নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

LBW এর আসল নিয়মাবলী ও রিভিও সিস্টেম

১৫ ই জুলাই, ২০১৫ সকাল ৯:৩৩

DRS সিস্টেমে LBW'র রিভিউ এর নিয়ম আসলেই অনেক কমপ্লিকেটেড করে ফেলছে। নিয়মগুলা আগে এতো ক্লিয়ারলি আমিও বুঝতাম না। কিন্তু আজ ঘাঁটাঘাঁটি করে ক্লিয়ার হওয়ার পর মোটামুটি কনভিন্সড হইলাম যে আসলে নিয়মগুলা খুবই পজিটিভ। প্রথমত আমাদের বুঝতে হবে যে, যেসব টেকনোলজির সাহায্য নিয়ে থার্ড আম্পায়ার ডিসিশন দেন সেগুলো আসলে ১০০% একুরেট নয়, সেগুলোর অনেকরকম লিমিটেসন আছে। সুতরাং অনফিল্ড আম্পায়ারের ডিসিশন অল্টার করতে হলে এমনভাবে রুল বানাতে হবে যেন অনফিল্ড আম্পায়ার যদি নিশ্চিতভাবে ভুল ডিসিশন দিয়ে থাকেন তবেই যেন কল reverse করা হয়, নইলে নয়। LBW এর DRS রুলগুলো এমনভাবে বানানো যেন আম্পায়ারের কল রিভার্স করার ক্ষেত্রে “high degree of confidence” থাকে। তো আপনার চোখে আউট মনে হলেও রিভিউ নেয়ার পর DRS সিস্টেমে 3rd আম্পায়ার আউট না দিলে DRS সিস্টেমকে দোষারোপ না করে বরং অনফিল্ড আম্পায়ারকেই দোষারোপ করা ঠিক হবে।
প্রথমত বলে নেয়া প্রয়োজন DRS মেথডে কি কি টেকনোলজি ব্যবহার করা হয়ঃ
১। হক-আইঃ এই প্রযুক্তি দিয়ে মূলত বলের ট্র্যাজেক্টরি বের করা হয়। বলটি প্যাডে না লাগলে সেটা গিয়ে স্ট্যাম্পে লাগতো কিনা বা লাগলে ঠিক
কোনযায়গায় লাগতো সেটা বের করার জন্য এই টেকনোলজি ব্যবহৃত হয়।
২। হট-স্পটঃ ইনফ্রারেড প্রযুক্তির মাধ্যমে এটি ব্যবহার করা হয়। এক্ষেত্রে প্যাডে আঘাত করার আগে বল ব্যাটে লেগেছে কিনা সেটা দেখা হয়।
৩। স্নিকোমিটারঃ এর মাধ্যমে বল এবং ব্যাটের টাচ লাগার সাউন্ড ডিটেক্ট করা যায়।
DRS সিস্টেমে LBW রিভিউয়ের নিয়মাবলীঃ
১। রিভিউয়ের পর কল 3rd umpire এর কাছে গেলে প্রথমেই তিনি দেখেন বলটি নো বল হয়েছে কিনা। নো বল হলে সরাসরি Not out কল দেয়া হয়।
২। এরপর স্নিকোমিটার এবং হটস্পট ব্যাবহার করে দেখা হয় বলটি প্যাডে আঘাতের পুর্বে ব্যাটে লেগেছে কিনা। লেগে থাকলে সরাসরি Not out কল দেয়া হয়।
৩। বলটি No ball না হলে বা প্যাডে আঘাতের পুর্বে ব্যাটে না লেগে থাকলে তখন হক আই টেকনোলজি ব্যাবহার করে দেখা হয় প্যাডে না লাগলে বলটি ষ্ট্যাম্পে আঘাত করতো কিনা। স্ট্যাম্পে একদমই আঘাত না করলে সরাসরি Not out কল করা হয়।
৪। এরপরে যদি বলটি স্টাম্পে আঘাত করে এবং যদি অনফিল্ড আম্পায়ারের অরিজিনাল কল Not out হয় তাহলে দেখা হয় পিচের ঠিক যে যায়গায় বলটি প্যাডে আঘাত করেছে সেখান থেকে স্ট্যাম্পের আনুভূমিক দূরত্ব কত। অনফিল্ড আম্পায়ারের অরিজিনাল কল Out হলে এটা আর দেখা হয়না। "Not out" কলের ক্ষেত্রে যদি এই দূরত্ব 300 cm এর বেশি হয় তাহলে অনফিল্ড আম্পায়ারের কল বহাল থাকবে মানে "Not out"। আর যদি দূরত্ব 250cm থেকে 300cm এর মধ্যে হয় তখন দেখা হবে বলটি পিচে ড্রপ খাওয়ার পর থেকে প্যাডে লাগার আগ পর্যন্ত কত দূরত্ব ভ্রমন করেছে। যদি পিচে ড্রপ খাওয়ার পর বল 40 cm বা এর কম দূরত্ব ভ্রমন করে থাকে তাহলে আম্পায়ারের কল বহাল থাকবে মানে "Not out" হবে। আর যদি 40 cm এর বেশি দূরত্ব ভ্রমন করে থাকে তখন হক-আই টেকনোলজি দিয়ে দেখতে হবে বলটি স্ট্যাম্পের ঠিক কোন যায়গায় হিট করেছে। এক্ষেত্রে আম্পায়ারের অরিজিনাল ডিসিশন Not out বাতিল করে Out দেয়া হবে কেবলমাত্র যদি বলের সামান্য কিছু অংশ হলেও মিডিল স্ট্যাম্পে আঘাত করে এবং বলের কোন অংশই Bail এ আঘাত না করে। আর আনুভূমিক দূরত্ব 250cm এর কম হলে পরের স্টেজে যাওয়া হয়।
৫। এখন দেখা হয় বলটি পিচের উপর অফ বা লেগ স্ট্যাম্পের বাইরের কর্নার থেকে আঁকা আনুভূমিক লাইনের বাইরে ড্রপ খেয়েছে কিনা। লেগ স্ট্যাম্পের লাইনের বাইরে বলের অন্তত ৫০ ভাগ বা তার বেশি পড়লে বলা হয় "Pitching outside Leg stump" এবং সেক্ষেত্রে সরাসরি Not out দেয়া হয়। আর ৫০ ভাগ বা তার বেশি লাইনের ভেতরে পড়লে Not out কলের ক্ষেত্রে অরিজিনাল কল বাতিল করে Out দেয়া হয়। আর অরিজিনাল Out কলের ক্ষেত্রে আম্পায়ারের কল বহাল রাখা হয়।
৬। আর অফস্ট্যাম্পের আনুভূমিক লাইনের বাইরে ড্রপ খেলে যদি অরিজিনাল কল "Not out" হয় তবে দেখা হয় সে বড় শট খেলতে গিয়েছিলো কিনা। শট খেলতে গিয়ে বল মিস করে প্যাডে লাগলে আম্পায়ারের কল বহাল থাকে মানে Not out দেয়া হয়। আর যদি সে শট খেলতে না চেয়ে বল ডিফেন্স করতে গিয়ে প্যাডে লাগায় তখন দেখা হয় বলটি যেখানে প্যাডের সাথে লেগেছে সেই ইমপ্যাক্ট পয়েন্টে বলের অন্তত ৫০ ভাগ বা তার বেশি অংশ অফ স্ট্যাম্পের মাঝ বরাবর আঁকা সেন্টার লাইনের ভেতরে ছিল কিনা। ৫০ ভাগ বা তার বেশি অংশ ভেতরে থাকলে অরিজিনাল কল বাতিল করে Out দেয়া হয়। আর ৫০ ভাগ বা তার বেশি অংশ বাইরে থাকলে বলা হয় "Impact Outside Offstump" এবং সেক্ষেত্রে আম্পায়ারের অরিজিনাল কল বহাল থাকে মানে Not out হয়।
আর আম্পায়ারের অরিজিনাল কল যদি হয় Out তাহলে দেখা হয় বলের ৫০ ভাগ বা তার বেশি অংশ অফ স্ট্যাম্পের কিনার বরাবর আঁকা Edge line এর বাহিরে ছিল কিনা। ৫০ ভাগ বা তার বেশি অংশ Edge line এর বাইরে থাকলে অরিজিনাল কল পাল্টে Not out দেয়া হয়। ৫০ ভাগ বা তার বেশি অংশ ভেতরে থাকলে আম্পায়ারের অরিজিনাল কল বহাল থাকে মানে Out।
বহুত ভ্যাজাইল্লা নিয়ম

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪০

ব্লগ ৪১৬ বলেছেন: Omg, কেমনে কি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.