নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে

এলোমেলো ভাবনা সারাক্ষণ মনকে আচ্ছন্ন করে রাখে

লাইলী আরজুমান খানম লায়লা

I love my country

লাইলী আরজুমান খানম লায়লা › বিস্তারিত পোস্টঃ

আস্তিক আর নাস্তিক বিতর্ক বন্ধ হোক

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:১৯

সামুকে পছন্দ করেছি সেই প্রথম দেখাতেই, তারপর পোস্টের এপাড়া সেপাড়া ঘুরে ঘুরে কখন যে ভালবেসে ফেলেছি বুঝতেই পারি নাই। এমনও সময় গিয়েছে সামুকে না দেখলে চলতোই না। এ যেন ভয়ানক ভালবাসার নেশা-যা রক্তের ভেতর অব্দি পৌছে গিয়েছে। অফিসে গিয়ে মিটিং সিটিংএর ভেতর হঠাৎই মনে হতো আহ্ হয়তো এতক্ষণে অনেক ব্লগার ভাল ভাল লেখা দিয়ে ফেলেছে। উহ্ কখন শেষ হবে মিটিং/ওয়ার্কশপ/ট্রেইনিং। কারণ প্রথম লেখা পড়ার মজাই আলাদা। সেই সময় ব্লগারদের ভেতর এক ধরণের বিনি সুতার টান ছিল, এ টান ছিল আত্মার টান/সম্পর্কের টান। এযেন মিলন মেলা। ভালবাসার ভেতর দিয়ে আমরা সবাই ভাল ছিলাম, খু-উ-ব ভাল ছিলাম।
তারপর এক সময় আসলো আস্তিক নাস্তিক বিতর্ক। প্রথম দিকে সবাই বেশ উপভোগ করলেও পরে তা তিতাতে গড়িয়েছে। মনটা মাঝে মাঝে কেন যেন মোচড় দিয়ে উঠতো-শুরু হয়েছিল সম্পর্কের কাদা ছোড়াছুড়ি। একদিকে অফিসের কাজের ব্যস্ততা আর অন্যদিকে সামুর প্রতি গভীর টান, ব্লগে যেয়েও কেন যেন শান্তি পেতাম না, ধীরে ধীরে কমিয়ে দেই আমার ভালবাসার আঙ্গিনায় যাওয়া। মাঝে মাঝে ঢু দিলেও দেখতাম পুরাতন ব্লগারগণ ধীরে ধীরে কমছে যারা অসাধারণ লেখা লিখতো—আবার কিছু নতুন ব্লগার ব্লগ বাড়িতে এসে ভাল ভাল লেখাও উপহার দিচ্ছেন।
এক দল নাস্তিকের কাজই ছিল প্রতিটি ধর্মের বিরুদ্ধে কথা বলা-বিশেষ করে ইসলাম ধর্ম নিয়ে কুটক্তি করা, নবী করিম (সাঃ)কে নিয়ে ব্যাঙ্গ করা। আসিফ মহিউদ্দিনসহ আরো কিছু ব্লগার এই কাজে সক্রিয়ভাবে কাজ করছিলেন। অনেক ধর্মপ্রাণ ব্লগারদের মন রক্তার্ত হতো কিন্তু নিরবে কিছুই বলতো না, আবার অনেকে দেখতাম মন্তব্য করতো ইতিবাচক ভাবে, আবার অনেকে নেতিবাচকভাবে-এইভাবে চলতো ঠেলাঠেলি। কিছুদিন পরে পত্রিকার পাতাতে দেখি একজন ব্লগার মারা গিয়েছে, কিছুদিন পরে আসিফ মহিউদ্দিনকে মারধোর—পাল্টা লেখালেখি-যুক্তি খন্ডনসহ আরো কত কি।
আমি কয়েক বছর চাকুরী সুবাদে খুলনা ছিলাম। আমার পাশের বাসার এক ভাবি এসে বললেন,” আপা, আপনিতো পড়ালেখা করতে ভীষণ পছন্দ করেন, ব্লগে কিন্তু যাবেন না মোটেও। ব্লগারগণ খুউব খারাপ, ওরা মারামারি করে, খুন খারাপি করে।” আমি অবাক হওয়ার ভান করে বলেছিলাম,” তাই নাকি ভাবি, ব্লগারগণ এত খারাপ হয় !! আমি তো শুনেছিলাম ওরা ভীষণ পড়ালেখা করে, সুন্দর সুন্দর লেখালেখি করে, মানুষের বিপদে এগিয়ে আসে, অন্যায়ের প্রতিবাদ করে, সমাজ উন্নয়নমূলক কাজে জড়িত হয়, মানুষকে ইতিবাচক মূল্যবোধ শেখায় আরো কত কি”। ভাবি আমাকে ঝারি দিয়ে বলেছিলেন,” আপনি ছাই জানেন, ওরা হলো আস্ত শয়তান, ওরা শুধুই মারামারি করে, এই দেখেন পেপারে কি লিখেছে”। আমি ওনাকে পরে বুঝিয়েছিলাম যে দুএকটি ঘটনা উদাহরণ হতে পারে কিন্তু সামষ্টিক হতে পারে না। ভাবিও পরে মোটিভেটেড হয়েছিলেন। একদিন অফিসের এক কলিগ এসে কানে কানে বললেন,” আপা আপনি যে ব্লগে লিখেন, তা কিন্তু কাউকে বলবেন না, কারণ ব্লগার নিয়ে কানাঘুষা চলছে।” কি বিপদরে ভাই। মনটা বিষিযে গিয়েছিল—ভালবাসাতে কে/কারা যেন ছাইচাপা দেয়ার চেষ্টা করছিল। মাঝে মাঝে সামুতে ঢু দিতাম, কেমন যেন ফাঁকা ফাঁকা লাগতো। যাইহোক তারপরও ব্লগে যেতাম মাঝে মাঝে ।
একদিন শুনতে পেলাম, সামুর দরজা বন্ধ। অবাক কান্ড। কে বা কারা করেছে মনে হাজারো প্রশ্ন নিয়ে সামুতে ঢুকতে যেয়ে বাধা পেলাম। সামুর প্রতি ভালবাসাটা কি আর এমনি এমনি চলে যেতে পারে ! খুউব মনে পড়তো, হঠাৎ হঠাৎ মনে হতো আজই সামুতে যেতে পারবো-প্রতীক্ষা করেছি কত সকাল, বিকাল, সন্ধা, রাত। কত রাত গড়িয়ে ভোর হয়েছে কিন্তু সামুর দরজা খুলে নাই- খুলতে দেয়া হয় নাই। আমাদের জানা আপা প্রানান্ত চেষ্টা করেছেন সামুকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনতে। তার সেই চেষ্টা সফল হয়েছে। ব্লগারগণ এত খুশি হয়েছে যে ঈদের আনন্দও মনে হয় হার মেনেছে। ব্লগারদের মনে ঈদের আনন্দ এনে দেয়ার জন্য জানা আপাকে অভিনন্দন।
ব্লগে যারা আসেন তারা প্রত্যেকেই কোন না কোন ধর্মে বিশ্বাস করেন। নাস্তিকতাও একটা ধর্ম বটে-কারণ তারা ওটাতেই বিশ্বাস করেন এবং সেই অনুযায়ী আচরণও করেন। আমি আস্তিক, প্রচন্ডভাবে আস্তিক, আমি গভীরভাবে বিশ্বাস করি,”আল্লাহ এক, তার কোন শরীক নেই, হযরত মুহাম্মাদ (সাঃ) আল্লাহর বান্দা ও রাসুল”। আমি যেমন আমার বিশ্বাস নিয়ে চলি, ঠিক তেমনি অন্যান্য ধর্মের ব্লগারগণও তাদের ধর্ম বিশ্বাস নিয়ে চলার চেষ্টা করেন। নাস্তিকেরা অযথা কুটুক্তি করে ব্লগের পরিবেশ নষ্ট করলে কঠিনভাবে প্রতিহত করতে মটারেটরদের নিকট অনুরোধ করছি। সেইসাথে আস্তিক ব্লগারদের নিকট অনুরোধ মন্তব্যের জবাবটা কিন্তু ইতিবাচকভাবেই দেয়া যায়।
মতের মিল যে সকলের সাথে হবে এমন কোন কথা নেই। আমরা অন্যের প্রতি শ্রদ্ধা রেখে গঠণমূলক ইতিবাচক মন্তব্য করবো। ব্লগে যারা ঘুরতে আসে/যারা পড়তে আসে/যারা নতুনই লিখতে শুরু করেছে তারা দেখবে সামুর উঠানে সকল সময়ই মিলন মেলা লেগে থাকে। এখানে নেই কোন হানাহানি- আছে শুধুই ভালবাসাবাসি। আমাদের জানা আপার প্রাণের ব্লক বাড়ি তার ভালবাসার সকল ব্লগার নিয়ে হাসি আনন্দে ভরে থাকুক সকল-দিন- রাত-বছর-শতাব্দী।

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৭

সিরাজুল হক দা রিভিউয়ার বলেছেন: আমিও একমত। গালাগালি, বাজে কথা, কটূক্তি, এসব বাড়াবাড়ি রকম পর্যায়ে চলে গেছিলো, মানুষ গালি দেওয়াটাকে স্মার্টনেস বলতো। অথচ ধর্ম সমালোচনা আর ধর্মবিদ্বেষীপণা দুইটা আলাদা ব্যাপার। সারা পৃথিবীতে যখন প্লুরালিস্টিক সোসাইটি ইসটাবলিশড হইতেছে, তখন অকথ্য কমেন্ট করে চলে তথাকথিত নাস্তিকেরা আল্লাহ-নবী নিয়ে। আমি নিজেও ধর্ম-এর ঐশ্বরিক বা অলৌকিক ব্যাপার এখন অবিশ্বাস করি, তাই বলে ধর্মীয় গুরুত্বপূর্ণ মানুষ ও বিভিন্ন দেব-দেবী ঈশ্বর নিয়ে খারাপ মন্তব্যের বিরুদ্ধে আমার অবস্থান।

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার গঠণমূলক মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ও সাধুবাদ জানাই। ঠিকই তাই, কেউ ধর্মে বিশ্বাস নাও করতে পারে কিন্তু অন্য কারো ধর্মীয় অনুভূতি নিয়ে আঘাত করতে পারে না। শুভকামনা রইল নিরন্তর

২| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৬

সেলিম আনোয়ার বলেছেন: ধর্ম বিশ্বাস হেয় করা মহাপুরুষদের হেয় বা কটাক্ষ করা যুক্তির মধ্যে পড়ে না। এগুলো পরিত্যাজ্য । আমি দারুন ভাবে আস্তিক একজন মানুষ । নাস্তিক রা তাদের যুক্তি উত্থাপন করলেও অপরের বিশ্বাসের প্রতি শ্রদ্ধা রেখে করতে পারেন । আস্তিকরাও যুক্তি খন্ডন উত্থাপন করতে পারেন বিনয়ের সাথে । কাউকে আঘাত দিয়ে নয় । যাদের ভালো লাগে তারা অংশগ্রহণ করবে অন্যরা বর্জন করবে । আপনি ভাল থাকুন । প্রগাঢ় বিশ্বাসে । শুভকামনা ।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: এক সময় এই বিতর্ক চরমে পৌছে গিয়েছিল। সামু সকলের প্রিয় একটা ঊঠান যেখানে সকলে একটু গল্পের ছলে আড্ডা দেয়, কিছু লেখালেখি শেয়ার করে-- একটু স্বস্তির নিশ্বাস ছাড়ে, সুখ দুখের কথাগলো বলতে পারে। সেই জায়গাটা রক্ষা করা, সেই জায়গার পরিবেশ রক্ষা করার দ্বায়িত্ব আমাদের সকলের-------আল্লাহ আপনাকে ভাল রাখুন সব সময়

৩| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪৬

ঢাবিয়ান বলেছেন: ভাল লাগলো আপনার লেখা পড়ে। তবে একটু প্যারা দিয়ে লিখলে পড়তে আরেকটু সুবিধা হত।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার মতামতের উপর ভিত্তি করে প্যারা করে দিয়েছি। সুন্দর সাজেশনের জন্য আন্তরিক ধন্যবাদ। পোস্টটি ভাললাগার জন্য শুভকামনা নিরন্তর

৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: আমি ভাই আস্তিক নাস্তিকের মধ্যে নাই।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন:
সকলের প্রতি শ্রদ্ধা রেখে চলাই বুদ্ধিমানের কাজ। আন্তরিক ধন্যবাদ ভাই
:) :) :) :)

৫| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনার পোষ্টও আস্তিক-নাস্তিকের উপর পোষ্ট, আপনিও ব্লগের আস্তিক-নাস্তিক বিতর্কের সমস্যাতে আপনার নাম যোগ করলেন! ব্লগ অবমুক্ত হওয়ার পর, আস্তিক-নাস্তিকের উপর এটিই ১ম পোষ্ট, আপনাকে অভিনন্দন।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ব্লক অবমুক্ত হওয়ায় আমি ভীষণ খুশি--আমার কাছে মনে হয়েছে যে আমাদের সকলের প্রিয় সামুর পরিবেশ যেন সুন্দর থাকে, অযথা ক্যাচাল করে কেউ যাতে এই পরিবেশ নষ্ট করতে না পারে, একারণেই আমি এই পোস্ট দিয়েছি। আন্তরিক ধন্যবাদ ভাই, অনেক অনেক শুভকামনা রইল ---

৬| ২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

মা.হাসান বলেছেন: আস্তিক নাস্তিক বিতর্ক বহু পুরাতন। নাস্তিকরা তর্ক করে আস্তিকদের নাস্তিক বানাতে পারবে না, সেরকম আস্তিকের যুক্তি শুনে একজন নাস্তিক তওবা করে আস্তিক হবে এমন সম্ভাবনা দেখি না। এই বিতর্ক আমার কাছে অর্থহীন।

আস্তিকতা বা নাস্তিকতা দুটাই দুই ধরণের বিশ্বাস। বিশ্বাসের ক্ষেত্রে যুক্তির প্রয়োগ যুক্তিহীন।

অতীতে যারা নাস্তিক পরিচয় দিয়ে লিখেছেন তাদের কারো কারো বিষয়ে অভিযোগ আছে তারা সুবিধাবাদি নাস্তিক। পুরাতন ব্লগাররা ভালো বলতে পারবেন।

২৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আন্তরিক ধন্যবাদ হাসান ভাই আপনার সুন্দর ও গঠণমূলক মন্তব্যের জন্য। আমি প্রায় ১০ বছরের আরো অধিক সময় ধরে ব্লগে আছি। দেখেছি কিছু নাস্তিক অযথা বিতর্ক করে ব্লগের পরিবেশকে নষ্ট করার চেষ্টা করে। আমার এ ধরণের অর্থহীন বিতর্ক মোটেই ভাল লাগে নাই এবং অনেককে দেখেছি যে তারাও ঐ সময়ে ভালভাবে নেয় নাই--যাইহোক বিরতি দিয়ে হলেও আবার সামুর পথ চলা শুরু হলো-- আশা করি আগের সেই তিক্ত অবস্থা আর থাকবে না, কারণ সামুকে ব্ড্ড বেশি ভালবাসি
শুভকামনা নিরন্তর

৭| ২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



মানুষ ক্রমে ধর্ম থেকে সরে যাচ্ছে; বিশ্ব থেকে ধর্ম বিদায় নেবে, নতুন ধরণের "কাল্ট" জনপ্রিয়তা পাবে।

২৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:২৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাই ধর্ম বিদায় নেবে না, এটা থাকবে কিন্তু কিছু মানুষ এই ধর্মকে অহেতুক নিজেদের ফয়দা হাছিলের জন্য ব্যবহার করছে যেটা আসলেও হওয়া উচিত নয়। কোন ধর্মই বলে না যে খারাপ পথে চলতে-- তবে কিছু মানুষ না জানছে ও পড়ছে নিজেদের ধর্মীয় গ্রন্থ আবার না জানছে অন্য সাহিত্য/ অন্য ধর্মীয় গ্রন্থ সম্পর্কে ----- এই কম জানা লোকগুলো সমাজের জন্য সত্যিই খুবই ভয়ংকর--ফলে কিছু কিছু ক্ষেত্রে নিজেরাই ক্লাল্ট লিডার বনে যাওয়ার একটা প্রবনতাও তৈরি হচ্ছে ------
শুভকামনা নিরন্তর

৮| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:২৫

মুহাম্মাদ ইমরান হুসাইন বলেছেন: বিতর্ক চলুক; বন্ধ হোক অভদ্রতা আর অসভ্যতার প্রদর্শনী ।

২৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:২৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ইমরান ভাই, বিতর্ক হবেই, কিন্তু এই বিতর্ক যখন খুবই নোংরা পথে চলে তখনই হয় সমস্যা--- ভাল থাকুন নিরন্তর

৯| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:৫৬

নতুন বলেছেন: গালাগালি বাজে কথা বলা মানুষের ভেতরে শিক্ষা নেই সেটার প্রমান। নাস্তিকতা বা ধমের প্রতি অবিশ্বাস থাকতেই পারে কিন্তু যখন যেই কোন বাজে কথা ব্যবহার করে তখন তার সব কথাই মুল্য হারায়।

ব্লগে কিছু ধম` বিদ্বেষী আছে যারা আসলে আলোচনা না ধমের প্রতি আক্রমন করেই মজা পায়। এটা ভালো মানুষও না।

আমাদের দেশের মানুষও এখন নামে ধামিক, বেশির ভাগ মানুষই বাব/দাদার ধম` হিসেবে নামে ধামিক, কারন যদি ধমে`র বিশ্বাস মানুষকে অন্যায় করতে বিরত না রাখতে পারে তবে সে ধমে` বিশ্বাসী না.... নামে ধামিক।

সেই হিসেবে আমাদের দেশে নামে ধামিকের সংখ্যা ৯০% এর চেয়েও বেশি।

ব্লগে মডারেটার দের উচিত কেউ বাজে কথা বা গালাগালী করলে তাকে অবশ্যই ব্লগ থেকে ব্যান করে দেওয়া উচিত।

২৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৩৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার বাস্তবতার ভিত্তিতে সুন্দর মতামত প্রদান করেছেন। কারো কোন মন্তব্য থাকতেই পারে, কিন্তু সে যদি কাউকে গালাগাল দেয়, অন্যের প্রতি কাদা ছুঁড়ে তবে অন্যান্য ব্লগারগণ তাদের নিকট হতে কি শিখবে। শুধু নামে ধার্মিক হলে চলবে না--তাকে তার আচরণ দিয়ে প্রমান করতে হবে--আবার যদি কেউ নাস্তিক থাকে তবে সেখানেও তাকে বকা না দিয়ে সুন্দর মন্তব্য দিতে হবে--- যাইহোক আপনাকে আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইল

১০| ১৪ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নাস্তিক আস্তিক সবাই জানে মানুষকে আল্লাহ সৃষ্টি করেছেন
কোরআনের অনেক আয়াতে এ কথা বলা হয়েছে আমি মানুষ সৃষ্টি করেছি "
কিন্তু কোথাও বলানেই আমি মানুষকে জম্ম দিয়েছে " তার পরেও নাস্তিকরা
দুটি বিষয়কে ভুল ভাবে উপাস্থাপন করে " এক বিষয়ের আয়াতকে অন্য বিষয়ের
ক্ষেত্রে দলিল হিসাবে ব্যাবহার করে মানুষকে বিভ্রান্ত করাই তাদের একমাত্র কর্ম।

১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৪১

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: নূর ভাই, আপনি ঠিকই বলেছেন কিন্তু তারপরও আমরা অহেতুক ক্যাচাল করি আর পরিবেশকে দূষণ করি-- আল্লাহ আপনাকে ভাল রাখুন, সুস্থ্য রাখুন

১১| ৩০ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৫

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
ব্লগ একসময় হার্ডকোর নাস্তিকদের জন্য ছিল পাবলিকের সাথে যুদ্ধে করার প্লাটফরম। সেইসব সেক্যুলার নামধারী নাস্তিকরা "ইসলাম বিদ্বেষ" নামক অসুস্থ বুদ্ধির জীবানু চাষ করত এবং সামু ব্লগে এসে সেইসব জীবানুর ফিল্ড টেষ্ট করত। যে কোন জীবানুর আক্রমন হলে এন্টিবডি তৈরী হয়। এর ফলাফল হিসেবে এখানকার ব্লগারদের মধ্যে ধীরে ধীরে এন্টিবডি তৈরি হয়েছিল। এন্টিবডির প্রতিক্রিয়ায় জীবানু মরার সাথে সাথে জীবানুর কারিগরদের কয়েকটাকে ব্লগ থেকে পালিয়ে যেতে হয়েছিল এবং বাকিদের একটা অংশ ভাগ্য ভাল থাকায় জার্মানে যেতে সক্ষম হয়েছিল। এখনও দেখবেন অল্পকিছু বুদ্ধিপ্রতিবন্ধি (এবং ১০০% ভন্ড)দের ব্লগে পিছলামি করতে দেখা যায়, এরা সেই জীবানু আক্রমনের ফলে নষ্ট হয়ে যাওয়া ব্রেইন-সেল এর বাইপ্রোডাক্ট বলেই আমার ধারনা।

লেখালিখি প্রায় বন্ধ করে ফেলেছেন দেখি? খুব ব্যস্ত নাকি?

শুভ কামনা রইলো।

১০ ই জুন, ২০২০ বিকাল ৪:২০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: প্রথমত আমি আপনার কাছে ক্ষমা চাচ্ছি যে অনেক দেরীতে আপনার মন্তব্যের উত্তর দিলাম। আপনার এত সুন্দর মন্তব্য --আমি পড়ছি আর পড়ছি--আপনার সাথে আমি একমতরে ভাই। এখনো ফেবুতে তারাই আবার আস্তিক এবং নাস্তিক বিতর্ক নামক একটা পেজ খুলেছে। আমি তাদের পেজে কয়েক পোস্ট করতে চেষ্টা করেছিলাম, কিন্তু তাদের এ্যাডমিন সেটা প্রকাশ করে নাই। আমার কাছে মনে হয় যারা নাস্তিক তারা এক ধরণের মানসিক রোগে ভোগে--যারা মানসিক রোগে ভোগে তারাই একমাত্র কোন ধর্মের বা ব্যক্তির পেছনে লেগে থাকে---সামুতে যখন আগে এই ধরনের পোস্টগুলো প্রকাশ হতো আমার ভীষণ খারাপ লাগতো-- কারণ নাস্তিকরা অন্যদের মানসিক আঘাতের পর আঘাত করতো---
লেখালেখি এখন আর তেমনটা হয় নারে ভাই-- ব্যস্ত সময়ের মধ্যে নিজের লেখালেখিগুলো যেন হারিয়ে ফেলছি--অনেক দিন পরে ব্লগে আসলাম, আপনার মন্তব্য পেলাম, মনটা ভাল হয়ে গেল -----প্রাণভরা শুভকামনা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.