![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
ধরুন একটি কবিতা পড়লাম। মন্ত্যব্য করলাম - ভালো হয়েছে।
একজন সত্যিকার অর্থে সত্যবাদী পাঠক হিসাবে কি আপনার পক্ষে মনেমনে তৃপ্ত হওয়া সম্ভব এইটুকুতে? হয়তো, হয়তো নয়। বিষয়টা বড়ই আপেক্ষিক ও আলোচনা সাপেক্ষ। তাও চলুন দেখি একটু খোঁচাখুঁচি করার চেষ্টা করি।
একজন কবিতা স্রস্টার কাছে তার সৃষ্ট কবিতা প্রানাধিক প্রিয় হতে পারে এবং তিনি তার কবিতার ব্যাপারে তিন ধরনের মনোভাব পোষণ করতে পারেনঃ
১। তার কবিতা কেউ পড়ল কি পড়লনা, কারো ভালো লাগল কি লাগল না , তার থোরাই কেয়ার করেন তিনি, কবিতা সৃষ্টিতেই তার তৃপ্তি।তার কবিতা তাঁর একন্ত আপন জিনিস।
২। দ্বিতীয়ত হতে পারে, তিনি চান যে তার কবিতা সবাই পড়ুক, কেমন লাগল একটু জানিয়ে যাক। ভালো লাগল কি না, লাগলে কেন লাগল একটু বলুক এবং যে ভাবের প্রেক্ষিতে কবিতাটা সবচেয়ে মানিয়ে যায় সেই ভাবটা ধরতে পারল কিনা এবং সেই ভাবটা প্রকাশে ভাষা ও শব্দের খেলা গুলো বুঝেছে কিনা একটু জানিয়ে যাক।
৩। তৃতীয় মনোভাবটা কমবেশি সবাই পোষণ করেন বোধয়, কারন সেটি অনুভুতির সাথে জড়িত, আর তা হল খারাপ লাগলেও কেউ যেন না বলে ‘ ভাল হয়নি’ বা ‘খারাপ লেগেছে'’। আর এমন কোন বেরসিক বা কবিতা বোদ্ধা যদি বা এমন মন্তব্য করেই ফেলেন তাহলে,লেখক আশা করেন যে, তিনি তার ব্যাখ্যা জানাবেন। (অফটপিকেঃ অবশ্য কোন কবিতা সম্পর্কেই এমন মন্ত্যব্য করাটা মোটেই ঠিক নয় কেননা কবিতা সৃষ্টির চেষ্টা-টাও তো কম সুখের কথা নয়-এটলিস্ট একারনে হলেও কবিতার স্রষ্টা একটা বাহবা পাবার যোগ্য। তবে হ্যা কবিতার মান উন্নয়নে কেউ কেউ এমন মন্ত্যব্য করতেই পারেন তবে তা জায়গা,পরিস্থিতি এবং সম্পর্ক বুঝে)
যাই হোক আসুন এক ও দুই নম্বর অপশন বাদ দিয়ে আমরা বরং দ্বিতীয় মনোভাবটি নিয়ে ভাবি। কারন আমাদের সামনে আপাতত যাবতীয় কবিতাই প্রকাশিত এবং সর্বসমক্ষে প্রকাশিত বস্তু মাত্রই মন্তব্যের হকদার- এক ও তিন দুইই একটু উগ্রবাদিতার কথা বলে- আমরা সেদিকে যাব না বরং দ্বিতীয় মনোভাবটির সুত্র ধরে লেখক ও পাঠকের অন্তঃমিল খোঁজার চেষ্টা করি।
বলছিলাম যে একটা কবিতা পড়লাম, মন্ত্যব্য করলাম ভালো হয়েছ্, কিন্ত তাতে তো মন ভরল না গুরু। আমি কেন ভালো বললাম, বুঝে বললাম ,নাকি, না বুঝে বললাম এটা লেখক বা লেখিকা জানবেন কি করে? আর, একজন “কবিতা লেখকের” –(“কবি” বলছি না কারন কবি শব্দটা অনেক বড় মাপের একটা শব্দ যে সম্পর্কে আলোকপাত করার মত সাহস এখনো ধারন করিনি), যাই হোক একজন কবিতা লেখকের জন্য এর থেকে বড় পাওয়া আর কিছু হতে পারে না যখন, একটা কবিতা সৃষ্টির পর, পাঠক সেটা পড়ে তৃপ্তি পেয়ে, শব্দগুলো বুঝে, ছন্দ গুলো গুন গুন করে, মূল ভাবটুকু তার হৃদয় দিয়ে অনুভব করে এবং কোন ধরনের প্রেক্ষাপটে এ ধরেনের ভাব আসতে পারে সেটা কল্পনা করতে পেরে এবং সেই ভাবটা কবিতা লেখক- ভাষা বা শব্দের কতটা সুনিপুন ও উৎকৃষ্ট ব্যাবহারের মাধ্যমে উপস্থাপন করলেন সেই রস পুরোপুরি গ্রাস করে উল্লাসের সাথে বলে ওঠে ভালো লেগেছে!
অনেকেই আমরা কবিতা পড়ে ঠিক ঠাক মত বুঝতে না পেরে অতিষ্ট হয়ে বলে উঠি- ধুত্তোরি, কবিতাটা জিনিসটা আসলে কি? এর সংগা কি? নিয়ম কানুন কি? কবিতা আর গদ্যের মধ্য পার্থক্য কি? মানুষ কেনই বা কবিতা লেখে আর কেউ কেউ সেটা পড়ে খুব প্রগলভতা সহকারে আহা…আহা… করে। সবাই কি বুঝে করে নাকি বোঝার ভান করে করে? কবিতার সার্থকতা কি? কবিতা বোঝার মধ্যে কি এমন রস আছে- কবিতা বোঝার উপায় কি?
আমার ব্যক্তিগত ক্ষুদ্রতা মার্জনীয় প্রিয় পাঠক আমি “কবিতার”-ক্ষেত্রেও কবিতা কাহাকে বলে কত প্রকার ও কি কি উদাহরণ সহ সংগা দিতে চাইনা বরঞ্চ আসুন কবিতা কি করে বোঝার চেষ্টা করা যেতে পারে সেদিকে তাকাই।
কবিতার সংগা না জেনেও এতটুকু বোঝা যায় যে কবিতা খুব খামখেয়ালি। কবিতা যে সব্বসময়ই ছন্দে ছন্দে ছড়িতা হবে, একটা পুর্নাংগ ঘটনাচিত্রকে ধারনকরবে, তার ভাষা খুব ক্ষুরধার হবে, ভাষার নিপুন ব্যাবহার থাকতে হবে এমন দিব্যি কোথাও দেয়া আছে বলে আমার জানা নেই। যদি হয় তাহলে তো ভাল না হলে কম ভাল এই যা। সেকারনে কবিতা লেখকরা ইচ্ছে মত স্বাধীনই বটে। তার মনে যখন-তখন যা কিছু আসতে পারে আর সেগুলো তিনি যেমন খুশি তেমন করে কাব্যরুপ দিতে পারেন। তবে হ্যা যেন তেন একটা কিছু লিখলেই কি কবিতা হবে? পাগলেও বলবে ‘জ্বি না’। তাহলে কোন ধাপের হলে তাকে কবিতা বলা হবে?আর কোন ধাপের হলে বলা হবে “না কবিতা হয়নি”? আজকের এই ইলেক্ট্রনিক্সের যুগে যেখানে প্রত্যকটা জিনিসকে সংগায়িত করাটাই রীতি এবং চুলচেরা টু-দা পয়েন্ট হিটিং ইজ দ্যা প্রিন্সিপাল সেখানে কবিতাকে অমন ডেফিনিটির নিগড়ে বন্দী করারও সময় এলো বলে। কিন্তু না, তা দেয়া সম্ভব নয়। কবিতাকে ডেফিনিট করে দেয়া কোনদ্দিন সম্ভব নয়। দিলে কবিতারা অনেক কষ্ট পাবে। বরং কবিতারা সব বোধের মূল্যে বিচার্য। হযবরল-হিজিবিজি-ভকিচকি যা খুশি তাই কবিতা আখ্যা পেতে পারে কিন্তু সব কবিতাই কবিতা নয়। একটা দশ বছরের বালক যদি জীবনের প্রথম কাগজ কলম নিয়ে বসে দশ-বারো লাইনের কিছু একটা রচনা করে এবং সেটার লাইন গুলো যদি প্রত্যেকটা দাড়ি শেষের পর থেকে শুরু না হয়ে একটু রহস্যজনক ভাবে একটার নিচে আর একটা বসে শুরু হয় তাহলে তাকে কবিতা বলা হলেও বলা হতে পারে। অন্তত লেখক বালকটির কাছে তো সেটা কবিতা? হয়ত পাঁচ দশে পঞ্চাশ বছর বয়ষ্ক ঝানু কোন কবির কাছে সেটা আবর্জনা। তাহলে কথা কি দাড়াল? কোন কিছু থেকে আহরিত বা নিঃসৃত বোধই (এক এক জনে এক এক রকম) বলে দেবে সেটি কবিতা কি কবিতা নয়।
২১ শে ডিসেম্বর, ২০০৭ রাত ৮:৩৮
কাল্বেলা বলেছেন:
মৃন্ময়
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো লেগেছে জেনে আরো।
যাই হোক আপনি বললেন আপনি ১নং এর সাথেই সম্পর্ক রাখতে বেশি আগ্রহী,কারন, আশা করলেই ভুগতে হয়। হা...হা......যাই হোক আমি কিন্তু ১নং বা ৩ নং পয়েণ্ট কোনটারই পক্ষে বা বিপক্ষে নই। কেবলমাত্র আলোচনার জন্য এবং আলোচনার কলেবর টা সংক্ষিপ্ত রাখার জন্য ২ নং পয়েন্ট টাকে বেছে নিলাম। সবকিছু নিয়েই আলোচনা চলতে পারে।
২| ২২ শে ডিসেম্বর, ২০০৭ ভোর ৪:৪১
দেবদারু বলেছেন: সূক্ষ্ণ পর্যালোচনা..................++
২২ শে ডিসেম্বর, ২০০৭ বিকাল ৪:২২
কাল্বেলা বলেছেন:
দেবদারু,
অসংখ্য ধন্যবাদ, লেখাটি পড়বার জন্য এবং আপনার মূল্যবাদ মন্তব্য দেয়ার জন্য।
কিন্তু এব্যাপারে আপনার নিজস্ব কোন দৃষ্টিকোণ থাকালে জানাবেন দয়াকরে।
৩| ২২ শে ডিসেম্বর, ২০০৭ সকাল ৯:২৯
কালপুরুষ বলেছেন: ভাল পর্যবেক্ষণ। ভাবনার খোরাক আছে। এই লেখার আলোকে আমার ব্যক্তিগত অভিমত আমি 'কবি' নই। আমি লিখি নিজের ইচ্ছায় নিজের খেয়াল খুশীমতো। কবিতা হলো কিনা ভেবে দেখিনা, তবে কেউ পড়লে ভাল লাগে। শেয়ার করার ব্যপারটা স্বার্থক হয়। ভাল লাগলে নিজেরও ভাল লাগে। খারাপ লাগলেও বলার কিছু থাকেনা, কারন আমি প্রতিষ্ঠিত কবি নই। তাই 'কবি' ও 'কবিতা' এভাবে কেউ সংজ্ঞায়িত করতে গেলে বা কেউ সেটা নিয়ে চুলচেরা বিচার করলে অস্বস্তি বোধ করি। তবে এটা নিয়ে বলার কিছু থাকতে পারেনা- কারন পাঠকের সেই অধিকার আছে। 'কবি' ও 'কবিতা'র পোষ্টমর্টেম করার সর্বময় ক্ষমতা বা অধিকার পাঠকের হাতে। তবে সত্যিকারের কবিতা বোদ্ধাদের সমালোচনা যতই তীব্র বা কড়া হোক সেটা আখেরে 'কবি' ও 'কবিতা' দুক্ষেত্রেই ভাল ফল বয়ে আনে। কারণ নিজে নিজে কেউ কখনও শুদ্ধতার বিচার করতে পারেনা। হয়তো বুঝতে পারে কোথায় তার দুর্বলতা।
২২ শে ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:৩২
কাল্বেলা বলেছেন:
অসংখ্য ধন্যবাদ , কালপুরুষ'দা আপনার মূল্যবান মন্তব্যের জন্য।
আপনি একটা কথা খুব ঠিক বলেছেন।---"তাই 'কবি' ও 'কবিতা' এভাবে কেউ সংজ্ঞায়িত করতে গেলে বা কেউ সেটা নিয়ে চুলচেরা বিচার করলে অস্বস্তি বোধ করি---" সত্যিকথা বলতে কি, আমি যখন লেখাটি লিখছিলাম, সেই মূহুর্তে আমারও এরকম এক-আধবার মনে হয়েছে--তবুও লিখেছি। লিখেছি আমাদের কবি ও কবিতারই স্বার্থে।
আবারো ধন্যবাদ।
৪| ২২ শে ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:৪৩
মানুষ বলেছেন: আসলে আমি কবিতা বুঝি না।
২২ শে ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩২
কাল্বেলা বলেছেন:
মানুষ,
আপনার মন্তব্যটি বেশ হেঁয়ালী ভরা, কিভাবে নিব - আপনিই বলে দেন।
যাক, কবিতা বুঝতেই হবে এমন কোন কসম কেউ খায়নি। সবারই যে কবিতা বুঝতে হবে ভালো লাগতে হবে এমন কোন কথা নেই আসলে। বুঝলে বুঝলাম, না বুঝলে নাই-তাতে পৃথিবীর এক ফোঁটা ক্ষতি-বৃদ্ধি নাই। একেক জনের একেকটা জিনিস ভালো লাগে, কারো গল্প, ছোট গল্প, কারোবা উপন্যাস ইত্যাদি ইত্যাদি। আমার গল্প/ছোট গল্প/ উপন্যাসের মত কবিতাও ভালো লাগে, আর তাই যে কারো লেখা কবিতা পড়তে এবং তার অর্থ খুঁজতে মজা পাই। বলতে পারেন অনেকটা কম্পিউটার গেম বা পাজেল মিলানো গেমের মতই। অনেক সময় মিলে যায়, অনেক সময় আংশিক মিলে যায় আর অনেক সময় দেখা যায় গেইম ওভার- মিলাতেই পারি না।
কবিতার পাজল মিলাতে গিয়ে মাঝে মাঝে, কবির ভাবিত প্রেক্ষাপটের খুব কাছাকাছি চলে যাই আবার হয়ত ভিন্ন কোন ভাবেও পাজেলটা মিলিয়ে ফেলি।
উদাহরণ স্বরুপ আপনার নিজেরই লেখা স্মৃতির ব্যবচ্ছেদ কবিতাটির কথাই ধরি। কবিতাটির পাজল মিলাতে যেয়ে দুই ভাবে মিলিয়ে ফেললাম।
প্রথম ভাবটির মাধ্যমে কবিতাটিকে একটি প্রেমের কবিতা হিসাবে দেখা যায় যেখানে ক্ষত স্থানটি হতে পারে প্রেয়সীর দেয়া চির-বিস্মৃতির ক্ষত।
অপর দিকে দ্বিতীয় ভাবটি অনু্যায়ী কিন্তু, কবিতাটি মুক্তিযুদ্ধ ভিত্তিক কবিতা হিসাবেও বেশ মানিয়ে যায়। ধরে নিলাম ওই ক্ষতটি আমাদের দেশের একজন সত্যিকার মুক্তিযোদ্ধার মনে রয়ে যাওয়া মুক্তিযুদ্ধের দগদ্গে ক্ষত। কি ,হতে পারে না ? সে হয়ত সেই ক্ষত সযত্নে রেখে দিচ্ছে যাতে ঐ দগদগে ক্ষত থেকে উতপন্ন ব্যাথা তাকে আজীবন দেশকে ভালোবাসবার কথা মনে করিয়ে দেয়? আপনার কি মনে হয়? হতে পারে এরকম?
যাই হোক অনেক হল - ...এবার উঠি।
৫| ২২ শে ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩৬
মানুষ বলেছেন: এইবার আমি আসলেই কনফিউজড। ভাই আপনি পুরা ভ্যাবদা ধরাইয় দিলেন আমাকে।।
২২ শে ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:০৪
কাল্বেলা বলেছেন:
মানুষ ভাই,
হা.........হা.........যাই হোক। আমি ভাবলাম আপনি আমার কথা শুনে, আমার ভাবা দ্বিতীয় এঙ্গেল থেকে আপনার স্মৃতির ব্যাবচ্ছেদ আবার পড়বেন এবং বলবেন 'আরে তাই তো'?
যাই হোক ভালো থাকবেন, কনফিজড হবেন না প্লিজ।
৬| ২৩ শে ডিসেম্বর, ২০০৭ রাত ৯:১৬
শেখ জলিল বলেছেন: আহ্! কখন যে মিস করেছি পোস্টটি! বেশিক্ষণ অনলাইনে না থাকায় খেয়াল করিনি। বেশ ভালোলাগা, গুরুত্বপূর্ণ পোস্ট। ধন্যবাদ কাল্ বেলা।
২৩ শে ডিসেম্বর, ২০০৭ রাত ১১:৫৭
কাল্বেলা বলেছেন:
ধন্যবাদ, আপনাকে শেখ জলিল। আপনার গদ্য কবিতার ছন্দ লেখাটিও খুব ভালো লেগেছে এবং আমার এই লেখার ২য় পর্বের সাথে লিঙ্কড করে রেখেছি।
৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৩৮
রাশেদ বলেছেন: হুমম...
৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৫৬
মানবী বলেছেন: শুধু কবিতা নয়, যেকোন লেখার সেভাবে সমালোচনার যোগ্যতা আমার নেই। বুঝতে পেরেছি কিনা তা কখনও ভাবিনা, তবে কবিতা পড়তে ভালোলাগে।
ব্যক্তিগত ভাবে মনে করি, কবিতা এমন একটি মাধ্যম যেখানে লেখকের সততা খুব স্পষ্টভাবে ফুটে উঠে। কবি সত্যি কি ভাবছেন এবং বিশ্বাস করেন তা যখন কবিতার ছন্দে(অথবা ছন্দ বিহীন ভাষায়) তুলে ধরেন, তখন কবিতাটি পাঠকের মন ছুঁয়ে যায় এবং অনেক বেশী গ্রহন যোগ্যতা পায়।
"বিদ্রোহী রণক্লান্ত, আমি সেই দিন হবো শান্ত
যবে উৎপিড়ীতের ক্রন্দনরোল আকাশে বাতাসে ধ্বনিবেনা,
অত্যাচারীর খড়গকৃপা ভীম রণভূমে রণিবে না"
কবি মনে প্রাণে বিশ্বাস করে সততার সাথে লিখেছিলেন বলেই পংক্তিগুলো আজো আমাদের অনুপ্রানিত করে।।
কবি অসৎ হলে, অর্থাৎ পাঠককে সন্তোষ্ট করার অথবা নিজেকে জাহির করার উদ্দেশ্যে লিখলে কবিতাটি তেমন উন্নতমানের হয়না।
আমি অজ্ঞ পাঠক, আমার উপলদ্ধি পুরোপুরি ভুল হবার সম্ভাবনা বেশী।
অভিনব পোস্টের জন্য ধন্যবাদ কালবেলা।
পোস্টের চেয়ে মন্তব্য বড় হলো মনে হয়
৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৩৯
কাল্বেলা বলেছেন:
মেধাবী ও সাহসী লেখিকা/সাংবাদিক মানবী,
অসংখ্য ধন্যবাদ আপনাকে- এত সুন্দর একটা মন্ত্যব্যের জন্য। আপনি অজ্ঞ পাঠক অবশ্যই নন এবং আপনার উপলব্ধি পুরোপুরি শুদ্ধ বলেই মনে করি।
পোস্টটা অনেক আগে করেছিলাম। রাশুর সুবাদে আবার জেগে গেছে......ধন্যবাদ রাশুকে -এই সুবাদে আপনার চোখে পড়েছে।
আপনার মন্তব্য আমার এই সামান্য পোস্টকে অলংকৃত করল বরং।।
১০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৬
মানবী বলেছেন: কাল্বেলা, আপনার এমন মন্তব্যে সন্মানিত বোধ করছি যদিও আমার প্রাপ্য নয়। বিনয় করে বলছিনা, প্রমান দিচ্ছি.. "আমি সাংবাদিক নই। ইদানীং মাঝে মাঝে মনে হয়তো ভালো হতো, তবে আমি এই পেশার সাথে কোন ভাবে জড়িত নই।"
রাশেদকে আমিও ধন্যবাদ জানাই, ভিন্নধর্মী পোস্টটি সামনে নিয়ে আসার জন্য।
আপনাকে অনেক ধন্যবাদ কালবেলা।
১৭ ই মে, ২০০৮ বিকাল ৩:২১
কাল্বেলা বলেছেন:
মানবী,
আপনার এই মন্তব্যের জবাব দেয়া হয়নি কেন ঠিক বুঝতে পারছি না। কি ভাবে জানি মিস হয়ে গেছে।
ধন্যবাদ মানবী আপনাকে।
১১| ১৫ ই মে, ২০০৮ বিকাল ৩:০৯
অহনা বলেছেন: সুন্দর মন্তব্য।
আমিও চাই, কেউ বুঝে এবং বিশ্লেষণমূলক মন্তব্য করুক। প্রশংসা চাই তবে তৈলাক্ত নয়। কঠোর। ভালোকে ভালো এবং মন্দকে শক্তভাষায়(বিশ্রিভাষায় নয়)মন্দ বলার পক্ষে। তবে সমালোচক এর মনোভঙ্গিটা হওয়া উচিৎ বিনয়ী বা ইমপ্রেশনিস্টিক! যেন কবি কষ্ট পেয়ে এ রাজ্য ছেড়ে চলে না যান।
১৭ ই মে, ২০০৮ বিকাল ৩:২১
কাল্বেলা বলেছেন:
ধন্যবাদ, অহনা। আপনিও বেশ ঠিক বলেছেন।
১২| ০১ লা এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:৫৭
তুষার আহাসান বলেছেন: +++++++++++++++++++
১৩| ১৯ শে এপ্রিল, ২০১০ বিকাল ৪:০৩
সোমহেপি বলেছেন: আপনার পরের লেখাটাও পড়েছি
ভালো কাজ
©somewhere in net ltd.
১|
২১ শে ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৩৫
মৃন্ময় আহমেদ বলেছেন: আর, একজন 'কবিতা লেখকের' ('কবি' বলছি না কারন কবি শব্দটা অনেক বড় মাপের একটা শব্দ যে সম্পর্কে আলোকপাত করার মত সাহস এখনো ধারন করিনি)....


কবিতা লেখক আসলে কী লিখে?
আর কবি যা লেখে তা-ই বা কী?
আমি হয়তো ১নং এর সাথেই সম্পর্ক রাখতে বেশী আগ্রহী। কারণ আশা করলেই ভুগতে হয়।
ভালো লাগলো গদ্য লেখকের লেখা পড়ে।।