নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সাধারন লোক।

কালো যাদুকর

বিশেষ কিছু নেই।

কালো যাদুকর › বিস্তারিত পোস্টঃ

মুক্তধারা লাইব্রেরী

২৬ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৫

পুরান ঢাকায় শ্যাম বাজার এলাকায় মুক্তধারা প্রকাশনীর একটি বড় প্রেস ছিল। প্রতিদিন এই প্রেসের পাশ দিয়ে হেঁটে স্কুলে যেতাম। এই প্রেসের মুখে একটি বিরাট লোহার গেট ছিল। এখান দিয়ে যাওয়ার সময় সব সময়ই ভেতরে যেতে ইচ্ছে করতো। কিন্তু মোটা মোছে দারোয়ান দেখে অন্তর শুকিয়ে যেত। ভেতরে ঢোকার প্রশ্নই ওঠে না।

তখন মুক্তধারার অনেক নামডাক। প্রতি বছর স্কুলের পাঠ্য বইয়ের তালিকায় মুক্তধারার বেশ কয়েকটি বই থাকত। এছাড়া, গল্প উপ্যনাসের বই গুলোও এখানে প্রকাশ হত। বিশেষ করে কলকাতার লেখকদের বেশ বড় একটি অংশ মুক্তধারা থেকেই বই করতেন। সুনীলের কবিতার বই, বা সমরেষ মজুমদারের গোয়েন্দা কাহিনী সবই পাওয়া যেত।

বাংলা বাজারে এই বই গুলো পাওয়া যেত। নতুন বই কিনে প্রথম যে কাজটি করতাম সেটি হল- নতুন বইয়ের ঘ্রাঁন গ্রহন করা। কতকাল বাংলাদেশের সেই পুরোনো পরিচিত বাংলা বইয়ের দোকানে যাওয়া হয়নি সেটি আজ আর মনে পড়ে না। তাই নতুন কোথাও গেলে লাইব্রেরী খোজ করি। মানুষ বোধ হয় সব সমই তার সুখের স্মৃতিতে ফিরে যেতে পছন্দ করে। সে জায়গাটি থেকেই এবার যখন নিউইয়র্কে গেলাম, খুঁজতে থাকলাম এখানে কি কোন বাংলা লাইব্রেরী আছে কি না। একজন বলেছিল এখানে মুক্তধারার একটি লাইব্রেরী আছে, জ্যাকসন হাইটসএ।



[ছবি: ইন্টারনেট সার্চ রেজাল্ট]

এখানে একদিন সকাল সকালে জ্যাকসন হাইটসে গেলাম সেই লাইব্রেরীর সন্ধানে। ইচ্ছে করেই গুগোল ম্যাপ ইউস করলাম না। এখানে কি নেই , একেবারে ঢাকার নিউ মার্কেট। সবই পাওয়া যায়। কয়েকটি দোকান ঘুরে কিছু প্রোয়জনীয় জিনিস কিনে, পথে একজন দোকানীকে খোজ করলাম মুক্তধারা লাইব্রেরীর কথা।
ভদ্রলোক বাংলাতে কথা বলেন, বয়স ষাটের মত।
-চাচা, এখানে একটি বাংলা লাইব্রেরী আছে না? সেটি কোথায়।
-আমি জানি না, বিরশমুখে আমার দিকে তাকিয়ে অন্যদিকে মুখ ঘোড়ালেন।
-আপনি কতদিন এখানে ব্যাবসা করছেন?
-তা প্রায় ১০ বছর।
আমি বেশ অবাক হলাম।

এরপরে একজন রোস্তরার বেয়াড়াকে বললাম, ভাই এখানে না একটি বাংলা বইয়ের দোকান আছে? সেটি কোথায়?
না বাই, এইহানে এই নামে কোন দোহান নাই, আমাগোর এইহানে ম্যালা খাওনের দোহান আছে।

এরপর একজন লোকাল বাসিন্দার কাছে জানতে চাইলাম। সে একজন অল্প বয়স্ক তরুণী। বাংলাতে বললেন, সরি, আমি জানি না, আপনি ফোনে সার্চ করলেই পেয়ে যাবেন। একথা বলেই সময় নস্ট না করে, দ্রুত হেটে চলে গেলেন। তখন বুঝলাম, আধুনিক শহুরে মানুষের ব্যাস্ততা অনেক বেশী। বই পড়ার সময় কোথায় তাদের। লাইব্রেরী তো সে অনেক পরের ব্যাপার। নাকি এটি শুধু বাংলাদেশী মানুষের বেলায় প্রযোজ্য- কে জানে?

পশ্চিমা দেশের শহর গুলোতে লাইব্রেরী কত বিশাল ভাবে বানানো হয়। মনে পড়ে একটি লাইব্রেরীতে গিয়েছিলাম, যেখানে, আটতলা ছাদে বিশাল ওক গাছ দেখেছিলাম, যার নিচে বসে কফি খাওয়ার ব্যাবস্থা আছে। একথা ভাবতে ভাবতে গুগোল ম্যাপে মুক্তধারার ঠিকানা দিয়ে, হাটতে লাগলাম। একটু সামনেই পেলাম দোকানটি। একটি ব্যাস্ত রাস্তার ধারে সরু অন্ধকার সিড়ি উঠে গেছে দোতালায়। উপরে উঠে বোঝার উপায় নেই দোকানটি কোথায়। শেষ পর্যন্ত যখন সারি সারি বইয়ের তাকের কাছে নিজেকে দাড় করালাম, মনে হল এই ব্যাস্ত নিউ ইয়র্ক শহরে, আমার এক টুকরো সোনালী অতীতকে খুঁজে পেলাম। সেই একই নতুন বইয়ের গন্ধ, সেই একই নতুন ধারনা। প্রতিটি বই যেন একটি মনকে মুক্ত করার নতুন একটি পথ। আমি ছোটবেলার মুক্তধারা এভাবেই এখানে খুজে পেলাম।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

বাকপ্রবাস বলেছেন: কেমন যেন অতীতে চলে গেলাম

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৬

কালো যাদুকর বলেছেন: বাহ তাহলেতো লিখাটি সার্থক হল মনে হচ্ছে।

২| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: আমার খুব দুঃখ লাগে এখন মানুষ বই পড়ে না। টিকটক ফেসবুক নিয়ে ব্যস্ত।

২৮ শে আগস্ট, ২০২৩ রাত ১:৩৩

কালো যাদুকর বলেছেন: সেটাই। আমিও আজকাল কম পড়ি। তবে পড়তে চাই, আজকালকার ছেলে পেলে রা পড়তেই চায় না।

৩| ২৮ শে আগস্ট, ২০২৩ ভোর ৪:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার পছন্দের লাইব্রেরীতে প্রচুর পাইরেসি হয়। শত শত দেশীয় আর ভারতীয় গানের সিডি কপি করে বিক্রি করা হচ্ছে। ভীষণ রকম অগোছালো আর অপরিচ্ছন্ন পরিবেশ। তথাগত বাঙালীদের মত "ক্রেতা" শব্দের সাথে তারা অপরিচিত আর পেশাদারিত্বের অভাব রয়েছে। আমি বেশ ক'বার গিয়ে হতাশ হয়ে ফিরে এসেছি। ওখানে রুচিবোধ সম্পন্ন মানুষের না যাওয়াই শ্রেয় বলে মনে করি। ধন্যবাদ।

২৮ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫২

কালো যাদুকর বলেছেন: যেহেতু এটি আমার পরিচিত শহর নয়, আগে জানতাম ন, জানানোর জন্য অনেক ধন্যবাদ।

তাহলে প্রশ্ন হচ্ছে, নিউ ইয়র্ক এ কি কোনো ভাল নেই।

ইন মাই মাইন্ড, এর থেকে ভাল সার্ভিস বিদেশে পাওয়া সম্ভব নয়।থাকলে জানাবেন, পরের বার সেখান থেকেই বই কিনবো।

আমি আসলে ইবুক পছন্দ করি না, তাই হার্ড কভার বই সন্ধানে থাকি।


জাস্ট টু ফর দি ডিফেন্স অফ দা অরিজিনল বাংলাদেশী মুক্তধারা, এদের অনেক ভাল রেপুটেশন ছিল, নিজেই দেখেছি অতীতে।

৪| ৩১ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: যে কোন শহরের মত, নিউ ইয়র্কেও ভালো-মন্দ দু'টোই আছে। তবে এখানে বাংলা বইপত্র কেনার জায়গা সংকুচিত হয়ে আসছে। হ্যাঁ, আমি বাংলাদেশের মুক্তধারা-র ব্যাপারে অবগত আছি। বাংলাদেশে বিগত ২০২২ -এর বই মেলাতেও আমি তাদের স্টলে গিয়েছিলাম। আমি বইপত্র মূলত বাংলাদেশ থেকেই কিনে আনি। তবে হার্ড কভারের বই কেনার আগ্রহ হারিয়ে ফেলেছি বেশ আগেই। আমার বেশীরভাগ বই এখন মূলত আইপ্যাডে-ই পড়া হয়। ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:০২

কালো যাদুকর বলেছেন: আবারো এসে মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:২৪

শ্রাবণধারা বলেছেন: খুব ভাল লাগলো আপনার এই লেখাটি। আপনার মত আমিও বহুবছর আগে এই প্রকাশনীর বইয়ের খুব ভক্ত ছিলাম।
ক্লাস সেভেন বা এইটে থাকতে মুক্তধারা থেকে প্রকাশিত জুল ভার্ণের আশি দিনের বিশ্ব ভ্রমণের অনুবাদ (আনুবাদকের নাম সম্ভবত নাসির আলি, বোধহয় এই প্রকাশনীর মালিকও তিনি ছিলেন) পড়ে আমার সে কি মুগ্ধতা!

আপনার লেখা পড়ে সেই দিন গুলোর কথা মনে হলো।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৮

কালো যাদুকর বলেছেন: অনেক ধন্যবাদ কস্ট করে পড়ার জন্য ও মন্তব্যের জন্য। ছোট বেলার কথা বলেছেন, এটিই আমাদের সবার জীবনের সব থেকে সুন্দর সময়। তাই ঐ সময়ের সামান্য জিনিসই আমাদের সারা জীবন মনে গেঁথে থাকে। এজন্যই হ্য়ত এই সাধারন লেখাটিই ভাল লেগেছে।

জুলভার্ণের বইটি পড়েছি। ভাল বই। মালিকের কথা বলতে পারব না।

নিউ ইয়র্কের মুক্তধারা আর বাংলাদেশের প্রকাশনী সম্ভবত আলাদা মালিকানায় আছে। ভাল জানি না।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.