নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

মুক্তিযোদ্ধার আত্নহত্যা, এ আর নতুন কি?

০৯ ই জুলাই, ২০১৫ সকাল ১০:০৯

'‘চট্টগ্রাম দক্ষিণ জেলা ইউনিট কমান্ড ঘোষণার জন্য এম এ হান্নান, সচিব মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়কে মাছ, শুঁটকি ও টাকা দেওয়ার পর দক্ষিণ জেলা ইউনিট কমান্ড ঘোষণা করার জন্য বারবার আবেদন করার পর ঘোষণা না করলে সচিবের বাসায় আমার দেওয়া টাকা ফেরত চাইলে আমাকে গলা ধাক্কা দিয়ে বাস হতে অপমানিত করে বাহির করে দেওয়ায় আত্মহত্যা করিলাম এবং আমার লাশটা ঢাকায় দাফন করার জন্য আবেদন।"

কি বলবো? কি লিখবো? নিজের জীবনের মায়া তুচ্ছ করে যাদের জন্য আনলো স্বাধীনতা তাদের হাতের গলাধাক্কা খেয়ে অপমানে আত্নহত্যা করতে হয়। কয়েকদিন আগে আমার এক বন্ধু আমাকে বললো- দেশে স্বাধীন হয়েছে, আমরা একটি পতাকা পেয়েছি, একটি মানচিত্র পেয়েছি কিন্তু আমরা স্বাধীনতা পায়নি। আসলে তার কথাই ঠিক। পৃথিবীতে বাংলাদেশই মনে হয় একমাত্র দেশ, বাঙ্গালী মনে হয় একমাত্র জাতি যারা নিজের দেশের স্বাধীনতার স্থপতিকে হত্যা করে, যারা নিজের দেশের জাতীয় বীর মুক্তিযোদ্ধাদের গলা ধাক্কা দিয়ে বের করে দেয় আর মুক্তিযোদ্ধাকে আত্নহত্যা করতে বাধ্য করে । কি আজব দেশ আমাদের? কি আজব জাতি আমরা? তাই না?

কথায় আছে না, যে জাতি বীরদের সম্মান দিতে জানে না, সেই জাতির মধ্যে প্রকৃত বীর তৈরি হয়না। আমরা আমাদের মহান মুক্তিযোদ্ধার স্থপতিকে হত্যা করি, জাতীয় চার নেতাকে জেলের মধ্য হত্যা করি, মুক্তিযোদ্ধাকে গলাধাক্কা দিয়ে আত্নহত্যায় প্ররোচিত করি, আমরা সাকিব, ম্যাশ, নাসিরদের বোন বউকে গালি দেই। তাহলে আরেকটা বঙ্গবন্ধু, আরেকটা মাশরাফিকে আমরা পাবো??? আমার মনে হয় পাবো না।

নিজের জীবনের মায়া ত্যাগ করে স্বাধীন করা দেশে তিনি থাকতে পারলেন না। বুকভরা অপমান আর ঘৃণায় তিনি চলে গেলেন না ফেরার দেশে। আর আমরা কত স্বার্থপরের মত তাদের জীবনের বিনিময়ে স্বাধীন করা দেশে তাদেরই অপমান করে চলছি।

ধিক্কার সেই সচিবকে। এটা আত্নহত্যা নয়। এটা একটা হত্যা।আমরা এই হত্যার বিচার চাই। একজন বীর মুক্তিযোদ্ধা হত্যার বিচার চাই। বিচার পাবো তো নাকি ধামাচাপা দেওয়া হবে এই ঘটনা? নাকি নতুন কোন নাটক তৈরি হবে???

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২২

নৈশ শিকারী বলেছেন: এই সরকারের আমলে এইসব জিনিস গুরুত্বহীন ভাবে দেখা অস্বাভাবিক কিছুনা!

২| ০৯ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৭

অদৃশ্য যোদ্ধা বলেছেন: অথচ তারাই কিন্তু মোক্তিযোদ্ধের পক্ষের দল

৩| ১০ ই জুলাই, ২০১৫ ভোর ৪:৪০

নৈশ শিকারী বলেছেন: এটা শুধু নামেই কিন্তু কাজে না, শেখ সাহেব যুদ্ধের ঘোষনা দিয়েই খালাশ, উনি জানতেন যে উনি গ্রেপ্তার হবেন তবু তিনি নিজ বাড়িতে ঘুমিয়ে সেচ্ছায় ধরা দিয়ে পাকিস্তানের কারাগারে চলে গিয়ছিলেন অথচ তিনি যদি আত্নগোপন করে সাড়ে সাত কোটি বাঙ্গালির পাশে থাকতেন তাহলে আমরা ৯মাসের বিজয় ৩মাসে পেতাম, প্রেসিডেন্ট জিয়াও কিন্তু তৎকালিন মেজর হিসেবে যুদ্ধে স্বশরীরে দায়িত্ব পালন করেছেন সেই হিসেবে একতরফা ভাবে আওয়ামিলিগকে স্বাধীনতার স্বপক্ষের দল ভাবা ঠিক না।

৪| ১১ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৫

অদৃশ্য যোদ্ধা বলেছেন: বঙ্গবন্ধ জানতেন না তাকে গ্রেফতার করা হবে। আর তিনি জানলে আগেই আত্নগোপনে যেতেন । আর পাকিস্তানিদের কাছে আত্নগোপনে তিনি বসে থাকবেন, আর তার জন্য পাকিরা দেশের একটি অংশ হারাচ্ছে তাকে তাদের কাছে রেখে জামাই আাদর করতো?? তাহলে তার জেলের পাশে কবর খুড়তো না। তাকে ছাড়ার জন্য এত দিন অপেক্ষা করতো না। আর জিয়া কিভাবে যুদ্ধে গেছে কিভাবে যুদ্ধ করছে একথা জানলে এমন মন্তব্য করতেন না। বিশ্ব সেরা ইতিহাস বিকুতিকারী তারেকও এমন কাহিনী দেখে লজ্জা পাবে.......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.