নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের ব্যবধানে বেজে বেজে চলে, সূর্য চাঁদ সবচেয়ে- দূরতম শব্দের মাস্তল, যেন কোন অজ্ঞাত নিবাস থেকে ছুটে আসি।পরিচিত শ্টেশন এলেই তুৃমি দেখাও নিশান- আমি উঠে পড়ি...

কিরমানী লিটন

কিরমানী লিটন › বিস্তারিত পোস্টঃ

অরণ্যের মৃত্যু ঃ

২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১৩



৩.
বাংলাদেশের বর্তমান রাজনীতির নির্দয়-নিষ্ঠুর বাস্তবতায় রাজনৈতিক নিপীড়নে,আত্মগোপনে থাকা সময়গুলিতে একজন বিপ্লবী স্বামীর,স্ত্রীর কাছে লিখা চিঠি

সোনাবউ,
চোখ বাঁধা গণতন্ত্রের বাকশালি মোড়ক,ডিজিটাল মশার নির্মম উপদ্রপ,শঙ্কিত জনপদের নির্ঘুম রাত প্রতিনিয়ত যখন মৃত্যুর আলিঙ্গন-ইশারায় ডাক দিয়ে যায়,তখন তোমার জন্য লিখা এ চিঠির প্রতিটা অক্ষর দুচোখের নদীতে বানভাসি আর্ত চিৎকারে হাহাকার ছড়ায় অলিন্দের জঠরে।স্বৈরাচারের ক্ষমতার নেশা আমাদের নিশ্চিত ভালো থাকার ইচ্ছাকে কেড়ে নিয়েছে,বঞ্চিত করেছে প্রিয় সন্তানের আদরের আশ্রয়।চারদিকে শুধু লাশ আর লাশ।বিদীর্ণ দীর্ঘশ্বাস ভারি করছে প্রানের মাতৃভূমির স্নিগ্ধ বাতাস।পিতার কোমল জায়নামাজের উদার জমিনে রক্তের স্রোত।এতো সব ধ্বংসের আয়োজনের ভিড় ঠেলে প্রতি রাতে আসো তুমি।এসে আমার সত্ত্বায় দিয়ে যাও-প্রেরণার উন্নত বীজ।জানি ভালো নেই তুমি।তার পরও জানতে ইচ্ছে করে,কেমন আছে আমার হৃদয় সমুদ্র ভালোবাসা?কিভাবে কাটে তার অসহ্য সময়ের প্রতিটা প্রহর?ভাবি আর রাতজাগা চোখের বিধ্বস্ত নয়নে চেয়ে থাকি প্রতিটি ভোরের-খিড়কী দরজায়,এই বুঝি কাঙ্ক্ষিত সূর্যোদয়,সামনের গন্তব্যটাই হয়তো কোন সুদিনের আঙিনা ...

পালিয়ে থাকা দিনগুলির ঈদ,হতাশার আয়ু কেবলই প্রশস্ত করে তাই নয়,আত্মার অত্যাচারের মাত্রার সিমানাও লঙ্ঘন করে চরমভাবে!এখন আর কোন কষ্টকে ভিন্ন মনে হয় না,অসহ্যও...।মনের সাথে শরীরের আপোষ হয়ে গেছে,তাই তার খারাপ থাকা-ভালো থাকা একে,অন্যের প্রতি কোন হিংসে নেই আগের মতো।
দুঃখ করোনা-তোমাকেতো কথা দিয়েছি-আমি সেক্রিফাইজ প্রজন্মের সহযোগী হবো-আমাদের এক একটি নির্ঘুম রাত,এক একটি মৃত্যু হবে আগামী প্রজন্মের নিশ্চিন্ত পথচলার দীপ্ত পদক্ষেপ।আমাদের শপথের প্রদীপ্ত স্বাক্ষরে একদিন শোষকের ভীত টলবেই...।আমাদের সন্তানদের সমৃদ্ধ শোষণমুক্ত আগামী গড়ার,মুক্ত চিন্তার বিকাশ আর শৃঙ্খলিত স্বাধীনতার মুক্তির প্রয়োজনে না হয় স্বামীর সোহাগ থেকে আরও কিছুদিন বঞ্চিত হলে।দেখো-ইতিহাস তোমার আমার এই ত্যাগ ঠিকই অমরতা দিবে।মনে রাখবে পৃথিবীতে কোন রক্তই বৃথা যায় না।রাতের গভীরেই যেমন লুকিয়ে থাকে ভোরের হাতছানি,তেমনই রাতের সব তাঁরাই থাকে দিনের আলোর গভীরে।চোখের সামনে হাত রাখলেই আকাশ অদৃশ্য হয়ে যায় না!!মিথ্যে চেরাগের দৈত্য হলেও,সত্যের লিকলিকে পদতলেই তাকে আত্মহূতি দিতেই হয়।বিত্ত-কৃতীকে আমার ভালোবাসা দিও।ওদেরকে আগলে রেখ।বলো-দুঃশাসনের চীর কবর দিয়ে তবেই তোমাদের বাবা ঘরে ফিরবে।অনেক রাত হলো-কলমের অবস্থাও অক্সিজেন দেওয়া রোগীর মতো-যায় যায়।আজ আর নয়।ভালোবাসা নিও।
ইতি
তোমার সোহাগের
আমি।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:২১

আমিই মিসির আলী বলেছেন: চমৎকার। :D

২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১৪

কিরমানী লিটন বলেছেন: অনেক উজ্জীবিত হয়ে অনুপ্রেরণা পেলাম এক শব্দে আপনার নান্দনিক মন্তব্যে,পাশে আছি-সাথেই চাই... ঈদের শুভেচ্ছা আপনি ও আপনার পরিবারের জন্য-" ঈদ মোবারক "!!!

২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৫৪

এজজিলারেটেড উইন্ড বলেছেন: ভালই তো

২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১৭

কিরমানী লিটন বলেছেন: কৃতজ্ঞতা জানবেন প্রিয়সুহৃদ,সতত শুভকামনা। পাশে আছি-সাথেই চাই... ঈদের শুভেচ্ছা আপনি ও আপনার পরিবারের জন্য-" ঈদ মোবারক "!!!

৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৫৬

গুলশান কিবরীয়া বলেছেন: সুন্দর একটা চিঠি , অনেক আবেগ দিয়ে লেখা । অসহনীয় বিচ্ছেদ দুর হোক । :)

২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৪৭

কিরমানী লিটন বলেছেন: কল্পনার চোখ দিয়ে একজন বিশুদ্ধ রাজনিতিকের দুর্দশা উপলব্ধির করেছি,যে দেশের সমৃদ্ধ আগামীর স্বপ্নকে সত্ত্বায় ধারন করে।তার জন্য স্ত্রীর সোহাগ,সন্তানের ভালোবাসা,ব্যক্তি বিলাসের-আত্মসুখকে বিসর্জন দিয়ে মুক্তির পথ বিপ্লবকে বেছে নিয়েছে।শোষকের রক্ত চক্ষুকে উপেক্ষা করার স্পর্ধা দেখিয়েছে।কাপুরুষ কিম্বা বিশ্বাস ঘাতকের মতো ক্ষমতার হেরেমের সাথে আপোষ করেনি। এমনই এক কাঙ্ক্ষিত বিপ্লবীর,চৈতন্যের খাস কামড়ার আকুলতা নৈবদ্য হাহাকার আর নান্দনিক বেদনাকে তুলে ধরার চেষ্টা করেছি।কতটুকু পেরেছি,তা আপনারা বিচার করবেন।ভুল গুলি ধরিয়ে দিলে আরও বিশুদ্ধ হওয়ার সাহস পাবো।
আপনার অনুপ্রেরণা আমার কাব্যের ক্ষুধাকে আরও শাণিত করে,কৃতজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ নয়-আরও বেশিকিছু আপনার জন্য ...
পাশে আছি-সাথেই চাই, এভাবেই ... ঈদের শুভেচ্ছা আপনি ও আপনার পরিবারের জন্য-" ঈদ মোবারক "!!!

৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪২

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশে বিপ্লবী ছিল ১৯৭১ সালে; এখন অনেক চোর ডাকাত ও সন্ত্রাসী আছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৫২

কিরমানী লিটন বলেছেন: কল্পনার চোখ দিয়ে একজন বিশুদ্ধ রাজনিতিকের দুর্দশা উপলব্ধির করেছি,যে দেশের সমৃদ্ধ আগামীর স্বপ্নকে সত্ত্বায় ধারন করে।তার জন্য স্ত্রীর সোহাগ,সন্তানের ভালোবাসা,ব্যক্তি বিলাসের-আত্মসুখকে বিসর্জন দিয়ে মুক্তির পথ বিপ্লবকে বেছে নিয়েছে।শোষকের রক্ত চক্ষুকে উপেক্ষা করার স্পর্ধা দেখিয়েছে।কাপুরুষ কিম্বা বিশ্বাস ঘাতকের মতো ক্ষমতার হেরেমের সাথে আপোষ করেনি। এমনই এক কাঙ্ক্ষিত বিপ্লবীর,চৈতন্যের খাস কামড়ার আকুলতা নৈবদ্য হাহাকার আর নান্দনিক বেদনাকে তুলে ধরার চেষ্টা করেছি।শুধু ৭১ না,সব সময়ই এইরূপ বিপ্লবীর আশা করতেই পারি ... অনেক কৃতজ্ঞতা আপনার সত্য মন্তব্যের জন্য,নিরন্তর শুভকামনা।

পাশে আছি-সাথেই চাই, এভাবেই ... ঈদের শুভেচ্ছা আপনি ও আপনার পরিবারের জন্য-" ঈদ মোবারক "!!!

৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৫

সুমন কর বলেছেন: ভালো হয়েছে। ভালো লাগা রইলো।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৫৫

কিরমানী লিটন বলেছেন: অনেক অনুপ্রেরণা পেলাম আপনার মতামত জেনে।অপার কৃতজ্ঞতা নিরন্তর উজ্জীবিত করে,সাহস যোগাবার জন্য।অনাবিল ভালোবাসা আর শুভকামনা রইলো। পাশে আছি-সাথেই চাই, এভাবেই ... ঈদের শুভেচ্ছা,আপনি ও আপনার পরিবারের জন্য-" ঈদ মোবারক "!!!

৬| ০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

রুদ্র জাহেদ বলেছেন: দারুণ হয়েছে চিঠিটা

০১ লা নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৭

কিরমানী লিটন বলেছেন: অনন্ত শুভকামনা ...

৭| ০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

রুদ্র জাহেদ বলেছেন: দারুণ হয়েছে চিঠিটা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.