই। ভাল থাকুন।

১৪২| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৯

শীলা শিপা বলেছেন: চমৎকার লিখেছেন।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৪৩| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:০০

রাজুরনি বলেছেন: কি আমার সুপুত্ররা রে!! আঙ্গুল পুড়লো বাম হাতে, আর মলম লাগায় ডান হাতে !!”


+++++++++++++++++++++++

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

১৪৪| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:০৪

সেলিম আনোয়ার বলেছেন: দেশের অগ্রগতির চাকা কিন্তু নারীরাই ঘোরাচ্ছেন...তৈরী পোষাক শিল্পের শতকরা ৯০ ভাগই কিন্তু নারীরা।তারা দেশের অর্থনীতির চাকা সচল রাখছেন আর সেই বিখ্যাত উক্তি তোমারা আমাকে শিক্ষিত মা দাও আমি তোমাদের শিক্ষিত জাতি দিব।আমার জীবনের নীতি শিক্ষা শিষ্টাচার কিন্তু আমার মায়ের কাছে থেকে শেখা আর আজ পেপারে দেখেন তানভীরের মায়ের কান্না।একজন মা কাদছেন।মমতাময়ী মাএর আর কান্না দেখতে চাই না।নারীদিবসে সকল নারী অধিকার প্রতিষ্ঠিত হোক। ভালো থাকবেন সবসময়।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: মমতাময়ী মাএর আর কান্না দেখতে চাই না। নারীদিবসে সকল নারীর অধিকার প্রতিষ্ঠিত হোক।

শতভাগ সহমত।

অসম্ভব সুন্দর মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।


১৪৫| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:১২

বিষাদ সময় বলেছেন: রম্য স্টাইলের কোন লেখা যে চোখের জল ঝরাতে পারে তা জানা ছিল না, আজ জানলাম।চমৎকার লেখা। ভাল থাকুন সব সময়।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার মন ছুঁয়ে গেছে এই লেখা জেনে সার্থক আমার লেখা।

আন্তরিক ধন্যবাদ।

১৪৬| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:১৮

মোঃ নুর রায়হান বলেছেন: খুব টাচিং একটা লেখা।

মোহগ্রস্থ হয়ে পড়েছি ভাই।
এত সুন্দর সাবলীল ভাষায় লিখেন কী করে আপনি?
বস মানুষ।
ভালো থাকবেন আর এমন চমৎকার লেখা আবারও উপহার দিতে থাকবেন এই কামনা করি।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাদের মন ও হৃদয় - দুটোই অনেক বড়। তাই এত উচ্ছসিত প্রশংসা করতে পারেন !

আন্তরিক কৃতজ্ঞতা জানবেন নূর ভাই।

১৪৭| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:২৩

বিষণ্ণ বালক বলেছেন: ধরা পড়ার পর উড়াধুরা দুই চাইরটা থাবড়া খেয়ে ত্রাহি চিৎকার দিতাম “ওরে মা রেএএএএ” !! মায়ের হাতে মার খেয়ে মা’কেই ডাকতাম !! -কি বলবো বলেন?

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

কিচ্ছু বলার নাই রে ভাই !!

১৪৮| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২০

ডানাহীন বলেছেন: প্রত্যেক নারীর কাছ থেকে ধন্যবাদ পাবার মত লেখা .. আমারটা দিয়া গেলাম ।

আরও সুন্দর সুন্দর লেখা দিবেন এই কামনা রইল ।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ডানাহীন আপু, আপনাকে অনেক ধন্যবাদ।

আপনার জন্য রইল অনেক অনেক শুভ কামনা।

১৪৯| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৪

আবদুর রহমান (রোমাস) বলেছেন: হে নারী
"কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"
- আমারও খুব প্রিয় একটি কোটেশন.... খুব মমতা দিয়ে লেখা ভালো লাগলো!!

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৫০| ০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

লেজ কাটা শেয়াল বলেছেন: ষএড়আম একটা লেখা।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

১৫১| ০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩০

কয়েস সামী বলেছেন: অসাধারন লাগল।

০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

১৫২| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৮:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: নারী শিরনামে নিজের স্বনাম কুড়ানোর ইচ্ছা প্রবল একটি লাইন দেখলাম
দেশনেত্রী ই কি শুধু নারী আপনার চোখে আর যারা গার্মেন্সে খেটে মরছে দিনের পর দিন ওরা কি?

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমি পৃথিবীর সবচে শ্রেষ্ঠ মা’য়ের সবচে কুপুত্র, নিঃসন্দেহে। সেই সাথে হারিয়ে যাওয়া প্রেমিকাদের একজন অপদার্থ প্রেমিক এবং পথচারী মেয়েদের মাঝে সুশীল পথচারী। দেশনেত্রী, জননেত্রী আর ব্লগমাতা - আমার ক্ষুদ্র গন্ডিতে আপাতত নারী বলতে এরাই।

যথেষ্ট খোঁচা মেরে মেজাজ খারাপ করা একটা উক্তি করেছেন। শুধু একটা কথাই বলি - আপনার বোঝার ভুল আছে। মনযোগ দিয়ে পড়েন, আশা করি বুঝতে পারবেন।

১৫৩| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৮:৪৪

হাসান মাহবুব বলেছেন: খুব ভালো লাগলো লেখাটা।

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: হামা ভাই? এত দেরীতে ?? :(

১৫৪| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫০

কুন্তল_এ বলেছেন: মুগ্ধ হয়ে পড়লাম। প্যারাগ্রাফ হেডিংগুলা ইউনিক হয়েছে। ভাল থাকুন :)

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে খুব খুশী হলাম।

অনেক ধন্যবাদ।

১৫৫| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫১

ইখতামিন বলেছেন:
খুব ভালো লেগেছে.

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

১৫৬| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫৫

অ্যানোনিমাস বলেছেন: রুমি ভাই!! অভিনন্দন!!

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কু চয়ন !! তুমি এত দেরী কইরা আইলে কেমনে হয় কও দেখি !!

১৫৭| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৯:২১

নীল েমঘ বলেছেন: গত রাতেই লেখাটা দেখেছিলাম। জনগনের মন্তব্য এবং পঠিত সংখ্যা দেখে মনে মনে বলেছিলাম " যাহ, তোরা পড়তে থাক। আমি একটু ফেবু থেকে ঘুইরা আসি। কেন যেন আজ মনটা একটা চক্কর দিল এটা পড়ার জন্য। পড়লাম এবং মন্তব্য একটাই - " সিরাম (সেই রকম) হইছে ভাই " ...

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রশংসা পেয়ে ব্যাপক খুশী হলাম নীল মেঘ !!

অনেক ধন্যবাদ।

১৫৮| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৬

শান্তা273 বলেছেন: মুগ্ধপাঠ!

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালো লাগলো জেনে।

১৫৯| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪৪

পরিবেশ বন্ধু বলেছেন: দল নয় রাস্টের স্বাধীনতা চাই
ব্যক্তি নয় সমাজের উন্নয়ন চাই
জাগরণে বিভেদ নয়
দেশ সবার
মুক্ত স্বাধীন বন্ধনে এস
শান্তি আনি জনতার

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: অণু কবিতায় +++++++++++++++++

১৬০| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১০:২০

শেখ মিনহাজ হোসেন বলেছেন: বোনদের যোগ করেছেন বলে খুব ভালো লাগলো! :)

০৯ ই মার্চ, ২০১৩ রাত ১১:২০

কালা মনের ধলা মানুষ বলেছেন: দুঃখিত মিনহাজ ভাই, উপরের কমেন্টেই কৃতজ্ঞতা স্বীকার করা দরকার ছিল।

আপনার কথাগুলো ভাবতে বাধ্য করিয়েছে। তাই য়াপনার কমেন্টের উত্তর দেয়ার সাথে সাথেই বাড়তি লেখাটা লিখে ফেলেছিলাম।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। (দেরী করার জন্য ক্ষমাপ্রার্থী)

১৬১| ১০ ই মার্চ, ২০১৩ ভোর ৪:০১

দোদূল্যমান বলেছেন: পৃথিবীতে নারীর রূপ পাঁচটিঃ মা, বোন, স্ত্রী, কন্যা এবং _ _ । তন্মধ্যে শ্রেষ্ঠতম রূপটি হল ‘মা’। অন্য রূপগুলো এইরূপটিতে এসে উৎকর্ষতা পায়; পায় মানবিক গুনাবলীর সর্বোচ্চ শুদ্ধতা।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: পঞ্চম রূপ টি কি?

যাই থাকুক, শ্রেষ্ঠতম রূপ ‘মা’, কোন স্নদেহ নেই।

সুন্দর কমেন্টে +

১৬২| ১০ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৩২

ফকির সাইঁ বলেছেন: যার একটা বোন নাই, আমি বলবো সে লাইফের আসল মজাটাই বুঝে নাই।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমি সেই হতভাগা দের একজন।

১৬৩| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৫১

মধুমিতালী বলেছেন: সব নারীর জন্যই আপনার অকৃত্তিম শ্রদ্ধা, ভালবাসা জানায়, আপনাকে ধন্যবাদ।
খুব সু্নদর উৎফুলললোময় লেখা,
লেখার ষ্টাইল এবং সব কিছু ভালো লাগলো,
এখনও বাবা হননি মনে হয়, যখন হবেন নিজ মেয়ের উপর লিখবেন আশা রইল

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমার পক্ষ থেকে আপনাকেও অনেক শুভেচ্ছা। প্রশংসার জন্য ধন্যবাদ।

বিয়েই করিনি এখনো, বাবা হব কিভাবে? হাহাহাহা

ইনশাআল্লাহ, নিজের ভবিষ্যত কণ্যাকে নিয়ে লিখবো কোন এক সময়।

ভাল থাকবেন।

১৬৪| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:১৫

তুহিন সরকার বলেছেন: ভালবাসা,আবেগময় অনুভুতি, তিক্ততার অপূর্ব মিশ্রণ।
মায়ের প্রতি উদাসীন ভালবাসা..................ধর্নবাদ কালা মনের ধলা মানুষ আবেগগুলোকে পূর্ণতা দেবার জন্য।
শুভেচ্ছা সহ শুভকামনা।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভালবাসা,আবেগময় অনুভুতি, তিক্ততার অপূর্ব মিশ্রণ। -

খুব সুন্দর বিশ্লেষন করেছেন তুহিন ভাই।

এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনি ভাল থাকেন।

১৬৫| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৩১

বাঘ মামা বলেছেন:
মা'কে নিয়ে আপনার এমন সুন্দর ভাবনার প্রতি শ্রদ্ধা।





অনন্ত সময় পর যখন বহুকাল পেরিয়ে
বিধাতার সাথে দেখা হয় যদি
পাপিষ্ঠ আমার
সাঙ্গ যদি হয় প্রায়শ্চিত্ত
তবে স্বর্গের বদলে
আমি আমার মা'কে বার বার ফিরে চাইবো...........।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনন্ত সময় পর যখন বহুকাল পেরিয়ে
বিধাতার সাথে দেখা হয় যদি
পাপিষ্ঠ আমার
সাঙ্গ যদি হয় প্রায়শ্চিত্ত
তবে স্বর্গের বদলে
আমি আমার মা'কে বার বার ফিরে চাইবো...........।

অসাধারণ। মা'কে নিয়ে যেদিন পুরো একটা পোস্ট লিখবো, সেদিন এই কবিতা টা যোগ করে দিব সেই লেখায়।

১৬৬| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৫৫

লেখোয়াড় বলেছেন:
সুন্দর, খুব ভালো লাগল।
শুভকামনা।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ

আপনার জন্যও শুভ কামনা।

১৬৭| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৫৮

যোগী বলেছেন: @লেখোয়াড় ইদানিং মাঝ পথ দিয়ে হাঁটতে দেখি কারন কি? গদাম দিতে কি ভাল্লাগেনা?

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: কিসের মধ্যে কি??!!

১৬৮| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:১০

লাবনী আক্তার বলেছেন: এতো সুন্দর একটা লেখা দেরিতে পরলাম বলে খারাপ লাগছে। পোস্টে ভাইয়া ++++++++++++++++++++++++++++++++++++++++++

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: খারাপ লাগার কোনই কারণ নেই। পড়েছেন, এটাই অনেক বেশি কিছু। আর প্লাসের জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৬৯| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩২

মরণের আগে বলেছেন: ভাল লাগলো ,ধন্যবাদ

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

১৭০| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ১০:২৫

টমাস আলভা এডিসন বলেছেন: মুগ্ধ হোলাম ,খুব ভালো লেগেছে.++++++++++++

১০ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

১৭১| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৫

হাছুইন্যা বলেছেন: অসাধারন লেখা ভাই। প্রিয়তে...

১০ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাছুইন্যা ভাই, অনেক ধন্যবাদ।

১৭২| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৪৭

মোঃ আলাউল হক সৌরভ বলেছেন: বীভৎস , জঘন্য রকম ভালো লেগেছে ।

মনের কিছু কিছু কথা আপনি সুন্দর করে তুলে ধরেছেন ।

প্লাস হবে, সাউন্ড হবে না , প্রিয়তে যাবে, আপত্তি চলবে না ।

ভালো থাকবেন ।

১০ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: সৌরভ ভাই, আপনার মন্তুব্য একেবারে যা'তা !!

চরম লাইক !!!


++++++++++++++

আপনিও অনেক ভাল থাকেন।

১৭৩| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:২৫

গ্রীনলাভার বলেছেন: গতকাল একবার পড়েছি। প্রিয়তে নে হয়নি। খুজে খুজে বের করে আজকে আবার পড়লাম এবং সরাসরি প্রিয়তে....

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: কৃতজ্ঞতার শেষ নেই।

অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

১৭৪| ১০ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

এ্যাপোলো৯০ বলেছেন: আজাইরা একটা কথা বললা তুমি ভাইয়া X( X(

তুমি যে সাদি ভাইয়ার বড় ভাই এইটা জানছি কিছুদিন আগে বাট ব্লগ ডে এর দিন থেকেই তোমার কথা অনেক শুনছি বাট পরিচিত হইতে পারি নাই :( আর তুমিও মানুষ ভালো না,আমার সাথে ইন্ট্রো হৈতে আসো নাই X(

তবুও বেটার লেট দ্যান নেভার।আমার মত একজন ওয়েল নোউনড্ পার্সন কে তোমার সাথে পরিচিত করিয়ে দিতে পেরে ভালো লাগছে :P :P




বাই দ্যা ওয়ে.................
তোমার ফুলে যাবার অভ্যাস না থাকে তাহলে বলি যে তুমি লেখ অনেক অনেক অনেক অনেক অনেক অসাধারন।পারলে আমাকে কিছু তালিম দিও :)
ভালো থেকো :)

১০ ই মার্চ, ২০১৩ রাত ১১:২৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আরে , পুলাপান দেখি ফান'ও বুঝে না !! আমি মজা আর সারকাজম পছন্দ করি, ইউজ'ও করি তাই বেশী!! :)

নিজের প্রশংসা শুনতে কার না ভালো লাগে ? আমার আবার একটু বেশিই লাগে !! হাহাহাহা (খুব বেশী পাই না তো, এই জন্য !!) সেজন্যই জিজ্ঞেস করসিলাম, আমার কথা তুমারে কিডা কইসে আর কিতা কইসে !!

আর তোমার সম্পর্কেও আমি কিছুদিন আগে জানসি। সাদী বলার পরে !! ও ব্লগ ডে'র ছবিগুলো দেখতেসিল, তখন চিনতে পারসে। আমার একটা সমস্যা হোল, আগে গিয়ে আমি পরিচিত হতে পারিনা, ব্যাপক সঙ্কোচ লাগতে থাকে। কিন্তু পরিচিত হয়ে গেলে আর সমস্যা হয়না।

তবুও বেটার লেট দ্যান নেভার।আমার মত একজন ওয়েল নোউনড্ পার্সন কে তোমার সাথে পরিচিত করিয়ে দিতে পেরে ভালো লাগছে। :) :)

- আসলেই খুব খুশী হলাম পরিচিত হয়ে।

আর তালিমের ব্যাপারে কি জানি বললা ??

হুম, ভালো লিখতে চাইলে আসলে সাধনার কোন বিকল্প নাই। সাধনা করতে থাক। আরেকটা গুরুত্বপূর্ণ ব্যাপার হোল, অনেক পড়তে হবে। প্রচুর পড়তে হবে। মহান ব্লগার'দের লেখা পরতে হবে, তাদের চিন্তা ভাবনা হৃদয়ঙ্গম করতে হবে, তাদের জীবনাচরণ অনুসরন করতে হবে ! তবেই না মিলবে পথের দিশা !!
আমি আপাতত কালা মনের ধলা মানুষ ছাড়া অন্য কোন মহান ব্লগার দেখতে পাচ্ছিনা। হেহেহে

টেক কেয়ার এ্যাপোলো৯০।

১৭৫| ১১ ই মার্চ, ২০১৩ রাত ১১:০৪

মুদ্‌দাকির বলেছেন: অসাধারন সুন্দর, অসাধারন সহজ ভাবে লিখেন আপনি, আপনাকে ধন্যবাদ!! লেখাটা আপনি পোষ্টকরার পরপরই পড়ে ছিলাম, তবে তখন বাংলায় মন্তব্য করার উপায় ছিলনা!!!! আজ মন্তব্য করতে আবার আসলাম! B-) B-)

১২ ই মার্চ, ২০১৩ সকাল ১১:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার অসাধারন লেখনী শক্তি আপনার আন্তরিক কমেন্ট গুলোতেও অনুভব করা যায়।

আপনাকেও অনেক ধন্যবাদ। আর আশেষ কৃতজ্ঞতা ভাই।

১৭৬| ১১ ই মার্চ, ২০১৩ রাত ১১:২৯

এ্যাপোলো৯০ বলেছেন: হা হা হা হা হা...... যাক ভালো যে তোমার মাঝে ভাব জিনিস টা নাই। আমি প্রথম কমেন্ট করেই ভাবতেছিলাম যে বেকুবের মত যে তুমি ডেকে ফেলছি হয়তো মনে মনে ১হাজার আর সাদি ভাইয়ের কাছে ৩ হাজার গালি দিবা :(
কিন্তু আমার সমস্যা হলো আমি আবার সবাইকেই তুমি ডেকে ফেলি।

তোমার প্রশংসা যে কার কাছে শুনেছি মনে নেই,তবে মে বি প্রিন্স হেক্টর কিছু বলেছিলো।

আমি নিজেও নিজে থেকে পরিচিত হতে পারি না কিন্তু পরিচিত হয়ে গেলে কোনো সমস্যা নাই।জ্বালায় মারি।

অনেকেই সাধনার কথা বলে।সাধনার ঠিকানা দিওতো সেই সাথে ওর বাবা কি করে না করে ফুল ডাটা দিও।

মহান ব্লগারদের লেখা পড়া যায় কিন্তু জীবনাচরন কিভাবে অনুসরন করবো !!!!!!!!

কালা মনের ধলা মানুষ নামক মহান ব্লগারের সকাল -দুপুর-সন্ধ্যা-রাতের রুটিন জানতে চাই ;) ;) ;)

১২ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ইয়াপ, ভাবজ আমার মিধ্যে নাই। কেমনে ধরে সেটাও জানিনা। তোমারও নাই দেখে খুব পছন্দ হোল ব্যাপারটা।

ছোটোবোন হিসেবে তুমি বলার দাবী তুমি অবশ্যই রাখো।

আমিও ব্লগের অনেক জনপ্রিয় আর বিগশট ব্লগার দের তুমি বলি (অবশ্য বয়সে যারা ছোট !! হাহাহা)। যেমন অপু তানভীর, মাক্স, মেহেদী হাসান মানিক, একজন আরমান। কারণ এদের আমি খুব পছন্দ করি।

সাধনা আপাতত বিপদে আছে। অনেকেই মিসকল দিয়ে বেচারী কে ডিসটার্ব দিতাসে ! তাই আপাতত ঠিকানা দিলাম না, খুঁজে নাও !! :)

কালা মনের ধলা মানুষ নামক মহান ব্লগারের সকাল -দুপুর-সন্ধ্যা-রাতের রুটিন জানতে চাও?

ওকে !!

অফিস - আড্ডা - বাসা - মুভি / গান / বই - ঘুম। মাঝখানে চান্স পাইলেই খাওয়া দাওয়া !!

শ্যাষ !!

:)

১৭৭| ১২ ই মার্চ, ২০১৩ রাত ২:১৯

শ্রাবণ জল বলেছেন: "কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।

খুব ভাল লাগল পুরো লেখাটা।
ভাল থাকবেন, ভাই।

১২ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ অনেক।

আপনিও ভাল থাকেন।

১৭৮| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৪

এ্যাপোলো৯০ বলেছেন: আমরা ৩ বোন,আগে সবসমসয় সিনিয়র দের মাঝে বড় ভাই ফিগার খুজতাম।না পেতে পেতে বিরক্ত হয়ে খোজা ছেড়ে দিছিলাম।এখন নিজেকে অনেক বুড়ি লাগে তাই যে যত বড়ই হোক না কেন আমার কাছে বাচ্চা বাচ্চা লাগে :) বাট তুমি যে আমাকে ছোটবোন হিসাবে আখ্যায়িত করলা তার জন্য অনেক অনেক অনেক বেশি ভালোবাসা দিলাম তোমাকে।ছোটোবোনের অত্যাচার কিন্তু সহ্য করতে হবে :)

১২ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: হাহাহাহাহাহা

ছোটবোনের অত্যাচার সহ্য করতে আমি রাজী ।

কিন্তু তোমার কি বড় ভাই'দের অত্যাচার সম্পর্কে কোন আইডিয়া আছে? বিশেষ করে আমার মত চরম অলস বড় ভাইদের !! যার পরিকল্পনা ছিল ছোটবোনদের দিয়ে পাশের রুম থেকে পানি এনে দেয়া থেকে শুরু করে পাউ টিপানো !! (আল্লাহ এজন্যই আমাকে কোন বোন দেয় নাই !!) হাহাহাহা

১৭৯| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৭

এ্যাপোলো৯০ বলেছেন: হায় আল্লাহ, এই ছিল কপালে !!!!!!!!!!!!!

১২ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: হিহিহি

এখনো সময় আছে !! ভাগোওওওওও


১৮০| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৭

এ্যাপোলো৯০ বলেছেন: আসিই তো নাই এখনো :P

১২ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: :) :) :)

১৮১| ১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫৩

আমি ইহতিব বলেছেন: ৯৫তম ভালো লাগা দিলাম, চরম বিপদের মধ্যে থেকে হাসপাতালে থাকা অবস্থায় আপনার লেখাটা পড়েছিলাম, মন মানসিকতা কোনটাই সহায়ক ছিলোনা ব্লগের লেখা পড়ার বা মন্তব্য করার তবুও অনেকবার লগইন করার চেষ্টা করেছিলাম, কিন্তু করতে পারিনি। অসাধারণ হয়েছে লেখাটা এমন করে যদি সবাই ভাবতে পারতো তাহলে হয়তো আমাদের দেশের নারীরা এতো বঞ্চণার স্বীকার হতোনা। ভালো থাকুন মাকে নিয়ে।

১২ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪১

কালা মনের ধলা মানুষ বলেছেন: সত্যি সত্যি ব্লগে আসাটা আমার সার্থক। যে আমাকে ব্লগিং য়ে জোর করে নিয়ে এসেছে, তাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

না হলে আপু, আপনার এই ভালবাসাটা পাওয়া হোত না। ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানিয়ে ঋণ শোধ করতে পারবোনা।

আল্লাহ, আপনার ও আপনার পরিবারকে সমস্ত বিপদ আপদ থেকে হেফাজত করুন, এই দোয়া করছি।

আপু, বিপদ টা কি কেটেছে এখন?

অনেক অনেক শুভ কামনা।

১৮২| ১২ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন: মাকে নিয়ে আপনার ভাবনা'টা অসাধারন!!!!!


প্লাস +++++++++++++++++++++

১২ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: এত সুন্দর কাব্যিক একটা নিক'এর অধিকারিণী কে আন্তরিক ধন্যবাদ।

১৮৩| ১২ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪৩

আরজু পনি বলেছেন:

আপনার পোস্টে কেন যে আমি এতো পরে আসি!!!!

পড়ে রেখেছিলাম আগেই বলার বাকী ছিল....

চালিয়ে যান আপনার দারুন ব্লগিং।

আপনিই যেন অনুসরণীয় ব্লগার হতে পারেন , দোয়া করে দিলাম, ফু্ও্ও্ও্ও্ও।

৯৬ +

১২ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার উতসাহেই আজ এ পর্যন্ত আসা, তাই আমার ব্লগে আপনার উপস্থিতি সব সময়েই প্রার্থিত আমার কাছে।

অনেক অনেক ভাল থাকুন। শুভ কামনা পরিবারের সবার জন্য।

১৮৪| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৭

অন্ধ আগন্তুক বলেছেন: খুব ছোট্ট করে বলি , বিশ থেকে তিরিশের মধ্যকার যে সব ছেলে নারীদের সম্মান করে, শ্রদ্ধা করে - তারা ঠিক এবভাবেই ভাবে ! এ চোখেই দ্যাখে।

আবেগী এই লেখায় অনেক অনেক ভালো লাগা।

১৫ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: অপেক্ষা করছিলাম, অন্ধ আগন্তুকের বরাবরের মত ব্যাতিক্রমী কোন কমেন্টের জন্য। অপেক্ষা পুষিয়ে গেল।

অনেক ধন্যবাদ ভাই।

১৮৫| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪০

মুনতা বলেছেন: দারুণ লিখছেন।
+++

১৫ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৩৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: আন্তরিক ধন্যবাদ মুনতা ভাই।

ভাল থাকবেন।

১৮৬| ১৫ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৬

মোহাম্মদ জিয়াউদ্দীন বাবলু বলেছেন: অনেকদিন পর আবার আসলাম।আইসাই আপনার পোস্ট পড়লাম...:D
ভালো লাগা থাকলো...:))

১৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: আসলেই অনেক দিন পর আসলেন। আশা করি ভাল আছেন।

ধন্যবাদ।

১৮৭| ২০ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৪

মেহেরুন বলেছেন: অনেক দিন পর ব্লগ এ এসে তোমার অসাধারন লেখা পড়ে মন ছুঁয়ে গেলো। ++++

কিছু পোড়া দেহ ... কিছু জীবনের অর্থহীন সমাপ্তি

২১ শে মার্চ, ২০১৩ রাত ১২:৪২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আসলেই তোমাকে বহুদ্দিন পর পাইলাম। আশা করি অনেক ভালবাসায় সুখে আর শান্তিতে কাটাচ্ছ দিন।

এত সুন্দর একটা মন্তব্যে খুশী হলাম অনেক অনেক।

শুভকামনা।

নিরুপম ভাই সত্যি খুব ভালো লেখেন, ভাল লেগেছে তার লেখা। কিন্তু তিনি স্কিপ করে কমেন্টের উত্তর দেন অথবা কিছু কিছু কমেন্টের উত্তর দেয়ার মত প্রয়োজনীয়তা অনুভব করেন নি তিনি। ব্যাপক দুঃখ পাইসি !! :(

১৮৮| ২১ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:২৫

সুখী চোর বলেছেন: সুদীর্ঘ প্রায় এক মাস পর ব্লগে ডু মারলাম ... লেখায় কমেন্ট করতে তাই কেমন যেন বেকুব বেকুব লাগতাসে ...... তবে অইতন্ত স্বনামধন্য কিছু ব্লগারকে এত পরে কমেন্টাইতে দেইখা কিছুটা স্বস্তি পাইলাম এন্ড কমেন্ট করলাম।।

নিঃসন্দেহে ভালো মানে good, সিরাম ভালো মানে heavy good

++++++++++

২১ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্যাঙ্কু, মানে ধইন্যা, থ্যাঙ্কু বেরি মাচ; মানে অনেক অনেক ধইন্যা !!

:)

১৮৯| ২২ শে মার্চ, ২০১৩ রাত ৩:১৫

বাংলাদেশী দালাল বলেছেন: আমরা প্রতি মূহুর্ত আপনার এই লেখাটার মত কত কিছুইনা মিস করে যাই। না
আমার সৌভাগ্য দেরিতে হলেও খুজে পেয়েছি।
অ-সম্ভব ভাল লিখেন আপনি। আমার পোস্ট আপনার কমেন্ট পাওয়াতে নিজেকে ভাগ্যবান মনে করছি ।
১০২ তম ভালোলাগা এবং প্রিয়তে।

২২ শে মার্চ, ২০১৩ সকাল ১০:২১

কালা মনের ধলা মানুষ বলেছেন: নারে ভাই, মিস করার কি আছে ? এমন কিছু তো আর হয়নি। আপনার জীবন নিয়ে লেখার তুলনায় নিতান্তই হালকা একটা লেখা।

আপনার মত একজনের প্রশংসা পেয়ে অনেক খুশী লাগছে ভাই। আপনাকে সহব্লগার হিসেবে পেয়ে আমিই ভাগ্যবান।

১৯০| ২২ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৭

বাংলাদেশী দালাল বলেছেন: লজ্জা দিয়েন না ভাই।জীবনের সবচাইতে বাজে এবং অলস একটা সময় অতিক্রম করছি। তাই ঐ লেখাটা লেখার অপপ্রয়াস।

২২ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

১৯১| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১১:০০

বেগুনী ক্রেয়ন বলেছেন: আপনার লেখার হাত ভালো, আর আপনার চিন্তা ভাবনা-ও সুন্দর।

২২ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: প্রশংসা পেয়ে খুশী লাগছে।

১৯২| ২৩ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:২২

ভবগুরে ছেলেটা বলেছেন: সেদিনের সেই পিচ্চি বোনগুলো একের পর এক সব বড় হয়ে যাচ্ছে, বিয়ে হয়ে চলে যাচ্ছে দূরে। বোন, মুখ ফুটে কোনদিন বলিনি তোদের ভালবাসি, কিন্তু নিশ্চই তোরা এই অপদার্থ বড়ভাই’য়ের ভালবাসাটা অনুভব করতে পারিস; পারিস না?

;;;;;;;;;;;;;;;

খুবই ভালো কথা ভাই! মনের কথা এক্কেরে!! :)

২৫ শে মার্চ, ২০১৩ সকাল ১১:১১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার মনের কথা জেনে ভাল লাগল।

ভাল থাকুন।

ধন্যবাদ।

১৯৩| ২৫ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩১

আমি বোকা মানুষ বলেছেন: চমৎকার লাগলো আপনার লিখা।

২৫ শে মার্চ, ২০১৩ দুপুর ১:০২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আন্তরিক ধন্যবাদ।

১৯৪| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১০:০২

রোকেয়া ইসলাম বলেছেন: অনেক সুন্দর। অসাধারন একটা লেখা।
খুব ভালো লাগলো।
ভালো থাকবেন।
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা রইলো। ।

২৭ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেকদিন পর আসলেন।

আপনার ভাল লেগেছে জেনে খুশী হলাম।

ভাল থাকুন আপনিও।

শুভ কামনা।

১৯৫| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১০:৪১

মেহেরুন বলেছেন: Click This Link

২৭ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: শেয়ার এর জন্য অনেক ধন্যবাদ আপু।

১৯৬| ২৭ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:১৯

অদ্বিতীয়া আমি বলেছেন: লেখা টা এত ভাল লাগল যে অনেক বার পড়লাম । যদিও সবাই অনেক বার বলছে তবুও আরেক বার বলতে ইচ্ছে হল, যে , অ সা ধা র ন লিখেছেন ।

খুবই সুন্দর আপনার ভাবনা এবং খুবই সুন্দর তার প্রকাশ ।
পোস্ট টা প্রিয়তে ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ৮:২৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: কিছু কিছু কমেন্ট পাওয়ার সৌভাগ্য হয়, যেগুলো নিজের লেখার চাইতে বেশিবার পড়তে ইচ্ছা করে।

অনেক অনেক ধন্যবাদ আপ্লুত করে দেবার জন্য।

১৯৭| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ৯:২৮

কসমিক- ট্রাভেলার বলেছেন:

সবাই বলে ঐ আকাশে লুকিয়ে আছে ....

বোন নাই , বিয়ে এখোনো করিনি.........
আর বউ শাশুড়ির পেটে !


আপনি সুন্দর তাই চেয়ে থাকি একি মোর ....

২৮ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: অসাধারণ !! অসাধারণ !!

প্রতিটি চরিত্রের সাথে নিজের সম্পর্ক এভাবে এক লাইনে প্রকাশ করেছেন !!

+++++++++++++++++

আমাদের মায়েরা ভাল থাকুক, এপারে অথবা ওপারে।

১৯৮| ৩০ শে মার্চ, ২০১৩ রাত ১:০৮

আমি তুমি আমরা বলেছেন: অনেকদিন্তো হয়ে গেল। এবার নতুন পোস্ট দেন।

৩০ শে মার্চ, ২০১৩ সকাল ১০:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: পারসোনাল লাইফে নানা ঝামেলায় একটু বিজি হয়ে গেছি ভাই। লেখালেখি তো পরের কথা, ব্লগ পড়ার সময়টাই পাইতেসি না। মাঝে মাঝে নিজের ব্লগে ঢুইকা দেখি কোন কমেন্ট পড়লো কিনা, এই পর্যন্তই। সামুতে পড়ার মত কত কিছু যে মিস করতেসি কল্পনাই করতে পারিনা।

ভাইরে, এই যে ভালবেসে একটা নতুন পোস্টের আবদার জানালেন, এই ঋণ শোধ করার ক্ষমতাই আমার নাই। অনেক কৃতজ্ঞতা আছে শুধু। ভালো থাকেন।

১৯৯| ৩১ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৫৯

মেহেদী হাসান মানিক বলেছেন: "কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"
- আমার খুব প্রিয় একটি কোটেশন।


অসাম লেখা। খুবই ভাল লাগল।

০১ লা এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ মানিক।

ভাল থাক।

২০০| ০১ লা এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৮

অপরিচিত অতিথি বলেছেন: khub nice hoise. +++ lon

০১ লা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

২০১| ০১ লা এপ্রিল, ২০১৩ রাত ১১:৫০

রাহি বলেছেন: +

০২ রা এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ।

২০২| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৫

মৃত্যুঞ্জয় বলেছেন: সুন্দর হইছে :)

২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ।

২০৩| ২২ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

বাংলাদেশী দালাল বলেছেন:
সময় পেলেই আপনার ব্লগে এসে ঘুরে যাই নতুন পোস্টের আশায়।

আপনার শুভকামনায়।

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভাই, এই ভালবাসার মূল্য দেয়া অসম্ভব। কৃতজ্ঞতা আর ধন্যবাদ জানবেন।

লেখালেখির ইচ্ছাটা সম্ভবত মরে গেছে, তাই লেখা হচ্ছেনা অনেকদিন। আপনাদের লেখাও কতদিন পড়িনা !!

যাই হোক, আপনার জন্যেও অনেক শুভকামনা।

২০৪| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২০

খেয়া ঘাট বলেছেন: বিশুদ্ধ সুন্দর। এতো সুন্দর করে প্রকাশ, প্রশংসা করার সঠিক শব্দ খুঁজে পেলাম না।

তারাশঙকরের " জীবন এতো ছোট ক্যানে.." লাইনটি খুব খুব প্রিয়।

২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় লেখক।

তারাশঙ্কর আমারো খুব প্রিয় একজন। আর "কবি"; এতো স্পেশাল !!

২০৫| ৩০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৮

মেহেরুন বলেছেন: ভাই তো বোনরে ভুলেই গেছে :(

কেমন আছো ভাইয়া??

Click This Link

০২ রা মে, ২০১৩ দুপুর ১:১৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: এই তো আছি ভালোই আপু।

তুমি যে ভাল আছ, তা তো বুঝতেই পারছি !! হাহাহাহাহা

আর, সব সময় তাই থেকো।

২০৬| ০৯ ই মে, ২০১৩ দুপুর ১২:৫২

ইমরাজ কবির বলেছেন:
ধলা ভাই তো পুরা নায়কোচিত ছবি লাগাইসেন দেখি B-)) ||

০৯ ই মে, ২০১৩ দুপুর ১২:৫৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: কিচ্ছু করার নাই !! খোমাটাই এমন !! ;) হেহেহেহে

২০৭| ২৭ শে মে, ২০১৩ সকাল ১০:২২

ইমতিয়া৭১ বলেছেন: পাগলা আজ ৫ মাস পর লগইন করতে পারলাম৤ অসম্ভব ভাল লেখছস৤

২৭ শে মে, ২০১৩ সকাল ১১:২২

কালা মনের ধলা মানুষ বলেছেন: ৫ মাস !!! কস কি !!!

অভিনন্দন !!! পার্টি দে শালা!!

২০৮| ০৪ ঠা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

আরজু পনি বলেছেন:
এতো সময়ের ব্যবধান কেন?!

নতুন পোস্ট কৈ?!





কমেন্টটা দু্ বার আসতে পারে ...আগে কয়েকটা পোস্টেও তাই হয়েছে :(

০৪ ঠা জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপু, লাইফ টা পুরা জীবন হয়া গেসে !! টাফ লাইফ !! সময় খুব কম !!

আর লেখা একটা লিখেছি। আশিকী ২ রিভিউ। মুখ ও মুখোশে পাব্লিশ হয়েছে। শর্তানুযায়ী আগামী ৭ তারিখে সামুতে দিব।

ভালো থাকবেন।

২০৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:০১

অদ্ভুত_আমি বলেছেন: অনুভূতির সুন্দর প্রকাশ, ভালো লাগলো পড়ে :)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ক্ষমা চাই লেট রিপ্লাইয়ের জন্য।

আপনার ভালো লেগেছে জেনে খুশী হলাম।

২১০| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৭

আরজু পনি বলেছেন:

ধলা আর ধলা নাই রে !

এখন জবিন বদলে গেছে ধলার ;)

ধলাকে ব্লগে মিস করি অনেক ।

পোস্টটাকে প্রিয়তে রাখতে এই পোস্টে আবার মন্তব্য দিলাম ।

শুভকামনা জানবেন ।।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপু, আমার অপরাধ ক্ষমার অযোগ্য। আমার সবচে বড় সুহৃদ দের একজন আপনার কমেন্টের রিপ্লাই এত দিন পর দিচ্ছি !!

আসলেই আমার জীবন বদলে গেছে পুরোপুরি। পেয়েছি অনেক, হারিয়েছিও অনেক।

অশেষ কৃতজ্ঞতা ।

২১১| ২৩ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:০৪

সোহেল সি এস ই বলেছেন: অনেক ভাল লাগ। মনে হল যেন আমার কথাই আমি বলছি।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: ক্ষমা চাই লেট রিপ্লাইয়ের জন্য ভাই।

আপনার মনের কথা বলতে পেরেও আমারো ভাল লাগছে।

২১২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৩

ময়নামতি বলেছেন: লেখাটা পড়ে অনেক ভাল লাগল । +++++++++

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

২১৩| ০৬ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:১৯

মোস্তাক হাসান বলেছেন: আমার সাথে বসে সারাদিন মুভি দেখবে!
ভুলে জান ভাই, আপনার সাথে বসে সারাদিন মুভি না সিরিয়াল দেখবে!
অশাধারন লিখেছেন......

২৭ শে জুন, ২০১৫ সকাল ১১:২৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাফ করবেন ভাই, এত দেরীতে রিপ্লাই দেবার জন্য। আসলে ব্লগে আসা হয়নি তেমন। আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। যখন লিখেছিলাম তখন আমার বউ ছিলনা, এখন আছে। দুঃখের বিষয় সে মুভিও দেখেনা তেমন এমনকি সিরিয়ালও না !!

২১৪| ০৬ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৪

মোস্তাক হাসান বলেছেন: তড়িঘড়ি করে প্রথম কমেন্ট টা করেছিলাম। তার পরে পোস্টটা আবার সম্পূর্ণ পড়লাম, সাথে প্রত্যেক টা কমেন্ট। এত সুন্দর প্রজ্জল লেখা। এক কথায় অশাদারন।
নারী - সমাজ ও মানুষ এর জীবন এ এর ব্যাপ্তি ও সন্মান আপনি যে সুন্দর করে বললেন তা সবাই পারে না রে ভাই।
ভাই, এই ক্ষমতা সবার নাই, ( আশা করি আপনার আল্লাহ প্রদত্ত ক্ষমতার অপবাবহার করবেন না ;) )আমাদের জন্য একটু বেশী করে লিখেন না plz.
ভাল থাকবেন রুমি ভাই (আপনার নাম তা কমেন্ট এর মাদ্দমে জানতে পারলাম)

২৭ শে জুন, ২০১৫ সকাল ১১:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার প্রতি রইল কৃতজ্ঞতা। প্রশংসার জন্য অনেক ধন্যবাদ। মনটা খুশী হয়ে গেল ভাই। দোয়া করবেন। সংসার, বাবু, চাকরী এইসব নিয়ে বিজি হয়ে গেছি। তাই লেখা হয়না তেমন।

অনেক ভাল থাকুন।

২১৫| ১০ ই মার্চ, ২০১৫ রাত ১২:৪৭

শিপন মোল্লা বলেছেন: ফেসবুককে ধন্যবাদ দিতেই হয় তার বদলেই আমি এই পোস্টা পড়তে পারলাম। আর আপনার লিখার কথা কি বলবো ? নিচের মন্তব্য গুলিও পোস্টির মতো গুরুত্ব দিয়েই পড়েছি সকলেই খুব পারফেক্ট মন্তব্য করছে। সেই তুলনায় আমি ভাল কিছুই বলতে পারবোনা, সেই সামর্থ্য আমার নেই। শুধু এটাই বলবো আপনার মানসিকতার মতো যদি আমাদের দেশের পুরুষ গুলি নারীকে নিয়ে এমন করে ভাবতো তাহলে আর কোন নারীকে দুর্ভোগ পেতে হতো না। নারি অধিকারের আন্দোলনও করতে হতো না। পোস্টের অই কথাটা বলেই মন্তব্য শেষ করছি।

"কেও যদি তার চারপাশের নারীদের রাণী'র মত সম্মান করে, তাহলে বুঝতে হবে সেও নিশ্চই কোন রাণী'র কাছেই লালিত পালিত হয়েছে।"

২৭ শে জুন, ২০১৫ সকাল ১১:৩৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: এত সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ ভাই। এইসব মতামত আমার পোস্টকেই সমৃদ্ধ করে দেয়। দোয়া করবেন, আপনাদের দেয়া এই সম্মানটুকুর যেন আজীবন মূল্য দিতে পারি।

ভাল থাকবেন।

২১৬| ০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৩২

আরজু পনি বলেছেন:

:)

২৭ শে জুন, ২০১৫ সকাল ১১:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আরজু আপু, আপনি ফেসবুকেও আজকাল নক করেন না !! কেমন আছেন আপনি?

২১৭| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১০

নোবিতা রিফু বলেছেন: আপনার পোস্ট দেইখা সামুতে লগিন করে ইতিহাসের সাক্ষি হইলাম... :#)

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩১

কালা মনের ধলা মানুষ বলেছেন: রিফু, বিয়েতে অনেক অনেক শুভ কামনা আর অভিনন্দন।

ক্ষমা চাই দেরীতে রিপ্লাইয়ের জন্য ভাই। ভাল থাক।

২১৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৬

করুণাধারা বলেছেন: পোস্টটা কয়েকবার পড়লাম, বিশেষ করে আপনার প্রিয় কোটেশনটা। সবাই যদি আপনার মত করে ভাবতে পারত তবে অনেক নারীর অশ্রুসজল চোখে আনন্দ খেলা করত, নির্যাতিত হবার বদলে নারী তার উপযুক্ত সম্মান ও অধিকার ফিরে পেত।

আপনার মায়ের প্রতি শ্রদ্ধা, তিনিই আপনাকে শিখিয়েছেন নারীকে সম্মান জানাতে। ইতিমধ্যে আপনার জীবনে যে নতুন রানী এসেছেন (এই পোস্ট প্রকাশ আর আমার মন্তব্য প্রকাশের মাঝে চার বছর কেটে গেছে।) তাকে নিয়ে, ছেলে নিয়ে ভাল থাকুন। শুভকামনা।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: এত সুন্দর কমেন্ট যে করতে পারে, তার মন টা না জানি কত সুন্দর !!

অনেক দিন পর একটা আবেগী কমেন্ট পেলাম। অনেক অনেক ধন্যবাদ।

আমাদের পরিবারের সবার জন্য আপনার কাছে দোয়া প্রার্থী।

আপনার ও আপনার পরিবারের জন্য অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.