নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
Sensitivity to social justice might be a motivation for poems, but it is not the only one. Through the immediacy of images, an improvised-sounding, rigorous musicality, and far-ranging sentences, conveys complexities of feeling and thought while avoiding didacticism and ideologically motivated polemicspoet does not ma...ke the dangerous mistake of addressing social inequality by turning politics into art. As the philosopher and literary critic Walter Benjamin might have said, 'responds by politicizing art.' The danger of such a response, though, is that it can lead to art that disguises its participation in capitalist culture so that attention to poetic form only produces the illusion of resolution of real social conflict.
কবিতাপাঠ দুটি জিনিস দিয়ে বিচার করা হতো চিরকালই
কাব্যকলা মানে লেখার মান এবং পাঠশৈলী
কিন্তু ইদানীং, তৃতীয় একটি মাপকাঠি তৈরি হয়েছে
এক তৃতীয়াংশ লেখা, এক তৃতীয়াংশ আবৃত্তি বা কথকতা
এবং বাকি এক-তৃতীয়াংশ দর্শকদের প্রতিক্রিয়ার উষ্ণতা
কিন্তু সমস্যা হল এই যে, কবিতার
এক তৃতীয়াংশ যাদুময়তা,
এক তৃতীয়াংশ সততা
আর এক তৃতীয়াংশ হলো 'মারা খা'
এবং এর মধ্যেও রয়েছে মজার,
পছন্দনীয়, হালকা হাসির বিষয়
যদি ভাল হতে হয়, তবে জোরালো অভ্যন্তর লাগে, এটাই আমি
আবার যেমন অন্যরাও আছে, এ নিয়ে কিইবা আর করা যায়?
অন্যদের গুমুত মিষ্টি, মধুর এবং মজার হওয়া অসম্ভব নয়
কারণ অন্যরাই হয়তো মিষ্টি, মধুর, এবং প্রেমময়
তবে কবিতা লিখতে হলে পাছামারা কবিতা লিখতে হয়
অন্যথায়
এটা শুধু বাজে বালছাল কথাই হয়ে যায়
পাঠক বা দর্শকদের সম্মান করা ঠিকাছে
কিন্তু সন্তুষ্ট করার দরকার নেই
তাই বিচারকরা নম্বর দেয়ার সময় নিজেরা কী ভাবছেন সেটাই করুক প্রদর্শনী
দর্শকরা কি ভাবছে সেটা নয়
তা আমরা ইতিমধ্যেই জানি
এবং আমাদের সবাইকেই এই মঞ্চে পালাক্রমে হবে দাঁড়াতে
একটা শিক্ষাব্যবস্থা গড়েই ওড়ে পার্থক্যমূলক মতামতে
প্রাচীনকালের সমস্ত গ্রীক মহান নাটকগুলো
প্রতিযোগিতার জন্যই লেখা হয়েছিল
একদম আমাদের মত
মানুষ এত কিছুই শিখতে পারে তাই হয়তো
একটি কবিতাপাঠের একমাত্র উপায়ই হল এটাকে অভিনয় না করা
যখন ভেতরে ব্যথা, তখন কান্নার চেষ্টা করা হয় না
বরং কান্না না করার চেষ্টাই আটকায় অশ্রুধারা
যদি কবিতা লেখার কারণটা হয় 'হবে লিখতেই'
তখন সবই লেখা
আর কিছুই না
সেখানে প্রদর্শনীর কিছু নেই
"কবিকে ভালোবাসা দাও" লন্ডন, নিউ ইয়র্কে বলে ওরা
কিন্তু আমি ভালবাসা চাই না
আমার সবচেয়ে খারাপ, দুর্বলতম মুহূর্তগুলো ছাড়া
আমি মরুভূমিতে যেতে চাই
যেখানে ভালবাসা বা ঘৃণা বা করতালি বা হাসি, কিছুই নাই
শুধুই শব্দ
এবং শব্দরা যা করার তা-ই করে
আর এটি শোনার পরে,
সম্ভবত শ্রোতা চিৎকার বা হুঙ্কার করতে চায় না
হয়তো লাফঝাঁপও দিতে চায় না
বোধহয় তখন শুধুই থাকে নিজের দমটা ফিরে পাওয়ার বাসনা...
০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩২
তানভীর রাতুল বলেছেন: আচ্ছা, দরকার নাই, বুঝলেই হবে।
২| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২১
বিজন রয় বলেছেন: অসাধারণ!!
একদম ব্যতিক্রমী।
কিন্তু কয়েকটি ভাষা এই কবিতাটির মানের সাথে যায় না।
০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩৪
তানভীর রাতুল বলেছেন: কোনগুলোর কথা বলছেন, তা আমি অনুমান করতে পারি, কারণ সেগুলো ইচ্ছাকৃত প্রয়োগ, তবে ইচ্ছাকৃত মানে কিন্তু আরোপিত নয়। আপনি বিকল্প শব্দের প্রস্তাব করতে পারেন, সাদরে গৃহীত হবে।
৩| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৭
বিজন রয় বলেছেন: আপনার কবিতা আমি আগেও পড়েছি, অনেক আগে। এমনকি আপনার একটি কবিতা, আমার যদি হৃদয় থাকতো আমার প্রিয়তে আছে এখনো।
আপনার কবিতা প্রথম যেদিন পড়েছিলাম সেদিন থেকেই ভালো লেগেছিল, সেদিন থেকেই আমি আপনার কবিতার ভক্ত।
এখানে গু মুত, পাছামারা, বালছাল ইত্যাদি শব্দগুলো না দিয়ে অন্য কোন শব্দ দিলে ভাল হতো বলে আমি মনে করি।
আমি বলবো না যে এগুলো পরিবর্তন করেন। কারণ আপনার নিজস্ব স্বাধীনতা আছে, আমি শুধু পাঠক হিসেবে আমার মতামত জানাতে পারি।
শুভকামনা।
০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৭
তানভীর রাতুল বলেছেন: আপনি এতদম সঠিক জায়গাটায় ধরেছেন। আসলে, ইংরেজীতে লিখিত-কবিতা (ছাপাকাব্য) আর পঠিত-কবিতার(মঞ্চকাব্য) মধ্যে কেমন তারতম্য থাকে বা হতে পারে, সেটা নিয়ে বিস্তারিত কাজ করার সুবাদেই বাংলাতেও স্ল্যাম পোয়েট্রি নিয়ে প্রাতিষ্ঠানিকভাবে কিছু উদ্যোগ নিয়েছি, আর সেই রেশটাই এখানেও কিছুটা দেখতে পাচ্ছেন। আপনার মত মনোযোগী দুয়েকজন পাঠকই অনেক বোদ্ধার অধিক।
৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২১
রাজীব নুর বলেছেন: সুন্দর কবিতা লিখেছেন।
০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৬
তানভীর রাতুল বলেছেন: ধন্যবাদ, রাজীব।
©somewhere in net ltd.
১| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৬
সামরিন হক বলেছেন: কিভাবে রিয়াক্ট করবো বুঝতে পারছি না।