নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের ব্যবধানে বেজে বেজে চলে, সূর্য চাঁদ সবচেয়ে- দূরতম শব্দের মাস্তল, যেন কোন অজ্ঞাত নিবাস থেকে ছুটে আসি।পরিচিত শ্টেশন এলেই তুৃমি দেখাও নিশান- আমি উঠে পড়ি...

কিরমানী লিটন

কিরমানী লিটন › বিস্তারিত পোস্টঃ

দয়ার উর্ধ্বে চলে গেলেন বীর- মাথা নত না করেই......

০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৪:২৭




"ইতিহাস তুমি কেঁদোনা, পরিবর্তন আসে..... চিরক্লান্তির ভাবনা, তোমাকেই ভালোবেসে। তুমি কেঁদোনা; আমারও কান্না আছে.... কাঁদি না তোমারই জন্য, তুমি ভেসে যাও পাছে....." "

বীর মুক্তিযোদ্ধা- পাক হানাদারদের বুকে মৃত্যু কাঁপন ধরানো গেরিলা, বর্তমান ঢাকা- ৬ আসনের চারবারের নির্বাচিত সংসদ সদস্য, সাবেক যুব ও ক্রীড়া এবং মৎস ও পশু সম্পদ মন্ত্রী, অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সর্বশেষ মেয়র, বিএনপি'র ভাইস চেয়ারম্যান, জননন্দিত জননেতা জনাব সাদেক হোসেন খোকা নিউইয়র্ক সময় ভোর ২:৫০ মিনিটে ও বাংলাদেশ সময় দুপুর ১:৫০ মিনিটে নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন।
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। জন্ম ১২ মে, ১৯৫২, মৃত্যু ৪ নভেম্বর ২০১৯।

১৯৭১ এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র থাকাকালীন সময়ে তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। ২ নম্বর সেক্টরের অধিনে ছিলেন তিনি।

যে আবেগ আর সাহসে হানাদার বাহিনীর সামনে বুক চিতিয়ে মৃত্যুকে জড়িয়ে ধরে দেশ স্বাধীন করেছিলেন তিনি। সেই স্বাধীন বাংলাদেশের এই বীর সন্তান মৃত্যুর আগে হয়েছিলেন রাষ্ট্রহীন। জীবন মৃত্যুর সন্ধিক্ষনে এই মহান সিপাহসালারের আবেগ আর আঁকুতিকে উপেক্ষা করেছে- তারই স্বাধীন করা বাংলাদেশ। তাই তাঁর জীবনের শেষ ইচ্ছা, দেশের মাটিতে মৃত্যু- আকাঙ্খা আনুকুল্যের নাগাল পায়নি জনতার ম্যান্ডেটহীন ক্ষমতার মসনদে। জুরাইনে বাবা মায়ের কবরের পাশে সমাহিত হওয়ার চাওয়াও হয়তো নিস্ফল হবে- চেতনার বাজার মূল্যের নিরুপক ফেরিওয়ালাদের কাছে। বর্তমানে মুক্তিযুদ্ধবান্ধব সরকার ক্ষমতায় কথাটি কতটা পরিহাস, সত্যহীন হাস্যকর আর উপহাসের এই ঘটনার মধ্য দিয়ে তা আবারও প্রমান হলো।

অদম্য সাহসী, লড়াকু সিংহের এই উপায়হীন আর্তনাদ হয়তো প্রকৃতিরও সহ্য হয়নি। তাই তাকে প্রহসনের ক্রীড়ানকদের করুণার আশ্রয় থেকে মুক্তি দিলো। দকলবাজ, লুটেরার আকন্ঠ নিমজ্জিত অবয়বের পিশাচি মস্তকের সামনে তাকে আর অবনত হতে হবে না আর।

ভালো থাকুন প্রিয় মানুষ। দেশপ্রেমিক সিপাহসালার। অকুতোভয় বীর সেনানী। নকল দেশ প্রেমের মায়াবী ইন্দ্রজাল কেটে যেদিন সত্যিকারের দেশপ্রেমের আসল মুক্তিযুদ্ধের পতাকাবাহী জনগনের চাওয়ার প্রতিফলিত শাসন প্রতিষ্ঠিত হবে এই দেশে- সেদিন আপনার আত্নদান আবার মুল্যায়িত হবে। যে স্বপ্নের আশায় আপনার বাংলাদেশ, সেই সোনালী আগামীর বাংলাদেশ আপনাকে ভুলবে না কোনদিন- মনে রাখবে।

পরিশেষে মরহুম খোকার বিদেহী আত্নার মাগফেরাত কামনা করছি মহান সৃষ্টিকর্তার দরবারে। তিনি যেন তাকে কবুল করেন। তার পরিবার পরিজন সহকর্মী সহযোদ্ধা শুভাকাঙ্ক্ষীদের যেন তিনি এই শোক সহ্য করার সক্ষমতা দান করেন- আমীন।

মন্তব্য ৪৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৩৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: শ্রদ্ধা জানাই।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

কিরমানী লিটন বলেছেন: বিনম্র শ্রদ্ধা- বীরের প্রতি....
করুণাময়ের দরবারে তার বিদেহী আত্নার শান্তি কামনা করছি।

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: উনি কি দূর্নীতি করেছেন??

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১০

কিরমানী লিটন বলেছেন: রাষ্ট্রের নির্বাহী বিভাগের প্রধানের ইচ্ছা- রায়ে প্রতিফলিত না হওয়ায় প্রধান বিচারপতিকে যখন দেশ ছাড়তে বাধ্য করা হয়। খুনের আসামীকে যখন বিচারপতির আসনে বসানো হয়, দূর্নীতির দায়ে বিচারপতির বিরুদ্দ কমিশন গঠন করা হয় দুই নম্বর শিক্ষা সনদধারীকেও বিচারপতি বানানো হয়। সেই বিচারপতিদের রায় কি সব সময় প্রশ্নহীন।ওয়ান ইলেভেনে এই বিচারপতিরাইতো আওয়ামীলীগ বিএনপির প্রথম সারির প্রায় সব নেতাই গড়ে ১৫/২০ বছর করে দন্ডপ্রাপ্ত হয়েছিলেন। এই বিচারপতিরাই বঙ্গবন্ধু হত্যার ইনডেমনিটি দিয়েছিলেন। এই বিচাপতিরাই বঙ্গবন্ধু কন্যাকে রং- হেডেড আক্ষা দিয়েছিলেন। এই বিচারপতিরাই গোলাম আযমের নাগরিকত্ব দিয়েছিলেন। তাই সেই দেশের আদালত মুক্তিযুদ্ধের এই বীর সেনানীর বিরুদ্ধে কি রায় দিলো তা নিয়ে আমার কোন বক্তব্য নেই- তবে প্রশ্ন আছে। যারা আপনাকে আমাকে জীবন বাজী রেখে এই দেশটা দিয়েছিলেন- ব্লগার হওয়ার জন্য, সাদেক হোসেন খোকা তাদেরই একজন। আর দেশ জয়ের নায়কের দেশহীন হয়ে মৃত্যু বরন আপনাকে আমাক পোড়ায় নি একটিকুও.....? বিষয়গুলো বিবেচনায় নিবেন প্রিয় রাজীব নুর ভাই।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৭

নাহার জেনি বলেছেন: সবচেয়ে বড় পরিচয় ওনি একজন বীর মুক্তিযোদ্ধা..। তার আত্মার মাগফেরাত কামনা করি।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

কিরমানী লিটন বলেছেন: মহান মুক্তিযুদ্ধের এই বীর সেনানীর দেশের মাটিতে মৃত্যুর ইচ্ছাকে যাটা গলাটিপে হত্যা করলো- একদিন তাদেরকে ইতিহাসের কাঠগড়ায় দাঁড়িয়ে অনুশোচনায় পুড়তে হবেই।

তার বিদেহী আত্নার মাগফেরাত কামনা করছি। ওপারে ভালো থাকুন প্রিয় বীর সাদেক হোসেন খোকা।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার
আত্মার মাগফেরাত কামনা করি।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

কিরমানী লিটন বলেছেন: একজন ক্র্যাক প্লাটুনের বিদায়... আল্লাহ ভালো রাখুন আপনাকে। এই পতাকা, এই মানচিত্রের রূপকার হিসাবে বাংলাদেশ আপনাকে মনে রাখবে। ওপারে ভালো থাকুন আপনি।

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: মুক্তিযোদ্ধার জন্য সালাম ।
আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন এবং তার পরিবারের জন্য প্রার্থনা এই কঠিন ব্যথা সয়ে যাতে ধৈর্য ধারন করতে পারে ।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

কিরমানী লিটন বলেছেন: মুক্তিযোদ্ধারা এ জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের অবহেলা উপেক্ষাও জাতি হিসেবে আমাদের সেরা পাঁপ। বিনম্র শ্রদ্ধা মহান বীর সাদেক হোসেন খোকা। বাংলাদেশ আপনাকে ভুলবে না কোনদিন।

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০০

আরোগ্য বলেছেন: উনি আমার মামার বন্ধু ছিলেন। আমার মামার মৃত্যুর পর তার পরিবারকে উনি একজন অভিভাবকের মত সাহায্য করেছেন।
আল্লাহ উনার ভুলত্রুটি ক্ষমা করে জান্নাত দান করুন । পরিবার পরিজনদের সবর দান করুন।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

কিরমানী লিটন বলেছেন: মহান করুনাময় তাকে মাগফিরাত দান করুন- তার বিদেহী আত্নার শান্তি কামনা করছি। আমরা গভীর শোকাহত.....

৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

রাশিয়া বলেছেন: বিএনপির মুক্তিযোদ্ধা মানেই ভেজাল। বিএনপি'র ঈদের পরের কঠোর (!) কোন এক আন্দোলন চলাকালে সাদেক হোসেন খোকাসহ আরো কিছু বিএনপি নেতা পুলিশের দৌড়ানি খেয়ে কাকরাইল অফিসে ঢুকে দরজা বন্ধ করে দিয়েছিল। পুলিশ অনেক ঠোকাঠুকি করার পরেও দরজা খোলেনি। তখন পুলিশ দরজার নব ভেঙ্গে মহিলা পরিবেষ্টিত অবস্থায় এই বীর পুঙ্গবকে গ্রেফতার করেছিল। গ্রেফতারের সময় তিনি লজ্জায় মাটির দিকে তাকিয়েছিলেন।

আদালতে তোলা হলে তিনি কাঠগড়ায় দাঁড়িয়ে কি অসীম বীরত্বের সাথে মুক্তিযুদ্ধের সময় একা একটা পুলিশ স্টেশন উড়িয়ে দিয়েছিলেন - সেই কাহিনী বলে লোকের হাসির পাত্র হন।

যাই হোক - একজন মুক্তিযোদ্ধা জামাত করলেও আমার কাছে সব সময় মর্যাদার আসনে থাকবে। কিন্তু বিএনপিতে যোগ দিয়ে মানুষের হাসির পাত্র হবার ব্যাপারটা কিছুতেই মেনে নিতে পারছিনা।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:২১

কিরমানী লিটন বলেছেন:
রাষ্ট্রের ক্ষমতা দখলের রাজনীতিতে কেবল বিএনপির রাজনীতি করার কারণে মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা দেশছাড়া হলেন। সাদেক হোসেন খোকা, যিনি সম্মুখ সমরে অংশ নিয়েছিলেন, দেশকে মুক্ত করে সেই নিজ হাতে স্বাধীন করা মাতৃভূমি থেকে নিজেই উৎখাত হয়ে গেলেন ক্ষমতাসীনদের রুদ্ররোষে পড়ে। একজন মুক্তিযোদ্ধাকে দেশচ্যুত করার এ ট্র্যাজেডি ইতিহাসে বাংলাদেশ রাষ্ট্রের কলংক রেখা হিসেবে বিরাজ করবে।বাংলাদেশের নরভোজি রাজনীতিতে সাদেক হোসেন খোকার প্রবাসে মৃত্যু ইতিহাসের অমোচনীয় দায়; তাকে দেশের মাটিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করার অধিকার থেকে বঞ্চিত করলো ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার।

উনি আমার রক্তের কেউ না, আমার জীবনে একবারও দেখা হয়নি উনার সঙ্গে। তারপরও সব পরিচয় ছাপিয়ে সাদেক হোসেন খোকার প্রধান পরিচয় ছিল উনি বাংলাদেশ স্বাধীন করতে অস্ত্র হাতে যুদ্ধ করেছিলেন। আর তাঁর সাথে এমন চরম নিষ্ঠুর আচরণটা করলো আওয়ামীলীগ, যারা কিনা মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলো- আফসোস!!!

বিনম্র শ্রদ্ধা হে মহা- নায়ক।

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

ANIKAT KAMAL বলেছেন: অকু‌তোভয় বীর সেনানী‌কে অন্ত‌রের গভীরতম প্র‌দেশ থে‌কে বিনম্র শ্রদ্ধা ভা‌লোবাসা অার স্মর‌ণের অ‌নিরুদ্ধ অ‌ঙ্গিকার

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:৩০

কিরমানী লিটন বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।হে আল্লাহ মরহুম কে জান্নাতের মেহমান করে নিন। এবং তার শোকসন্তপ্ত পরিবার যেন তাড়াতাড়ি এই শোক কাটিয়ে উঠতে পারে সবাই কে সেই ধৈর্য্য ধারণ করার তৌফিক দান করুন আমীন

৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: বীর মুক্তিযোদ্ধার আত্মার শান্তি কামনা করছি।


রাশিয়া@ বিএনপির একেকজন নেতার উপর অনেক মামলা। রাজধানীর অলিগলিতে চেংড়া পুলাপান গাড়ি ভাঙ্গলে, আগুন দিলে, মারামারি করলেও কেন্দ্রীয় নেতাদের আসামি করা হয়েছে। এমতাবস্থায় একজন স্বাভাবিক নেতার করণীয় কি ছিলো? বা আপনি হলে কি করতেন?

এটা স্বাধীন বাংলাদেশ। পাকির অধিভুক্ত নয়, যে পিছু না হেটে পুলিশের সাথে সম্মুখ যুদ্ধে বীরের মতো লড়বেন। এই সামান্য একটা বিষয় উদাহরণ হিসেবে টেনে এনে উনাকে হ্যায় করার অপচেষ্টা না করলেও পারতেন।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:৪৪

কিরমানী লিটন বলেছেন: একদম ঠিক বলেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর খুনিরা এমনই এক ভয়ের পরিবেশ সৃষ্টি করেছিল যাতে কেউ তখন সেই হত্যার বিচারের দাবী নিয়ে রাজপথে নামতে না পারে। আওয়ালীগের প্রায় সব নেতাই হয় মোশতাকের সাথে আপোষ নয় আত্নগোপন করেছিল। তাই বলে কি বঙ্গবন্ধু ছোট হয়ে গিয়েছে? নিশ্চয়ই নয়, এতে আওয়ালীগ আর বাংলাদেই ছোট হয়েছিল।

এখনকার ক্ষমতাসীনরাও এখন দেশে খুনী মোশতাক রশিদ ডালিমদের মতোই সারাদেশে ভীতিকর অবস্থা সৃষ্টি করে রেখেছে। তাই সাধারন মানুষ রাজনৈতিক নেতারা আজ ভয়ার্ত। এর দায়ও ক্ষমতাসীনদের- বিরোধী মতের মানুষ কিংবা নেতাদের নয়। তবে এটাও ঠিক মানুষের ভয় কেটে গেলে শিকারীই শিকারে পরিনত হয়। বঙ্গবন্ধুর খুনীদের পরিনতি সে শিক্ষাই দেয়।

১০| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:০৪

করুণাধারা বলেছেন: ধন্যবাদ পোস্ট দেবার জন্য।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:৪৮

কিরমানী লিটন বলেছেন: আপনাকেও অশেষ কৃতজ্ঞতা আর শ্রদ্ধা- প্রিয় করুণাধারা বরাবর পাশে থাকার জন্য।
বিনম্র শ্রদ্ধা মহান বীর সাদেক হোসেন খোকা। ওপারে ভালো থাকুন তিনি....

১১| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৯:০৬

মা.হাসান বলেছেন: ওনার প্রতি বিনম্র শ্রদ্ধা। বিরুদ্ধ মতের কারণে বাকশালী চেতনাবাজদের দ্বারা অনেক নিগৃহিত হয়েছেন। কয়েকদিন আগে এক কাউয়া ওনাকে প্রধান শিক্ষকের কাছে ছুটি চেয়ে "দরখাস্ত" লেখার উপদেশ দিয়েছে। ওনার পরিবারের সৌভাগ্য যে উনি দেশের বাইরে মারা গেছেন। উনি দেশে থাকলে পুত্রশোক দেখানোর মতো ঢং করে কেউ কেউ নাটক করতো।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১০:০৭

কিরমানী লিটন বলেছেন: রেসলিং নামের একটা খেলা আছে, ছোট বেলায় এই খেলার ভক্ত ছিলাম,খুব মজা লাগতো, যখন জানলাম যে সব সাজানো নাটক তখন থেকে আর খেলাটা দেখি না !

ঠিক তেমনি দেশের রাজনৈতিক নেতাদের প্রতি দেশপ্রেম, মুক্তিযুদ্ধ মানুষের কল্যাণ এসব বিষয়ে তাদের বক্তৃতা মিছিল স্লোগান ইত্যাদি শুনে তাদের প্রতিও একধরনের মোহ, প্রেম- ভালোবাসা, শ্রদ্ধা জন্মেছিল। এখন দেখি- পুরোটাই ভুল, খেলা, ভন্ডামী- প্রতারণা। রাজনীতির এই ভন্ড- ভেলকিবাজ ত্যাদড়দের কাছে মানুষ, রাষ্ট্র, কল্যাণ, দেশপ্রেম, মুক্তিযোদ্ধা- মুক্তিযুদ্ধ, পতাকা, মানচিত্র, স্বাধীনতা বড় বেমানান শব্দরে খোকা- তুই কি তবে ভুল করেছিস মুক্তিযুদ্ধ করে? তুইকি চিল তাড়িয়ে শকুন, হায়েনা তাড়িয়ে পিশাচ, চোর তাড়িয়ে ডাকাত, পশু তাড়িয়ে দৈত্যকে পুনর্বাসিত করেছিস? ওপারে ভালো থাকিস তুই.....

১২| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৪

আহমেদ জী এস বলেছেন: কিরমানী লিটন,




দলমত নির্বিশেষে, সকল বিবাদের উর্দ্ধে উঠে, দেশের এই সূর্য্যসন্তান যেন তার দেশের মাটিতেই অন্তিম শয্যায় শায়িত হতে পারেন সেই প্রার্থনাই হোক মূখ্য।

একজন প্রয়াত মুক্তিযোদ্ধার প্রতি রইলো গভীর শ্রদ্ধাঞ্জলি।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১০:১৫

কিরমানী লিটন বলেছেন: প্রিয় আহমদ জী এস ভাই,

আপনার কথার মতো যদি সত্য হতো আমাদের বিভৎস বাস্তবতা! স্বাধীনতার মনেটা কত সুন্দরই না হতো- কতো বেশী কার্যকর আর অর্থবহ। কআফসোস - এখন দেশপ্রেম, পতাকা, মানচিত্র, মুক্তিযুদ্ধ - মুক্তিযোদ্ধা আর স্বাধীনতা শব্দগুলো এক ধরনের প্রহসন - ক্ষমতাসীন শব্দ। লোভ লালসা আর হোহের কাছে সেগুলির মৃত্যু ঘটেছে।

তবু ভালো থাকুক জাতির সূর্য সারথী শ্রেষ্ঠ সন্তান খোকারা। ওপারে শান্তিতে খাকুক.....

১৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১০:০১

আমি তুমি আমরা বলেছেন: বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার আত্মার মাগফেরাত কামনা করি। ধন্যবাদ পোস্ট দেবার জন্য।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১১:০৭

কিরমানী লিটন বলেছেন: গেরিলা যোদ্ধার জন্য
স্বাধীন মাতা নির্বাক ছিলো
চোখের জল শুকিয়ে
হয়েছিলো পতাকার রঙ
মানচিত্র কাঁপছিলো দীর্ঘশ্বাসে.....

ওপারে ভালো থাকুন প্রিয় বীর মুক্তিযুদ্ধা সাদেক হোসেন খোকা।

১৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১০:৫৭

বলেছেন: ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।



জাতির শ্রেষ্ঠ সন্তানের প্রতি বিনম্র শ্রদ্ধা

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১১:১২

কিরমানী লিটন বলেছেন: ওপারে ভাল থাকবেন একাত্তরের রনাঙ্গনের বীর সৈনিক

১৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৫

ওমেরা বলেছেন: আল্লাহ উনার প্রতি রহমত করুন।

০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৩৭

কিরমানী লিটন বলেছেন: বীরের মৃত্যু নাই- বীর শুধু জন্মে....
এই পতা তার মানচিত্র আপনাকে মনে রাখবে একজন সাদেক হোসেন খোকাকে। বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা হে সূর্য সারথী.....

১৬| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৮:১৯

জগতারন বলেছেন:
হাজার হাজার কোটি টাকা লুটকারী ২৩ বছরের কারাদন্ডপ্রাপ্ত একটা চোরকে যে লোক মুক্তিযোদ্ধা বলে সন্মানিত করে,
বুঝতে হবে, তার বা তার পড়িবারের মধ্যেও এরকম আরেক চোরই লুকিয়ে আছে।
সুযোগ পেলে সেও সাদেক হোসেন খোকার মতোই বড় দুর্নীতি করবে।
একজন প্রকৃত মৃক্তিযোদ্ধা কখনোই দেশের খেটে খাওয়া গরীব জনগনের হাজার কোটি টাকা চুরি করেন না বা তার ছেলে-মেয়েকেও নিজের মতো চোর বানান না,
যেটা সাদেক হোসেন খোকা করেছে।
এসব করার পর তার আর নিজেকে মুক্তিযোদ্ধা বলে দাবী করার কোনো অধিকার নাই।
সরকার সাদেককে দেশছাড়া করেনি।
সে নিজেই কারাগারে যাওয়ার ভয়ে জামিন নিয়ে বিদেশে পালিয়েছে।
সে একটা কূখ্যাত অপরাধী ও সন্ত্রাসীদের গডফাদার।

- ব্লগার অনল চৌধুরী

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:০৮

কিরমানী লিটন বলেছেন: ৭১ এর আগেই ঢাকায় তার বাবার তিন চারটা বাড়ী ছিল। তার পৈতৃক গাড়ীতে করেই মরহুম মান্নান ভুঁইয়াকে রনাঙ্গনে পৌছে দেন। সেই সাদেক হোসেন খোকাকে তারাই দূর্নীতি বাজ আখ্যা দেয় যারা এলাকায় মুরগী চুরি করে লঞ্চে ভেসে ভেসে একদিন ঢাকা শহরে এসে আজ লক্ষ কোটি টাকার মালিক বনে গেছেন।বেসিক ব্যাংক ফার্মার্স ব্যাংক, সোনালী ব্যাংকসহ রাষ্ট্রীয় মালিকানার সব ব্যাংক লুট করেছে। রাষ্ট্রের রিজার্ভ গায়েব করেছে। শেয়ার বাজারের লক্ষ হাজার বিনিয়োগকারীর সব টাকা লুটে নিয়ে তাদের রাস্তায় ছুড়ে দিয়েছে। মানুষের ঘামের টাকা হজম করতে লক্ষ টাকার পর্দা বালিশ নাটক সাঁজিয়েছেন। সত্যিই সেলুকাস কি বওচিত্র এই দেশ। কি বিবেকহীন বেপরোয়া জ্ঞানপাপি এরা। এদের জ্ঞান দাও প্রভু - এদের ক্ষমা করো......

১৭| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:০২

নতুন নকিব বলেছেন:



বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে আল্লাহ পাক জান্নাতুল ফিরদাউসের মেহমান হিসেবে কবুল করুন।

দয়ার উর্ধ্বে চলে গেলেন বীর- মাথা নত না করেই......

-শিরোনামটা চমৎকার। ২ নং প্রতিমন্তব্যে ভালোলাগা।

জাতির এই সাহসী সন্তানের স্মরণে পোস্টের জন্য অভিনন্দন আপনাকে। +++

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:২০

কিরমানী লিটন বলেছেন: সবুজ চাদরে এনেছিলে
মৃত্তিকার সোনালি দিন,
জানি শোধ হবে না তার
হে বীর, আপনার ঋণ।

বিনম্র শ্রদ্ধা সূর্য সন্তান সাদেক হোসেন খোকা। ওপারে শান্তিতে থাকুন- আপনি।

১৮| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: উনি নাকি জামিন নিয়ে আমেরিকা চলে গেছেন?

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৪০

কিরমানী লিটন বলেছেন: আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য বিদেশে গেছেন। এটা তার অধিকার। এই অধিকার উনারাই যুদ্ধ করে- দেশ স্বাধীন করে অর্জন করেছেন- কারো দয়ায় নয়।

শুভ সকাল প্রিয় রাজীব নুর ভাই।

১৯| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভাল থাকুন ওপারে।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:২৪

কিরমানী লিটন বলেছেন: জং ধরা বিবেকের বিক্রিত সেবাদাস নয় -বাংলাদেশ তোমায় মনে রাখবে হে বীর। স্যালুট আপনাকে....

২০| ০৫ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৩৩

হাসান কালবৈশাখী বলেছেন:
সাদেক হোসেন খোকা একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন।

উনি দন্ডপ্রপ্ত আসামী হলেও উচ্চআদালত থেকে চিকিৎসা জামিন নিয়ে বিদেশ যান।
কিন্তু চিকিৎসা ঠিকমত করতে দেখা যায় নি, বার বার লন্ডন গেছেন, বক্তৃতা দিছেন, বঙ্গবন্ধুকে মুজিব সম্বোধন করে আজেবাজে কথা বলেছেন জামাত আয়োজিত সভায়, তারেকও উপস্থিত ছিল প্যারিস রোম টরন্টোতেও বক্তৃতা করেছেন।
২০১৭তে পাসপোর্ট মেয়াদ শেষ হলে তার লন্ডন প্যারিস ঘোরা বন্ধ হয়।
উনি বাংলাদেশে কখনোই আসতে চান নি। পাসপোর্ট রিনিউ চেয়েছিলেন ঘন ঘন লন্ডন যাওয়া-আসা করতে।
বাংলাদেশে চলমান মামলাগুলো লড়েন নি, তাই একতরফা রায় হয়ে যায়। আইনমত একজন দন্ডপ্রাপ্ত ব্যক্তি পাস্পোর্ট পেতে পারে না, দেশেও আসতে চাওয়ার কথা না।
উনি রাজনৈতিক আশ্রয়প্রার্থি আবেদন করেছিলেন। এসাইলেম প্রাপ্ত বা আবেদনকৃত কেউ দেশে গেলে রাজনৈতিক আশ্রয় বাতিল হয়ে যায়।

তার ক্যানসারের কথা জানা যায় এই বছরই,
মৃত্যু নিশ্চিত জেনে মাত্র ৫ দিন আগে বাংলাদেশে এসে মরতে চেয়েছিলেন।
বিদেশে ঘোরাফেরা করতে পাসপোর্ট লাগে, বাংলাদেশে যেতে পাস্পোর্ট লাগার কথা না। দুতাবাস থেকে ওয়ান টাইম ট্রাভেল ডকুমেন্ট নিয়ে শুধু বাংলাদেশে ফিরতে পারতেন।

০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৬

কিরমানী লিটন বলেছেন: আপনার সমস্ত বক্তব্য সত্য বলে মেনে নিলেও- একজন রণাঙ্গনের বীর সেনানীর সমস্ত অর্জন হাওয়ায় মিলিয়ে যায় না। আপনার প্রতি শ্রদ্ধা রেখে বিনীত জিজ্ঞাসা, যে আদালত একজন বীর মুক্তিযোদ্ধা মরহুম সাদেক হোসেন খোকাকে দন্ড দিয়েছে - সেই আদালতই কি, বঙ্গবন্ধু হত্যার ইনডেমনিটি দিয়েছিলো? বর্তমান প্রধান মন্ত্রীকে রং হেডেড বলেছিল? গোলাম আযমের নাগরিকত্ব দিয়েছিল? আর যদি তা করে থাকে সেগুলি কি ঠিক ছিল? আশাকরি উত্তর দিবেন।

ভালো থাকবেন সুপ্রিয় হাসান কালবৈশাখী - শুভরাত্রি।

২১| ০৫ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২২

আমার গল্প বলেছেন: আল্লাহ তাকে জান্নাত নসিব করুন.....আমিন

০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৯

কিরমানী লিটন বলেছেন: মরহুমের বিদেহী আত্নার শান্তি ও মাগফেরাত কামনা করছি। আপনি ভালো থাকুন- ওপারে

শুভরাত্রি প্রিয় আমার গল্প - ভাই আমার.....

২২| ০৭ ই নভেম্বর, ২০১৯ ভোর ৫:৩৪

হাসান কালবৈশাখী বলেছেন:
বঙ্গবন্ধু হত্যার খুনিদের ইনডেমনিটি দিয়েছিলো জিয়াউর রহমান, আদালত নয়।

গোলাম আযমের নাগরিকত্ব দিয়েছিল আদালত।
তখন জামাত-বিএনপি সরকারের চাপে এটর্নি জেনারেল মাহামুব আমিন সঠিক ভাবে আদালতে চ্যালেঞ্জ করতে পারে নি।
ঠুনকো কারনদর্শানো নোটিস কেন পাকিস্তানে গোলাম আযমের কাছে পাঠানো হয় নি, এই অযুহাতে সরকারি আদেশ বাতিল হয়েছিল। আমাদের দেশে বাদি পক্ষ উপাত্ত সঠিক ভাবে উপস্থাপন না করলে রায় পক্ষে আসে না।


সাদেক হোসেন খোকা একজন বীর মুক্তিযোদ্ধা। ওনার দুর্নিতি তেমন কিছু না। অন্যান্ন বিএনপি নেতাদের তুলনায় অতি সামান্য, ধর্তব্যের বাইরে।
বাংলাদেশে থাকাতে মামলাগুলো জামিন হচ্ছিল, কিন্তু পরে বিদেশে অবস্থানে মামলা সঠিকভাবে মোকাবেলা সম্ভব হয় নি।
বাংলাদেশে চলমান মামলাগুলো লড়েন নি, তাই একতরফা রায় হয়ে যায়।
ধন্যাবাদ।

০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৪

কিরমানী লিটন বলেছেন: প্রিয় হাসান কালবৈশাখী বাই। আমার মূল প্রশ্নটা আদালতের স্বাধীনতা নিয়ে। সময় আর শাসনের আবর্তে আমাদের আদালতের রায় ভিন্নতা পায়। যে বিচারক আজ যাকে কালো বলে ধিক্কার জানায় - সেই একই বিচারক গণেশ উল্টে গেলে তাকে উদ্ভাসিত সাদা বলে বৈধতা দেয়। তাই বিচারকের রায়ে যেমন আমাদের মুক্তিযুদ্ধ হয় নি- তেমনি তার রায়ে একজন বীর মুক্তিযোদ্ধার সব অর্জন ধুইয়ে মুছে দিতে পারে না। এসব ফরমায়েশী রায় স্বৈরশাসকরা জন্ম দেয় - মানুষের অধিকার হরনের জন্য.।

তাই আদালতের রায়কে খড়ক হিসাবে ব্যবহার করে রনাঙ্গনের অকুতোভয় দুঃসাহসী যোদ্ধা একজন বীর সেনানী সাদেক হোসেন খোকার প্রতি অসম্মান করেছে বর্তমান স্বৈরাচারী সরকার। এটা শুধু অপমানই নয় - রাষ্ট্রের মৌলিক আকাঙ্ক্ষাকে উপেক্ষাও। এর মাসুল আওয়ামীলীগকে কঠিন পরিনতির মাধ্যমে দিতে হবেই ।

ভালো থাকুন ভাই। সতত শুভকামনা রইলো......

২৩| ০৯ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৫০

বাংলার জামিনদার বলেছেন: একজন ক্রীমিনাল এবং পলাতক আসামী, ওনার ব্যাপারে একটা কথা বলা যায়, সেটা হলো ক্ষনিকের মুক্তিযোদ্ধা, সারাজীবন রাজাকারের গোলাম, এবং মাষ্টারমাইন্ড ক্রীমিনাল।

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:০৩

কিরমানী লিটন বলেছেন: যে আদালতের রায়ে একজন মুক্তিযোদ্ধা হয়েও উনি ক্রিমিনাল, সেই আদালতের রায়ের একজন রং হেডেড গৃহিনী, একাত্তরে সন্তান জন্মদান ছাড়া যার কোন ভুমিকা ছিল না- সে আজ বিনাভোটে ওপারের প্রভুদের ইচ্ছায় আর অনুকম্পায় আজ প্রধানমন্ত্রী সেঁজে জাতির ঘাড়ে জগদ্দল পাহাড়ের মতো জেকে বসে আছে। আফসোস......!! আর এই সাদেক হোসেন খোকার কাছে ভোটের লড়াইয়ে তিনি আবার সাতাশ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন।

২৪| ১১ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৪:১৯

বাংলার জামিনদার বলেছেন: লেখক, আপনি আদালত মানেন সেইটুকুই যেটুকু আপনার সো কলড্ যোদ্ধার পক্ষে যায়। করুণা ছাড়া আর কিছুই পাওনা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.