নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এন্টিভাইরাস

শ্রেণীসংগ্রাম যেন নিয়মের ভাগ্যবান ঠাপ; আমাদের ঘরে তাই বিশ্বায়ন স্বামীর প্রতাপ

তানভীর রাতুল

Sensitivity to social justice might be a motivation for poems, but it is not the only one. Through the immediacy of images, an improvised-sounding, rigorous musicality, and far-ranging sentences, conveys complexities of feeling and thought while avoiding didacticism and ideologically motivated polemicspoet does not ma...ke the dangerous mistake of addressing social inequality by turning politics into art. As the philosopher and literary critic Walter Benjamin might have said, 'responds by politicizing art.' The danger of such a response, though, is that it can lead to art that disguises its participation in capitalist culture so that attention to poetic form only produces the illusion of resolution of real social conflict.

তানভীর রাতুল › বিস্তারিত পোস্টঃ

৭ই মার্চের ভাষণ, কাল্পনিক-আধুনিক সংস্করণ

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১২:২৬

ভারত একটি ফ্যাসিবাদী রাষ্ট্র, এবং আমি এটাকে কোনোভাবেই সমর্থন করি না। আমি অতীতেও তাদের হত্যার প্রতিবাদ করেছি। কিন্তু যদি বলা হয় যে, বাংলাদেশে ভারতীয় সাম্রাজ্যবাদের প্রতিবাদ করা উচিত নয় যদি না একই সময়ে সন্ত্রাসী পাকিস্তানকে আক্রমণ করা হয়, তাহলে কি একই সময়ে ইসরাইল তথা মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের কথাও উল্লেখ করতে হবে? আর তবে চীন এবং রাশিয়ার সম্পর্কেও কি? এগুলোর সবকটিই নিপীড়ক শাসনব্যবস্থা যা আমাদের এই এলাকায় হস্তক্ষেপ করে যাচ্ছে এবং তাই অবশ্যই বাংলাদেশে ভারতের রাজনৈতিক হস্তক্ষেপের বিরোধিতার জন্য মার্কিন বা অন্যকোন হস্তক্ষেপকে সমর্থন করাটা কোন অজুহাত হতে পারে না।

আমি মনে করি সমস্যা হলো যে, বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপ বা পাকিস্তান-বিরোধী মনোভাব স্বয়ংক্রিয়ভাবে ভারতের প্রতি সহানুভূতিতে রূপান্তরিত হচ্ছে। প্রচারাভিযানটি যুদ্ধবিরোধী, অস্ত্র-বিরোধী এবং বিদেশী হস্তক্ষেপ বিরোধী হওয়া উচিত, সোশ্যাল মিডিয়ার সামাজিকযোদ্ধাদের মতো শুধুমাত্র মার্কিন হস্তক্ষেপ বিরোধিতা নয়। তারপরও, বিদেশী হস্তক্ষেপের (আরো কোনো ভাল শব্দ/অভিব্যক্তির অভাব বিধায়) বিরোধিতা করাটা বিশেষভাবে সমস্যাযুক্ত সেসব দেশগুলির জন্য যেখানে জাতিসংঘের হস্তক্ষেপ প্রতিহত করা হয় মানবাধিকার অপব্যবহার ঢাকতে। তাই আমাদের এমন কিছু তৈরি করতে হবে যা প্রচলিত জনপ্রিয় কাঠামোর বাইরে।

আমি একমত যে "শত্রুর শত্রু হলো বন্ধু" মানসিকতা বাম ঘরানার রাজনীতির জন্য এক গুরুতর সমস্যা। এটি বিশেষ করে যেমন প্যালেস্টাইনের প্রতি সমর্থন (একটি সঠিক মানবিক কারণ) থেকে চলে আসে হামাস (একটি সম্পূর্ণ প্রতিক্রিয়াশীল ফ্যাসিবাদী সংগঠন) সমর্থনে বা গাদ্দাফি এবং আসাদের মতো অত্যাচারীদেরও রোমান্টিকতার সাথে দেখেন কারণ তারা মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রু ছিল বা আছে।

এবং এটা সত্য যে— যখন পানি থেকে সবচেয়ে বড় কুমিরটি বের করা হয়, তখনও এটি একটি অনেক কুমিরে ভরা জল, কিন্তু সবচেয়ে বড় কুমিরটা এখনও সবচেয়ে বড় কুমিরই। এটি ভারত অন্যান্য দেশগুলির সাথে এই উপমহাদেশীয় অঞ্চলে যেসব যুদ্ধ করেছে বা সহযোগিতা করেছে এবং সারা বিশ্বে মার্কিন সামরিক ঘাঁটিগুলির প্রসঙ্গউল্লেখসহ, ভারতীয় সাম্রাজ্যবাদ ও বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধের উসকানি সম্পর্কে শেখ মুজিবের প্রেতাত্মা দ্বারা লেখা এক কাল্পনিক বক্তৃতা। .

কিভাবে একটি ঐতিহাসিক ভাষণ পুনরায় লেখা যায়?

ভারত, তুমি বাংলা ছাড়ো!
কাশ্মীর থেকে বেরিয়ে যাও।
(তবে তিব্বতে থাকাটা ঠিক আছে যতক্ষণ না চীনও বেরিয়ে যাচ্ছে।)

এছাড়াও, যদিও আমি যুদ্ধবিরোধী (কোন যুদ্ধ সেটার উপর নির্ভর করে) যেকারো সাথেই একত্রিত হবো, আমি বিশ্বাস করি প্রচারণাটি আসলে সাম্রাজ্যবাদবিরোধী হওয়া উচিত। এই আগ্রাসন-বিরোধিতা ভেকধারী পপুলিজম নয়; এটার নির্দিষ্ট বিষয়বস্তু রয়েছে: যা কিনা সাম্রাজ্যবাদ এবং পুঁজিবাদের বিরুদ্ধে।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২৩ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



নাহিদ সাহেব কি এখনো শিক্ষামন্ত্রী?

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১:৩২

তানভীর রাতুল বলেছেন:
এখন তো আছেন দীপুমনি...
(এরপরে কি তবে পরীমনি?)

২| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৫০

কামাল১৮ বলেছেন: ভারত বাংলাদেশ থেকে অনেকগুলি সুচকে এগেয়ি।
ওরা জয়রাম বলে কয়েক জনে একজনকে পিটিয়ে মারে।আমরা হাজার হাজার লোক মিলে পুরোগ্রাম ভেঙ্গেচুরে আগুন লাগিয়ে গরু বাছুর হাঁস মুরগি এমন কি ধানের গোলা সহ জ্বালিয়্ দেই।যার কোন বিচার আজ পর্যন্ত হয় নাই।পুলিশ খুঁজে পায় মাত্র ছয় সাত জনকে।
একটা কেন একশটা ভাষণ লিখে ফেলুন।ছোট খাট একটা ভাষণ তো দিয়েই ফেললেন।পরবর্তিতে এটা স্বর্নাক্ষরে লিখা থাকবে।

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:১৪

তানভীর রাতুল বলেছেন: বাংলাদেশে পাহাড় পুঁড়ছে, এটা দেখানো যাবে; পাহাড়ী নারীকে পুরুষ-হুজুর ধর্ষণ করছে— এটাও দেখানো যাবে; কোমরে নকল পুরুষাঙ্গ বেঁধে সেই হুজুরের পাছায় আরেকটা নারী যে প্ররোচনা ও প্রণোদনা দিচ্ছে, সেটাও দেখানো যাবে। কিন্তু সেই সমতলের নারী ঘসেটী বেগমের মুখটা দেখানো যাবে না...

৩| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৪

বিটপি বলেছেন: মুসলমানের গুহ্যদ্বারে আঙ্গুল দিয়ে মলের গন্ধ নিয়েও সাধ মেটেনি। এখন আসছে দেশের বংশ উদ্ধার করতে। আরে ছাগল বাংলাদেশ কি তোর দেশ নাকি? দেশের দুর্ভাগ্য যে তোর মত কুলাঙ্গারের জন্ম দিয়েছিল। এখন যে দেশে থাকিস, সে দেশেই মর। খবরদার, তোর দুর্গন্ধ মুখে বাংলাদেশের নাম নিবিনা।

তোর বাপ ভারত মনে হয় আগুন টাগুন দেয়না। খোঁজ নিয়ে দেখত, ঐদেশে কত মুসলিম পিটিয়ে মারা হয়েছে, আর পুড়িয়ে মারা হয়েছে, আর আমাদের দেশে কয়জন হিন্দু কমিউনাল রায়টে মারা গেছে? বুইড়া হইছিস বাতাসে!

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:১৮

তানভীর রাতুল বলেছেন:
১. এইমাত্র দাঁত মাজলাম। এবার বাংলাদেশ ও ধর্মব্যবসায়ীদের কথা আবার বলি?
২. আমি বঙ্গদেশেও থাকি। আসেন এ ঈদে আমরা করি খোলাখুলিভাবে কোলাকুলি

৪| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৩১

এম ডি মুসা বলেছেন: মুসলামান হিন্দু নয় যে অন্যায় করবে সে খারাপ অন্যায় কারী কোনো ধর্মের হতে পারে না ..

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২০

তানভীর রাতুল বলেছেন: ঠিক।

৫| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৩৫

এম ডি মুসা বলেছেন: মুসলমান দলে হত্যা মত নৈরাজ্য থাকতে পারে না যেটা পাকিস্তান বাঙালির উপর করেছে ..।পাকিস্তান েএকটি উগ্র রাষ্ট দুই হাজার নয় সালে ক্রিকেট খেলার মাঠে যে হামলা চালায় েএরপর আর সে দেশে বহুবছর খেলা হয় নাই.। আমাদের দেশের যু্দ্ধ হয়েছে বহু মা বোন এর ইজ্জত নষ্ট করেছে জারক বংশ এর পক্ষে যারা থাকে তারা মায়ের সন্তান না ওরা দেশের শত্রু

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২২

তানভীর রাতুল বলেছেন: তবে, এই লেখাটায় 'ধর্ম' উপজীব্য বিষয় না। এমনকি 'ধর্ম' শব্দটার ব্যবহার বা ইঙ্গিত, কোনটাই নেই।

৬| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৪১

রানার ব্লগ বলেছেন: কামাল১৮ @ ধর্মীয় বিদ্বেষ সৃষ্টীতে ভারত অনেক এগিয়ে সেই অনুপাতে বাংলাদেশে কিচ্ছু হয় না । বাংলাদেশে হিন্দুরা যে পরিমানের শানিতে আছে তা ভারতের হিন্দুরা নাই এটা আমার কথা না যারা ভালো থাকার আশায় বাংলাদেশ ছেড়ে ভারত গিয়েছে তাদের কথা ।

শুধু বাংলা কেনো , পাঞ্জাব,কাশ্মীর, তামিলনাড়ু এরাও স্বাধীনতা চায় । পাঞ্জাব তো একটা নাম ও দিয়েছে খালিস্থান !!

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২৪

তানভীর রাতুল বলেছেন: 'খালিস্থান'-এর বিপরীতে উন্নয়নের জোয়ারে বাংলা হবে সুজলা সুফলা শস্যশ্যামলা 'ভরাস্থান'...

৭| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:০৯

নেওয়াজ আলি বলেছেন: ভারত তুমি বাংলা ছাড়ো চীন তুমি ভিতরে আসো

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২৫

তানভীর রাতুল বলেছেন: ভেতরে কতোজন যে ঢুকলো...

৮| ০৭ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৪

কামাল১৮ বলেছেন: @ রানার,স্বাধীনতা চায় প্রতিটা মানুষ।কেউ পরাধীন থাকতে চায় না।
হিন্দু কি আর এই দেশে আছে।যারা আছে তারা সাতচড়ে রাও করে না।দেখেছেন কোন প্রতিবাদ।তাদের কে আমরা এমন করে রেখেছি যে,সব অবস্থাতেই তারা বলে ভালো আছি।দেখার দৃষ্টি থাকলে বুঝতে পারতেন ভালো আছে না খারাপ আছে।
হিন্দুদের কথা বাদ দিলাম।বিএনপি কি বলে তারা ভালো আছে।কিছু চোর ডাকাত ছাড়া কেউ কে ভালো আছে।আসলে কেউ ভালো নেই। ভালো থাকতে পারে না।তবে মন্ধের ভালো সবাই আছে।বিএনপি ক্ষমতায় আসলে আরো মন্দ থাকবে।
আর কি হলে আপনি খুশি হন।যেখানে একজন অসহায় মা বলে,বাবারা আমার মেয়ে ছোট,তোমরা একজন একজন করে আসো।তার কোন বিচার হয়নি আজ পর্যন্ত।
কল্যান রাষ্টে জেন্ডার অপরাধের জন্য কারো বিচার চাওয়ার প্রয়োজন নাই।পুলিশ যদি মনে করে এখানে জেন্ডার অপরাধ হয়েছে, তারা তদন্ত করে আপরাধীকে আইনের আওতায় আনতে পারে।

০৮ ই মার্চ, ২০২৩ ভোর ৪:৩২

তানভীর রাতুল বলেছেন: আমি আপনার মন্তব্যকে পুরোপুরি সমর্থন করছি।
তবে নিম্নোক্ত অংশটুকু আরো একটু বিস্তারে ব্যাখ্যা করবে সবাই বুঝতে পারবে বলে মনে হয়।

'কল্যান রাষ্টে জেন্ডার অপরাধের জন্য কারো বিচার চাওয়ার প্রয়োজন নাই।পুলিশ যদি মনে করে এখানে জেন্ডার অপরাধ হয়েছে, তারা তদন্ত করে আপরাধীকে আইনের আওতায় আনতে পারে।'

৯| ০৮ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৩০

কামাল১৮ বলেছেন: ধরুন স্বামী স্ত্রী ঝগড়া করছে।ঝগড়ার এক পর্যায়ে স্বামী স্ত্রীর গায়ে হাত তুলেছে।কেই একজন পুলিশে ফোন করে জানালো।পুলিশ এসে আলাপে বুঝতে পারলো ঘটনা সত্য।নারী বললো,আমি অভিযোগ করতে চাই না।সে অভিযোগ না করলেও পুলিশ তাকে কোর্টে চালান করবে।কোর্ট বিচারে সিধান্ত নিবে সে অপরাধী কি না।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:০৩

তানভীর রাতুল বলেছেন: যে দেশে নিহতের পরিবারকে বাদী হয়ে হত্যামামলা দায়ের করা লাগে, সেখানে 'রাষ্ট্র'কে স্বয়ংক্রিয়ভাবেই দোষী সাব্যস্ত করা যায়। তবে এটাও ঠিক, (দাম্পত্যকলহ আর) গৃহনির্যাতন সংক্রান্ত কঠোর আইনের আওতায় সেসব মামলা হয় বা আছে, তাদের অধিকাংশেরই সুরাহা হয় না। আর এসবের মূলে অনেকাংশেই দায়ী বিভিন্ন ধর্মীয় রীতির উপর নির্ভর করে গড়ে ওঠা বিবাহ ও সম্পত্তি আইনগুলোর অসমতা।

১০| ০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

পুকু বলেছেন: আপনার একটা চোখে কি সমস্যা আছে?আপনার লেখা পড়ে মনে হোলো।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:০৭

তানভীর রাতুল বলেছেন: চোখে না। হাতে আর পায়ে আর আঙুলে আর জিভে; খালি চুলকায় এগুলো, এই যেমন আপনার পিঠ চুলকায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.