নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরজন্মে তিতলি হবো।

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ

What do you want your story to be? And then go write your masterpiece.

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ › বিস্তারিত পোস্টঃ

হেমন্তের শেষ বিকেলের আলোয় যে জীবন হারিয়ে গেছে

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৫৭

ঠিক এই মুহূর্তে আমার মনে হচ্ছে বেঁচে থাকা আমার জন্য ভীষণ কঠিন। এত শূন্যতা, এত হাহাকার, চারদিকের এত আয়োজন সব মনে হচ্ছে বিষাদের আরেক নাম। ডিসেম্বর মানেই আমার জন্য কিছু কঠিন দিন। এতটা কষ্ট কেন হয় আমি জানি না। একটাই ইচ্ছে জাগে, i wanna breathe. হেমন্তের শেষ বিকেলের আলোয় মাঠভর্তি পাকা ধান পেছনে ফেলে যেতে যেতে আজ থেকে সাত বছর আগে আমি একরাশ হতাশা নিয়ে ভাবছিলাম, আমার আর বোধহয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া হল না। ঠিক সাত বছর পর হেমন্তের শেষ বিকেলের হলদেটে আলোয় দ্বিগুন হতাশা নিয়ে খামে ভরা একটা কাগজ নিয়ে আমি ফিরছি। এতটা শূন্য, রিক্ত মনে হচ্ছিল।

একটা মেয়ের জীবনে নিজের বলতে কী কী হয় আমার জানা নেই। ব্যাপারটা আপেক্ষিক ধরে নিয়েছি। আমার নিজের বলতে কিছু যদি পাওয়া হয় সেটা রুম নং ৪৩৬। এর চেয়ে আপন আমার আর কিছুই হয়নি। এত শান্তি একজীবনে আর কখনো পাবো কিনা জানিনা। আট ওয়াটের টেবিল ল্যাম্পটা খুলতে গিয়ে মনে হচ্ছিল, আমার এত এত রাত জাগা ; অশ্রুবিসর্জন ; সমস্ত ভালোবাসা নিয়ে কারো জন্য অপেক্ষা ; সিজদাহ্ অবনত হওয়া ; আমার সমস্ত গোপনীয়তার নির্বাক দর্শক। এত কাছ থেকে কেউ আমাকে জানে না। এই জায়গাটা আর কোনোদিন আমার হবে না এটা ভাবতেই মনে হয় দমবন্ধ হয়ে আসে।

তারপর সমস্ত শূন্যতা আমায় চেপে ধরে। জীবন এমন কেন? একবার মনে হচ্ছিল সমস্ত ডায়েরি পোড়ায় ফেলি। এত ভার আমি নিতে পারবো না। কিন্ত, এটুকু ছাড়া আমার আর আছেই বা কি! হয়তোবা, কখনো পথ চলতে গিয়ে এই স্মৃতিটুকু কঠিন দুঃখ দিয়ে হলে ও বাঁচিয়ে রাখবে আমাকে। প্রার্থনা আর প্রেমে শরীক রাখতে নেই। তবু ও আমার কিছুই পাওয়া হল না।

হেমন্তের শেষ বিকেলের আলোয় জীবনের সমস্ত না পাওয়া লিপিবদ্ধ হয় অন্য কোনো পাতায়। সেই বিবর্ণ পাতা ধারণ করে এক বুক বিষণ্ণতা। যা কখনো ছুঁয়ে দেখা হয় না।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৩৬

প্রতিদিন বাংলা বলেছেন: হেমন্তের শেষ বিকেলের আলোয় জীবনের সমস্ত পাওয়া লিপিবদ্ধ হয় অন্য কোনো পাতায়। সেই ঝলমলে পাতা ধারণ করে এক বুক উৎসাহতা। যা কখনোই ছুঁয়ে দেখি না।

২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৬

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ, সুন্দর মন্তব্য করেছেন।

২| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৪৬

নান্দনিক নন্দিনী বলেছেন: খুব সুন্দর লিখেছেন...

২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৬

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ, নন্দিনী আপু।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: ৪৩৬ রুমটার বিশেসত্ব কি?

২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২০

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: চার দেয়ালে আবদ্ধ আটপৌরে একটা রুমের কোন বিশেষত্ব নেই। মানুষ তার ভালোবাসায়, মায়ায়, কর্মে একটা রুমকে বিশেষ কিছু করে তোলে। আপনি যদি আবাসিক হলের শিক্ষার্থী না হয়ে থাকেন এটা ফিল করতে পারবেন না।

৪| ২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১২

জুল ভার্ন বলেছেন: অসাধারণ কাব্যিক লেখা!

২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২২

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ। জীবনের এই পার্টটা খুবই কষ্টের।

৫| ১৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৪

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর আত্মকথন লিখেছেন! + +

হেমন্ত শেষ হয়ে এখন শীতকাল চলছে। আপনারও হয়তো ছাত্রজীবন শেষ হয়ে এখন কর্মজীবনের জন্য অপেক্ষা চলছে অথবা কর্মজীবন ইতোমধ্যে শুরু হয়ে গেছে। হেনন্তের বিবর্ণ পত্র শীতকালে ঝরে যায়, নিকটবর্তী বসন্তে তরুপল্লবে নব কিশলয়ে প্রাণ ফিরে আসে। আপনার ক্ষেত্রেও তাই হোক, তাই হবে।

আমি এখনও, যখনই আমার শিক্ষা প্রতিষ্ঠানের পুনর্মিলনী অনুষ্ঠানে যোগদান করি, সময় করে আমি যেসব কক্ষে থাকতাম সেগুলোতে যাই। অনুভব করি, ওরা পুরনো আমাকে ফিরে পেয়ে আমার সাথে কথা বলে। ওদের মায়া গভীরভাবে অনুভব করি।

নতুন পোস্ট লিখুন।

৬| ১৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:০১

মনিরা সুলতানা বলেছেন: কী সুন্দর শিরোনাম !!
লেখার বিষন্নতা শীত বিকেলের হাওয়ায় শিউলি ছাতিম সুবাস হয়ে ছুঁয়ে গেলো।

৭| ১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ২:২২

মৌমাছী বলেছেন: খামে ভরা কাগোজ টা কিসের কাগোজ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.