নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিক\'টা কালা, মন\'টা ধলা !!

কালা মনের ধলা মানুষ

জীবন এত ছোট ক্যানে...

কালা মনের ধলা মানুষ › বিস্তারিত পোস্টঃ

স্যার, আমার প্রেমিকার ব্যাপারে আপনার সাথে একটু কথা ছিল...

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫০



আমি স্যার আছি মহা যন্ত্রনায়। হৃদয়ঘটিত ব্যাপার তো স্যার; খুব অস্থির অস্থির লাগে। আমার ৫ টা না, ১০ টা না, একটাই প্রেমিকা স্যার। আমার এই মনের মানুষটীকে ছাড়া আমি একেবারে শূণ্য একজন মানুষ। তাকে নিয়েই হয়েছে বিপদ। এখন আপনিই একমাত্র ভরসা স্যার।

স্যার, কাহিণী টা আপনাকে বলি; ঘটনা কেমনে যে কী হয়ে গেছে কিছুই বলতে পারবোনা, তবে অবিশ্বাস্য ব্যাপার হলো, সে আমার প্রেমে পড়েছে।
গত বইমেলায় হলুদ পাঞ্জাবী পড়ে ঝালমুড়ী খাচ্ছিলাম। স্যার, বিশ্বাস করেন হিমুর হলুদ পাঞ্জাবীর সাথে আমার পাঞ্জাবীর মিল অনভিপ্রেত কাকতাল মাত্র। আমি ঝালে হুসহাস করছি আর অপেক্ষা করছি আমার খালাত বোনের। যেদিন আপনার বই বেরুবে সেদিনই তাকে কিনতে হবে, কিন্তু ভীড়ের মধ্যে ধাক্কাধাক্কি করতে পারবে না!! তার ধারনা, লোকাল বাসে যেহেতু আমি ধাক্কধাক্কি করে উঠতে পারি, তাই বইমেলার স্টলেও আমি সমান কার্যকরী। মেয়ে মানুষ, বোঝেনই তো স্যার, সাজগোজ করে ঘন্টাখানেক পর হাজির হোল। কিন্তু সাথে এ কে?
বড় বড় চোখ মেলে মেয়েটি তাকিয়ে ছিল আমার দিকেই! এত্ত সুন্দর কারো চোখ হয়? তখনি তার সাথে আমার প্রথম দেখা।
আপনি কি হুমায়ুন আহমেদের হিমু? সম্বিত ফিরে পেয়ে দেখি, দুষ্টুমি মাখা হাসিতে আমাকেই জিজ্ঞেস করছে।
আমি বিরক্ত হয়ে বললাম, আমি হুমায়ুন আহমেদের হিমু হতে যাব কোন দুঃখে?
স্টলের সামনে কঠীন যুদ্ধ করে হিমুর দুটী বই কিনে ফেললাম। স্যার জানেন, আমি আপনার হিমু হতে চাইনি কোনদিন। কিন্তু বইটি তার হাতে তুলে দেবার সময় তার মুখের যে হাসিটি দেখেছিলাম, তাতে সেদিন খুব করে ভাবছিলাম, ইস! আমি যদি এই হিমু হতাম!

স্যার, আপনি আমার জায়গায় হলে ঘটনা সুন্দর করে বুঝাতে পারতেন; হয়তো আরেকটা উপন্যাসও লিখে ফেলতে পারতেন। কিন্তু আমি হলাম, একেবারে হত দরিদ্র একজন। শব্দের দিক দিয়েও, টাকা পয়সার দিক দিয়েও। নায়কদের মত আবেগী হয়ে ভালবেসে ভালবেসে ফতুর হতে পারিনা তার জন্য । আবার তাকে বসুন্ধরার শাড়ীর দোকান থেকে ঝলমলে শাড়ী, কিম্বা ডায়মন্ড প্যালেস থেকে গয়নাও কিনে দিতে পারিনা। আমি স্যার, আক্ষরিক অর্থেই ফতুর। নতুন করে হইনি। বংশপরম্পরা থেকেই আমরা ফতুর। আমরা ফতুর বংশ। হাহাহাহা।

কোত্থেকে কই চলে গেলাম। যা বলছিলাম। স্যার, আপনার সময় নষ্ট করছিনা তো? আপনি কত ব্যাস্ত মানুষ। কিন্তু আমাকে এই মহা বিপদ থেকে উদ্ধার না করে স্যার আপনি যেতে পারবেন না। আপনি স্বীকার করেন বা নাই করেন, আপনার উপর আমার একটা দাবী আছে। স্যার, আর বেশী দিন এভাবে চলতে থাকলে আমি সত্যিই পাগল হয়ে যাব। আপনি কি চান, আমি রাস্তায় দিগম্বর হয়ে ট্রাফিকগিরি করি, কিম্বা দৌড়ে এসে আপনার গাড়ীর সামনে পড়ি? সত্যি বলতে কি, আমাকে এই যন্ত্রনা থেকে বাচানো আপনার নৈতিক দায়িত্ব। স্যার, আফটার অল, আপনার কারনেই আজকে আমার এই বিপদ...

জ্বী স্যার, কথা সত্য। আপনি কিন্তু রাগ করতে পারবেন না আমার উপর। স্যার, এত কিছু পারেন আপনি, মানুষের মন নিয়ে খেলতে পারেন, আবেগ নিয়ে বাজি ধরতে পারেন, মনের গহীন কোণের গোপন জায়গায় অনায়াসে আপনার আসা যাওয়া, শব্দ এঁকে আপনি মানুষকে হাসাতে পারেন, কাঁদাতে পারেন, বিস্ময়ে অভিভূত করে দিতে পারেন; আর আমাকে আমার কষ্ট টা থেকে মুক্তি দিতে পারবেন না, এ আমার বিশ্বাসই হয় না!

সমস্যার শুরুটা অনেক অনেক দিন আগে। যখন আমার প্রেমিকার মনের ভেতর আমি ছিলাম না, ছিল শুধু ভবঘুরে রোমান্টিকতার আলো ছায়ায় হিমুর আদলে অস্পষ্ট এক নায়কের কল্পনা। খোচা খোচা দাড়ী আর হলুদ পাঞ্জাবী পড়া ঝালমুড়ী খাওয়ারত আমার সাথে সেই কল্পিত নায়কের অদ্ভুত মিল, আমার কষ্টকল্পনাতেও সম্ভব না। কিন্তু মেয়েদের মন বলে কথা! তাই না স্যার?

বিপদ টা কিন্তু শুরু স্যার এখানেই। ওই যে বললাম, মিল। হিমুর মতো কখনো হঠাত ঘুঘু পাখির শান্ত বিলম্বিত টানাটানা সুর শুনলে আমারো বুকের ভেতর কোথাও মোচড় দিয়ে উঠে। ভরদুপুরে রাস্তায় জ্যামে পড়ে হিমু উদাসী হয়ে আকাশে তাকায়, কিন্তু আমি; রিকশায় বসে গম্ভীর হয়ে সিগারেট খাই, অদৃশ্য কাউকে গালাগালি করি কিম্বা বাসে বসে থাকলে ঝিমাই।
তীব্র শীতের রাতে রাস্তায় দাঁড়িয়ে হিমু চা খায় আর দূর আকাশের তারা দেখে ভাবে যেন শাদা শাদা বরফের কুচি। আমিও শীতের রাতে কাপতে কাপতে চা খাই আর পরদিনের অনাগত দুঃশ্চিন্তায় চিন্তিত হই। আমার ভেতর কাব্য আসেনা।
হিমুর মতো যখন তখন আউড়ে যেতেও পারিনা ওর্ডসওর্থের কোন কবিতা।
আমার প্রেমিকা চায় আমি শাদা বরফ খন্ড দেখি আকাশে, কাব্য করে চমকে দেই তাকে; কিম্বা তার বাড়িয়ে দেয়া হাতের তালুতে হিমুর মতো দেখি কোন ভবিষ্যতের রেখচিত্র; কিন্তু আমি দেখি শুধুই কোমল আদুরে ফর্সা হাত। স্যার, সবাই কি আর পামিস্ট হয়ে মেয়ে পটাতে পারে?

তারপর ধরেন স্যার, পুলিশ। লালবাগ থানার ওসি সাহেবের বাসায় দুপুরে দাওয়াত খায় হিমু আর আমি খাই রুলের বাড়ি। গভীর রাতে ঢাকা শহরের রাস্তায় হাটাহাটি করে বেড়ানোর মত সাহস আমার নেই স্যার। সেই যে একবার মোড়ের দোকানে চা খাওয়ার সময় পুলিশ ধরে নিয়ে গেল আর হাজতে পুরে দিল! তারপরেও কি আর সাহস থাকে, বলেন? আমার গালে রাম থাবড়া দেয়ার পরেও টহল পুলিশের হাত ফুলে ঢোল হয়ে যায় না, কিন্তু হিমুর বেলায়?
খুব ইচ্ছা করে গভীর রাতে ফুল নিয়ে প্রেমিকার বাসার সামনে উপস্থিত হয়ে তাকে চমকে দেই। কিন্তু পুলিশের বাড়ি আর হাজতখানার ভয়ে আমি যদি বাসায় বসে প্রেমিকাকে মিসকল দেই, তাহলে কি আমাকে খুব বেশি দোষ দেয়া যায়; স্যার, আপনিই বলেন।

মেট্রিক, ইন্টার আর বিসিএস’এ আজ পর্যন্ত যতগুলো অবজেক্টিভ আন্দাজে দাগিয়েছি, কি আর বলবো স্যার, একটাও মিলে নাই। সেই আমার আন্দাজে ঢিল ছুড়ে Rab’এর মেজর কিম্বা সাইক্রিয়াট্রিস্ট ইরতাজউদ্দীনকে ভড়কে দিতে চাওয়া কি মানায়? স্যার, বড় কিছু একটা হতে চাওয়া স্বপ্নগুলোর ভবিষ্যদ্বানীই যেখানে ফললো না, সেখানে কি ইনট্যুশন ধুয়ে পানি খাবো?

স্যার, চলেন চা খাই। আজ আমার সব কথা আপনাকে শুনতেই হবে। স্যার, ভুলে যাবেননা, আমার কিন্তু দাবী আছে! হাহাহা
কিসের দাবী? স্যার..., কষ্ট পেলাম খুব।

মনে আছে স্যার, আপনার হিমু একবার ২ টাকার চা খেয়ে কিভাবে অবলীলায় ৫০০ টাকা দিয়ে চলে আসলো? হাহাহা। আধখাওয়া বেনসন ফেলে দিতে বাকি ৪ টাকার কষ্টে বুক ফেটে যায় আমার। খুব কষ্টের রোজগার কিনা।
ফার্মগেটের ফকির একলেমুর মিয়ার সাথে বসে ভাত খেতেও পারবোনা আমি। আমার আত্মসম্মান জ্ঞান আবার খুব টনটনে।
সরকারী অফিসের চক্করে পড়েছিলাম গতবছর। কি যে হয়রানি হতে হয়েছে! স্যার, খুব ইচ্ছা করছিল হিমুর মতো ওদের মুখের উপর বলে ফেলি, শালা ঘুষখোর!

নিয়ন আলোর শহরে থাকি, জোছনা কখন আসে, কখন আলো বিলিয়ে চলে যায়, টেরও পাইনা। হঠাত হঠাত চাদের আলোয় পুড়ে গেলে খেয়াল হয়, বাহ, আজ দেখি বিশাল একটা চাদ উঠেছে! পেটের ধান্দায় ব্যাস্ত থাকি স্যার। জোছনা যখন উঠে তখন হয়তো ঘর্মাক্ত লোকাল বাসে হ্যান্ডেল ধরে ঝুলে আছি, আয়োজন করে চাদমামা’র শৌর্য দেখার কাব্যি তখন ঝলসে ঝলসে যায়।

গাড়ীতে চড়া মেয়েগুলো সবসময় সুন্দর হয়। আমিও ততক্ষন তাকিয়ে দেখি, হুশ করে পাশ কাটীয়ে চলে যাওয়ার আগপর্যন্ত। বড়লোক বন্ধুরা মাঝেমাঝে গাড়ীতে চড়িয়ে লিফট দেয়। আমি তাতে সিগারেট ধরাতেই সাহস পাইনা, আবার হিমুর মতো সিগারেটের আগুন দিয়ে শেভ্রলেটের ভেলভেট সিট কভার পুড়িয়ে ফেলার মত খামখেয়ালীপনা! স্যার, আপনি যা বলেন না! হাহাহা

একবার আমার প্রেমিকার সাথে কঠিন ঝগড়া লেগেছিলো, জানেন স্যার? হিমু পারলেও আমি রূপবতীদের সব অপরাধ ক্ষমা করতে পারিনা।
আমি সেদিন রেগে গিয়ে বলেছিলাম, আমি তোমার সেই হিমু নই, কিন্তু তুমিও কি আমার সেই রূপা?
তার সে কী রাগ!
রূপা একদিনের নোটিশে কতজনের চাকরি যোগার করে দিল, তা জান? আর মামা-চাচা হীন এই আমি একশ জুতার তলি ক্ষয় করে এই চাকরীটি বাগিয়েছি। শুধু হাত ধরে বসে না থেকে দিলে না কেন তখন যোগাড় করে একটা চাকরি?
তুমি কি চাও আমি তোমার তীব্র আকর্ষন উপেক্ষা করে দূরে দূরে থাকি? হিমু যেমন সন্ন্যাসীর মত নির্লিপ্ত থাকে রূপার চাওয়া পাওয়ার? আমিতো পারবোনা আমার অভিমান বোধকে চাপা দিতে তোমার বিন্দুমাত্র অবহেলায়! তাহলে আমি কিভাবে সেই হিমু হব?
স্যার, আমি আসলেই পারবোনা।
হিমুর আছে একজন করিম মিয়া, যে সন্ধান দিতে পারে যেকোন হারানো মানুষের। প্রিয় মানুষটিকে হারিয়ে ফেললে তো আমার কেউ নেই, তাকে ফিরিয়ে দেবার।

আপনি তো স্যার হিমুর গল্প লিখেই খালাস। আপনি কি একবারো ভেবেছেন আমার কথা? বাস্তবের হিমু’র কথা?
জ্বী স্যার, ঠিক ধরেছেন, আমিই হিমু। এই সাধারন বাস্তবের হিমু।
দরজার ওপাশে, পারাপার, দ্বিতীয় প্রহর, নীল পদ্ম আর ঝি ঝি পোকার হিমু নই।

আচ্ছা স্যার, আমি ময়ূরাক্ষীর হিমু হতে পারিনা কেন বলতে পারেন? আমার ধারণা, সাধারন মানুষ হতে হতে আমার ভালবাসাটাও সাধারন হয়ে গেছে।
স্যার, আপনিই বলেন, সাধারন মানুষ কি কখনো হিমু হতে পারে?
হিমু নায়ক যে প্রেমিকার, সেখানে প্রতিদ্বন্দী আমি কিভাবে হব?
আমার প্রেমিকাকে একটু বুঝিয়ে বলবেন স্যার?



(লেখাটি সামুতেই প্রথম পাব্লিশ করেছিলাম আজ থেকে ৩ বছর আগে। আবারো দিলাম সেই সামুতেই পুরান বোতলে পুরান মদের মতো। খুব সম্ভবত "লেখকের মৃত্যু" ঘটিয়াছে, তাই নতুন কিছু আর লেখার ক্ষমতা নেই। এই লেখাটির সাথে খুব মন খারাপ করা কিছু স্মৃতি মনে পড়ে যায়। সামুতে আসার পর বেশ কিছু পত্রিকা লেখাটি ছাপার আগ্রহ দেখিয়েছিল। আর সেই একই সময়ে বই মেলায় অপরবাস্তব ৭ প্রকাশিত হবার কথা, শুধু মাত্র হুমায়ূন আহমেদকে নিয়ে লেখার সঙ্কলন হিসেবে। আমার এই লেখাটিও নির্বাচিত হয়েছিল সেই সঙ্কলনে। সেই সময় আমার কি ভাব !! মাটিতে পা'ই পড়তো না !! আমার লেখা একটি বইয়ে স্থান পেয়ে প্রকাশিত হচ্ছে বইমেলায় !! এরচে বেশি গর্বের ব্যাপার আমার মত অতি সামান্য এক লেখিয়ের জন্য আর কি হতে পারে !! কিন্তু আফসোস, কাদের মোল্লা ভি চিহ্ন দেখিয়ে সব ভন্ডুল করে দিল। উত্থান হোল শাহবাগ - গণজাগরণ মঞ্চের। সেই ডামাডোলে অপরবাস্তব ৭ আর আলোর মুখ দেখলো না !! আমি পড়েছিলাম বিচিত্র এক পরিস্থিতিতে। একদিকে শাহবাগের উত্তেজনা, আরেকদিকে বই প্রকাশ না হবার যন্ত্রনা। আমি আবার এদিকে দুনিয়ার সবাইকে বলে বেড়িয়েছি, "আমার না বই বেরুচ্ছে এবারের বইমেলায় !! ইয়ে, ঠিক বই না, একটা লেখা আরকি !! হেহেহে !!" সেই বই তো আর বেরোয় না, আর পাব্লিকের কি গা জ্বালানো তাচ্ছিল্য মার্কা হাসি !!
যাক গে, সেসব কথা। স্যারের জন্মদিনে পুরান লেখাই আবার দেয়ার উদ্দেশ্য আরো কিছু নতুন মানুষের কাছে পৌছানো, পুরানো অনেক মানুষের অসম্ভব ভালবাসার কথা স্মরণ রেখেই....)

মন্তব্য ৪৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৪

আরজু পনি বলেছেন:

:(
অপরবাস্তব... আমার অনেক কষ্ট লাগা অনুভুতি :(

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: সেই অভিমান থেকে আর বইমেলায় যাওয়া হয়নি। এখনো প্রচন্ড অভিমান কাজ করে, কে জানে কার উপর !!

২| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৬

অপু তানভীর বলেছেন: আগেই পড়ছি ! আবারও পড়লাম ।

আপনে কই আর ?

নতুন লেখা দেন !

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আমার আর কোন পাঠক না থাকলেও এক অপু ভাই অবশ্যই থাকবে। এই যে আমি !!
ইশ, তোমার মত লেখার হাত আর ক্রিয়েটিভিটি যদি পাইতাম, তাহলে এটলিস্ট না লেখার জন্য কোন উসিলা দিতাম না !!

আমার মনে আছে, সামুতে আমার একেবারে প্রথম দিকে একবার একটা পোস্ট তোমার একটা গল্পের সাথেই পাব্লিশ হয়। আমি মনে মনে তোমার সাথে নিজেকে কম্পেয়ার করছিলাম। তারপর হঠাত করেই একসময় আবিষ্কার করলাম, আমি তোমাকে ছাড়ীয়ে গেছি !! হাহাহাহাহা
আমি যে কি খুশী হয়েছিলাম, বলার বাইরে। সেদিন ছিল আমার জন্য একটা বিশেষ দিন !!

৩| ১৪ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

কান্ডারি অথর্ব বলেছেন:



স্যারের প্রতি শ্রদ্ধা অনেক।

আপনি কেমন আছেন ?

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০২

কালা মনের ধলা মানুষ বলেছেন: স্যারের প্রতি শ্রদ্ধা রইল। উনার পরকালের শান্তি কামনা করি।

আমি ভাল আছি আলহামদুলিল্লাহ, আপনি কেমন আছেন প্রিয় কান্ডারি?

৪| ১৪ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩১

রানার ব্লগ বলেছেন: স্যার নেই কিন্তু তার দাবিদার রা ঠিকি আছে, ঠিক সেই আগের মত। আমার একটা দাবি আছে আপনার উপর, এমন দাবি কাকে বলা যায়, স্যার ছারা ?

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: সম্ভবত কাউকেই না।

ধন্যবাদ কমেন্টের জন্য।

৫| ১৪ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার সুলিখিত একটা পোষ্ট।অনেক শুভকামনা ।

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্যও শুভ কামনা।

৬| ১৪ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ঘটনা আগে আমারে খুলে বলেন ! :P

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ইউ হ্যাভ টু বুঝতে হবে।

৭| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: হিমু যেন উনারই অবচেতন বোহেমিয়ান স্বত্ত্বার প্রকাশ!!

আপনার দাবীগুলোন দারুন বাস্তবতার কষ্টিপাথরে আবেগের ঘষাঘষি যেন ;)

++++++++

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: খুব সুন্দর কমেন্ট করেছেন ভাই। আপনার কমেন্টেও ++++++++

৮| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৮

গেম চেঞ্জার বলেছেন: চরম ভাললাগার একখান উপাখ্যান। ++++++

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। ভাল থাকেন।

৯| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:১০

সেলিম আনোয়ার বলেছেন: স্যার, আপনিই বলেন, সাধারন মানুষ কি কখনো হিমু হতে পারে?
হিমু নায়ক যে প্রেমিকার, সেখানে প্রতিদ্বন্দী আমি কিভাবে হব?
আমার প্রেমিকাকে একটু বুঝিয়ে বলবেন স্যার?

হিমু ক্যারেকটার মরেনি । অনেক দিন পর আসলেন । আপনার পোস্ট পড়ে ভাল লাগলো।শুভ আগমন ।

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: কেমন আছেন সেলিম ভাই? ধন্যবাদ মনে রাখার জন্য।

১০| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

খেয়া ঘাট বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১০

কালা মনের ধলা মানুষ বলেছেন: ধন্যবাদ অনেক।
বাই দ্যা ওয়ে, আপনার লেখার আমি মুগ্ধ পাঠক।

১১| ১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৩

জাদিদ বলেছেন: সেই ঐতিহাসিক পোস্ট! কত দিন পর আপনাকে দেখলাম!

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১২

কালা মনের ধলা মানুষ বলেছেন: কাল্পনিক ভাই, কেমন আছেন ? দেখা হয়না অনেক দিন !! এবারের ব্লগ ডে কি হবে? যদি হয়, তবে যাওয়ার খুব ইচ্ছা সপরিবারে।

ভাল থাকুন ভাই।

১২| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পুরানো লেখা হলেও খুবই যত্ম করে নতুন রূপে পড়লাম --- ভীষণ ভাল লাগলো ---স্যারকে শ্রদ্ধা -----

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ আপু। ভাল থাকবেন।

১৩| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

পড়লাম। টাচিং...

আপনি তো অনেক দিন পর এলেন...
ব্লগ ছাড়া সময় কাটাবার আরও ভালো জায়গা কি আছে?

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই।
ঠিক বলেছেন, অনিয়মিত হয়ে গেছি অনেক।

আছে,........... সংসার !! :)

১৪| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৪

শতদ্রু একটি নদী... বলেছেন: আগে পড়া হয়নি। প্রায় হুবহু অনেক মানুষের মনের কথা তুলে আনছেন ভাই। উনার প্রভাব ঠিক এমনই, সবকিছুতে, পদে পদে গত কয়টা প্রজন্মে। হয়তো আরো বেশ কয়টা প্রজন্মও এমনই থাকবে।

শুভকামনা রইলো। :)

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৪

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক বার ক্ষমা চাই দেরীতে রিপ্লাইয়ের জন্য।

আর অনেক অনেক ধন্যবাদ পড়ার জন্য।

ভাল থাকেন।

১৫| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৬

সরদার সাহেব বলেছেন: ভাই আধ খাউয়া বেন-সন এহন ৬ টেকা। :-(
কারন বেন-সন এর উপর ভ্যাট চাপছে কিন্তু লেখার উপর না B-)

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: ক্ষমা চাই দেরীতে রিপ্লাইয়ের জন্য

অনেক ধন্যবাদ পড়ার জন্য।

১৬| ১৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৯

জাদিদ বলেছেন: নাহ রে ভাই। বিদ্যমান পরিস্থিতিতে অনলাইনে ব্লগ ডে পালন করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: নষ্ট হওয়া টিউব লাইট ভাই, অনেক দেরীতে রিপ্লাই দিলাম। মাফ চাই।

১৭| ১৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩০

জাদিদ বলেছেন: আমি আছি মোটামুটি। আপনার সেই লেখাগুলো অনেক মিস করি। সুযোগ পেলে অবশ্যই লিখবেন।
ফ্যামিলির সবাইকে হ্যালো বলবেন। :)

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৭

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার ও আপনার পরিবারের সবার জন্য শুভ কামনা।

১৮| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

মুহাম্মদ তারেক্ব আব্দুল্লাহ বলেছেন: চমত্‍কার হয়েছে ভাই।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৮

কালা মনের ধলা মানুষ বলেছেন: মাফ চাই দেরীতে রিপ্লাইয়ের জন্য,

অনেক ধন্যবাদ পড়ার জন্য।

১৯| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৪৩

দূর্যোধন বলেছেন: !:#P

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫০

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক ধন্যবাদ লিজেন্ড।

২০| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৩

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: হুমায়ুন আহমেদ,হিমু না থাকলে হয়ত আমার বই পড়ার অভ্যাস হতো না৷ আমার প্রথম পড়া আওটবুকও হিমুর ৷ :-(

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: আপনার নিকটা আমার অপ্রিয় লেখকের প্রিয় বই।

এনিওয়ে, অনেক ধবাদ আপনার মতামতের জন্য।

আর ক্ষমা চাই দেরীতে রিপ্লাইয়ের জন্য।

২১| ০২ রা জানুয়ারি, ২০১৬ সকাল ৮:০৭

নিসঃঙ্গ গ্রহচারী বলেছেন: অস্থির !! বাস্তবতা টা বোধহয় এমনি ।।

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: আবারো অনেক অনেক ধন্যবাদ।

২২| ২১ শে জুলাই, ২০১৬ সকাল ৮:০৭

মাদিহা মৌ বলেছেন: চমৎকার লিখেছেন ভাই। খুব লজিক্যাল আর বাস্তবসম্মত কম্পেয়ার …

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: ক্ষমা চাই দেরীতে রিপ্লাইয়ের জন্য

অনেক ধন্যবাদ পড়ার জন্য।

২৩| ০১ লা অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আপনার লেখা মিস করি অনেক। পোস্টে ভালো লাগা +++

০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ৮:৫১

কালা মনের ধলা মানুষ বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাই...
ভাল থাকবেন...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.