নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজী হাসান সোনারং

আমি একজন নিসর্গচারী। সোনারং তরুছায়া নামে আমার একটি বাগান ও বৃক্ষরোপণ সম্পর্কিত একটি কার্যক্রম আছে।

কাজী হাসান সোনারং › বিস্তারিত পোস্টঃ

আপনবৃক্ষ

০১ লা আগস্ট, ২০২২ রাত ১০:১৪

কাজী হাসান


আজ থে‌কে শুরু এ বছ‌রের `আপনবৃক্ষ`র
কার্যক্রম~
~~~~~~~~~~~~~~~~~~~~

সংস্কৃতিজন সৈয়দ আপন আহসান বছর কয়েক আগে ঢাকার বিমানবন্দর সড়কের দু’পাশজুড়ে এবং হাতিরঝিলের চারিদিকে দৃষ্টিনন্দন কৃষ্ণচূড়া গাছ রোপণের ইচ্ছে ব্যক্ত করেন। তাঁর ভাবনা তিনি গজারিয়া উপজেলার বৃক্ষরোপণ ও বিতরণ বিষয়ক কেন্দ্র আমা‌দের ‘সোনারং তরুছায়া’ সংশ্লিষ্টদের মাঝে সঞ্চারিত করেন। তিনি আমাদের বলেন, কোনও নতুন সড়ক পাওয়া যায় কিনা, যে সড়কের দু’পাশে অসংখ্য কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করা যাবে। বড় হওয়ার পর গাছগুলোতে ফুল ফুটলে, সেই অপরূপ দৃশ্য দেখার জন্য দূর দূরান্ত থেকে মানুষ ছুটে আসবে। যেমন টোকিওতে ‘সাকুরা’ দেখার জন্য লোকে ভিড় করে।

তেমন একটি সড়ক খুঁজে বের করে আমরা আগামীতে তাঁর পক্ষ থেকে ‘সোনারং তরুছায়া’র মাধ্যমে সার বেঁধে কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করার ইচ্ছে লালন করি। সৈয়দ আপন আহসান অনুরোধ করেছেন, যদি ঢাকার আশেপাশে তেমন কোনও রাস্তা কিংবা গ্রাম পাওয়া যায়, আমা‌দের সাথে যে‌নো যোগাযোগ করা হয়।

‌সেই নৈসর্গিক স্বপ্ন দেখানো মানুষটি একজন আবৃত্তি ও অভিনয়শিল্পী এবং এক্সপ্রেশন্স লিমিটেড নামে একটি বিজ্ঞাপনী সংস্থার পরিচালক। ব্যবস্থাপনা প‌রিচালক ডি‌জিটাল এক্স‌প্রেশন্স‌ এর। ‌বিগত কয়েক বছর ধরে তাঁর জন্ম মা‌সে আমা‌দের ‘সোনারং তরুছায়া’র মাধ্যমে তিনি মাসব্যাপি স্থানীয় বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের বিভিন্ন গাছের চারা উপহার দিয়ে আসছেন। আমরা সেই বৃক্ষ প্রকল্পের নামকরণ করেছি ‘আপনবৃক্ষ’! যা প্রতি বছ‌র ১ আগস্ট থে‌কে শুরু হ‌য়ে মাসব্যা‌পি চ‌লে।


১২ আগস্ট সংস্কৃতিজন সৈয়দ আপন আহসান এর জন্মদিন। নি‌জের জন্ম মা‌সের ১৫ আগস্ট তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রয়াণবার্ষিকীতে তাঁকে উৎসর্গ করে ১৫টি গাছের চারা বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের উপহার দেন। এছাড়াও তিনি শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনসহ তাঁর স্বজন, সুহৃদ যাঁরা আগস্ট মাসে জন্মগ্রহণ করেছেন-এমন নির্বা‌চিত শত ব্যক্তিত্বকে জন্ম‌দি‌নের শু‌ভেচ্ছা জা‌নি‌য়ে তাঁদের স্ব স্ব জন্মদিনে বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের ন্যূনতম আরও ১০০টি গাছের চারা উপহার দেন। আজ ১ আগস্ট বি‌কেল থে‌কে শুরু হ‌য়েছে এ বছ‌রের `আপনবৃক্ষ` কার্যক্রম।

[email protected]
www.facebook.com/kazihasan0

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২২ রাত ৩:২৯

ইমরোজ৭৫ বলেছেন: সুন্দর

০২ রা আগস্ট, ২০২২ সকাল ৮:২৩

কাজী হাসান সোনারং বলেছেন: ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.