নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরজন্মে তিতলি হবো।

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ

What do you want your story to be? And then go write your masterpiece.

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ › বিস্তারিত পোস্টঃ

সাদা জমিন

১১ ই নভেম্বর, ২০২০ রাত ১১:১৬

নিঃশব্দ গভীর থেকে গভীরতর হচ্ছে। চারদিকে কেমন গাঁ ছমছমে অনুভূতি। টেবিল ল্যাম্প এর আলোয় পুরনো ডায়েরির পাতা গুলো কেমন বিবর্ণ আর হলদেটে দেখাচ্ছে। অথচ একসময় এগুলো ছিল কড়কড়ে নতুন আর সফেদ। এ যেন জীবনেরই আরেক উপাখ্যান। একসময়ের প্রাণোচ্ছ্বল সাজানো গোছানো জীবনটা আজ যেমন নিস্তেজ, বর্ণহীন। শুধুই বেঁচে থাকা। রেমি আলতো হাতে প্রতিটা পাতা ছুঁয়ে দেখে আর মনে হয় তার জীবনের এক একটা অধ্যায় স্ক্রিনে ভেসে উঠছে।
হাজার বছরের পুরনো এ প্রান্তরে কুয়াশায় চারদিক ঢেকে যাচ্ছে খুবই সন্তপর্ণে ঠিক যেমন কোন বিধবার বুক চিরে খুব সংগোপনে ব্যাথার ঢেঊ বয়ে যায়। রাতের এই নিস্তব্ধতাকে বিদীর্ণ করে মালবাহী ট্রেন চলে যায়। দূরে কোথাও কান্নারত শিশুর কান্না থামাতে গিয়ে সামাজিক দেন-দরবার এ হেরে যাওয়া ষোড়শীর চাপা দীর্ঘশ্বাস টুপ করে গিলে ফেলে অমানবিক পৃথিবী।
এই একি রাত পুরো পৃথিবীতে কত কিছু ঘটে যায়। দীর্ঘ ছয় মাস কোমায় থাকা বৃদ্ধা ভাবে সকালে উঠেই কোন মিরাকল ঘটে যাবে, তিনি আবার হাঁটতে পারবেন। কুয়াশার আস্তর ভেদ করে জোৎস্নার বন্যা বয়ে যাওয়া এ চরাচরে কোন দম্পতি যে মুহুর্তে ইন্টারকোর্সে ব্যাস্ত ঠিক সে মুহুর্তে কোন একলা ডাহুক রাতের ধ্রুবতারায় তার প্রিয়জনের ছবি আঁকে। এ যেন এক অপূর্ণ জীবনের কাহন।

ভেসে আসা হাসনাহেনার গন্ধে রেমি দু হাতে ডায়েরি ধরে বসে থাকে। চুপচাপ, শূণ্যতার ওপারে কি থাকে? জীবনের এ যে বিচিত্র বোধ, চাওয়া পাওয়ার নিঃসীম দ্বন্দ্বের ওপারে কি আছে? স্রোতের মত বয়ে চলা এ জীবনের মানেই বা কি?
আচ্ছা, জীবনটা যদি এমন হতো , একগ্লাস রেড ওয়াইন হাতে সেই মানুষটার সাথে অনন্ত কাল কাটিয়ে দেয়া যেত।
যেখানে রুদ্র হত একমাত্র সঙ্গী। উহু, ঠিক হচ্ছে না।
আচ্ছা, যদি এমন হতো , পাহাড়ের চূড়ায় সূর্যোদয় দেখার ছলে সেই মানুষটার হাতে হাত রেখে আলোর আলপিন দিয়ে আস্ত একটা জীবন এঁকে ফেলা যেত।

নিয়ন বাতির আলোয় রেল লাইনটাকে কেমন অপার্থিব সুন্দর দেখাচ্ছে। দু জনের পথ আলাদা তবু ও কতটা কাছাকাছি ।
ডায়েরির হলদেটে পাতায় লেগে থাকা একটা ফেলে আসা জীবন কে দু হাতে ঠেলে রেমি খোলা ছাদে গিয়ে দাঁড়ায়। হাতে ভাজ করা একটা চাদর। যে চাদরে লেগে আছে কিছু ভালোবাসা মাখামাখি হয়ে। লেগে আছে কিছু ঘ্রাণ। যে গন্ধে আর একবার বুদ হওয়ার জন্য আরেকটা জীবন অপেক্ষা করা যায়।
কুয়াশা ভেজা এ রাতে উত্তরের হাওয়ায় ওড়ে যায় একখান সাদা জমিন। সাদা জমিন জুড়ে থাকে আস্ত একটা হৃদয়। যে হৃদয় বয়ে বেড়ায় এক মহাকাশ শূণ্যতা। বলতে না পারার তীব্র দহনে যে হৃদয় পুড়ে যায়। সে জমিন জুড়ে থাকে এক বিবর্ণ জীবন উপাখ্যান।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৩:২০

রাজীব নুর বলেছেন: কাল্পনিক নয়।
বাস্তব লিখেছেন।

১৪ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪৭

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: পাঠে ও মন্তব্যে ধন্যবাদ ।

২| ১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৯

ফয়সাল রকি বলেছেন: থিম ভালো, তবে আরেকটু বড়ো হলে আরো কিছু স্মৃতিরোমন্থন হলে বেশ হতো।

১৪ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪৯

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আরেকটু লিখার ইচ্ছে ছিল, কিন্তু নেটওয়ার্ক সমস্যার কারণে লিখা হয়নি।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১২ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:২৬

নেওয়াজ আলি বলেছেন: যথার্থ ও বাস্তবতা । ভালো লিখেছেন

১৪ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪৯

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৪| ২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৪২

খায়রুল আহসান বলেছেন: এ পোস্টটাতে যে দু'জন পাঠক 'লাইক' দিয়ে গেছেন, তাদের কারোই মন্তব্য নেই!!!
অল্প কথায় একটা সুন্দর শব্দচিত্র এঁকেছেন, তবে আরেকটু বড় হলে আরো ভাল হতো বলে মনে করি।
গল্পে বেশ কিছু অনুপম উপমা এবং কাব্যিক বর্ণনা উঠে এসেছে। সেগুলো ভাল লেগেছে।
"আরেকটু লিখার ইচ্ছে ছিল, কিন্তু নেটওয়ার্ক সমস্যার কারণে লিখা হয়নি" - আশাকরি, সময় সুযোগ পেলে এ লেখাটিকে আরেকটু প্রসারিত করবেন।
"সাদা জমিন" শিরোনামটাতে এক ধরণের বিবর্ণতার ইঙ্গিত আছে। সেদিক থেকে শিরোনামটি যথার্থ হয়েছে।
আরো লিখুন....

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:০৫

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: প্রিয় ব্লগার আপনার মন্তব্যের অপেক্ষায় ছিলাম। লাইক যখন দিয়েছেন মন্তব্য নিশ্চয় করবেন আশা ছিল।

লেখাটা বড় করার কথা বলছেন কিন্তু কতটুকু লিখতে পারবো বলতে পারছিনা, তবে চেষ্টা করে দেখবো। শায়মা আপু একটা কথা বলে উনি নিজের লেখা পড়ে অনেক কাঁদে। আমিও আমার সব লিখা পড়ে নিজে নিজে কাঁদি। এটা ও একটা কারণ এই লেখাটা পুরো লিখতে না পারার। এখন লিখতে গেলে ঠিক ওই সময়ের অনুভূতি কতটা ফুটিয়ে তুলতে পারবো সেটা ও দেখার বিষয়। আপনার মন্তব্যে সবসময় অনুপ্রেরণা পেয়ে থাকি।

সুন্দর মন্তব্য ও অনুপ্রেরণায় কৃতজ্ঞতা জানবেন।
কিছু কথা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।
সবসময় ভালো থাকুন। আমাদের মত নতুন আনাড়ি ব্লগারদের অনুপ্রেরণা দিয়ে যাবেন সেই আশা রাখছি।

৫| ২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:২১

খায়রুল আহসান বলেছেন: "আমাদের মত নতুন আনাড়ি ব্লগারদের অনুপ্রেরণা দিয়ে যাবেন সেই আশা রাখছি" - আপনি নতুন ব্লগার হতে পারেন, তবে 'আনাড়ি' নন মোটেও। আপনার লেখায় এবং মন্তব্যে গভীরতা আছে। আমি ব্যক্তিগতভাবে নতুন ব্লগারদের অনলাইনে দেখলে প্রায় সময় তাদের পাতা ঘুরে আসি এবং সেখানে কোন লেখা পেলে তাদের পোস্টে গিয়ে তাদেরকে স্বাগতম জানিয়ে আসি, তাদের লেখা পড়ে মন্তব্য করে আসি। আমার মত এমন আরো অনেকেই করেন, সেটাও আমি তাদের পোস্টে গিয়ে দেখতে পাই।
আশাকরি, আপনি আমার 'ক্ষণিকের দেখা' সিরিজটা পড়ছেন।

৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪০

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ফিরতি মন্তব্যে ধন্যবাদ। ক্ষণিকের দেখা সিরিজটার ২ টা পর্ব পড়েছি তবে মন্তব্য করা হয়নি। সময় করে বাকিগুলো পড়া ও মন্তব্যের ইচ্ছে পোষণ করছি।
ভালো থাকুন। শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.