নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

জিয়াউর রহমান শহীদ কেন?????

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০১

আমি যখন ছোট তখন শুনতাম বদরের যুদ্ধে, উহুদের যুদ্ধে অনেক সাহাবীরা শহীদ হয়েছেন। তখন মনে মনে ভাবতাম হয়তো জিয়াউর রহমানও কোন ধর্মযুদ্ধে নিহত হয়েছেন তাই তাকেও শহীদ বলে। পরে আবার শুনতাম যে আমাদের মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ মানুষ শহীদ হয়েছে। তখন একটা ধারণা হলো যে শুধু ধর্মযুদ্ধে নয়, দেশের জন্য জীবন দিলেও তারা শহীদ। তখন আবার ভাবতাম জিয়াউর রহমান হয়ত আমাদের মহান মুক্তিযুদ্ধে নিজের জীবন দেশের জন্য তার জীবন বিলিয়ে দিয়েছেন তাই সবাই তাকে শহীদ বলে। আস্তে আস্তে যখন বড় হলাম তখন বিভিন্ন সময় শুনতে পেতাম জিয়াউর রহমান সাবেক রাষ্ট্রপ্রধান ছিলেন। তিনি চট্রগ্রামে সার্কিট হাউজে কতিপয় সেনা সদ্যসদের হাতে নির্মমভাবে নিহত হন। আমি যখন প্রথম হাইস্কুলে উঠি তখন আমাদের এক স্যারের থেকে শুনি- তার লাশ নাকি এমন ভাবে ছিন্নভিন্ন হয়েছিল যে তার সাথে আরও যাদের হত্যা করা হয়েছিল তাদের মধ্যে কার লাশের চুকরা কোনটা সেটাই নাকি চেনা যাচ্ছিল না।(সত্য কিনা জানি না)। তখন থেকেই আমার মনে প্রশ্ন তাহলে জিয়া শহীদ কিভাবে হলেন???

আসলে শহীদ কাকে বলে?? আমি যতটুকু জানি তা হলো-যারা ধর্মযুদ্ধে বা নিজের দেশের জন্য যারা জীবন অকাতরে বিলিয়ে দেয় তারা হলো শহীদ। খালেদা জিয়া থেকে শুরু করে চান্দে দেখা যাওয়া মাওলানা সাহেবও জিয়াকে শহীদ বলেছেন। কেন সবাই শহীদ বলেছেন সেই উত্তর আমি জানি না। এটা জানার জন্যই আমার এই লিখা। যদি ভাবি যে কোন দেশের রাষ্টপ্রধান যদি ক্যু তে নিহত হন তবে তিনি শহীদ। তাহলে জিয়ার আগে বঙ্গবন্ধুসহ বিভিন্ন দেশের বিভিন্ন রাষ্ট্রপ্রধানও ক্যু তে নিহত হয়েছেন। তাহলে তাদেরও কি শহীদ বলে???? যদি বলে জনপ্রিয় কোন নেতাকে যদি হত্যা করা হয় তাহলেই তাকে শহীদ বলে। তবে বিভিন্ন এমপি, মন্ত্রীসহ যাদের হত্যা করা হয়েছে তারাও শহীদ। কেননা তারা জনপ্রিয় ছিলেন বিধায় নির্বাচিত হয়েছিলেন। এখন আমরা প্রশ্ন হলো জিয়া কোনযুক্তিতে শহীদ? ????

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৭

মাকড়সাঁ বলেছেন: sobai janta chai
কোন যুক্তিতে শহীদ? ??

২| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০২

অদৃশ্য যোদ্ধা বলেছেন: প্রশ্নটা অনেকদিন ধরে মাথায় ঘুরছে। কিন্তু কোন উত্তর পাচ্ছি না......

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একবার এক সওয়াল জবাবে পড়েছিলাম কিছু মৃত্যুকে শহীদী মৃত্যু বলা হয়। যেমন - আগুনে পুড়ে মারা যাওয়া, পানিতে ডুবে মারা যাওয়া, কঠিন রোগে কষ্ট করে মারা যাওয়া ইত্যাদি। যেহেতু উনার মৃত্যু গুলিতে হয়েছে হয়তো বা এ কারণেই...

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪২

অদৃশ্য যোদ্ধা বলেছেন: ভাই, এমন হলে তো দেশে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ শহীদ হচ্ছে......

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৩

শোভ বলেছেন: শেখ মুজিবও গুলিতে নিহত হয়েছে ওনাকে বি এন পির নেতারা মরহুম বলে তখন শহীদ শেখ মুজিব বলে না কেন ?? তাল গাছ আপনারই থাক সঠিক উত্তর দিন তাহলেই চলবে বিচার মানার দরকার নাই ।

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৪

শোভ বলেছেন: শেখ মুজিবও গুলিতে নিহত হয়েছে ওনাকে বি এন পির নেতারা মরহুম বলে তখন শহীদ শেখ মুজিব বলে না কেন ?? তাল গাছ আপনারই থাক সঠিক উত্তর দিন তাহলেই চলবে , বিচার মানার দরকার নাই ।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৩

অদৃশ্য যোদ্ধা বলেছেন: এর কোন সঠিক উত্তর কেউ দিতে পারবে বলে মনে হয় না।

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৬

সাদী ফেরদৌস বলেছেন: বঙ্গবন্ধু মরহুম , জিয়া বিশাল মাপের শহীদ ।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

অদৃশ্য যোদ্ধা বলেছেন: হুম, বিশাল মাপের শহীদ

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৮

সাদী ফেরদৌস বলেছেন: ভাই তালগাছ , কোন হাদিসে পাইছেন ???? হাদিসে লন্ডন ???? :) =p~ =p~ =

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৥সাদী - হাদীস নয়। এক ইসলামী ম্যাগাজিনের প্রশ্ন-উত্তর বিভাগে পেয়েছি। এই লেখায় জিয়াকে নিয়ে বলা হয়েছে। তবে অস্বাভাবিক মৃত্যু হিসেবে শেখ মুজিবুর রহমানকেও শহীদ বলা যায়। অবশ্য আমরা বলাতে কী যায় আসে। সব তো আল্লাহই ভালো জানেন।
৥শোভ - শেখ মুজি ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাস করতেন আর জিয়া সংবিধানে বিসমিল্লাহ সংযোজিত করেন। সাংবাদিকরাই এই তফাৎ টা করেছেন। একজনকে ‘জাতির জনক’ আরেকজনকে ‘শহীদ’। বঙ্গবন্ধুকে ‘শহীদ’ বললে আওয়ামী লীগ আবার সাম্প্রদায়িক দলে পরিণত হতে পারে তো!

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৫

শোভ বলেছেন: তাল গাছ - জিয়া সংবিধানে বিসমিল্লাহ সংযোজিত করেন , এটা ছিল জিয়ার ধর্মের নামে সেরা ভন্ডামী ।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৪

অদৃশ্য যোদ্ধা বলেছেন: এটা ঠিক বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.