নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

যদি এমন হতো

৩১ শে মে, ২০১৫ রাত ১২:১৭

আজ বিকেলে দেখি মাঠে অনেক মানুষজন। গিয়ে দেখি “বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট” এর বালক- বালিকাদের ফুটবল খেলা হচ্ছে। খেলা দেখে বুঝলাম আসলে আমাদের দেশে বালক বালিকাদের প্রতিভা ঠিকই আছে কিন্তু তাদের খেলার কোন পরিবেশ নাই, সাহায্য নাই, বাবা মায়েরও সহযোগিতা নাই ।

আজ এক পিচ্চির খেলা দেখলাম, দেখে সত্যিই আমি মুগ্ধ। কি ড্রিবলিং ক্ষমতা, কি পজিশন সেন্স সবই মনে হলো তার জন্মগত প্রতিভা। অনেক ভালো খেলে নিজ দক্ষতায় অর্জন করে নিলো দুটি দর্শনীয় গোল। এই ছেলের মতো অনেক প্রতিভাবান ছেলেই লুকিয়ে আছে বাংলার গ্রাম গ্রঞ্জে, কিন্তু তাদের প্রতিভা বিকোশিত করার মত কোন সাহায্য নেই। একবার দেখলাম এয়ারটেল রাইজিং স্টারদের নামে ক্ষুদে ফুটবলারদের ইংল্যান্ডে নিয়ে গেলো, যেখানে আমাদের এলাকার দুজন ছেলে ছিলো , এখন তাদের কি অবস্থা কিছুই জানি না।
আর আমাদের প্রাইমারী স্কুলের ছেলে মেয়েরা ফুটবল শিখবেই বা কেমনে ? স্কুলে স্যার যদি একটা হয় ম্যাডাম হলো পাঁচটা। তারা কোন রকম টুর্নামেন্টে অংশগ্রহণ করেই দায়িত্ব শেষ করে। আর স্কুলে ক্লাস কোন রকম নেয় আর সবাই মিলে সে কি আড্ডা । কে কি রান্না করছে? কার শুশুর শাশুড়ী কি করে এসব গল্প ।

”বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট” এর মতো যদি বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হতো সেটা আমাদের ক্রিকেটের জন্য কত যে ভালো হতো তা বলে বুঝানো যাবে না। যেমনটা আছে ছোট্র দ্বীপরাষ্ট্র শ্রীলংকায়। তাদের দেশে সকল স্কুলের ছাত্রদের ক্রিকেট বাধ্যতামূলক। স্কুলে ভর্তি হলে ক্লাস যেমন করতে হয় তেমনই ক্রিকেটটাও বাধ্যতামূলক। এজন্যই আয়তন ও জনসংখ্যায় ছোট হয়েও তাদের দেশে বিশ্বমানের ক্রিকেটার পাওয়া যায়। তাদের দেশে সাঙ্গা, মাহেলা, দিলসান, ম্যাথিউস, মালিঙ্গার জন্য হয়।
আহা, আমাদের দেশেও যদি স্কুল ফুটবলের ন্যায় ক্রিকেটটাও সবার জন্য বাধ্যতামূলক থাকতো???

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.