নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘাসগুলি খুব গোপনে ফোটায় ছোট ছোট সাদা ফুল

উঁকি দাও ফুল!

খারেজি

এইপথে আলো জ্বেলে এ পথেই পৃথিবীর ক্রমমুক্তি হবে, সে অনেক শতাব্দীর মনীষির কাজ.....

খারেজি › বিস্তারিত পোস্টঃ

একটা হাদীস শোনাই...

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:২৮



"আমীর ওমরাওরা মুরগি পালা শুরু করবে, তখন দেশে গজব নাজেল হবে।"



কথা তো সত্য। যখন এমন মনোপলি কায়েম হবে যে, গরিবের জন্য আর কোন জীবীকা থাকবে না, সমাজে তো এনার্কি হবেই। আগেকার দিনে বিশৃঙ্খল সমাজে চলে আসত আশেপাশের যাযাবর জাতিগুলি, তারপর...



ব্যবিলন গুড়ো হয়, সাইথিয়ন...

রোমের দেয়াল ভেঙে যায়, গথ...

মোঙ্গলরা ঢুকে পড়ে বাগদাদে,...

শক্, হুন, দল, মোগল, পাঠান... সব চলে আশে হুড়মুড় করে।



কাজেই হাদিসের শিক্ষাটা খু্‌বই সত্য। মার্কিন অর্থনৈতিক সঙ্কটকেও এই হাদীস দিয়ে ব্যাখ্যা করা যায়। চেষ্টা করে দেখেন না...



কিন্তু হাদিসটা জাল!



এইহাদিসটারজন্মআব্বাসীয়আমলেরশেষদিকে।কেননাএরআগেএরকোনউল্লেখপাওয়াযায়নি।





হাদিস জাল, কিন্তু লোকপ্রজ্ঞা এতে নিহিত আছে, অতএব লোকের জীবীকা কেড়ে নেয়া মনোপলিওয়ালারা সাবধান।

মন্তব্য ১৪৭ টি রেটিং +১৮/-৪

মন্তব্য (১৪৭) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৩

খারেজি বলেছেন:
স্বর্গচ্যুতির তৃতীয় কিস্তি লেখা শেষ কর্লাম ভোর সাতটায়। তারপর 'দেশরত্ম' বেসময়ে চলে গেলেন, ফিরে যখন এলেন, দেখি মোটে এক প‌্যার অটোসেভড।

মনের দুঃখে বনে গেলাম। তারপর মনে হল, ঝটপট কিছু একটা দিয়ে উপস্থিতি জারি রাখি, যদি ভুলে যায় ব্লগ দুনিয়া...

২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৩

ফারহান দাউদ বলেছেন: মাজেজা কি?

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৭

খারেজি বলেছেন: মাজেজা অনেক:
১. এটা লোকপ্রজ্ঞা। প্রায় সব পুরোনো নগরেরই অবসানের আগে সেখানে সকল উৎপাদন ও বাণিজ্যের একচেটিয়া করণ হয়েছিল। যেমন, কালেক্টিভ গোচারণভূমি কাউকে ইজারা দিয়ে দেয়া হত, মোটে কয়েকজন (আত্মীয়) সকল ব্যবসার পারমিট পেত, জমির মালিকানাও কেন্দ্রীভূত হত। ফলে সমাজে এনার্কী আসত, যা শেষ পর্যন্ত ঐনগর বা রাষ্ট্রকে বর্বর বহিঃশত্রুর হাতে ফেলত।

২. হাদীস জাল হয়। অনেক জাল হাদীস আছে। জাল হাদিস তৈরির জন্য বিখ্যাত সাহাবী হলেন আবু হুরায়রা।

৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৪

ফারহান দাউদ বলেছেন: আর আমি মাইনাস দেই নাই (ঠাকুরঘরে কলা খাওয়ার কেস না,মাইনাস দিলে কয়া দেই)।
দেশরত্ন আজকাল বিদেশ সফর বেশি করেন,কিসু করার নাই।

৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৫

তনুজা বলেছেন: খারেজি বলেছেন: স্বর্গচ্যুতির তৃতীয় কিস্তি লেখা শেষ কর্লাম ভোর সাতটায়। তারপর 'দেশরত্ম' বেসময়ে চলে গেলেন, ফিরে যখন এলেন, দেখি মোটে এক প‌্যার অটোসেভড।


খিকখিকখিক

এটাও ভাল হইছে

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৮

খারেজি বলেছেন: আপ্নের হাসির স্টাইলডা নিরীহ না মোটেই... অনাগরিকসুলভ।

৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৭

শান্তির দেবদূত বলেছেন: হুমম

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৮

খারেজি বলেছেন: হুমম।

৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৩৯

তনুজা বলেছেন: সহব্লগার মানুষ লেখাটা হারায় গেল কষ্ট পাইলাম :(
তাই হাসিডা মলিন

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪২

খারেজি বলেছেন:
খ্যাত মানুষ, আপ্নেরে ভদ্রতা শিখাবার সাহস 'নাই'।

৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪২

মনির হাসান বলেছেন: হুমমম ... উপস্থিতি জারি রাখাতাসেন ... দেইখাই ভাল্লাগলো ..


যাউক গা ... জাল হাদীসটার অস্তিত্ব সত্যই আছে নাকি ...
কট্টহিন জিনিষ'তো ... :D ... কই পাইছেন ?

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৩

খারেজি বলেছেন:

পইরা পাইসি রে ভাই, পইড়া পাইছি।
র আর ড় এর পার্থক্য খিয়াল কইরেন।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৪

খারেজি বলেছেন:

ইসলামের অর্থনীতি নামের একটা বইয়ে, ইসলামিক ফাউন্ডেশনে পাইছিলাম।

৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৪

তনুজা বলেছেন: ঐতো ভাই , খ্যাত না হইলে লেখা সেভ করতে ভুল হয়
খেকখেকখেক
;)

তয় আস্তে আস্তে স্মার্ট হয়েও যেতে পারেন কওন যায় না
:)

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫১

খারেজি বলেছেন:

খুলনা শহরে থাকতেন আপনি?

আমরা মেট্রোপলিটান থেক ওখানে বেড়াতে যেতাম মাঝে মাঝে...

৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৪

কঁাকন বলেছেন: শেষ পর্যন্ত জাল হাদিস দিলেন -- ঠিক্না ঠিক্না


লিখা হারায় গেলে আসলেই কষ্ট লাগে খুব এরপর থকে একপ্যারা লিখে শেষ করেই সেভ করবেন

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৬

খারেজি বলেছেন: বুকা মানুষ, সাত সকালে যে কারেন যাইব বুঝি নাই।
তবে লেখা নিয়া টেনশন নাই,ওইডা স্মৃতিতে আছে।
লেখার কস্টরে ভাই, লেখার কস্ট.. আইলসা মানুষ...

১০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৫

মনজুরুল হক বলেছেন:

টুপি যে আমাদেরকে কতভাবে 'টুপি' পরাবে! ভুটান থেকে "দেশরত্ন" আনা যায়। কাদের ঘরের উপর দিয়ে আনবেন? ভারত। তারা কেন আনতে দেবে? কারণ তারা বন্ধুপ্রতিম প্রতিবেশী! তো তাদের চাওয়া ট্রান্জিট কি দিয়েছি? না, কারণ তাতে "ধর্মপ্রাণ" মুসলমানেরা রুষ্ঠ হতে পারেন!(এই রুষ্ঠ হতে পারেন মনে করেই কিন্তু সারা বিশ্বের সাথে সমতা রেখে রোববারে ছুটি করা যাচ্ছেনা! অথচ ৯৭ ভাগ মুসলিমের দেশ পাকিস্তানে রোববারে সরকারী ছুটি!!)

কিছু পেতে হলে কিছু দিতে হয়।

আমি অর্থনৈতিক বিচারে ইউরোপীয় ইউনিয়নের সমর্থক। মতাদর্শগতভাবে বিরোধী।

পোস্টের বাইরে বলে ফেল্লাম মনে হয়!

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৮

খারেজি বলেছেন:
জগতের সব কিছুরেই আপন ভাবি।

ইউরোপিয়ন ইউনিয়ন তো স্বাধীনদেশগুলার ইউনিয়ন, ভারতীয় জাতি গুলা স্বাধীন হইলে আমিও ওইরকম একটা কিছুর স্বপ্ন দেখি।

১১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৬

শয়তান বলেছেন: আমি ত জানতাম আপনার বৈদেশে অবস্থান ।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৯

খারেজি বলেছেন:
অ্যামাটার আমারে আরেকজন কইয়া গালি দিল, মাইন্ড করি নাই। আপনেও!

আপাতত দেশে আছি।

১২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৪৯

মনির হাসান বলেছেন: তনুজা বলেছেন: ঐতো ভাই , খ্যাত না হইলে লেখা সেভ করতে ভুল হয়
খেকখেকখেক

তয় আস্তে আস্তে স্মার্ট হয়েও যেতে পারেন কওন যায় না ....




হাসতে হাসতে হেচকি উইঠা গেছে ...


২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫১

খারেজি বলেছেন: কম হাসেন। গরিব গুর্বারে নিয়া মস্করা ঠিক না।

১৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫০

শান্তির দেবদূত বলেছেন: জাল হাদিস তৈরির জন্য বিখ্যাত সাহাবী হলেন আবু হুরায়রা। -- কিছু হাদিস দেন তো শুনি যে হাদিস গুলো সরাসরি আবু হুরায়রার মুখ থেকে একলাফে "বুখারী, মুসলিম বা অন্য হাদিস" গ্রন্হে এসেছে .....

মনে বলতে চাচ্ছি মাঝখানে অন্য কোন ব্যাক্তি নেই, আবু হুরায়রার মুখ থেকে ডাইরেক্ট হাদিস গ্রন্হে .... যদি থাকে তাহলেতো কোন কথায় নেই ।

তবে যদি তাবেঈন, তাবে-তাবেঈনদের মাধ্যম হয়ে হাদিস গ্রন্হে আসে যেগুলোর উৎস আবু হুরায়রা তাহলে কভাবে বুঝলেন যে উনিই এইগুলো বিকৃত করেছেন ? :) ......

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৩

খারেজি বলেছেন: জ্বি ভাইজান, তেমন ইরাদা রাখি।

যদি সুস্থ্য থাকি, আর আল্লাহ চাহেন তো কয়েক দিবসের মাঝে এমনকিছু হাদিসের হদীস আপনাকে দিব।

সহী বুখারী শরীফ থেকে।

১৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫১

তনুজা বলেছেন: মনির ভাই সাবধানে লেখক কিন্তু ফায়ার হয়ে আছে
তারে কালকে খেত বলছি , আজকে কইনাই কিন্তু

আজ তারে স্মার্টই লাগতেছিল

কিন্তু সে কলহের মেজাজে আছে

আরে লেখা না হারাইলে সে লেখা সেভ করতে শিখব?
সব কিছুরই প্রয়োজন আছে লাইফে বুঝলেন না ;)

১৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৩

ভালো-মানুষ বলেছেন: যখন এমন মনোপলি কায়েম হবে যে, গরিবের জন্য আর কোন জীবীকা থাকবে না, সমাজে তো এনার্কি হবেই।

= = = = = = = = = = = = = = = = = = = = = = = = = = = = = = =
বেড়ে বলেচেন দাদা! চমকে উটলুম।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৫

খারেজি বলেছেন: চিন্তা করেন, কত বছর আগে মানুষ এইভাবে ভাবছে।
আর আমরা ভাবি পলিটিক্যাল সায়েন্সের জন্ম পরশু দিন!

১৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৪

তনুজা বলেছেন: বসে কি নিউ ক্যালি থেকে মাঝে মাঝে খুলনার দিকে যাইতেন

আমাদের ছোটবেলা দেখছি আশেপাশের বয়রা, ফুলতলা, খালিশপুর, শিরোমণির লোকরা খুলনায় আসলে বলত 'টাউনে যাই'

আপনেও কি সেই দলে ;)

আ ফ সো স -------লেখাটা হারায়ে গেল :(

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৭

খারেজি বলেছেন: কেন্দ্রকে মেট্রোপলিটান বলা হয়, এখনও শেখেননি।
যেমন ইকোনমিক্সএর আলোচনায় মোট্রাপলিটান ইকো. বললে বুঝবেন লন্ডান, টোকিও কিংবা ওয়াশিংটনের কথা হচ্ছে।

খুলনার তুলনায় ঢাকা মেট্রো। আমি এখানকার অকৃত্রিম বাসিন্দা।

১৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৬

অলস ছেলে বলেছেন: জাল হাদিস তৈরির জন্য বিখ্যাত সাহাবী হলেন আবু হুরায়রা। :(

নাকি প্রথম তিন চার শতকে জাল হাদিস যারা বানাইতো, তাদের বিখ্যাত এবং সহজলভ্য টার্গেট ছিলেন আবু হুরায়রা?

ওরিয়েন্টালিষ্টদের ঐ কথাটা তুমি হজম কৈরা থাকলে নাসির আলবানির 'জাল হাদিসের এনসাইক্লোপিডিয়া/মাওসু'আ আহাদিস আল মাওদুআত' বইটার ভূমিকা পৈড়া দেখো।

বেশিরভাগ জাল হাদিসেই হয় লোকপ্রজ্ঞা, আর কিছুতো গোষ্ঠী সুবিধার প্রেক্ষাপট ছিলো। জ্ঞানার্জনের জন্য চীন দেশ আর আর দোলনা থেকেই জ্ঞানার্জন, অনেক প্রজ্ঞার কথা। কিন্তুক জাল হাদিস শেষপর্যন্ত জালই। যারা এমনকি সুকর্মের দূরবর্তী সহায়ক হিসেবেও জাল হাদিস গ্রহণ করতে চায় না, আমি তাদের দলে।

কারেন্টে তোমারে এমুন ছেকা দিলু?

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৫

খারেজি বলেছেন:


আমি এই বইটা দেখিই নাই। আমর ধারণাটা তৈরি হইছে বোখারী শরীফে আয়েশা আর হুরায়রার কন্ট্রাডিকটরি হাদিস দেইখা।

বোখারী যদি ছহী হয়, দুইজনের একজনে মিথ্যুক। আর বোখারী যদি ছহি না হয়, আমার কি দুষ?

১৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৬

মনজুরুল হক বলেছেন:

টেকি পন্ডিতিঃ

ওয়ার্ডে লিখুন, "তিনি" চলে গলেও লেখা থেকে যাবে।
ফায়ারফক্স ব্যবহার করুন, "তিনি" ফেরত এলে প্রিভিয়াস পেজ ওপেন হয়ে লেখা ফিরে পাবেন।


হাদীস বলার পর আর "জাল" বলার দরকার করে না!

১৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৭

শান্তির দেবদূত বলেছেন: সহী বুখারী শরীফ থেকে --- হুমম

আচ্ছা বলেন তো সহী বুখারী মোহাম্মদ (সাঃ) এর মৃত্যুর কত বছর পর লেখা হয়েছে ? ..... আর আবু হুরাইরা কি ২০০+ বছর বেঁচে ছিলেন ? :)

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০০

খারেজি বলেছেন: তাইলে এইবার কারেকশন দেই: বুখারীর বই থেকে আয়েশা আর হুরায়রার মাঝে যে সিরিয়াস বিতর্কগুলা পাই, সেটাই আমার রেফারেন্স।

আপ্নে বুখারীর অভ্রান্ততা না মানল আমার ক্ষতি নাই, তাইলে ছহি শব্দটা খালি তুলে দেব।

২০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ২:৫৯

তনুজা বলেছেন: বস আপনি ঢাকার লোক , কি পরিমান মেট্রো কনতো
খালি ড্রাফটটা যদি সেভ করতেন মাইনষে আপনারে নিয়ে তাইলে আর মস্করা করত ;)

আ ফ সো স

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০২

খারেজি বলেছেন: শোনেন, তনুজা, আমি কম্পু ব্যবহার করি সেই ৯৫ সাল থেকে।

কিন্তু এট্রু এগিক ওদিক হইলে ছোট বোন বা বড় ভাই ছাড়া উপায় থাকে না। ব্যবহার ছাড়া কিছু শিখি নাই।

আর হাসাহাসি! ওটা তো আমাকে নিয়েই। আমিই তো কেন্দ্র।

২১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০০

শয়তান বলেছেন:
মনজুরুল হক বলেছেন: হাদীস বলার পর আর "জাল" বলার দরকার করে না!

একমত ।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০০

খারেজি বলেছেন: ভিন্নমত।

২২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০০

ক-খ-গ বলেছেন: আসল হাদিসটা হইলো :: "আমীর ওমরাওরা গরু পালা শুরু করবে, তখন দেশে গজব নাজেল হবে।" সত্যতা যাঁচাই না কইরাও মাইনা নিতে পারেন। :)

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৬

খারেজি বলেছেন:

স্থানভেদে-পাত্রভেদে-যখন-যেরম।

২৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০১

মনজুরুল হক বলেছেন:

"আমাদের ছোটবেলা দেখছি আশেপাশের বয়রা, ফুলতলা, খালিশপুর, শিরোমণির লোকরা খুলনায় আসলে বলত 'টাউনে যাই'"

তনুজা আপনি এইসব জায়গা চেনেন কি ভাবে? তাহলে কি দামোদর চেনেন? লুসি গ্রে কে চেনেন? রেলিগেট, গল্লামারী,মিনাক্ষী,বৈকালী.....টাসকি খেলাম যে !!

২৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০২

ক-খ-গ বলেছেন: মনজুরুল হক বলেছেন: হাদীস বলার পর আর "জাল" বলার দরকার করে না!

মন্জু ভাই গলা সাবধান, লিন্চিং পার্টি রেডি হইতাছে বইলা.......

২৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০২

ফারহান দাউদ বলেছেন: "লেখক বলেছেন: বুকা মানুষ, সাত সকালে যে কারেন যাইব বুঝি নাই।??
কোন দেশে থাকেন?? :|

আর দেশরত্ন ভুটান থাইকা ক্যান আনতে হইবো? এই দেশের কন্যারত্ন কি দেশেই "দেশরত্ন" উৎপাদনের ব্যবস্থা করবার পারেন না?

২৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৪

শয়তান বলেছেন: অঃটঃ দেশে আর কয়দিন আছেন ? পা লা ন এএসএপি ।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৭

খারেজি বলেছেন: বুজি নাই মহামান্য শয়তান।

২৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৪

মনির হাসান বলেছেন:
... খেক খেক খেক ! ! !

... তনুজা'দি ... এইটা বাড়াবাড়ি হয়া যাইতেছে ... খারেজি ভাই চেতলে কিন্তু পোস্ট ড্রাফটে নামায় দিবো ..

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১০

খারেজি বলেছেন: এইসব মফস্বলের লোকেরা এটিকেটস শিখছে নাকি?
আমারে কয় খ্যাত।
ধ্যাত।

২৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৬

শান্তির দেবদূত বলেছেন: আমার কথা হলো, বুখারী লেখা হয়েছে মোহাম্মদ (সাঃ) এর মৃত্যুর ২০০+ বছর পরে .... বুখারী আর আবু হুরাইরার মাঝে ২/৩ জেনারেশন গ্যাপ আছে .... এখন কথা হলো বুখারীতে জাল, দূর্বল হাদিস আছে কিন্তু ঐ গুলো যে আবু হুরাইরা করেছেন আপনি কিভাবে বুঝলেন ? মাঝখানের ২/৩ জেনারেশনের কেউ করেনি আপনি সিউর হলেন কিভাবে ?

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৩

খারেজি বলেছেন: তাদের চরিত্র সম্পর্কে বুখারী আমাদের নিশ্চিন্ত করেছেন।

কাজেই তারা কেউ মিথ্যা বললে দায় বুখারীর।

২৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৮

মনির হাসান বলেছেন: ক-খ-গ বলেছেন: আসল হাদিসটা হইলো :: "আমীর ওমরাওরা গরু পালা শুরু করবে, তখন দেশে গজব নাজেল হবে।" সত্যতা যাঁচাই না কইরাও মাইনা নিতে পারেন।


উহুঁ ... গরু লিয়া আরবদের ফ্যাসিনেশন কম ... ঊট কিম্বা দুম্বা হইবো ...
সত্যতা যাঁচাই না কইরাও মাইনা নিতে পারেন।

৩০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:০৯

তনুজা বলেছেন: না না মাথা খারাপ , খারেজি ঘাট হইছে আমার
একখানা পোস্ট টেকনিক্যাল কারণে ইন্তেকাল ফরমাইছে, এখানা আর ড্রাফট করেন না
হাজার হোক প্রিয় ব্লগার আপনি এইভাবে ঝরে পড়েন না বস

আপনারে খ্যাত বলা আমার ব্লগ লাইফের চরম ঐতিহাসিক ভুল

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৭

খারেজি বলেছেন: মাপ করা না করা আমার বিপার।

৩১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১০

ক-খ-গ বলেছেন: মনির মিয়া @, মেইল করলে দেখ না?? ছুদু হাপিষ না, গদ্দান সহ গায়া.........।

৩২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১০

মনজুরুল হক বলেছেন:

ক-খ-গ। গলা অনেক আগেই বাড়াইয়া রাক্ছি। লিন্চিং পার্টি যে রেডি তা তো গেল কয়দিনে আমলে আনছি। নেকাব ঢাইক্যা আর কত!

পর্দেমে রেহনে দো...পর্দানা উঠায়ো...পর্দা জো উঠযায়ে ভেদ খুলযায়েগা....আল্লা...

৩৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১০

মনির হাসান বলেছেন: @ ক-খ-গ ... স্যরি
... বুইঝা নেন ... ক্যান কইছি ...

৩৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১১

শয়তান বলেছেন: @ মনির হাসান , খারেজি চেততে জানে নাকি ?

দেখি নাই তো আগে

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৫

খারেজি বলেছেন: চেতায়েন না বস, লগ অপ করি দিমু।

৩৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১২

তনুজা বলেছেন: রেলিগেট, গল্লামারী, বৈকালী চিনি @ মনজু ভাই
ইন্টার পর্যন্ত খুলনায়ই তো ছিলাম পুরোটা
তবে আমাদের সেন্টারেই থাকা পড়েছে
আপনি অবাক হলেন কেন সেটা বলেন

আর আপনি এত চিনলেন কি করে তাই বলেন আগে

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৩

খারেজি বলেছেন: আমি ছিলাম ৬ মাস বাপের পোস্টিং এ।

তহও দাঁত উডে নাই।

৩৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১২

ফারহান দাউদ বলেছেন: তনুজা আপা,খ্যাত না হইলে এই দেশরত্নের দেশে কেউ লেখা ড্রাফট না কইরা লেখে নাকি? রাজপথে আপনের অবস্থান জারি রাখেন,কিসু কইলে মতিয়া আপার মত পুলিশের গাড়ির সামনে শুইয়া পড়বেন,খ্যাত ইস্যুতে কোন আপোষ নাই।

অফটপিক: আর ২ জন লগআউট করলেই আমি আবার সিনিয়র সিটিজেন,হেহেহে:)

৩৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১২

মনজুরুল হক বলেছেন: তনুজা ২৩ এর উত্তরে কিছু কন.......

৩৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৩

ভালো-মানুষ বলেছেন:


হাদীস বলার পর আর "জাল" বলার দরকার করে না!


হাদীস বলার পর আর "জাল" বলার দরকার করে না!


হাদীস বলার পর আর "জাল" বলার দরকার করে না!






খ্যাক খ্যাক খ্যাক...পেটে যে দাদা ব্যাথা ধরিয়ে দিলেন! হো হো হো .... ;) ;) :)

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৪

খারেজি বলেছেন: ভিন্নমত।

৩৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৫

ক-খ-গ বলেছেন: @মনির, ৩১ নং কমেন্ট দ্রষ্টব্য!

মেইল মাঝে মাঝে খুইলো, নাইলে ধুলো জমে যাবে যে.......... ;)

৪০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৫

মনির হাসান বলেছেন: @ ক-খ-গ ... দেড় ঘন্টা পর পাইছি ... বাসে ঘুমাইতেছিলাম ... টের পাইনাই ... বাসায় আইসা দেখি হাপিষ ..
যাউক গা ... গর্দান'তো আছে দেখলাম ... ধুর মিঞা ভয় পাওয়ায় দিছলেন ...

৪১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৫

অলস ছেলে বলেছেন: তাইলে আগামী কয়েক দিবসের মধ্যেই হদিস দিবা? গবেষনা টা যার করা, উইলিয়াম শ্যাখট না চিট্টিক না জার্মান ফ্রিগোয়াম, সূত্রটাও পারলে দিও। না দিলেও কি আসে যায়, এইসব চটকদার প্রসঙ্গ নিয়া কলা খেতে বাঙ্গালীর এখনো বাকি আছে, ভালু মার্কেট পাবে। আর এখনতো বসন্ত আসছে।

অভ্রান্ততা কুরআন ছাড়া আর কিছুর জন্য কেমনে মানতে পারো? বুখারী এবং মুসলিমের সমস্যা গুলো নিয়া পরের শতকেই 'মুসতাদরাক' সংকলনে বর্ণনা আছে।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৮

খারেজি বলেছেন: আমি জীবনে কোন লেখায় এমন কি হিট্টির ও কুন রেফারেন্স দেই নাই।

কিন্তু যে বিষয়গুলোর অভ্রান্ততা নিয়া সমাজে ধারণা আছে, তা নিয়া কথা বলাও জরুরি মনে করি...

৪২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৫

তনুজা বলেছেন: ফারহান আমারে কি তুমি প্ররোচনা দিলে
খুব সন্দেহে পড়লাম , তাইলে কি থাকব পজিশন নিয়ে

দাড়াও এখনও কনফার্ম না তয় তোমার কথায় খানিকটা স্ট্রেংথ পাওয়া গেল

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৯

খারেজি বলেছেন:

ডুগির তালে বান্দর নাচে, আপ্নেও নাইচেন না।

৪৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৬

ভালো-মানুষ বলেছেন: Amio vin+no moT, lekin hasi To Thamce na DaDa! ;)

৪৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:১৮

ক-খ-গ বলেছেন: মন্জু ভাই, লিন্চিং মবের ষ্ট্রাটেজি বদলে যাচ্ছে। খিয়াল কৈরা......

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২০

খারেজি বলেছেন: কারা লিঞ্চ করছে?


কাকে?

কেমনে?

৪৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২০

তনুজা বলেছেন: মনজু ভাই ৩৫ এর উত্তর দেননি এখনও

৪৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২২

ফারহান দাউদ বলেছেন: তনুজা আপা,রাজপথ ছাড়বেননা,শুনেন নাই ছাত্রদল আর ছাত্রলীগ ক্যামনে স্লোগান মারে-- "নেত্রীর ভয় নাই,রাজপথ ছাড়ি নাই।"

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৫

খারেজি বলেছেন: ধুর ফারহান।
উস্কাও ক্যান।
ভাল একটা আলোচনা হইতাছিল ধর্মতত্ত নিয়া, তুমি আর তোমার...
যাউগ্গা।

৪৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২২

মনজুরুল হক বলেছেন:

কুমিল্লা, নোয়াখালি, চিটাগং, সিলেট আর ময়মনসিং বাদে সারা বঙ্গদেশ আমার নখদর্পণে। পায়ের তলে সর্ষে!!

খুলনা আমার জন্মস্থান। ইনহাস্ত ওয়াতানাম! শৈশব কৈশোর চুয়াডাঙ্গা, দর্শনায়। এর পরে পুরো দক্ষিণ-উত্তর বঙ্গ আমার চারণভূমি। ঢাকা আমার শশুরাল, নট বাবুল কা ঘর।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৬

খারেজি বলেছেন: আমার জন্ম নানাবাড়ি, কিন্তু সবগুলা জেলা আমি গেছি।

৪৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৪

ফারহান দাউদ বলেছেন: ডুগি না,এইখানে কীবোর্ড বাজানি হইতাসে। বাংলাদেশে বইসা ব্লগ লেখে আর সেভ করে না,এইটা কইলে কালকা জাতীয় দৈনিক গুলায় লিড নিউজ হয়া যাইতে পারে "একজন স্বপ্নদ্রষ্টা পুরুষের কথা" শিরোনামে।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৯

খারেজি বলেছেন:
দাউদ, থামলে ভাল লাগে।

হাদিস নিয়া কিছু শুনি বরং। এইটা ধর্মশিক্ষার ক্লাস।

৪৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৬

তনুজা বলেছেন: ওহ তাই বলেন মনজু ভাই । 'হাদীস বলার পর আর .......'
কথা কি আর এমনি এমনি বলা যায়
হে হে হে দক্ষিণ বঙ্গের মানুষ যে স্মার্ট সেটা তো আর ছ'মাসের শৈশবের অভিজ্ঞতায় কেউ বুঝবে না , নাকি বলেন :)

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৮

খারেজি বলেছেন:
খুলনা আবার দক্ষিন হুলু কবে রে?


খাটি দক্ষিন তো আমার ঠাকুর্দারা।

৫০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৮

মনজুরুল হক বলেছেন:

ফারহান, ভাইডু, পোস্টের মজা নষ্ট কইরেন্নাতো! আম্রা এট্টু স্মৃতি মন্থণ কর্তাছি........

৫১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৮

অলস ছেলে বলেছেন: কিন্তু যে বিষয়গুলোর অভ্রান্ততা নিয়া সমাজে ধারণা আছে, তা নিয়া কথা বলাও জরুরি মনে করি...

তাহলে ঠিকই আছে। কঠিন কাজ, কিন্তু মহান কাজ। আগায়া যাও। ভাঙ্গাগড়ার প্রসেসে সব দিক থেকেই আঘাত পাইবা। আমার মত নাদানের কথায় মনে কষ্ট নিওনা।

জঘন্যকন্ঠের ফ্লপ লেখকরা আন্তর্জালে আসিয়া ফুল স্যাটিসফাইড অর্গাজমের চান্স লৈলে কি আর করা।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৩

খারেজি বলেছেন: শেষ কথা বুঝি নাই, আইলসা। এমন কথার প্রতিবাদ করতেও ভাল লাগে না।

কিন্তু ধর্ম, ধর্মবোঝের বিকাশ নিয়া আমার নিজস্ব একটা ধারণা আছে, আমি সেইটা নিয়া রাস্তায় চলতে চাই, আমি মনেই করি... থিওলজির যে অংশগুলা মানুষের মনরে অচল পাথড় বানায়া রাখছে, সেগুলা সম্পর্কে ভ্রান্তি ও শ্রদ্ধাকাটানো দরকার, আরও দরকার তার সংগ্রামের জায়গাগুলাও পরিস্কার করা।

পশ্চিম তুমারে ছোট করার জন্য গালি দেয়, আমি নিজেরে পরিবর্তন করার জন্য আত্মসমালোচনা করি। পশ্চিম তোমাকে ঘৃনা করে, আমি আমাদের ভালবাসি।

আমার স্বপন পশ্চিম হওয়া না, আমাদের স্বাধীন বিকাশ।

৫২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৮

তনুজা বলেছেন: ফারহান ভালু একটা আলুচনার মধ্যে আর খারেজিরে আজকে বিরক্ত করো না , সে বেচারা যে প্রতারণার শিকার হইছে আজ ....তারে মাফ করা গেল এখনকার মত

তবে জনমতটা এট্টু যাচাই করি , তারপর ব্যাপারটার ফয়সালা হবে রাজপথে থাকমু না যামু

৫৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:২৯

ফারহান দাউদ বলেছেন: হুম,ধর্মতত্ত্বে এই মুহূর্তে আপনেগো অপোনেন্ট নাই,খালি মাঠে গোল দিয়া যাইতাসেন,খেলা জমতাসে না। এই লাইগা ভাবলাম রাজতত্ত্বে কেউ উৎসাহী হয় কিনা।

৫৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩০

ক-খ-গ বলেছেন: @লেখক, স্যরি দাদা এখানে সব লেজকাটা শেয়াল দেখতে পেয়ে একটু অফটপিকে চলে গিয়েছিলাম। লেজ ওলারা লেজ কাটাদের ওপর ঝাঁপিয়ে পরার ষ্ট্রাটেজি একটু বদলে ফেলেছে। সরাসরি আক্রমণের চাইতে উপরমহলের সাহায্য নিতেই আজকাল ওরা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৫

খারেজি বলেছেন: বাপরে।

৫৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩১

মনজুরুল হক বলেছেন:

তনুজা, এবার কিন্তু খারেজি সত্যি সত্যিই গুস্বা কত্তি পারে, রাইগে গেলি চইলে যাবেনে কলাম.....

৫৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩২

শিবলী রহমান বলেছেন: মামু ভালা আছতো??
দৌড়ের উপ্রে আছি
তুমি যে পুস্ট দেও সেইডাই গরম হয়া যায়... কাহিনী কি :P

ভালা থাইকো

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৮:৪২

খারেজি বলেছেন: সবই ভাগিনা, তুমার দোয়া।

তুমিও ভাল থাকিও, ভাগিনা।

৫৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩২

রিসাত বলেছেন: আমীর ওমরাওরা ছাগল পালা শুরু করবে, তখন দেশে গজব নাজেল হবে:D

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৪

খারেজি বলেছেন: কি খবর রিসাত মিয়া?
ছাগল কাহিনী নিয়া আসলা!

৫৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৩

তনুজা বলেছেন: Ta Ami ki kotti pari manju vai , Amar abar satty katha bolti na parli mukh atkay ase

kharejir conspiracy te banglay lekhte partechi na
bata Tuktak jane mone hoy
ban marche

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৮

খারেজি বলেছেন: টেকি তুকতাক:
ঠিক ওপরের বাংলা কপি করে , তিনবার ইয়া খারেজি বলে
ফু দিয়ে পেস্ট করুন। এর মাঝে বাংলা লিখুন।

৫৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৪

আতিকুল হক বলেছেন: পোস্টের সাথে সহমত। রোমানদের হিস্ট্রিটাও তো এমনি। রোমান সেনাবাহিনীতে একটা সময় সৈনিক হতো জমির মালিকেরা, আর সামর্থ্যবানরা হত ঘোড়সওয়ার। কিন্তু দাসমালিকরা যখন অনেক সম্পদশালি হয় গেল, তখন পদাতিক বাহিনী গড়ে উঠলো ভাড়া করা সৈন্য বা দাস দিয়ে। রোমান বাহিনী তার ধার হারালো।

আবু হোরায়রা (রাঃ) সম্পর্কে মন্তব্যটা আপত্তিকর। হাদিস নিয়ে অনেক কাজ হয়েছে। ফলে একটা হাদিস জাল কিনা তা সহজেই নির্ধারন করা যায়। আবু হোরায়রা (রাঃ) এর বর্নিত হাদিসের সংখ্যা অনেক বেশি। সে কারনেই জাল হাদিস ক্রিয়েটরদের সহজ টার্গেট ছিলেন তিনি। এটা তার কোন ফল্ট না।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৬

খারেজি বলেছেন: ধন্যবাদ।

হুরায়রা সম্পর্কে আয়েশার প্রায় এমন মন্তব্য অন্তত দুটো আমার জানা আছে।

৬০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৬

রিসাত বলেছেন: হ আলু বল্গে ছাগল পালন নিয়া নাফিসের থিওরির সত্যতা হাঁড়ে হাঁড়ে টের পাইতাছি এবং তামীম দের মতো দুষ্ট ব্লগারদের গুরুত্ব অনুধাবন কর্তে পারতেছি,,, মাথার মধ্যে তাই খালি ছাগল ঘুরে:P

৬১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৬

মনজুরুল হক বলেছেন:

ক-খ-গ, আপ্নে ঠিক ধর্সেন। এই কথাটাই ভাব্তেছিলাম। গুছাইয়া কইতে পার্তেছিলামনা!

"সরাসরি আক্রমণের চাইতে উপরমহলের সাহায্য নিতেই আজকাল ওরা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। "

নাহ্ এইটাও চেঞ্জ হয়া গেছে! এখন কৌশল হইল দুধদাঁতের বাছুরগো দিয়ে মাই চোষার মত আপাতঃনিরীহ কিছু উগলানু, তার্পর চূনা লাগাকে................

৬২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৬

ফারহান দাউদ বলেছেন: একমত @ আতিকুল হক।
এইবার আপনের বক্তব্য শুনি।

২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৩৮

খারেজি বলেছেন: বলেন, আতিকুল হক।
আমরা শুনতে চাই।

৬৩| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৪০

ফারহান দাউদ বলেছেন: আতিকুল হক না,আপনের বক্তব্য শুনতে চাইসি@খারেজি।

৬৪| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৪১

মনজুরুল হক বলেছেন:

"বান মারর্সে" "তুকতাক"!! তনুজা , হাসতি হাসতি প্যাটে খিল ধইরে গেল !! এই কিডা কুহানে আছিস, আমার জায়নামাজডা.........

৬৫| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৪৪

মনির হাসান বলেছেন:

... আগে কি সুন্দর দিন কাটাইতাআআম ....

... আগে কি সুন্দর দিন কাটাইতাআআম ....

... গ্রাহমের নওজোহাআআন ... ... ... ... ...

৬৬| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৪৫

তনুজা বলেছেন: ভাগ্যিস মনজু ভাই , আপনি কামেল লোক ব্যাপারটা আপনার নজরে আনায় ঠিক হইছে , আবার বাংলা আসছে

তয় আমি এখন যাই , খুলনার গপ্পো এসব পোস্টে করে মজা নাই
(খারেজি আপনার 'নাই' আমার 'নি' রে টপকায় উঠে গেল এখন )।
পরে হবেনে

এখন কিছু গার্হস্থ্য কর্মে মন দেব

৬৭| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৪৬

মনজুরুল হক বলেছেন:

অলস ছেলে। আপনি খারেজির চিন প্যাহচান লোক, তা খারেজির কথাতেই বোঝা যায়। সেই চেনার ভাঁজে ভাঁজে যে নিপুণ ভাবে আড়াআড়ি খোঁচা মেরে যাচ্ছেন ক'দিন ধরে, এটা কি ঠিক? চানাচুরের ভেতরকার বাদাম ত্বত্ত্ব জানেন বোধহয়।

৬৮| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৪৬

রোবোট বলেছেন: লেখক বলেছেন: টেকি তুকতাক:
ঠিক ওপরের বাংলা কপি করে , তিনবার ইয়া খারেজি বলে
ফু দিয়ে পেস্ট করুন। এর মাঝে বাংলা লিখুন।
সহি

তনুইজ্যা
মাউস/কিবোর্ড পড়া দিতে পার।

৬৯| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৫০

তনুজা বলেছেন: ইয়া রোবোট নানা পরে কথা হবে নে বিজি আছি
আপনে কাঁকনার গঠনমূলক আড্ডা পোস্টরে হাবিজাবি কইয়ে আসছেন
দেখছি তয় এখন কোমর বেঁধে নামলাম না
কালকে আপনারে একহাত নিমুনে ,এখন টাটা

৭০| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৫১

নির্ঝর নৈঃশব্দ্য বলেছেন: হক কথা

২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:১৫

খারেজি বলেছেন: হক কথা।

৭১| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৫২

অলস ছেলে বলেছেন: শেষ কথা তুমারে না। মনজুরুল হক সাহেব আঠারো নাম্বার কমেন্টে যেই যুগান্তকারী ডায়লগ দিছেন, তাই খুশিতে মহান ব্যাক্তিত্বের প্রশংসা করছি।

_________________________________________

যুগে যুগে আত্মচিন্তা আর আত্মসমালোচনা কারীরা এসেছেন। এইটা সময়ের দাবী, একজন চিন্তাশীল মুসলিমের ঈমানের দাবীও, তাই তোমারে সাধুবাদ জানাইছি। একটা সময় মুসলিমরা সময়ের চাকারে চালায়া নিছে, কিন্তু বারবার যখন তারা হোচট খাইতাছে সময় কই যাইতাছে দেখার জন্য, তখন এই জগদ্দল পাথর সরানে ওয়ালারাই সম্মানের পাত্র আমার কাছে। কিন্তু একটা জিনিস ভেবে দেখো। মুতাজিলাদের যে মূল দর্শন ছিলো, মুসলিমরা যদি সেইটা এডপ্ট করতো আজকে কোথায় থাকার কথা। এখন সবাই দেখি জ্ঞান বুদ্ধির কথা কয়। কিন্তু সমস্যা কোথায় ছিলো? মুতাজিলা রা গ্রীক চিন্তায় এমন ভাবে বেঁকে গিয়েছিলো, এখন সময়ের সাথে সাথে নামটাও ভিলেনসূলভ হয়ে গেছে। তারা নিজেরাও ডুবছে, অনেক সম্ভাবনাকেও ডুবাইছে।
আবু হুরায়রা সম্পর্কে তুমি যে লাইনটা লেখছ, এইটা সামান্য একটা লাইন, কিন্তু প্রাচ্যবাদীদের দীর্ঘ গবেষণার পরোক্ষ ছাপ পড়ে তোমার পর্যায়ে তোমার সম্ভবনাটাও এভাবে নষ্ট হোক, তাই আমি চাই না।
অন্ধ শ্রদ্ধা আর ভক্তি নিয়া এভাবে আগানো যাবে না, ঠিকই বলেছ। এবং এজন্য অনেক আলেমরা কাফের পর্যন্ত আখ্যা দিছে, কিন্তু খিলাফতের সঠিক ইতিহাস, সমস্ত কলঙ্ক আর অন্ধকার দিক সহ, বর্ণনা দিয়া তাবারী এখন এমন ঐতিহাসিক, যিনি সময়ের সীমানা ছাড়াইছেন। তাই বলে আক্বীদার যেই নীতিগুলা আছে, সাহাবীদের ইতিহাস বর্ণনা করতে গিয়া, এমনকি মুয়াবিয়ার কথাও বলতে গিয়া তিনি তো লঙ্ঘন করেন নাই। আবু হুরাইরা কে অন্ধ বিশ্বাস বা শ্রদ্ধা করা যাইবো না, এইটাই সত্য, কিন্তু প্রাপ্য সম্মান তো দিতে হৈব।

২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৫:০৩

খারেজি বলেছেন: হুরায়রা সম্পর্কে আমার শ্রদ্ধার বিষয়টি একটু নাজুক। মুয়াবিয়ার কথা বললা না, ওই থেইকা শুরু। মুয়াবিয়ার পক্ষে দাড়ানো কোন মানুষকে আমি ক্ষমা করতে পারি না, হুরয়রা তাদের একজন। বুঝতেই পারছো, মুয়াবিয়া সম্পর্কে আমি কি মনে করি।

কিন্তু আসলে তেমন খারাপ কিছু মনে করি না এখন আর। খলদুনে একটা লেখা পইড়া ভ্রম ছুটছে। ঐকারণেই আমি উমর আর স্টালিনরে একরকম ইতিবাচক মনে করি, মুয়াবিয়ারে আরেক রকম নেতিবাচক। কিন্তু উভয়ে সময়ের সন্তান। যে ক্ষমতার কাঠামো, রাজতন্ত্রের যে সম্ভাবনা মুসলমানদের ক্ষমতাগ্রহণ জাগায়া তুলছে, মুয়াবিয়া না হইলে আরেকজন ঐ কুকীর্তী টা করতো।

ফলে আরও বুঝতে পারছো, আমি সব কিছুকে সময়ের ধারাবাহিকতা মনে করি। গ্রিকদের দিকে বাইকা গেছে বইলা পতন? মোটেই না, বরং গ্রিক বিকাশকে হজম করতে পারছিল বইলাই উন্নতি।

তুমি চাইলেই বিজ্ঞান নিবা, দর্শন নিবা না তা হবে না। পতন বরং ঐ যে জাল হাদীসের কথা দিলাম, ঐ হাদীসে ই বলা আছে। খেলাফতের পতন কিন্তু শুরু হল প্রাথমিক ধনসঞ্চয় আর বৈষম্য থেকে মদীনা। ফল ওসমান কট।


কিন্তু খেলাফতের আমলে কি ঐ রিজিড কাঠামোয় জ্ঞানের বিকাশ হইতো? না। আসলো রাজা, রাজার লাগে ট্যাক্স, লাগে যুদ্ধ বিদ্যা, লাগে খ্যাতি, লাগে চিকিৎসা। তাই আইলো গণিতবিদ, সমরবিদ, রসায়নবিদ, শিল্পী, চিকিৎসক। সম্পদ আর বাড়লো, সাম্রাজ্য আর বড় হইল, বৈষম্য আরও বাড়লো। কিন্তু খেয়াল করো, মদীনার ছোট নগর যতট বৈষম্য সহ্য করতে পারতো, এই বড় সাম্রাজ্য অনায়াসে তার চেয়ে বহুগুন বেশি বৈষম্য অনায়াসে সহ্য করছে।

তারপর কালের নিয়মে একদা ভেঙেও পঢ়ছে। আরও খেয়াল করো, ভেঙে পড়ার অন্তত একশত বছর আগে থেকে মুতাজিলীরা প্রান্তস্থ, দার্শনিকরা পলাতক। আছেন শুধু পোস্টহাম্বলী কট্টররা, তাইমিয়া তক।

মানে খুব সহজ: পতনের যুগে জ্হান চর্চা নিরুৎসাহিত ছিল, কিন্তু জ্ঞানের জন্য উন্নতি আগে হয়নি, উন্নতির সুযোগে, উন্নতির প্রয়োজনে জ্ঞান হয়ৈছিল। পতন তাকে প্রান্তিক করেছে। সে কেবল কোনা কাঞ্চিতে।


ফলে, তুমি ভুল, আইলসা। মারাত্মক ভুল। মুসলমানরা যদি মুতাজিলীদের এখনও গাল পাড়ে, তাতে এট্টাই প্রমান হয়: মুসলমান হিসেবে তাদের আর দাড়ানো সম্ভাবনা নাই। এখন দাড়াবে জাতিরাষ্ট্র হিসেবে, তারপর নতুন করে মুতাজিলীদের চিনতে শিখবে, খারিজীকে ভালবাসতে শিখবে।

৭২| ২০ শে এপ্রিল, ২০০৯ রাত ৩:৫৩

শয়তান বলেছেন: ১২ নম্বরের পোলাপান হঠাৎ হঠাৎ চেইতা উঠে ক্যান ।আগে ত শান্ত দেখতাম ।

৭৩| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:০১

অলস ছেলে বলেছেন: মনজুরুল হক। আপনি বাস্তবের একজন শ্রদ্ধেয় মানুষ। আমি খারেজির চিন পেহচান এই ব্লগেরই একজন ভার্চুয়াল চরিত্র, এর বেশি না। কিন্তু বিভিন্ন মিথস্ক্রিয়ায় খুব বেশি ঘনিষ্ট হয়া গেছি, এই আর কি।
আপনার সাথে দুইবার আমার সমস্যা হইছে, দুইবারই খারেজির পোষ্টে। একবার এমন একটা শব্দ আপনি ব্যবহার করছিলেন, খারাপই লাগছিলো আপনার মুখ থেকে শুনতে, এত তরল হৈবেন কেনো, তাই। আপনার ডিসক্লেইমারের পর আমার বলার কিছু ছিলনা। আপনিই ভালো জানেন, ঐ শব্দ ব্যবহার না কৈরাও আপনি আরো কঠিন হৈতে পারতেন।
আর আজকে যেহেতু, হাদিস নিয়া মহাজ্ঞানীর বাণী দিছেন, তাই আপনাগো ভাষ্যমতে লিঞ্চিং পার্টি তো নাই মাঠে, তাই আমি গরীব গুর্বো মানুষ খুশীতে আপনারে সম্মান দিছি। এমন বাণী আমার বাপে দিলেও তারে যথাযোগ্য সম্মান আমি কর্তাম।

৭৪| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:০৩

মনজুরুল হক বলেছেন:

গরম কি একটু বেশী পড়সে? @শয়তান।

৭৫| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:১০

মনজুরুল হক বলেছেন:

এবার আপনাকে চানাচুরের গল্পটা বলতেই হয়। দুবন্ধু চানাচুর খাচ্ছিল। কোন ঝুট-ঝামেলা নাই। এক বন্ধুর ইচ্ছা হলো সে ঝগড়া বাধাবে, কিন্তু উপলক্ষ নাই! হঠাৎ তার মাথায় এলো, অপর বন্ধু বেছে বেছে বাদামগুলো খেয়ে ফেলছে! সে খোঁচা দিয়ে বলল, "চানাচুর খাবি, খা, কিন্তু বেছে বেছে বাদাম খাচ্ছিস কেন? এর পর যা হয়.....

আপনি ঠিক এই কাজটিই করছেন খারেজির পোস্টগুলোতে।

"জঘন্যকন্ঠের ফ্লপ লেখকরা আন্তর্জালে আসিয়া ফুল স্যাটিসফাইড অর্গাজমের চান্স লৈলে কি আর করা। "

এই বাক্যটি এখানে কোন উপলক্ষে আসতে পারে, একটু বলবেন কি?

৭৬| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:১৪

অলস ছেলে বলেছেন: উপলক্ষ তো একটাই, আপনি বলছেন হাদিস বলার পর আর জাল শব্দটা ব্যবহার করার দরকার পড়েনা। এক লাইনের ভেতর এত মারাত্মক কথা বলার যে আনন্দ, তাকেই আমি সাধুবাদ জানিয়েছি। ইসলামকে যতভাবে পঁচাতে পারেন, ততই তো আপনাদের আনন্দ।

৭৭| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:২২

মনজুরুল হক বলেছেন:

"তাকেই আমি সাধুবাদ জানিয়েছি। ইসলামকে যতভাবে পঁচাতে পারেন, ততই তো আপনাদের আনন্দ।"

বেশ। কিন্তু এর সাথে জনকন্ঠের ফ্লপ লেখকের সম্পর্ক কি?

আপনার ধারণা ভুল। ইসলামকে পঁচানোর কোন চেষ্টা নেই আমার, কারণ ইসলামের বিপরীতে অন্য কোন ধর্ম পালন করি না।

ধর্ম বলেন, দর্শন বলেন সবই পয়দা হয় একসময় "পঁচে" যাবার জন্য। একটা দর্শন মানব সমাজে গ্রহণযোগ্যতা পেতে পারে আর একটি দর্শেনের পঁচে যাওয়া কিংবা মৃত্যুবরণের পরেই। এরপর বাকিটুকু আপনার মত করে ভেবে নিন।@অলস ছেলে।

৭৮| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:২৭

মনির হাসান বলেছেন: অলস ভাই ... চিন্তাশীল মুসলিম আবার হয় ক্যামনে'রে ভাই ...
আপনে কি হাফ"চিন্তাশীল মুসলিম নাকি চিন্তাশীল হাফ"মুসলিম'দের কথা কইতেছেন ...

যাউক গা ... অনেক কিছু জানেন দেখতাছি ... তাইলে খিলাফাতের সোলেমানী ইতিহাস'টা একটু বাইর করবেন ভাই ... কিচ্ছু জানিনা ... জানার খুব শখ হইতেছে ... শেয়ার কইরেন ...

আগে খালি জানতাম ... ঠিলা কুলুপ ছাড়া মুসলিম'রা আর কিছু আবিস্কার-মাবিস্কার করতে পারে নাই ... এহন দেখতাছি অন্য কাহিনি ...

২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:৪৮

খারেজি বলেছেন:
মনির অ্যালগোরিদম আসছে আল খরিজমি থেকে।
রসায়নের জনক কে ভুইলা গেছি, ইবনে...

খইয়াম ছিলেন দুনিয়ার সবচেয়ে বড় গণিতবিদদের একজন, আর ... নাম টানার দরকার নাই।


এই রকম শত শত।
বরং মধ্যযুগের চার্চ বনাম মুক্ত বিশ্ববিদ্যালয় লড়াইয়ের একটা দিক হইল চার্চের বিশ্ব.গুলাতে গাজ্জালী পড়ানো হইতো, অন্যগুলাতে পড়ানো হইত সীনা আর রুশদ।
সোফির জগত পড়ছেন? ওইখানে যে প্রোপাগেটর, অ্যালবার্ট, ও নিজে স্পেনে মুসলমানদের কাছ থেকে দর্শন আর গনিত শিখছে, সেই কারণেই চার্চের দার্শনিকদের মাঝে ওর বিশেষ গূরুত্ব ছিল। গার্ডনার তা না লিখলেও প‌্যাপাসি অ্যান্ড দা অ্যাম্পায়ার এ এই তথ্য পাইলাম।

শুধু মুসলমানরাই যে তখন বাগদাদ বা কর্ডোভায় পড়তে যেত তা না। ইহুদী ও খৃষ্টান প্রচুর পন্ডিতও সেখান পড়তে যেতেন, চাকরি করতেন।


স্পিনোজার পূর্বপরিবারের পেশা ছিল পণ্ডিতি, স্পেনের মুসলিম দরবারে।

পশ্চিম আসলেই আমাদের ইতিহাস নিয়া হীনমন্য বানাইছে, এবং এটা দূর করা না গেলে নিজেদের পায়ে দাড়ানো যাবে না।

৭৯| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:৩১

মনির হাসান বলেছেন: ঠিলা কুলুপের লগে অবশ্য "ঝাঁড়া" দেওয়া লাগতো .. তবে এইটা কার আবিস্কার জানিনা ...

৮০| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:৩৬

মনজুরুল হক বলেছেন:

মনির খেয়াল করসো, ইদানিং একটা প্যাটার্ণ দাড়াইয়া গেছে! আমরা কিছু কইলেই যেন ইসলাম রসাতলে যাওয়া শুরু করে, তা তুমি যদি প্রেমের কোবতে লেখ, তাও!! এই যে ইসলামরে এজমালি সম্পত্তি ভাবা, এটা কারা করত মনে আছে? পাকি গাড়লরা।

৮১| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:৩৮

ভালো-মানুষ বলেছেন: মনির‌্যা তুই ইস্লামি কায়দা-কানুন লইয়্যা তামশা করস! খোদায় তোরে থুইবে না কইলো!

৮২| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৪:৫৫

মনির হাসান বলেছেন: ... কিচ্ছু কওয়ার নাই মনজু ভাই ...

... কানায় দিন'রাইতের ফারাক করতে পারেনা ...
আমরা পড়ছি বিপদে ...
কইতেও পারিনা যে ব্যাটা তুই কানা ...
আবার বুঝাইতেও পারিনা যে ব্যাট্টা এইটা দিন .. ঐটা রাইত ... তুই কানা বইলা ট্যার পাছনা ...

৮৩| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৫:৩৯

রিসাত বলেছেন: খারেজি আপনের অরিজিনাল নামটা জানতে চাই,,, মেইল কইরেন,,,

[email protected]

৮৪| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৫:৪৫

অলস ছেলে বলেছেন: সময়ের ধারাবাহিকতার যে চিন্তা, ঐটাই ঠিক। আমি ওয়াসেল বিন আতার সময়কার মুতাজিলাদের ভিলেন বলিনি, গ্রীক দর্শনের প্রভাব নিয়া আমার কথাটা আমার অবচেতন মন থেকে পুরানা পাঠের প্রভাবে বের হয়ে এসেছিলো :(
এবং তুমি যেমন মানো, আমিও অল্পজ্ঞানেও এখন টের পাই, মুতাজিলাদের চিন্তার ভিত্তিগুলো আবার নতুন চোখে পড়তে হবে মুসলিম পন্ডিতদের। পশ্চিমের সাথে সংঘাতের বর্তমান প্রেক্ষাপটে এটা সাধারণ পড়ালেখা যারা করছে, তারাই বুঝছে।

এইবার মাঠের অন্য কিনারায় গিয়ে খোলা চোখে দেখতো, পরবর্তী শতকের খারেজি রা যেভাবে অনেকগুলো বিদ্রোহী দলে ভাগ হয়ে গিয়েছিলো, তাদের মূল চিন্তা জ্ঞান এবং ইবাদত চর্চা থেকে দূরে গিয়ে পাতিনেতাদের অন্ধ অনুসরণ করা শুরু করেছিলো, নিজেরাই নিজেদেরকে হত্যা করা শুরু করেছিলো, সাধারণ সুন্নীদেরকেও হত্যা করতে করতে হুবহু বর্তমান বাংলাদেশের সর্বহারাদের মত হয়েছিলো তাদের অবস্থা। এরকম অবস্থার আভাষ দূরদৃষ্টি দিয়ে দেখেছিলেন বলেই, মূলধারার বিশ্বাস ধরে রাখতে সময়ের ধারাবাহিকতায় ইবনে তাইমিয়ার সামনে আর কি বিকল্প ছিলো?

আরেকটা কথা। কুরআনের সৃষ্টি বা গূণবাচক তত্ত্ব বিষয়ে যে ইনকুইজিশান হয়েছিলো আহমাদ বিন হাম্বলের সাথে, ঐ চিন্তাটা নিয়া তোমার ধারনা কি? বর্তমান সময়ের একজন খারেজির বিশ্লেষণ জানতে আমার খুব কৌতুহল হচ্ছে।

২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৬:০৬

খারেজি বলেছেন: বুদ্ধিবৃত্তিক প্রশ্নে আমি আরও বেশি মুতাজিলী।

আমি নিশ্চিত মুতাজিলীদের কৃতিত্ব অনেক বেশি, তারা অনন্য। পরেকার দার্শনিক (সিনা বা রুশদ) ব্যক্তি অনেকবেশী, মুতাজিলী একটা আন্দোলন।
তবে আমার আরও শ্রদ্ধা ঐ খারিজীদের জন্য, যারা কখনো নিজেদের ক্ষমতার কাছে বিক্রি করেনি। মুসলমানদের ইতিহাসে তাদেরকেই সবচেয়ে কলঙ্কিত করা হযেছে, কিন্তু ইসললামের প্রগতিশীল শক্তি আর ভাবটাকে তারাই সবচে' বেশি ধারণ করেছিল।

আর তাইমিয়া? বললামই তো, সময় দিয়া মাপ। তাইমিয়া সৎ হতে পারেন, কিন্তু তার নাযক হওয়া কেবল এটাই প্রমাণ করে যে, একটা সংগঠিত জাতি ও আন্দোলন হিসেবে মুসমলমানদের সমাপ্তি ঘটেছে।

খলদুন আরও মজার করে বলেন, বড়জোড় এখন আলেমরা রাজার শাসনে কতদূর ইসলাম জারি রাখা যায়, তার প্রয়াস চালাচ্ছে। তাই সবচে' মদ্যপ, ব্যভিচারী আর নিষ্ঠুর রাজাও যদি ইসলামের প্রতি অনুরাগী হন, হাম্বল তাতেই আটখানা।
আর আমি তিতা করে বলি, কাঠামো যদি অনৈস্লামিক হয়, তাইলে তুমি হয স্বীকার কর যে আমি সেক্যুলার, আমার ধর্ম ব্যক্তিগত পর্যায়ের, আর সমষ্টির ভাল নতুন অর্থনীতি রাজনীতির হাতে ছাড়; নাইলে জেহাদ কর, দেখায়া দাও ইসলাম প্রতিষ্ঠা সম্ভব। আমি তোমার সাথে যুদ্ধ করবো,কিন্তু শ্রদ্ধা করব।
কিন্তু টাটা গাড়ি আমদানী করা মুসলমান হইও না, নিজেদের আলাদা ক্ষমতা বলয় বানানোর জন্য দল বানাইও না, মেয়েদের আটাকাইয়া রাখার জন্য দল বানাইয়ো না। তাইলে তুমি থুথুই পাইবা।

৮৫| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৫:৫৮

মনির হাসান বলেছেন: খারেজি ভাই ... ধন্যবাদ হিস্ট্রি গুলা মনে করায় দেয়ার জন্য ... আরব'রা ইনোভেটিভ ছিল ... ৭৫০ থেকে প্রায় ১২০০ পর্যন্ত তারা পৃথিবীকে অনেক কিছু দিছে ... অস্বীকার করিনা ... চশমা, রঙ , আলো, জ্যামিতি, ত্রিকোন্মিতি, এস্ট্রনমী, আরো অনেক অনেক অবদান আছে ... But অলস ছেলের "একটা সময় মুসলিমরা সময়ের চাকারে চালায়া নিছে," মন্তব্যের প্রেক্ষিতে বলতে চাইছিলাম ... বাকি সময়ের হিসাব কই ? ...

৮৬| ২০ শে এপ্রিল, ২০০৯ ভোর ৬:৪৮

বাঙ্গাল বলেছেন: মেলা উপরের লেভেলের কথা...এ বিষয়ে পড়াশুনা আব্যশক(আমার)।হুম্ম. +/- কিছু দিতে পারলাম না।

৮৭| ২০ শে এপ্রিল, ২০০৯ সকাল ৭:০৪

মুক্ত বয়ান বলেছেন: লেখার চাইতেও মন্তব্যগুলা চিন্তার খোরাক। ভাল করে পড়াশুনা আবশ্যক। আপনারা আলোচনা কর্তে থাকেন। আমরা জানতে থাকি।

২০ শে এপ্রিল, ২০০৯ সকাল ৭:২১

খারেজি বলেছেন: মাইক বাজায়া এইডা কি কইলেন?

আর নিজের পুস্টে লুকরে রপমান করেন ক্যান?
আপ্নের লগে কতা নাই।

৮৮| ২০ শে এপ্রিল, ২০০৯ সকাল ৭:২৩

খারেজি বলেছেন:


আলোচনাটা আসলেই হবার ছিল লোকপ্রজ্ঞা নিয়ে। এই হাদীসটাতো আসলে লোকপ্রজ্ঞার একটা অনন্য উদাহরন। বহু যুগের অভিজ্ঞাতাকে, বহু নগরের উত্থানপতনকে সারসংক্ষেপ করেছে এই এক হাদীদে। প্রায় একই প্রক্রিয়ায় তৈরি হয়েছে সকল মিথ, রুপকথা, পুরান....


৮৯| ২০ শে এপ্রিল, ২০০৯ সকাল ১০:০৯

সবুজ সাথী বলেছেন: নয়া ছাগিফুর। আপাতত এটুকুই কইলাম।


অলস ছেলে বলেছেন: জঘন্যকন্ঠের ফ্লপ লেখকরা আন্তর্জালে আসিয়া ফুল স্যাটিসফাইড অর্গাজমের চান্স লৈলে কি আর করা

অলস ছেলের কমেন্টে +++

৯০| ২০ শে এপ্রিল, ২০০৯ সকাল ১০:২৪

অলস ছেলে বলেছেন: সবুজ সাথী: তিন নাম্বার বাচ্চার মত উল্লম্ফন করছেন কেন জনাব? আপনার মন্তব্য দেখে বুঝলাম, ভুল করেছি।

৯১| ২০ শে এপ্রিল, ২০০৯ দুপুর ১:২২

মুক্ত বয়ান বলেছেন: আস্তাগফিরুল্লাফ!!
কারে অপমান কর্লাম!! ঐটায় তো আপনেরা আপনেরা কথা কইলেন.. আমি তো কেবল দর্শক মাত্র!!!;)
আর, পড়াশুনা তো আমার করার কথা বলছি।

৯২| ২০ শে এপ্রিল, ২০০৯ দুপুর ১:২৯

শাওন৩৫০৪ বলেছেন: কি তামশা!! আমার এইখানে দেশরত্ন থাকা-না থাকর "মুলামুলি" নিয়া কোনোসময় ঝুলাঝুলি করেনা.....কিন্তু আমরা লেখতে পারিনা!!

মূল্যবান বিদ্যূৎ, যাওয়া-আসা না করলে ওরে আপন লাগে না...টান কইমা যায়...দেশরত্ন কত আপন!!


৯৩| ২০ শে এপ্রিল, ২০০৯ দুপুর ১:৪৪

বৃত্তবন্দী বলেছেন: কমেন্টগুলোতেই দরকারী আলোচনা হইছে।
প্রিয়তে রাখলাম।

৯৪| ২০ শে এপ্রিল, ২০০৯ সন্ধ্যা ৬:৪৩

কানা বাবা বলেছেন:
অলস ছেলে, আপনার সঙ্গীন অবস্থাটা আমি সম্ভবত বুঝতে পারছি...

"হাদীস পড়ি, জীবন গড়ি" তত্ত্বের বিপরীতে কিচু কইয়া মালাউন/নাস্তিক/মুর্তাদ গাইল খাওন্ডা তবু সৈজ্য অয়... মাগার এইসব ফালবাজি সৈজ্য করা মুশকিল...

না ঘরকা, না ঘাটকা হৈলে মরণও নাই; বাঁচন তো নাই-ই...

৯৫| ২১ শে এপ্রিল, ২০০৯ রাত ১২:০৯

অলস ছেলে বলেছেন: কানা বাবা যে কি বলেন! ;) যাইহোক, গা পেতেই নিলাম। আপনারা মুরব্বী এবং কত্ত কত্ত বুদ্ধি। লেখেন না কেন, এইটা বুঝিনা, পড়তে তো মন চায়।

আর, খারেজির পরবর্তী মিসাইল কবে আসছে? আমি হয়তো নিয়মিত আর অংশ নিতে পারবো না, কিন্তু পড়বো ঠিকই ইনশাআল্লাহ।

৯৬| ০৩ রা মে, ২০০৯ রাত ১:০৯

নরাধম বলেছেন:
আবু হুরায়রা (রাঃ)-র নামে চালিয়ে দেওয়া হাদিসকে আপনি আবু হুরায়রাই বর্ণনা করেছেন সেটা কিভাবে বুঝলেন? বুখারী তো পবিত্র কোরাণ না। ইরাকে হাজার হাজার হাদিস জাল হয়েছিল এবং সহজ টার্গেট হিসেবে সবাই আবু হুরায়রাকেই রেফারেন্স দিত। আবু হুরায়রা (রাঃ) যেহেতু নবীজীর (সাঃ) সাথে সবচেয়ে বেশি সময় কাটাতেন, তাই তাঁর নামে হাদিস চালিয়ে দিলে সেটার গ্রহণযোগ্যতা পাওয়া অনেক সহজ। তাছাড়া শাসকগোষ্ঠীরও স্বার্থ ছিল সেখানে। তাই আবু হুরায়রা (রাঃ) জাল হাদিস বর্ণনার জন্য বিখ্যাত ছিল সেটা না বলে এটা বলা অনেক যুক্তিসংগত যে জাল হাদিসের একটা মেজরিটি অংশ আবু হুরায়রা (রাঃ)-র নামে চালিয়ে দেওয়া হয়েছিল।

০৩ রা মে, ২০০৯ রাত ১:১৮

খারেজি বলেছেন: আমি তার ব্যাখ্যা আগেই একটি কমেন্টে দিযেছি।
যদি হুরায়রা না বলে থাকেন, তবে বোখারি অথেনটিক না।
যদি বোখারি অথেনটিক হন, তবে হুরায়রা সত্যবাদী না।


আর হুরায়রা সহ যারা মুয়াবিয়ার পক্ষে গিয়েছিল, তারা প্রত্যেকেই নির্মম উমাইয়া রাজবংশের সাফাইকার। ক্ষমতার লোভ ও অর্থ এর কারণ। অনেকেই কখনো মেরুদণ্ড বেচেননি। যেমন আয়েশা। আব্দুল্লা ইবনে উমর।

কাজেই প্রাকটিক্যাল বিবেচনাতেই হুরয়রকে দুর্বল চরিত্রের এবং নারীবিদ্বেষী মনে হযেছে। এত বছর পর আমাদের ভুল হতেই পারে, কিন্তু কেউ না কেউ অন্যায় করেছে, এবং হুরায়রার হবার চান্সই বেশি।

৯৭| ০৩ রা মে, ২০০৯ রাত ১:১২

দিগন্ত বলেছেন: আমীর ওমরাওরা মুরগি পালা শুরু করবে

- মুরগীর বার্ড ফ্লু হলে ...

০৩ রা মে, ২০০৯ রাত ১:২২

খারেজি বলেছেন: ঠিক তাই।

৯৮| ০৩ রা মে, ২০০৯ রাত ১:২৫

শয়তান বলেছেন: ঐ টা কেতাবে লেখা নাই@ দিগন্ত ;)

৯৯| ০৩ রা মে, ২০০৯ রাত ১:৩০

নরাধম বলেছেন: লেখক বলেছেন: আমি তার ব্যাখ্যা আগেই একটি কমেন্টে দিযেছি।
যদি হুরায়রা না বলে থাকেন, তবে বোখারি অথেনটিক না।
যদি বোখারি অথেনটিক হন, তবে হুরায়রা সত্যবাদী না।


আর হুরায়রা সহ যারা মুয়াবিয়ার পক্ষে গিয়েছিল, তারা প্রত্যেকেই নির্মম উমাইয়া রাজবংশের সাফাইকার। ক্ষমতার লোভ ও অর্থ এর কারণ। অনেকেই কখনো মেরুদণ্ড বেচেননি। যেমন আয়েশা। আব্দুল্লা ইবনে উমর।

কাজেই প্রাকটিক্যাল বিবেচনাতেই হুরয়রকে দুর্বল চরিত্রের এবং নারীবিদ্বেষী মনে হযেছে। এত বছর পর আমাদের ভুল হতেই পারে, কিন্তু কেউ না কেউ অন্যায় করেছে, এবং হুরায়রার হবার চান্সই বেশি।





উঁহু, একমত না।

বুখারী বা কোন হাদিসগ্রন্থই কোরাণ না, এগুলোকে ১০০% আনপলুটেড রাখার জন্য আল্লাহ ওয়াদা করেননি। তবে আমি বুখারীকে মোস্ট কারেক্ট বলাতে আপত্তি দেখিনা, যদিও এর অনেক হাদিসই কন্ট্রাডিকটরি। তাই "মোস্ট" বলছি রিলেটিভ টার্ম হিসেবে। তবে আমি দেখেছি অনেকেই হাদিসগ্রন্থগুলোকে ঢালাওভাবে ছাটাই করে দেন, যেটা ফজলুর রহমানের মত লোকও কিন্তু করেননি। এসব বিষয়ে আমি ফজলুর রহমানকেই গুরু মানি, তাঁর সাথে একটা ছোট জায়গা ছাড়া আমার সব মতামতই মিলে।

আবু হুরায়রা (রাঃ) কে উম্মায়াদদের সমর্থন করার জন্য দূর্বল চরিত্র বলারও পক্ষে না, এটাকে সেসময়ের সারকামসট্যান্সের ভিত্তিতে বিচার করতে হবে। সবচেয়ে বেশি ছিল সেসময় ইনফরমেশানের অভাব, আর তথ্যবিকৃতি। আফসোস হচ্ছে কেউ এসব বিষয় নিয়ে তেমন ভাল রিসার্চ করতেছেনা। ফজলুর রহমানের মত আর কেউই নেই।

এখন যাচ্ছি, আশা করি আপনার সাথে এবিষয়ে পরবর্তীতে কথা হবে। আপনার লেখা আমার পছন্দ হয়েছে।

০৩ রা মে, ২০০৯ সকাল ১০:৫৬

খারেজি বলেছেন: কথা তো হতেই হবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.